logo



   প্রচ্ছদ  -   লাইফ স্টাইল

   যেসব খাবার চুল পড়া কমাবে
চুলে পড়ে গেলে সৌন্দর্য নষ্ট হয়। বিশেষ করে অল্প বয়সে এই সমস্যা দেখা দিলে কপালে চিন্তার ভাঁজ পড়ে। চুল পড়া ঠেকাতে বিভিন্ন ধরনের পদক্ষেপ নেন অনেকে। 



   ফুচকা তৈরি করুন ঘরেই
ফুচকা আপনার পছন্দের খাবার হলে ঘরেই বানিয়ে নিতে পারবেন এটি। নিজের তৈরি ফুচকা স্বাভাবিকভাবেই বেশি স্বাস্থ্যকর হবে। দেখে নিন কীভাবে ফুচকা তৈরি করবেন-



   মাংস দ্রুত সেদ্ধ করার উপায়
গরু কিংবা খাসির মাংস রান্না করতে গেলেই বিড়ম্বনায় পড়তে হয়? মাংস সেদ্ধ না হওয়ায় কোনোভাবেই অল্প সময়ে রান্না করতে পারেন না? চিন্তা নেই, অল্প সময়ে মাংস রান্না করতে আপনাকে কৌশল অবলম্বন করতে হবে। 



   এনার্জি ড্রিংক পান করলে আসলে যা হয়
অনেকে না জেনেই এনার্জি ড্রিংক পান করেন। আবার অনেকে এনার্জি ড্রিংকের বিপদের কথা জেনেও এটা এড়িয়ে চলতে পারেন না। 



   হাঁস মুরগি মাছে বিষাক্ত পদার্থ
দেশে উৎপাদিত হাঁস, মুরগি ও মাছের শরীরে মিলেছে হেভিমেটাল (এক ধরনের বিষাক্ত পদার্থ)। যা হাঁস, মুরগি ও মাছের শরীরে প্রবেশ করছে খাদ্যের মাধ্যমে। বিভিন্ন ধাতু ও রাসায়নিকসমৃদ্ধ বিষাক্ত ট্যানারি বর্জ্য খাবার হিসেবে অধিক মুনাফার জন্য ব্যবহার করছে খামারিরা। এ ধরণের মাছ ও মাংস গ্রহণ করলে তা মানবশরীরে প্রবেশ করে। যা মানবদেহের জন্য অত্যন্ত ক্ষতিকর।



   মাছ মাংসে বিষ, প্রমাণ মিলেছে
মাছ, পশু ও হাঁস-মুরগির যে খাবার দেয়া হয় তা উত্পাদন হচ্ছে চামড়া শিল্পের বর্জ্য দিয়ে। এসব বর্জ্যে রয়েছে মাত্রাতিরিক্ত ক্রোমিয়াম। যা মানবদেহের জন্য অত্যন্ত ক্ষতিকর। এসব মাছ, মুরগি ও পশু রান্না করলেও এই ক্রোমিয়াম নষ্ট হয় না। এর তাপ সহনীয় ক্ষমতা ২৯০০ ডিগ্রি সেন্টিগ্রেড। আর রান্না করা হয়ে থাকে ১০০-১৫০ ডিগ্রি সেন্টিগ্রেডে তাপে।



   খাওয়ার পর যা করলে হবে মহাবিপদ
বেঁচে থাকতে হলে খাবার খেতে হবে। তবে সুস্থভাবে বেঁচে থাকতে ভেজালমুক্ত খাবার খাওয়াটা জরুরী। খাওয়ার খাওয়ার পর আমাদের কেউ কেউ কিছু বদঅভ্যাস করে থাকেন। যার ফলে ডেকে আনে মহাবিপদ। জেনে নিন ভুলগুলো কী কী?





   দাঁড়িয়ে পানি পান করলে যেসব ক্ষতি হয়
পানি কেবল তৃষ্ণাই মেটায় না, শরীরে পানির ভারসাম্যও ঠিক রাখে। শরীরের প্রয়োজন অনুযায়ী কতটা পানি কোন কোন কাজে ব্যবহৃত হবে তার মাত্রাও ঠিক হয়। চিকিৎসকদের মতে, দাঁড়িয়ে পানি পান করার চেয়ে বসে পানি পান করা অনেক বেশি স্বাস্থ্যসম্মত। 



   চুলের যত্নে সপ্তাহে তিন বারের বেশি শ্যাম্পু নয়
চুল পড়া কমাতে যত্ন প্রয়োজন। চুল পরিষ্কার রাখা, সপ্তাহে অন্তত তিন দিন শ্যাম্পু ব্যবহার ইত্যাদি চুলের যত্নের ভেতর পড়ে। চুলের যত্নের বিভিন্ন বিষয়ে কথা বলেছেন ডা. সরকার মাহবুব আহমেদ শামীম। বর্তমানে তিনি ঢাকা ডার্মাটোলজি ইনস্টিটিউট ও লেজার ট্রিটের ডার্মাটোলজি বিভাগের প্রধান পরামর্শক হিসেবে কর্মরত।





   জিভ দেখে বুঝে নিন দেহে লুকোনো স্বাস্থ্য সমস্যা
জিভের রং, অবস্থা দেখে বোঝা যায় আপনার শারীরিক অবস্থা। ভাবছেন, জিভ কীভাবে বলবে আপনার স্বাস্থ্যের কথা! হ্যাঁ, জিভ বলবে আপনি কতোটা সুস্থ। আসুন জেনে নিই জিভ দেখে স্বাস্থ্য সমস্যা জানার উপায়। আর মিলিয়ে নিন আপনি কোনো স্বাস্থ্য সমস্যায় ভুগছেন না তো?





   শর্করা জাতীয় খাবার কতটুকু খাওয়া উচিত?
স্বাস্থ্যকর খাবার খেতে হলে আপনাকে শর্করা জাতীয় খাবার গ্রহণ করতে হবে, কারণ শর্করা হচ্ছে খাদ্যের মৌলিক অংশগুলোর অন্যতম। শর্করা জাতীয় খাবার এড়ানো খুবই কঠিন, সেগুলোর ভেতর আছে চিনি, ফল, দুগ্ধ ও সবজি। শর্করা নিয়ে এমন কয়েকটি তথ্য তুলে ধরা হলো, যা হয়তো আপনি জানতে চাইবেন।





   দেখে নিন উচ্চতা অনুযায়ী আপনার শরীরের ওজন
শরীরের উচ্চতার সাথে ওজনের একটি গুরুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে। উচ্চতা অনুযায়ী শরীরের ওজনের একটা নির্দিষ্ট মাপকাঠি রয়েছে।  এর থেকে ওজন কমলেও সমস্যা, আবার বাড়লেও বিপদ।





   অনলাইনে পোশাক কেনার আগে যা করবেন
বর্তমানে সবচেয়ে বেশি অভাব হচ্ছে সময়ের। কারণ নাগরিক এই ব্যস্ততায় মেলে না দু’দণ্ড অবসর। কেনাকাটার কাজ তাই অনলাইনেই সারতে চান অনেকে।



   ১০টি লক্ষণ দেখে বুঝুন আপনার কিডনি ঠিকমত কাজ করছে না
১০টি লক্ষণ দেখে বুঝুন- প্রতিদিন আমাদের শরীরের বিভিন্ন অঙ্গপ্রতঙ্গ নানা কাজে ব্যস্ত থাকে। আমাদের মস্তিষ্ক সারাদিন হাজার হাজার তথ্য নিয়ে কাজ করে, আমাদের হৃদপিণ্ড রক্তসঞ্চালন নিয়ে ব্যস্ত থাকে তেমনি প্রতিটি অঙ্গই এরকম নির্দিষ্ট কাজে ব্যস্ত থাকে।



   লিভার ভালো আছে কিনা বুঝবেন যেভাবে
লিভার (যকৃৎ) দেহের অন্যতম একটি গুরুত্বপূর্ণ অঙ্গ। আমাদের শরীরের বিপাকীয় কার্যাবলী লিভারই সম্পাদন করে। এই অঙ্গ থেকে নিসৃত জারক রসেই খাবার হজম হয়। যাদের লিভার দুর্বল, তাদের পেটে সারাবছর সমস্যা লেগেই থাকে। 



   থ্যালাসেমিয়া কেন হয়?
থ্যালাসেমিয়া একটি জন্মগত ও বংশগত রক্তরোগ। এই রোগে আমাদের শরীরের হিমোগ্লোবিনের গঠন প্রণালিতে ত্রুটি দেখা দেয়। থ্যালাসেমিয়া কেন হয়, এ বিষয়ে কথা বলেছেন ডা. মুনিম আহমেদ। বর্তমানে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের হেমাটোলজি বিভাগের রক্তরোগ বিশেষজ্ঞ হিসেবে কর্মরত।





   ক্যান্সার ধরা পড়বে নিঃশ্বাস পরীক্ষার মাধ্যমে
ক্যান্সার সনাক্তের নতুন পদ্ধতি উদ্ভাবন করেছেন চিকিৎসা বিজ্ঞানীরা। চিকিৎসকেরা নতুন এক পদ্ধতির মাধ্যমে কেবল নিঃশ্বাস পরীক্ষা করেই ক্যান্সার শনাক্ত করতে পারবেন। প্রাথমিক অবস্থায় পরীক্ষামূলকভাবে এর কার্যকারিতা এখন পরীক্ষা করে দেখছেন বিশেষজ্ঞরা। এই পরীক্ষার মাধ্যমে যুক্তরাজ্যের ক্যামব্রিজের ক্যান্সার গবেষকেরা দেখতে চান, কেবলমাত্র নিঃশ্বাসের অনুসমূহ পরীক্ষা করে কয়েক ধরণের ক্যান্সারের প্রাথমিক লক্ষণ শনাক্ত করা যায় কি না।





   হাড় মজবুত করে বড়ই
বড়ই বা কুল একটি শীতকালীন জনপ্রিয় ফল। বাংলাদেশের প্রায় সব জায়গায় সব ধরনের মাটিতে কুল জন্মে। বাজারে টক-মিষ্টি গোল বড়ই, নারকেল কুল, আপেল কুল, বাও কুল ইত্যাদি পাওয়া যায়। বড়ই শুকিয়ে অনেক দিন সংরক্ষণ করা যায়। কাঁচা ও শুকনো কুল দিয়ে চমৎকার চাটনি ও আচার তৈরি করা যায়। আসুন জেনে নেই এই ফলটি শরীরের জন্য কতটা উপকারী।





   শীতে চোখের যত্ন

শীতে শুষ্ক হয়ে উঠে মানুষের ত্বক। তাপমাত্রা কম হওয়ার কারণে অনেকে চোখ জ্বালাপোড়া ও অ্যালার্জি জনিত সমস্যায় ভুগেন। তাই প্রয়োজন হয় বাড়তি যত্নের।






   তোয়ালে দিয়ে মুখ মুছলে যেসব ক্ষতি হয়
মুখ পরিষ্কারের জন্য সাবান বা ফেসওয়াশ দরকার হয় আমাদের। কিন্তু মুখ ধোয়ার পরে আমরা প্রত্যেকেই একটা বড় ভুল করে ফেলি। সেটি হলো গামছা বা তোয়ালে দিয়ে মুখ মুছে নেয়া। মুখ মোছার কাজে তোয়ালে বা গামছা ব্যবহারের অভ্যাস যদি আপনার থেকে থাকে, তাহলে ওখানেই আপনার মুখ ধোয়ার যাবতীয় সুফল শেষ হয়ে গেল!



   মন ভালো থাকবে যেভাবে
পারিবারিক কলহ, বিষণ্ণতা, অফিসে বসের রোষানল, প্রেমিকার সঙ্গে সম্পর্ক ভালো যাচ্ছে না। কতোই না কারণ হতে পারে মন খারাপ হবার। মনে রাখবেন যত যাই ঘটুক না কেন আপনার জীবন শুধুই আপনারই।



   যে রোগের কারণ অজানা!
আমাদের শরীরের ম্যালানোসাইট যখন মেলানিন তৈরি করা বন্ধ করে দেয়, তখন সেই জায়গাটি সাদা হয়ে যায়। একে শ্বেতী বলে। শ্বেতী রোগের নির্দিষ্ট কোনো কারণ জানা না গেলেও কিছু বিষয় এই রোগের প্রকোপ বাড়ায় বলে ধারণা করেন বিশেষজ্ঞরা।





   শীতে চোখের যত্ন
শীতে শুষ্ক হয়ে উঠে মানুষের ত্বক। তাপমাত্রা কম হওয়ার কারণে অনেকে চোখ জ্বালাপোড়া ও অ্যালার্জি জনিত সমস্যায় ভুগেন। তাই প্রয়োজন হয় বাড়তি যত্নের।





   শীতেও থাকুন ফ্যাশনেবল
গরমে যারা একটু সাজলেই করলেই ঘেমেনেয়ে একাকার হন, তাদের কাছে প্রিয় একটি ঋতু শীতকাল। কারণ এসময় মনের মতো সাজা যায়। নেই সাজ নষ্ট হওয়ার ভয়ও। শুধু মুখের সাজ সুন্দর হলেই দেখতে ভালোলাগবে না যদি না শীতের পোশাকটিও স্টাইলিশ হয়।



   ওষুধ ছাড়াই পিরিয়ডের ব্যথা দূর করার উপায়
অন্যান্য দিনগুলোতে ফুরফুরে থাকলেও মাসের বিশেষ কয়েকটি দিন যেন ম্লান হয়ে থাকে মেয়েদের। পিরিয়ডের সময় তলপেটে ব্যথা, কোমর ও পেশীর নানা সমস্যা, ক্লান্তি, অবসাদ ঘিরে ধরে।




  এই বিভাগ থেকে আরও সংবাদ

   যেসব খাবার খেলে শিশু দ্রুত লম্বা হবে
   হঠাৎ ঠান্ডায় গলা ব্যথা? জেনে নিন করণীয়
   হাড়ের ক্ষয় রোধে নাশপাতি
   মৎস্য অধিদপ্তরে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ
   শীতে ঠাণ্ডা-কাশিতে ঘরোয়া চিকিৎসা
   ঠাণ্ডার সমস্যা দূর করতে যা করবেন
   ডিম সিদ্ধ করার পর কতক্ষণ পর্যন্ত খাওয়া যাবে
   অ্যাসিডিটির সমস্যা দূর করে লবঙ্গ
   মুখের এই ৫ ব্যায়াম আপনার বয়স বাড়তে দেবে না
   ফেসওয়াশের বদলে যেসব ঘরোয়া উপাদান ব্যবহার করবেন
   অতিরিক্ত ওজন কমিয়ে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াবে যে জুস
   সকালের নাস্তায় যা খেলে সুস্থ থাকবেন
   ১০৮ জনকে চাকরি দেবে কাস্টমস
   যেসব লক্ষণে বুঝবেন শিশুর কৃমি, কী করবেন?
   খুসকির সমাধানে কয়েকটি কার্যকরী ঘরোয়া উপায়
   চুল ভালো রাখতে আমলকির এই ব্যবহারগুলো জানতেন?
   ধনে পাতা সংরক্ষণের পদ্ধতি
   আসছে শীতে ঠোঁটের যত্ন
   যুব উন্নয়ন অধিদপ্তরে নিয়োগ
   বিচিকলার যত গুণ
   দাঁতের যত্নে কিছু পরামর্শ
   যেসব কারণে দুধ ও মধু একসঙ্গে খাবেন
   মুড়ি মাখানোর মশলা তৈরি করবেন যেভাবে
   কমলার এই উপকারিতাগুলো জানতেন?
   গলায় মাছের কাঁটা আটকালে যা করবেন
   শরীরের জন্য অত্যন্ত উপকারী বাদাম
   খাঁটি সোনা চিনবেন যেভাবে
   ঘুমের আগে উচ্চ রক্তচাপের ওষুধ খেলে ভালো কাজ করে
   যে কারণে হাঁপানি রোগ হয়, কী করবেন?
   ঘুরে আসুন নাফাখুম


  পুরনো সংখ্যা