logo



   প্রচ্ছদ  -   জাতীয়

   আজ বিশ্ব শরণার্থী দিবস, স্বদেশে ফিরতে চান রোহিঙ্গারা
আজ ২০ জুন, বিশ্ব শরণার্থী দিবস। বিশ্বের সর্ববৃহৎ শরণার্থী ক্যাম্প এখন কক্সবাজারে। নির্যাতন-নিপীড়নের মুখে মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গারা জাতিগত স্বীকৃতি আর নাগরিক অধিকার নিয়ে স্বদেশে ফিরতে চান। 


   আজ বিশ্ব বাবা দিবস
প্রতিবছর জুন মাসের তৃতীয় রোববার বিশ্ব বাবা দিবস পালন করা হয়। সে হিসেবে এ বছর আজ ২০ জুন বিশ্ব বাবা দিবস। বাবার প্রতি ভালোবাসার প্রতীক হিসেবে প্রতি বছর ‘বিশ্ব বাবা দিবস’ পালিত হয়ে আসছে।


   মা-বাবা-বোনকে হত্যা: মেহজাবিন ও তার স্বামীর বিরুদ্ধে মামলা
রাজধানীর কদমতলীতে মা, বাবা ও বোনকে হত্যার ঘটনায় আটক মেহজাবিন ইসলাম মুন ও তার স্বামী শফিকুল ইসলামের বিরুদ্ধে মামলা হয়েছে। 


   রাজশাহীতে করোনা কেড়ে নিল আরও ১০ জনের প্রাণ
রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে করোনা ইউনিটে ২৪ ঘণ্টায় আরও ১০ জনের মৃত্যু হয়েছে।


   আজ সাড়ে ৫৩ হাজার গৃহহীনকে ঘর দেবেন প্রধানমন্ত্রী
আজ দ্বিতীয় দফায় সাড়ে ৫৩ হাজার ভূমি ও গৃহহীন, ছিন্নমূল মানুষকে ঘর উপহার দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এসব পরিবারকে বিনামূল্যে ২ শতক জমিসহ সেমি পাকা ঘর প্রদান কার্যক্রম ভিডিও কনফারেন্সের মাধ্যমে উদ্বোধন করবেন তিনি।


   আজ থেকে আবারও টিকাদান শুরু
করোনা ভাইরাসের দ্বিতীয় দফায় টিকাদান আজ শনিবার থেকে শুরু হচ্ছে। এতে অগ্রাধিকার পাবেন বিদেশগামী কর্মীরা। স্বাস্থ্য অধিদপ্তরের প্রজ্ঞাপনে বিষয়টি নিশ্চিত করা হয়েছে।


   কাল আবারও গৃহহীনদের ঘর উপহার দিবেন প্রধানমন্ত্রী
মুজিববর্ষে ভূমিহীন-গৃহহীন সব অসহায় মানুষকে নতুন ঘর উপহার দেওয়ার যে প্রতিশ্রুতি প্রধানমন্ত্রী দিয়েছিলেন এর আওতায় আরও সাড়ে ৫৩ হাজার পরিবার নতুন ঘর পেতে যাচ্ছেন। এ নিয়ে মাঠ প্রশাসন ইতিমধ্যে সব প্রস্তুতি সম্পন্ন করেছে। জেলা ও উপজেলা প্রশাসন সংবাদ সম্মেলনের মাধ্যমে বৃহস্পতি ও শুক্রবার ঘর হস্তান্তর সংক্রান্ত বিভিন্ন তথ্য জানিয়েছেন। প্রধানমন্ত্রীর কার্যালয়ের আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় দ্বিতীয় পর্যায়ে এসব ঘর দেওয়া হচ্ছে। 


   মৃত্যু থামছেই না রামেক করোনা ইউনিটে, আজও ১০
মহামারি সংক্রমণে মৃত্যু থামছেই না রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের (রামেক) করোনা ইউনিটে। টানা এক সপ্তাহ ধরে দৈনিক মৃত্যু দুই অঙ্কের ঘরে। আজও ১০ জনের মৃত্যুর খবর দিয়েছে হাসপাতাল পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানী। 


   খুলনায় করোনা হাসপাতালে ২৪ ঘণ্টায় আরও ১১ জনের মৃত্যু হয়েছে।
শুক্রবার সকাল থেকে শনিবার সকাল পর্যন্ত গত ২৪ ঘণ্টায় করোনা ও উপসর্গ নিয়ে তাদের মৃত্যু।


   রাজশাহী মেডিকেলে আরও আরও ১২ জনের প্রাণহানি
রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে করোনা ও উপসর্গে আরও ১২ জনের মৃত্যু হয়েছে।


   দেশে করোনায় মৃত্যু ও শনাক্তের সর্বশেষ খবর
দেশে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় আরও ৬৩ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মৃত্যু হয়েছে ১৩ হাজার ৩৪৫ জনের। নতুন করে শনাক্ত হয়েছেন ৩ হাজার ৮৪০ জন। সব মিলিয়ে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৮ লাখ ৪১ হাজার ৮৭ জনে।


   ভূমিসহ ঘর পাচ্ছে আরও ৫৩৩৪০ পরিবার
প্রধানমন্ত্রীর আশ্রয়ণ প্রকল্পের আওতায় আরও ৫৩ হাজার ৩৪০টি পরিবারকে বিনামূল্যে দুই শতক জমি ও সেমিপাকা ঘর করে দেওয়া হচ্ছে।  ২০ জুন এর উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।  এছাড়া চলতি বছরের ডিসেম্বরের মধ্যে আরও এক লাখ ভূমিহীন ও গৃহহীন পরিবারকে জমি ও ঘর দেওয়ার লক্ষ্যমাত্রা ধার্য করা হয়েছে।


   রাজশাহীতে ২৪ ঘণ্টায় আরও ১০ জনের মৃত্যু
রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে করোনা ও উপসর্গে আরও ১০ জনের মৃত্যু হয়েছে।


   ডিবিবিএল এর এটিএম বুথের সার্ভার সংযোগ পরিবর্তন ঘটিয়ে ২ কোটি ৫৭ লক্ষ টাকা আত্মসাৎ এর ঘটনায় গ্রেফতার ৪
ডাচ-বাংলা ব্যাংকের ATM এর ইলেকট্রিক জার্নাল পরিবর্তন করে ২ কোটি ৫৭ লক্ষ ১ হাজার টাকা আত্মসাৎ এর ঘটনায় বিশেষ অভিযান পরিচালনা করে  ৪ জনকে গ্রেফতার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) গোয়েন্দা সাইবার এন্ড স্পেশাল ক্রাইম বিভাগ।


   নারায়ণগঞ্জ বোমা হামলা ট্রাজেডি দিবস আজ
আজ ১৬ জুন, নারায়ণগঞ্জ বোমা হামলা ট্রাজেডি দিবস। ২০০১ সালে এই দিনে নগরের চাষাঢ়ায় আওয়ামী লীগ অফিসে নৃশংস বোমা হামলায় ২০ জন নিহত হয়। আহত হয় তৎকালিন সংসদ সদস্য শামীম ওসমানসহ শতাধিক নেতাকর্মী। এ ঘটনার ২০ বছর পেড়িয়ে গেলেও এখনও বিচার হয়নি। প্রাণে বেঁচে যাওয়া আহতরা পঙ্গুত্ব নিয়ে ঘুরে বেড়াচ্ছেন। ক্ষতিগ্রস্ত পরিবারগুলো দিন কাটাচ্ছে অর্থ সংকটে। 


   রাজশাহীতে ২৪ ঘণ্টায় আরও ১৩ জনের মৃত্যু
রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে করোনা ও উপসর্গে আরও ১৩ জনের মৃত্যু হয়েছে।


   বসতঘরে পড়ে ছিল মা ও ২ সন্তানের গলাকাটা লাশ
সিলেটের গোয়াইনঘাট উপজেলার ফতেহপুরে মা তার দুই সন্তানের গলাকাটা লাশ উদ্ধার করা হয়েছে।  ওই সন্তানদের বাবারও গলাকাটা হয়েছে, তিনি এখনও বেঁচে আছেন।  


   দেশে করোনায় মৃত্যু ও শনাক্তের সর্বশেষ খবর
দেশে করোনা ভাইরাসে গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়ে আরও ৫০ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মৃত্যু হয়েছে ১৩ হাজার ২২২ জনের। নতুন করে শনাক্ত হয়েছেন ৩ হাজার ৩১৯ জন। সব মিলিয়ে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৮ লাখ ৩৩ হাজার ২৯১ জনে।


   আজ আষাঢ়ের প্রথম দিন, বৃষ্টিতে বরণ
আষাঢ়ের প্রথম দিন আজ। এই দিনে প্রিয় ঋতু বর্ষার আনুষ্ঠানিক সূচনা হয়। যদিও কয়েক দিন আগে থেকেই ঝড়-বৃষ্টি শুরু হয়েছে দেশে। আজও সকাল থেকে রাজধানীতে থেমে থেমে বৃষ্টি হচ্ছে।


   নাসির-অমিসহ পাঁচজনের ১০ দিনের রিমান্ড চাইবে পুলিশ
ঢাকাই সিনেমার অভিনেত্রী পরীমনিকে ধর্ষণ ও হত্যাচেষ্টা মামলায় গ্রেফতার হওয়া আসামি ব্যবসায়ী নাসির উদ্দিন মাহমুদসহ পাঁচজনের বিরুদ্ধে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনের মামলায় ১০ দিনের রিমান্ড চাইবে পুলিশ।


   রাজশাহীতে ২৪ ঘণ্টায় আরও ১২ জনের মৃত্যু
রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে করোনা ও উপসর্গে আরও ১২ জনের মৃত্যু হয়েছে।


   ঢাকা মেডিকেলে ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত রোগী শনাক্ত
ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত একজন রোগী শনাক্ত হয়েছেন।  তিনি এর আগে করোনায় আক্রান্ত হয়েছিলেন।


   ছয় দিন বিরতির পর সংসদের বৈঠক শুরু
ছয় দিন বিরতির পর সংসদের বৈঠক আজ সোমবার (১৪ জুন) আবার শুরু হয়েছে। বেলা ১১টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বৈঠক শুরু হয়। এর আগে গত ৭ জুন সংসদের চলতি ২০২০-২১ অর্থবছরের সম্পূরক বাজেট পাস হওয়ার পর বৈঠক মুলতবি করা হয়। আজ বৈঠকের শুরুতেই প্রশ্নোত্তর টেবিলে উত্থাপন হয়।


   বিশ্ব রক্তদাতা দিবস আজ
আজ ১৪ জুন, বিশ্ব রক্তদাতা দিবস। যারা স্বেচ্ছায় ও বিনামূল্যে রক্তদান করে লাখ লাখ মানুষের প্রাণ বাঁচাতে ভূমিকা রাখছেন তাদেরসহ সাধারণ জনগণকে রক্তদানে উৎসাহিত করাই এ দিবসের উদ্দেশ্য। 


   সীমান্তে ১৩ জেলায় বাড়ছে করোনা কঠোর লকডাউনের সুপারিশ
দেশের করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে এবার সীমান্তবর্তী ১৩ জেলায় কঠোর লকডাউন দেওয়ার সুপারিশ করছে স্বাস্থ্য অধিদপ্তর। এসব জেলায় সংক্রমণের হার ঊর্ধ্বমুখী। জেলাগুলোর মানুষকে বাঁচাতে তাদের যাতায়াতসহ সব ক্ষেত্রে কঠোর নিয়ন্ত্রণ আরোপ চায় সংস্থাটি।


   রাজশাহী মেডিকেলে একদিনে আরও ১২ মৃত্যু
রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে গত ২৪ ঘণ্টায় করোনা ইউনিটে আরও ১২ জনের প্রাণহানি হয়েছে। এদের মধ্যে ১০ জন সংক্রমণে ও বাকি ২ জন উপসর্গ নিয়ে মারা গেছেন বলে জানিয়েছে রামেক কর্তৃপক্ষ।


   সপ্তাহে বেড়েছে শনাক্ত মৃত্যু সুস্থতা
গত এক সপ্তাহের ব্যবধানে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা, শনাক্ত, মৃত্যু ও সুস্থতার হার- সব সূচকই বেড়েছে। এই সময়ে পরীক্ষা বেড়েছে দুই হাজার ৯০১টি, শনাক্ত বেড়েছে তিন হাজার ২৪৪টি, সুস্থ রোগীর সংখ্যা বেড়েছে দুই হাজার ৫৮২ এবং মৃত্যুর সংখ্যা বেড়েছে ১৮।


   রামেকে করোনা ইউনিটে আরও ১৩ জনের মৃত্যু
রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে করোনায় আক্রান্ত হয়ে ও উপসর্গ নিয়ে আরও ১৩ জন মারা গেছেন। শনিবার (১২ জুন) সকাল ৯টা থেকে রোববার (১৩ জুন) সকাল ৯টার মধ্যে হাসপাতালের করোনা ইউনিটে তাদের মৃত্যু হয়। এদের মধ্যে ছয়জন করোনায় এবং সাতজন উপসর্গ নিয়ে মারা যান।


   মোহাম্মদ নাসিমের প্রথম মৃত্যুবার্ষিকী আজ
আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য, বর্ষীয়ান রাজনীতিবিদ, কেন্দ্রীয় ১৪ দলের মুখপাত্র এবং সাবেক স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিমের প্রথম মৃত্যুবার্ষিকী আজ। 


   নকল সোনা দেয়ায় বরপক্ষকে সারারাত আটকে রেখে লাখ টাকা জরিমানা!
নীলফামারীর সৈয়দপুরে বিয়ে বাড়িতে সোনার বদলে নকল অলংকার আনায় দুপক্ষের মধ্যে মারামারি হয়েছে। প্রতারণা করায় বরপক্ষকে একদিন আটকে রেখে কনে তালাক ও ক্ষতিপূরণ আদায় করা হয়েছে। 


   আজ বিশ্ব শিশুশ্রম প্রতিরোধ দিবস
আজ ১২ জুন (শনিবার) ‘বিশ্ব শিশু শ্রম প্রতিরোধ দিবস’। দিবসটির এবারের প্রতিপাদ্য- ‘মুজিববর্ষের আহ্বান, শিশু শ্রমের অবসান’।  


   কোম্পানীগঞ্জে ৪৮ ঘণ্টার হরতাল ঘোষণা
নোয়াখালীর কোম্পানীগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও সাবেক উপজেলা চেয়ারম্যান মিজানুর রহমান বাদলের ওপর হামলার ঘটনায় ৪৮ ঘণ্টার হরতাল ঘোষণা করা হয়েছে। 


   আজ বিশ্ব শিশুশ্রম প্রতিরোধ দিবস
আজ ১২ জুন (শনিবার) বিশ্ব শিশুশ্রম প্রতিরোধ দিবস। বিশ্বের বিভিন্ন দেশের মতো বাংলাদেশও যথাযোগ্য মর্যাদায় দিবসটি পালন করছে। বাংলাদেশের শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়, আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও) ও ইউনিসেফসহ বেশ কয়েকটি বেসরকারি সংস্থা যৌথভাবে দিবসটি উপলক্ষে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে।


   খুন করে কি বেহেশতে যাওয়া যায়, প্রধানমন্ত্রীর প্রশ্ন
বাংলাদেশ মুসলিম অধ্যুষিত দেশ। কিন্তু কিছু লোক ধর্মের নামে জঙ্গিবাদের সৃষ্টি করছে। শুধু আমাদের দেশেই না, পুরো বিশ্বেই ধর্মের নামে মানুষ খুন করা, সন্ত্রাসী কার্যকলাপ বেড়ে গেছে বলে জানান প্রধামনন্ত্রী শেখ হাসিনা।


   রাস্তায় জন্ম নেওয়া সেই শিশুটির নাম ‘অপরাজিতা
পটুয়াখালীর বাউফল উপজেলায় রাস্তায় জন্ম নেওয়া মানসিক ভারসাম্যহীন আফরোজা বেগমের (৩২) শিশুকন্যার নাম রাখা হলো ‘অপরাজিতা’। মানসিক ভারসাম্যহীন মা ও শিশু উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসাধীন রয়েছেন। তারা সুস্থ আছেন বলে জানা গেছে।


   রাজশাহীতে ২৪ ঘণ্টায় আরও ১২ জনের মৃত্যু
রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালের করোনা ইউনিটে আরও ১২ জনের মৃত্যু হয়েছে।


   ৫০ মডেল মসজিদ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী
সারাদেশে নির্মিত একযোগে ৫০টি মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 


   প্রধানমন্ত্রী ৫০টি মডেল মসজিদ উদ্বোধন করবেন আজ
‘মুজিব বর্ষ’ উপলক্ষে, ধর্মীয় ভূল-ব্যাখ্যা দূর করে ইসলামের সঠিক বার্তা সাধারণ মানুষের কাছে পৌঁছে দেয়ার লক্ষ্যে আজ (১০ ‍জুন) একযোগে সারা দেশে ৫০টি মডেল মসজিদ উদ্বোধন করা হবে। সরকার দেশব্যাপী মোট ৫৬০টি মডেল মসজিদ নির্মাণ করছে।


   এবারের বাজেটে কোনো ‘দুর্বলতা’ নেই : অর্থমন্ত্রী
২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে কোনো ‘দুর্বলতা’ নেই বলে উল্লেখ করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। বুধবার (৯ জুন) দুপুরে অর্থমন্ত্রীর সভাপতিত্বে ভার্চুয়ালি অর্থনৈতিক বিষয়ক সংক্রান্ত ও সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠক শেষে তিনি সাংবাদিকদের এ কথা বলেন।


   করোনায় বাহরাইনে ৭০ বাংলাদেশির মৃত্যু
বৈশ্বিক মহামারি করোনা ভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত হয়ে বাহরাইনে ৭০ জন বাংলাদেশি নাগরিকের মৃত্যু হয়েছে। এর মধ্যে গত মে মাসেই মারা গেছে ৩২ জন বাংলাদেশি।


   গাজীপুরে পোশাক কারখানায় আগুন
গাজীপুর সিটি করপোরেশনের কোনাবাড়ী এলাকায় একটি পোশাক কারখানায় অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে।


   একনেকে ৬৬৫১ কোটি টাকার ১০ প্রকল্প অনুমোদন
জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় প্রায়  হাজার ৬৫১কোটি ৩৪ লাখ টাকা ব্যয়ে ১০টি প্রকল্প অনুমোদন দেয়া হয়েছে তার মধ্যে সরকার দেবে  হাজার ২১৯কোটি ৮১ লাখ টাকা, সংস্থার নিজস্ব অর্থায়ন ৭৯৮ কোটি  লাখ এবং বিদেশি ঋণ ৬৩৭ কোটি ৫০ লাখটাকা


   হঠাৎ ধসে পড়ল কোল্ড স্টোরেজ, ৭০ হাজার মণ আলু নষ্ট
হঠাৎ করেই ধসে পড়ল কোল্ড স্টোরেজ। মঙ্গলবার (৮ জুন) ভোর ৬টায় কুমিল্লার বুড়িচং উপজেলায় এ ঘটনা ঘটে।


   দেশে ভ্যাকসিনের কোনো সংকট হবে না: কাদের
দেশে করোনাভাইরাসের (কোভিড-১৯) ভ্যাকসিনের কোনো সংকট সৃষ্টি হবে না। বিভিন্ন দেশ থেকে ভ্যাকসিন সংগ্রহের চেষ্টা চালিয়ে যাচ্ছে সরকার।


   রামেক করোনা ইউনিটে আরও ৮ জনের মৃত্যু
রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালের করোনা ইউনিটে গত ২৪ ঘণ্টায় আরও আটজনের মৃত্যু হয়েছে। এদের মধ্যে তিনজন করোনা শনাক্ত হওয়ার পর মারা যান। এদের দুজনের বাড়ি চাঁপাইনবাবগঞ্জে এবং একজন রাজশাহীর।


   করোনায় আরও ৪৪ মৃত্যু, শনাক্ত ২৩২২
করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় সারাদেশে আরও ৪৪ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১২ হাজার ৯১৩ জনে।


   আজ থেকে কাউন্টারে মিলছে টিকিট
দুই মাসেরও বেশি সময় বন্ধ থাকার পর ফের রেল স্টেশনের টিকিট কাউন্টার এবং অনলাইনে পাওয়া যাচ্ছে ট্রেনের টিকিট।


   জাতিসংঘ সাধারণ পরিষদের সহ-সভাপতি হলো বাংলাদেশ
জাতিসংঘের ৭৬তম সাধারণ অধিবেশনের সহ-সভাপতি নির্বাচিত হয়েছে বাংলাদেশ। সোমবার (০৭ জুন) নিউইয়র্কে জাতিসংঘের সদরদপ্তরে অনুষ্ঠিত নির্বাচনে বাংলাদেশ সর্বসম্মতিক্রমে এশিয়া ও প্রশান্তমহাসাগরীয় অঞ্চল থেকে সহ-সভাপতি নির্বাচিত হয়। ফলে আগামী সেপ্টেম্বরে জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে বাংলাদেশ সহ-সভাপতি হিসেবে নেতৃত্ব দেবে।


   বজ্রপাত থেকে বাঁচতে যেসব নির্দেশনা দিল স্বাস্থ্য অধিদপ্তর
দেশে সাম্প্রতিক সময়ে বেশ কয়েকটি বজ্রপাতের ঘটনায় মানুষের মৃত্যুর ঘটনা ঘটেছে। এমন প্রেক্ষাপটে রবিবার (৬ জুন) বাংলাদেশের স্বাস্থ্য অধিদপ্তর বজ্রপাতে মৃত্যু বা হতাহতের ঘটনা এড়াতে কিছু নির্দেশনা দিয়েছে।




   রবিবার দেশে বজ্রপাতে ২৮ জনের প্রাণহানি
বজ্রপাতে প্রাণহানির সংখ্যা দিন দিন বাড়ছে। রবিবার (৬ জুন) সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত দেশে বজ্রপাতে ২৮ জনের মৃত্যু হয়েছে।




   ছয় দফা দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে আ.লীগের শ্রদ্ধা
ঐতিহাসিক ছয় দফা দিবস উপলক্ষে আজ সোমবার রাজধানীর ধানমন্ডির ৩২ নম্বর সড়কে বঙ্গবন্ধু ভবনের সামনে রক্ষিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেছে আওয়ামী লীগসহ বিভিন্ন সংগঠন।




   ঐতিহাসিক ছয়-দফা দিবস আজ
আজ ৭ জুন (সোমবার), ঐতিহাসিক ছয়-দফা দিবস। ১৯৬৬ সালের এ দিনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ঘোষিত বাঙালি জাতির মুক্তির সনদ ৬-দফা দাবির পক্ষে দেশব্যাপী তীব্র গণআন্দোলনের সূচনা হয়।




   ভোলায় সেপটিক ট্যাংকে নেমে বিষক্রিয়ায় দুইজনের মৃত্যু
ভোলায় নির্মাণাধীন একটি সেপটিক ট্যাংকের কাজ করতে নেমে বিষক্রিয়ায় বাড়ির মালিকসহ দুইজনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন আরও দুইজন। শনিবার সকাল পৌনে নয়টার দিকে এ ঘটনা ঘটে।




   ১৩ জুনের মধ্যে আসছে চীনের উপহারের আরও ৬ লাখ টিকা
বাংলাদেশকে চীনের উপহারের দ্বিতীয় ধাপে দেওয়া আরও ৬ লাখ টিকা ১৩ জুনের মধ্যে পাঠানোর জন্য প্রস্তুত বলে জানিয়েছেন ঢাকায় চীনা দূতাবাসের উপপ্রধান হুয়ালং ইয়ান। শনিবার সকালে নিজের ফেইসবুক আইডিতে হুয়ালং ইয়ান এ কথা জানান।




   বাংলাদেশকে আপাতত টিকা নয় জানিয়ে দিল ভারত
বাংলাদেশে প্রায় ১৫ লাখ মানুষ ভারতের কাছ থেকে পাওয়া প্রথম দফার টিকা নিয়ে অপেক্ষায় রয়েছেন পরবর্তী ডোজের জন্য। কিন্তু দ্বিতীয় ডোজ পৌঁছানোর সময় পেরিয়ে গেছে আড়াই-তিন মাস।




   আজ বিশ্ব পরিবেশ দিবস, চারা রোপণ করবেন প্রধানমন্ত্রী
আজ ৫ জুন, বিশ্ব পরিবেশ দিবস। ‘মুজিববর্ষে অঙ্গীকার করি, সোনার বাংলা সবুজ করি’ প্রতিপাদ্যে এবারের জাতীয় বৃক্ষরোপণ অভিযান -২০২১ উদযাপন করা হবে। এ শ্লোগান মুজিববর্ষে বৃক্ষরোপণের অঙ্গীকার বাংলাদেশকে সবুজে শ্যামলে ভরিয়ে দিতে সর্বস্তরের জনসাধারনকে উজ্জীবিত করবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা।




   বীর মুক্তিযোদ্ধারা সম্মানী পাচ্ছেন ২০ হাজার টাকা
প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিশ্রুতি অনুযায়ী বীর মুক্তিযোদ্ধাদের মাসিক সম্মানী বৃদ্ধি করা হয়েছে। এখন থেকে তারা পাবেন ২০ হাজার টাকা। আগামী ১ জুলাই থেকে বাড়তি এ ভাতা পৌঁছে যাবে বীর মুক্তিযোদ্ধাদের হাতে।




   পাসপোর্টের মেয়াদ ৬ মাসের কম থাকলে দ্রুত নবায়নের আহ্বান
বিদেশ গমনেচ্ছু কর্মীদের মধ্যে যাদের পাসপোর্টের মেয়াদ ৬ মাসের কম রয়েছে তাদের দ্রুততম সময়ের মধ্যে পাসপোর্ট রিনিউ বা নতুন পাসপোর্ট পাওয়ার আবেদন করতে হবে।




   আজ বাজেট প্রস্তাব উত্থাপন করবেন অর্থমন্ত্রী
সাংবিধানিক বাধ্যবাধকতার কারণে করোনা পরিস্থিতির মধ্যে কঠোর সতর্কতা মেনে জাতীয় সংসদের বাজেট (ত্রয়োদশ) অধিবেশন শুরু হয়েছে। গতকাল বুধবার স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে শুরু হওয়া অধিবেশন শোক প্রস্তাব গ্রহণ শেষে মুলতবি করা হয়েছে।




   ভারতে বাংলাদেশি তরুণীকে গণধর্ষণ: আরও ৩ জন গ্রেফতার
ভারতে পাচার হয়ে গণধর্ষণের শিকার এক তরুণীর মামলার পর নারী পাচারের সঙ্গে জড়িত থাকার অভিযোগে সাতক্ষীরা থেকে তিন জনকে গ্রেফতার করেছে পুলিশ। 


   চানখারপুলে ওষুধের দোকানে মিলল করোনার সার্টিফিকেট!
অপারেশন থিয়েটারে ধরা পড়ল ক্যানসার রোগীর করোনা নেগেটিভ সার্টিফিকেটটি জাল। আর জাল এ সনদের উৎস খুঁজতে গিয়ে গোয়েন্দা পুলিশ সন্ধান পায় একটি ওষুধের দোকানের। যেখানে দুই হাজার টাকার বিনিময়ে করোনা নেগেটিভকে পজিটিভ আর পজিটিভকে করা হয় নেগেটিভ। যাদের নেই স্বাস্থ্য অধিদপ্তরের অনুমতি, নেই আরটিপিসিআর মেশিনও। গ্রেপ্তার করা হয়েছে প্রতারক এ চক্রের দুই সদস্যকে।


   বঙ্গবন্ধুর ৪ খুনির রাষ্ট্রীয় খেতাব-পদক বাতিলের সিদ্ধান্ত চূড়ান্ত
বঙ্গবন্ধুর চার খুনির রাষ্ট্রীয় খেতাব ও পদক বাতিলের সিদ্ধান্ত চূড়ান্ত হয়েছে বলে জানিয়েছেন মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক।


   জাতীয় সংসদের ত্রয়োদশ অধিবেশন আজ
একাদশ জাতীয় সংসদের ত্রয়োদশ (বাজেট) অধিবেশন আজ বুধবার বিকাল ৫টায় শুরু হচ্ছে। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ সংবিধানে প্রদত্ত ক্ষমতা অনুযায়ি এ অধিবেশন আহবান করেছেন।


   ১১ দেশ থেকে বাংলাদেশে প্রবেশে নিষেধাজ্ঞা
১১ দেশ থেকে বাংলাদেশে প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। কোভিড-১৯ সংক্রমণের কারণে নিষেধাজ্ঞা রয়েছে এমন কয়েকটি দেশ বাদ দিয়ে নতুন কয়েকটি দেশ যুক্ত করে মোট ১১ দেশের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞার নতুন তালিকা প্রকাশ করেছে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)।  মঙ্গলবার এ বিষয়ে বেবিচকের পক্ষ থেকে একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে।


   আশুলিয়ায় গ্যাস বিস্ফোরণে নারী-শিশুসহ দগ্ধ ৬
সাভারের আশুলিয়ায় গ্যাসের লিকেজ থেকে একটি টিনশেড বাড়িতে বিস্ফোরণের ঘটনায় ৬ জন দগ্ধ হয়েছে।


   বিদ্যালয়ে খিচুড়ি নয় অন্য খাবারের ব্যবস্থা করতে বললেন প্রধানমন্ত্রী
সারা দেশে প্রাথমিক বিদ্যালয়ে রান্না করে শিক্ষার্থীদের খিচুড়ি বিতরণের প্রস্তাব বাতিল করে দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। খিচুড়ির পরিবর্তে অন্য কোনো খাবারের ব্যবস্থা করতে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরকে নির্দেশ দেন প্রধানমন্ত্রী।


   ১২ জেলায় নতুন ডিসি
দেশের ১২ জেলায় নতুন জেলা প্রশাসক (ডিসি) নিয়োগ দেওয়া হয়েছে। সোমবার (৩১ মে) জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে বদলি ও পদায়নের বিষয়ে প্রজ্ঞাপন জারি করে এ তথ্য জানানো হয়েছে।


   আজ বিশ্ব দুগ্ধ দিবস
বিশ্ব দুগ্ধ দিবস আজ মঙ্গলবার। ২০০১ সালে জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা (এফএও) ১ জুন তারিখকে বিশ্ব দুগ্ধ দিবস হিসেবে ঘোষণা করে। ওই বছর থেকে বৈশ্বিক খাদ্য হিসেবে দুধের গুরুত্ব তুলে ধরা এবং দৈনন্দিন খাদ্য গ্রহণে দুগ্ধ ও দুগ্ধজাত পণ্য অন্তর্ভুক্ত করাকে উৎসাহিত করতে প্রতিবছর বিশ্বব্যাপী এ দিবসটি উদযাপন হয়ে আসছে।


   মন্ত্রিসভায় ফাইন্যান্স কোম্পানী আইন ২০২১’র খসড়ার নীতিগত অনুমোদন
ফৌজদারি অপরাধের পাশাপাশি আইন লঙ্ঘনের জন্য শান্তিমূলক ব্যবস্থা গ্রহণের কয়েকটি ধারা রেখে ফাইন্যান্স কোম্পানী আইন, ২০২১ এর খসড়ার নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।


   দেশে এলো ফাইজারের টিকা
বিশ্ব স্বাস্থ্য সংস্থার উদ্যোগে গঠিত টিকার আন্তর্জাতিক প্ল্যাটফর্ম কোভ্যাক্স থেকে ফাইজারের ১ লাখ ৬২০ ডোজ টিকার একটি চালান সোমবার রাতে দেশে এসে পৌঁছেছে। রাত সোয়া ১১টার দিকে এমিরেটস এয়ারলাইন্সের একটি ফ্লাইটে এই টিকা ঢাকার হজরত শাহজালাল বিমানবন্দরে এসে পৌঁছায়।


   ২১ জুন পর্যন্ত বাংলাদেশিরা ইতালি যেতে পারবেন না
করোনার সংক্রমণ ঠেকাতে বাংলাদেশ, ভারত ও শ্রীলঙ্কা থেকে ইতালিতে প্রবেশের নিষেধাজ্ঞার মেয়াদ বাড়ানো হয়েছে। ২১ জুন পর্যন্ত এই তিন দেশ থেকে কেউ ইতালি প্রবেশ করতে পারবে না বলে জানিয়েছে বার্তা সংস্থা এএফপি। 


   চাঁপাইনবাবগঞ্জের লকডাউন আরও বাড়ল
করোনার সংক্রমণ বেড়ে যাওয়ায় সীমান্তবর্তী চাঁপাইনবাবগঞ্জে চলমান লকডাউন আরও সাতদিন বাড়ানো হয়েছে। সোমবার (৩১ মে) দুপুরে জেলা প্রশাসক (ডিসি) মঞ্জুরুল হাফিজ তার কার্যালয়ে প্রেস বিফিংয়ে এ ঘোষণা দেন।


   প্রেমের ফাঁদ পেতে ডেকে নিয়ে অপহৃত যুবক, গ্রেফতার ৬
কুমিল্লায় মোবাইলে প্রেমের ফাঁদ পেতে ডেকে নিয়ে ইয়াছিন নামে এক যুবককে অপহরণের পর মুক্তিপণ দাবির অভিযোগ উঠেছে। এ ঘটনায় অপহরণকারী চক্রের ছয় সদস্যকে গ্রেফতার করেছে ডিবি পুলিশ।


   ভিক্ষুকের আস্তানায় পাওয়া গেল টাকার বস্তা
নাটোরের বড়াইগ্রাম উপজেলার বনপাড়া পৌরসভার বাসস্ট্যান্ড এলাকায় অজ্ঞাত এক ভিক্ষুকের আস্তানা থেকে টাকা ভর্তি একটি বস্তা পাওয়া গেছে। 


   করোনা সনদ ছাড়াই দেশে ঢুকছেন ভারতীয় ট্রাকচালকরা
ভারত থেকে দেশে আসা পাসপোর্ট যাত্রীদের কঠোরভাবে মানা হচ্ছে স্বাস্থ্যবিধি। প্রত্যেক যাত্রীর করা হচ্ছে অ্যান্টিজেন টেস্ট, নেওয়া হচ্ছে করোনার স্যাম্পল। 


   ‘লকডাউন’ বাড়িয়ে প্রজ্ঞাপন জারি
করোনাভাইরাসের সংক্রমণ নিয়ন্ত্রণে না আসায় আবারও ‘কঠোর লকডাউন’ বাড়িয়ে প্রজ্ঞাপন জারি করেছে সরকার। আগামী ৬ জুন মধ্যরাত পর্যন্ত এই লকডাউন চলবে বলে জানানো হয়। 


   পদ্মায় যাত্রী সেজে ট্রলার ছিনতাইয়ের চেষ্টা, গণপিটুনিতে যুবক নিহত
মুন্সীগঞ্জের লৌহজং উপজেলার পদ্মায় যাত্রী সেজে ট্রলার ছিনতাইকালে গণপিটুনিতে এক যুবক নিহত হয়েছেন।  এ সময় আহত হয়েছেন আরও দুজন।


   থাইল্যান্ডে থেকে ফিরলেন আটকে পড়া ৬১ বাংলাদেশি
থাইল্যান্ডে আটকে পড়া ৬১ বাংলাদেশি বিমান বাংলাদেশের একটি বিশেষ ফ্লাইটে দেশে ফিরেছেন।


   শেখ হাসিনাকে হত্যাচেষ্টা মামলায় ৭ জনের জামিন স্থগিতাদেশ বহাল
২০০২ সালে সাতক্ষীরায় কলারোয়ায় তৎকালীন বিরোধী দলীয় নেতা ও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার গাড়িবহরে হামলার মামলায় সাজাপ্রাপ্ত সাত আসামির জামিন স্থগিতের আদেশ বহাল রেখেছেন আপিল বিভাগ।


   লকডাউন আরও বাড়তে পারে
দেশে কোভিড-১৯ পরিস্থিতি নিয়ন্ত্রণে না আসায় চলমান লকডাউন আরও বাড়ানো হতে পারে।  বিধিনিষেধ আপাতত এক সপ্তাহ বাড়ানোর প্রস্তাব দেওয়া হয়েছে।  সেটি অনুমোদন পেলে আজ এ বিষয়ে প্রজ্ঞাপন জারি হবে। 


   রাজশাহী মেডিকেলে করোনায় একদিনে আরও ১২ জনের মৃত্যু
গত ২৪ ঘণ্টায় রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে আরও ১২ জনের মৃত্যু হয়েছে। রাজশাহী মেডিকেলে করোনায় মৃত্যুর এ সংখ্যা সর্বোচ্চ।


   শান্তিরক্ষীদের ভূমিকায় দেশের ভাবমূর্তি উজ্জ্বল হচ্ছে: প্রধানমন্ত্রী
জাতিসংঘের তত্ত্বাবধানে বিশ্বের বিভিন্ন দেশে শান্তি প্রতিষ্ঠায় জীবনবাজি রেখে বাংলাদেশের শান্তিরক্ষীরা যে ভূমিকা রাখছে তাতে দেশের ভাবমূর্তি উজ্জ্বল হচ্ছে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।




   এক ঘণ্টায় ৪ বার কেঁপে উঠল সিলেট
হঠাৎ করেই দেশের উত্তর-পূর্বাঞ্চলের জেলা সিলেটে হালকা ভূমিকম্প অনুভূত হয়েছে। কয়েক সেকেন্ড স্থায়িত্বের এই ভূমিকম্পে কেঁপে ওঠে বাড়িঘর। তাৎক্ষণিক ভূমিকম্পের উৎপত্তিস্থল এবং রিখটার স্কেলে এর মাত্রা জানা যায়নি।




   দেশে প্রথমবারের মতো ৩ ইঞ্চি ফুটো করে এমআইসিএস পদ্ধতিতে হার্টের ডাবল ভাল্ব প্রতিস্থাপন
দেশে প্রথমবারের মতো মাত্র ২-৩ ইঞ্চি ফুটো করে MICS পদ্ধতিতে হার্টের ডাবল ভাল্ব প্রতিস্থাপন সম্পন্ন করেছেন একদল তরুণ চিকিৎসক। গত মঙ্গলবার (২৫ মে) হাসিনা বেগম নামে ৩০ বছর বয়সী এক নারীর দেহে জাতীয় হৃদরোগ ইনস্টিটিউটের কার্ডিয়াক সার্জারি বিভাগের সহযোগী অধ্যাপক ডা. আশ্রাফুল হক সিয়ামের অধীনে এই সফল অস্ত্রোপচার করা হয়।




   আজ আন্তর্জাতিক জাতিসংঘ শান্তিরক্ষী দিবস
আন্তর্জাতিক জাতিসংঘ শান্তিরক্ষী দিবস আজ। বিশ্বের অন্যান্য দেশের ন্যায় বাংলাদেশেও যথাযোগ্য মর্যাদায় দিবসটি পালন করা হচ্ছে। জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমে অংশগ্রহণকারী বিশ্বের সব দেশের শান্তিরক্ষীদের অসামান্য অবদানকে এই দিনে গভীর শ্রদ্ধার সঙ্গে স্মরণ করা হবে।




   দেশে করোনায় আক্রান্ত ও মৃত্যু বেড়েছে
বিশ্বব্যাপী তাণ্ডব চালানো মহামারি করোনাভাইরাসে দেশে গত ২৪ ঘণ্টায় মারা গেছেন আরও ৩১ জন। এ নিয়ে মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ১২ হাজার ৫১১ জন। এছাড়া গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে করোনা পজিটিভ হয়েছেন আরও ১ হাজার ৩৫৮ জন। দেশে এখন পর্যন্ত মোট করোনা আক্রান্তের সংখ্যা ৭ লাখ ৯৬ হাজার ৩৪৩ জন।


   ৮ বাংলাদেশি শান্তিরক্ষী পেলেন ‘দ্যাগ হ্যামারশোল্ড’ পদক
জাতিসংঘের শান্তিরক্ষা কার্যক্রমে দায়িত্ব পালনরত অবস্থায় আত্মোৎসর্গকারী বাংলাদেশের আটজন শান্তিরক্ষীকে ‘দ্যাগ হ্যামারশোল্ড মেডেল’ দিয়েছে জাতিসংঘ। স্থানীয় সময় বৃহস্পতিবার (২৭ মে) আন্তর্জাতিক শান্তিরক্ষী দিবস উপলক্ষে বাংলাদেশের আটজনসহ বিশ্বের ৪৪ দেশের ১২৯ জন শান্তিরক্ষীকে এই পদক দেওয়া হয়।


   ইন্টারনেটের গতি কম থাকবে আজ
কক্সবাজারে সাবমেরিন ক্যাবলের মেরামত কাজের কারণে আজ শুক্রবার (২৮ মে) দুপুর ২টা থেকে পরবর্তী আট ঘণ্টা ইন্টারনেটের গতি কম থাকবে। এ সময় সাবমেরিন ক্যাবলের বর্তমান ভূ-গর্ভস্থ ক্যাবল রুটের পরিবর্তে নতুন রুটে সংযোগ প্রতিস্থাপন করা হবে। এতে সাময়িক এ সমস্যায় পড়তে পারেন গ্রাহকেরা।


   শিল্পাচার্য জয়নুল আবেদিনের ৪৫তম মৃত্যুবার্ষিকী আজ
শিল্পাচার্য জয়নুল আবেদিনের ৪৫তম মৃত্যুবার্ষিকী আজ। বিশ্ববরেণ্য এই চিত্রশিল্পী ১৯৭৬ সালের ২৮ মে ৬২ বছর বয়সে মৃত্যুবরণ করেন। বাংলাদেশের চিত্রকরদের মধ্যে তিনি শিল্পগুরু হিসেবে বিবেচিত। তাঁর নামে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদে একটি গ্যালারি রয়েছে। 


   শনিবার আন্তর্জাতিক জাতিসংঘ শান্তিরক্ষী দিবস
আগামী শনিবার (২৯ মে) আন্তর্জাতিক জাতিসংঘ শান্তিরক্ষী দিবস। বিশ্বের অন্যান্য দেশের ন্যায় বাংলাদেশেও যথাযোগ্য মর্যাদায় দিবসটি পালন করা হবে।


   আজ নিরাপদ মাতৃত্ব দিবস
আজ ২৮ মে নিরাপদ মাতৃত্ব দিবস। ১৯৯৭ সাল থেকে দিবসটি দেশে পালন করা হচ্ছে। নিরাপদ মাতৃত্ব নিশ্চিতে সরকার বিভিন্ন উদ্যোগ নিয়েছে। অন্যান্য বছর দিবসটি নানা আয়োজনে উদযাপিত হলেও এবার করোনার কারণে সীমিত আকারে পালন করা হবে।


   নতুন ডাক ভবনের যাত্রা শুরু আজ
ডাক অধিদপ্তরের নবনির্মিত সদর দপ্তর ‘ডাক ভবনের’ আনুষ্ঠানিক যাত্রা শুরু হচ্ছে আজ বৃহস্পতিবার (২৭ মে)। রাজধানীর আগারগাঁওয়ে ডাক বাক্সের আদলে আধুনিক সুযোগ-সুবিধাসংবলিত নান্দনিক এই ভবনটি আজ উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।




   ‘ডাক ভবন’ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী
ডাক অধিদপ্তরের নবনির্মিত সদর দপ্তর ‘ডাক ভবন’ এর আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়েছে। রাজধানীর আগারগাঁওয়ে ডাক বাক্সের আদলে আধুনিক সুযোগ-সুবিধা সংবলিত নান্দনিক এই ভবনটি উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।




   ডাক বিভাগকে অনলাইন কেনাকাটায় যুক্ত হতে হবে: প্রধানমন্ত্রী
বর্তমান সময়ে অনলাইনে কেনাকাটা জনপ্রিয় হওয়ায় এ সংশ্লিষ্ট পণ্য পরিবহনসহ আধুনিক পরিবহন ব্যবসায় ডাক বিভাগকে মনোযোগী হতে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, যেহেতেু অনলাইন ক্রয়-বিক্রয় জনপ্রিয় হয়েছে, এতে ডাক বিভাগ পিছিয়ে থাকলে হবে না, ডাক বিভাগের এ ব্যাপারে আরও দ্রুত ব্যবস্থা নিতে হবে। এ ব্যবসা করতে হবে।




   ঘূর্ণিঝড় ইয়াস’র ঝুঁকিমুক্ত বাংলাদেশ
বাংলাদেশ এখন ঘূর্ণিঝড় ইয়াস’র ঝুঁকিমুক্ত। এটি এখন আরও উত্তর উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে গতকাল বিকেল তিনটা নাগাদ ডামরার উত্তর এবং বালাশোরের দক্ষিণ দিক দিয়ে ভারতের উত্তর উড়িষ্যা-পশ্চিমবঙ্গ উপকূল অতিক্রম সম্পন্ন করেছে। স্থানীয় প্রশাসন ঘূর্ণিঝড় পরবর্তী মানবিক সহায়তা কার্যক্রম পরিচালনা করছে।




   ধাওয়া করায় পুলিশ সদস্যের আঙুলের রগ কেটে পুকুরে ঝাঁপ ছিনতাইকারীর
ব্রাহ্মণবাড়িয়ায় ধাওয়া করায় ছুরিকাঘাতে পুলিশ সদস্যের আঙুলের রগ কেটে পুকুরে ঝাঁপ দিয়ে পালিয়েছে এক ছিনতাইকারী।


   ইসরায়েলকে আমরা স্বীকার করি না: পররাষ্ট্রমন্ত্রী
বাংলাদেশের পাসপোর্ট থেকে ‘এক্সেপ্ট ইসরায়েল’ লেখা বাদ প্রসঙ্গে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, পাসপোর্টের সঙ্গে পররাষ্ট্রনীতির কোনো সংঘর্ষ নেই। 


   আজ পূর্ণ চন্দ্রগ্রহণ
পূর্ণ চন্দ্রগ্রহণ ঘটবে আজ। এশিয়ার কিছু কিছু অংশ, অস্ট্রেলিয়া, গোটা প্রশান্ত মহাসাগরীয় এলাকা এবং আমেরিকা থেকে দেখা যাবে। আকাশ পরিষ্কার থাকলে বাংলাদেশে চাঁদ ওঠার পর থেকে গ্রহণ শেষ হওয়া পর্যন্ত চন্দ্রগ্রহণটি দেখা যাবে। 


   শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজ জয়ে প্রধানমন্ত্রীর অভিনন্দন
শ্রীলঙ্কার বিপক্ষে এক ম্যাচ‌ বাকি থাকতেই বাংলাদেশের ঐতিহাসিক সিরিজ জয়ে ক্রিকেট দলের খেলোয়াড়, কোচ ও ম্যানেজারসহ সংশ্লিষ্ট সবাইকে প্রাণঢালা অভিনন্দন জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।




   বাংলাদেশ ক্রিকেট দলকে রাষ্ট্রপতির অভিনন্দন
রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ শ্রীলংকার বিরুদ্ধে ওয়ানডে সিরিজ জয়ের জন্য বাংলাদেশ ক্রিকেট দলকে অভিনন্দন জানিয়েছেন।




   ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ও শনাক্ত বেড়েছে
গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ও শনাক্ত বেড়েছে। নতুন করে ৪০ জনের মৃত্যু হয়েছে। একই সঙ্গে শনাক্ত হয়েছে ১৬৭৫ জন। আজ মঙ্গলবার বিকালে স্বাস্থ্য অধিদপ্তরের সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।




   ঘূর্ণিঝড়: মোংলা বন্দর ত্যাগ করতে পারেনি ৪ বিদেশি জাহাজ
পূর্বাভাস অনুযায়ী ঘূর্ণিঝড় ইয়াস মোংলা বন্দর সংলগ্ন সুন্দরবনে আঘাত হানবে আগামীকাল (২৬ মে)। কিন্তু এর আগেই সমুদ্র বন্দরে কিছুটা প্রভাব পড়তে শুরু করেছে। মোংলা বন্দরে আসা বিদেশি চারটি জাহাজ আজ মঙ্গলবার সকালে পণ্য খালাস শেষে বন্দর ত্যাগ করার কথা ছিল। কিন্তু সমুদ্র উত্তাল থাকায় জাহাজ চারটি বন্দর ত্যাগ করতে পারেনি।




   দুঃসংবাদ, এবার ব্ল্যাক ফাঙ্গাসে ঢাকায় একজনের মৃত্যু
ভারতের পর এবার ব্ল্যাক ফাঙ্গাসে ঢাকায় একজনের মৃত্যু হয়েছে। রাজধানীর বারডেম হাসপাতালে ওই ব্যক্তির মৃত্যু হয়।




   বাংলা একাডেমির মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজী আর নেই
বাংলা একাডেমির মহাপরিচালক একুশে পদকপ্রাপ্ত কবি হাবীবুল্লাহ সিরাজী আর নেই। সোমবার রাত ১১টার দিকে রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে তিনি ইন্তেকাল করেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। তার বয়স হয়েছিল ৭৩ বছর।




   দেশে চীনা টিকার পরীক্ষামূলক প্রয়োগ শুরু
দেশে করোনাভাইরাসের চীনা টিকার পরীক্ষামূলক প্রয়োগ শুরু হয়েছে। মঙ্গলবার সকালে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে পরীক্ষামূলক এ টিকাদান কর্মসূচির উদ্বোধন করেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।




   দেশে ‘ব্ল্যাক ফাঙ্গাস’ শনাক্ত
দেশে প্রথমবারের মতো দুজনের শরীরে ‘ব্ল্যাক ফাঙ্গাস’ শনাক্ত হয়েছে। সম্প্রতি ভারতে বিরল ছত্রাকজনিত রোগটি ছড়িয়ে পড়ার পর বাংলাদেশে এ নিয়ে উদ্বেগের মধ্যে দুজন আক্রান্ত হওয়ার কথা জানা গেলো।




   ব্ল্যাক ফাঙ্গাসের লক্ষণগুলো কী ?
দেশে প্রথমবারের মতো দুজনের শরীরে ‘ব্ল্যাক ফাঙ্গাস’ শনাক্ত হয়েছে। সম্প্রতি ভারতে বিরল ছত্রাকজনিত রোগটি ছড়িয়ে পড়ার পর বাংলাদেশেও শনাক্ত হলো ব্ল্যাক ফাঙ্গাস। রাজধানীর বারডেম জেনারেল হাসপাতালে চলতি মাসে তাদের শরীরে ব্ল্যাক ফাঙ্গাস শনাক্ত করা হয়।




   প্রবল ঘূর্ণিঝড়ে রূপ নিয়েছে ইয়াস
পূর্ব-মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত ঘূর্ণিঝড় ইয়াস আরও ঘনীভূত হয়ে প্রবল ঘূর্ণিঝড়ে পরিণত হয়ে বর্তমানে একই এলাকায় অবস্থান করছে। প্রবল ঘূর্ণিঝড়টি আরও ঘনীভূত হয়ে উত্তর-উত্তরপশ্চিম দিকে অগ্রসর হয়ে ২৬ মে ভোর নাগাদ উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর এলাকায় পৌঁছতে পারে।




   জাতীয় কবির ১২২তম জন্মবার্ষিকী আজ
জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২২তম জন্মবার্ষিকী আজ। বাংলা ১৩০৬ বঙ্গাব্দের ১১ জ্যৈষ্ঠ (১৮৯৯ সালের ২৫ মে) অবিভক্ত বাংলার (বর্তমানে ভারতের পশ্চিমবঙ্গ) বর্ধমান জেলার আসানসোলের জামুরিয়া থানার চুরুলিয়া গ্রামে তিনি জন্মেছিলেন। তাঁর ডাক নাম ‘দুখু মিয়া’। পিতার নাম কাজী ফকির আহমেদ ও মাতা জাহেদা খাতুন।




   ইয়াসের প্রভাবে উত্তাল বঙ্গোপসাগর, পানিবন্দী ৯ গ্রাম
ঘূর্ণিঝড় ইয়াসের প্রভাবে পটুয়াখালীর কুয়াকাটা সংলগ্ন বঙ্গোপসাগর বেশ উত্তাল রয়েছে। সাগর ও নদীর পানি স্বাভাবিক জোয়ারের চেয়ে দুই থেকে তিন ফটু উচ্চতায় বৃদ্ধি পেয়েছে। কলাপাড়ার লালুয়া এলাকায় ভাঙ্গাবেরী বাঁধ দিয়ে পানি প্রবেশ করে নয় গ্রামের প্রায় আট হাজার মানুষ পানিবন্দী হয়ে পড়েছে।




   করোনা টিকার দ্বিতীয় ডোজ নিলেন সেতুমন্ত্রী
মহামারী করোনা ভাইরাসের টিকার দ্বিতীয় ডোজ নিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। আজ সোমবার সকালে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) টিকাদান কেন্দ্রে তিনি এই ভ্যাকসিন নেন।




   বাড়ছে বাতাসের গতি, সমুদ্রবন্দরে ২ নম্বর হুঁশিয়ারি সংকেত
পূর্ব মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় সৃষ্ট গভীর নিম্নচাপটি সোমবার সকাল ছয়টায় ঘূর্ণিঝড় ইয়াসে পরিণত হয়েছে। বাড়ছে বাতাসের গতি। ঘূর্ণিঝড়ের কারণে কক্সবাজার, চট্টগ্রাম, মোংলা, পায়রা সমুদ্রবন্দর ও উপকূলীয় এলাকায় দুই নম্বর দূরবর্তী হুঁশিয়ারি সংকেত দিয়েছে আবহাওয়া অফিস।




   ৪৯ দিন পর চালু হলো সারাদেশের যোগাযোগ ব্যবস্থা
করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউ নিয়ন্ত্রণে দেড় মাসেরও বেশি সময় দূরপাল্লার গণপরিবহন চলাচল বন্ধ রাখা হয়। আজ সোমবার থেকে দূরপাল্লার বাস, ট্রেন ও লঞ্চ চালুর অনুমতি দিয়েছে সরকার। সে অনুযায়ী আজ সকাল থেকেই দূরপাল্লার বাস ও ট্রেন চলতে দেখা গেছে।




   করোনায় একদিনে আরও ২৮ মৃত্যু, শনাক্ত ১৩৫৪
করোনাভাইরাসে আক্রান্ত বাংলাদেশে আরও ২৮ জনের মৃত্যুর খবর দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। শনিবার সকাল আটটা থেকে রবিবার সকাল আটটা পর্যন্ত ২৪ ঘণ্টায় তাদের মৃত্যু হয়। একই সময়ে ভাইরাসটি শনাক্ত হয়েছে আরও ১৩৫৪ জনের দেহে।




   ‘সংক্রমণ বাড়লে যে কোনো সময় সিদ্ধান্ত পরিবর্তন’
মানুষের জীবন-জীবিকা এবং চলাচলে অসুবিধার কথা মাথায় রেখে গণপরিবহন এবং খাবার হোটেল খুলে দেওয়া হয়েছে জানিয়ে জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন বলেছেন, করোনা সংক্রমণ বেড়ে গেলে যে কোনো সময় সিদ্ধান্তের পরিবর্তন হতে পারে।




   দুর্যোগ মোকাবেলায় আমাদের সক্ষমতা বিশ্বে সমাদৃত: প্রধানমন্ত্রী
প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আমাদের দুর্যোগ মোকাবেলায় যে সক্ষমতা তা আজ সারা বিশ্বে সমাদৃত। যে কারণে ২০২০ সালের সেপ্টেম্বর মাসে গ্লোবাল এডাপটেশন সেন্টারের কার্যালয় বাংলাদেশে স্থাপন করা হয়েছে। এত ঝুঁকি থাকা সত্ত্বেও একটা ছোট ভৌগোলিক সীমারেখায় বিশাল জনগোষ্ঠী নিয়েও প্রতিনিয়ত প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলা করেও আমরা মানুষের জীবন রক্ষা করতে পারছি।




   লঘুচাপ সৃষ্টি, বন্দরসমূহে ১ নম্বর সতর্ক সঙ্কেত
পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে। এটি ঘণীভূত হয়ে নিম্নচাপ এবং পরবর্তীতে গভীর নিম্নচাপ ও ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে। লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ এবং তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে।




   লকডাউন বাড়লো ৭ দিন, চলবে সব ধরনের গণপরিবহন
করোনাভাইরাস সংক্রমণ রোধে চলমান বিধিনিষেধের ‘লকডাউন’ মেয়াদ আরও ৭ দিন বাড়িয়ে ৩০ মে পর্যন্ত করা হয়েছে। তবে স্বাস্থ্যবিধি মেনে আন্তঃজেলাসহ সব ধরনের গণপরিবহন আসন সংখ্যার অর্ধেক যাত্রী নিয়ে চলাচল করতে পারবে।




   তীব্র গরমে ঘরে-বাইরে কোথাও নেই স্বস্তি
জ্যৈষ্ঠের খরতাপ বিপদ হয়ে দাঁড়িয়েছে। সূর্য তেঁতে ওঠায় কয়েকদিন ধরেই তীব্র গরমে হাঁসফাঁস করছে মানুষ। ঘরে বাহিরে সবখানে তীব্র গরমে অতিষ্ঠ হয়ে পড়েছেন মানুষ। দিনের বেলায় কাঠফাঁটা রোদ থেকে বাঁচতে অনেক গাছের ছায়ায় আশ্রয় নিলেও লু হাওয়ায় সেখানেও মিলছে না স্বস্তি।




   গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ২৬ জনের, শনাক্ত ১৫০৪
দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আরো ২৬ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ১২ হাজার ৩১০ জন। এ ছাড়া গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে করোনা শনাক্ত হয়েছেন আরো ১ হাজার ৫০৪ জন। দেশে এখন পর্যন্ত মোট করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৭ লাখ ৮৬ হাজার ৬৯৮ জনে।




   আজ বিশ্ব মেডিটেশন দিবস
আজ ২১ মে, বিশ্ব মেডিটেশন দিবস। মেডিটেশন দিবসে এবারের প্রতিপাদ্য, ‘নিয়মিত মেডিটেশন, সুস্থ সফল সুখী জীবন’। মনের সার্বজনীন ব্যায়াম হচ্ছে ধ্যান বা মেডিটেশন। যেকোনো বয়সের মানুষ প্রতিদিনই এটি চর্চা করতে পারেন। মেডিটেশনের নিয়মিত অনুশীলন জাগিয়ে তোলে মানুষের ভেতরের ইতিবাচক সত্তাকে, শুভ শক্তিকে।




   জাতিসংঘে ফিলিস্তিন সঙ্কটের স্থায়ী সমাধান চেয়েছে বাংলাদেশ
যুগ যুগ ধরে চলমান ফিলিস্তিন সঙ্কটের স্থায়ী সমাধান চায় বাংলাদেশ। বিষয়টির নিষ্পত্তিমূলক সিদ্ধান্ত গ্রহণে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানানো হয়েছে।




   চালু হচ্ছে বিশেষ ‘ম্যাংগো স্পেশাল ট্রেন’
দেশের আমের মূল বিক্রয়কেন্দ্র রাজধানী ঢাকা। স্বল্পমূল্যে ও সহজে পরিবহনের জন্য বাংলাদেশ রেলওয়ে মহামারিকালে গত বছরের মতো এবারও চালু করতে যাচ্ছে বিশেষ ‘ম্যাংগো স্পেশাল ট্রেন’। আগামী ২৭ মে রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন চাঁপাইনবাবগঞ্জে উপস্থিত থেকে এই পার্সেল ট্রেনের উদ্বোধন করবেন।




   বিজয়নগরে পিকআপ-মাইক্রো সংঘর্ষে নিহত ২, আহত ৩
ব্রাহ্মণবাড়িয়ার বিজয়নগরে পিকআপ-মাইক্রোবাসের মুখোমুখি সংঘর্ষে ২ জন নিহত হয়েছে, আহত হয়েছে আরও ৩ জন। আজ শুক্রবার সকালে ঢাকা-সিলেট মহাসড়কে উপজেলার বুধন্তী ইউনিয়নের আলীনগর গ্রামে এ সড়ক দুর্ঘটনা ঘটে।




   নিয়ন্ত্রণ হারিয়ে ২০ ফুট নিচে ছিটকে পড়ল মাইক্রো, আহত ১৪
নোয়াখালীর বেগমগঞ্জ উপজেলায় নিয়ন্ত্রণ হারিয়ে যাত্রীবাহী একটি মাইক্রোবাস ছিটকে খালে পড়ে ১৪ যাত্রী আহত হয়েছেন। বৃহস্পতিবার ভোরে লক্ষ্মীপুর-নোয়াখালী সড়কের উপজেলার পেনাকাটা পোল এলাকায় এ দুর্ঘটনা ঘটে।




   গরমের তীব্রতা থাকবে আরও ২ দিন
জ্যৈষ্ঠের শুরুতে গরমে নাভিশ্বাস উঠেছে জনজীবনে। গরমের তীব্রতা আরও দুইদিন থাকবে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা। তারা বলেছেন, আগামী ২২ মে’র দিকে বঙ্গোপসাগরে লঘুচাপ সৃষ্টি হতে পারে, এর প্রভাবে বৃষ্টি বাড়ার সম্ভাবনা রয়েছে। তবে পুরোপুরি স্বস্তি ফিরতে অপেক্ষা করতে হবে ২৫ থেকে ২৬ মে পর্যন্ত।




   গুণীজনদের হাতে স্বাধীনতা পদক তুলে দিলেন প্রধানমন্ত্রী
এবছর ৯ বিশিষ্ট ব্যক্তি ও একটি প্রতিষ্ঠান জাতীয় পর্যায়ে গৌরবোজ্জ্বল ও কৃতিত্বপূর্ণ অবদানের স্বীকৃতিস্বরূপ ‘স্বাধীনতা পুরস্কার ২০২১’ পেয়েছেন। আজ বৃহস্পতিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবনে এসব গুণীজনদের হাতে স্বাধীনতা পদক তুলে দেন।




   ব্রাহ্মণবাড়িয়ায় দাঁড়ানো ট্রাককে প্রাইভেটকারের ধাক্কা, নিহত ৩
ব্রাহ্মণবাড়িয়ার বিজয়নগর উপজেলায় ট্রাকের সঙ্গে প্রাইভেটকারের ধাক্কা লেগে ৩ জন নিহত হয়েছেন। বৃহস্পতিবার (২০ মে) সকাল সাড়ে ৬টার দিকে উপজেলার ঢাকা-সিলেট মহাসড়কের ইসলামপুর এলাকার আমতলি নামক স্থানে এ দুর্ঘটনা ঘটে।




   সৌদিগামী বিমানের সব ফ্লাইট স্থগিত
সৌদি আরবগামী সব ফ্লাইট পরিচালনা স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। আগামী ২০ মে থেকে ২৪ মে পর্যন্ত কোন ফ্লাইট সৌদিতে যাবে না। এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স।




   বিশ্ব মেট্রোলজি দিবস আজ
আজ ২০ মে, বিশ্ব মেট্রোলজি দিবস। সঠিক ওজন ও পরিমাপের গুরুত্ব এবং এ বিষয়ে জনসচেতনতা বৃদ্ধিতে প্রতিবছর বিশ্বব্যাপী এই দিবসটি পালন করা হয়। এ বছর দিবসটির প্রতিপাদ্য ‘সুস্বাস্থ্যের জন্য পরিমাপ’। এই প্রতিপাদ্য সামনে রেখে বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও যথাযোগ্য মর্যাদায় দিবসটি পালন করা হচ্ছে।




   দেশে ফাইজারের টিকা আসছে ২ জুন
বাংলাদেশকে শিগগিরই অ্যাস্ট্রাজেনেকার টিকা প্রদানের জন্য ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করকে অনুরোধ করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন।




   টাঙ্গাইল ও ফেনীতে সড়কে গেল ১০ প্রাণ
ফেনী ও টাঙ্গাইলে আলাদা সড়ক দুর্ঘটনায় ১০ জন নিহত হয়েছেন। এসব দুর্ঘটনায় আহত হয়েছেন অন্তত পাঁচজন।




   ঝুঁকি নিয়েই ট্রাকে কর্মস্থলে ফিরছেন যাত্রীরা
ঈদ শেষ হলেও কর্মস্থলে ফিরতে শুরু করেছেন মানুষ। এরই মধ্যে রাজবাড়ীর দৌলতদিয়া ফেরিঘাটে বেড়েছে যাত্রীর চাপ। অনেক যাত্রীকে ফেরিতে জীবনের ঝুঁকি নিয়ে দৌড়ে লাফিয়ে উঠতে দেখা গেছে। পাশাপাশি বিভিন্ন ছোট যানবাহনে জীবনের ঝুঁকি নিয়ে ঝুলে ট্রাকে পার হচ্ছেন তারা।


   আজ মধ্যরাত থেকে সাগরে মাছ ধরা নিষিদ্ধ
দেশের মৎস্যসম্পদ বৃদ্ধিতে আজ বুধবার মধ্যরাত থেকে বঙ্গোপসাগরে দেশের জলসীমায় ৬৫ দিনের জন্য সব ধরনের মাছ ধরা বন্ধ থাকবে। মৎস্য অধিদপ্তর প্রতি বছর ২০ মে থেকে ২৩ জুলাই পর্যন্ত সাগরে মাছ ধরা নিষিদ্ধ করে। সাগরে সব প্রজাতির মাছের প্রজনন বৃদ্ধি ও ইলিশ বড় হওয়ার সুযোগ করে দিতেই এই পদক্ষেপ।


   ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলে কালবৈশাখীর আভাস
রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলে আজ কালবৈশাখী ঝড় হতে পারে। এছাড়া বিভিন্ন অঞ্চলে চলমান তাপপ্রবাহ অব্যাহত থাকবে বলে আভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।




   দেশের ইতিহাস কেউ আর বিকৃত করতে পারবে না :প্রধানমন্ত্রী
প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, জাতির পিতাকে সপরিবারে হত্যার পর বাংলাদেশের ইতিহাস বিকৃত করার যে চেষ্টা হয়েছিল, তেমন কাজ এ দেশে আর কেউ করতে পারবে না। অনেক ঝড়-ঝাপটা পেরিয়ে বাংলাদেশ এখানে পৌঁছেছে।




   দেশে করোনার ভারতীয়সহ চারটি ভ্যারিয়েন্ট শনাক্ত
দেশে এখন পর্যন্ত করোনার চারটি ভ্যারিয়েন্ট শনাক্ত করা হয়েছে। ২০০ কোভিড-১৯ রোগীর নমুনার জিনোম সিকোয়েন্সিং করে চারটি ভ্যারিয়েন্টের উপস্থিতি পাওয়া যায়। ভ্যারিয়েন্টগুলোর মধ্যে রয়েছে- বি.১.১.৭ (ইউকে ভ্যারিয়েন্ট), বি.১.৩৫১ (সাউথ আফ্রিকা ভ্যারিয়েন্ট), বি.১.৫২৫ (নাইজেরিয়া ভ্যারিয়েন্ট), এবং বি.১.৬১৭.২ (ইন্ডিয়া ভ্যারিয়েন্ট)।


   ইতিহাস বিকৃতি সম্ভব হবে না, বাংলাদেশ এগিয়ে যাবেই: শেখ হাসিনা
অতীতের মতো ভবিষ্যতে আর কখনোই বাংলাদেশের ইতিহাস বিকৃতি সম্ভব হবে না। এমন দৃঢ় আশাবাদ ব্যক্ত করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, এই দেশকে জাতির পিতার স্বপ্নের সোনার বাংলাদেশ হিসেবে গড়ে তুলবই।


   দেশে করোনা শনাক্ত ও মৃত্যুর সর্বশেষ খবর
গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আরও ৩২ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশে করোনায় মৃত্যুর সংখ্যা বেড়ে ১২ হাজার ১৮১ জনে দাঁড়িয়েছে।


   চট্টগ্রামকে ট্রানজিট করেই সারাদেশে ছড়াচ্ছে ইয়াবা
করোনা সংক্রমণে লকডাউনের মাঝেও বন্ধ থাকেনি ইয়াবার পাচার। বরং আগের তুলনায় পাচারের হার বেড়েছে কয়েকগুণ। সড়কপথে কড়াকড়ি থাকায় সাগরপথেই ইয়াবার চালান মিয়ানমার থেকে ঢুকছে বাংলাদেশে। পরবর্তীতে চট্টগ্রামকে ট্রানজিট করে সারাদেশে ছড়াচ্ছে। এমন তথ্য সংশ্লিষ্টদের।


   আজ বিশ্ব টেলিযোগাযোগ ও তথ্য সংঘ দিবস
বিশ্ব টেলিযোগাযোগ ও তথ্য সংঘ দিবস আজ। জাতিসংঘের অধীন আন্তর্জাতিক টেলিকম ইউনিয়নের ১৯৬৯ সালে গৃহীত এক প্রস্তাবে প্রতিবছর ১৭ মে বিশ্ব টেলিযোগাযোগ দিবস হিসেবে পালনের সিদ্ধান্ত নেওয়া হয়। পরে এর নামকরণ করা হয় বিশ্ব টেলিযোগাযোগ ও তথ্য সংঘ দিবস।


   ঢাকায় ফিরেছেন ২৪ ঘণ্টায় ৪ লাখ মানুষ
করোনা পরিস্থিতিতে লকডাউনের বিধিনিষেধের কারণে দূরপাল্লার যানবাহন বন্ধ থাকলেও থেমে নেই মানুষের বাড়ী যাওয়া ও ঢাকায় ফিরে আসা। ঈদের আগে ১২ দিনে ঢাকা ছেড়েছেন এক কোটির বেশি মানুষ। আর ঈদের ছুটি শেষে একদিনই ঢাকায় ফিরেছেন চার লাখের বেশি মানুষ। ঢাকা ছেড়ে যাওয়া এবং ঢাকায় ফিরে আসা মোবাইল ফোনের সিমের হিসেবে এ তথ্য পাওয়া গেছে। এ হিসেবে একজন সিম ব্যবহারকারীকে ইউনিক ব্যবহারকারী হিসেবে ধরা হয়েছে।


   শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ
আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৪০তম স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ ১৭ মে। ১৯৮১ সালের এদিনে দীর্ঘ নির্বাসন শেষে তিনি বাংলার মাটিতে ফিরে আসেন। এদিন বিকেল সাড়ে ৪টায় ইন্ডিয়ান এয়ারলাইন্সের বোয়িং বিমানে তিনি ভারতের রাজধানী দিল্লী থেকে কোলকাতা হয়ে তৎকালীন ঢাকা কুর্মিটোলা বিমানবন্দরে এসে পৌঁছেন।


   আজ বিশ্ব উচ্চ রক্তচাপ দিবস
আজ ১৭ মে, সোমবার ‘বিশ্ব উচ্চ রক্তচাপ দিবস’। বৈশ্বিক মহামারির কারণে বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও এ নিয়ে তেমন কোনো কর্মসূচি নেই। ওয়ার্ল্ড হাইপারটেনশন লিগের সদস্য হিসেবে হাইপারটেনশন কমিটি অব ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন অব বাংলাদেশ ২০০৬ সাল থেকে নানা আয়োজনে দিবসটি পালন করে আসছে।


   দৌলতদিয়া ঘাটে দুর্ভোগ ছাড়াই ফেরি পার হচ্ছে কর্মস্থলে ফেরা মানুষ
ঈদ শেষে  কর্মস্থলে ফিরতে শুরু করেছে মানুষ। সোমবার ভোর থেকেই দৌলতদিয়া ফেরি ঘাটে ঢাকা মুখী মানুষের ভীড় দেখা যায়। ঘাটে পর্যাপ্ত ফেরি থাকায় ভোগান্তি ছাড়াই নদী পার হতে পেরে খুশী যাত্রীরা।


   করোনা টিকার উৎপাদনে যাচ্ছে দেশীয় কোম্পানি
অবশেষে দেশেই উৎপাদন হচ্ছে মহামারি করোনাভাইরাসের টিকা। ইতিমধ্যে দেশীয় কয়েকটি কোম্পানির টিকা উৎপাদনের সক্ষমতা যাচাই করেছে ঔষধ প্রশাসন অধিদপ্তর। এর মধ্যে ইনসেপ্টা ফার্মাসিউটিক্যালস এগিয়ে আছে। এই কোম্পানিকেই চীনের আবিষ্কৃত সিনোফার্মের টিকা উৎপাদনের অনুমতি দিতে পারে সরকার।




   ‘কঠোর বিধিনিষেধ’ ২৩ মে পর্যন্ত বাড়িয়ে প্রজ্ঞাপন জারি
মহামারি করোনা ভাইরাসের সংক্রমণ কমিয়ে আনতে চলমান ‘কঠোর বিধিনিষেধ’ আগামী ২৩ মে পর্যন্ত বাড়িয়ে প্রজ্ঞাপন জারি করেছে মন্ত্রিপরিষদ বিভাগ। রোববার (১৬ মে) এ প্রজ্ঞাপন জারি করা হয়।




   করোনায় আরও ২৫ মৃত্যু, শনাক্ত ৩৬৩
দেশে মহামারি করোনাভাইরাসে আরও ২৫ জনের মৃত্যু হয়েছে। এছাড়া গত কয়েক দিনের ধারাবাহিকতায় অপেক্ষাকৃত কম নমুনা পরীক্ষায় গত ২৪ ঘণ্টায় ৩৬৩ জনের শরীরে ভাইরাসটির উপস্থিতি পাওয়া গেছে।




   আবহাওয়ার পূর্বাভাসে আজ যা থাকছে
সারাদেশে দিনের তাপমাত্রা কিছুটা বাড়তে পারে। আর রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। সেই সাথে দেশের সবকটি বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ী ঝোড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রবৃষ্টি হতে পারে। রোববার (১৬ মে) সন্ধ্যা ৬টা পর্যন্ত আবহাওয়ার পূর্বাভাসে এসব তথ্য জানানো হয়েছে।




   শিমুলিয়া ঘাটে এবার ঢাকামুখী যাত্রীদের চাপ
পরিবার-পরিজনের সঙ্গে ঈদ উদযাপন শেষে আগেভাগেই রাজধানী ঢাকার কর্মস্থলে ফিরতে শুরু করেছেন দক্ষিণবঙ্গের মানুষ। অন্যদিকে ঈদের আগে বাড়ি ফিরতে না পারা অনেক যাত্রী আবার ঈদের পরদিন শনিবার (১৫ মে) ফিরছেন বাড়িতে। এতে শিমুলিয়া-বাংলাবাজার নৌরুট উভয়মুখী যাত্রীদের চাপ দেখা দিয়েছে মুন্সিগঞ্জের শিমুলিয়া ঘাটে।


  এই বিভাগ থেকে আরও সংবাদ

   আজ বিশ্ব শরণার্থী দিবস, স্বদেশে ফিরতে চান রোহিঙ্গারা
   আজ বিশ্ব বাবা দিবস
   মা-বাবা-বোনকে হত্যা: মেহজাবিন ও তার স্বামীর বিরুদ্ধে মামলা
   রাজশাহীতে করোনা কেড়ে নিল আরও ১০ জনের প্রাণ
   আজ সাড়ে ৫৩ হাজার গৃহহীনকে ঘর দেবেন প্রধানমন্ত্রী
   আজ থেকে আবারও টিকাদান শুরু
   কাল আবারও গৃহহীনদের ঘর উপহার দিবেন প্রধানমন্ত্রী
   মৃত্যু থামছেই না রামেক করোনা ইউনিটে, আজও ১০
   খুলনায় করোনা হাসপাতালে ২৪ ঘণ্টায় আরও ১১ জনের মৃত্যু হয়েছে।
   রাজশাহী মেডিকেলে আরও আরও ১২ জনের প্রাণহানি
   দেশে করোনায় মৃত্যু ও শনাক্তের সর্বশেষ খবর
   ভূমিসহ ঘর পাচ্ছে আরও ৫৩৩৪০ পরিবার
   রাজশাহীতে ২৪ ঘণ্টায় আরও ১০ জনের মৃত্যু
   ডিবিবিএল এর এটিএম বুথের সার্ভার সংযোগ পরিবর্তন ঘটিয়ে ২ কোটি ৫৭ লক্ষ টাকা আত্মসাৎ এর ঘটনায় গ্রেফতার ৪
   নারায়ণগঞ্জ বোমা হামলা ট্রাজেডি দিবস আজ
   রাজশাহীতে ২৪ ঘণ্টায় আরও ১৩ জনের মৃত্যু
   বসতঘরে পড়ে ছিল মা ও ২ সন্তানের গলাকাটা লাশ
   দেশে করোনায় মৃত্যু ও শনাক্তের সর্বশেষ খবর
   আজ আষাঢ়ের প্রথম দিন, বৃষ্টিতে বরণ
   নাসির-অমিসহ পাঁচজনের ১০ দিনের রিমান্ড চাইবে পুলিশ
   রাজশাহীতে ২৪ ঘণ্টায় আরও ১২ জনের মৃত্যু
   ঢাকা মেডিকেলে ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত রোগী শনাক্ত
   ছয় দিন বিরতির পর সংসদের বৈঠক শুরু
   বিশ্ব রক্তদাতা দিবস আজ
   সীমান্তে ১৩ জেলায় বাড়ছে করোনা কঠোর লকডাউনের সুপারিশ
   রাজশাহী মেডিকেলে একদিনে আরও ১২ মৃত্যু
   সপ্তাহে বেড়েছে শনাক্ত মৃত্যু সুস্থতা
   রামেকে করোনা ইউনিটে আরও ১৩ জনের মৃত্যু
   মোহাম্মদ নাসিমের প্রথম মৃত্যুবার্ষিকী আজ
   নকল সোনা দেয়ায় বরপক্ষকে সারারাত আটকে রেখে লাখ টাকা জরিমানা!


  পুরনো সংখ্যা