logo



   প্রচ্ছদ  -   লাইফ স্টাইল

   চুুল সুন্দর রাখবে অ্যালোভেরা
অ্যালোভেরা আমাদের রুক্ষ ত্বকের যত্নে বেশ কার্যকরী সেকথা সবাই জানি। এটি কিন্তু আমাদের চুলের যত্নেও সমান কার্যকরী। সিল্কি, উজ্জ্বল, মজবুত চুল পেতে আস্থা রাখতে পারেন অ্যালোভেরায়।



   হার্ট অ্যাটাকের এক মাস আগেই সংকেত দেয় শরীর
প্রতিদিন হার্ট অ্যাটাকের কারণে পুরো বিশ্বে প্রাণ যায় অনেকের। অথচ হার্ট অ্যাটাকের অন্তত এক মাস আগে থেকেই শরীর নানা রকমের সংকেত দেয়। তাই হার্ট অ্যাটাকের আগেই সাবধান হতে হলে এবং সঠিক সময়ে চিকিৎসা নিলে প্রাণ রক্ষা করা সম্ভব।



   প্রাকৃতিক উপায়ে অনিদ্রা দূর করুন
অনিদ্রা সমস্যা? অনিদ্রার সমস্যা কতটা মারাত্মক হতে পারে তা যারা  সমস্যায় ভুগছেন তারা বেশ ভালোভাবেই জানেন। রাতের পর রাত  সমস্যা চলতে থাকলে জটিল ব্যাধি হওয়ার আশঙ্কা থাকে। 



   তেতুঁলের উপকারিতা ও অপকারিতা
তেতুঁল খেলে ক্ষতি হয়-এমন একটা ধারনা চালু আছে বহু দিন ধরে। অনেকের ধারনা  তেতুঁল খেলে রক্ত পানি হয়ে যায়। তবে এর আদ্যোপান্ত ঘাটতে গিয়ে সে রকম কিছু পাওয়া যায়নি। 



   রোগ প্রতিরোধে পেয়ারা
সারা বছর জুড়েই বাজারে দেখা মেলে পেয়ারার। ভিটামিন সি’র অন্যতম উৎস এই ফল। এটি বাড়ায় রোগ প্রতিরোধ ক্ষমতা। নিয়মিত পেয়ারা খেলে ভালো থাকে ত্বক, চুল এবং চোখ। চলুন জেনে নেই পেয়ারার গুনাগুণ-



   দ্রুত মাথা ব্যথা দূর করার ঘরোয়া উপায়
জীবনে কখনো মাথা ব্যথায় ভোগেননি এমন লোক হয়তো খুঁজে পাওয়া মুশকিল। বিভিন্ন কারণে মাথা ব্যথা হয়। এর মধ্যে রয়েছে, দুশ্চিন্তা, মাইগ্রেন, অতিরিক্ত ধূমপান, ব্যথানাশক ওষুধের বেশি ব্যবহার, শরীরের পানি শূন্যতা ইত্যাদি।



   অল্পদিনেই সুন্দরী হতে চান?
দিনদিন নিস্প্রভ হয়ে যাচ্ছে ত্বকের উজ্জ্বলতা? আর তাতেই আয়নায় নিজেকে দেখতেও ভালোলাগছে না? যদি চান অল্প সময়েই ত্বকের সৌন্দর্য ফিরিয়ে আনতে তাহলে আস্থা রাখতে পারেন মসুর ডালের উপর। 



   দেড় লাখ মুরগি খেয়ে কেমন আছেন তিনি
মুরগি খেতে ভালোবাসেন? মুরগি ছাড়া যেন চলেই না! মুরগি খেয়ে কয়দিন থাকতে পারবেন? এক সপ্তাহ, দুই সপ্তাহ বা খুব বেশি একমাসই ধরা যাক!



   পেটে ব্যথা হলে কী করবেন?
পেটে ব্যথা এমনই এক অসুখ যা দেখা দিতে পারে একদম হুট করেই। ভালো মানুষটা কোনো কাজ করছেন কিংবা শুয়ে আছেন, হঠাৎই শুরু হলো পেটে ব্যথা! বেশিরভাগ সময়ে এই ব্যথা সহনীয় পর্যায়ে থাকলেও কখনো কখনো তা অসহ্যও হয়ে ওঠে। পেটে ব্যথার প্রতিকারের আগে এর কারণ জানা জরুরি। ব্যথার ধরন দেখে বুঝে নিন এই পেটে ব্যথার কারণ কী হতে পারে।



   কিডনি সুস্থ রাখতে যা খাবেন, যা খাবেন না
কিডনি সুস্থ রাখার সবচেয়ে ভালো উপায় হলো সঠিক খাদ্যাভ্যাস। আমাদের না জানার কারণে প্রতিদিনের খাবারের তালিকায় থেকে যায় কিডনির জন্য ক্ষতিকর কিছু খাবার। আবার এমন অনেক খাবার বাদ পড়ে যায়, যা খেলে কিডনি সুস্থ থাকে। তাই কিডনি সুস্থ রাখতে খাবার তালিকায় পরিবর্তন আনা জরুরি। চলুন জেনে নেয়া যাক কিডনি সুস্থ রাখতে কী খাবেন এবং কী খাবেন না-



   দুপুরে খাওয়ার পরে যে কাজগুলো করবেন না
দুপুরে খাওয়ার পরপরই কিছু কাজ করা আমাদের অভ্যাস হয়ে যায়। যেমন ফলমূল বা কফি খাওয়া, বিছানায় একটুখানি গড়াগড়ি করে নেয়া ইত্যাদি।



   বরইয়ের টক আচার তৈরির রেসিপি
বাজারে পাওয়া যাচ্ছে বরই। সুস্বাদু এই ফলটি কাঁচা খাওয়ার পাশাপাশি খাওয়া যায় আচার তৈরি করেও। বরইয়ের আচার বেশ মুখরোচক একটি খাবার। এটি তৈরি করা যায় বেশ সহজেই। তাই বাসায় স্বাস্থ্যোকর উপায়ে তৈরি করুন সুস্বাদু বরইয়ের আচার। রইলো রেসিপি-



   কুকুরে কামড়ালে কী করবেন?
কেউ কুকুর ভালোবেসে বাড়িতেই পোষেন, কেউবা কুকুর থেকে একশ’ হাত দূরে থাকেন। কুকুরের প্রতি ভালোবাসা কিংবা ভয়, যেটিই থাক না কেন, এর কামড় কিন্তু ভয়েরই কারণ।



   হঠাৎ জ্বর? জেনে নিন দ্রুত সুস্থ হওয়ার উপায়
হাল্কা গা গরম ভাব আর চোখ জ্বালাও করে হঠাৎই জ্বর। এমন পরিস্থিতির সম্মুখীন হতে পারেন যেকোনো সময়। ব্যস্ততার মধ্যে এরকমটা হলে সেটি বড় সমস্যা হয়ে দাঁড়ায়। কী করলে জ্বর কমবে তা ভাবতে ভাবতেই হয়তো খেয়ে ফেলেন গোটা কয়েক ওষুধ, যা একদমই অনুচিত। বরং হঠাৎ জ্বর এলে তা কমানোর কিছু উপায় মেনে চলতে হবে।



   তেঁতুলের এই উপকারিতাগুলো জানতেন?
ছবি দেখে নিশ্চয়ই জিভে জল চলে এসেছে? তেঁতুল এমনই এক ফল, যার নাম শুনলে সবারই জিভে জল চলে আসতে বাধ্য। টক এই ফলটির গুণ বেশ মিষ্টি।



   হার্ট অ্যাটাকের সম্ভাবনা কীভাবে বুঝবেন?
হার্ট অ্যাটাকের লক্ষণ কখনই অবহেলা করা উচিত নয়। বিশেষ করে ভ্রমণের সময়।



   সংসারে শান্তি বজায় রাখার উপায়
দুজন মানুষ একসঙ্গে, একই ছাদের নিচে থাকতে গিয়ে টুকিটাকি ঝামেলা আসতেই পারে। দুজনে মিলে সেসব মিটিয়েও নেয়া যায়।




  এই বিভাগ থেকে আরও সংবাদ

   শিশুর বুদ্ধি বিকাশে পাঁচ পরামর্শ
   ইফতার কেমন হওয়া উচিত
   রেসিপিঃ রমজানে চিড়ার লাচ্ছি
   রমজানে সুস্থ থাকতে করণীয় ও বর্জনীয়
   রোজায় সুস্থ থাকতে যা মেনে চলবেন
   দই ফুচকা’র রেসিপি
   রোজায় কোন খাবারগুলো খাবেন?
   খালি পেটে ঘুমানো উচিৎ নয়
   রোজায় ডায়াবেটিস রোগীদের জন্য কিছু টিপস
   রমজানের খাদ্যাভ্যাস ও কিছু করণীয়
   পেয়ারার অজানা ৭ উপকারিতা
   পুষ্টিগুণে ভরপুর আনারস
   ডায়াবেটিস নিয়ন্ত্রণে করণীয়
   প্রতিদিন এক গ্লাস দুধ পানের চমক
   বেলের এই উপকারিতাগুলো জানতেন?
   সুস্বাদু ফল কাঁঠালে রয়েছে নানা রোগের সমাধান
   গুণে ভরা কাঁচা আম
   ব্লাড প্রেসার কমাতে পুঁই শাক খান
   রাতে দেরি করে খেলে যেসব অসুখ হতে পারে
   বয়স ধরে রাখবে যেসব খাবার
   পাকা চুল কালো করার ঘরোয়া উপায়
   বাসায় আগুন লাগলে যে বিষয় মেনে চলবেন
   নতুন চুল গজাতে পেঁয়াজের রসের ব্যবহার
   চুুল সুন্দর রাখবে অ্যালোভেরা
   হার্ট অ্যাটাকের এক মাস আগেই সংকেত দেয় শরীর
   প্রাকৃতিক উপায়ে অনিদ্রা দূর করুন
   তেতুঁলের উপকারিতা ও অপকারিতা
   রোগ প্রতিরোধে পেয়ারা
   দ্রুত মাথা ব্যথা দূর করার ঘরোয়া উপায়
   অল্পদিনেই সুন্দরী হতে চান?


  পুরনো সংখ্যা