logo



   প্রচ্ছদ  -   পুলিশ

   করোনায় মারা যাওয়া ৭ পুলিশের স্মরণে ‘ফ্রি ঈদ মার্কেট’

করোনায় আক্রান্ত হয়ে মারা যাওয়া চট্টগ্রামের ৭ পুলিশ সদস্যের স্মরণে অসহায়, অসচ্ছল পরিবারের মধ্যে ঈদ আনন্দ দিতে অস্থায়ী মার্কেট খুলেছে ডবলমুরিং পুলিশ। প্রতিজন পছন্দের একটি পোশাকের পাশাপাশি সেমাই, চিনি, নুডলস, ডিমসহ বিভিন্ন পণ্য নিতে পারবে এ দোকান থেকে।




   চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের দক্ষিণ বিভাগের উদ্যোগে অসহায় ও দুঃস্থদের মাঝে ঈদ উপহার সামগ্রী বিতরণ কার্যক্রম
আসন্ন ঈদ উল ফিতর উপলক্ষে অসহায় ও দুস্থদের মাঝে ঈদ উপহার সামগ্রী বিতরণের উদ্যোগ গ্রহণ করেছে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের দক্ষিণ বিভাগ। এ উপলক্ষে অদ্য ১২ মে, ২০২১ খ্রী ১২ঃ০০ ঘটিকায় সিএমপির কোতোয়ালি থানাধীন স্মরণিকা কমিউনিটি সেন্টারে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়।




   এক টাকা দরে ঈদ পোশাক বিক্রি করলেন সিএমপি কমিশনার
ক্রেতা সমাজের অসহায় দুস্থ শিশু-বৃদ্ধরা। বিক্রেতা স্বয়ং নগর পুলিশের শীর্ষ কর্মকর্তা! ক্রেতারা স্বাচ্ছন্দে কিনছেন আর বিক্রেতাও খুশি মনে বিক্রি করছেন। তবে ক্রেতাদের পছন্দের ঈদ পোশাকের জন্য মূল্য দিতে হচ্ছে মাত্র এক টাকা!এরপরও খুশি ক্রেতা-বিক্রেতা উভয়েই। এমনই দৃশ্য দেখা গেছে সোমবার বেলা ১২টার দিকে নগরের বাকলিয়া থানার রাজাখালীর রাজবাড়ী কনভেনশন সেন্টারে। 


   যানবাহন চলাচলে নিষেধাজ্ঞা অমান্য করায় সিএমপির বিশেষ অভিযান
দেশব্যাপী করোনা ভাইরাসের বিস্তার রোধে সরকারি নির্দেশনা মোতাবেক আন্তঃজেলা গণপরিবহন চলাচল নিষিদ্ধ থাকলেও কিছু সংখ্যক অসাধু পরিবহন ব্যবসায়ী এই নিষেধাজ্ঞা অমান্য করে তাদের কার্যক্রম পরিচালনা করছে।




   বিশেষ অভিযান
করোনায় বিপর্যস্ত সমগ্র বিশ্ব। সংক্রমণের দ্বিতীয় ধাপে এটি হয়ে উঠেছে আগের চেয়েও অনেক গুণ বেশি মারাত্মক ও সংক্রামক। দিনে দিনে বৃদ্ধি পাচ্ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। সামান্যতম অসচেতনতার কারণে আমরা হারিয়ে ফেলছি আমাদের প্রিয়জনদের।




   পদোন্নতিপ্রাপ্ত ১০৫ অতিরিক্ত পুলিশ সুপারকে পদায়ন
বাংলাদেশ পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার পদে পদোন্নতিপ্রাপ্ত ১০৫ জন কর্মকর্তাকে পদায়ন করা হয়েছে।




   রাজধানীতে রিকশাচালককে মারধর করা সেই ব্যক্তি আটক
রাজধানী ঢাকার বংশা‌লে রিকশাচালককে নির্যাতনের অভিযোগে এক ব্যক্তিকে আটক করেছে পুলিশ। আটক ব্যক্তির নাম সুলতান আহমেদ।




   "সতর্ক বার্তা "
ইদানীং লক্ষ্য করা যাচ্ছে কতিপয় প্রতারক চক্র ইন্টারনেটের কল্যাণে কল স্পুফিং(call spoofing)বা নিজ নাম্বার লুকিয়ে অন্যের নাম্বার দেখিয়ে অনেকের সাথে প্রতারণা ও হয়রানি করছে।




   সিএমপির ৫ জনসহ অতিরিক্ত পুলিশ সুপার হলেন ১০৫ জন
চট্টগ্রাম নগর পুলিশের (সিএমপি) ৫ জনসহ বাংলাদেশ পুলিশের ১০৫ জন সিনিয়র সহকারি পুলিশ সুপার থেকে অতিরিক্ত পুলিশ সুপার পদে পদোন্নতি দিয়েছে সরকার। 


   করোনায় সচেতনায় আকবরশাহ থানা পুলিশের মাস্ক বিতরন
প্রাণঘাতী করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের শুরু থেকে চট্টগ্রামের সিএমপি আকবরশাহ থানা পুলিশের ব্যাপক ভূমিকা লক্ষ করা যাচ্ছে। করোনা প্রতিরোধ করতে আকবরশাহ থানা পুলিশের উদ্যোগে চট্টগ্রাম নগরীর আকবরশাহ থানাধীন বিভিন্ন পয়েন্টে পথচারীদের মাঝে মাস্ক বিতরণ করা হয়েছে।


   সিএমপির হুমায়ুনসহ এসপি হলেন ৬৩ জন
চট্টগ্রাম নগর পুলিশের (সিএমপি) গোয়েন্দা বিভাগ বন্দর জোনের অতিরিক্ত উপ-কমিশনার এএএম হুমায়ুন কবিরসহ ৬৩ অতিরিক্ত পুলিশ সুপারকে পুলিশ সুপার (এসপি) পদে পদোন্নতি দিয়েছে সরকার।


   পুলিশের ফ্রি ইফতার বিলি করলেন শিক্ষা উপমন্ত্রী
চট্টগ্রামের ডবলমুরিং থানার উদ্যোগে শুরু হওয়া ‘ফ্রি ইফতার এন্ড সেহরি শপ’ পরিদর্শন করলেন শিক্ষা উপমন্ত্রী ব্যরিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল।


   করোনায় জীবন দিলেন পুলিশের আরও এক গর্বিত সদস্য
করোনায় জীবন দিলেন বাংলাদেশ পুলিশের আরও এক সম্মুখযোদ্ধা এসআই( নি.) নাজিম উদ্দীন। তিনি ময়মনসিংহ জেলা পুলিশে কর্মরত ছিলেন।


   পুলিশের অক্সিজেন ব্যাংক কার্যক্রমঃ চান্দগাঁও থানার উদ্যোগে প্রাণ বাচঁল ৬৫ বছর বয়সী করোনা সন্দিগ্ধ রোগীর
চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের অক্সিজেন ব্যাংক কার্যক্রমঃ চান্দগাঁও থানার উদ্যোগে প্রাণ বাচঁল ৬৫ বছর বয়সী করোনা সন্দিগ্ধ রোগীর


   আগুনে গৃহহীন ৩৫ পরিবার, উপহার সামগ্রী নিয়ে চান্দগাঁও থানা পুলিশ
বৈদ্যতিক শর্ট সার্কিট থেকে আগুনে গৃহহীন ৩৫ পরিবারঃ চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের পক্ষ থেকে উপহার সামগ্রী নিয়ে তাদের পাশে চান্দগাঁও থানা পুলিশ।


   ক্রেতা-বিক্রেতাকে অবশ্যই মাস্ক পরতে হবে : আইজিপি
করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে দোকানপাট, শপিংমলসহ সবধরনের কেনাকাটার ক্ষেত্রে অবশ্যই মাস্ক পরিধানসহ স্বাস্থ্যবিধি কঠোরভাবে মেনে চলতে সবার প্রতি আহ্বান জানিয়েছেন বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. বেনজীর আহমেদ।


   ১০ হাজার গরিব ও দুস্থকে খাদ্যসামগ্রী দিল পুলিশ
চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি) পশ্চিম বিভাগের উদ্যোগে করোনা পরিস্থিতিতে গরিব ও দুস্থ মানুষকে খাদ্যসামগ্রী বিতরণ করা হচ্ছে।  


   সদ্য ভূমিষ্ট নবজাতক জন্মের পর রাস্তায়, পুলিশের চেষ্টায় নীড়ে।
গত ২৩/০৪/২০২১ইং তারিখ দিবাগত রাত অনুমান ০১.৩০ ঘটিকার পূর্বে চকবাজার থানাধীন দামপাড়াস্থ প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের পূর্ব পার্শ্বে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের স্টাফ কোয়ার্টারের সামনে ফুটপাতের উপর একটি সদ্যজাত ফুটফুটে কন্যা সন্তান কে বা কারা রেখে চলে যায়। চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের হিসাব বিভাগের কর্মকর্তা জনৈক আল আমিন রাত ০১.০০ ঘটিকার দিকে বাসার নিচে হইচই শুনে বের হয়ে ফুটফুটে বাচ্চাটিকে দেখে তাৎক্ষণিক জাতীয় জরুরী সেবার হটলাইন ৯৯৯ এ ফোন দেন।


   চট্টগ্রাম জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার সাহাবউদ্দিনের মৃত্যুতে সিএমপি কমিশনার এর শোক প্রকাশ
বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ চট্টগ্রাম জেলা ইউনিট কমান্ডার বীর মুক্তিযোদ্ধা মোঃ সাহাবউদ্দিন (৭০) অদ্য ২৩ এপ্রিল, ২০২১ খ্রী. শুক্রবার সকাল ১০ঃ১৫ ঘটিকায় নগরীর পাঁচলাইশস্থ বেসরকারী ডেল্টা হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেছেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজিউন।


   করোনায় আরও এক পুলিশের মৃত্যু, আইজিপির শোক
করোনায় প্রাণ হারালেন বাংলাদেশ পুলিশের আরও এক কনস্টেবল মো. মোশারফ হোসেন (৪৬)। তিনি ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) ট্রাফিক উত্তর বিভাগে কর্মরত ছিলেন।


   চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের দক্ষিণ বিভাগের উদ্যোগে অসহায় গরীব ও দুস্থদের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ কার্যক্রম
করোনা ভাইরাসের প্রাদুর্ভাবে অসহায় গরীব ও দুস্থদের মাঝে খাদ্য সামগ্রী বিতরণের উদ্যোগ গ্রহণ করেছে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের দক্ষিণ বিভাগ। 


   চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের নতুন সেবাঃ প্রতিটি থানায় চালু হল অক্সিজেন ব্যাংক
করোনা ভাইরাস সংক্রমণের দ্বিতীয় ধাপ মোকাবিলায় চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের পক্ষ থেকে নতুন উদ্যোগ গ্রহণ করা হয়েছে। কোভিড ১৯ আক্রান্ত নগরবাসীর সহযোগিতায় এখন থেকে প্রতিটি থানায় গড়ে তোলা হচ্ছে অক্সিজেন ব্যাংক।


   আড়াই হাজার দুস্থ পরিবারকে খাদ্যসামগ্রী দিচ্ছে চট্টগ্রাম নগর পুলিশ
চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের দক্ষিণ বিভাগের উদ্যোগে অসহায় গরীব ও দুস্থদের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ কার্যক্রম করোনা ভাইরাসের প্রাদুর্ভাবে অসহায় গরীব ও দুস্থদের মাঝে খাদ্য সামগ্রী বিতরণের উদ্যোগ গ্রহণ করেছে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের দক্ষিণ বিভাগ।




   চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের নতুন সেবাঃ প্রতিটি থানায় চালু হল অক্সিজেন ব্যাংক
করোনা ভাইরাস সংক্রমণের দ্বিতীয় ধাপ মোকাবিলায় চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের পক্ষ থেকে নতুন উদ্যোগ গ্রহণ করা হয়েছে। কোভিড ১৯ আক্রান্ত নগরবাসীর সহযোগিতায় এখন থেকে প্রতিটি থানায় গড়ে তোলা হচ্ছে অক্সিজেন ব্যাংক।




   লকডাউনে যুবকের সঙ্গে ধস্তাধস্তি : সেই এসআই ক্লোজড
ফেনী শহরের ট্রাংক রোডে লকডাউন চলাকালে এক যুবকের সঙ্গে ধস্তাধস্তির ঘটনায় পুলিশের এসআই যশোমন্ত মজুমদারকে প্রত্যাহার (ক্লোজড) করা হয়েছে। একইসঙ্গে ঘটনাস্থলে থাকা দুই কনস্টেবলকে কৈফিয়ত তলব করা হয়েছে।


   নোটিশ
সর্বসাধারণের অবগতির জন্য জানানো যাচ্ছে যে, বাংলাদেশে চলমান লকডাউন পরিস্থিতির কারণে বাংলাদেশ হতে আন্তর্জাতিক সকল রুটে ফ্লাইট/বিমান চলাচল বন্ধ রয়েছে।




   পুলিশ চেকপোস্টে হয়রানি নিয়ে ডিএমপির বক্তব্য
যাতায়াতের সময় যারা আইডি কার্ড প্রদর্শন করতে ব্যর্থ হয়েছেন তাদেরকেই যাচাই-বাছাই করা হয়েছে যেটি চলমান বিধিনিষেধের প্রেক্ষিতে যৌক্তিক একটি বিষয়।’ সূত্রঃ সময়নিউজ।




   সিএমপির বন্দর বিভাগের উদ্যোগে কর্মহীন দরিদ্র পরিবারে খাদ্য সামগ্রী বিতরণ কার্যক্রম
করোনার প্রাদুর্ভাবে কর্মহীন দারিদ্র্য পরিবারের মাঝে খাদ্য সামগ্রী বিতরণের উদ্যোগ গ্রহণ করেছে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের বন্দর বিভাগ। 


   করোনা সংক্রমণ রোধে বিধি-নিষেধ কঠোরভাবে প্রতিপালনে পুলিশ কর্মকর্তাদের প্রতি নির্দেশ আইজিপি’র
করোনা সংক্রমণ প্রতিরোধে ১৪ এপ্রিল থেকে ২১ এপ্রিল পর্যন্ত সরকারি বিধি-নিষেধ কঠোরভাবে প্রতিপালনের জন্য পুলিশের সকল ইউনিট প্রধানকে নির্দেশনা দিয়েছেন ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ, বাংলাদেশ ড. বেনজীর আহমেদ বিপিএম (বার)।


   কাউকে ঘরের বাইরে দেখতে চাই না: আইজিপি
মহামারি করোনা ভাইরাসের সংক্রমণ রোধে কঠোর লকডাউন বাস্তবায়নে জরুরি প্রয়োজন ছাড়া কাউকে ঘরের বাইরে বের না হতে বলেছেন পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. বেনজীর আহমেদ।


   পাহাড়তলী থানাধীন বিটাক মোড়ে স্থাপন করা হল সিএমপি-বিদ্যানন্দ ফিল্ড হাসপাতাল
করোনা ভাইরাস সংক্রমণের দ্বিতীয় ধাপ মোকাবিলায় চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ ও বিদ্যানন্দ ফাউন্ডশনের উদ্যোগে বন্দর নগরী চট্টগ্রামের পাহাড়তলী থানাধীন বিটাক মোড়ে স্থাপন করা হল সিএমপি-বিদ্যানন্দ ফিল্ড হাসপাতাল। 


   কাউন্টার টেররিজম ইউনিটের প্রধান হলেন আসাদুজ্জামান
পুলিশের বিশেষ শাখার (এসবি) উপ-মহাপরিদর্শক মো. আসাদুজ্জামানকে কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিটের প্রধানের দায়িত্ব দেওয়া হয়েছে।




   লকডাউনে ‍‘মুভমেন্ট পাস’ দেবে পুলিশ
আসন্ন সর্বাত্মক লকডাউন চলাকালে জরুরি প্রয়োজনে বাইরে চলাচলের জন্য মুভমেন্ট পাসের ব্যবস্থা করছে বাংলাদেশ পুলিশ। এই পাসধারী ব্যক্তি বাধামুক্তভাবে সড়কে চলাচল করতে পারবেন। তবে সবাই এই পাস পাচ্ছেন না। শুধু জরুরি সেবার সঙ্গে সংশ্লিষ্টদের দেয়া হবে এই পাস।




   জাহাজে হার্ট এটাক, ৯৯৯ এ ফোন কলে উদ্ধার করে হাসপাতালে ভর্তি
‘জাতীয় জরুরী সেবা ৯৯৯ নম্বরে এক কলারের ফোন কলে মংলা হারবারিয়া পয়েন্টে নোঙ্গরকৃত জাহাজে হার্ট এটাকে আক্রান্ত স্টাফকে উদ্ধার করে হাসপাতালে ভর্তির ব্যবস্থা করে জীবন বাঁচিয়েছে মংলা কোষ্টগার্ড।




   মহানগর গোয়েন্দা (উত্তর) বিভাগের অভিযানঃ ৪৯০০ পিস ইয়াবা সহ ০১ জন গ্রেফতার
চট্টগ্রাম মহানগর গোয়েন্দা (উত্তর) বিভাগের উপ-পুলিশ কমিশনার জনাব মোহাম্মদ সালাম কবির, পিপিএম-সেবা এর সার্বিক দিক নির্দেশনায় অতিঃ উপ-পুলিশ কমিশনার (ডিবি-উত্তর) জনাব পংকজ দত্ত ও সহকারী-পুলিশ কমিশনার (ডিবি-দক্ষিণ) জনাব কামরুল ইসলাম এর তত্ত্বাবধানে পুলিশ পরিদর্শক (নিরস্ত্র) জনাব রাশেদুল হক এর নেতৃত্বে ০৩ নং টিম গোপন সংবাদের ভিত্তিতে




   পুলিশের মানবিকতায় দেশে ফিরল সৌদিতে আটকাপড়া ইব্রাহীম
ওমরা করতে গিয়ে সৌদি আরবে আটকাপড়া অসুস্থ মোহাম্মদ ইব্রাহীম দেশে ফিরেছেন। বাংলাদেশ পুলিশের সহায়তায় শুক্রবার রাতে দেশে ফেরেন তিনি। মোহাম্মদ ইব্রাহীমের বাড়ি কক্সবাজার জেলার টেকনাফ থানায়।




   চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের সহায়তায় দুস্থ ও অসহায় মানুষের মধ্যে বিদ্যানন্দ ফাউন্ডেশনের খাবার বিতরণ
অদ্য ০৯ এপ্রিল, ২০২১ খ্রী চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের সহায়তায় দুস্থ ও অসহায় মানুষের মধ্যে খাবার বিতরণ করেছে বিদ্যানন্দ ফাউন্ডেশন। চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের সকল থানার উদ্যোগে নগরীর বিভিন্ন স্থানে ১০০০ জন অসহায় মানুষের মধ্যে এই খাদ্য সামগ্রী বিতরণ করা হয়।




   ১১৫ বছরের বৃদ্ধার খোঁজ নিলেন সিএমপি পুলিশ কমিশনার এবং ৯৯৯ এর মাধ্যমে সংবাদ পেয়ে উদ্ধার করে বাসায় পৌছে দিলেন চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের বায়েজিদ থানা পুলিশ।
স্ত্রীসহ ছেলে সোহেল এবং মেয়ে রাবেয়া’র সাথে বাকলিয়া থানাধীন নয়া মসজিদ এলাকায় মনার কলোনীতে বসবাস করেন ১১৫ বছরের বৃদ্ধ গোলাম রহমান। এক সময় তিনি মাজার ভক্ত হওয়ার কারণে প্রায় সময় কাউকে কিছু না বলে মাজারে চলে যেতেন।




   কোভিড ১৯ সংক্রমণ প্রতিরোধে সিএমপি’র উদ্যোগে বিশেষ বাজার ব্যবস্থাপনা

চট্টগ্রামের কর্ণফুলী সিডিএ মার্কেট করোনায় সবচেয়ে ঝুঁকিপূর্ণ কাঁচাবাজার। তাই ক্রেতা-বিক্রেতার সুরক্ষায় পুলিশ নিয়েছে বিশেষ উদ্যোগ। দেওয়া হচ্ছে সুরক্ষাসামগ্রীও।





   বঙ্গবন্ধু ৯ম বাংলাদেশ গেমস্ কারাতে প্রতিযোগিতা পরিচালনা করতে যাচ্ছেন চট্টগ্রাম সিএমপি’র এএসআই লতা পারভীন।
বঙ্গবন্ধু ৯ম বাংলাদেশ পরিচালনা করতে জাজ ও রেফারি হিসেবে মনোনীত হয়েছেন চট্টগ্রাম মেট্টোপলিটন পুলিশে কর্মরত বাংলাদেশ পুলিশের এএসআই (নিঃ)/ লতা পারভীন।




   করোনায় জীবন দিলেন পুলিশের আরও এক গর্বিত সদস্য
করোনায় জীবন দিলেন বাংলাদেশ পুলিশের আরও এক সম্মুখযোদ্ধা পুলিশ ইন্সপেক্টর (সশস্ত্র) মো. আসাদুজ্জামান (৫৬)। তিনি নরসিংদী জেলা পুলিশ লাইন্সে আরআই হিসেবে কর্মরত ছিলেন।




   সিএমপির পাঁচ ইন্সপেক্টর পদে রদবদল
চট্টগ্রাম মেট্রোপলিটর পুলিশের পরিদর্শক পদে পাঁচ কর্মকর্তার দপ্তর রদবদল করা হয়েছে। এর মধ্যে তিন থানার পরিদর্শককেও (তদন্ত) বদলি করা হয়েছে।




   স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী ২৬শে মার্চ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা
অদ্য ২৬/০৩/২০২১ খ্রিঃ তারিখ সকাল ১১.৩০ ঘটিকায় স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী মহান স্বাধীনতা দিবস ও জাতীয় দিবস উপলক্ষে চট্টগ্রাম সার্কিট হাউজে অনুষ্ঠিত বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে যোগদান করেন চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ কমিশনার জনাব সালেহ্ মোহাম্মদ তানভীর, পিপিএম মহোদয়।


   মহান স্বাধীনতা যুদ্ধে রাজারবাগে শহীদ পুলিশদের প্রতি শ্রদ্ধাঞ্জলি
আজ ২৬ মার্চ মহান স্বাধীনতা দিবস। ১৯৭১ সালের ২৫ মার্চ কালরাতে পাকিস্তানি হানাদার বাহিনীদের বিরুদ্ধে মুক্তিযুদ্ধের প্রথম বুলেটটি ছোঁড়া হয় রাজারবাগের পুলিশের অস্ত্র থেকে। ঐ প্রতিরোধ যুদ্ধে শহীদ হন রাজারবাগের অনেক সাহসী বীর পুলিশ সদস্য। 


   স্বাধীনতা দিবস উপলক্ষে কেন্দ্রীয় শহীদ মিনার ও দামপাড়া পুলিশ লাইন্সস্থ শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন
চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ কর্তৃক মহান স্বাধীনতা দিবস উপলক্ষে চট্টগ্রাম কেন্দ্রীয় শহীদ মিনার ও দামপাড়া পুলিশ লাইন্সস্থ শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন


   সিএমপির কাউন্টার টেরোরিজম বিভাগের অভিযানে চাকরির প্রলোভন দেখিয়ে অর্থ হাতিয়ে নেওয়া সংঘবদ্ধ প্রতারক চক্রের ০২(দুই) সদস্য গ্রেফতার
সিএমপির কাউন্টার টেরোরিজম বিভাগের অভিযানঃ স্বনামধন্য গ্রুপ অব কোম্পানির  চেয়ারম্যান, পরিচালক, সচিব, অবসরপ্রাপ্ত ব্রিগেডিয়ার জেনারেল সহ বিভিন্ন পরিচয়ে চাকরির প্রলোভন দেখিয়ে অর্থ হাতিয়ে নেওয়া সংঘবদ্ধ প্রতারক চক্রের ০২(দুই) সদস্য খাগড়াছড়ি হইতে গ্রেফতার।


   চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের উদ্যোগে মোমবাতি প্রজ্জ্বলন -
চট্টগ্রাম মেট্র্রোপলিটন পুলিশের উদ্যোগে দামপাড়া পুলিশ লাইন্সে অদ্য ২৫/০৩/২০২১ খ্রিঃ তারিখ সন্ধ্যা ০৮.৫০ হতে ০৯.০০ ঘটিকা পর্যন্ত ভয়াল ২৫ মার্চ কালরাত্রি ও শহীদদের স্মরণে মোমবাতি প্রজ্জ্বলনের আয়োজন করা হয়। মোমবাতি প্রজ্জ্বলন শেষে ০৯.০০ টা  থেকে ০৯.০১ মিনিট পর্যন্ত মোমবাতি নিভিয়ে প্রতীকী ব্ল্যাকআউট পালন করেন। 


   চট্টগ্রাম মেট্রোপলিটন শুটিং ক্লাবে অনুষ্ঠিত হয় মুজিব শতবর্ষ শুটিং প্রতিযোগিতা-২০২১
অদ্য ২৫/০৩/২০২১খ্রিঃ বিকাল ০৩.০০ ঘটিকায় দামপাড়াস্থ চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ লাইন্সের শুটিং ক্লাবে সাউথ ইস্ট ব্যাংক লিমিটেড এর সহযোগিতায় মুজিব শতবর্ষ শুটিং প্রতিযোগিতা-২০২১ এ প্রফেশনাল শুটার, পুলিশ অফিসার ও সাংবাদিক সহ মোট সাতটি ক্যাটাগরিতে প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।


   ২৫ মার্চের ভয়াল রাতে রাজারবাগ পুলিশ লাইন্সের ঘটনা প্রবাহ
১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে দেশমাতৃকার তরে প্রথম সশস্ত্র প্রতিরোধ গড়ে তোলেন তৎকালীন পুলিশের বাঙালি সদস্যরা। ২৫ শে মার্চের কালরাতে রাজারবাগ পুলিশ লাইন্সে তারা থ্রি নট থ্রি রাইফেল দিয়ে আধুনিক সমরাস্ত্র সজ্জিত পাকিস্তানী হানাদারদের বিরুদ্ধে রুখে দাঁড়ান। পাক হানাদারদের ভারী অস্ত্রের গোলায় ঝাঁঝরা হয়ে গিয়েছিল রাজারবাগের সবকটি ব্যারাক। অসংখ্য পুলিশ সদস্য অকাতরে জীবন দান করেন, মাথা নত করেনি তারা। এ রাজারবাগ থেকেই শুরু হয় প্রথম প্রতিরোধ যুদ্ধ। তারপর ছড়িয়ে পড়ে সারাদেশে। পুলিশ সদস্যরা সাধারণ জনগণকে প্রশিক্ষণ দিয়ে যুদ্ধের জন্য তৈরি করেন। সাধারণ মানুষকে সাথে নিয়ে তাঁরা ঝাপিয়ে পড়েন যুদ্ধে। তারা ছিনিয়ে আনেন আমাদের মহান স্বাধীনতা। 


   চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের মাসিক কল্যাণ সভা ও অপরাধ সভা অনুষ্ঠিত
অদ্য ২৪/০৩/২০২১ খ্রিঃ সকাল ১০.০০ ঘটিকায় দামপাড়া পুলিশ লাইন্সস্থ মাল্টিপারপাস সেডে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের ফেব্রুয়ারী ২০২১ এর মাসিক কল্যাণ সভা অনুষ্ঠিত হয়। উক্ত সভায় সভাপতি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ কমিশনার জনাব সালেহ্ মোহাম্মদ তানভীর, পিপিএম।




   ছিনতাইকারী গ্রেফতার ও ভিকটিম উদ্ধারে সহযোগিতাকারীদের পুরস্কৃত করলেন সিএমপি কমিশনার
গত ১১/০২/২০২১ খ্রী. নগরীর সদরঘাট থানাধীন আইসফ্যাক্টরী রোডস্থ টি এম টাওয়ার এর সামনে হতে রিকশাযোগে দেওয়ানহাটে যাওয়ার পথে অজ্ঞাতনামা ছিনতাইকারীরা রিকশাচালক মোঃ মকবুল হোসেনকে ধাক্কা দিয়ে ফেলে রিকশার যাত্রীর মালামাল ছিনতাই করে সিএনজি যোগে পালিয়ে যাওয়ার সময় রিকশাচালক অত্যন্ত সাহসিকতার সহিত সিএনজির পথরোধ করে।




   পুলিশের উদ্যোগ : মাস্ক পরলেই মাস্ক ফ্রি!

জনগণকে মাস্ক পরতে উদ্বুদ্ধ করতে ব্যতিক্রমী উদ্যোগ গ্রহণ করেছে চট্টগ্রামের ডবলমুরিং থানা পুলিশ। মাস্ক পরলেই বিনামূল্যে দেওয়া হচ্ছে আরও দুইটি মাস্ক।





   নগরের মসজিদ-মন্দিরে পুলিশের মাস্ক বিতরণ

করোনার প্রকোপ বেড়ে যাওয়ায় নগরের বিভিন্ন মসজিদ ও মন্দিরে মাস্ক বিতরণ করেছে ডবলমুরিং থানা পুলিশ। জনগণকে মাস্ক পরতে উদ্বুদ্ধ করতে বাংলাদেশ পুলিশের কেন্দ্রীয় কর্মসূচির আওতায় এসব মাস্ক বিতরণ করা হচ্ছে।





   সিএমপির ৬ এডিসি পদে রদবদল
সিএমপির গুরুত্বপূর্ণ তিন এডিসি পদে রদবদল হয়েছে। মঙ্গলবার সিএমপি কমিশনার জনাব সালেহ মোহাম্মদ তানভীর এ আদেশ দেন।




   সিএমপির তিন ডিসি পদে রদবদল
চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের গুরুত্বপূর্ণ তিন উপ কমিশনার (ডিসি) পদে রদবদল করা হয়েছে।




   মহানগর গোয়েন্দা (দক্ষিণ) বিভাগের অভিযানঃ ২৩টি ১০০০ টাকা মূল্য মানের ২৩,০০০ টাকার জাল নোট সহ ০১ জন গ্রেফতার
মহানগর গোয়েন্দা (উত্তর) বিভাগের উপ-পুলিশ কমিশনার জনাব মুহাম্মদ আলী হোসেন এর দিক নির্দেশনায় অতিঃ উপ-পুলিশ কমিশনার (ডিবি-দক্ষিণ) জনাব শাহ মোঃ আব্দুর রউফ ও সহকারী পুলিশ কমিশনার (ডিবি-দক্ষিণ) জনাব কামরুল ইসলাম এর তত্ত্বাবধানে পুলিশ পরিদর্শক জনাব দেব প্রিয় দাশ এর নেতৃত্বে ২নং টিম গোপন সংবাদের ভিত্তিতে




   মুজিববর্ষ উদযাপনের অংশ হিসেবে চট্টগ্রামস্থ সিআরবি শিরীষ তলায় অনুষ্ঠিত হয় পুলিশ কমিশনার কাপ কাবাডি টুর্নামেন্ট ২০২১ এর ফাইনাল খেলা
অদ্য ২২-০৩-২০২১ খ্রিঃ তারিখ০ বিকাল ০৪.৩০ ঘটিকায় মুজিববর্ষ উদযাপনের অংশ হিসেবে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ এর আয়োজনে এবং সাইফ পাওয়ারটেক লিমিটেড এর সহযোগিতায় চট্টগ্রামস্থ সিআরবি শিরীষ তলায় পুলিশ কমিশনার কাপ কাবাডি টুর্নামেন্ট ২০২১ এর ফাইনাল খেলা এবং বিজয়ীদের মাঝে পুরষ্কার বিতরণী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।


   ডিএমপির পুলিশ পরিদর্শক পদমর্যাদার চার কর্মকর্তার বদলি
ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) পুলিশ পরিদর্শক পদমর্যাদার চার কর্মকর্তাকে বদলি করা হয়েছে।


   ডিএমপিকে ৫ লক্ষ মাস্ক উপহার দিলো আমিন মেহাম্মদ গ্রুপ
করোনা ভাইরাস মোকাবেলায় ঢাকা মেট্রোপলিটন পুলিশকে ৫ লক্ষ মাস্ক উপহার দিয়েছে আমিন মেহাম্মদ গ্রুপ।


   নিজের পিস্তল দিয়ে মাথায় গুলি চালান এসআই
পাবনার আতাইকুলা থানার এসআই হাসান আলী (২৮) নিজের ব্যবহৃত পিস্তল দিয়ে মাথায় গুলি চালিয়ে আত্মহত্যা করেছেন। তবে তার আত্মহত্যার প্রকৃত কারণ জানা যায়নি।


   কোভিড ১৯ সংক্রমণের দ্বিতীয় ধাপ মোকাবিলায় বাংলাদেশ পুলিশের উদ্যোগে শুরু হল সচেতনতামূলক প্রচারণা কার্যক্রম।
কোভিড ১৯ সংক্রমণের দ্বিতীয় ধাপ মোকাবিলায় বাংলাদেশ পুলিশের উদ্যোগে শুরু হল সচেতনতামূলক প্রচারণা কার্যক্রম। 


   করোনা সংক্রমণ রোধে আজ থেকে মাঠে নামছে পুলিশ
মাস্ক পরার অভ্যাস, করোনামুক্ত বাংলাদেশ’ প্রতিপাদ্যকে সামনে রেখে রোববার (২১ মার্চ) দেশব্যাপী শুরু হচ্ছে পুলিশের বিশেষ উদ্বুদ্ধকরণ কর্মসূচি। গত বৃহস্পতিবার (১৮ মার্চ) করোনার দ্বিতীয় ধাপ মোকাবিলায় দেশব্যাপী পুলিশের উদ্যোগ অনুষ্ঠানে পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) ড. বেনজীর আহমেদ করোনা রোধে পুলিশের এই কার্যক্রম শুরুর কথা জানিয়েছিলেন।


   ছেড়া দ্বীপে বিকল নৌযান, ৯৯৯ এ ফোন কলে ১৫ পর্যটক উদ্ধার
গত ১৮ মার্চ বৃষ্পতিবার, ২০২১ বেলা ৩ টায় কক্সবাজারের সেন্টমার্টিন দ্বীপের সন্নিকটবর্তী ছেড়া দ্বীপের কাছে বিকল নৌযানের যাত্রী আব্দুল্লাহ ৯৯৯ নম্বরে ফোন করে জরুরী উদ্ধার সহায়তা কামনা করেন।




   ডিএমপির ডিসি ও এসি পদমর্যাদার চার কর্মকর্তার পদায়ন
ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) উপ-পুলিশ কমিশনার (ডিসি) পদমর্যাদার দুইজন ও সহকারী পুলিশ কমিশনার (এসি) পদমর্যাদার দুইজন কর্মকর্তাকে পদায়ন করা হয়েছে।


   ৯৯৯ এ ফোন করে ছেড়া দ্বীপ থেকে উদ্ধার হলো ১৫ পর্যটক
হাত বাড়ালেই কাছে পাওয়ার মত পরম বন্ধু হয়ে কাজ করছে জাতীয় জরুরী সেবা ৯৯৯। হোক সে দুর্গম অথবা স্বাভাবিক জায়গায় যেখানে বিপদ বা প্রয়োজন দেখা দিচ্ছে সেখানেই সেবা নিয়ে হাজির ৯৯৯। সাম্প্রতি কক্সবাজারের ছেড়া দ্বীপের কাছ থেকে ৯৯৯ এর মাধ্যমে ১৫ পর্যটককে উদ্ধার করা হয়। 


   মহানগর গোয়েন্দা (পশ্চিম) বিভাগের অভিযানঃ ০৬টি স্বর্ণের বার সহ ০১ জন গ্রেফতার
চট্টগ্রাম মহানগর গোয়েন্দা (বন্দর ) বিভাগের উপ-পুলিশ কমিশনার  জনাব মো: ফারুক উল হক, পিপিএম- সেবা এর দিক নির্দেশনায় অতিঃ উপ-পুলিশ কমিশনার (ডিবি-পশ্চিম) জনাব মো: আবুল কালাম সাহিদ  এর তত্ত্বাবধানে সহকারী পুলিশ কমিশনার জনাব মো: গোলাম ছরোয়ার  এর নেতৃত্বে  ১৬ নং টিম গোপন সংবাদের ভিত্তিতে ১৮/০৩/২০২১ খ্রিঃ ০০.৪৫ ঘটিকায় চট্টগ্রামের আকবরশাহ থানাধীন এ কে খান মোড় সংলগ্ন এলাকায় অভিযান পরিচালনা করে ০৬ টি স্বর্ণের বার সহ মােঃ আব্দুর রহিম(৪২) কে গ্রেফতার করেন।
গ্রেফতারকৃত ব্যক্তির বিরুদ্ধে আকবরশাহ থানায় নিয়মিত মামলা দায়ের করা হয়েছে ।



   মুজিববর্ষ উদযাপনের অংশ হিসেবে পুলিশ কমিশনার কাপ কাবাডি টুর্নামেন্ট ২০২১ এর শুভ উদ্বোধন
অদ্য ১৮-০৩-২০২১ খ্রিঃ তারিখ বিকাল ০৫.০০ ঘটিকায় মুজিববর্ষ উদযাপনের অংশ হিসেবে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ এর আয়োজনে এবং সাইফ পাওয়ারটেক লিমিটেড এর সহযোগিতায় চট্টগ্রামস্থ সিআরবি শিরীষ তলায় পুলিশ কমিশনার কাপ কাবাডি টুর্নামেন্ট ২০২১ এর শুভ উদ্বোধন অনুষ্ঠিত হয়।




   বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন উপলক্ষে প্রতিটি ভেন্যু নিরাপত্তা চাদরে ঢাকা থাকবে: আইজিপি
বঙ্গন্ধুর জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে ১৭ মার্চ থেকে ২৬ মার্চ পর্যন্ত বিভিন্ন দেশের পাঁচ জন রাষ্ট্র ও সরকার প্রধানগণ ঢাকায় সফর করবেন। সম্মানিত অতিথিদের বাংলাদেশ সফরকালে সর্বোচ্চ পেশাদারিত্বের সাথে দায়িত্ব পালনের জন্য ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) অফিসার ও ফোর্সদের নির্দেশ দিয়েছেন আইজিপি ড. বেনজীর আহমেদ বিপিএম (বার) ।


   পার্বত্য চট্টগ্রামের শান্তি ফেরাতে গঠন হচ্ছে পুলিশের বিশেষ বাহিনী
শান্তি চুক্তি অনুযায়ী তিন পার্বত্য জেলার অনেক ক্যাম্পই ছেড়েছেন সেনাবাহিনীর সদস্যরা। ফলে সাম্প্রতিক সময়ে ওইসব এলাকায় বেড়ে গেছে সন্ত্রাসীদের উৎপাত। এজন্য আইনশৃঙ্খলা রক্ষায় সেখানে নতুন করে পুলিশের বিশেষায়িত ইউনিট স্থাপনের সিদ্ধান্ত নেয় সরকার।




   চট্টগ্রাম মহানগরী এলাকায় নিয়মিত মামলায় ২৮ জন গ্রেফতার
গত ১৫/০৩/২০২১ ইং রাত ০০.০১ ঘটিকা হতে ১৫/০৩/২০২১ ইং রাত ২৩.৫৯ ঘটিকা পর্যন্ত বিশেষ অভিযান পরিচালনা কালে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ ৬,৬৩৫ পিস ইয়াবা, ৩২৭ গ্রাম গাঁজা উদ্ধার করা হয়। এ সংক্রান্তে মাদক আইনে ১৩ টি মামলা রজু করা হয়।




   সিএমপির ট্রাফিক বিভাগের অভিযানে ১৯৪ টি মামলা ও জমিনানা ৬,০৩,৫০০/- টাকা
চট্টগ্রাম মহানগর এলাকায় ট্রাফিক আইন ভঙ্গের কারণে ট্রাফিক বিভাগ কর্তৃক গত ১৫/০৩/২০২১ ইং রাত ০০.০১ ঘটিকা হতে ১৫/০৩/২০২১ ইং রাত ২৩.৫৯ ঘটিকা পর্যন্ত মামলা ১৯৪ টি। কাগজপত্র বিহীন গাড়ী আটক ৯৭ টি। গতকাল ট্রাফিক বিভাগ কর্তৃক আদায়কৃত জরিমানার আর্থিক পরিমাণ ৬,০৩,৫০০/- টাকা।



   মুজিববর্ষ উপলক্ষে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের উত্তর বিভাগের আয়োজনে শুরু হল মুজিববর্ষ আন্তঃস্কুল বিতর্ক প্রতিযোগিতা ২০২১
শান্তি-শান্তি নয় যুদ্ধ, বিতর্কে হই পরিশুদ্ধ’ স্লোগানকে ধারণ করে মুজিববর্ষ উপলক্ষে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের উত্তর বিভাগের আয়োজনে শুরু হল মুজিববর্ষ আন্তঃস্কুল বিতর্ক প্রতিযোগিতা ২০২১।


   এসবির দায়িত্বে সিটিটিসির প্রধান মোঃ মনিরুল ইসলাম
ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) অতিরিক্ত পুলিশ কমিশনার মোঃ মনিরুল ইসলাম বিপিএম (বার), পিপিএম (বার) কে অতিরিক্ত পুলিশ মহাপরিদর্শক (চলতি দায়িত্বে) বিশেষ শাখায় (এসবি) পদায়ন করা হয়েছে। 


   সিএমপির আকবরশাহ থানার অভিযানে আকবরশাহ থানা এলাকায় গৃহবধূ হত্যার অভিযোগে গ্রেফতার ০১
গত ইং ১২/০৩/২০২১ তারিখ রাত ১১:৪০ ঘটিকায় চট্টগ্রাম আকবরশাহ থানাধীন বিশ্বকলোনী জি-ব্লক, রোড নং-০১, গলি নং-০১, প্লট নং-০৭, মোবারকের টিনসেড সেমিপাকা ঘরের ভাড়াটিয়া মোঃ তাজুল ইসলামের ৩নং কক্ষের ভিতর বিছানার উপর তাজুল ইসলামের স্ত্রী রিমা বেগম (২৬) এর মৃতদেহ দেখে বাসার কেয়ারটেকার মোঃ ইসলাম আকবরশাহ থানা, পুলিশ’কে অবহিত করলে, আকবরশাহ থানা পুলিশ দ্রুত ঘটনাস্থলে পৌছে ঘটনার সত্যতা পায়। 


   মোদিবিরোধী আন্দোলন কঠোরভাবে দমন করবে পুলিশ
ভারতের প্রধানমন্ত্রীর বাংলাদেশ সফরকে কেন্দ্র করে নরেন্দ্র মোদিবিরোধী আন্দোলনের নামে কেউ রাষ্ট্রের সুনাম নষ্ট করলে আইন অনুযায়ী কঠোর ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছেন ডিএমপির ভারপ্রাপ্ত কমিশনার এবং সদ্য পুলিশের স্পেশাল ব্রাঞ্চের (এসবি) অতিরিক্ত পুলিশ মহাপরিদর্শকের (চলতি দায়িত্ব) দায়িত্ব পাওয়া মনিরুল ইসলাম।




   চট্টগ্রাম মহানগরী এলাকায় নিয়মিত মামলায় ২৪ জন গ্রেফতার
গত ১৩/০৩/২০২১ ইং রাত ০০.০১ ঘটিকা হতে ১৩/০৩/২০২১ ইং রাত ২৩.৫৯ ঘটিকা পর্যন্ত বিশেষ অভিযান পরিচালনা কালে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ ৮,২৪৫ পিস ইয়াবা, ৯ কেজি ৪২০ গ্রাম গাঁজা ও অন্যান্য সংস্থা কর্তৃক ৩০ কেজি গাঁজা উদ্ধার করা হয়। এ সংক্রান্তে মাদক আইনে ১৩ টি মামলা রজু করা হয়।




   সিএমপির ট্রাফিক বিভাগের অভিযানে ২০৩ টি মামলা ও জমিনানা ৫,২২,০০০/- টাকা
চট্টগ্রাম মহানগর এলাকায় ট্রাফিক আইন ভঙ্গের কারণে ট্রাফিক বিভাগ কর্তৃক গত ১৩/০৩/২০২১ ইং রাত ০০.০১ ঘটিকা হতে ১৩/০৩/২০২১ ইং রাত ২৩.৫৯ ঘটিকা পর্যন্ত মামলা ২০৩ টি। কাগজপত্র বিহীন গাড়ী আটক ৮৭ টি। গতকাল ট্রাফিক বিভাগ কর্তৃক আদায়কৃত জরিমানার আর্থিক পরিমাণ ৫,২২,০০০/- টাকা।



   এসবি প্রধান হলেন মনিরুল ইসলাম
পুলিশের বিশেষ শাখার (এসবি) প্রধান হিসেবে অতিরিক্ত মহাপরিদর্শক (চলতি দায়িত্বে) মনিরুল ইসলামকে নিয়োগ দিয়েছে সরকার।




   মহানগর গোয়েন্দা (উত্তর) বিভাগের অভিযানঃ ৭০০০ পিস ইয়াবা ও তিনটি মোবাইল সহ ০১ জন গ্রেফতার
মহানগর গোয়েন্দা (উত্তর) বিভাগের উপ-পুলিশ কমিশনার জনাব মুহাম্মদ আলী হোসেন এর দিক নির্দেশনায় অতিঃ উপ-পুলিশ কমিশনার (ডিবি-উত্তর) জনাব পংকজ দত্ত এর তত্ত্বাবধানে ও সহকারী পুলিশ কমিশনার (ডিবি-দক্ষিণ) জনাব কামরুল ইসলামের নেতৃত্বে বিশেষ টিম-০৩ গোপন সংবাদের ভিত্তিতে




   মহানগর গোয়েন্দা (বন্দর) বিভাগের অভিযানঃ ০৭ কেজি গাঁজা সহ ০২ জন গ্রেফতার
মহানগর গোয়েন্দা (বন্দর) বিভাগের পুলিশ পরিদর্শক (নিরস্ত্র)/ জনাব মোঃ আলমগীর হোসেন এর নেতৃত্বে ১৭ নং টিম গোপন সংবাদের ভিত্তিতে ১৩/০৩/২০২১খ্রিঃ তারিখ রাত ০৩:০০ চট্টগ্রামের আকবরশাহ থানাধীন কর্নেলহাট সংলগ্ন এলাকায় অভিযান পরিচালনা করে ০৭ কেজি গাঁজা সহ মোঃ বেলাল হোসেন(৩৭) ও মোঃ মিলন(২৬) কে গ্রেফতার করেন।
গ্রেফতারকৃত ব্যক্তিদ্বয়ের বিরুদ্ধে আকবরশাহ থানায় নিয়মিত মামলা দায়ের করা হয়েছে ।



   সিএমপির কোতোয়ালী থানার অভিযানঃ ২ কেজি ১৭০ গ্রাম গাঁজা ও ২০ পিস ইয়াবা সহ ০২ জন গ্রেফতার
সিএমপির কোতোয়ালী থানার অফিসার ইনচার্জ জনাব মোহাম্মদ নেজাম উদ্দিন পিপিএম এর নেতৃত্বে সঙ্গীয় অফিসার ও ফোর্সের সহায়তায় গোপন সংবাদের ভিত্তিতে অদ্য ১৩/০৩/২০২১খ্রিঃ চট্টগ্রামের কোতোয়ালী থানাধীন নতুন রেলওয়ে স্টেশন সংলগ্ন এলাকায় অভিযান পরিচালনা করে ২ কেজি ১৭০ গ্রাম গাঁজা ও ২০ পিস ইয়াবা সহ জুলেখা বেগম (৩০) ও মিনু বেগম (২৮) কে গ্রেফতার করেন।
গ্রেফতারকৃত ব্যক্তিদ্বয়ের বিরুদ্ধে কোতোয়ালী থানায় নিয়মিত মামলা দায়ের করা হয়েছে ।



   বাকলিয়া থানার অভিযানে ব্যাংক কর্মকর্তাকে অপহরন পূর্বক আটক করে মুক্তিপণ আদায়কারী চক্রের ০৪ জন সদস্য গ্রেফতার।
মোবাইল ফোনের পরিচয়ের সূত্র ধরে প্রেমের ফাঁদ পেতে অপহরণ করে বিকাশের মাধ্যমে এক ব্যাংক কর্মকর্তার নিকট থেকে ২ লক্ষ টাকা মুক্তিপন আদায় করেছে অপহরনকারী চক্র। 


   নবসজ্জিত পলওয়েল কারনেশন শপিং সেন্টারের শুভ উদ্বোধন করলেন আইজিপি
বাংলাদেশ পুলিশ কো-অপারেটিভ সোসাইটি লিমিটেডের বাস্তবায়নে সংস্কার ও সৌন্দর্যবর্ধনকৃত নবসজ্জিত পলওয়েল কারনেশন শপিং সেন্টারের শুভ উদ্বোধন করেন ইন্সপেক্টর জেনারেল  অব পুলিশ, বাংলাদেশ ড. বেনজীর আহমেদ বিপিএম (বার) ।


   মহানগর গোয়েন্দা (বন্দর) বিভাগের অভিযানঃ ১১,৩৬০ টাকা ও ১৬ টি তাসের বান্ডিল সহ ১৫ জন গ্রেফতার
মহানগর গোয়েন্দা (বন্দর) বিভাগের পুলিশ পরিদর্শক (নিরস্ত্র)/ জনাব মোহাম্মদ আলমগীর এর নেতৃত্বে ১৭ নং টিম গোপন সংবাদের ভিত্তিতে ১০/০৩/২০২১ খ্রীঃ ২২.৩০ ঘটিকায় চট্টগ্রামের ইপিজেড থানাধীন আকমল আলী রোড, খালপাড়স্থ মকুবুল মিস্ত্রীর বাড়ির গলি সংলগ্ন এলাকায় অভিযান পরিচালনা করে ১১,৩৬০ টাকা ও ১৬ টি তাসের বান্ডিল সহ মোঃ নাছির আহম্মদ (৪০), মোঃ রেজাউল (৩০), মোঃ আকবর আলী প্রকাশ জিসান (২৫), মোঃ রাসেল (৩৩), মোঃ জাহিদ হোসেন (৩৭), মোঃ টিটু (৩৩), মোঃ মজনু মিয়া (৩২), মোঃ আলম(৩৩),  মোঃ মনির হোসেন (৩০), আবদুল কাদের(৪৬), মোঃ শাহীন (২৮), মোঃ জামশেদ(২৭), মোঃ ইব্রাহীম খলিল (২৬), মোঃ জাহিদ হোসেন(২৫), লিটন জল দাশ(২৫)কে গ্রেফতার করেন।
গ্রেফতারকৃত ব্যক্তিদের বিরুদ্ধে ইপিজেড থানায় নিয়মিত মামলা দায়ের করা হয়েছে ।



   মহানগর গোয়েন্দা (পশ্চিম) বিভাগের অভিযানঃ ১২,৫০০ পিচ ইয়াবা ও ০১টি ট্রাক সহ ০৩জন গ্রেফতার
মহানগর গোয়েন্দা (পশ্চিম) বিভাগের অতিরিক্ত উপ পুলিশ কমিশনার জনাব মোঃ আবুল কালাম সাহিদ এর সার্বিক দিক নির্দেশনায় সহকারী পুলিশ কমিশনার জনাব মোঃ গোলাম ছরোয়ার এর নেতৃত্বে ১৫ নং টিম গোপন সংবাদের ভিত্তিতে ১০/০৩/২০২১ খ্রীঃ  ০০.৫০ ঘটিকায় চট্টগ্রামের ডবলমুরিং থানাধীন ডিটি রোডস্থ মনছুরাবাদ কাশেম হোটেল এন্ড রেস্টুরেন্ট সংলগ্ন এলাকায় অভিযান পরিচালনা করে  ১২,৫০০ পিচ ইয়াবা ও ০১ টি ট্রাক সহ সাইফুল ইসলাম (২৭), সেলিম (২৪) ও মোঃ রিপন(২৬) কে গ্রেফতার করেন।




   পাহাড়তলীতে ১৪ মামলার আসামি গ্রেপ্তার
নগরের পাহাড়তলী থানা এলাকা হতে অস্ত্র, ছিনতাই, ডাকাতি প্রস্তুতিসহ ১৪ মামলার এক আসামিকে গ্রেপ্তার করেছে পুলিশ। মঙ্গলবার (৯ মার্চ) নগরের সাগরিকা এলাকায় গোপন সংবাদের ভিত্তিতে অভিযান চালিয়ে তাকে গ্রেপ্তার করা হয়।




   ঐতিহাসিক ০৭ই মার্চ উপলক্ষে ও বাংলাদেশ এলডিসি থেকে উন্নয়নশীল দেশে উত্তরণে জাতিসংঘের চূড়ান্ত সুপারিশ প্রাপ্তি উপলক্ষে আনন্দ উদযাপন ও আলোচনা সভা
ঐতিহাসিক ০৭ই মার্চ উপলক্ষে ও বাংলাদেশ এলডিসি থেকে উন্নয়নশীল দেশে উত্তরণে জাতিসংঘের চূড়ান্ত সুপারিশ প্রাপ্তি উপলক্ষে অদ্য ০৭ই মার্চ,২০২১ খ্রী সমগ্র বাংলাদেশের সকল থানার ন্যায় চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের ১৬ টি থানায় একযোগে আনন্দ উদযাপন ও আলোচনা সভার আয়োজন করা হয়।





   পুলিশ সুপার পদমর্যাদার ৬ কর্মকর্তার পদায়ন
বাংলাদেশ পুলিশের পুলিশ সুপার পদমর্যাদার  জন কর্মকর্তাকে পদায়ন করা হয়েছে




   চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগার হতে পলাতক হাজতি মোঃ ফরহাদ হোসেন প্রকাশ রুবেল নরসিংদীর চরাঞ্চল হতে টিম কোতোয়ালী কর্তৃক গ্রেফতার
চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগার এর হাজতী মোঃ ফরহাদ হোসেন প্রকাশ রুবেল(২০)কে সিএমপি’র সদরঘাট থানার মামলা নং-০৩(০২)২০২১ইং, ধারা-৩০২ দঃ বিঃ সংক্রান্তে সদরঘাট থানা পুলিশ গ্রেফতার করে ইং ০৯/০২/২০২১ তারিখ বিজ্ঞ আদালতে প্রেরণ করে। তাকে ঐ দিনই বিজ্ঞ আদালত হতে চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারে প্রেরণ করা হয়।




   মরহুম কনস্টবল শামীম মিয়া
“উদয়ের পথে শুনি কার বাণী, ভয় নাই, ওরে ভয় নাই। নিঃশেষে প্রাণ যে করিবে দান ক্ষয় নাই, তার ক্ষয় নাই।” বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর এর এই পংক্তিকে চির ভাস্বর করে সকল পুলিশের হৃদয়ে সর্বদা বিরাজমান মরহুম কনস্টবল শামীম মিয়া।




   মানবিকতায় চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ

অদ্য ০৪-০৩-২০২১ খ্রী সকাল ০৮.০০ ঘটিকায় চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের বন্দর থানায় কর্মরত এএসআই/মোঃ আমান উল্ল্যাহ সংগীয় ফোর্স সহ মোবাইল ডিউটি করাকালীন বন্দর থানা এলাকার আর্মি এম্বারকেশন  এর সামনে ফুটপাত হতে  মুমূর্ষু অবস্থায় একটি নবজাতক শিশু  ও তার গর্ভধারিনী মানসিক প্রতিবন্ধী নারীকে উদ্ধার করে।



   পুলিশ কারও প্রতিপক্ষ নয়: আইজিপি
পুলিশ কারও প্রতিপক্ষ নয় বলে মন্তব্য করেছে পুলিশ মহাপরিদর্শক বেনজির আহমেদ। তিনি বলেন, পুলিশ জনগণের সেবক। জনগণের নিরাপত্তায় সব সময় তৎপর রয়েছে। তাহলে কেন সব সময় পুলিশকে প্রতিপক্ষ বানানো হয়? পুলিশ কারও প্রতিপক্ষ নয়। 


   পুলিশ মেমোরিয়াল ডে-২০২১ উপলক্ষে সম্মাননা প্রদান ও স্মরণ সভা অনুষ্ঠিত
কর্তব্যরত অবস্থায় মৃত্যুবরণকারী অকুতোভয় পুলিশ সদস্যদের অকৃত্রিম দেশপ্রেম ও মহান আত্মত্যাগের স্বীকৃতিস্বরূপ চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের উদ্যোগে আয়োজিত ‘পুলিশ মেমোরিয়াল ডে-২০২১’


   ৯৯৯-এ ফোন, কুয়াশায় পথ হারানো নৌকার ৮ যাত্রী উদ্ধার
মহেশখালীর বাকখালী নদীতে গভীর রাতে ঘন কুয়াশায় পথ হারিয়ে দিক্বিদিক ঘুরছিলো একটি নৌকা। কি করবে ভেবে পাচ্ছিলো না বিপদগ্রস্ত নৌকার যাত্রীরা। এমতাবস্থায় জাতীয় জরুরি সেবা ৯৯৯ নম্বরে ফোন করে সহায়তা চান নৌকায় থাকা একজন যাত্রী। এরপর ৯৯৯ এর সহায়তায় উদ্ধার করা হয় নৌকার আটজন যাত্রীকে।


   ভাষা শহিদদের প্রতি শ্রদ্ধা জানালেন- সিএমপি কমিশনার
একুশের প্রথম প্রহরে চট্টগ্রামের কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদন করলেন সিএমপি কমিশনার।


   জনগণের কল্যাণে কাজ করতে নবীন পুলিশ কর্মকর্তাদের প্রতি আহবান আইজিপি’র
প্রশিক্ষণলব্ধ জ্ঞান, মেধা, দক্ষতাকে কাজে লাগিয়ে মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ হয়ে দেশ ও জনগণের কল্যাণে সততা ও নিষ্ঠার সাথে দায়িত্ব পালনের জন্য নবীন পুলিশ কর্মকর্তাদের প্রতি আহবান জানালেন ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ (আইজিপি), বাংলাদেশ ড. বেনজীর আহমেদ বিপিএম (বার)।





   “আপনার পুলিশ আপনার পাশে, তথ্য দিন সেবা নিন”
“নাগরিক তথ্য সংগ্রহ পক্ষ-২০২১” সফল করার লক্ষ্যে বিশেষ শোভাযাত্রার আয়োজন করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) শ্যামপুর মডেল থানা পুলিশ।




   ডিএমপির গৌরবময় সেবার ৪৬ বছর
গৌরবময় সেবার ৪৫ বছর পেরিয়ে ৪৬ বছরে পদার্পণ করলো ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)। মহামারি করোনার কারণে স্বল্প পরিসরে আজ (১৩ ফেব্রুয়ারি, ২০২১) পালিত হচ্ছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের ৪৬তম প্রতিষ্ঠা দিবস। সূত্রঃ ডিএমপি নিউজ।




   আইন শৃঙ্খলা সক্ষমতা বাড়া‌তে বাংলাদেশ পুলিশে যুক্ত হচ্ছে দুটি অত্যাধুনিক হেলিকপ্টার
জননিরাপত্তা বিধানে পুলিশের দক্ষতা ও সক্ষমতা আরও বাড়াতে বাংলাদেশ পুলিশে যুক্ত হচ্ছে দুটি অত্যাধুনিক হেলিকপ্টার। এর মধ্য দিয়ে পুলিশের এয়ার উইংয়ে হেলিকপ্টার সংযোজনের ক্ষেত্রে উন্মোচিত হলো এক নতুন দিগন্ত। বাংলাদেশ পুলিশে হেলিকপ্টার সংযোজনের ফলে আইন-শৃঙ্খলা রক্ষা ও নিরাপদ বাংলাদেশ গড়ে তুলতে পুলিশের কার্যক্রমে ব্যাপক গতিশীলতা আসবে, যার সুফল ভোগ করবেন দেশের জনগণ।




   রাজারবাগে টিকা নিলেন ডিএমপি কমিশনার
ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কমিশনার মোহা. শফিকুল ইসলাম, অতিরিক্ত কমিশনার ও ঊর্ধ্বতন কর্মকর্তারা করোনার টিকা নিয়েছেন। রোববার সকাল সাড়ে ১০টায় রাজারবাগ পুলিশ লাইন্স মাঠে টিকা নেন তারা।




   রক্ত দিয়ে প্রসূতি মাকে বাঁচালেন টহল পুলিশ
ঘড়ির কাটায় তখন রাত ঠিক তিনটা। হিমেল হাওয়ার মাঝে ঘন কুয়াশার চাঁদরে মোড়ানো চারিদিক। এ সময় নবজাতক কন্যা শিশুর জন্ম দিয়ে হাসপাতালের শয্যায় রক্ত শূন্যতায় কাতরাচ্ছিলেন লিজা আক্তার নামে এক প্রসুতি মা।




   শহীদ আবু আহম্মেদ ভূঁইয়া
শহীদ আবু আহম্মেদ ভূঁইয়া এর পিতার নাম মৃতঃ রহিজউদ্দিন ভূঁইয়া এবং মাতার নাম মৃতঃ আকাব্বরের নেছা। এক ভাই ও দুই বোনের মধ্যে তিনি ছিলেন পিতা-মাতার কনিষ্ঠ সন্তান।




   কাঠের চেলি দিয়ে পুলিশ সার্জেন্ট পেটানো সেই যুবক গ্রেফতার
রাজশাহীতে ট্রাফিক পুলিশের সার্জেন্টের ওপর হামলা চালিয়ে কাঠের চেলি দিয়ে পেটানোর ঘটনায় জড়িত যুবক বেলাল হোসেনকে (২৬) গ্রেফতার করেছে পুলিশ।


   মৎস্য ও জলজ সম্পদ সুরক্ষার মাধ্যমে অর্থনীতিতে বিশেষ অবদান রাখছে নৌ পুলিশঃ আইজিপি
বাংলাদেশ পুলিশের সদস্যদের যে যোগ্যতা, দক্ষতা ও মেধা রয়েছে তার স‌র্বোচ্চ ব্যবহার নি‌শ্চিত কর‌তে পার‌লে দেশ ও দেশের মানুষের জন্য আরো অনেক বেশি কাজ করা সম্ভব।


   বাংলাদেশকে জঙ্গিবাদের থাবা থেকে মুক্ত রাখতে পুলিশ দৃঢ় প্রতিজ্ঞ : আইজিপি
জঙ্গিবাদ একটি বৈশ্বিক চ্যালেঞ্জ। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশও সফলভাবে জঙ্গিবাদ প্রতিহত করেছে। আমরা জঙ্গিবাদের শিকড় উপড়ে ফেলতে চাই। বাংলাদেশকে জঙ্গিবাদের থাবা থেকে মুক্ত রাখতে বাংলাদেশ পুলিশ দৃঢ় প্রতিজ্ঞ।




   করোনা মোকাবেলায় কেন্দ্রীয় পুলিশ হাসপাতালের প্র‌চেষ্টা ছিল মহাকাব্যিক : আইজিপি
করোনা সংকট মোকাবেলায় কেন্দ্রীয় পুলিশ হাসপাতালের ওয়ার্ড বয় থেকে শুরু করে চিকিৎসক, নার্স, স্বাস্থ্যকর্মী, প্রশাসকসহ সকলের এক মহাকাব্যিক প্রচেষ্টা ছিল। এ মহাকাব্যিক প্রচেষ্টায় সবাই যে দুর্দমনীয় সাহস দেখিয়েছেন, ঝুঁকি নিয়েছেন, পেশাগত মমত্ববোধ দেখিয়েছেন তা এক অনন্য নজির সৃষ্টি করেছে, যা সত্যিই বিরল। করোনা মহামারিকালে কেন্দ্রীয় পুলিশ হাসপাতালের পেশাগত দক্ষতার স্বীকৃতি সমগ্র দেশ দিয়েছে, দেশে-বিদেশে প্রশংসিত হয়েছে।


   ১৫ ডিআইজি বদলি
পুলিশের উপ মহাপরিদর্শক (ডিআইজি) পদমর্যাদার ১৫ কর্মকর্তাকে বদলি করা হয়েছে।
বুধবার (৬ জানুয়ারি) স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের পুলিশ-১ শাখার উপসচিব ধনঞ্জয় কুমার দাস স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ আদেশ জারি করা হয়।



   সামাজিক যোগাযোগ মাধ্যমে গুজব রোধে পুলিশকে সতর্ক থাকার নির্দেশ

সামাজিক যোগাযোগ মাধ্যমে যাতে কেউ গুজব ছড়াতে না পারে সেজন্য পুলিশকে সতর্ক থাকার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।





   পুলিশকে মানুষের আস্থা অর্জন করতে হবে: প্রধানমন্ত্রী
পুলিশকে মানুষের আস্থা অর্জন করতে হবে জানিয়ে জনগণের নিরাপত্তা নিশ্চিতের আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।




   পুলিশের ডিআইজি হলেন সিএমপির অতিরিক্ত কমিশনার আমেনা বেগম
চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) অতিরিক্ত কমিশনার আমেনা বেগম উপ-পুলিশ মহাপরিদর্শক (ডিআইজ) পদে পদোন্নতি পেয়েছেন। 


   শহীদ ইন্সপেক্টর গোলাম রব্বানী
শহীদ গোলাম রাব্বানী ১৯২৯ সালে মেহেন্দীগঞ্জ, বরিশাল জেলায় জন্ম গ্রহণ করেন। তার পিতার নাম মরহুম খলিলুর রহমান সিকদার, মাতা মরহুম মোছাম্মৎ আছিয়া খাতুন।  ৪ ভাই, ১ বোনের মধ্যে সে ছিলেন পিতা-মাতার দ্বিতীয় সন্তান।




   ভারতীয় হাই কমিশনার জনাব শ্রী বিক্রমকুমার দোরাইস্বামীর সৌজন্য সাক্ষাৎ করেন সিএমপি কমিশনার
চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ কমিশনার জনাব সালেহ মোহাম্মদ তানভীর, পিপিএম এর সাথে ভারতীয় হাই কমিশনার জনাব শ্রী বিক্রমকুমার দোরাইস্বামীর সৌজন্য সাক্ষাৎ অনুষ্ঠিত।


   হাইওয়ে পুলিশের উদ্যোগে চালক-হেলপারদের প্রশিক্ষণ
সিলেট রিজিয়নের হাইওয়ে পুলিশের উদ্যোগে সোমবার ব্রাহ্মণবাড়িয়ায় সড়ক দুর্ঘটনা কমাতে পরিবহন চালক ও তাদের সহকারীদের সচেতনতামূলক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়।




   পুলিশ সুপারদেরকে ‘রোল মডেল’ হওয়ার তাগিদ আইজিপি’র
‘জেলার পুলিশ সুপারদেরকে (এসপি) অনুকরণীয় ‘রোল মডেল’ হতে হবে। বাংলাদেশ পুলিশের মর্যাদা ও সম্মান বাড়াতে হবে। ‘চেঞ্জ মেকার’ হিসেবে দেশের জন্য জনগণের জন্য কাজ করতে হবে।’




   মিশনে যোগ দিতে মালির পথে পুলিশের ১৪০ সদস্য
জাতিসংঘ শান্তিরক্ষা মালি মিশনে যোগ দিতে বাংলাদেশ বিমানের বিশেষ ফ্লাইটে রবিবার রাতে মালির রাজধানী বামাকোর উদ্দেশে ঢাকা ছেড়েছেন বাংলাদেশ পুলিশের ১৪০ সদস্য।




   অসহায় ও শীতার্তদের মাঝে শীতবস্ত্র বিতরণ করেন সিএমপির পুলিশ কমিশনার মহোদয়
এ উপলক্ষে ১৭ ডিসেম্বর, ২০২০ খ্রীস্টাব্দ দামপাড়াস্থ চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ লাইন্সের জনক চত্ত্বরে একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ কমিশনার জনাব সালেহ মোহাম্মদ তানভীর, পিপিএম।




   কারাগারের রোজনামচা: নিঃসঙ্গতার হলদে পাখি
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বাংলাদেশের স্বাধীনতার লক্ষে পরিচালিত সুদীর্ঘ সংগ্রাম ও তার রাজনৈতিক আদর্শের মূল সূত্রগুলো বর্ণিত হয়েছে তার লেখা ‘কারাগারের রোজনামচা’ বইটিতে। কারাগারের দুঃসহ জীবনের যে খণ্ডচিত্র এখানে তুলে ধরা হয়েছে তা বর্ণনার কৌশলও অনুভূতির ছোঁয়ায় অতুলনীয়।




   মুক্তিযুদ্ধে শহীদ পুলিশ সদস্যদের প্রতি আইজিপির শ্রদ্ধা
মহান বিজয় দিবস উপলক্ষে পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. বেনজীর আহমেদ মুক্তিযুদ্ধে জীবন উৎসর্গকারী পুলিশ সদস্যদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেছেন।


   পুলিশের বিভাগীয় পদোন্নতি পরীক্ষার চূড়ান্ত ফল প্রকাশ

বাংলাদেশ পুলিশের অধস্তন কর্মকর্তা ও কর্মচারীদেরবিভাগীয় পদোন্নতি পরীক্ষার কেন্দ্রীয় মেধাতালিকা প্রকাশ করা হয়েছে।




   মহানগর গোয়েন্দা (উত্তর) বিভাগের অভিযানঃ ২০৩০ পিস ইয়াবা সহ ০২ জন গ্রেফতার
চট্টগ্রাম মহানগর গোয়েন্দা (উত্তর) বিভাগের উপ-পুলিশ কমিশনার জনাব মুহাম্মদ আলী হোসেন এর সার্বিক দিক নির্দেশনায় সহকারী পুলিশ কমিশনার (ডিবি-দক্ষিণ) জনাব জনাব কামরুল ইসলাম এর তত্ত্বাবধানে 


   নারী পুলিশ ভলিবলে চ্যাম্পিয়ন ডিএমপি
বাংলাদেশ পুলিশ ভলিবল নারী বিভাগে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করল ঢাকা মেট্রোপলিটন পুলিশ। 


   নতুন এসপি হলেন ২৩ কর্মকর্তা, সিএমপিতে একজন
বাংলাদেশ পুলিশের ২৩ জন অতিরিক্ত পুলিশ সুপারকে পদোন্নতি দিয়ে পুলিশ সুপার করা হয়েছে। এর মধ্যে রয়েছেন চট্টগ্রাম মহানগর পুলিশের (সিএমপি) অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (এডিসি) ওয়াহিদুল হক চৌধুরীও।


   ডোপ টেস্টে ধরা পড়ে কুষ্টিয়ায় ৮ পুলিশ চাকরিচ্যুত
ডোপ টেস্টে মাদক সেবনের বিষয়টি প্রমাণিত হওয়ায় কুষ্টিয়া জেলায় কর্মরত আট পুলিশ সদস্যকে চাকরিচ্যুত করা হয়েছে।


   গাজীপুরে ট্রাক চাপায় প্রাণ গেল পুলিশ কর্মকর্তার
গাজীপুরের মোগরখাল এলাকায় ট্রাক চাপায় প্রাণ হারিয়েছেন ইন্ডাস্ট্রিয়াল পুলিশের সাব ইন্সপেক্টর সাইফুর রহমান। মরদেহ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজ হাসপাতাল মর্গে পাঠিয়েছে পুলিশ।


   আইজিপির নামে সোশ্যাল মিডিয়ায় ‘গুজব’
পুলিশের মহাপরিদর্শক ড. বেনজীর আহমেদের নাম ব্যবহার করে গ্রেফতার ও ওয়ারেন্ট সংক্রান্ত একটি বার্তা সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়ানো হচ্ছে। যা ‘গুজব’ বলে জানিয়েছে পুলিশ সদর দপ্তর।


   চট্টগ্রাম নগর পুলিশের ৮ পরিদর্শক পদে রদবদল
চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) আট পরিদর্শককে রদবদল করা হয়েছে। মঙ্গলবার (২৫ নভেম্বর) সিএমপি কমিশনার সালেহ মোহাম্মদ তানভীর এ আদেশ দেন।


   করোনা মোকাবিলায় ডিএমপি’র গুলশান বিভাগকে সুরক্ষা সরঞ্জাম দিল যুক্তরাষ্ট্র
ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) গুলশান অপরাধ বিভাগকে করোনা মোকাবিলায় জরুরি ব্যক্তিগত সুরক্ষা সরঞ্জাম (পিপিই) দিয়েছে ঢাকাস্থ মার্কিন দূতাবাস ।


   হ্যামিলনের বাঁশিওয়ালা হওয়ার ক্ষমতা পুলিশের আছে :আইজিপি
হ্যামিলনের বাঁশিওয়ালার মতো ক্ষমতা পুলিশের আছে। পুলিশের একজন ডিসি, এডিসি, এসি ও থানার ওসি হবে তার এলাকার সবচেয়ে জনপ্রিয় সামাজিক ব্যক্তিত্ব। 


   মানুষের সঙ্গে ভালো আচরণের নির্দেশ আইজিপির
পুলিশিংয়ের প্রতিটি ক্ষেত্রে সুপারভিশন ও মনিটরিং বাড়িয়ে জনগণকে দ্রুততম সময়ে উন্নতসেবা প্রদানের জন্য পুলিশ কর্মকর্তাদের নির্দেশ দিয়েছেন আইজিপি ড. বেনজীর আহমেদ। 


   দামপাড়াস্থ চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ লাইন্সের মাল্টিপারপাস শেডে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।
আজকের সভায় সভাপতি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ কমিশনার জনাব সালেহ মোহাম্মদ তানভীর, পিপিএম মহোদয়। তিনি চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের সকল স্তরের সদস্যদের যথাযথভাবে দায়িত্ব পালনের দিকনির্দেশনা ও কর্মপন্থা তুলে ধরেন।




   সকল অনিয়মের ঊর্দ্ধে থেকে গৌরবের সাথে মানুষকে সেবা দিতে হবে: আইজিপি
সকল অনিয়ম ও দুর্নীতির ঊর্ধ্বে থেকে জনগণকে আইনি সেবা দিয়ে ভালোবাসা অর্জন করতে হবে। সেই সাথে পুলিশের চাকরিটা গৌরবের সাথে করতে হবে। 


   পুলিশ’র ডিআইজি ও অতিরিক্ত ডিআইজি পদে ৪ কর্মকর্তার বদলী
বাংলাদেশ পুলিশ’র ডিআইজি ও অতিরিক্ত ডিআইজি পদমর্যাদার চারজন কর্মকর্তাকে বদলী/পদায়ন করা হয়েছে।




   অনলাইনে হয়রানির শিকার ৭৩ শতাংশই নারী
অনলাইন ব্যবহারকারী ৭৩ শতাংশ নারী হয়রানীর শিকার হন বলে জানিয়েছেন পুলিশ মহাপরিদর্শক বেনজীর আহমেদ। সাইবার স্পেসে এমন ভুক্তভোগী নারীদের সহায়তায় গঠিত ইউনিটের উদ্বোধন অনুষ্ঠানে তিনি এ তথ্য জানান।




   নগরী চট্টগ্রামের হালিশহরস্থ চট্টগ্রাম জেলা পুলিশ লাইন্সে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত
গতকাল ১৩ অক্টোবর, ২০২০ খ্রী. ১১ঃ০০ ঘটিকায় বন্দর নগরী চট্টগ্রামের হালিশহরস্থ চট্টগ্রাম জেলা পুলিশ লাইন্সে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ড. বেনজীর আহমেদ, বিপিএম(বার), ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ, বাংলাদেশ।




   চট্টগ্রামে অস্ত্রাগার উদ্বোধন করলেন আইজিপি
চট্টগ্রামে দুইটি থানার অস্ত্রাগার উদ্বোধন করেছেন বাংলাদেশ পুলিশের ইন্সপেক্টর জেনারেল (আইজিপি) ড. বেনজীর আহমেদ। 


   অতিরিক্ত আইজি পদে পদোন্নতিপ্রাপ্ত কর্মকর্তাগণকে র‌্যাংক ব্যাজ পরালেন আইজিপি
ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ (আইজিপি), বাংলাদেশ ড. বেনজীর আহমেদ বিপিএম (বার) ১০ নভেম্বর ২০২০ খ্রি. বিকালে পুলিশ হেডকোয়ার্টার্সে এক অনাড়ম্বর অনুষ্ঠানে অতিরিক্ত আইজি পদে পদোন্নতিপ্রাপ্ত ৬ পুলিশ কর্মকর্তাকে র‌্যাংক ব্যাজ পরিয়ে দেন।


   কমিউনিটি ব্যাংক-কে দেশের সেরা ব্যাংকে পরিণত করার প্রত্যয় আইজিপি’র
মাননীয় প্রধানমন্ত্রীর সানুগ্রহ আনুকূল্যে প্রতিষ্ঠিত কমিউনিটি ব্যাংক বাংলাদেশ লিমিটেডকে প্রাইভেট সেক্টরে দেশের সেরা ব্যাংক এবং দক্ষিণ এশিয়ায় সেরা ব্যাংকে পরিণত করার প্রত্যয় ব্যক্ত করেছেন ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ (আইজিপি), বাংলাদেশ ও ব্যাংকের চেয়ারম্যান ড. বেনজীর আহমেদ বিপিএম (বার)।


   চট্টগ্রামে কমিউনিটি পুলিশিং ডে অনুষ্ঠিত
শনিবার (৩১ অক্টোবর) সকালে দামপাড়া পুলিশ লাইনে অনাড়ম্বর এই অনুষ্ঠানের আয়োজন করেছে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ। মুজিব বর্ষের মূলমন্ত্র, কমিউনিটি পুলিশ সবর্ত্র এই প্রতিপাদ্যকে সামনে রেখে মাদক মুক্ত, সন্ত্রাস মুক্ত সমাজ গড়ার প্রত্যয় নিয়ে এ বছরের কমিউনিটি পুলিশের অগ্রযাত্রা।




   কমিউনিটি পুলিশিং ডে আজ
আজ শনিবার (৩১ অক্টোবর) দেশব্যাপী উদযাপন হবে কমিউনিটি পুলিশিং ডে-২০২০। দিবসটির এবারে প্রতিপাদ্য– ‘মুজিববর্ষের মূলমন্ত্র কমিউনিটি পুলিশিং সর্বত্র’।




   শারদীয় দুর্গাপুজা মহাঅষ্টমীতে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ কমিশনার কর্তৃক পূজামন্ডপ পরিদর্শন
২৫/১০/২০২০খ্রিঃ শারদীয় দুর্গাপুজার মহাঅষ্টমীতে নগরীর জেএম সেন হল পূজামন্ডপ ও গোসাইলডাংগা পূজামণ্ডপ পরিদর্শন করেন চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ কমিশনার জনাব সালেহ মোহাম্মদ তানভীর, পিপিএম-সেবা মহোদয়।




   ব্যারিস্টার রফিক-উল হকের মৃত্যুতে আইজিপির শোক
প্রথিতযশা প্রবীণ আইনজীবী ও সাবেক অ্যাটর্নি জেনারেল ব্যারিস্টার রফিক-উল হকের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. বেনজীর আহমেদ।




   ১৭৯ পুলিশ পরিদর্শককে বদলি
পদোন্নতিপ্রাপ্ত ১৭৯ পুলিশ পরিদর্শককে (ইন্সপেক্টর) নতুন কর্মস্থলে বদলি করা হয়েছে।


   আইজিপি’র সাথে কানাডিয়ান হাইকমিশনারের সাক্ষাত
ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ (আইজিপি), বাংলাদেশ ড. বেনজীর আহমেদ, বিপিএম (বার) এর সাথে বাংলাদেশে নিযুক্ত কানাডিয়ান হাইকমিশনার BENOIT PREFONTAINE আজ ১৯ অক্টোবর ২০২০, সোমবার দুপুরে সৌজন্য সাক্ষাৎ করেন।


   চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের উদ্যোগে অনুষ্ঠিত হল নারীর প্রতি সহিংসতা ও নারী নির্যাতন বিরোধী বিট পুলিশিং সমা‌বেশ।
নারীর প্রতি সকল ধরনের সহিংসতা ও নারী নির্যাতনের বিরুদ্ধে জনসচেতনতা তৈরির লক্ষ্যে বাংলাদেশ পুলিশের মাননীয় আইজিপি ড. বেনজীর আহমেদ বিপিএম (বার) মহোদয়ের নির্দেশে অদ্য ১৭ অক্টোবর, ২০২০ খ্রি.শনিবার চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের ১৬ থানার ৯৫টি বিট পুলিশিং এলাকায় একযোগে নারীর প্রতি সহিংসতা ও নারী নির্যাতন বিরোধী বিট পুলিশিং সমাবেশের অনুষ্ঠিত হয়।




   পুলিশ নারী কল্যান সমিতি সিএমপি’র উদ্যোগে নবনিযুক্ত পুলিশ কমিশনার কে সংবর্ধনা প্রদান
পুলিশ নারী কল্যান সমিতি, সিএমপি, চট্টগ্রামের উদ্যোগে পুনাক, সিএমপি, চট্টগ্রাম এর প্রধান পৃষ্ঠপোষক ও নবনিযুক্ত চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ কমিশনার জনাব সালেহ মোহাম্মদ তানভীর, পিপিএম-সেবা মহোদয় কে সংবর্ধনা প্রদান করা হয়।




   চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের কল্যাণ সভা অনুষ্ঠিত
অদ্য ১৩/১০/২০২০ খ্রিঃ সকাল ১০.০০ ঘটিকায় দামপাড়া পুলিশ লাইন্সস্থ মাল্টিপারপাস সেডে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ কমিশনার জনাব সালেহ মোহাম্মদ তানভীর, পিপিএম-সেবা এর সভাপতিত্বে কল্যাণ সভা অক্টোবর ২০২০ অনুষ্ঠিত হয়।




   চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের মাসিক অপরাধ সভা অনুষ্ঠিত
অদ্য ১২/১০/২০২০ খ্রিঃ ১১:০০ ঘটিকায় দামপাড়াস্থ চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ লাইন্স সদর দপ্তরের কনফারেন্স হলে সিএমপির সেপ্টেম্বর-২০২০ মাসের মাসিক অপরাধ সভা অনুষ্ঠিত হয়। উক্ত সভায় সভাপতি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ কমিশনার জনাব সালেহ মোহাম্মদ তানভীর, পিপিএম-সেবা।




   আসন্ন শারদীয় দুর্গাপূজা ২০২০ উপলক্ষে মতবিনিময় সভা অনুষ্ঠিত
আসন্ন শারদীয় দুর্গাপূজা ২০২০ উদযাপন ও আইন শৃঙ্খলা নিয়ন্ত্রণের লক্ষ্যে অদ্য ১১অক্টোবর, ২০২০ খ্রী ১২ঃ৩০ ঘটিকায় দামপাড়াস্থ চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ লাইন্সের মাল্টিপারপাস শেডে ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ ও দুর্গাপূজা উদযাপন পরিষদের নেতৃবৃন্দের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।




   ডিএমপিতে পুলিশ পরিদর্শক পদে বদলি
ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) পুলিশ পরিদর্শক পদমর্যাদার দুইজন কর্মকর্তাকে বদলি করা হয়েছে।


   ডিএমপিতে অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার পদমর্যাদার এক কর্মকর্তার বদলি
ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) অতিরিক্ত উপ- পুলিশ কমিশনার (এডিসি) পদমর্যাদার একজন কর্মকর্তাকে বদলি করা হয়েছে।


  এই বিভাগ থেকে আরও সংবাদ

   করোনায় মারা যাওয়া ৭ পুলিশের স্মরণে ‘ফ্রি ঈদ মার্কেট’
   চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের দক্ষিণ বিভাগের উদ্যোগে অসহায় ও দুঃস্থদের মাঝে ঈদ উপহার সামগ্রী বিতরণ কার্যক্রম
   এক টাকা দরে ঈদ পোশাক বিক্রি করলেন সিএমপি কমিশনার
   যানবাহন চলাচলে নিষেধাজ্ঞা অমান্য করায় সিএমপির বিশেষ অভিযান
   বিশেষ অভিযান
   পদোন্নতিপ্রাপ্ত ১০৫ অতিরিক্ত পুলিশ সুপারকে পদায়ন
   রাজধানীতে রিকশাচালককে মারধর করা সেই ব্যক্তি আটক
   "সতর্ক বার্তা "
   সিএমপির ৫ জনসহ অতিরিক্ত পুলিশ সুপার হলেন ১০৫ জন
   করোনায় সচেতনায় আকবরশাহ থানা পুলিশের মাস্ক বিতরন
   সিএমপির হুমায়ুনসহ এসপি হলেন ৬৩ জন
   পুলিশের ফ্রি ইফতার বিলি করলেন শিক্ষা উপমন্ত্রী
   করোনায় জীবন দিলেন পুলিশের আরও এক গর্বিত সদস্য
   পুলিশের অক্সিজেন ব্যাংক কার্যক্রমঃ চান্দগাঁও থানার উদ্যোগে প্রাণ বাচঁল ৬৫ বছর বয়সী করোনা সন্দিগ্ধ রোগীর
   আগুনে গৃহহীন ৩৫ পরিবার, উপহার সামগ্রী নিয়ে চান্দগাঁও থানা পুলিশ
   ক্রেতা-বিক্রেতাকে অবশ্যই মাস্ক পরতে হবে : আইজিপি
   ১০ হাজার গরিব ও দুস্থকে খাদ্যসামগ্রী দিল পুলিশ
   সদ্য ভূমিষ্ট নবজাতক জন্মের পর রাস্তায়, পুলিশের চেষ্টায় নীড়ে।
   চট্টগ্রাম জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার সাহাবউদ্দিনের মৃত্যুতে সিএমপি কমিশনার এর শোক প্রকাশ
   করোনায় আরও এক পুলিশের মৃত্যু, আইজিপির শোক
   চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের দক্ষিণ বিভাগের উদ্যোগে অসহায় গরীব ও দুস্থদের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ কার্যক্রম
   চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের নতুন সেবাঃ প্রতিটি থানায় চালু হল অক্সিজেন ব্যাংক
   আড়াই হাজার দুস্থ পরিবারকে খাদ্যসামগ্রী দিচ্ছে চট্টগ্রাম নগর পুলিশ
   চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের নতুন সেবাঃ প্রতিটি থানায় চালু হল অক্সিজেন ব্যাংক
   লকডাউনে যুবকের সঙ্গে ধস্তাধস্তি : সেই এসআই ক্লোজড
   নোটিশ
   পুলিশ চেকপোস্টে হয়রানি নিয়ে ডিএমপির বক্তব্য
   সিএমপির বন্দর বিভাগের উদ্যোগে কর্মহীন দরিদ্র পরিবারে খাদ্য সামগ্রী বিতরণ কার্যক্রম
   করোনা সংক্রমণ রোধে বিধি-নিষেধ কঠোরভাবে প্রতিপালনে পুলিশ কর্মকর্তাদের প্রতি নির্দেশ আইজিপি’র
   কাউকে ঘরের বাইরে দেখতে চাই না: আইজিপি