logo



   প্রচ্ছদ  -   লাইফ স্টাইল

   দুধ চায়ের বদলে পান করুন রং চা
রং চা আমাদের স্বাস্থ্যের জন্য খুব উপকারী। আমাদের মাঝে কম বেশি সবাই শুধু স্বাদের জন্য দুধ চা পান করেন। চায়ের সঙ্গে দুধ মেশালে চায়ের সকল হিতকারী প্রভাব নষ্ট হয়ে যায়। চায়ে যে সকল অ্যান্টি অক্সিডেন্ট এবং ভিটামিন থাকে তা নষ্ট হয়ে যায় যদি চায়ের সাথে কয়েক ফোঁটাও দুধ মিশ্রিত করা হয়।



   শীতে ঠোঁট ফাটায় করণীয়
শীতের আগমন প্রথমেই টের পায় আমাদের ত্বক। এদিক থেকে ঠোঁটে টান টান বোধ হয় সবার আগে। সতর্ক না হলে চামড়া ফেটে রক্ত পর্যন্ত বেরিয়ে আসতে পারে। প্রথমেই দেহের ভিতর থেকে ঠোঁটের পুষ্টি যোগাতে হবে।



   খালি পেটে চা নয়
কর্মব্যস্ত জীবনে প্রায় প্রতিটি মানুষই চা পানে অভ্যস্ত। ক্লান্তি দূর করতে এক কাপ ধোঁয়া উঠা চা এর জুড়ি নেই। অনেকেই ঘুম থেকে উঠেই খালি পেটে চুমুক দেন চায়ের কাপে। কিন্তু গবেষকরা বলেছেন, নিয়মিত খালি পেটে চা কিংবা কফি শরীরে বিভিন্ন ক্ষতিকর প্রভাব ফেলে।



   দীর্ঘ সময় বসে কাজে বাড়ে স্বাস্থ্য ঝুঁকি
জীবন-জীবিকার প্রয়োজনে অফিস বা ব্যবসা ক্ষেত্রে আমাদের দীর্ঘক্ষণ বসে কাজ করতে হয়। অনেকক্ষণ বসে থাকার ফলে ধীরে ধীরে শরীরে বাঁধতে শুরু করে নানা রোগ-ব্যাধি, যা কখনো মারাত্মক আকারও ধারণ করতে পারে। 



   চুমু যখন শিশুর মৃত্যুর কারণ
কিরা নমের ফুটফুটে শিশুটি সবার আদর নিয়েই বেঁচে থাকতে এসেছিল, কিন্তু সেই আদরেই পৃথীবি ছেড়ে চলে যেতে হলো তাকে। বাচ্চাদের দেখলে কে না আদর করতে চান। ওদের স্পর্শে স্বর্গীয় অনুভূতি মেলে। 



   দাঁত পরিষ্কার ছাড়াও টুথপেস্ট আরো যেসব কাজে লাগে
টুথপেস্টের কাজ এবং ব্যবহার সবারই জানা। দাঁত পরিষ্কারের কাজে টুথপেস্টের চেয়ে বেশি ব্যবহৃত অন্য কোনো উপাদান নেই। কিন্তু এই টুথপেস্ট শুধু দাঁত পরিষ্কারের কাজেই নয়, ব্যবহার করা যায় আরো অনেক কাজে। চলুন জেনে নেই-



   ত্বকে জ্যোতি বাড়বে মসুর ডাল
ত্বকের যত্নে মসুর ডালের জুড়ি নেই। মসুর ডাল ত্বকের ক্ষতিকর উপাদানদের বের করে দিয়ে ত্বকে জ্যোতি ছাড়ায়।





   জেনে নিন গর্ভপাত প্রতিরোধের উপায়
গর্ভপাতের কারণে শুধু হবু মায়েরই নয়, নষ্ট হয় একটি পরিবারেরও অনেক স্বপ্ন। নতুন অতিথিকে ঘিরে অনেক আশা-আকাঙ্ক্ষা গড়ে ওঠে যা গর্ভপাতের কারণে আলোর মুখ দেখতে পায় না। 



   যেসব খাবার শীতে সর্দি-কাশি প্রতিরোধ করবে
শীত এলেই জ্বর, সর্দি এবং কাশি এই তিনটি রোগ যেন একটি স্বাভাবিক ঘটনা একাধিক গবেষণায় দেখা গেছে বছরের এই সময় যদি কয়েকটি ভিটামিনসমৃদ্ধ খাবার খাওয়া যায়, তাহলে শরীর ভিতর থেকে এতটা শক্তিশালী হয়ে ওঠে যে জ্বর, সর্দি এবং কাশি, এই ত্রয়ী আপনার ধারে কাছেও ঘেঁষতে পারবে না।





   ঘুম না এলে কী করবেন?
ঘুম না আসা যেন এক ট্রেন্ডে পরিণত হয়েছে। বিশেষ করে তরুণ-তরুণীদের এই সমস্যায় বেশি ভুগতে দেখা যায়। বেশিরভাগ ক্ষেত্রেই এর জন্য আমাদের জীবনযাপনের ধরনই দায়ী। আমাদের দৈনন্দিন নানা কর্মকাণ্ডই উসকানি দেয় ঘুম না আসার ক্ষেত্রে। তাই কিছু কাজ মেনে চললে এবং কিছু কাজ এড়িয়ে চললে ঘুম আসতে বাধ্য। চলুন জেনে নেয়া যাক-



   চুলের ৫ সমস্যার সহজ সমাধান
চুলে কোনো না কোনো সমস্যা থাকবেই। শুষ্ক অথবা তেলতেলে, ডগা ফাটা, চুল পড়ে যাওয়ার মতো সমস্যা তো রয়েছেই, কখনো কখনো দেখা দেয় খুশকির সমস্যা। আর এসব সমস্যা সমাধানের জন্য আমাদের থাকে নানারকম প্রচেষ্টা। তবে সবচেয়ে সহজ সমাধান হচ্ছে ঘরোয়া উপায়। কারণ এতে কোনোরকম পার্শ্বপ্রতিক্রিয়া থাকে না। শুধু জেনে নিতে হবে কোন সমস্যায় কোন সমাধানটি সঠিক। চলুন জেনে নেই-



   ঘরোয়া উপায়ে দাঁতের সমস্যা সমাধান
শীতকালে যে সব সমস্যা বেশি লক্ষ করা যায় তার মধ্যে দাঁতের সমস্যা অন্যতম। ঠাণ্ডা আবহাওয়া দাঁতের ব্যথা বা দাঁতে নানা সমস্যাকে বাড়িয়ে তোলে। ঠাণ্ডায় দাঁতে শিরশিরানি বা ব্যথার প্রকোপও বাড়ে। কিন্তু ব্যথা বা সমস্যা কমার কোনো উপায় জানা থাকলে সে সময় আরাম পাওয়া যায়। তা ছাড়া ছোটখাটো দাঁতের সমস্যা সারাতেও এই সব উপায় কাজে আসে।





   একদিনে ব্রণ থেকে মুক্তির উপায়
মুখে ব্রণ বা ফুসকুড়ি হলে তা যেমন বিরক্তিকর, তেমনই মুখের সৌন্দর্যকে বহুলাংশে কমিয়ে দেয়। অনেকের ক্ষেত্রে ব্রণ সেরে গিয়ে বারবার হয়। অনেকের ক্ষেত্রে একবার ব্রণ হলে তা আর সারতে চায় না। তাই জেনে নিন, মাত্র একদিনে মুখের ব্রণ বা ফুসকুড়ি থেকে মুক্তি পাবেন কীভাবে?



   কী করলে মুখের দুর্গন্ধ দূর হয়?
আমাদের শরীরের ভেতরকার বিভিন্ন অসুখের কারণে দেখা দিতে পারে মুখে দুর্গন্ধ। পেপটিক আলসার, কিডনি রোগ, লিভারের রোগ, গলা বা পাকস্থলীর ক্যান্সার, হাইপার টেনশন বা উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস, নাক, কান, গলার রোগ ইত্যাদির কারণেও মুখে দুর্গন্ধ হতে পারে। 



   নাক ডাকা থেকে মুক্তির উপায়
নাক ডাকা খুবই বিরক্তিকর একটা সমস্যা। যিনি নাক ডাকেন তিনি বুঝতে না পারলেও অন্যদের ঘুম ব্যাহত হয় নাক ডাকার কারণে। নাক ডাকা এ কারণে অনেকসময় অশান্তির কারণ হয়ে উঠতে পারে। নাক ডাকা বন্ধে ঘরোয়া কিছু পদ্ধতি অনুসরন করতে পারেন। যেমন-



   খাবার দীর্ঘদিন সতেজ রাখবেন যেভাবে
প্রতিদিন বাজারে যাওয়ার ঝামেলা এড়াতে আর কিছুটা সাশ্রয়ে কেনাকাটা করতে পরিমাণের একটু বেশিই কাঁচা বাজার করে থাকেন অনেকে। তবে সব সবজি বা খাবার তো ফ্রিজে রেখে সতেজ রাখা যায় না। খাবার সংরক্ষণের কিছু উপায় জানা থাকলে খাবার দীর্ঘসময় সতেজ রাখা যায়।



   শীতেও চুল সুন্দর রাখার ৫ উপায়
শীত এলে ত্বকের পাশাপাশি করুণ হতে থাকে চুলের অবস্থাও। শীতের শুষ্কতা আমাদের ত্বক আর চুলের প্রাণ কেড়ে নিতে চায় যেন! উজ্জ্বল চুলগুলো হতে শুরু করে নিষ্প্রভ। তাই এসময় নিয়মিত যত্ন না নিলে ধীরে ধীরে তা আরো শ্রীহীন হয়ে পড়ে। তাই শীতেও চুল সুন্দর আর সুস্থ রাখতে চাইলে নিতে হবে যত্ন। চলুন জেনে নেই তেমনই পাঁচটি উপায়-



   শীতে ঠোঁট ফাটার সবচেয়ে সহজ সমাধান
শীত এলে তার প্রভাব সবচেয়ে বেশি পড়ে আমাদের ঠোঁটে। একটুতেই শুষ্ক হয়ে পড়ে এই ঠোঁটজোড়া। মরা চামড়া ওঠা, ফেটে যাওয়ার মতো সমস্যা দেখা দেয়। এটি সৌন্দর্য তো নষ্ট করেই, সেইসঙ্গে ব্যথা আর অস্বস্তিরও কারণ। 



   কাঁচা শশা খেলে ১২ উপকার মিলবে
শীতের মৌসুমে আমাদের ধারে কাছে এদের তেমন একটা দেখা যায় না। কিন্তু এমনটা হওয়া একেবারেই উচিত নয়। কারণ গবেষণা বলছে, শরীরকে মজবুত এবং সচল রাখতে প্রতিদিন যে যে উপদানগুলোর প্রয়োজন পরে, তার সবকটাই মজুত রয়েছে শশাতে।





   শিশুদেরও হয় ডায়াবেটিস
বড়দের পাশাপাশি শিশুদেরও ডায়াবেটিস হয়। মূলত এটা টাইপ-১ ডায়াবেটিস। দিন দিন এর প্রকোপ বাড়ছে। তবে সময়মতো রোগ ধরা পড়লে এবং সঠিক চিকিৎসা নিলে শিশুটি সুস্থ থাকে।





   ভিটামিন ডি-এর অভাবে যে সব রোগ হতে পারে
ভিটামিন ডি একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ভিটামিন যা আমাদের শরীর জুড়ে বিভিন্ন গুরুত্বপূর্ণ নিয়ন্ত্রণ করে। আমাদের দাঁত, হাড় এবং সামগ্রিক স্বাস্থ্যের জন্য ভিটামিন ডি, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম এবং ফসফেট এবং অন্যান্য জৈব প্রভাবের মতো গুরুত্বপূর্ণ খনিজগুলির শোষণের জন্য দায়ী।






  এই বিভাগ থেকে আরও সংবাদ

   দুধ চায়ের বদলে পান করুন রং চা
   শীতে ঠোঁট ফাটায় করণীয়
   খালি পেটে চা নয়
   দীর্ঘ সময় বসে কাজে বাড়ে স্বাস্থ্য ঝুঁকি
   চুমু যখন শিশুর মৃত্যুর কারণ
   দাঁত পরিষ্কার ছাড়াও টুথপেস্ট আরো যেসব কাজে লাগে
   ত্বকে জ্যোতি বাড়বে মসুর ডাল
   জেনে নিন গর্ভপাত প্রতিরোধের উপায়
   যেসব খাবার শীতে সর্দি-কাশি প্রতিরোধ করবে
   ঘুম না এলে কী করবেন?
   চুলের ৫ সমস্যার সহজ সমাধান
   ঘরোয়া উপায়ে দাঁতের সমস্যা সমাধান
   একদিনে ব্রণ থেকে মুক্তির উপায়
   কী করলে মুখের দুর্গন্ধ দূর হয়?
   নাক ডাকা থেকে মুক্তির উপায়
   খাবার দীর্ঘদিন সতেজ রাখবেন যেভাবে
   শীতেও চুল সুন্দর রাখার ৫ উপায়
   শীতে ঠোঁট ফাটার সবচেয়ে সহজ সমাধান
   কাঁচা শশা খেলে ১২ উপকার মিলবে
   শিশুদেরও হয় ডায়াবেটিস
   ভিটামিন ডি-এর অভাবে যে সব রোগ হতে পারে
   যে ১০ বদ অভ্যাসে বাড়ে পেটের মেদ
   শীতকালে শুষ্ক ও ফাটা ত্বকের ঘরোয়া সমাধান
   ফুলকপি খেলে কী হয়?
   স্বামীর সঙ্গে ভুল বোঝাবুঝি? যেভাবে দূর করবেন
   খালি পায়ে ঘাসের উপর হাঁটার উপকারিতা
   তেঁতুলের উপকারিতা
   পৃথিবীর সবচেয়ে পুষ্টিকর খাদ্য
   এই শীতে খুশকি দূর করার ৭ উপায়
   ত্বক সুন্দর রাখতে মুখে যা মাখা নিষেধ


  পুরনো সংখ্যা