logo



   প্রচ্ছদ  -   জাতীয়

   আজ আন্তর্জাতিক অভিবাসী দিবস
আজ ১৮ ডিসেম্বর, আন্তর্জাতিক অভিবাসী দিবস। বিশ্বের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে-ছিটিয়ে থাকা ব্যাপক হারে অভিবাসন ও বিপুলসংখ্যক অভিবাসীদের স্বার্থ-সংশ্লিষ্ট বিষয়াদিকে ঘিরেই দিবসটির উৎপত্তি। ২০০০ সালের ৪ ডিসেম্বর জাতিসংঘের সাধারণ পরিষদ বিশ্বব্যাপী ১৮ ডিসেম্বর আন্তর্জাতিক অভিবাসী দিবস পালনের সিদ্ধান্ত নেয়। এরপর থেকে প্রতিবছর এই দিনে জাতিসংঘের সদস্যভুক্ত সব দেশে দিবসটি পালিত হয়ে আসছে।





   আজও বৃষ্টির সম্ভাবনা
বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘ফেথাই’ এর প্রভাবে গত রবিবার রাত থেকে বাংলাদেশের আবহাওয়া কিছুটা বৈরী হয়েছে। এ কারণে সোমবার সকাল থেকে গুড়ি গুড়ি বৃষ্টিও হয়েছে। ঘূর্ণিঝড়টির প্রভাবে এই বৃষ্টি আজও হতে পারে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা।





   সুপ্রিম কোর্ট দিবস আজ
আজ, ১৮ ডিসেম্বর মঙ্গলবার বাংলাদেশ সুপ্রিমকোর্ট দিবস পালন করছে সুপ্রিমকোর্ট প্রশাসন। প্রতিবছর ১৮ ডিসেম্বর সুপ্রিমকোর্ট দিবস হিসেবে পালনে গতবছর সিদ্ধান্ত নেয় সুপ্রিমকোর্ট প্রশাসন।





   শেখ হাসিনা ঢাকা, সিলেট ও রংপুরে নির্বাচনী জনসভায় ভাষণ দেবেন
বাংলাদেশ আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ২১ ডিসেম্বর ও ২৪ ডিসেম্বরের মধ্যে দলের নির্বাচনী প্রচারণার অংশ হিসেবে ঢাকা, সিলেট ও রংপুর বিভাগে বিভিন্ন জনসভায় ভাষণ দেবেন।





   সাগর উত্তাল; ভারতের দিকে যাচ্ছে ঘূর্ণিঝড় ‘পিথাই’
বঙ্গোপসাগরের গভীরে অবস্থানরত ঘূর্ণিঝড় পিথাই আরও শক্তি সঞ্চয় করে প্রবল ঘূর্ণিঝড়ে রূপ নিয়েছে। তবে এটি বর্তমানে ভারতের অন্ধ্র উপকূলের দিকে এগোচ্ছে। ঘূর্ণিঝড়ের প্রভাবে সাগর উত্তাল ও দেশের বিভিন্ন স্থানে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।





   যুদ্ধাহত মুক্তিযোদ্ধাদের জন্য প্রধানমন্ত্রীর ফুল ও মিষ্টি
প্রতিবারের ন্যায় এবারও বিজয় দিবসে যুদ্ধাহত মুক্তিযোদ্ধাদের ফুল, ফল ও মিষ্টি পাঠিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।



   বিজয় দিবস’র বাণীতে উন্নয়ন ও গণতন্ত্রের ধারাবাহিকতা রক্ষার আহবান প্রধানমন্ত্রীর
প্রধানমন্ত্রী শেখ হাসিনা মহান মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ হয়ে ঐক্যবদ্ধভাবে দেশের উন্নয়ন ও গণতন্ত্রের ধারাবাহিকতা রক্ষা করার আহবান জানিয়েছেন।



   জাতীয় স্মৃতিসৌধে শহীদদের প্রতি রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর বিনম্র শ্রদ্ধা
মহান বিজয় দিবসে জাতীয় স্মৃতিসৌধে জাতির পক্ষ থেকে একাত্তরের বীর শহীদদের প্রতি পুষ্পাঞ্জলি অর্পণ করে শ্রদ্ধা জানিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।



   আজ বাঙালির গৌরবময় মহান বিজয় দিবস
আজ ১৬ ডিসেম্বর মহান বিজয় দিবস। বাঙালি জাতির ইতিহাসে সবচেয়ে গৌরবময় দিন। এ দিন পৃথিবীর মানচিত্রে বাংলাদেশ নামে একটি স্বাধীন ভূখন্ডের নাম জানান দেয়ার দিন। বীরের জাতি হিসেবে আত্মপ্রকাশ করার দিন। অফুরন্ত আত্মত্যাগ এবং রক্তের বিনিময়ে অর্জিত এই মহান বিজয়ের ৪৭ বছর পূর্ণ হল আজ।



   বিজয় উদযাপনে প্রস্তুত জাতীয় স্মৃতিসৌধ
৪৮তম বিজয় দিবস উদযাপনে শ্রদ্ধা আর ভালোবাসায় সিক্ত হতে প্রস্তুত সাভারের জাতীয় স্মৃতিসৌধ। আগামীকাল ১৬ ডিসেম্বর ভোরের সূর্য ওঠার সঙ্গে সঙ্গে বিজয় উল্লাসে মেতে উঠবে গোটা জাতি। মানুষের ঢল নামবে সাভারের জাতীয় স্মৃতিসৌধে।



   ২৪ ডিসেম্বর থেকে ২ জানুয়ারি পর্যন্ত মাঠ পর্যায়ে সেনাবাহিনী থাকবে : ইসি সচিব
একাদশ জাতীয় সংসদ নির্বাচনে দায়িত্ব পালনের জন্য আগামী ২৪ ডিসেম্বর থেকে ২ জানুয়ারি পর্যন্ত সেনাবাহিনী মাঠে থাকবে। তারা স্ট্রাইকিং ফোর্স হিসেবে নির্বাচনী দায়িত্ব পালন করবেন।



   মহান বিজয় দিবস উপলক্ষে জাতীয় স্মৃতিসৌধ কেন্দ্রিক ট্রাফিক নির্দেশনা
মহান বিজয় দিবস উপলক্ষে জাতীয় স্মৃতিসৌধ কেন্দ্রিক চলাচলে ট্রাফিক নির্দেশনা জারি করেছে ঢাকা মহানগর পুলিশ(ডিএমপি)।



   ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওডিআই সিরিজ জেতায় টাইগারদের রাষ্ট্রপতির অভিনন্দন
রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ান ডে আন্তর্জাতিক সিরিজ জেতায় বাংলাদেশ ক্রিকেট দলকে আন্তরিক অভিনন্দন জানিয়েছেন।



   ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওডিআই সিরিজ জেতায় টাইগারদের প্রধানমন্ত্রীর অভিনন্দন
প্রধানমন্ত্রী শেখ হাসিনা ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ান ডে আন্তর্জাতিক সিরিজ জেতায় জাতীয় ক্রিকেট দলকে আন্তরিক অভিনন্দন জানিয়েছেন।



   বিএনপি দেশের রাজনীতিকে অপরাধ জগতে নিয়ে গেছে : শেখ হাসিনা
আওয়ামী লীগ সভাপতি এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ যুদ্ধাপরাধী এবং তাদের পরিবারের সদস্য, জঙ্গিবাদে সম্পৃক্ত ব্যক্তিবর্গ এবং হত্যা ও দুর্নীতির মামলায় সাজা প্রাপ্তদের মনোনয়ন দেয়ায় বিএনপি’র কঠোর সমালোচনা করেছেন।



   প্রধানমন্ত্রীর বক্তব্যে যে বার্তা পেল তরুণরা
প্রধানমন্ত্রী শেখ হাসিনা সমাজের বিভিন্ন স্তরের একদল তরুণের সঙ্গে ‘লেট’স্ টক উইথ হাসিনা’ অনুষ্ঠানে মাধ্যমে মতামত ও ভাব-বিনিময় করেছেন। তিনি ভবিষ্যত বাংলাদেশ কোন পথে চলবে তা নিয়ে তাদের স্বপ্ন ও আশা-আকাঙ্ক্ষার কথা মনোযোগ দিয়ে শোনেন।



   জাতির কলঙ্কময় দিন আজ
আজ ১৪ ডিসেম্বর শহীদ বুদ্ধিজীবী দিবস। জাতির জন্য কলঙ্কময় দিন। যতদিন পৃথিবী থাকবে এই দিনটি বাঙালি জাতির জীবনে স্মরণীয় হয়ে থাকবে। 



   হেঁটে জুম্মার নামাজের যাওয়ার ফজিলত
জুম্মাকে বলা হয় মুসলমানদের সাপ্তাহিক ঈদের দিন। প্রত্যেক মুসলমানের জন্য জুমার দিন অত্যন্ত গুরুত্বপূর্ণ। মুসল্লিদের জন্য জুম্মার নামাজে হেঁটে উপস্থিত হওয়া উত্তম ও ফজিলতপূর্ণ।



   বুদ্ধিজীবী স্মৃতিসৌধে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শ্রদ্ধা
শহীদ বুদ্ধিজীবী দিবসে ঢাকার মিরপুর শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে শ্রদ্ধা জানিয়েছেন রাষ্ট্রপতি আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শুক্রবার সকাল ৭টার পর রাষ্ট্রপতি স্মৃতিসৌধে শ্রদ্ধা নিবেদন করেন। এরপর প্রধানমন্ত্রী শেখ হাসিনা শ্রদ্ধা নিবেদন করেন।





   শহীদ বুদ্ধিজীবী দিবস আজ
আজ ১৪ ডিসেম্বর। শহীদ বুদ্ধিজীবী দিবস। বাঙালি জাতির জীবনে একটি কলঙ্কের দিন। দেশের শ্রেষ্ঠ সন্তান বুদ্ধিজীবীদের নিধনের মর্মন্তুদ স্মৃতিঘেরা বেদনাবিধুর দিন আজ। বাঙালির মেধা-মনন-মনীষা শক্তি হারানোর দিন আজ।





   আগামীকাল শহীদ বুদ্ধিজীবী দিবস
আগামীকাল শহীদ বুদ্ধিজীবী দিবস। বিনয় এবং শ্রদ্ধায় কাল জাতি শহীদ বুদ্ধিজীবীদের স্মরণ করবে।
১৯৭১ সালের এ দিনে দখলদার পাকহানাদার বাহিনী ও তার দোসর রাজাকার আল-বদর, আল-শামস মিলিতভাবে বাংলার শ্রেষ্ঠ সন্তান বুদ্ধিজীবীদের হত্যা করে।





   ৫ জানুয়ারির কথা ভুলে গেলে চলবে না: সিইসি
প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নুরুল হুদা বলেছেন, ২০১৪ সালের ৫ জানুয়ারির সহিংসতার কথা ভুলে গেলে চলবে না। নির্বাচনী প্রচারণায় সহিংসতা এর পুনরাবৃত্তি কিনা তা খতিয়ে দেখতে হবে।





   ২০১৪ সালের পরিস্থিতি সৃষ্টির পাঁয়তারা হচ্ছে কি না সে ব্যাপারে সতর্ক থাকতে হবে : সিইসি
একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ২০১৪ সালের পরিস্থিতি সৃষ্টির পাঁয়তারা হচ্ছে কি না, সে ব্যাপারে আইন-শৃংখলা বাহিনীকে সতর্ক থাকার নির্দেশ দিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা।





   বুকের রক্ত দিয়ে আপনাদের অধিকার প্রতিষ্ঠা করব: শেখ হাসিনা
আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আবারো যদি সরকার গঠন করতে পারি প্রয়োজনে বুকের রক্ত দিয়ে আপনাদের অধিকার প্রতিষ্ঠা করব।





   মহিলাবিষয়ক অধিদফতরের প্রকল্পে ১০৮৬১ নিয়োগ
মহিলাবিষয়ক অধিদফতরের ‘কিশোর-কিশোরী ক্লাব স্থাপন’ প্রকল্পে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে।



   সাড়ে ৩ লাখ অভিবাসী নেবে কানাডা
কানাডাকে ল্যান্ড অব ইমিগ্র্যান্ট বলা হয়। উত্তর আমেরিকা মহাদেশের এই দেশটিকে বিশ্বের সবচেয়ে সুখী দেশ বলা হয়। দেশটির আয়তনের তুলনায় জনসংখ্যা খুবই কম। 



   আস্থার পরিবেশ তৈরি করতে জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটদের প্রতি সিইসির নির্দেশ
ভোট দিয়ে নিরাপদে যাতে বাড়ি ফিরতে পারে মানুষের মধ্যে সেই আস্থার পরিবেশ তৈরি করতে জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটদের প্রতি নির্দেশ দিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা।



   আজ নির্বাচনী প্রচারণা শুরু করছেন প্রধানমন্ত্রী
একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে প্রচারণায় নামছেন আওয়ামী লীগ সভাপতি এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ বুধবার টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কবর জিয়ারতের পর কোটালীপাড়ায় নির্বাচনী জনসভায় ভাষণ দিয়ে প্রচারণা শুরু করবেন তিনি।



   আজ ডিজিটাল বাংলাদেশ দিবস
আজ ১২ ডিসেম্বর বুধবার দেশব্যাপী উদযাপিত হচ্ছে ডিজিটাল বাংলাদেশ দিবস। ‘ডিজিটাল বাংলাদেশ হবে বঙ্গবন্ধুর সোনার বাংলা’ প্রতিপাদ্য নিয়ে এই দিবসটি পালনে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ দিবসটি উপলক্ষে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে দিনব্যাপী বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করেছে।



   টেকনোক্র্যাট মন্ত্রীদের পদত্যাগের পর চার মন্ত্রণালয়ের দায়িত্ব বণ্টন
টেকনোক্র্যাট মন্ত্রীদের পদত্যাগের পর খালি থাকা চার মন্ত্রণালয়ের দায়িত্ব বণ্টন করা হয়েছে। আজ মঙ্গলবার দায়িত্ব বণ্টন করে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে জারি করা এক আদেশে তাদের বর্তমান দায়িত্বের অতিরিক্ত হিসাবে এ দায়িত্ব পালন করার কথা বলা হয়েছে।





   আস্থার পরিবেশ তৈরি করতে ম্যাজিস্ট্রেটদের প্রতি সিইসির নির্দেশ
ভোট দিয়ে নিরাপদে যাতে বাড়ি ফিরতে পারে মানুষের মধ্যে সেই আস্থার পরিবেশ তৈরি করতে জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটদের নির্দেশ দিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা।





   মানবাধিকার দিবস পালন
বিভিন্ন স্থানে ৭০তম বিশ্ব মানবাধিকার দিবস পালন করা হয়েছে। সোমবার দিবসটি উপলক্ষে আলোচনা সভা ও র‌্যালি অনুষ্ঠিত হয়েছে। সুত্রঃ যুগান্তর।





   সশস্ত্র বাহিনীর সদস্যদের দেশের সার্বভৌমত্ব রক্ষায় সম্মিলিতভাবে কাজ করতে হবে : রাষ্ট্রপতি
রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ নৌবাহিনীর নবীন কমিশনপ্রাপ্ত অফিসারদেরকে বলেছেন, দেশের সার্বভৌমত্ব রক্ষায় সশস্ত্র বাহিনীর সদস্যদের সাথে সম্মিলিতভাবে কাজ করে যেতে হবে। 



   বিশ্ব মানবাধিকার দিবস আজ
আজ ১০ ডিসেম্বর বিশ্ব মানবাধিকার দিবস। সারাবিশ্বের মতো বাংলাদেশেও যথাযোগ্য মর্যাদায় বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে এই দিবসটি পালন করা হবে।



   মাশরাফির আসনে প্রার্থী দিল জাতীয় পার্টি
নড়াইল-২ (সদর ও লোহাগড়া) আসনে আওয়ামী লীগের প্রার্থী হিসেবে লড়ছেন জাতীয় ক্রিকেট দলের ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। 



   আজ প্রতীক বরাদ্দের পর প্রচারণা শুরু
একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আজ চূড়ান্ত প্রার্থীদের মাঝে প্রতীক বরাদ্দ করবে নির্বাচন কমিশন (ইসি)। এরপরই শুরু হবে নির্বাচনী প্রচার-প্রচারণা।



   টেকনোক্র্যাট ৪ মন্ত্রীকে অব্যাহতি
নির্বাচনকালীন মন্ত্রিসভা গঠনে পদত্যাগপত্র জমা দেয়ার এক মাসেরও বেশি সময় পর চার টেকনোক্র্যাট মন্ত্রীকে অব্যাহতি দেয়া হলো।



   কক্সবাজারে ৪১১ জন এইডস আক্রান্ত
কক্সবাজারে রোহিঙ্গাসহ এখন এইডস আক্রান্ত মানুষের সংখ্যা ৪১১ জন। এদের মধ্যে ২৮৫ জন রোহিঙ্গা ও ১২৬ জন স্থানীয় বাংলাদেশি। ২০১৬ সাল থেকে এখন পর্যন্ত এসব রোগীকে চিহ্নিত করেছে কক্সবাজার সিভিল সার্জন কার্যালয়।





   জঙ্গিবাদ, সন্ত্রাস ও মাদক থেকে সন্তানকে দূরে রাখতে মায়েদের বেশি ভূমিকা পালনের আহ্বান প্রধানমন্ত্রীর
প্রধানমন্ত্রী শেখ হাসিনা মাতা-পিতাকে বিশেষ করে মায়েদের তাদের সন্তানকে বেগম রোকেয়ার আদর্শে সুনাগরিক হিসেবে গড়ে তুলতে যতবান হবার আহবান জানিয়েছেন।





   পাঁচ নারী পেলেন বেগম রোকেয়া পদক
নারীর ক্ষমতায়নে বিভিন্নভাবে অবদান রাখায় এ বছর বেগম রোকেয়া পদক পেলেন পাঁচ নারী। আজ (৯ ডিসেম্বর) রবিবার সকালে বেগম রোকেয়া দিবস-২০১৮ উপলক্ষে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এক অনুষ্ঠানে তাদের হাতে এ পদক তুলে দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।






  এই বিভাগ থেকে আরও সংবাদ

   আজ আন্তর্জাতিক অভিবাসী দিবস
   আজও বৃষ্টির সম্ভাবনা
   সুপ্রিম কোর্ট দিবস আজ
   শেখ হাসিনা ঢাকা, সিলেট ও রংপুরে নির্বাচনী জনসভায় ভাষণ দেবেন
   সাগর উত্তাল; ভারতের দিকে যাচ্ছে ঘূর্ণিঝড় ‘পিথাই’
   যুদ্ধাহত মুক্তিযোদ্ধাদের জন্য প্রধানমন্ত্রীর ফুল ও মিষ্টি
   বিজয় দিবস’র বাণীতে উন্নয়ন ও গণতন্ত্রের ধারাবাহিকতা রক্ষার আহবান প্রধানমন্ত্রীর
   জাতীয় স্মৃতিসৌধে শহীদদের প্রতি রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর বিনম্র শ্রদ্ধা
   আজ বাঙালির গৌরবময় মহান বিজয় দিবস
   বিজয় উদযাপনে প্রস্তুত জাতীয় স্মৃতিসৌধ
   ২৪ ডিসেম্বর থেকে ২ জানুয়ারি পর্যন্ত মাঠ পর্যায়ে সেনাবাহিনী থাকবে : ইসি সচিব
   মহান বিজয় দিবস উপলক্ষে জাতীয় স্মৃতিসৌধ কেন্দ্রিক ট্রাফিক নির্দেশনা
   ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওডিআই সিরিজ জেতায় টাইগারদের রাষ্ট্রপতির অভিনন্দন
   ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওডিআই সিরিজ জেতায় টাইগারদের প্রধানমন্ত্রীর অভিনন্দন
   বিএনপি দেশের রাজনীতিকে অপরাধ জগতে নিয়ে গেছে : শেখ হাসিনা
   প্রধানমন্ত্রীর বক্তব্যে যে বার্তা পেল তরুণরা
   জাতির কলঙ্কময় দিন আজ
   হেঁটে জুম্মার নামাজের যাওয়ার ফজিলত
   বুদ্ধিজীবী স্মৃতিসৌধে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শ্রদ্ধা
   শহীদ বুদ্ধিজীবী দিবস আজ
   আগামীকাল শহীদ বুদ্ধিজীবী দিবস
   ৫ জানুয়ারির কথা ভুলে গেলে চলবে না: সিইসি
   ২০১৪ সালের পরিস্থিতি সৃষ্টির পাঁয়তারা হচ্ছে কি না সে ব্যাপারে সতর্ক থাকতে হবে : সিইসি
   বুকের রক্ত দিয়ে আপনাদের অধিকার প্রতিষ্ঠা করব: শেখ হাসিনা
   মহিলাবিষয়ক অধিদফতরের প্রকল্পে ১০৮৬১ নিয়োগ
   সাড়ে ৩ লাখ অভিবাসী নেবে কানাডা
   আস্থার পরিবেশ তৈরি করতে জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটদের প্রতি সিইসির নির্দেশ
   আজ নির্বাচনী প্রচারণা শুরু করছেন প্রধানমন্ত্রী
   আজ ডিজিটাল বাংলাদেশ দিবস
   টেকনোক্র্যাট মন্ত্রীদের পদত্যাগের পর চার মন্ত্রণালয়ের দায়িত্ব বণ্টন


  পুরনো সংখ্যা