logo



   প্রচ্ছদ  -   ইসলাম

   দান করুন প্রকাশ্যে-গোপনে
আল্লাহ-সচেতনরা গায়েবে (মানুষের সীমাবদ্ধ জ্ঞানে বোধগম্য না হওয়া সত্ত্বেও অদৃশ্য বাস্তবতায়) বিশ্বাস করে, নামাজ কায়েম করে, প্রাপ্ত রিজিক থেকে অন্যের জন্যে ব্যয় করে (অর্থাৎ নিয়মিত দান করে)। ২ : ৩


   মাহে রমজানের শুভেচ্ছা জানালেন জাস্টিন ট্রুডো (ভিডিও)
কানাডায় আজ থেকে শুরু হয়েছে পবিত্র মাহে রমজান। এ উপলক্ষে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্টুডো বিশ্বের সব মুসলিমকে রমজানের শুভেচ্ছা জানিয়েছেন।


   আজ থেকে পবিত্র মাহে রমজান শুরু
রহমত, মাগফিরাত ও নাজাতের সওগাত নিয়ে বছর ঘুরে আবার এল পবিত্র মাহে রমজান। আজ বুধবার থেকে মাসব্যাপী সিয়াম সাধনা শুরু হয়েছে। পবিত্র রমজানে সিয়াম সাধনার মাধ্যমে রোজাদারের অন্তরে দানশীলতা ও বদান্যতার গুণাবলি সৃষ্টি হয়। রোজার দ্বারা মানুষ দানশীল ও আল্লাহর পথে ব্যয় করতে উদ্বুদ্ধ হয়। তাই মাহে রমজানকে সহানুভূতির মাস বলা হয়েছে। এ মাস সমাজের গরিব-দুস্থদের প্রতি অর্থ দ্বারা সহানুভূতি প্রদর্শনের মাস। 


   রমজানে ওমরাহ পালনে সৌদির নতুন নির্দেশনা
পবিত্র রমজান মাসে ওমরাহ পালন এবং মসজিদুল হারামে নামাজ আদায়ের ক্ষেত্রে নতুন নির্দেশনা জারি করেছে সৌদি কর্তৃপক্ষ। যারা করোনার দুই ডোজ টিকা নিয়েছেন বা এক ডোজ টিকা নেয়ার পর কমপক্ষে ১৪ দিন পার করেছেন অথবা যারা করোনা আক্রান্ত হওয়ার পর পুরোপুরি সেরে উঠেছেন শুধুমাত্র তারাই মসজিদুল হারামে নামাজ আদায় ও ওমরাহ করার সুযোগ পাবেন।




   আজ পবিত্র শবে বরাত
আজ সোমবার পবিত্র শবে বরাত বা লাইলাতুল বরাত। ধর্মপ্রাণ মুসলমানরা যথাযোগ্য ধর্মীয় মর্যাদায় আজ দিবাগত রাতে মহান আল্লাহর রহমত কামনায় ‘নফল ইবাদত-বন্দেগীর’ মধ্যদিয়ে পবিত্র শবে বরাত উদযাপন করবেন।


   ২৯ মার্চ পবিত্র শবে বরাত
আগামী ২৯ মার্চ দিবাগত রাতে পবিত্র শবে বরাত পালিত হবে। রবিবার সন্ধ্যা সাড়ে ৬টায় (বাদ মাগরিব) ইসলামিক ফাউন্ডেশন বায়তুল মোকাররম সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভা শেষে এ তথ্য জানানো হয়।


   পবিত্র শবেমেরাজ আজ
আজ বৃহস্পতিবার পবিত্র শবেমেরাজ। মহিমান্বিত এই রাতে বিশ্বনবী হজরত মুহাম্মদ (সা.) সশরীরে ঊর্ধ্বাকাশে গমন করে আল্লাহর সান্নিধ্য লাভ করে পৃথিবীতে ফিরে আসেন। তাই পবিত্র এই দিনে জিকির-আজকার, নফল নামাজ, দোয়ার মধ্য দিয়ে শবেমেরাজের রাত অতিবাহিত করেন ধর্মপ্রাণ মুসলিমরা।


   জাকাত না দেয়া কবিরা গোনাহ
ধন-সম্পদ থাকার পরও যে ব্যক্তি জাকাত আদায় করবে না সে বড় গোনাহগার হবে। কেননা জাকাত আদায় না করা কবিরা গোনাহ। জাকাত আদায় না করার শাস্তিও ভয়াবহ। জাকাত অনাদায়ে দুনিয়া ও পরকালে রয়েছে মারাত্মক ক্ষতি ও কঠিন শাস্তি।


   আমানত রক্ষায় করণীয়
আপনি কী একজন শুদ্ধ মানুষ হতে চান? তাহলে পথ চলার ক্ষেত্রে কিছু শুদ্ধাচার মেনে চলুন। আর তা যদি আপনি পারেন, তবে দেখবেন চমৎকার এক জগতে প্রবেশ করেছেন। 


   রাষ্ট্রীয় মর্যাদা দেওয়া হলো ঈদে মিলাদুন্নবীকে
রাষ্ট্রীয় মর্যাদা দেওয়া হয়েছে বিশ্বনবী হজরত মুহাম্মদ (সা.) এর জন্ম ও ওফাত দিবস ১২ রবিউল আওয়ালকে।


   পবিত্র শবে মেরাজ কবে জানা যাবে আজ
১৪৪২ হিজরি সনের পবিত্র রজব মাসের নতুন চাঁদ কবে উঠবে এবং পবিত্র শবে মেরাজ কবে হবে তা জানা যাবে আজ শুক্রবার (১২ ফেব্রুয়ারি) সন্ধ্যায়।


   যে ৭টি গুণ আল্লাহতায়ালা পছন্দ করেন
সৎকর্মশীল ও মানুষের কল্যাণে নিবেদিতপ্রাণ মানুষদের আল্লাহতায়ালা পছন্দ করেন। এ ছাড়া মানুষের বিভিন্ন গুণাবলি, চারিত্রিক সৌন্দর্য ও মানবিক আচরণকর্ম রয়েছে, বান্দাদের মধ্যে তিনি সেসব গুণাবলি দেখতে ভালোবাসেন।


   জুমাবারের ফজিলত
সপ্তাহের সেরা দিন শুক্রবার তথা জুম্মার দিন। এটি পৃথীবির অন্যতম তাৎপর্যবহ দিবস। জুম্মা নামে পবিত্র কোরআনে একটি সূরা আছে। এইদিনে মহান আল্লাহতায়ালা জগৎ সৃষ্টির পূর্ণতা দান করেছিলেন।


   যেভাবে কথা বলতে শিখিয়েছেন নবী মুহাম্মদ (সা.)
কথা মানুষকে যেমন জান্নাতে পৌঁছাতে সাহায্য করে, অনুরূপ জাহান্নামের পথেও নিয়ে যায়। কথাবার্তা দিয়ে একজন মানুষের ভালো-মন্দ যাচাই করা যায়। 


   আজ পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.)
আজ পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.)। মহানবী হযরত মুহাম্মদ (সা.)-এর জন্ম ও ওফাত দিবস।




   পবিত্র মক্কা নগরী খুলে দিয়েছে সৌদি আরব
সৌদি আরব বিগত সাত মাসের মধ্যে এই প্রথমবারের মতো মুসল্লীদের জন্য ইসলামের প্রধান পবিত্র স্থান রোববার (১৮ অক্টোবর) খুলে দিয়েছে এবং উমরাহ পালনকারীর সংখ্যা বাড়িয়ে ১৫ হাজার করেছে। করোনাভাইরাসের লাগাম টেনে ধরার বিধিনিষেধ অনেকটা শিথিল করার পর এই পদক্ষেপ গ্রহণ করা হয়।


   পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) ৩০ অক্টোবর
বাংলাদেশের আকাশে শনিবার ১৪৪২ হিজরি সনের পবিত্র রবিউল আউয়াল মাসের চাঁদ দেখা যায়নি। ফলে সোমবার (১৯ অক্টোবর) থেকে পবিত্র রবিউল আওয়াল মাস গণনা শুরু হবে।


   ৩০ অক্টোবর ঈদে মিলাদুন্নবী
বাংলাদেশের আকাশে আজ কোথাও পবিত্র রবিউল আউয়াল মাসের চাঁদ দেখা যায়নি। ফলে আগামী ১৯ অক্টোবর সোমবার থেকে পবিত্র রবিউল আউয়াল মাস গণনা শুরু। সে হিসেবে আগামী ৩০ অক্টোবর শুক্রবার সারা দেশে পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) উৎযাপিত হবে।




   সদকা বা দানের গুরুত্ব
‘সাদাকা’ শব্দটির সাধারণ বাংলা অর্থ হল ‘দান’। শরীয়তে দান সাধারণত : দুই ভাগে বিভক্ত। একটি এমন দান যা বিশেষ কিছু শর্তে মুসলিম ব্যক্তির বিশেষ কিছু সম্পদে ফরয হয়, যা থেকে একটি নির্দিষ্ট অংশ দান করা তার উপর অপরিহার্য হয়। 


   মৃত্যু সম্পর্কে পবিত্র কোরআনে আল্লাহ যা বলেন
পবিত্র কোরআন শতাব্দীর পর শতাব্দী জীবন ও জগৎ সম্পর্কে কোটি কোটি মানুষের অন্তর্দৃষ্টি খুলে দিয়েছে, বদলে দিয়েছে ভেতর থেকে, খুলে দিয়েছে তাদের সম্ভাবনার দ্বার, দিয়েছে প্রশান্ত ও পরিতৃপ্ত জীবন। এই জীবনের সঙ্গে মৃত্যুও যে জড়িত তাও উল্লেখ করেছেন।


   সীমিত পরিসরে চালু হচ্ছে ওমরাহ
বৈশ্বিক মহামারী করোনাভাইরাসের কারণে দীর্ঘদিন বন্ধ থাকার পর পবিত্র ওমরাহ সীমিত পর্যায়ে চালু হচ্ছে। তবে প্রথমেই সৌদি আরবে বসবাসকারীরা শর্তপূরণ সাপেক্ষে ওমরাহ পালনের অনুমতি পাবেন। 


   মনের পরিছন্নতাই আল্লাহকে পাওয়ার পথ
মনের ভেতর থেকে রাগ, হিংসা, লোভ, বিরক্তি, মোহ, আসক্তি, পরচর্চা বাদ দিতে না পারলে কলবে আল্লাহর মায়া আসবে না। 


   যে ৭টি গুণ আল্লাহতায়ালা পছন্দ করেন
সৎকর্মশীল ও মানুষের কল্যাণে নিবেদিতপ্রাণ মানুষদের আল্লাহতায়ালা পছন্দ করেন। এ ছাড়া মানুষের বিভিন্ন গুণাবলি, চারিত্রিক সৌন্দর্য ও মানবিক আচরণকর্ম রয়েছে, বান্দাদের মধ্যে তিনি সেসব গুণাবলি দেখতে ভালোবাসেন।


   হেঁটে জুম্মার নামাজের যাওয়ার ফজিলত
জুম্মাকে বলা হয় মুসলমানদের সাপ্তাহিক ঈদের দিন। প্রত্যেক মুসলমানের জন্য জুমার দিন অত্যন্ত গুরুত্বপূর্ণ। মুসল্লিদের জন্য জুম্মার নামাজে হেঁটে উপস্থিত হওয়া উত্তম ও ফজিলতপূর্ণ।


   পবিত্র আশুরা ৩০ আগস্ট
বাংলাদেশের আকাশে ১৪৪২ হিজরি সনের পবিত্র মুহাররম মাসের চাঁদ দেখা গিয়েছে। ফলে আগামীকাল ২১ আগস্ট  শুক্রবার থেকে পবিত্র মুহাররম মাস গণনা শুরু হবে । 


   মসজিদে আকসা উন্মুক্ত করে দেবে ইসরাইল!
বায়তুল মুকাদ্দাস। মুসলমানদের প্রথম কেবলা। ইসরাইল দখলকৃত জেরুজালেম শহরে অবস্থিত এটি। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সিনিয়র উপদেষ্টা ও জামাতা জেরাড কুশনার মনে করেন, মসজিদে আকসা খুলে দিলেই মুসলিম বিশ্বের সঙ্গে ইসরাইলের বিরোধ ও উত্তেজনা অনেকাংশেই সীমাবদ্ধ থাকবে। খবর আরব নিউজ।


   সপ্তাহের শ্রেষ্ঠ দিন
সপ্তাহের সেরা দিন শুক্রবার তথা জুমআর দিন। এটি দুনিয়ার অন্যতম তাৎপর্যপূর্ণ দিন। জুমআ নামে পবিত্র কুরআনে একটি স্বতন্ত্র সুরা নাজিল করা হয়েছে। 


   ফজরের নামাজের দশ উপকারিতা
নামাজ ইসলামের অন্যতম স্তম্ভ। পাঁচ ওয়াক্ত নামাজের মধ্যে ফজরের নামাজ অধিক গুরুত্বপূর্ণ। নিম্নে ফজরের নামাজ পড়ার ১০ উপকার বর্ণনা করা হলো—


   ‘জাজাকাল্লাহ’ কোথায় বলতে হয়
কৃতজ্ঞতা মুমিনের ভূষণ। কেউ উপকার করলে তার কৃতজ্ঞতা জ্ঞাপন করা ইসলামের শিক্ষা। রাসুল (সা.) বলেন, ‘যে ব্যক্তি মানুষের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে না, সে আল্লাহর প্রতিও কৃতজ্ঞতা প্রকাশ করে না।’


   জাতীয় মসজিদে ঈদুল আযহায় ৬টি জামাআত অনুষ্ঠিত হবে
আগামী ১ আগস্ট সারাদেশে স্বাস্থ্যবিধি অনুসরণ করে পবিত্র ঈদুল আযহা উদযাপিত হবে। পবিত্র ঈদুল আযহা উপলক্ষে প্রতি বছরের ন্যায় এবারও বায়তুল মুকাররম জাতীয় মসজিদে পর্যায়ক্রমে ৬টি জামাআত অনুষ্ঠিত হবে।


   ঈদুল আজহায় বন্ধ থাকবে মসজিদুল হারাম
আসন্ন আরাফাতের দিন ও ঈদুল আজহায় সৌদি আরবের মক্কার মসজিদুল হারাম বন্ধ থাকবে। এ সময় মুসল্লিরা সেখানে ঢুকতে পারবেন না।


   মরুভূমিতে সেজদারত অবস্থায় মৃত্যু
মরুভূমি থেকে ৪০ বছর বয়স্ক এক সৌদি নাগরিককে নিখোঁজ হওয়ার তিনদিন পর উদ্ধার করা হয়েছে। এ সময় তাকে সেজদারত অবস্থায় পাওয়া যায়। কাছে যাওয়ার পর নিশ্চিত হয় তিনি আর বেঁচে নেই। সেজদারত অবস্থায় ওই ব্যক্তির মৃত্যু হয়েছে। এ খবর দিয়েছে অনলাইন গালফ নিউজ।


   আজ সন্ধ্যায় জানা যাবে কবে ঈদুল আজহা
মুসলমানদের দ্বিতীয় বড় ধর্মীয় উৎসব ঈদুল আজহা কবে উদযাপিত তা জানা যাবে আজ মঙ্গলবার (২১ জুলাই) সন্ধ্যায়। জিলহজ মাসের চাঁদ দেখতে সন্ধ্যায় সভায় বসবে জাতীয় চাঁদ দেখা কমিটি।


   দেশে ঈদুল আজহা কবে হবে জানা যাবে কাল
জিলহজ মাসের চাঁদ দেখতে জাতীয় চাঁদ দেখা কমিটির সভা অনুষ্ঠিত হবে মঙ্গলবার সন্ধ্যায়। এদিনই জানা যাবে দেশে ঈদুল আজহা কবে উদযাপিত হবে। 


   সূর্যগ্রহণে মহানবী (সা.) কী করতেন
জাহিলি যুগে মানুষ ধারণা করত, বিশ্বে কোনো মহাপুরুষের জন্ম বা মৃত্যু কিংবা দুর্যোগ, দুর্ভিক্ষ প্রভৃতির বার্তা দিতে সূর্য বা চন্দ্রগ্রহণ হয়ে থাকে। 


   হজে অংশ নেবে না চার দেশ
ইন্দোনেশিয়া, সিঙ্গাপুর, মালয়েশিয়ার পর এবার ব্রুনাই হজে অংশ নেবে না বলে সিদ্ধান্ত জানিয়েছে। ব্রুনাই দারুস সালাম সরকারের সিদ্ধান্তের কথা জানিয়েছে দেশটির প্রভাবশালী ইংরেজি দৈনিক বোর্নিও বুলেটিন।


   সৌদিতে ঈদের নামাজ বাড়িতে পড়ার ঘোষণা
মহামারি করোনা ভাইরাসের কারণে সৌদি আরবে আসন্ন পবিত্র ঈদুল ফিতরের নামাজ বাড়িতে পড়ার ঘোষণা দেয়া হয়েছে। 


   সৌদি সরকারের সিদ্ধান্তের ওপর নির্ভর করছে এবারের হজ
এ বছর হজে অংশগ্রহণ ও পবিত্র কাবা শরিফ প্রদক্ষিণে অংশ নেয়ার স্বপ্ন বাস্তবায়নের অপেক্ষায় রয়েছেন বিশ্বের লাখ লাখ ধর্মপ্রাণ মুসলমান। তবে সৌদি সরকারের সিদ্ধান্ত ও করোনা পরিস্থিতির ওপরই নির্ভর করবে এবারের হজ হবে কি হবে না।


   ২০ রমজান ‘ঐতিহাসিক মক্কা বিজয় দিবস
আজ রমজানুল মোবারকের ২০ তারিখ। সিয়াম সাধনার মাসের আক্ষরিক অর্থেই দ্বিতীয় দশক পূর্ণ হচ্ছে আজ। কিন্তু আজকের দিনটির গুরুত্ব বহু গুণ বেড়েছে একটি ঐতিহাসিক কারণে। 


   আল্লাহকে স্মরণ করি অন্তর দিয়ে
মাগফেরাতের এই দশকে ক্ষমা পাওয়ার সুবর্ণ সুযোগ যেনো হাতছাড়া না হয়। তাই সৃষ্টিকর্তার কাছে কৃতজ্ঞতা প্রকাশ করতে হবে অন্তর দিয়ে। তার কাছে ক্ষমা চাইতে হবে অন্তর দিয়ে।


   আজ ঐতিহাসিক বদর দিবস
আজ রমজানুল মোবারকের সতের তারিখ। কুরআনুল কারীম নাজিলের মাস এই রমজান। আজকের দিনটি অসাধারণ তাৎপর্যের অধিকারী। কারণ আজ ঐতিহাসিক বদর দিবস। 


   কাবা শরিফের প্রবেশপথে বসল জীবাণুনাশক মেশিন
সৌদি আরবের মক্কায় পবিত্র কাবা শরিফের প্রবেশপথে বসানো হয়েছে অত্যাধুনিক জীবাণুনাশক মেশিন। 


   মাহে রমজানের দোয়া
ইবনে আব্বাস (রা.) থেকে বর্ণিত। রাসূলুল্লাহ (সা) রমজান মাসে এই দোয়াগুলো পড়তেন। যে দোয়াগুলো রয়েছে ‘আলবালাদুল আমিন’ ও ‘মিসবাহুল কাফআমি’ নামক গ্রন্থে।


   যেসব শর্ত মেনে ৫ ওয়াক্ত নামাজ পড়া যাবে মসজিদে
শর্ত সাপেক্ষে দেশের সব মসজিদ খুলে দেয়া হচ্ছে। আগামীকাল বৃহস্পতিবার (৭ মে) জোহরের নামাজের পর থেকে রাজধানীসহ সারাদেশে মসজিদগুলোতে জামাতে নামাজ ও তারাবিহ পড়া যাবে।


   খুলে দেয়া হচ্ছে মসজিদে হারাম ও নববী
করোনা সংক্রমণ প্রতিরোধে বন্ধ থাকা মসজিদে হারাম (মক্কা) ও মসজিদে নববী (মদিনায়) খুলে দেয়া হচ্ছে। জীবাণুমুক্ত প্রযুক্তি মেশিন ব্যবহারের মধ্যদিয়ে শিগগিরই পূর্বের অবস্থা ফিরে পাচ্ছে মুসলিম বিশ্বের স্মৃতিবিজড়িত এই দুই মসজিদ। 


   জোহরের ওয়াক্ত থেকে মসজিদ খুলছে আজ
আজ ৭ মে, বৃহস্পতিবার জোহরের ওয়াক্ত থেকে সুস্থ মুসুল্লিদের মসজিদে জামাতে নামাজ আদায়ের সুযোগ দিয়েছে সরকার। তবে এ ক্ষেত্রে কিছু শর্তও দেওয়া হয়েছে। 


   জামাতে দাঁড়াতে হবে এক সারি পর পর, মুসল্লিদের দূরত্ব থাকবে ৩ ফুট
শর্ত সাপেক্ষে দেশের সব মসজিদ খুলে দেয়া হচ্ছে। আগামীকাল বৃহস্পতিবার জোহরের নামাজের পর থেকে রাজধানীসহ সারাদেশে মসজিদগুলোতে জামাতে নামাজ ও তারাবিহ পড়া যাবে। তবে সামাজিক নিরাপদ দূরত্ব বজায় রেখে নামাজ আদায় করতে হবে।


   কাল থেকে মসজিদে ৫ ওয়াক্ত নামাজ পড়ার অনুমতি
আগামীকাল বৃহস্পতিবার (৭ মে) জোহরের নামাজের পর থেকে রাজধানীসহ সারাদেশে মসজিদগুলোতে জামাতে নামাজ পড়া যাবে।


   আজকের ইফতার ও সেহরির সময়সূচি
আজ ১১ রমজান, ৫ মে (মঙ্গলবার)। ঢাকায় আজ ইফতারের সময় ৬টা ৩৩ মিনিট এবং আগামীকাল সেহরির শেষ সময় ৩টা ৫৩ মিনিট ।


   হজের অর্ধেক কোটাও পূরণ হয়নি, কার্যক্রম বন্ধ ঘোষণা
করোনা ভাইরাসের সংক্রমণ ভয়াবহ হয়ে ওঠার পরিপ্রক্ষিতে দেশে হজের অর্ধেক কোটাও পূরণ হয়নি। হজে যাওয়ার নিবন্ধনের সময় চার দফা বাড়িয়েও কোনো লাভ হয়নি। মানুষের আগ্রহের ঘাটতির ফলে নিবন্ধনের সময়সীমা এবং হজের কার্যক্রম বন্ধ ঘোষণা করেছে ধর্ম মন্ত্রণালয়।


   এ বছর জনপ্রতি সর্বনিম্ন ফিতরা ৭০ টাকা
রমজানে এ বছরও বাংলাদেশে ফিতরার হার জনপ্রতি সর্বনিম্ন ৭০ টাকা ও সর্বোচ্চ ২ হাজার ২০০ টাকা নির্ধারণ করা হয়েছে।


   আয়াতুল কুরসি পড়লে যা ঘটবে আপনার জীবনে
প্রতিদিন পাঁচ ওয়াক্ত ফরজ নামাজের পর আয়াতুল কুরসি পাঠ করা কোনো কঠিন বিষয় নয়। আয়াতুল কুরসি আমরা অনেকেই মুখস্থ পারি। যারা পারি না, তারাও মুখস্থ করে নিতে পারি। আয়াতুল কুরসি কোরআন শরীফের তৃতীয় পারার প্রথম পৃষ্ঠার একটি আয়াত। সূরা বাকারার ২৫৫ নং আয়াতটিই হলো আয়াতুল কুরসি। এ আয়াত তেলাওয়াত করতে বেশি হলে এক মিনিট সময় লাগতে পারে। পাঁচ ওয়াক্ত নামাজে পাঁচ মিনিট। দৈনিক ২৪ ঘণ্টা সময় থেকে মাত্র পাঁচ মিনিট সময় ব্যয় করলে এক মহাপুরস্কার লাভ করা সম্ভব হবে।


  এই বিভাগ থেকে আরও সংবাদ

   দান করুন প্রকাশ্যে-গোপনে
   মাহে রমজানের শুভেচ্ছা জানালেন জাস্টিন ট্রুডো (ভিডিও)
   আজ থেকে পবিত্র মাহে রমজান শুরু
   রমজানে ওমরাহ পালনে সৌদির নতুন নির্দেশনা
   আজ পবিত্র শবে বরাত
   ২৯ মার্চ পবিত্র শবে বরাত
   পবিত্র শবেমেরাজ আজ
   জাকাত না দেয়া কবিরা গোনাহ
   আমানত রক্ষায় করণীয়
   রাষ্ট্রীয় মর্যাদা দেওয়া হলো ঈদে মিলাদুন্নবীকে
   পবিত্র শবে মেরাজ কবে জানা যাবে আজ
   যে ৭টি গুণ আল্লাহতায়ালা পছন্দ করেন
   জুমাবারের ফজিলত
   যেভাবে কথা বলতে শিখিয়েছেন নবী মুহাম্মদ (সা.)
   আজ পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.)
   পবিত্র মক্কা নগরী খুলে দিয়েছে সৌদি আরব
   পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) ৩০ অক্টোবর
   ৩০ অক্টোবর ঈদে মিলাদুন্নবী
   সদকা বা দানের গুরুত্ব
   মৃত্যু সম্পর্কে পবিত্র কোরআনে আল্লাহ যা বলেন
   সীমিত পরিসরে চালু হচ্ছে ওমরাহ
   মনের পরিছন্নতাই আল্লাহকে পাওয়ার পথ
   যে ৭টি গুণ আল্লাহতায়ালা পছন্দ করেন
   হেঁটে জুম্মার নামাজের যাওয়ার ফজিলত
   পবিত্র আশুরা ৩০ আগস্ট
   মসজিদে আকসা উন্মুক্ত করে দেবে ইসরাইল!
   সপ্তাহের শ্রেষ্ঠ দিন
   ফজরের নামাজের দশ উপকারিতা
   ‘জাজাকাল্লাহ’ কোথায় বলতে হয়
   জাতীয় মসজিদে ঈদুল আযহায় ৬টি জামাআত অনুষ্ঠিত হবে