logo



   প্রচ্ছদ  -   জাতীয়

   কাল ৪ ঘন্টা উন্মুক্ত থাকবে হোলি আর্টিজান
ভয়ংকর সেই জঙ্গি হামলার এক বছর হবে আগামীকাল ১ জুলাই। ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদনের জন্য অনেকেই আসবেন গুলশান-২ নম্বরের ৭৯ নম্বর সড়কের ৫ নম্বর প্লটের বাড়িটিতে। হোলি আর্টিজান বেকারির সেই আগের ভবনটি আগামীকাল চার ঘণ্টার জন্য উন্মুক্ত থাকবে।





   আগামীকাল হলি আর্টিজানে জঙ্গি হামলার বর্ষপূর্তি
আগামীকাল ১ জুলাই, হলি আর্টিজান রেস্তোরায় জঙ্গি হামলার এক বছর পূর্তি হচ্ছে।





   পুলিশ সার্জেন্ট নিয়োগে মৌখিক পরীক্ষা ১২ জুলাই থেকে
পুলিশ সার্জেন্ট নিয়োগে মৌখিক পরীক্ষার সময়সূচি নির্ধারণ করেছে পুলিশ সদর দপ্তর। ১২ জুলাই এ পরীক্ষা শুরু হবে। শেষ হবে ৩০ জুলাই।





   সংসদে ২০১৭-১৮ অর্থবছরের জন্য ৪ লাখ ২৬৬ কোটি টাকার বাজেট পাস
২০২১ সালের মধ্যে মধ্যম আয় ও ’৪১ সালের মধ্যে সমৃদ্ধ দেশ গড়ার লক্ষ্যকে সামনে রেখে চলমান উন্নয়নের ধারাবাহিকতা বজায় এবং উচ্চতর প্রবৃদ্ধি অর্জনের ধারা অব্যাহত রাখতে ২০১৭-১৮ অর্থবছরের জন্য ৪ লাখ ২৬৬ কোটি টাকার বাজেট পাস করা হয়েছে।



   ১ জুলাই ঢাকা বিশ্ববিদ্যালয় দিবস
বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে ১ জুলাই শনিবার ঢাকা বিশ্ববিদ্যালয় দিবস পালন করা হবে।





   ১ কোটি ৮০ লাখ লোককে ২০২০ সালের মধ্যে দারিদ্র্যমুক্ত করার পরিকল্পনা
সরকার ২০২০ সালের মধ্যে একটি বাড়ি একটি খামার (ওএইচওএফ) প্রকল্পের অধিনে আরো ১ কোটি ৮০ লাখ লোককে দারিদ্র্যমুক্ত করার লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে।





   ‘আমরা দেশের জন্য কাজ করি কোন ব্যক্তির জন্য নয়’- ডিএমপি কমিশনার
টিম ডিএমপি’র সদস্যরা একটি পরিবারের মত কাজ করছে। আমরা দেশের জন্য কাজ করি কোন ব্যক্তির জন্য নয়।





   শেখ হাসিনার সরকার সহায়ক সরকারের ভূমিকা পালন করবে : ওবায়দুল কাদের
প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বধীন সরকারই নির্বাচনের সময়ে সহায়ক সরকারের ভূমিকা পালন করবে বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।





   সুধীন দাসের মৃত্যুতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক
বিশিষ্ট সঙ্গীতজ্ঞ একুশে পদকপ্রাপ্ত ও নজরুল গবেষক সুধীন দাসের মৃত্যুতে পৃথক পৃথক বার্তায় গভীর শোক প্রকাশ করেছেন রাষ্ট্রপতি আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।





   নজরুল গবেষক সুধীন দাশ আর নেই
সংগীতজ্ঞ, স্বরলিপিকার ও নজরুল গবেষক সুধীন দাশ মারা গেছেন। রাজধানীর অ্যাপোলো হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় গত মঙ্গলবার রাত ৮টা ২০ মিনিটে তার মৃত্যু হয় বলে স্বজনরা জানিয়েছেন। মৃত্যুকালে একুশে পদক পাওয়া এই শিল্পীর বয়স হয়েছিল ৮৭ বছর।





   অবশেষে ভারতে মিললো নিখোঁজ হওয়া ল্যান্স নায়েকের লাশ
লালমনিরহাটের পাটগ্রাম উপজেলার দহগ্রাম সীমান্তে তিস্তা নদীতে নিখোঁজ বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)-এর ল্যান্স নায়েক সুমন মিয়ার লাশ পাওয়া গেছে।





   ঈদের রাতে গরু পাচারকারী ধরতে নেমে বিজিবি জওয়ান নিখোঁজ
লালমনিরহাটের দহগ্রাম সীমান্তে তিস্তা নদীতে ভারতীয় গরু পাচার প্রতিরোধ করতে গিয়ে নিখোঁজ হয়েছেন বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) ল্যান্স নায়েক সুমন মিয়া।





   ইসির অধীনেই নির্বাচন, সরকার থাকবে সহায়ক ভূমিকায় : ওবায়দুল কাদের
আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, আগামী সংসদ নির্বাচন হবে নির্বাচন কমিশনের (ইসি) অধীনে।





   ঈদের ছুটি শেষে আজ খুলছে অফিস
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারঈদে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের তিন দিনের ছুটি শেষে আজ বুধবার সরকারি অফিস আদালত ব্যাংক বিমা খুলেছে।





   মধ্যরাত থেকে ২৪ ঘণ্টা ফিলিং স্টেশনে গ্যাস সরবরাহ বন্ধ
তিতাস গ্যাসের আওতাধীন সব সিএনজি ফিলিং স্টেশনে মধ্যরাত (মঙ্গলবার রাত ১২টা) থেকে বুধবার রাত ১২টা পর্যন্ত গ্যাস সরবরাহ বন্ধ থাকবে।





   আজ বিকেলে বসছে সংসদ অধিবেশন
ঈদুল ফিতরের ছুটি শেষে আজ বুধবার বিকেলে আবার বসছে বাজেট অধিবেশন। এ দিন বিকেল ৪টায় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে এ অধিবেশন বসবে।





   নির্বাচন হবে ইসির অধীনেই: ওবায়দুল
নির্বাচন কমিশনের (ইসি) অধীনেই হবে আগামী জাতীয় সংসদ নির্বাচন। বর্তমান সরকার শুধু সহায়ক ভূমিকা পালন করবে।





   লন্ডনের গ্রেনফেল টাওয়ারে নিহতদের মধ্যে দুজন বাংলাদেশী
যুক্তরাজ্যের পশ্চিম লন্ডনের গ্রেনফেল টাওয়ারে অগ্নিকাণ্ডে নিহতদের মধ্যে দুজন ব্রিটিশ-বাংলাদেশী নাগরিক রয়েছেন। যুক্তরাজ্যের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে সোমবার লন্ডনে বাংলাদেশের হাইকমিশন ওই দুজনের নাম প্রকাশ করেছে।





   ঈদেও পাহাড়ে নীরব কান্না
রাঙামাটির আশ্রয়কেন্দ্রগুলোতে একদিকে যখন চলছিল প্রশাসনের উদ্যোগে ঈদের খাবার বিতরণ তখন হারিয়ে ফেলা পরিবার সদস্যদের কথা মনে করে অনেকেই নীরবে ফেলছিলেন চোখের জল।





   দেশব্যাপী পবিত্র ঈদ-উল-ফিতর উদযাপিত
যথাযোগ্য মর্যাদায় ধর্মীয় ভাব গম্ভীর পরিবেশে ও ব্যাপক উৎসব উদ্দীপনার মধ্য দিয়ে সোমবার রাজধানীসহ সারা দেশে মুসলিম উম্মাহ’র বড় উৎসব পবিত্র ঈদ-উল-ফিতর উদযাপিত হয়েছে।





   মুক্তিযোদ্ধাদেরকে প্রধানমন্ত্রীর উপহার প্রদান
প্রধানমন্ত্রী শেখ হাসিনা মুসলমানদের বৃহত্তম ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে দেশের সকল মুক্তিযোদ্ধাকে অভিনন্দন জানিয়েছেন।





   রাষ্ট্রপতি ঈদের নামাজ পড়েছেন জাতীয় ঈদগাহ মাঠে
রাষ্ট্রপতি আবদুল হামিদ আজ সকালে রাজধানীতে জাতীয় ঈদগাহ মাঠে সমাজের সর্বস্তরের শত শত মুসুল্লীদের সঙ্গে ঈদুল ফিতরের নামাজ আদায় করেন।





   ঈদ আনন্দ বয়ে আনুক: প্রধানমন্ত্রী
প্রধানমন্ত্রী শেখ হাসিনা সবাইকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন। তিনি বলেন, ঈদ সবার জন্য আনন্দ বয়ে আনুক।





   শান্তি, সহমর্মিতা ও ভ্রাতৃত্ববোধের বার্তা নিয়ে এসেছে ঈদ
বছর ঘুরে আবার এসেছে ঈদুল ফিতর। এক মাস সিয়াম সাধনার পর সৌহার্দ্যের বার্তা ছড়িয়ে দিয়ে ঈদের আনন্দে মেতে উঠেছে সারা দেশ।





   ঈদ শান্তি ও বন্ধুত্বপূর্ণ সমাজ গড়ে তোলে : রাষ্ট্রপতি
রাষ্ট্রপতি আবদুল হামিদ বলেছেন, একটি শান্তিপূর্ণ ও বন্ধুত্বপূর্ণ সমাজ গড়ে তুলতে এবং ধনী, দরিদ্র, বিশিষ্ট ব্যক্তিবর্গ ও সুবিধাবঞ্চিত লোকসহ সকল মানুষকে একটি ছাতার নিচে নিয়ে আসার সুযোগ সৃষ্টি করে দেয় ঈদুল ফিতর।





   রাজারবাগে আইজিপির ঈদের নামাজ আদায়
বাংলাদেশ পুলিশের ইন্সপেক্টর জেনারেল এ কে এম শহীদুল হক বিপিএম, পিপিএম আজ সোমবার সকাল আটটায় রাজারবাগ পুলিশ লাইনস্ মাঠে পবিত্র ঈদ-উল-ফিতরের নামাজ আদায় করেন।





   মানুষ স্বস্তিতে বাড়ি ফিরছে: কাদের
ঈদে ঘরমুখী মানুষ স্বস্তিতে বাড়ি ফিরছে বলে মন্তব্য করেছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তাঁর প্রত্যাশা, তারা আবার স্বস্তিতে কর্মস্থলে ফিরে আসবে।





   দেশবাসীর প্রতি জাসদের ঈদের শুভেচ্ছা
জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) সভাপতি ও তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু এবং সাধারণ সম্পাদক শিরীন আখতার এমপি দেশবাসীকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন।





   রথযাত্রা আজ
রাজধানীসহ সারা দেশে আজ রোববার হিন্দু সম্প্রদায়ের অন্যতম বৃহৎ ধর্মীয় উৎসব জগন্নাথ দেবের রথযাত্রা শুরু হচ্ছে। হিন্দু ধর্মমত ও রীতি অনুসারে অবতার জগন্নাথ, বলরাম ও বোন সুভদ্রা—এই ত্রিমূর্তিধারী রথ টেনে শোভাযাত্রা বের করা হবে। বিভিন্ন সংগঠন আজ কর্মসূচি পালন করবে।





   আজ থেকে জগন্নাথ দেবের রথযাত্রা উৎসব শুরু
সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় অনুষ্ঠান শ্রী শ্রী জগন্নাথ দেবের রথযাত্রা উৎসব আজ (রোববার) থেকে শুরু হচ্ছে। আগামী ৩ জুলাই উল্টো রথযাত্রার মধ্য দিয়ে এ উৎসব শেষ হবে।





   কখন কোথায় ঈদের জামাত
জাতীয় ঈদগাহ ময়দানের সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। নেওয়া হয়েছে চার স্তরের নিরাপত্তাব্যবস্থা।রাজধানী ঢাকাসহ সারা দেশে ঈদের জামাতের সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। আবহাওয়া অনুকূলে থাকলে রাজধানীতে ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হবে সকাল সাড়ে ৮টায় সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে জাতীয় ঈদগাহে।





   করমুক্ত সুবিধা পাচ্ছেন অবসরপ্রাপ্ত সরকারী কর্মচারীরা
অবসরকালে পাওয়া ছুটি নগদায়ন ভাতাসহ (লাম্প গ্র্যান্ট) সরকারি বেতন আদেশে উল্লেখিত সব ধরনের ভাতা ও সুবিধা আয়কর থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। গত বৃহস্পতিবার এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।





   রাজধানীতে ঈদের জামাত অনুষ্ঠানে চার স্তরের নিরাপত্তা : ডিএমপি কমিশনার
ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কমিশনার মো: আছাদুজ্জামান মিয়া বলেছেন, জাতীয় ঈদগাহে পবিত্র ঈদ-উল-ফিতরের জামাতে মুসল্লিরা যাতে নির্বিঘ্নে নামাজ পড়তে পারেন, সেজন্য ঢাকা মহানগর পুলিশের পক্ষ খেকে চার স্তরের নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হযেছে।





   প্রধানমন্ত্রী ঈদের দিনে শুভেচ্ছা বিনিময় করবেন
প্রধানমন্ত্রী শেখ হাসিনা দলীয় নেতাকর্মী, বিচারক ও বিদেশী কূটনীতিকসহ সর্বস্তরের লোকদের সঙ্গে ঈদুল ফিতর উপলক্ষে তাঁর সরকারি বাসভবন গণভবনে ঈদের শুভেচ্ছা বিনিময় করবেন।





   আজ চাঁদ দেখা গেলে কাল ঈদ
রমজানের ওই রোজার শেষে এলো খুশির ঈদ-এই সুর লহরী এখন ভেসে বেড়াচ্ছে আকাশ বাতাস মন্দ্রিত করে। মনপ্রাণ ভরে উঠছে ঈদের আনন্দ রোশনাইয়ে।





   চাঁদ দেখা গেলে সোমবার পবিত্র ঈদুল ফিতর
আগামীকাল রোববার চাঁদ দেখা গেলে সোমবার পবিত্র ঈদুল ফিতর। ঈদ মোবারক। যথাযথ ধর্মীয় ভাবগাম্ভীর্য ও ব্যাপক উৎসাহ উদ্দীপনার মধ্যদিয়ে সারাদেশে মুসলমানরা ওইদিন তাদের বৃহত্তম ধর্মীয় উৎসব ঈদুল ফিতর উদযাপন করবে।



   এবার শোলাকিয়া ঈদগাহে নিশ্ছিদ্র নিরাপত্তা
কিশোরগঞ্জের শোলাকিয়া ঈদগাহে নিশ্চিদ্র নিরাপত্তা নিশ্চিত করা হয়েছে। জেলা পুলিশ সুপার মো. আনোয়ার হোসেন খান জানান, পাঁচ প্লাটুন বিজিবি, বিপুলসংখ্যক পুলিশ, র‌্যাব ও আনসার সদস্যরা শোলাকিয়া ঈদগাহ মাঠের নিশ্ছিদ্র নিরাপত্তা বলয় গড়ে তুলেছে।



   রংপুরে সড়ক দুর্ঘটনায় নিহতদের প্রতি স্পিকারের শোক
জাতীয় সংসদের স্পিকার ও সিপিএ নির্বাহী কমিটির চেয়ারপার্সন ড. শিরীন শারমিন চৌধুরী এমপি রংপুরে প্রাণহানির ঘটনায় গভীর শোক প্রকাশ করেছেন।





   চালক ঘুমে, ট্রাকটি চালাচ্ছিলেন হেলপার
রংপুরের পীরগঞ্জে শনিবার সকালে যে ট্রাকটি উল্টে ১৬ জন নিহত হয়েছেন সেটি চালাচ্ছিলেন চালকের সহকারী (হেলপার)। তখন ট্রাকচালক ঘুমাচ্ছিলেন বলে অভিযোগ করেছেন দুর্ঘটনায় আহত যাত্রীরা। দুর্ঘটনার পর ট্রাকের চালক ও হেলপার পালিয়ে গেছেন বলে জানিয়েছে পুলিশ।





   আওয়ামী লীগকে দেশ সেবার সময় ও সুযোগ দিন : দেশবাসীর প্রতি প্রধানমন্ত্রী
প্রধানমন্ত্রী শেখ হাসিনা আওয়ামী লীগকে দেশসেবার জন্য আরো সময় ও সুযোগ প্রদানের জন্য দেশবাসীর প্রতি আহবান জানিয়েছেন। তিনি বলেন, দেশের উন্নয়ন এবং জনগণের ভাগ্যের পরিবর্তন করার সক্ষমতা একমাত্র আওয়ামী লীগের রয়েছে।






  এই বিভাগ থেকে আরও সংবাদ

   ৩০ ও ৩১ আগস্টের টিকিটের চাহিদা বেশি
   বঙ্গবন্ধুর হত্যাকারীরা একাত্তরের পরাজিত শক্তির দোসর : তোফায়েল আহমেদ
   বঙ্গবন্ধুর আদর্শ ও লক্ষ্য বাস্তবায়নে কাজ করতে হবে : শিক্ষামন্ত্রী
   ‘লেভেল প্লেয়িং ফিল্ড’ তৈরি করুন: ইসিকে সাংবাদিকরা
   রোববার বন্যাকবলিত দিনাজপুর-কুড়িগ্রাম পরিদর্শনে যাচ্ছেন প্রধানমন্ত্রী
   দেশের উত্তরাঞ্চলের বন্যা পরিস্থিতির উন্নতি শুরু দক্ষিণ-মধ্যাঞ্চলে অবনতি
   ত্রাণ দিতে রোববার দিনাজপুর ও কুড়িগ্রামে যাচ্ছেন প্রধানমন্ত্রী
   দ্বিতীয় দিনের মতো চলছে ইসির সংলাপ
   নাম পরিবর্তন হচ্ছে ইবির তিন বিভাগের
   ২০ হাজার পিস ইয়াবাসহ ৩ সাংবাদিক আটক!
   বন্যা পরিস্থিতি মোকাবিলায় মন্ত্রণালয়ে কন্ট্রোল রুম ২৪ ঘণ্টা খোলা
   বন্যা পরিস্থিতি মোকাবেলায় সরকার সক্ষম : অর্থমন্ত্রী
   মেয়র আনিসুলের অবস্থা এখনো সংকটাপন্ন : হাইকমিশন
   রাষ্ট্রপতির সঙ্গে প্রধানমন্ত্রীর সাক্ষাৎ
   নির্বাচনে সব দলের অংশগ্রহণ চান গণমাধ্যমের প্রতিনিধিরা
   বগুড়ায় বন্যা নিয়ন্ত্রণ বাঁধে ফাটল, নিরাপদে যেতে মাইকিং
   তোফা-তহুরার অস্ত্রোপচারের সেলাই খোলা হয়েছে
   বঙ্গবন্ধু হত্যার পরদিন ১৬ আগস্টের পত্রিকায় কী ছাপা হয়েছিল?
   এখনও খোলা আকাশে লাখো বানভাসী
   জঙ্গি’ সাইফুলের ময়নাতদন্ত আজ
   গণমাধ্যমের সঙ্গে আজ ইসির সংলাপ
   ব্রেইন স্ট্রোকে আক্রান্ত মেয়র আনিসুল হক আইসিইউতে
   বাবার কবরের পাশে শোকে বিহ্বল দুই বোন
   বঙ্গবন্ধুর শাহাদত বার্ষিকীতে মহিলা আওয়ামী লীগের মিলাদে প্রধানমন্ত্রীর যোগদান
   সারাদেশে জাতীয় শোক দিবস পালিত
   জাতীয় শোক দিবস উপলক্ষে বঙ্গভবনে মিলাদ মাহফিল অনুষ্ঠিত
   বঙ্গবন্ধু হত্যার তদন্তে দুর্বলতা ছিল : প্রধান বিচারপতি
   বনানী কবরস্থানে শহীদের প্রতি শ্রদ্ধা
   ৩২ নম্বরে হামলার পরিকল্পনা ছিল নিহত জঙ্গির : আইজিপি
   বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানাচ্ছে সর্বস্তরের শোকার্ত মানুষ


  পুরনো সংখ্যা