logo



   প্রচ্ছদ  -   জাতীয়

   রাজধানীতে আজ থেকে গৃহায়ন অর্থায়ন মেলা শুরু
রিহ্যাবের সহযোগিতায় বাংলাদেশ হাউজ বিল্ডিং করপোরেশনের উদ্যোগে আগামীকাল থেকে তিনদিনের গৃহায়ন অর্থায়ন মেলা রাজধানীতে শুরু হচ্ছে।



   প্রতিটি ইউনিয়নে উচ্চ ক্ষমতাসম্পন্ন ব্রডব্যান্ড ইন্টারনেট : জয়
প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ আশা প্রকাশ করে বলেছেন, আগামী বছরের মধ্যে দেশের প্রতিটি ইউনিয়নে উচ্চ ক্ষমতাসম্পন্ন ব্রডব্যান্ড ইন্টারনেট চালু হবে।



   উত্তরা থেকে চেরাগআলী পর্যন্ত উড়াল সেতু
ঢাকা মহানগরী ও পার্শ্ববর্তী এলাকার যানজট নিরসনে গৃহিত বাস র‌্যাপিড ট্রানজিট প্রকল্পের আওতায় উত্তরা হাউজবিল্ডিং হতে টঙ্গী চেরাগআলী পর্যন্ত প্রায় সাড়ে চার কিলোমিটার দীর্ঘ উড়াল সেতু এবং দশলেন বিশিষ্ট টঙ্গী সেতু নির্মাণকাজ শুরু হতে যাচ্ছে।



   এতিম রোহিঙ্গা শিশুদের সুরক্ষায় ‘শিশু পল্লী’ নির্মাণের উদ্যোগ নিয়েছে সরকার
এতিম রোহিঙ্গা শিশুদের সুরক্ষার জন্য আবাসস্থল ‘শিশু পল্লী’ নির্মাণের উদ্যোগ নিয়েছে সরকার। প্রকল্প বাস্তবায়নে প্রাথমিকভাবে উখিয়ার নিবন্ধিত কুতুপালং রোহিঙ্গা ক্যাম্পের মধুছড়া এলাকায় ২শ একর জমিও নির্ধারণ করা হয়েছে। অনাথ রোহিঙ্গা শিশুদের সনাক্ত করার কার্যক্রম শেষ হলে আগামী মাসে শিশু পল্লীর কার্যক্রম শুরু করার পরিকল্পনা রয়েছে।



   বাংলাদেশে পেপ্যালের ‘জুম সার্ভিস’ চালু
বাংলাদেশে আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করল অনলাইনভিত্তিক জনপ্রিয় অর্থ লেনদেন (পেমেন্ট) ব্যবস্থা পেপ্যালের ‘জুম সার্ভিস’।



   চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্র বন্দরে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত
পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত সুস্পষ্ট লঘুচাপটি ঘণীভূত হয়ে একই এলাকায় নিম্ন চাপে পরিণত হয়েছে। আজ সকাল ৯ টায় চট্টগ্রাম বন্দর থেকে ৮৬৫ কি.মি. দক্ষিণ-পশ্চিমে, কক্সবাজার বন্দর থেকে ৮২০ কি/মি দক্ষিণ-পশ্চিমে, মংলা বন্দর থেকে ৭৪৫ কি.মি. দক্ষিণ-দক্ষিণপশ্চিমে এবং পায়রা বন্দর থেকে ৭৪০ কি.মি দক্ষিণ-দক্ষিণপশ্চিমে অবস্থান করছিল।



   আজ শ্যামাপূজা ও দীপাবলি উৎসব
শিশির ঝরা হেমন্তের ঘনঘোর অমাবস্যা তিথিতে আজ বৃহস্পতিবার দীপাবলির আলোকে উদ্ভাসিত হয়ে উঠবে চারদিক। হিন্দু বিশ্বাস মতে, এই মাহেন্দ্রলগনে আবির্ভাব ঘটবে কালী দেবীর। আজ মহা দীপাবলি উৎসব ও শ্যামাপূজা। হিন্দু সম্প্রদায়ের মানুষ পালন করবেন দীপাবলি উৎসব। ন্যায়ের জয় আর পারলৌকিক আঁধার সরিয়ে ফেলার কামনায় নৈবেদ্য দিবে কালীমাতার পাদপদ্মে।



   বায়োমেট্রিক নিবন্ধিত রোহিঙ্গা ২ লাখের ঊর্ধ্বে
মিয়ানমার থেকে নির্যাতনের মুখে পালিয়ে আসা রোহিঙ্গা নাগরিকদের বায়োমেট্রিক নিবন্ধন ২ লাখ ছাড়িয়েছে।



   বাংলাদেশের ইসি অন্য দেশের চেয়ে বেশি স্বাধীনতা ভোগ করছে : সিইসি
প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদা বলেছেন, এ দেশের নির্বাচন কমিশন (ইসি) এখন অন্য দেশের চেয়ে বেশি স্বাধীনতা ভোগ করছে এবং আওয়ামী লীগ নেতৃত্বাধীন বর্তমান সরকারই এটা নিশ্চিত করেছে।



   রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের মানবতার ভূয়সী প্রশংসা মার্কিন রাষ্ট্রদূতের
রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশ যে মানবতা দেখিয়েছে তার ভূয়সী প্রশংসা করেছেন ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট।



   পুলিশকে আহত করেও ছাড় পেলনা ছিনতাইকারীরা
ছিনতাইকারী গ্রেফতারে পুলিশ নিজে রক্তাক্ত হয়েও পালাতে দিল না ছিনতাইকারীদের। ঘটনাটি ঘটেছে ১৭ অক্টোবর দিবাগত রাতে হাজারীবাগ বেরিবাঁধ এলাকার আর এইচ পাম্পের পাশে খালি মাঠে।





   জাতিসংঘের মহাসচিবের সাথে বৈঠক করেছেন স্পিকার
জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেসের সাথে বৈঠক করেছেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। নিউইয়র্কে জাতিসংঘ সদর দপ্তরে মঙ্গলবার বৈঠকে তারা রোহিঙ্গা সমস্যাসহ জাতিসংঘের বিভিন্ন উন্নয়নমূলক এজেন্ডা নিয়ে মতবিনিময় করেন।





   খোকসায় কালী মূর্তির মাথা ভেঙে নিয়ে গেল দুর্বৃত্তরা
কুষ্টিয়ার খোকসায় নারায়ণপুর গ্রামে রাতের অন্ধকারে কালী মূর্তির মাথা ভেঙে নিয়ে গেছে দুর্বৃত্তরা।





   জাপানি বিনিয়োগের আহবান জানিয়েছেন রাষ্ট্রপতি
রাষ্ট্রপতি আবদুল হামিদ বাংলাদেশের বিনিয়োগবান্ধব পরিবেশ ব্যবহার করে আরো জাপানি বিনিয়োগের আহবান জানিয়েছেন।





   মুক্তিযুদ্ধের গেরিলা আবুল মাসুদ সাদেক চুল্লুর মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক
প্রধানমন্ত্রী শেখ হাসিনা মুক্তিযুদ্ধের গেরিলা ক্র্যাক প্লাটুনের সদস্য আবুল মাসুদ সাদেক চুল্লুর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন। বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে মাসুদ সাদেকের সাহসী ভূমিকার কথা গভীর শ্রদ্ধাভরে স্মরণ করে প্রধানমন্ত্রী এক শোক বার্তায় বলেছেন, জাতি একজন বীর মুক্তিযোদ্ধাকে হারাল।





   আজ বিশ্ব পরিযায়ী পাখি দিবস
হেমন্তের শুরুতে দেশের উত্তর-পূর্বাঞ্চলে পরিযায়ী পাখি আসার মওসুম শুরু হয়েছে। ধীরে ধীরে দেশের বিভিন্ন স্পটে এরা চলে আসবে। এসব পাখির মধ্যে রয়েছে খঞ্জন, সুইচোরা, চ্যাগা ও চা পাখি, চখাচাখী মানিকজোড়, গেওলা ও গুলিন্দা পাখি।





   বিশ্বব্যাংকের স্থগিতকৃত ঋণ মিয়ানমারেই থাকছে
বিশ্বব্যাংককে উদ্ধৃত করে মিয়ানমার টাইমস দাবি করেছে, জাতীয় উন্নয়ন খাতে ব্যয়ের জন্য দেওয়া সংস্থাটির স্থগিতকৃত ঋণ মিয়ানমারেই থাকবে। ওই শীর্ষ সংবাদমাধ্যমের দাবি অনুযায়ী, বিশ্বব্যাংক তাদের নিশ্চিত করেছে যে স্থগিতকৃত ঋণটি তারা ফিরিয়ে নেবে না।



   বীর মুক্তিযোদ্ধা চুল্লুর মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক
প্রধানমন্ত্রী শেখ হাসিনা বীর মুক্তিযোদ্ধা এবং মুক্তিযুদ্ধে কিংবদন্তি ক্র্যাক প্লাটুনের সদস্য আবুল মাসুদ সাদিক চুল্লুর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন।



   মুক্তিযোদ্ধা চুল্লুর দাফন আগামীকাল
মহান মুক্তিযুদ্ধের কিংবদন্তীতুল্য ক্র্যাক প্লাটুনের সদস্য আবুল মাসুদ সাদেক চুল্লুকে আগামীকাল রাজধানীর বনানী কবরস্থানে দাফন করা হবে।



   পাঁচ দফা প্রস্তাবেই রোহিঙ্গা সংকটের সমাধান সম্ভব : প্রধানমন্ত্রী
প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, গত মাসে নিউইয়র্কে অনুষ্ঠিত জাতিসংঘ সাধারণ অধিবেশনে তিনি যে পাঁচ দফা প্রস্তাব উত্থাপন করেছেন তার মাধ্যমেই চলমান রোহিঙ্গা সংকটের সমাধান সম্ভব হবে।



   যুদ্ধ নয়, আলোচনায় সমাধান: প্রধানমন্ত্রী
যুদ্ধ নয়, আলোচনার মাধ্যমে সব সমস্যা সমাধানের ওপর জোর দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সোমবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে এক চেক হস্তান্তর অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বলেন, আমরা যুদ্ধ চাই না। আমরা বিশ্বাস করি, আলোচনার মাধ্যমে সকল সমস্যার সমাধান সম্ভব।



   কর্মস্থলে অনুপস্থিত চিকিৎসকদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেয়ার নির্দেশ স্বাস্থ্যমন্ত্রীর
কর্মস্থলে অনুপস্থিত থাকলে চিকিৎসকদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নিয়ে প্রয়োজনে চাকুরিচ্যুতির নির্দেশ দিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম।



   রোহিঙ্গা ক্যাম্প এলাকায় ফিল্ড হাসপাতাল স্থাপন করবে মালয়েশিয়া
আশ্রিত রোহিঙ্গাদের স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে ক্যাম্প এলাকায় একটি ফিল্ড হাসপাতাল স্থাপন করে দেবে মালয়েশিয়া। সফররত মালয়েশিয়ার উপ-প্রধানমন্ত্রী আহমদ জাহিদ হামিদি সোমবার কক্সবাজারের উখিয়ার কুতুপালং রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনকালে বলেন, অতিসম্প্রতি হাসপাতালের কাজ শুরু হবে।



   প্রধানমন্ত্রীকে মন্ত্রিসভার অভিনন্দন
জাতিসংঘ অধিবেশনে রোহিঙ্গা ইস্যুতে গুরুত্বপূর্ণ বক্তব্য, পাঁচটি প্রস্তাব তুলে ধরা ও মিয়ানমারের নির্যাতিত নাগরিকদের জন্য সীমান্ত খুলে দেওয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিনন্দন জানিয়েছেন মন্ত্রিসভা। রোহিঙ্গা সংকট নিয়ে বিদেশি গণমাধ্যমগুলোতে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ‘স্টার অব দ্য ইস্ট’ ও ‘মাদার অব হিউম্যানিটি’ উপাধি দেওয়ায় মন্ত্রিসভার বৈঠকে সোমবার তাকে এ অভিনন্দন জানানো হয়।



   ১২ জানুয়ারি থেকে বিশ্ব ইজতেমা শুরু
আগামী বছরের ১২ জানুয়ারি থেকে বিশ্ব ইজতেমার প্রথম পর্ব শুরু হবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী মো. আসাদুজ্জামান খাঁন।





   গঠিত হলো বাংলাদেশ পুলিশ এসোসিয়েশনের নতুন কমিটি
বাংলাদেশ পুলিশ এসোসিয়েশনের নতুন কমিটি গঠিত হয়েছে । নতুন কমিটির সভাপতি হলেন মোহাম্মদ ওমর ফারুক, অফিসার ইনচার্জ, মতিঝিল থানা আর সাধারন সম্পাদক হলেন মাজহারুল ইসলাম, পিপিএম(বার), অফিসার ইনচার্জ, তেজগাঁও থানা, ডিএমপি, ঢাকা ।





   আজ বিশ্ব খাদ্য দিবস
বিশ্ব খাদ্য দিবস আজ । বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও দিবসটি উদযাপিত হচ্ছে। এ বছর দিবসটির মূল প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে: ‘অভিবাসনের ভবিষ্যৎ বদলে দাও, খাদ্য-নিরাপত্তা ও গ্রামীণ উন্নয়নে বিনিয়োগ বাড়াও’।





   নাফ নদীতে আবারও নৌকাডুবি: আট রোহিঙ্গার লাশ উদ্ধার
কক্সবাজারের টেকনাফে শাহপরীর দ্বীপে নাফ নদীর মোহনা থেকে রোহিঙ্গা বোঝাই নৌকাডুবির ঘটনায় আট জনের লাশ উদ্ধার করেছে পুলিশ।





   সাবের হোসেন চৌধুরী রাশিয়ার সর্বোচ্চ রাষ্ট্রীয় পদকে ভূষিত
রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন আওয়ামী লীগ দলীয় সংসদ সদস্য ও ইন্টার-পার্লামেন্টারি ইউনিয়নের (আইপিইউ) প্রেসিডেন্ট সাবের হোসেন চৌধুরীকে রাশিয়ার সর্বোচ্চ রাষ্ট্রীয় খেতাব ‘অর্ডার অব ফ্রেন্ডশিপ’-এ ভূষিত করেছেন।





   ‘ব্লু হোয়েল নয়, ব্ল্যাকমেইলিংয়ের’ শিকার হয়ে আত্মহত্যা করেছে মেধাবী ছাত্রী স্বর্ণা
রাজধানীর সেন্ট্রাল রোডে গত ৫ অক্টোবর ফ্যানের সঙ্গে ঝুলে আত্মহত্যা করে হলিক্রস স্কুলের অষ্টম শ্রেণির মেধাবী শিক্ষার্থী অপূর্বা বর্ধন স্বর্ণা।





   আসুন, সবাই সাজেদাকে অনুসরণ করি
গ্রামের একটি সাদাসিধে মেয়ে। অথচ বুকে কী প্রচণ্ড সাহস। একটা নয়, দুটা নয়, ১০৭টি মেয়ের বাল্যবিবাহ বন্ধ করেছে সে! ভাবা যায়? সাহসী এই মেয়ের নাম সাজেদা আক্তার।





   নিরাপদ শহরের তালিকায় ঢাকার অবস্থান ৫৮
বিশ্বের নিরাপদ শহরের মধ্যে ঢাকার অবস্থান ৫৮ নম্বরে। দ্য ইকোনোমিস্ট সেইফ সিটিস ইনডেক্স-২০১৭ তে এই তথ্য উঠে এসেছে। গত বৃহস্পতিবার এই তালিকা প্রকাশ করা হয়।





   ব্লু হোয়েল গেম বন্ধ চেয়ে রিট
নীল তিমি বা ব্লু হোয়েল গেম বন্ধ চেয়ে হাইকোর্টে রিট দায়ের করা হয়েছে। রোববার সুপ্রিম কোর্টের সংশ্লিষ্ট শাখায় এ রিট দায়ের করা হয়।





   কর দিয়ে দেশের উন্নয়নে সহায়তা করুন : ভূমি প্রতিমন্ত্রী
কর দিয়ে দেশের উন্নয়নে অংশীদর হওয়ার জন্য আহবান জানাচ্ছেন ভূমি প্রতিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ ।





   আন্তর্জাতিক গ্রামীণ নারী দিবস আজ
আন্তর্জাতিক গ্রামীণ নারী দিবস আজ। প্রতি বছরের মতো এবারও জাতিসংঘের সদস্য দেশগুলোর সঙ্গে বাংলাদেশে দিবসটি পালিত হচ্ছে।





   বিশ্ব হাত ধোয়া দিবস আজ
আজ রবিবার বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও ‘বিশ্ব হাত ধোয়া দিবস-২০১৭’ পালন করা হবে। প্রতিদিন সাবান দিয়ে হাত ধোয়া অভ্যাসে পরিণত করতে এ দিনটি সারাবিশ্বের মানুষকে অনুপ্রাণিত ও সংগঠিত করে থাকে।





   স্বাধীনভাবে পাঠদান, শিক্ষক হবেন ক্ষমতাবান
‘বিশ্ব শিক্ষক দিবস উদযাপন জাতীয় কমিটি’র উদ্যোগে ১৭ অক্টোবর সকাল ৯ টায় ঢাকায় কেন্দ্রীয় শহীদ মিনারে ‘স্বাধীনভাবে পাঠদান, শিক্ষক হবেন ক্ষমতাবান’ প্রতিপাদ্যে এক র‌্যালির আয়োজন করা হয়েছে।





   ১০৭ বাল্যবিবাহ রোধ করেছে যে কিশোরী
সাজেদা আক্তার এখন গ্রামের বাল্যবিবাহ প্রতিরোধ ও কিশোর-কিশোরীদের অধিকার আদায়ের সংগ্রামী কর্মী। যেখানে বাল্যবিবাহ, সেখানেই এই কিশোরী প্রতিরোধে এগিয়ে আসছে।





   আজ জাতীয় কন্যা শিশু দিবস
আজ জাতীয় কন্যা শিশু দিবস ২০১৭। “কন্যা শিশুর জাগরণ, আনবে দেশে উন্নয়ন” এই প্রতিপাদ্য নিয়ে পালিত হচ্ছে জাতীয় কন্যা শিশু দিবস। এ উপলক্ষে বাংলাদেশের রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন।





   সরকার দুর্যোগ ঝুঁকিহ্রাসে বিভিন্ন কর্মসূচি বাস্তবায়ন করছে : প্রধানমন্ত্রী
প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বর্তমান সরকার দুর্যোগ ঝুঁকিহ্রাস কার্যক্রমে কাঠামোগত ও অবকাঠামোগত বিভিন্ন কর্মসূচি বাস্তবায়ন করছে।






  এই বিভাগ থেকে আরও সংবাদ

   রাজধানীতে আজ থেকে গৃহায়ন অর্থায়ন মেলা শুরু
   প্রতিটি ইউনিয়নে উচ্চ ক্ষমতাসম্পন্ন ব্রডব্যান্ড ইন্টারনেট : জয়
   উত্তরা থেকে চেরাগআলী পর্যন্ত উড়াল সেতু
   এতিম রোহিঙ্গা শিশুদের সুরক্ষায় ‘শিশু পল্লী’ নির্মাণের উদ্যোগ নিয়েছে সরকার
   বাংলাদেশে পেপ্যালের ‘জুম সার্ভিস’ চালু
   চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্র বন্দরে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত
   আজ শ্যামাপূজা ও দীপাবলি উৎসব
   বায়োমেট্রিক নিবন্ধিত রোহিঙ্গা ২ লাখের ঊর্ধ্বে
   বাংলাদেশের ইসি অন্য দেশের চেয়ে বেশি স্বাধীনতা ভোগ করছে : সিইসি
   রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের মানবতার ভূয়সী প্রশংসা মার্কিন রাষ্ট্রদূতের
   পুলিশকে আহত করেও ছাড় পেলনা ছিনতাইকারীরা
   জাতিসংঘের মহাসচিবের সাথে বৈঠক করেছেন স্পিকার
   খোকসায় কালী মূর্তির মাথা ভেঙে নিয়ে গেল দুর্বৃত্তরা
   জাপানি বিনিয়োগের আহবান জানিয়েছেন রাষ্ট্রপতি
   মুক্তিযুদ্ধের গেরিলা আবুল মাসুদ সাদেক চুল্লুর মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক
   আজ বিশ্ব পরিযায়ী পাখি দিবস
   বিশ্বব্যাংকের স্থগিতকৃত ঋণ মিয়ানমারেই থাকছে
   বীর মুক্তিযোদ্ধা চুল্লুর মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক
   মুক্তিযোদ্ধা চুল্লুর দাফন আগামীকাল
   পাঁচ দফা প্রস্তাবেই রোহিঙ্গা সংকটের সমাধান সম্ভব : প্রধানমন্ত্রী
   যুদ্ধ নয়, আলোচনায় সমাধান: প্রধানমন্ত্রী
   কর্মস্থলে অনুপস্থিত চিকিৎসকদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেয়ার নির্দেশ স্বাস্থ্যমন্ত্রীর
   রোহিঙ্গা ক্যাম্প এলাকায় ফিল্ড হাসপাতাল স্থাপন করবে মালয়েশিয়া
   প্রধানমন্ত্রীকে মন্ত্রিসভার অভিনন্দন
   ১২ জানুয়ারি থেকে বিশ্ব ইজতেমা শুরু
   গঠিত হলো বাংলাদেশ পুলিশ এসোসিয়েশনের নতুন কমিটি
   আজ বিশ্ব খাদ্য দিবস
   নাফ নদীতে আবারও নৌকাডুবি: আট রোহিঙ্গার লাশ উদ্ধার
   সাবের হোসেন চৌধুরী রাশিয়ার সর্বোচ্চ রাষ্ট্রীয় পদকে ভূষিত
   ‘ব্লু হোয়েল নয়, ব্ল্যাকমেইলিংয়ের’ শিকার হয়ে আত্মহত্যা করেছে মেধাবী ছাত্রী স্বর্ণা


  পুরনো সংখ্যা