logo
   প্রচ্ছদ  -   শিক্ষাঙ্গন

শুরু হলো সরকারি বিদ্যালয়ে ভর্তি কার্যক্রম
Posted on Dec 02, 2018 11:56:58 AM.

শুরু হলো সরকারি বিদ্যালয়ে ভর্তি কার্যক্রম

শুরু হয়েছে দেশের প্রায় ৪০০ সরকারি হাইস্কুলে ভর্তির আবেদন কার্যক্রম। এরই মধ্যে গতকাল (১ ডিসেম্বর) থেকে রাজধানীর ৪১টি হাইস্কুলে আবেদন কার্যক্রম শুরু হয়েছে। বাকি স্কুলগুলোতে আবেদন নেওয়া হবে ৩ ডিসেম্বর থেকে।

www.gsa.teletalk.com.bd শীর্ষক ওয়েবসাইটে ১৩ ডিসেম্বর পর্যন্ত আবেদন করা যাবে। আবেদন গ্রহণ শেষে ১৭ ডিসেম্বর শুরু হবে ভর্তি পরীক্ষা। শেষ হবে ২০ ডিসেম্বর। শিক্ষার্থী বাছাই শেষ হলে নির্বাচনী কাজে কোনো বিঘ্ন না ঘটিয়ে ২৮ ডিসেম্বরের মধ্যে ভর্তির কাজ শেষ করা যাবে।

জানা গেছে, শিক্ষা মন্ত্রণালয়ের অনুরোধের পরিপ্রেক্ষিতে নির্বাচন কমিশনের পরামর্শ মোতাবেক এ সময়সূচি চূড়ান্ত করা হয়েছে। ভর্তিসংক্রান্ত সব তথ্য মাউশি www.dshe.gov.bd এবং টেলিটকের উল্লিখিত ভর্তির ওয়েবসাইটে পাওয়া যাবে। খবর রাইজিংবিডি।

এবার ঢাকার ৪১ হাইস্কুলে শিক্ষার্থী ভর্তি করা হবে। হাইস্কুলগুলো তিন গ্রুপে ভাগ করে ভর্তি কার্যক্রম পরিচালনা করা হবে। ৪১টি হাইস্কুলের মধ্যে ‘ক’ ও ‘খ’ গ্রুপে ১৪টি করে এবং ‘গ’ গ্রুপে ১৩টি হাইস্কুল আছে। এর মধ্যে ৩৮টি হাইস্কুলে ১২ হাজার ৩৬৬টি আসন আছে। এর মধ্যে ১৭ হাইস্কুলে প্রথম শ্রেণিতে ১ হাজার ৯৬০টি আসন রয়েছে। এ ছাড়া ২য় শ্রেণিতে ৮৪৯টি, ৩য় শ্রেণিতে ২ হাজার ১২৬টি, ৪র্থ শ্রেণিতে ৮২২টি, ৫ম শ্রেণিতে ৮৪৯টি, ৬ষ্ঠ শ্রেণিতে ৩ হাজার ৫৫৭টি, ৭ম শ্রেণিতে ৭৩৮টি, ৮ম শ্রেণিতে ৯৯৭টি এবং ৯ম শ্রেণিতে ৪৬৮টি আসন রয়েছে।
 

নতুন প্রতিষ্ঠিত তিনটিতে আলাদা ভর্তি কার্যক্রম চলবে। ওইসব প্রতিষ্ঠানের আসন সংখ্যা এখন পর্যন্ত ঠিক হয়নি। স্কুল তিনটি হচ্ছে- হাজী এমএ গফুর সরকারি মাধ্যমিক বিদ্যালয়, সবুজবাগ সরকারি মাধ্যমিক বিদ্যালয় এবং শহীদ মনু মিঞা সরকারি মাধ্যমিক বিদ্যালয়।

প্রথম শ্রেণিতে শিক্ষার্থী নেওয়া স্কুলগুলোর মধ্যে আছে- আজিমপুর গভর্নমেন্ট গার্লস স্কুল অ্যান্ড কলেজ, ধানমন্ডি গভ. ল্যাবরেটরি উচ্চবিদ্যালয়, ধানমন্ডি গভ. বয়েজ উচ্চ বিদ্যালয়, ধানমন্ডি গভ. বয়েজ উচ্চ বিদ্যালয়ের ফিডার শাখা, তেজগাঁও বালক উচ্চবিদ্যালয়, তেজগাঁও বালিকা উচ্চবিদ্যালয়, শেরেবাংলা নগর সরকারি বালক উচ্চবিদ্যালয়, শেরেবাংলা নগর সরকারি বালিকা উচ্চবিদ্যালয়, মতিঝিল বালক উচ্চবিদ্যালয়, খিলগাঁও সরকারি হাইস্কুল, খিলগাঁও সরকারি হাইস্কুলের ফিডার শাখা, নারিন্দা সরকারি উচ্চবিদ্যালয়, বাংলাবাজার সরকারি বালিকা উচ্চবিদ্যালয়, সরকারি বিজ্ঞান কলেজ সংযুক্ত উচ্চবিদ্যালয়, মোহাম্মদপুর সরকারি উচ্চবিদ্যালয় ও গণভবন সরকারি উচ্চবিদ্যালয়।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের (মাউশি) পরিচালক (মাধ্যমিক) অধ্যাপক ড. আবদুল মান্নান জানান, স্কুল ভর্তি সামনে রেখে ইতিমধ্যে নীতিমালা প্রকাশ করেছে শিক্ষা মন্ত্রণালয়। নীতিমালা অনুযায়ী, এবার স্কুলগুলোতে ১০৯ শতাংশ শিক্ষার্থী ভর্তি করা হবে। এর মধ্যে ৯ শতাংশ শিক্ষার্থী হবে মুক্তিযোদ্ধা, প্রতিবন্ধী এবং শিক্ষা বিভাগ কোটায়। বাকি ১০০ শতাংশের মধ্যে ৪০ শতাংশ প্রতিষ্ঠানসংলগ্ন এলাকা কোটার এবং অবশিষ্ট ৬০ শতাংশ আসন উন্মুক্ত প্রতিযোগিতায় পূরণ করা হবে।

ভর্তির ক্ষেত্রে সহোদর বা সহোদরা অগ্রাধিকার পাবে। তবে ভর্তি পরীক্ষার ন্যূনতম শর্ত বা পাস নম্বর পেলেই চলবে। শুধু ষষ্ঠ শ্রেণির ভর্তির ক্ষেত্রে মোট আসনের ১০ শতাংশ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পঞ্চম শ্রেণি উত্তীর্ণ শিক্ষার্থীদের জন্য সংরক্ষিত থাকবে। প্রথম শ্রেণির ভর্তিতে শিক্ষার্থীর বয়স জানুয়ারিতে ছয় বছরের বেশি হতে হবে।

দ্বিতীয়-অষ্টম শ্রেণির শূন্য আসনে লিখিত পরীক্ষার মাধ্যমে মেধাক্রম অনুসারে ভর্তির জন্য শিক্ষার্থী বাছাই প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। নবম শ্রেণির ক্ষেত্রে জেএসসি বা জেডিসি পরীক্ষার ফলাফলের ভিত্তিতে সংশ্লিষ্ট বোর্ডের প্রস্তুত করা মেধাক্রম অনুসারে নিজ বিদ্যালয়ে শিক্ষার্থী ভর্তির পর অবশিষ্ট শূন্য আসনে অন্য বিদ্যালয়ের শিক্ষার্থী ভর্তির জন্য নির্ধারিত ভর্তি কমিটির বাছাই করতে হবে।

ভর্তির ফরম বিদ্যালয়ের অফিসে এবং মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর, ডিসি অফিস, বিদ্যালয়ের ওয়েবসাইটে পাওয়া যাবে। দ্বিতীয়-তৃতীয় শ্রেণি পর্যন্ত পূর্ণমান-৫০, এর মধ্যে বাংলা-১৫, ইংরেজি-১৫, গণিত-২০ নম্বর। ভর্তি পরীক্ষার সময় ১ ঘণ্টা। চতুর্থ-অষ্টম শ্রেণি পর্যন্ত পূর্ণমান-১০০। এর মধ্যে বাংলা-৩০, ইংরেজি-৩০, গণিত-৪০ নম্বর থাকবে। ভর্তি পরীক্ষার সময় ২ ঘণ্টা।




  এই বিভাগ থেকে আরও সংবাদ

   ১৫তম শিক্ষক নিবন্ধনের ফল প্রকাশ
   প্রাথমিক শিক্ষক নিয়োগের সংশোধিত সময়সূচি প্রকাশ
   জুনেই ১৭৯৬ শিক্ষাপ্রতিষ্ঠানের এমপিওভুক্তি
   অন্যের হয়ে পরীক্ষা দিতে গিয়ে কারাগারে চট্টগ্রাম কলেজের ছাত্র
   যেভাবে করবেন কলেজে ভর্তির আবেদন
   এসএসসি ও সমমানের ফল পুনঃনিরীক্ষণ শুরু
   এসএসসি পরীক্ষায় পাস করেছে ৮২.২০ শতাংশ, জিপিএ-৫ পেয়েছে ১ লাখ
   এসএসসির ফল জেনে নিন মোবাইলে
   যেভাবে মোবাইল ফোনে এসএসসির ফল জানা যাবে
   জাতীয় বিশ্ববিদ্যালয়ের শনিবারের সব পরীক্ষা স্থগিত
   ঢাবি অধিভুক্ত ৭ কলেজে হবে বিশেষ পরীক্ষা
   চলতি মাসেই ৩৯তম বিসিএসের ফল
   অতিরিক্ত মদপানে রাবির ২ শিক্ষার্থীর মৃত্যু
   ৩ মে অনুষ্ঠিত হবে ৪০তম বিসিএসের প্রিলিমিনারি
   প্রাথমিকে বৃত্তি পেল ৮২ হাজার ৫০০ শিক্ষার্থী
   আজ প্রকাশ হচ্ছে পঞ্চম শ্রেণির বৃত্তির ফল
   ২০ মার্চ পর্যন্ত পূরণ করা যাবে এইচএসসির ফরম
   বিজ্ঞান ও প্রযুক্তি নির্ভর রাষ্ট্র গড়তে কাজ করছে সরকার : শিক্ষামন্ত্রী
   ১ এপ্রিল এইচএসসি পরীক্ষা শুরু
   গাইড বই বাণিজ্যের সঙ্গে জড়িতদের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নেওয়া হবে : শিক্ষামন্ত্রী
   এসএসসির ফল পরিবর্তনের ‘গ্যারান্টিদাতা’ চার হ্যাকার গ্রেফতার
   ইজতেমা : ১৬, ১৭ ও ১৮ ফেব্রুয়ারির এসএসসি পরীক্ষা পিছিয়েছে
   আজ থেকে শুরু হচ্ছে বাদপড়া শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন সংশোধন
   প্রশ্নফাঁসে কেউ জড়িত থাকলে রেহাই পাবে না: শিক্ষামন্ত্রী
   আজ থেকে এসএসসি ও সমমান পরীক্ষা শুরু
   প্রশ্নফাঁসে সক্রিয় সোশ্যাল মিডিয়া গ্রুপ
   এসএসসির সময় বন্ধ থাকবে কোচিং সেন্টার: শিক্ষামন্ত্রী
   সব প্রাথমিক বিদ্যালয়ে একই ‘পাঠ পরিকল্পনা’
   ইবি খুলছে আজ
   ৪০তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা এপ্রিলে


  পুরনো সংখ্যা