logo



   প্রচ্ছদ  -   জাতীয়

   প্যাকেটজাত তরল দুধ পরীক্ষা করতে সরকারকে নির্দেশ
বাজারে প্যাকেটজাত তরল দুধ পানের জন্য কতটা নিরাপদ তা পরীক্ষা করে প্রতিবেদন দাখিলের নির্দেশ দিয়েছে হাইকোর্ট। স্বাস্থ্য ও খাদ্য মন্ত্রণালয় এবং বিএসটিআইকে এ প্রতিবেদন দিতে বলা হয়েছে।



   মন্ত্রী-সচিবদের মোবাইল কেনার টাকা বাড়লো
মন্ত্রী, প্রতিমন্ত্রী, উপমন্ত্রী এবং সচিবদের জন্য সরকারি খরচে মোবাইল কেনার অর্থের পরিমাণ বাড়িয়ে ৭৫ হাজার টাকা করা হয়েছে। আগের নীতিমালায় মন্ত্রী, প্রতিমন্ত্রী, উপমন্ত্রী ও সচিবদের মোবাইল কেনার জন্য ১৫ হাজার টাকা বরাদ্দ ছিল।



   আজ ঢাকা আসছেন ইউএনএফপিএর নির্বাহী পরিচালক নাতালিয়া কানেম
বাংলাদেশ সফরে আসছেন জাতিসংঘ জনসংখ্যা তহবিলের (ইউএনএফপিএ) নির্বাহী পরিচালক নাতালিয়া কানেম। চারদিনের এ সফরে আজ (২১ মে, সোমবার) ঢাকায় আসবেন তিনি। সংস্থাটির প্রধান হিসেবে এবারই প্রথম বাংলাদেশে আসছেন কানেম।



   বঙ্গোপসাগরে ৬৫ দিন মাছ ধরা নিষেধ
মাছের প্রজনন মৌসুমে বঙ্গোপসাগরে সকল ধরনের মাছ ধরা বাণিজ্যিক জাহাজের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে সামদ্রিক মৎস্য অধিদপ্তর।  শনিবার মধ্যরাত থেকে শুরু হয়েছে বঙ্গোপসাগরের গভীরে টানা ৬৫ দিন মাছ ধরার ওপর নিষেধাজ্ঞা।



   নতুন প্রজন্মকে রক্ষা করতে মাদকের বিরুদ্ধে রুখে দাঁড়াতেই হবে : আসাদুজ্জামান খান কামাল
স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেছেন, নতুন প্রজন্মকে রক্ষা করতে মাদকের বিরুদ্ধে রুখে দাঁড়াতেই হবে।



   প্রধানমন্ত্রীর সঙ্গে খুলনার মেয়রের সাক্ষাত
খুলনার নবনির্বাচিত মেয়র তালুকদার আব্দুল খালেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাত করেছেন। তিনি আওয়ামী লীগের বিজয়ে দলের সভাপতি এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ফুলের তৈরী নৌকা দিয়ে শুভেচ্ছা জানান।



   মুক্তিযোদ্ধা ও এতিমদের সঙ্গে রাষ্ট্রপতির ইফতার
রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ আজ আলেম-ওলেমা, যুদ্ধাহত মুক্তিযোদ্ধা, বীর শ্রেষ্ঠদের পরিবারের সদস্য, এতিম এবং বঙ্গভবনের কর্মকর্তা ও কর্মচারীদের জন্য এক ইফতার পার্টির আয়োজন করেন। 



   ‘মুক্তিযোদ্ধা’ চিত্রকর্ম আঁকলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা
প্রধানমন্ত্রী শেখ হাসিনার আঁকা একটি চিত্রকর্ম তাঁকেই উপহার দেয়া হবে। চিত্রকর্মটির ক্যানভাস এখন শিল্পকলা একাডেমিতে রক্ষিত রয়েছে। প্রখ্যাত চিত্রশিল্পী শাহাবুদ্দিন আহমদ-এর চিত্রকর্ম উদ্বোধন করতে গিয়ে প্রধানমন্ত্রী এই চিত্রকর্ম শিল্পীর সাথে যৌথভাবে আঁকেন।





   মাহে রমজানে পবিত্র কুরআন তেলাওয়াতের ফজিলত
পবিত্র মাহে রমজান। শ্রেষ্ঠত্ব অর্জন করেছে অন্যান্য মাসসমূহের উপর। এই শ্রেষ্ঠত্ব অর্জনের অন্যতম কারণ বা মাধ্যম পবিত্র কুরআন শরীফ। এই রমজানেই প্রভু অতীব দয়ালু হয়ে রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর উপর মহাপবিত্র গ্রন্থ কুরআন শরীফ নাজিল করেন। সমগ্র মানবজাতির কল্যাণ সাধনের লক্ষ্যে।





   আলেম-ওলেমা, মুক্তিযোদ্ধা ও এতিমদের জন্য রাষ্ট্রপতির ইফতার আজ
রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ আলেম-ওলেমা, যুদ্ধাহত মুক্তিযোদ্ধা, বীরশ্রেষ্ঠদের পরিবারের সদস্য, এতিম এবং বঙ্গভবনের কর্মকর্তা ও কর্মচারীদর জন্য আগামীকাল এক ইফতার পার্টির আয়োজন করবেন।





   ‘রোহিঙ্গা সংকট’ সমাধানে আন্তর্জাতিক আইনের পূর্ণ ব্যবহার প্রয়োজন
জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন ‘রোহিঙ্গা সংকট’ সমাধানে আন্তর্জাতিক আইনের পূর্ণ ব্যবহারের প্রয়োজনীয়তার ওপর গুরুত্ব আরোপ করেছেন।





   বিশ্ব মেট্রোলজি দিবস আজ
আজ বিশ্ব মেট্রোলজি দিবস। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও দিবসটি যথাযোগ্য মর্যাদায় পালনের জন্য বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে। এ উপলক্ষে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইন্সটিটিউশনের (বিএসটিআই) উদ্যোগে নানা কর্মসূচি পালিত হবে।





   শাহ আমানতে আড়াই কোটি টাকার স্বর্ণ উদ্ধার
চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে ৫ কেজি ৩০০ গ্রাম স্বর্ণ উদ্ধার করেছে কাস্টম কর্মকর্তারা। শনিবার (১৯ মে) দুপুর পৌনে ১টার দিকে জেদ্দা থেকে আসা একটি ফ্লাইটের শৌচাগারে পরিত্যক্ত অবস্থায় স্বর্ণগুলো উদ্ধার করা হয়।



   রোহিঙ্গা সঙ্কট’ সমাধানে আন্তর্জাতিক আইনের পূর্ণ ব্যবহার প্রয়োজন : মাসুদ বিন মোমেন
জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন ‘রোহিঙ্গা সঙ্কট’ সমাধানে আন্তর্জাতিক আইনের পূর্ণ ব্যবহারের প্রয়োজনীয়তার ওপর গুরুত্ব আরোপ করেছেন।



   দেশব্যাপী শেখ রাসেল মিনি স্টেডিয়াম নির্মাণের উদ্যোগ নিয়েছে সরকার

এসব স্টেডিয়াম নির্মাণ করা হলে যুব সমাজ মাদকের হাত থেকে রেহাই পাওয়ার সাথে সাথে বের হয়ে আসবে প্রতিভাবান খেলোয়াড়, এমনটাই মনে করছেন ক্রীড়াপ্রেমীরা।





   ডিএমপির ইফতারে স্পিকার
স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী শুক্রবার রাজধানীর রাজারবাগস্থ মেট্রোপলিটন পুলিশ কনভেনশন সেন্টারে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) আয়োজিত ইফতার মাহফিলের অংশ নিয়েছেন।



   ইফতার ও সেহরির দোয়া
রহমত, মাগফেরাত ও নাজাতের মাস মাহে রমজান শুরু হয়েছে। বৃহস্পতিবার দিবাগত রাতে সেহরি খাওয়ার মধ্য দিয়ে প্রথম রোজার নিয়ত করেন মুসল্লিরা।



   রমজানে যে আমল বিশেষ গুরুত্বপূর্ণ
সিয়াম সাধনার মাধ্যমে তাকওয়া অর্জন এবং কুরআন নাজিলের মাস রমজান। মুমিন বান্দা সিয়াম সাধনায় দিনের বেলায় পানাহার ও নিষিদ্ধ কাজ-কর্ম থেকে বিরত থাকে।



   রোজার বিধি-বিধান
রোজা ইসলামের অন্যতম ফরজ বিধান। এর পালনে কিছু বিধি-বিধান রয়েছে। অনেক সময় প্রয়োজনীয় বিধানগুলো জানা না থাকার কারণে সারাদিন উপোস থাকার পরও রোজা হয় না। প্রত্যেক রোজাদারের জন্য রোজার প্রয়োজনীয় মাসয়ালাগুলো জেনে নেয়া উচিত। এখানে গুরুত্বপূর্ণ কিছু মাসয়ালা তুলে ধরা হলো।



   আন্তর্জাতিক জাদুঘর দিবস পালিত
গতকাল শুক্রবার ছিল আন্তর্জাতিক জাদুঘর দিবস। দিবসটি পৃথকভাবেপালন করেছে জাতীয় জাদুঘর ও মুক্তিযুদ্ধ জাদুঘর।



   মূল্য বেশি রাখায় ৯ মাংস ব্যবসায়ীকে জরিমানা
সিটি কর্পোরেশন নির্ধারিত মূল্যের চেয়ে গরুর মাংসের দাম বেশি রাখায় ধানমন্ডি ও হাতিরপুলের ৯ মাংস ব্যবসায়ীকে জরিমানা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর।



   টেলিযোগাযোগ সেবার মান নিয়ে ক্ষোভ আছে: মোস্তাফা জব্বার
টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি খাতে কাঙ্খিত সেবা ও গুণগত মান নিয়ে মানুষের মধ্যে ক্ষোভ আছে বলে জানিয়েছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার। সূত্রঃ ইত্তেফাক





   আজ থেকে শুরু পবিত্র মাহে রমজান
১৭ মে ২০১৮ বৃহস্পতিবার পবিত্র শাবান মাস ৩০ দিন পূর্ণ হওয়ায় আজ ১৮ মে ২০১৮ শুক্রবার থেকে পবিত্র রমজান মাস শুরু হল। ফলে আজ রমজানের প্রথম রোজা পালিত হচ্ছে।





   শুক্রবার থেকে পবিত্র রমজান শুরু
বাংলাদেশের আকাশে বুধবার কোথাও পবিত্র রমজানের চাঁদ দেখা যায়নি। তাই কাল শুক্রবার থেকে শুরু হচ্ছে মাহে রমজান।



   বাজার নিয়ন্ত্রণে টিসিবি’র ভূমিকা নিয়ে ‘প্রশ্ন
বাণিজ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, দেশে ছোলার বার্ষিক চাহিদা এক লাখ টন। শুধু রমজান মাসেই এর চাহিদা দাঁড়ায় ৮০ হাজার টন। চাহিদার বিপরীতে রমজান উপলক্ষে কম দামে বিক্রির জন্য মাত্র দুই হাজার টন ছোলা আমদানি করেছে সরকারি বিপণন প্রতিষ্ঠান ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি), যা চাহিদার তুলনায় নগণ্য।



   মাহে রমজান ২০১৮: সেহরী ও ইফতারের সময়সূচি
আগামী ১৮ মে  শুরু হচ্ছে বাংলাদেশে মুসলিম সম্প্রদায়ের সিয়াম সাধনার মাস পবিত্র রমজান মাস।  ইসলামী ক্যালেন্ডারের ৯ম মাসে রমজান পালন করা হয়। এই মাস মুসলমানদের জন্য অনেক তাৎপর্যপূর্ণ একটি মাস। রহমত, মাগফেরাত ও নাজাতের মাস। ২০১৮ মাহে রমজানের (১৪৩৯ হিজরি) সেহরী ও ইফতারের সময়সূচি প্রকাশ করেছে ইসলামিক ফাউন্ডেশন।



   আজ কবি সিকদার আমিনুল হক’এর ১৫তম মৃত্যুবার্ষিকী
আজ ১৭ মে আধুনিক বাংলা কবিতার ষাট দশকের অন্যতম র্শীর্ষ কবি সিদকার আমিনুল হক-এর ১৫ তম মৃত্যুবার্ষিকী।



   আজ শেখ হাসিনার ৩৭তম স্বদেশ প্রত্যাবর্তন দিবস
আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৩৭তম স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ। ১৯৮১ সালের এদিন দীর্ঘ নির্বাসন শেষে তিনি বাংলার মাটিতে ফিরে আসেন।



   জনগণের সেবা নিশ্চিত করতে পুলিশের প্রতি প্রধানমন্ত্রীর আহবান
জনগণের প্রত্যাশা অনুযায়ী তাদের সেবা প্রাপ্তি নিশ্চিত করতে পুলিশ সদস্যদের প্রতি আহবান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা । আজ সকালে এখানে ৩৫তম বিসিএস ব্যাচের শিক্ষানবিশ সহকারী পুলিশ সুপারগণের প্রশিক্ষণ সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষণে একথা বলেন তিনি।



   ডিএমপি’তে এডিসি পদমর্যাদার দুই কর্মকর্তার বদলি
ঢাকা মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত উপপুলিশ কমিশনার পদমর্যাদার দুই কর্মকর্তাকেবদলী বা পদায়ন করা হয়েছে।



   আগামী ২ জুন থেকে ট্রেনের আগাম টিকেট বিক্রি শুরু
আসন্ন পবিত্র ঈদ-উল-ফিতরকে সামনে রেখে ট্রেনের আগাম টিকেট বিক্রি শুরু হবে আগামী ২ জুন থেকে। আর ফিরতি টিকিট বিক্রি শুরু হবে ৯ জুন থেকে। 





   বৃহস্পতিবার থেকে মধ্যপ্রাচ্যে রোজা শুরু
সৌদি আরবের আকাশে মঙ্গলবার (১৫ মে) পবিত্র মাহে রমজানের চাঁদ দেখা যায়নি। ফলে আগামীকাল বৃহস্পতিবার (১৭ মে) থেকে সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে  রোজা শুরু হবে। মঙ্গলবার রাতে সৌদি বাদশার উপদেষ্টা তুর্কি আল শেইখ আনুষ্ঠানিকভাবে এ ঘোষণা দিয়েছেন।



   শেখ হাসিনার কাছে তুরস্কের প্রধানমন্ত্রীর ফোন
প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে ফোন করেছেন তুরস্কের প্রধানমন্ত্রী বিনালি ইলদ্রিম। মঙ্গলবার সন্ধ্যা সাড়ে ৭টায় শেখ হাসিনাকে টেলিফোন করেন তিনি।



   রমজান শুরু কবে, জানা যাবে সন্ধ্যায়
পবিত্র রমজান মাস শুরু হবে বৃহস্পতিবার নাকি শুক্রবার তা জানা যাবে আজ (বুধবার) সন্ধ্যায়।



   খুলনার মেয়র খালেক
খুলনা সিটি কর্পোরেশন নির্বাচনে বিএনপি প্রার্থী নজরুল ইসলাম মঞ্জুকে (ধানের শীষ) বিপুল ভোটে হারিয়ে জয়ী হয়েছেন আওয়ামী লীগ প্রার্থী (নৌকা) তালুকদার আবদুল খালেক।



   ফিলিস্তিনে ইসরাইলের শক্তি প্রয়োগে প্রধানমন্ত্রীর নিন্দা
প্রধানমন্ত্রী শেখ হাসিনা সাম্প্রতিক সময়ে ফিলিস্তিনে ইসরাইলের শক্তি প্রয়োগের নিন্দা করে একে মানবাধিকার লংঘন হিসেবে বর্ণনা করেছেন।



   ফিলিস্তিনের প্রতি পূর্ণ সমর্থন প্রধানমন্ত্রীর
মঙ্গলবার সন্ধ্যায় তুরস্কের প্রধানমন্ত্রী বিনালি ইলদ্রিম প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে টেলিফোন করেছেন। এসময় দুই দেশের প্রধানমন্ত্রীর মধ্যে ১৫ মিনিট কথা হয়। ফিলিস্তিন বিষয়ে কথা হলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিনালি ইলদ্রিমের নিকট স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রের প্রতি পূর্ণ সমর্থন পুনর্ব্যক্ত করেন।



   আজ রাজশাহী সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী
আজ বুধবার রাজশাহী সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সফরসূচি অনুযায়ী সকালে জেলার সারদায় বাংলাদেশ পুলিশ একাডেমিতে (বিপিএ) এসিসট্যান্ট সুপারিনটেনডেন্ট অব পুলিশ (এএসপি) কুচকাওয়াজ পরিদর্শন এবং তাদের সালাম গ্রহণ করবেন।



   আমি তো বলেছি কোটা থাকবে না : প্রধানমন্ত্রী
আমি বঙ্গবন্ধুর মেয়ে, আমি আলটিমেটামের কাছে মাথানত করি না’। এই উক্তি প্রধানমন্ত্রী শেখ হাসিনার। প্রতিশ্রুতি ব্যক্ত করার পরও কোটা বিরোধী ‘ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ’ দাবি আদায়ে সরকারকে আলটিমেটাম প্রদান প্রসঙ্গে প্রধানমন্ত্রী ওই উক্তি করেছেন।



   রোজার মাসে গরুর মাংসের দাম ৪৫০টাকা নির্ধারণ করেছে ডিএসসিসি
রোজার মাসে দেশী গরুর মাংসের দাম ৪৫০ টাকা নির্ধারণ করেছে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন (ডিএসসিসি)।




  এই বিভাগ থেকে আরও সংবাদ

   প্যাকেটজাত তরল দুধ পরীক্ষা করতে সরকারকে নির্দেশ
   মন্ত্রী-সচিবদের মোবাইল কেনার টাকা বাড়লো
   আজ ঢাকা আসছেন ইউএনএফপিএর নির্বাহী পরিচালক নাতালিয়া কানেম
   বঙ্গোপসাগরে ৬৫ দিন মাছ ধরা নিষেধ
   নতুন প্রজন্মকে রক্ষা করতে মাদকের বিরুদ্ধে রুখে দাঁড়াতেই হবে : আসাদুজ্জামান খান কামাল
   প্রধানমন্ত্রীর সঙ্গে খুলনার মেয়রের সাক্ষাত
   মুক্তিযোদ্ধা ও এতিমদের সঙ্গে রাষ্ট্রপতির ইফতার
   ‘মুক্তিযোদ্ধা’ চিত্রকর্ম আঁকলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা
   মাহে রমজানে পবিত্র কুরআন তেলাওয়াতের ফজিলত
   আলেম-ওলেমা, মুক্তিযোদ্ধা ও এতিমদের জন্য রাষ্ট্রপতির ইফতার আজ
   ‘রোহিঙ্গা সংকট’ সমাধানে আন্তর্জাতিক আইনের পূর্ণ ব্যবহার প্রয়োজন
   বিশ্ব মেট্রোলজি দিবস আজ
   শাহ আমানতে আড়াই কোটি টাকার স্বর্ণ উদ্ধার
   রোহিঙ্গা সঙ্কট’ সমাধানে আন্তর্জাতিক আইনের পূর্ণ ব্যবহার প্রয়োজন : মাসুদ বিন মোমেন
   দেশব্যাপী শেখ রাসেল মিনি স্টেডিয়াম নির্মাণের উদ্যোগ নিয়েছে সরকার
   ডিএমপির ইফতারে স্পিকার
   ইফতার ও সেহরির দোয়া
   রমজানে যে আমল বিশেষ গুরুত্বপূর্ণ
   রোজার বিধি-বিধান
   আন্তর্জাতিক জাদুঘর দিবস পালিত
   মূল্য বেশি রাখায় ৯ মাংস ব্যবসায়ীকে জরিমানা
   টেলিযোগাযোগ সেবার মান নিয়ে ক্ষোভ আছে: মোস্তাফা জব্বার
   আজ থেকে শুরু পবিত্র মাহে রমজান
   শুক্রবার থেকে পবিত্র রমজান শুরু
   বাজার নিয়ন্ত্রণে টিসিবি’র ভূমিকা নিয়ে ‘প্রশ্ন
   মাহে রমজান ২০১৮: সেহরী ও ইফতারের সময়সূচি
   আজ কবি সিকদার আমিনুল হক’এর ১৫তম মৃত্যুবার্ষিকী
   আজ শেখ হাসিনার ৩৭তম স্বদেশ প্রত্যাবর্তন দিবস
   জনগণের সেবা নিশ্চিত করতে পুলিশের প্রতি প্রধানমন্ত্রীর আহবান
   ডিএমপি’তে এডিসি পদমর্যাদার দুই কর্মকর্তার বদলি


  পুরনো সংখ্যা