logo



   প্রচ্ছদ  -   জাতীয়

   দেশে করোনায় ফের শতাধিক মৃত্যু

দেশে করোনাভাইরাসে গত ২৪ ঘণ্টায় মৃত্যু আবারও শতক ছাড়াল। এ সময়ে মারা গেছেন ১০১ জন। গতকালও একই সংখ্যার মৃত্যুর তথ্য জানিয়েছিল স্বাস্থ্য অধিদপ্তর, যা একদিনে সর্বোচ্চ মৃত্যু্। এর আগে ১৪ এপ্রিল মারা যান ৯৬ জন, ১৫ এপ্রিল মারা যান ৯৪ জন। শনিবার বিকালে স্বাস্থ্য অধিদপ্তর থেকে দেওয়া সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।





   কবরীর মৃত্যুতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক
বাংলা চলচ্চিত্রের কিংবদন্তী অভিনেত্রী সারাহ বেগম কবরীর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এক শোকবার্তায় অভিনেত্রী কবরীর রুহের মাগফিরাত কামনা করে তার শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান রাষ্ট্রপতি।




   প্রবাসীদের জন্য বিশেষ ফ্লাইট চালু আজ থেকে
লকডাউনে আটকে পড়া প্রবাসী কর্মীদের জন্য আজ ১৭ এপ্রিল থেকে বিশেষ ফ্লাইট চালুর সিদ্ধান্ত নেয়া হয়েছে। ভার্চুয়াল প্ল্যাাটফর্মে পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেনের সভাপতিত্বে বৃহস্পতিবার রাতে মন্ত্রী পর্যায়ের জরুরি আন্তঃমন্ত্রণালয় সভায় এ সিদ্ধান্ত গ্রহণ করা হয়।




   মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা
ঐতিহাসিক মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ শনিবার সকালে ধানমন্ডি-৩২ এ প্রধানমন্ত্রীর পক্ষে শ্রদ্ধা জানান আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।




   অভিনেত্রী কবরীর মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক
বাংলা চলচ্চিত্রের কিংবদন্তী অভিনেত্রী, নির্মাতা ও সাবেক এমপি সারাহ বেগম কবরীর মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।




   আজ ঐতিহাসিক মুজিবনগর দিবস
আজ ১৭ এপ্রিল, ঐতিহাসিক মুজিবনগর দিবস। বাংলাদেশের স্বাধীনতা সংগ্রাম এবং মুক্তিযুদ্ধের ইতিহাসে অনন্য এক দিন। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধ চলাকালে এদিনে মেহেরপুরের বৈদ্যনাথতলা গ্রামের আম্রকাননে স্বাধীন বাংলাদেশের প্রথম অস্থায়ী সরকার আনুষ্ঠানিকভাবে শপথ গ্রহণ করে। পরে এই বৈদ্যনাথতলাকেই ঐতিহাসিক মুজিবনগর হিসেবে নামকরণ করা হয়।




   আজ বিশ্ব ভয়েস দিবস
আজ ‘বিশ্ব ভয়েস (কণ্ঠ) দিবস’। প্রতি বছর ১৬ এপ্রিল বিশ্বজুড়ে পালিত হয় দিবসটি। দিবসটির এবারের প্রতিপাদ্য ‘এক বিশ্ব, অনেক ভয়েস’। 


   ঐতিহাসিক মুজিবনগর দিবস কাল
১৭ এপ্রিল ঐতিহাসিক মুজিবনগর দিবস। বাংলাদেশের স্বাধীনতা সংগ্রাম এবং মুক্তিযুদ্ধের ইতিহাসে অনন্য এক দিন।


   করোনায় একদিনে ভারতে সর্বোচ্চ ২ লক্ষাধিক আক্রান্ত
ভারতে করোনাভাইরাসে একদিনে আক্রান্তের সংখ্যা ২ লাখ ছাড়িয়ে গেল। করোনাভাইরাসের প্রথম ঢেউয়ে ভারতে একদিনে আক্রান্ত সংখ্যা ১ লাখ পেরোয়নি। গত ৫ এপ্রিল প্রথমবার দেশটির দৈনিক সংক্রমণ ১ লাখ পেরিয়েছিল। এরপর ১১ এপ্রিল আক্রান্তের সংখ্যা দেড় লাখ অতিক্রম করে। ঠিক এর চার দিন পর ২ লাখও পেরিয়ে গেল। মাত্র ১০ দিনের মধ্যে এক দিনে আক্রান্তের সংখ্যা দ্বিগুণ হলো।


   হেফাজতের তাণ্ডব ছিল পরিকল্পিত: ওবায়দুল কাদের
বিএনপি তাদের ব্যর্থ রাজনীতি ঢাকতে জনগণ ও পুলিশকে প্রতিপক্ষ হিসেবে বেছে নিয়েছে বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।


   লকডাউনে যান চলাচল বেড়েছে
সর্বাত্মক লকডাউনের দ্বিতীয় দিনে বৃহস্পতিবার (১৫ এপ্রিল) রাজধানীর সড়কে যানবাহনের বেশ চাপ রয়েছে। বেড়েছে সাধারণ মানুষের চলাচলও।


   সুপ্রিমকোর্টে আবদুল মতিন খসরুর জানাজা অনুষ্ঠিত
সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির সভাপতি, সাবেক আইনমন্ত্রী, আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য এডভোকেট আবদুল মতিন খসরু এমপি’র জানাজা সুপ্রিমকোর্ট প্রাঙ্গনে অনুষ্ঠিত হয়েছে।


   আবদুল মতিন খসরুর দাফন হবে পারিবারিক কবরস্থানে
আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির (বার অ্যাসোসিয়েশন) সভাপতি সংসদ সদস্য আবদুল মতিন খসরুকে ব্রাক্ষণপাড়ার নিজ পারিবারিক কবরস্থানে দাফন করা হবে। তার আগে পাঁচ জায়গায় জানাজা হবে সাবেক আইনমন্ত্রীর। 


   যে অভিযোগে গ্রেফতার হেফাজতের সহকারী মহাসচিব
হেফাজতে ইসলামের কেন্দ্রীয় কমিটির সহকারী মহাসচিব সাখাওয়াত হোসেনকে (৪২) গ্রেফতার করা হয়েছে।


   জরুরি প্রয়োজন ছাড়া বাইরে গেলেই জরিমানা করবে র‍্যাব
করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউ মোকাবিলায় এক সপ্তাহের জন্য কঠোর লকডাউন জারি করেছে সরকার। লকডাউন চলাকালে সাধারণ মানুষকে ঘরের বাইরে বের হতে নিরুৎসাহিত করা হচ্ছে। এই নির্দেশনা অমান্য করলে ব্যবস্থা নেবে র‍্যাবের ভ্রাম্যমাণ আদালত।


   নেত্রকোনায় দীর্ঘদিন ধরে নিজ মেয়েকে ধর্ষণ, বাবা গ্রেফতার
নেত্রকোনার কেন্দুয়ায় এক কিশোরীকে ভয়ভীতি দেখিয়ে দীর্ঘদিন ধরে তার বাবা ধর্ষণ করেছেন বলে অভিযোগ পাওয়া গেছে। 


   সর্বাত্মক লকডাউনের প্রথম দিনে রাস্তায়-রাস্তায় চেকপোস্ট
করোনাভাইরাস সংক্রমণের ঊর্ধ্বগতি ঠেকাতে বুধবার ভোর থেকে সারা দেশে ‘সর্বাত্মক লকডাউন’ শুরু হয়েছে। ঢাকাসহ দেশের সর্বত্র বুধবার ভোর থেকে ‘কঠোর লকডাউন’ কার্যকর করার জন্য পুলিশ তৎপর রয়েছে।


   সর্বাত্মক লকডাউন : ব্যাংকে লেনদেন ১০টা থেকে ১টা
সর্বাত্মক লকডাউনের দিনগুলোতে (সরকারি ছুটি ছাড়া) ব্যাংক খোলা থাকবে দুপুর আড়াইটা পর্যন্ত। তবে লেনদেন চলবে সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত। 


   ৮ দিনের লকডাউন শুরু
করোনাভাইরাসের সংক্রমণ রোধে আজ বুধবার ভোর ৬টা থেকে আটদিনের কঠোর লকডাউন (বিধিনিষেধ) শুরু হয়েছে। আগামী ২১ এপ্রিল মধ্যরাত পর্যন্ত এই বিধিনিষেধ বহাল থাকবে।


   আজ পহেলা বৈশাখ
আজ পহেলা বৈশাখ। বাংলা বর্ষপঞ্জিতে যুক্ত হলো নতুন বাংলা বর্ষ ১৪২৮। জীর্ণ পুরাতন সবকিছু ভেসে যাক, ‘মুছে যাক গ্লানি’ এভাবে বিদায়ী সূর্যের কাছে এ আহ্বান জানায় বাঙালি।


   জাতিকে নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর, জানালেন রমজানের মোবারকবাদ
জনগণকে বাংলা নববর্ষের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, দেশ ও বিদেশে, যে যেখানেই আছেন- সবাইকে জানাই ১৪২৮ বঙ্গাব্দের আন্তরিক শুভেচ্ছা। শুভ নববর্ষ।




   জাতির উদ্দেশে ভাষণ দিচ্ছেন প্রধানমন্ত্রী, সবাইকে ঘরে থাকার আহ্বান
প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলা নববর্ষ-১৪২৮ উপলক্ষে জাতির উদ্দেশে ভাষণ দিচ্ছেন। আজ মঙ্গলবার সন্ধ্যা সোয়া ৭টায় জাতির উদ্দেশে ভাষণ শুরু করেন প্রধানমন্ত্রী। ভাষণে তিনি সবাইকে লকডাউনে ঘরে থাকার আহ্বান জানিয়েছেন।




   চাঁদ দেখা গেছে, বুধবার রোজা
বাংলাদেশের আকাশে পবিত্র রমজান মাসের চাঁদ দেখা গেছে। ফলে বুধবার (১৪ এপ্রিল) থেকে রোজা শুরু হচ্ছে। মঙ্গলবার (১৩ এপ্রিল) বায়তুল মোকাররমে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভাপতি ও ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান বিষয়টি নিশ্চিত করেন।




   করোনায় আরও ৬৯ জনের মৃত্যু
দেশে করোনাভাইরাসে আরও ৬৯ জন মারা গেছেন। গত ২৪ ঘণ্টায় মৃত্যুবরণকারীদের মধ্যে ৪৩ জন পুরুষ এবং নারী ২৬ জন। এখন পর্যন্ত মোট মারা গেছেন ৯ হাজার ৮৯১ জন। আর একদিনে করোনা শনাক্ত হয়েছেন ৬ হাজার ২৮ জন। মোট শনাক্ত হয়েছেন ৬ লাখ ৩৭ হাজার ৯৮৫ জন।




   করোনায় মারা গেলেন বীরবিক্রম আব্দুস সবুর খান
করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন টাঙ্গাইলে একাত্তরের রণাঙ্গনের বীর মুক্তিযোদ্ধা ও প্রবীণ শ্রমিক নেতা আব্দুস সবুর খান বীরবিক্রম। (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজিউন)। তিনি সোমবার (১২ এপ্রিল) রাতে ঢাকার একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান।




   করোনা ভ্যাকসিনের দ্বিতীয় ডোজ নিলেন স্বরাষ্ট্রমন্ত্রী, আইজিপি
স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান করোনাভাইরাসের ভ্যাকসিনের দ্বিতীয় ডোজ নিয়েছেন। মঙ্গলবার (১৩ এপ্রিল)  সকাল সাড়ে ১০টায় কেন্দ্রীয় পুলিশ হাসপাতালে তিনি ভ্যাকসিন নেন।




   মসজিদে সর্বোচ্চ ২০ জন নিয়ে ওয়াক্ত ও তারাবির নামাজ পড়া যাবে
করোনা সংক্রমণ নিয়ন্ত্রণ ও বিস্তাররোধে আগামী ১৪ এপ্রিল থেকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত মসজিদে পাঁচ ওয়াক্ত নামাজ ও তারাবির নামাজে সর্বোচ্চ ২০ জন মুসল্লি অংশগ্রহণ করতে পারবেন বিজ্ঞপ্তি জারি করেছে ধর্ম মন্ত্রণালয়।




   বঙ্গবন্ধু সেতু দিয়ে যানবাহন পারাপারের রেকর্ড
কঠোর লকডাউনের নির্দেশনার পর থেকে ঢাকা ছাড়ছে মানুষ। এজন্য চাপ বেড়েছে উত্তর বঙ্গের প্রবেশদ্বার ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে।




   মঙ্গলবার চাঁদ দেখা গেলে বুধবার থেকে রোজা
দেশের আকাশে মঙ্গলবার চাঁদ দেখা গেলে বুধবার থেকে শুরু হবে পবিত্র রমজান। এ দিন চাঁদ দেখা না গেলে বৃহস্পতিবার থেকে রোজা শুরু হবে। সোমবার ইসলামিক ফাউন্ডেশনের বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, মঙ্গলবার সন্ধ্যায় বায়তুল মোকাররম জাতীয় মসজিদে চাঁদ দেখা কমিটির সভা অনুষ্ঠিত হবে। এতে রমজানের দিনক্ষণ ঠিক করা হবে।


   আজ জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী
আজ জাতির উদ্দেশে ভাষণ দিবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রীর প্রেস সচিব স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। বিজ্ঞপ্তিতে জানানো হয়, ১৪২৮ নববর্ষ উপলক্ষে মঙ্গলবার সন্ধ্যা ৭টায় এ ভাষণ দেবেন প্রধানমন্ত্রী।




   আজ চৈত্র সংক্রান্তি, বিদায় ১৪২৭
চৈত্রের শেষ দিন আজ। বাংলাবর্ষ ১৪২৭ বিদায় নেবে, আসবে বৈশাখ। শুরু হবে নতুন বছর। আবহমান বাংলার চিরায়ত নানা ঐতিহ্যকে ধারণ করে আসছে চৈত্র সংক্রান্তি। বছরের শেষ দিন হিসেবে পুরাতনকে বিদায় ও নতুন বছরকে বরণ করার জন্য প্রতিবছর চৈত্র সংক্রান্তিকে ঘিরে থাকে নানা অনুষ্ঠান-উৎসবের আয়োজন।




   লকডাউনে চলবে ৮টি পণ্যপরিবহন ট্রেন
করোনাভাইরাস সংক্রমণ ঠেকাতে ‘সর্বাত্মক লকডাউন’ চলছে। লকডাউনের ভেতরে ৮টি পণ্যপরিবহন ট্রেন চলবে বলে জানিয়েছেন রেলপথ মন্ত্রী নুরুল ইসলাম সুজন।




   মঙ্গল শোভাযাত্রা না করার নির্দেশ
করোনা সংক্রমণ বাড়ায় এবারও ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে সশরীরে কোনো মঙ্গল শোভাযাত্রা করা যাবে না বলে নির্দেশনা দিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।




   মসজিদে নামাজ ও তারাবি নিয়ে সরকারের নতুন নির্দেশনা
কোভিড-১৯ সংক্রমণ আশঙ্কাজনকভাবে বেড়ে যাওয়ায় সরকারের ঘোষণা অনুযায়ী ১৪ এপ্রিল থেকে ২১ এপ্রিল পর্যন্ত এক সপ্তাহের জন্য সর্বাত্মক লকডাউনের কঠোর বিধিনিষেধ আরোপ করা হয়েছে। এমন অবস্থায় প্রতি ওয়াক্তে নামাজ ও তারাবিতে কঠোর বিধিনিষেধ আরোপ করেছে ধর্ম মন্ত্রণালয়।




   জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে জটিল পরিস্থিতি মোকাবিলা করতে হচ্ছে
বর্তমানে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনগুলোতে শান্তিরক্ষীদের বহুমাত্রিক ও জটিল পরিস্থিতি মোকাবিলা করতে হচ্ছে বলে আশংকা প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।




   লকডাউনে কর্মহীন পরিবার পাবে ৫০০ টাকা, দেওয়া হবে খাবারও
করোনার সংক্রমণ ঠেকাতে ১৪ এপ্রিল থেকে সরকার সারা দেশে সর্বাত্মক লকডাউনের ঘোষণা দিয়েছে। লকডাউন চলাকালীন কর্মহীন প্রতিটি পরিবারকে নগদ ৫০০ টাকা এবং লকডাউন বাড়লে কর্মহীন প্রতিটি পরিবারকে চাল, ডাল, তেলসহ নিত্যপণ্য দেওয়া হবে বলে জানিয়েছে দুর্যোগ ও ত্রাণ মন্ত্রণালয়।




   দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় সর্বোচ্চ মৃত্যু
দেশে করোনায় গত ২৪ ঘণ্টায় রেকর্ড ৮৩ জনের প্রাণহানি হয়েছে। এ নিয়ে দেশে মোট প্রাণহানি হলো ৯ হাজার ৮২২ জনের। ২৪ ঘণ্টায় করোনা শনাক্তের হার ২০ দশমিক ৫৯ শতাংশ। নতুন করে করোনা শনাক্ত হয়েছে আরও ৭ হাজার ২০১ জনের শরীরে।




   গত ২৪ ঘণ্টায় দেশে ৭২০১ জনের করোনা শনাক্ত
দেশে গত ২৪ ঘণ্টায় করোনা শনাক্ত হয়েছে আরও ৭ হাজার ২০১ জনের শরীরে। এ পর্যন্ত দেশে মোট করোনা শনাক্ত হয়েছে মোট ৬ লাখ ৯১ হাজার ৯৫৭ জনের। ২৪ ঘণ্টায় করোনা শনাক্তের হার ২০ দশমিক ৫৯ শতাংশ।




   সর্বাত্মক লকডাউনের প্রজ্ঞাপন
করোনার ঊর্ধ্বগতি ঠেকাতে ১৪ এপ্রিল (বুধবার) থেকে সারাদেশে এক সপ্তাহের সর্বাত্মক লকডাউন ঘোষণা করেছে সরকার। সোমবার (১২ এপ্রিল) দুপুর ১২টার দিকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়।




   করোনায় এক দিনে সর্বোচ্চ ৭৮ জনের মৃত্যু
গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় এক দিনে সর্বোচ্চ ৭৮ জনের মৃত্যু হয়েছে।গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় এক দিনে সর্বোচ্চ ৭৮ জনের মৃত্যু হয়েছে। এটি দেশের ইতিহাসে একদিনে সর্বোচ্চ মৃত্যুর সংখ্যা। এনিয়ে দেশে করোনায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল নয় হাজার ৭৩৯ জন। এদিকে গেল ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়েছেন ৫ হাজার ৮১৯ জন। এনিয়ে মোট আক্রান্তের সংখ্যা ৬ লাখ ৮৪ হাজার ৭৫৬ জন


   মিতা হকের মৃত্যুতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক
রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা একুশে পদকপ্রাপ্ত বিশিষ্ট রবীন্দ্র সংগীত শিল্পী মিতা হকের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন। পৃথক পৃথক শোকবার্তায় তারা মরহুমার আত্মার মাগফিরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান।




   ১৪ এপ্রিল থেকে ‘কঠোর’ লকডাউন ঘোষণা
আগামী ১৪ এপ্রিল থেকে এক সপ্তাহের জন্য সারা দেশে সর্বাত্মক লকডাউন ঘোষণা করলেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। রোববার সকালে রাজধানীর সংসদ ভবনের বাসভবনে সংবাদ সম্মেলনে তিনি এ ঘোষণা দেন।




   দূরপাল্লার পরিবহনও বন্ধ ঘোষণা
১২ ও ১৩ এপ্রিল পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত দূরপাল্লার যাত্রী পরিবহন বন্ধ থাকবে বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।রোববার (১১ এপ্রিল) গণমাধ্যমকে তিনি এ কথা বলেন।




   বিশিষ্ট সাংবাদিক হাসান শাহরিয়ারের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক
প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতীয় প্রেস ক্লাবের সাবেক সভাপতি প্রবীণ সাংবাদিক হাসান শাহরিয়ারের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন।




   কক্সবাজার সমুদ্র সৈকতে ভেসে আসলো আরো একটি মৃত তিমি
কক্সবাজার সমুদ্র সৈকতের হিমছড়ি পয়েন্টে আজ ভেসে এসেছে আরো একটি মৃত তিমি। এ নিয়ে হিমছড়িতে পরপর দুইদিনে দুইটি তিমির মরদেহ ভেসে আসলো।




   করোনায় দেশে মৃত্যুর নতুন রেকর্ড
মহামারি করোনাভাইরাসে গত ২৪ ঘণ্টায় দেশের ইতিহাসে সর্বোচ্চ ৭৭ জন মারা গেছেন। এ নিয়ে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ৯ হাজার ৬৬১ জনে। এর আগে গত ৮ এপ্রিল দেশে করোনায় সর্বোচ্চ ৭৪ জনের মৃত্যু হয়েছিল।




   করোনায় পরিবেশ অধিদপ্তরের ডিজির মৃত্যু
করোনাভাইরাসে আক্রান্ত হয়ে পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) ড. এ কে এম রফিক আহাম্মেদ মারা গেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৫৫ বছর। শনিবার (১০ এপ্রিল) রাজধানীর রাজারবাগ পুলিশ হাসপাতালে ভোর ৪টা ১৪ মিনিটে তিনি মারা যান।




   ডি-৮ শীর্ষ নেতাদের বৈঠক আজ, সভাপতিত্ব করবেন প্রধানমন্ত্রী
উন্নয়নশীল আটটি দেশ নিয়ে গঠিত জোট ডি-৮ এর দশম সম্মেলনের সমাপনী দিনে আজ বৃহস্পতিবার (৮ এপ্রিল) বৈঠকে বসছেন শীর্ষ নেতারা। ভার্চুয়ালি অনুষ্ঠিত এ বৈঠকে সভাপতিত্ব করবেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।




   শীতলক্ষ্যায় লঞ্চডুবি : তদন্ত কমিটির গণশুনানি আজ
নারায়ণগঞ্জের শীতলক্ষ্যা নদীতে লঞ্চডুবির ঘটনায় গণশুনানি করবে নৌপরিবহন মন্ত্রণালয় গঠিত তদন্ত কমিটি। আজ বৃহস্পতিবার সকাল ১১টা থেকে দুপুর ২টা পর্যন্ত দুর্ঘটনার স্থান সংলগ্ন শীতলক্ষ্যার পশ্চিম তীরে নারায়ণগঞ্জের কয়লাঘাট (মদনগঞ্জ সংলগ্ন চায়না ব্রিজ) এলাকায় এই গণশুনানি অনুষ্ঠিত হবে।




   দ্বিতীয় ডোজ ভ্যাকসিন গ্রহীতাদের জন্য সুখবর
যারা দ্বিতীয় ডোজ ভ্যাকসিন নিয়েছেন তাদের ভ্যাকসিন সনদ দেয়ার পাশাপাশি ভ্যাকসিন পাসপোর্ট দেয়ারও প্রস্তুতি চলছে বলে জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক।




   ভোলাগামী ফেরিতে আগুন
লক্ষ্মীপুরের মজুচৌধুরীর ঘাট থেকে ভোলার উদ্দেশে ছেড়ে যাওয়া ‘কলমীলতা’ ফেরিতে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। বৃহস্পতিবার ভোর ৪টার দিকে আগুন লাগে। ভোলা থেকে কোস্টগার্ড ও ফায়ার সার্ভিস একটি টিম এসে কলমীনতা ফেরিতে আগুন নিয়ন্ত্রণের চেষ্টা করছেন। তবে এখন পর্যন্ত আগুন নিয়ন্ত্রনে আসেনি।




   আজ থেকে টিকার দ্বিতীয় ডোজ শুরু
দেশে করোনাভাইরাস টিকার দ্বিতীয় ডোজ দেওয়া শুরু হবে আজ ৮ এপ্রিল (বৃহস্পতিবার) থেকে। একই সঙ্গে টিকার প্রথম ডোজ দেওয়ার কার্যক্রমও চলবে।




   আজও শনাক্তের নতুন রেকর্ড, মৃত্যু ৬৩
দেশে কোভিড-১৯ প্রাদুর্ভাবের ৩৯৬তম দিনে গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ সংক্রমণ শনাক্ত হয়েছে সাত হাজার ৬২৬ জন। এর আগে গতকাল ৬ এপ্রিল সর্বোচ্চ শনাক্ত ছিল সাত হাজার ২১৩ জন। নতুন ৬৩ জনের মৃত্যুতে মোট মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে নয় হাজার ৪৪৭ জন।যা দেশ করোনা সংক্রমণের পর তৃতীয় সর্বোচ্চ মৃত্যু। এর আগে, গতকাল ৬ এপ্রিল করোনায় ৬৬ জনের মৃত্যু হয়।




   মিরকাদিম পৌর মেয়রের বাসভবনে ‘বিস্ফোরণ’ দগ্ধ ১৩
মুন্সীগঞ্জ সদর উপজেলার মিরকাদিম পৌরসভার মেয়র হাজী আব্দুস সালামের বাসভবনে ‘বিস্ফোরণে’ অন্তত ১৩ জন দগ্ধ হয়েছে। তবে পৌর মেয়র অক্ষত রয়েছেন।




   আজ থেকে গণপরিবহন চলাচল শুরু

সরকার ঘোষিত এক সপ্তাহের লকডাউন চলছে। তবে দু’দিন বন্ধ থাকার পর আজ থেকে আবারো শুরু হয়েছে গণপরিবহন চলাচল। গত সোমবার (৫ এপ্রিল) থেকে গণপরিবহন বন্ধ ছিল। আজ বুধবার (৭ এপ্রিল) সকাল ৬টা থেকে বর্ধিত ভাড়া ও অর্ধেক যাত্রী নিয়ে ফের শুরু হয়েছে গণপরিবহন চলাচল। তবে আন্তঃজেলা ও দূরপাল্লার পরিবহন বন্ধ রয়েছে।





   লঞ্চডুবি: জাহাজ চালিয়ে ৩৪ যাত্রীকে হত্যার অভিযোগে মামলা
নারায়ণগঞ্জের শীতলক্ষ্যা নদীতে বেপরোয়া গতিতে পণ্যবাহী জাহাজ চালিয়ে সাবিত আল হাসান নামে মুন্সিগঞ্জগামী একটি লঞ্চ ডুবিয়ে ৩৪ জন যাত্রীকে হত্যার অভিযোগে মামলা দায়ের করেছে বিআইডব্লিউটিএ।




   শীতলক্ষ্যায় লঞ্চডুবি, আরও ৫ জনের লাশ উদ্ধার
নারায়ণগঞ্জের শীতলক্ষ্যা নদীতে লঞ্চডুবির ঘটনায় গতকাল রাতে তিনটি এবং আজ সকালে শিশুসহ আরও পাঁচ জনের লাশ উদ্ধার করা হয়েছে। এ নিয়ে এখন পর্যন্ত ৩৫টি মৃতদেহ উদ্ধার করেছে ফায়ার সার্ভিসের ডুবুরীদল। এর আগে সোমবার (৫ এপ্রিল) দুর্ঘটনার ১৮ ঘণ্টা পর উদ্ধার করা হয় ডুবে যাওয়া লঞ্চটি।




   বাস চাপায় ২১ পুলিশ আহত, ৭ জনকে ঢাকায় প্রেরণ
ব্রাহ্মণবাড়িয়ায় যাত্রীবাহী বাসের চাপায় ২১ পুলিশ সদস্য আহত হয়েছেন। এর মধ্যে ৭ জনের অবস্থা গুরুতর। উন্নত চিকিৎসার জন্য তাদেরকে ঢাকায় প্রেরণ করা হয়েছে।




   গাইবান্ধায় কালবৈশাখী ঝড়ে ১০ জনের মৃত্যু
কালবৈশাখী ঝড়ে গাইবান্ধা সদর, পলাশবাড়ী, সুন্দরগঞ্জ ও ফুলছড়ি উপজেলায় ১০ জনের মৃত্যু হয়েছে বলে খবর পাওয়া গেছে।




   শীতলক্ষ্যায় লঞ্চডুবি, এখনো নিখোঁজ ২৯ জন
নারায়ণগঞ্জের শীতলক্ষ্যা নদীতে কার্গো জাহাজের ধাক্কায় অর্ধশত যাত্রী নিয়ে লঞ্চডুবির ঘটনায় এখন পর্যন্ত পাঁচ নারীর মরদেহ উদ্ধার করা হয়েছে। জীবিত উদ্ধার করা হয়েছে ২০ জনকে। নিখোঁজ রয়েছেন অন্তত ২৯ জন। ১৫ ঘণ্টা ধরে চলছে উদ্ধারকাজ। সোমবার (৫ এপ্রিল) লঞ্চটি ওপরে তোলার উদ্ধারকাজ চালিয়ে যাচ্ছে বিআইডব্লিটিএ।




   শীতলক্ষ্যায় লঞ্চডুবিতে ৫ নারীর মরদেহ উদ্ধার

শীতলক্ষ্যায় লাইটার জাহাজের ধাক্কায় এমভি রাবিত আল হাসান নামে একটি যাত্রীবাহী লঞ্চ অন্তত ৫০ জন যাত্রীসহ ডুবে গেছে। এতে এখন পর্যন্ত ৫ নারীর মরদেহ উদ্ধার করা হয়েছে। উদ্ধার অভিযান অব্যাহত রেখেছে ফায়ার সার্ভিস ও বিআইডব্লিউটিএ-র উদ্ধারকারী ডুবুরী দল।





   সারাদেশে লকডাউন শুরু
করোনা ভাইরাসের সংক্রমণ রোধে লকডাউন জারি করেছে সরকার। আজ সোমবার (৫ এপ্রিল) ভোর ৬টা থেকে সারাদেশে শুরু হয়েছে লকডাউন। চলবে আগামী ১১ এপ্রিল রাত ১২টা পর্যন্ত। এই সময়ে সব প্রকার গণপরিবহন সড়ক, রেল ও অভ্যন্তরীণ ফ্লাইট বন্ধ থাকবে। তবে জরুরি অত্যাবশ্যকীয় পণ্য পরিবহন ও সেবার সঙ্গে সংশ্লিষ্ট অফিসসমূহ তাদের কার্যক্রম চালু রাখতে পারবে।





   করোনা মোকাবেলায় সবাইকে সরকারি নির্দেশনা মেনে চলতে হবে : প্রধানমন্ত্রী
প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, মানুষের জীবন সবার আগে, মহামারী করোনাভাইরাস মোকাবেলায় সবাইকে সরকারি নির্দেশনা মেনে চলতে হবে।




   ব্রাহ্মণবাড়িয়া হেফাজতের তাণ্ডবে ২২ মামলা, আটক ৩২
হেফাজতে ইসলামের হরতাল চলাকালে ব্রাহ্মণবাড়িয়ায় বিভিন্ন  সরকারি-বেসরকারি স্থাপনায় হামলা, ভাঙচুর ও অগ্নিসংযোগের ঘটনায় আরও ৩টি মামলা দায়ের করা হয়েছে। এনিয়ে সহিংসতার ঘটনায় তিন থানায় ২২টি মামলা দায়ের করা হয়। এসব মামলায় মোট ৩২ জন আসামিকে গ্রেপ্তার করা হয়েছে।




   লকডাউনে যা যা বন্ধ থাকবে
করোনাভাইরাসের সংক্রমণ আশঙ্কাজনকভাবে বৃদ্ধি পাওয়ায় লকডাউনের সিদ্ধান্ত নিয়েছে সরকার। শনিবার (৩ এপ্রিল) সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের জানান, আগামী সোমবার থেকে দেশে এক সপ্তাহের লকডাউন চলবে। একই দিন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন বলেন, আগামী দু-তিন দিনের মধ্যে সাতদিনের লকডাউনের আদেশ জারি হতে পারে।




   আজ থেকে শুরু জাটকা সংরক্ষণ সপ্তাহ
‘মুজিববর্ষে শপথ নেবো, জাটকা নয় ইলিশ খাবো’ এই স্লোগান নিয়ে আজ রোববার (৪ এপ্রিল) থেকে শুরু হচ্ছে জাটকা সংরক্ষণ সপ্তাহ। আগামী ১০ এপ্রিল পর্যন্ত দেশের জাটকা সম্পৃক্ত ২০টি জেলায় জাটকা সংরক্ষণ সপ্তাহ পালন করা হবে।




   করোনায় একদিনে আরও ৫৮ মৃত্যু, শনাক্ত ৫৬৮৩
বাংলাদেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ২৪ ঘণ্টায় আরও ৫৮ জনের মৃত্যু হয়েছে। ভাইরাসটি শনাক্ত হয়েছে আরও ৫ হাজার ৬৮৩ জনের দেহে।




   কাল থেকে শুরু হচ্ছে জাটকা সংরক্ষণ সপ্তাহ
‘মুজিববর্ষে শপথ নেবো, জাটকা নয় ইলিশ খাবো’ এই স্লোগান নিয়ে আগামীকাল রোববার থেকে শুরু হচ্ছে জাটকা সংরক্ষণ সপ্তাহ। আগামী ১০ এপ্রিল পর্যন্ত দেশের জাটকা সম্পৃক্ত ২০টি জেলায় জাটকা সংরক্ষণ সপ্তাহ পালন করা হবে। এ উপলক্ষ্যে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাণী দিয়েছেন।




   ২৬ মার্চকে বাংলাদেশ দিবস ঘোষণা করেছেন ওয়াশিংটন ডিসির মেয়র
যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসি মেয়র মুরিয়েল বাউসার ২০২১ সালের ২৬ মার্চকে ‘বাংলাদেশ দিবস’ হিসেবে ঘোষণা করেছেন।




   ভাসানচর যাচ্ছেন ১০ রাষ্ট্রদূত
বাংলাদেশে নিযুক্ত বিভিন্ন দেশের ১০ রাষ্ট্রদূত আজ শনিবার নোয়াখালীর হাতিয়ায় ভাসানচর পরিদর্শনে যাচ্ছেন। এক যৌথ সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে ঢাকার কানাডিয়ান হাইকমিশন।





   সোমবার থেকে এক সপ্তাহের জন্য সারাদেশে লকডাউন
করোনাভাইরাসের সংক্রমণ উদ্বেগজনক হারে বাড়তে থাকায় আগামী সোমবার ৫ এপ্রিল থেকে সারাদেশ এক সপ্তাহের জন্য লকডাউন ঘোষণা করতে যাচ্ছে সরকার।




   করোনা রোধে সবকিছু নিয়ন্ত্রণ হতে পারে: প্রধানমন্ত্রী
দেশে ফের ঊর্ধ্বমুখী হচ্ছে মহামারি করোনা ভাইরাস। এ অবস্থায় জনস্বাস্থ্য বিবেচনা করে করোনার প্রথমবারের মতো সবকিছু নিয়ন্ত্রণ করতে হতে পারে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।




   ইউরোপ ও ১২ দেশ থেকে বাংলাদেশে প্রবেশে নিষেধাজ্ঞা
সারা বিশ্বে করোনার প্রকোপ বেড়ে যাওয়ায় যুক্তরাজ্য বাদে সমগ্র ইউরোপ ও ১২টি দেশ থেকে বাংলাদেশে প্রবেশে নিষেধাজ্ঞা জারি করেছে সিভিল এভিয়েশন অথরিটি। এ নিষেধাজ্ঞা আগামী ১৮ এপ্রিল পর্যন্ত কার্যকর থাকবে। বৃহস্পতিবার (১ এপ্রিল) বাংলাদেশ সিভিল এভিয়েশন অথরিটি সার্কুলারের এ তথ্য জানানো হয়েছে।




   একাদশ জাতীয় সংসদের দ্বাদশ অধিবেশন শুরু হচ্ছে আজ
একাদশ জাতীয় সংসদের দ্বাদশ অধিবেশন আজ বৃহস্পতিবার (১ এপ্রিল) সকাল ১১টায় শুরু হচ্ছে। দেশে করোনা পরিস্থিতির ক্রমাবনতির ফলে একাদশ জাতীয় সংসদের দ্বাদশ অধিবেশন ১ এপ্রিল, ৩ ও ৪ এপ্রিল এই তিন কার্যদিবস চালানোর বিষয়টি ঠিক করা হয়েছে বলে সংসদ সচিবালয় থেকে জানানো হয়েছে। খবর বাসস।




   শান্তিশৃঙ্খলা নষ্ট করা হলে কঠোর ব্যবস্থা নেয়া হবে: আইনমন্ত্রী
আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক এমপি বলেছেন, জনগণের শান্তিশৃঙ্খলা নষ্ট করা হলে, আইন অমান্য করে ভাঙচুর ও আক্রমণ চালানো হলে কঠোর ব্যবস্থা নেয়া হবে। রোববার (২৮ মার্চ) ঢাকায় বাংলাদেশ রপ্তানি প্রক্রিয়াকরণ অঞ্চল কর্তৃপক্ষ (বেপজা) আয়োজিত ইপিজেডের শ্রমিকদের জন্য বেপজার হেল্পলাইন সেবা উদ্বোধন অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নে এসব কথা বলেন আইনমন্ত্রী।


   বাংলাদেশের ধারাবাহিক উন্নয়ন ধরে রাখতে হবে
বাংলাদেশের অর্থনৈতিক অগ্রগতি ও উন্নয়ন এখন আর কোনও স্বপ্ন নয়। উন্নয়নের অগ্রযাত্রায় স্বমহিমায় উজ্জ্বল অবস্থানে বাংলাদেশ। বাংলাদেশের অর্থনীতির এ অগ্রযাত্রার স্বীকৃতিও মিলেছে বিশ্বসভায়। সম্প্রতি স্বল্পোন্নত দেশের (এলডিসি) তালিকা থেকে বের হয়ে উন্নয়নশীল দেশ হিসেবে স্বীকৃতি লাভ করার চূড়ান্ত সুপারিশ পেয়েছে বাংলাদেশ।


   নরেন্দ্র মোদীর বাংলাদেশ সফরের ৩৪ ঘণ্টা
স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও জাতির পিতার জন্মশতবার্ষিকী- এই দুই মাহেন্দ্রক্ষণ উদযাপনের সাথী হয়ে বাংলাদেশে ৩৪ ঘণ্টা কাটিয়ে দেশে ফিরে গেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।



   টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে নরেন্দ্র মোদির শ্রদ্ধা
গোপালগঞ্জে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিসৌধে শ্রদ্ধা নিবেদন করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এ সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা উপস্থিত ছিলেন।




   রাজধানীসহ সারাদেশে বিজিবি মোতায়েন
ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সফরকে ঘিরে প্রতিবাদে নেমে পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়েন ইসলামি দলগুলোর নেতাকর্মীরা। শুক্রবার (২৬ মার্চ) জুম্মার নামাজের পর বায়তুল মোকাররম মসজিদের সামনে সংঘর্ষ শুরু হয়।


   বাংলাদেশের অর্জন বিস্ময়কর: ব্রিটিশ প্রধানমন্ত্রী
ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন বলেছেন, ১৯৭২ সালে লন্ডনের ডাউনিং স্ট্রিটে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক সফর যুক্তরাজ্য ও বাংলাদেশের মধ্যে ‘বন্ধুত্ব গড়ার সহায়ক’ হিসেবে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে।


   ঢাকা-চট্টগ্রাম ও সিলেট রুটে ট্রেন চলাচল বন্ধ
ব্রাহ্মণবাড়িয়ায় রেলওয়ে স্টেশনে ভাংচুর ও অগ্নিসংযোগ করায় ঢাকার সঙ্গে চট্টগ্রাম ও সিলেটের রেল যোগাযোগ বন্ধ রয়েছে। 


   যশোরেশ্বরী কালীমন্দিরে যাচ্ছেন ভারতের প্রধানমন্ত্রী
সাতক্ষীরার শ্যামনগর উপজেলার ঈশ্বরীপুর গ্রামের যশোরেশ্বরী কালীমন্দিরে যাচ্ছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।


   হরতাল করতে দেওয়া হবে না: স্বরাষ্ট্রমন্ত্রী
স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, কোনো হরতাল করতে দেওয়া হবে না। শুক্রবার (২৬ মার্চ) রাতে সংবাদমাধ্যমকে এ কথা জানান তিনি।


   কেউ দাবায়ে রাখতে পারবে না, বাংলাদেশ এগিয়ে যাবে: নরেন্দ্র মোদি
ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন, বাংলাকে কেউ দাবায়ে রাখতে পারবে না। বাংলাদেশ এগিয়ে যাবে। এ অঞ্চলের উন্নতির জন্য ভারত-বাংলাদেশকে একসঙ্গে এগিয়ে যেতে হবে।ভারত-বাংলাদেশ একসঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে এগিয়ে যাবে বলে দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন তিনি।


   মোদির কণ্ঠে বঙ্গবন্ধুর ভাষণ ও স্বাধীনতার বাংলা গান
জাতির পিতা শেখ মুজিবুর রহমানের প্রতি ভালোবাসায় ও স্বাধীন বাংলাদেশের সুবর্ণজয়ন্তীর অনুষ্ঠানে যোগ দিতে শুক্রবার (২৬ মার্চ) ঢাকা পৌঁছান ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এদিন বিকেলে জাতীয় প্যারেড গ্রাউন্ডে বাংলাদেশের উদ্দেশে ভাষণ দেন।



   মুজিব কোট পরে প্যারেড গ্রাউন্ডে মোদি
মুজিব কোট পরে জাতীয় প্যারেড গ্রাউন্ডে পৌঁছেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। শুক্রবার (২৬ মার্চ) বিকেলে তিনি জাতীয় প্যারেড গ্রাউন্ডে পৌঁছান। এর আগে তিনি হোটেল সোনারগাঁওয়ে বিশিষ্ট ব্যক্তিবর্গের সঙ্গে সৌজন্য সাক্ষাত করেন। 


   বঙ্গবন্ধুর জন্ম না হলে বাংলাদেশ স্বাধীন হতো না : রাষ্ট্রপতি
রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেছেন, ‘বঙ্গবন্ধুর জন্ম না হলে বাংলাদেশ স্বাধীন হতো- এই কথাটা কোন অবস্থাতে মেনে নেয়া যায় না।


   দেশে ৯ মাসের মধ্যে সর্বোচ্চ করোনা শনাক্ত, মৃত্যু ৩৩
মহামারি করোনা ভাইরাসে দেশে গত ২৪ ঘণ্টায় মারা গেছেন আরও ৩৩ জন। এ নিয়ে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ৮ হাজার ৮৩০ জনে। এছাড়া গত ২৪ ঘণ্টায় ৩ হাজার ৭৩৭ জন করোনা রোগী শনাক্ত হয়েছেন। যা গত ৯ মাসের মধ্যে সর্বোচ্চ। 


   রাজশাহীতে বাস-মাইক্রো ও লেগুনার সংঘর্ষে নিহত ১৭
রাজশাহীর কাটাখালীতে বাস-মাইক্রোবাস ও লেগুনার ত্রিমুখী সংঘর্ষে ১৭ জন নিহত হয়েছেন। আজ শুক্রবার দুপুরে কাটাখালীর কাপাশিয়া এলাকায় এ দুর্ঘটনা ঘটে। তবে নিহতদের পরিচয় এখনও জানা যায়নি।


   বিমানবন্দরে মোদিকে অভ্যর্থনা জানালেন শেখ হাসিনা
ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি দুদিনের রাষ্ট্রীয় সফরে ঢাকা এসে পৌঁছেছেন। 


   দুই উদযাপনে যোগ দিতে ঢাকায় নরেন্দ্র মোদি
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী অনুষ্ঠানে যোগ দিতে ঢাকায় এসেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। 


   মুক্তিযুদ্ধের বীর শহীদদের প্রতি রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা
রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের ৫১ তম স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে আজ সকালে সাভার জাতীয় স্মৃতিসৌধে মুক্তিযুদ্ধের বীর শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।


   আজ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস, স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী
আজ (২৬ মার্চ) মহান স্বাধীনতা ও জাতীয় দিবস। ১৯৭১ সালের এই দিনে বিশ্বের মানচিত্রে নতুন রাষ্ট্র হিসেবে আত্মপ্রকাশের ঘোষণা দিয়েছিল একটি ভূখন্ড, যার নাম বাংলাদেশ। সবুজ জমিনে রক্তিম সূর্যখচিত মানচিত্রের এ দেশটির স্বাধীনতার ৫০তম বার্ষিকী আজ।


   কাল মহান স্বাধীনতা ও জাতীয় দিবস
কাল মহান স্বাধীনতা ও জাতীয় দিবস। ১৯৭১ সালের এই দিনে বিশ্বের মানচিত্রে নতুন রাষ্ট্র হিসেবে আত্মপ্রকাশের ঘোষণা দিয়েছিল একটি ভূখন্ড, যার নাম বাংলাদেশ। সবুজ জমিনে রক্তিম সূর্যখচিত মানচিত্রের এ দেশটির স্বাধীনতার ৫০তম বার্ষিকী কাল।


   শুক্র ও শনিবার রাজধানীর বিভিন্ন সড়কে যান চলাচল নিয়ন্ত্রিত থাকবে
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উপলক্ষে বিদেশী ভিভিআইপি অতিথিদের নির্বিঘ্নে যাতায়াতের লক্ষে আগামি ২৬ ও ২৭ মার্চ (শুক্র ও শনিবার) ঢাকা মহানগরের বিভিন্ন গুরুত্বপূর্ণ ও প্রধান সড়ক সমূহে যান চলাচল নিয়ন্ত্রিত এবং কিছু সময়ের জন্য বন্ধ থাকবে।




   সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী
প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্বাধীনতার সুবর্ণ-জয়ন্তী উপলক্ষে আজ বৃহস্পতিবার সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন।


   ২৬ মার্চ প্রথম প্রহরে স্বাধীনতার ঘোষণা দেন বঙ্গবন্ধু
একাত্তরের ২৫ মার্চ দিবাগত রাতে অপারেশন সার্চলাইট নামে পাকিস্তানি সামরিক বাহিনী বাঙালীদের উপর অতর্কিত হামলা চালিয়ে নির্বিচারে গণহত্যা, ধর্ষণ, অগ্নিসংযোগসহ বিভিন্ন মানবতাবিরোধী অপরাধ সংঘটন করতে থাকে। 


   নরেন্দ্র মোদি আসছেন কাল
বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উৎসবে যোগ দিতে দুই দিনের সফরে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ঢাকা আসছেন আগামীকাল শুক্রবার। রাষ্ট্রীয় এই মহাগুরুত্বপূর্ণ অতিথির সফরকে নির্বিঘ্ন করতে গ্রহণ করা হয়েছে সব ধরনের প্রস্তুতি। তৈরি হয়েছে মোদির সফরের সম্ভাব্য সূচিও।


   গাজীপুরে হেফাজত কেন্দ্র থেকে ১৪ নারী-শিশুর পলায়ন
গাজীপুরে মহিলা, শিশু ও কিশোরী হেফাজতীদের নিরাপদ আবাসন কেন্দ্র থেকে পালিয়ে গেছেন ১৪ হেফাজতী। বুধবার গভীর রাতে তারা পালিয়ে যান। পরে জয়দেবপুর রেলস্টেশন থেকে সাতজন হেফাজতীকে আটক করা গেলেও বাকিদের আটকের জন্য পুলিশ অভিযান চালাচ্ছে।


   চালকের ঘুমে গাছে বাসের ধাক্কা, নিহত ২
ফরিদপুরের ভাঙ্গা উপজেলায় চোখে ঘুম নিয়ে গাড়ি চালাচ্ছিলেন বাসচালক। এ সময় নিয়ন্ত্রণ হারিয়ে সড়কের পাশে গাছের সঙ্গে ধাক্কা খেয়ে বাসের সুপারভাইজারসহ দুজন নিহত হয়েছেন। এ সময় অন্তত ২৫ যাত্রী আহত হয়েছেন।


   আজ ভয়াল ২৫ মার্চ গণহত্যা দিবস
ভয়াল ২৫ মার্চ আজ। বাঙালি জাতির জীবনে ১৯৭১ সালের এইদিনে এক বিভীষিকাময় রাত নেমে এসেছিল। মধ্যরাতে বর্বর পাকিস্তানি হানাদার বাহিনী তাদের পূর্ব পরিকল্পিত অপারেশন সার্চ লাইটের নীলনকশা অনুযায়ী বাঙালিদের কণ্ঠ চিরতরে স্তব্ধ করে দেয়ার ঘৃণ্য লক্ষ্যে রাজধানী ঢাকাসহ সারাদেশে নিরস্ত্র বাঙালিদের ওপর অত্যাধুনিক অস্ত্রে সজ্জিত হয়ে ঝাঁপিয়ে পড়ে।


   কাল আরও ১২ লাখ করোনার টিকা আসছে
ভারত থেকে আরও ১২ লাখ ডোজ করোনা টিকা আসছে। আগামীকাল ২৬ মার্চ (শুক্রবার) স্বাধীনতা ও জাতীয় দিবসে ভারত সরকারের উপহার হিসেবে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা উদ্ভাবিত এসব টিকা আসছে।


   আগামীকাল ভয়াল ২৫ মার্চ গণহত্যা দিবস
আগামীকাল ভয়াল ২৫ মার্চ। বাঙালি জাতির জীবনে ১৯৭১ সালের এইদিনে এক বিভীষিকাময় রাত নেমে এসেছিল। মধ্যরাতে বর্বর পাকিস্তানি হানাদার বাহিনী তাদের পূর্ব পরিকল্পিত অপারেশন সার্চ লাইটের নীলনকশা অনুযায়ী বাঙালিদের কণ্ঠ চিরতরে স্তব্ধ করে দেয়ার ঘৃণ্য লক্ষ্যে রাজধানী ঢাকাসহ সারাদেশে নিরস্ত্র বাঙালিদের ওপর অত্যাধুনিক অস্ত্রে সজ্জিত হয়ে ঝাঁপিয়ে পড়ে।




   ভ্রমণ-বিয়ে-পিকনিক-ওয়াজ মাহফিলের কারণে বাড়ছে করোনা
কক্সবাজার, কুয়াকাটা, বান্দরবানসহ পর্যটনস্থলে ঘুরতে গিয়ে এবং বিয়ে, পিকনিক, ওয়াজ মাহফিলসহ বিভিন্ন অনুষ্ঠানে জনসমাগমের কারণে করোনা আক্রান্তের সংখ্যা বাড়ছে বলে মন্তব্য করেছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।




   শান্তিপূর্ণ ও সমৃদ্ধ দক্ষিণ এশিয়া গড়ে তোলার ডাক প্রধানমন্ত্রীর
জাতির পিতার জন্মশতবার্ষিকী এবং স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপনের এই শুভ মুহূর্তে দক্ষিণ এশিয়ার রাজনৈতিক নেতৃবৃন্দ এবং নীতি-নির্ধারকদের প্রতি শান্তিপূর্ণ ও সমৃদ্ধ দক্ষিণ এশিয়া গড়ে তুলতে একযোগে কাজ করার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।




   আরও ২৫ মৃত্যু, নতুন শনাক্ত ৩ হাজার ৫৬৭
গত ২৪ ঘণ্টায় দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আরও ২৫ জনের মৃত্যু হয়েছে। এই সময়ের মধ্যে নতুন করে আক্রান্ত শনাক্ত হয়েছেন ৩ হাজার ৫৬৭ জন।




   গাইবান্ধার একটি বাড়িতে হঠাৎ বিস্ফোরণ, নিহত ৩

গাইবান্ধার গোবিন্দগঞ্জের একটি গ্রামে হঠাৎ বিস্ফোরণের ঘটনায় ৩ জন নিহতের খবর পাওয়া গেছে। তবে বিস্ফোরণের শব্দটি কীসের, তা নিশ্চিত করতে পারেনি পুলিশ।





   ইমরান খানকে শেখ হাসিনার চিঠি, সম্পর্ক উন্নয়নের আশাবাদ
পাকিস্তান ডে উপলক্ষে দেশটির প্রধানমন্ত্রী ইমরান খানকে চিঠি দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। চিঠিতে পাকিস্তানের জনগণকে শুভেচ্ছাসহ দুই দেশের সম্পর্ক উন্নয়নের ইচ্ছা পোষণ করেছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী।




   আগুনে ক্ষতিগ্রস্ত রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে যাচ্ছেন স্বরাষ্ট্রমন্ত্রী
কক্সবাজারের উখিয়ার বালুখালীতে আগুনে ক্ষতিগ্রস্ত রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে যাচ্ছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল। দুপুরে ক্ষতিগ্রস্ত ক্যাম্পে যাওয়ার কথা রয়েছে তার।




   বঙ্গবন্ধুকে গান্ধী পুরস্কার দেয়ায় ভারতকে ধন্যবাদ জানিয়েছে বাংলাদেশ
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে গান্ধী শান্তি পুরস্কার ২০২০ দেয়ার সিদ্ধান্তে বাংলাদেশ সরকার ভারত সরকারের প্রতি গভীর কৃতজ্ঞতা প্রকাশ করেছে। বঙ্গবন্ধুকে প্রথমবারের মতো মরনোত্তর পুরস্কারটি দেয়া হল।




   প্রধানমন্ত্রীর সমাবেশস্থলে বোমা: ১৪ আসামির মৃত্যুদণ্ড
প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যার উদ্দেশ্যে কোটালীপাড়ায় সমাবেশস্থলে বোমা রাখার ঘটনায় দায়ের করা মামলায় ১৪ আসামির সবাইকে মৃত্যুদণ্ড দিয়েছেন দ্রুত বিচার ট্রাইবু্যনাল-১। 


   জাতীয় স্মৃতিসৌধে ভুটানের প্রধানমন্ত্রীর শ্রদ্ধা
মহান মুক্তিযুদ্ধের শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন ভুটানের প্রধানমন্ত্রী ডা. লোটে শেরিং। মঙ্গলবার (২৩ মার্চ) সকাল ১০টা ৩৬ মিনিটে সাভারের জাতীয় স্মৃতিসৌধে যান ভুটানের প্রধানমন্ত্রী। সেখানে মুক্তিযুদ্ধের বীর শহীদদের শ্রদ্ধা নিবেদনের পর পরিদর্শন বইয়ে সই করেন এবং একটি গাছ রোপন করেন।


   রোহিঙ্গা ক্যাম্পে অগ্নিকাণ্ডে তিন শিশুসহ নিহত ৫
কক্সবাজারের উখিয়ার বালুখালি রোহিঙ্গা ক্যাম্পে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনায় তিন শিশুসহ ৫ জন নিহত হয়েছে। এঘটনায় ৯ হাজার রোহিঙ্গা বসতি ও শতাধিক স্থানীয় বসতি পুড়ে ক্ষতিগ্রস্ত হয়েছে। স্থানীয় প্রশাসন এসব তথ্য নিশ্চিত করেছেন।


   বিশ্ব আবহাওয়া দিবস আজ
আজ ‘বিশ্ব আবহাওয়া দিবস’। জেনেভায় অবস্থিত বিশ্ব আবহাওয়া সংস্থা এবছর দিবসটির প্রতিপাদ্য নির্ধারণ করেছে— ‘সমুদ্র, আমাদের জলবায়ু ও আবহাওয়া’। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও আজ দিবসটি পালন করছে।


   ভুটানের প্রধানমন্ত্রী ঢাকায়
বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর আয়োজনে যোগ দিতে তিন দিনের সফরে ঢাকায় পৌঁছেছেন ভুটানের প্রধানমন্ত্রী লোটে শেরিং। 


   শেখ হাসিনার সমাবেশে বোমা : মামলার রায় আজ
প্রায় ২১ বছর আগের কথা। গোপালগঞ্জের কোটালীপাড়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যার উদ্দেশে সমাবেশ স্থলের পাশে ৭৬ কেজি ওজনের বোমা রাখার ঘটনায় বিস্ফোরক আইনের মামলার রায় আজ।


   পদ্মা সেতু প্রকল্পের মেয়াদ বাড়ছে ২ বছর
সেতু বিভাগের চাহিদা মোতাবেক ‘পদ্মা বহুমুখী সেতু নির্মাণ (দ্বিতীয় সংশোধিত)’ প্রকল্পের মেয়াদ ২ বছর বাড়িয়ে ২০২৩ সালের জুন পর্যন্ত অনুমোদন দিতে যাচ্ছে পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ (আইএমইডি)। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।


   জাতীয় স্মৃতিসৌধে নেপালের প্রেসিডেন্টের শ্রদ্ধা
সাভারে জাতীয় স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে মুক্তিযুদ্ধের বীরদের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন নেপালের প্রেসিডেন্ট বিদ্যা দেবী ভান্ডারী। সোমবার বেলা ১১টার দিকে সাভারের জাতীয় স্মৃতিসৌধে যান তিনি। সেখানে শ্রদ্ধা নিবেদনের পর দর্শনার্থী বইয়ে স্বাক্ষর করেন এবং একটি গাছ রোপন করেন।


   ‘সাইকো’ বলায় এবার তামিমার বিরুদ্ধে রাকিবের থানায় অভিযোগ
মানসিক বিকারগ্রস্ত (সাইকো) বলায় ক্রিকেটার নাসির হোসেনের স্ত্রী তামিমার বিরুদ্ধে এবার সাবেক স্বামী রাকিব থানায় অভিযোগ দায়ের করেছেন।


   ফরিদপুরে সড়ক দুর্ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে ১১
ফরিদপুরে সড়ক দুর্ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে ১১ জনে দাঁড়িয়েছে। এর মধ্যে নারী-শিশু ও দুই শিক্ষার্থী রয়েছেন। রোববার (২১ মার্চ) সকালে পৃথক দুর্ঘটনায় নিহত হন তারা। সকালে মধুখালীতে ট্রাক-মাইক্রোবাসের সংঘর্ষে ৯ জন এবং ভাঙ্গা উপজেলার বিশ্বরোডে প্রাইভেটকার-মোটরসাইকেলের সংঘর্ষে দুই শিক্ষার্থী নিহত হন।


   আজ বিশ্ব পানি দিবস
আজ ২২ মার্চ ‘বিশ্ব পানি দিবস’। ‘বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও ‘বিশ্ব পানি দিবস ২০২১’ পালিত হবে। বিশ্ব পানি দিবসের এবারের প্রতিপাদ্য ‘ভ্যালুয়িং ওয়াটার’। এই উপলক্ষে রাষ্ট্রপতি মো.আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন।


   নেপালের প্রেসিডেন্ট বিদ্যা দেবী ঢাকায়
ঢাকায় পৌঁছেছেন নেপালের প্রেসিডেন্ট বিদ্যা দেবী ভাণ্ডারী। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের আমন্ত্রণে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর অনুষ্ঠানে যোগ দিতে দুই দিনের রাষ্ট্রীয় সফরে তিনি ঢাকায় এসেছেন।


   স্প্যানিশ লা লিগায় বার্সেলোনার বড় জয়
স্প্যানিশ লা লিগায় রোববার রাতে বড় জয় পেয়েছে বার্সেলোনা। তারা ৬-১ গোলে হারিয়েছে রিয়াল সোসিয়েদাদকে। এমন জয়ে জোড়া গোল করেছেন লিওনেল মেসি ও সার্জিনো ডেস্ট। একটি করে গোল করেছেন আঁতোয়ান গ্রিজমান ও ওসমানে দেম্বেলে।


   চলে গেলেন জনকণ্ঠের সম্পাদক আতিকুল্লাহ খান মাসুদ
দৈনিক জনকণ্ঠ পত্রিকার প্রকাশক, সম্পাদক ও গ্লোব জনকণ্ঠ শিল্প পরিবারে চেয়ারম্যান মোহাম্মদ আতিকউল্লাহ খান মাসুদ আর নেই (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। আজ সোমবার (২২ মার্চ) ভোর সাড়ে ৫টার দিকে রাজধানীর একটি হাসপাতালে তিনি মারা যান।


   বিশ্ব মূকাভিনয় দিবস আজ
বিশ্ব মূকাভিনয় দিবস আজ। সর্বকালের সেরা মূকাভিনেতা হিসেবে স্বীকৃত মার্সেল মার্সোর জন্মদিনকে সারা বিশ্বে আন্তর্জাতিক মূকাভিনয় দিবস হিসেবে পালন করা হয়। বিশ্বখ্যাত এই শিল্পী ১৯২৩ সালের ২২ মার্চ ফ্রান্সের স্টার্সবুর্গ শহরে জন্মগ্রহণ করেন।


   ২৬ মার্চ বঙ্গবন্ধুই স্বাধীনতার ঘোষণা দিয়েছিলেন: প্রধানমন্ত্রী
৭৫ এর পরে ইতিহাস থেকে বঙ্গবন্ধুর নামটি পর্যন্ত মুছে ফেলার চেষ্টা করা হয়েছিল। কিন্তু সেই নাম আর আজকে কেউ মুছতে পারবে না উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, যেখানে মিথ্যা ঘোষক বানানোর চেষ্টা হয়েছিল আজ আন্তর্জাতিকভাবেও, আপনারা দেখেন সেই ঘোষকের আর কোনো ঠিকানা থাকবে না। 


   সাত সকালে সড়কে ঝরলো ৯ প্রাণ, আহত ১১
সাত সকালে দেশের দুই জেলার বিভিন্নস্থানে সড়ক দুর্ঘটনায় ঝরে গেল ৯টি তাজা প্রাণ। আজ রোববার ভোরে ও সকালে ফরিদপুরের ভাঙ্গা বিশ্বরোড, ঢাকা-খুলনা মহাসড়কের মাছকান্দি ও টাঙ্গাইলের কালিহাতী উপজেলার বাগুটিয়ায় পৃথক দুর্ঘটনায় এসব প্রাণহানি ঘটে। এছাড়া এসময় আহত হয়েছে আরও ১১ জন।


   কুমিল্লায় বাসে আগুন: চিকিৎসাধীন আরও একজনের মৃত্যু
কুমিল্লার দাউদকান্দি উপজেলার গৌরীপুরে বাসে আগুনের ঘটনায় দগ্ধ শামসুন্নাহার (৬৫) চিকিৎসাধীন শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে মারা গেছেন। এ নিয়ে এই ঘটনায় মোট ৪ জনের মৃত্যু হলো।


   গাজীপুরে কারখানায় ভয়াবহ আগুন
গাজীপুর সিটি করপোরেশনের কাশিমপুর সুলতান মার্কেট এলাকায় মনি ফ্যাশন নামে একটি কারখানায় ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে।


   মাইক্রোবাসের ৬ যাত্রীকে পিষে মারল ট্রাক
ফরিদপুরের ঢাকা-খুলনা মহাসড়কের মাঝকান্দি এলাকায় ট্রাক-মাইক্রোবাসের মুখোমুখি সংঘর্ষে ৬ জন নিহত হয়েছেন। এছাড়া আহত হয়েছেন মাইক্রোবাসের আরও ছয় যাত্রী।


   আমরা মোদিকে সর্বোচ্চ নিরাপত্তা দেবো: পররাষ্ট্রমন্ত্রী
পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সফরের বিরোধিতা নিয়ে আমাদের দুশ্চিন্তা নেই। আমরা তাকে সর্বোচ্চ নিরাপত্তা দেবো।



   বাণিজ্যের নতুন ক্ষেত্র উন্মোচনে একমত হাসিনা-রাজাপক্ষে
বাংলাদেশ ও শ্রীলঙ্কার মধ্যে ব্যবসা-বাণিজ্যের নতুন ক্ষেত্র উন্মোচন করতে একমত হয়েছেন দুই দেশের সরকারপ্রধান। শনিবার ঢাকায় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপক্ষে বৈঠক করেন। পরে দুই নেতার উপস্থিতিতে যুব উন্নয়ন, কৃষি, কারিগরি শিক্ষাসহ বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতা বাড়াতে ছয়টি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।




   জাতির পিতার প্রতি রাজা পাকশের শ্রদ্ধা নিবেদন
শ্রীলংকার প্রধানমন্ত্রী মাহেন্দা রাজা পাকশের জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেছেন।




   করোনায় দেশে আরও ২৬ জনের মৃত্যু
করোনায় দেশে গত ২৪ ঘণ্টায় আরও ২৬ জনের মৃত্যু হয়েছে। এই নিয়ে মৃত্যু সংখ্যা দাঁড়াল ৮ হাজার ৬৬৮ জনে। নতুন করে করোনা শনাক্ত হয়েছেন ১৮৬৮ জন। এতে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৫ লাখ ৬৮ হাজার ৭০৬ জনে।




   ঢাকা ও কলম্বোর মধ্যে ছয়টি সমঝোতা স্মারক সই
দুই দেশের বিভিন্ন খাতে সহযোগিতার সম্পর্ক জোরদারে ঢাকা ও কলম্বোর মধ্যে আজ ছয়টি সমঝোতা স্মারক (এমওইউ) সই হয়েছে।




   সুখী দেশের তালিকায় বাংলাদেশ ৬৮তম
বিশ্বের সুখী দেশের আংশিক রিপোর্ট প্রকাশ করেছে জাতিসংঘের টেকসই উন্নয়ন সমাধান নেটওয়ার্ক (এসডিএসএন)। ওয়ার্ল্ড হ্যাপিনেসের আংশিক রিপোর্টটি গতকাল শুক্রবার (১৯ মার্চ) প্রকাশিত হয়।




   আজ সাবেক রাষ্ট্রপতি জিল্লুর রহমানের অষ্টম মৃত্যুবার্ষিকী
সাবেক রাষ্ট্রপতি মো. জিল্লুর রহমানের অষ্টম মৃত্যুবার্ষিকী আজ। তিনি ২০০৯ সালের ১২ ফেব্রুয়ারি বাংলাদেশের ১৯তম রাষ্ট্রপতির দায়িত্ব গ্রহণ করেন। রাষ্ট্রপতির দায়িত্ব পালনরত অবস্থায় ২০১৩ সালের আজকের দিনে বার্ধক্যজনিত কারণে সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে মৃত্যুবরণ করেন তিনি।




   আরও ১৮ প্রাণ কাড়ল করোনা, নতুন শনাক্ত ১৮৯৯
মহামারি করোনা ভাইরাসে দেশে গত ২৪ ঘণ্টায় মারা গেছেন আরও ১৮ জন। এ নিয়ে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ৮ হাজার ৬৪২ জনে। এছাড়া গত ২৪ ঘণ্টায় ১ হাজার ৮৯৯ জন করোনা রোগী শনাক্ত হয়েছেন। এ নিয়ে দেশে এখন পর্যন্ত মোট করোনা রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ৫ লাখ ৬৬ হাজার ৮৩৮ জনে।


   ৪১তম বিসিএসের প্রিলিমিনারি আজ
সরকারি চাকরিতে ক্যাডার কর্মকর্তা নিয়োগের জন্য ৪১তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা আজ শুক্রবার অনুষ্ঠিত হবে। সরকারি কর্ম কমিশন (পিএসসি) এরই মধ্যে পরীক্ষার সব আয়োজন সম্পন্ন করেছে।


   শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী ঢাকায়
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী এবং স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর অনুষ্ঠানে যোগ দিতে ঢাকা পৌঁছেছেন শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে।



   শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী আসছেন আজ
শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন অনুষ্ঠানে যোগ দিতে দুদিনের সফরে আজ সকালে ঢাকায় আসছেন। 


   সিরাজগঞ্জে সড়ক দুর্ঘটনায় ৩ জনের মৃত্যু
সিরাজগঞ্জের শাহজাদপুরে এক সড়ক দুর্ঘটনায় ৩ জনের মৃত্যু হয়েছে। আজ শুক্রবার ভোরে বগুড়া-সিরাজগঞ্জ মহাসড়কের শাহজাদপুরের হাইলঘাটি এলাকায় ট্রাকের চাপায় সিএনজি অটোরিক্সা দুমড়ে-মুচড়ে গেলে ভিতরে থাকা ৩ যাত্রী ঘটনাস্থলেই মারা যায়।


   এবারও ২৫ মার্চ রাতে এক মিনিট অন্ধকারে থাকবে দেশ
অন্যান্য বছরের মতো এবারও ২৫ মার্চ গণহত্যা দিবসে এক মিনিট অন্ধকারে (ব্ল্যাক আউট) থাকবে সারাদেশ। কালরাতের প্রথম প্রহর স্মরণে রাত ৯টা থেকে ৯টা ১ মিনিট পর্যন্ত জরুরি স্থাপনা ছাড়া সারাদেশে প্রতীকী ‘ব্ল্যাক আউট’ পালন করা হবে।


   একদিনে টিকা নিলেন লক্ষাধিক মানুষ
প্রাণঘাতী করোনাভাইরাস প্রতিরোধে গত ২৪ ঘণ্টায় সারাদেশে টিকা নিয়েছেন এক লাখ সাত হাজার ৪৩৩ জন। তাদের মধ্যে পুরুষ ৫৮ হাজার ৯৭০ জন এবং নারী ৪৮ হাজার ৪৬৩ জন।


   মনটা পড়ে আছে বইমেলায়: প্রধানমন্ত্রী
প্রাণঘাতী করোনাভাইরাসের কারণে দেড়মাস পর শুরু হওয়া বইমেলায় সশরীরে উপস্থিত থেকে উদ্বোধন করতে না পারায় আক্ষেপ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।


   সব ভারতীয়ের কাছে আদর্শ বঙ্গবন্ধু: মোদি
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সব ভারতীয়ের আদর্শ বলে মন্তব্য করেছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বঙ্গবন্ধুর জন্মবার্ষিকীতে এক টুইটে বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানিয়ে টুইট করেন মোদি। 


   দেশে করোনা শনাক্ত ১৮৬৫ জন, মৃত্যু ১১
মহামারি করোনা ভাইরাসে দেশে গত ২৪ ঘণ্টায় মারা গেছেন আরও ১১ জন। এ নিয়ে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ৮ হাজার ৬০৮ জনে। এছাড়া গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনা শনাক্ত হয়েছে ১ হাজার ৮৬৫ জনের শরীরে। এ নিয়ে দেশে মোট করোনা শনাক্ত দাঁড়াল ৫ লাখ ৬২ হাজার ৭৫২ জন।


   ঢামেকের কোভিড ইউনিটের আইসিইউতে আগুন, ৩ জনের মৃত্যু
ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের নতুন ভবনের তৃতীয় তলায় করোনা আক্রান্ত রোগীদের জন্য বরাদ্দ নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) আগুন লাগার ঘটনায় তিনজনের মৃত্যু হয়েছে।


   বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে মালদ্বীপের প্রেসিডেন্টের শ্রদ্ধা
ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানিয়েছেন মালদ্বীপের প্রেসিডেন্ট ইব্রাহিম মোহামেদ সলিহ। বুধবার (১৭ মার্চ) সকাল সোয়া ১০টায় শ্রদ্ধা নিবেদন করেন তিনি।


   ঢামেকের নতুন ভবনে কোভিড আইসিইউতে আগুন
ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল-২ এর ইনটেনসিভ কেয়ার ইউনিটে (আইসিইউ) অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে এখানে মূলত করোনা রোগীদের চিকিৎসা হচ্ছে বলে জানা গেছে। ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের একটি দল আহত অবস্থায় দুজন রোগীকে উদ্ধার করে। তাদের অন্যত্র সরিয়ে নেয়া হয়েছে।


  এই বিভাগ থেকে আরও সংবাদ

   দেশে করোনায় ফের শতাধিক মৃত্যু
   কবরীর মৃত্যুতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক
   প্রবাসীদের জন্য বিশেষ ফ্লাইট চালু আজ থেকে
   মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা
   অভিনেত্রী কবরীর মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক
   আজ ঐতিহাসিক মুজিবনগর দিবস
   আজ বিশ্ব ভয়েস দিবস
   ঐতিহাসিক মুজিবনগর দিবস কাল
   করোনায় একদিনে ভারতে সর্বোচ্চ ২ লক্ষাধিক আক্রান্ত
   হেফাজতের তাণ্ডব ছিল পরিকল্পিত: ওবায়দুল কাদের
   লকডাউনে যান চলাচল বেড়েছে
   সুপ্রিমকোর্টে আবদুল মতিন খসরুর জানাজা অনুষ্ঠিত
   আবদুল মতিন খসরুর দাফন হবে পারিবারিক কবরস্থানে
   যে অভিযোগে গ্রেফতার হেফাজতের সহকারী মহাসচিব
   জরুরি প্রয়োজন ছাড়া বাইরে গেলেই জরিমানা করবে র‍্যাব
   নেত্রকোনায় দীর্ঘদিন ধরে নিজ মেয়েকে ধর্ষণ, বাবা গ্রেফতার
   সর্বাত্মক লকডাউনের প্রথম দিনে রাস্তায়-রাস্তায় চেকপোস্ট
   সর্বাত্মক লকডাউন : ব্যাংকে লেনদেন ১০টা থেকে ১টা
   ৮ দিনের লকডাউন শুরু
   আজ পহেলা বৈশাখ
   জাতিকে নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর, জানালেন রমজানের মোবারকবাদ
   জাতির উদ্দেশে ভাষণ দিচ্ছেন প্রধানমন্ত্রী, সবাইকে ঘরে থাকার আহ্বান
   চাঁদ দেখা গেছে, বুধবার রোজা
   করোনায় আরও ৬৯ জনের মৃত্যু
   করোনায় মারা গেলেন বীরবিক্রম আব্দুস সবুর খান
   করোনা ভ্যাকসিনের দ্বিতীয় ডোজ নিলেন স্বরাষ্ট্রমন্ত্রী, আইজিপি
   মসজিদে সর্বোচ্চ ২০ জন নিয়ে ওয়াক্ত ও তারাবির নামাজ পড়া যাবে
   বঙ্গবন্ধু সেতু দিয়ে যানবাহন পারাপারের রেকর্ড
   মঙ্গলবার চাঁদ দেখা গেলে বুধবার থেকে রোজা
   আজ জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী