logo



   প্রচ্ছদ  -   জাতীয়

   ইডেন কলেজের সাবেক অধ্যক্ষ হত্যা মামলায় আরও একজন গ্রেফতার
ইডেন কলেজের সাবেক অধ্যক্ষ মাহফুজা চৌধুরী পারভীনকে হত্যা মামলায় আরো একজনকে গ্রেফতার করেছে নিউমার্কেট থানা পুলিশ। গ্রেফতারকৃতের নাম-রুমা ওরফে রেশমা।



   দেশে বিনিয়োগের অনেক সুযোগ সৃষ্টি হয়েছে: প্রধানমন্ত্রী
দেশে পরিকল্পিত বিনিয়োগ করতে প্রবাসী প্রকৌশলীদের আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, দেশে এখন বিনিয়োগের অনেক সুযোগ সৃষ্টি হয়েছে। 



   দেশের চলমান উন্নয়ন কর্মকান্ডে অবদান রাখতে প্রবাসী প্রকৌশলীদের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান
প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রবাসে বসবাসরত বাংলাদেশের প্রকৌশলীদের এ মাটিরই সন্তান হিসেবে দেশের চলমান উন্নয়ন কর্মকান্ডে অবদান রাখার আহবান জানিয়েছেন।



   বৃহস্পতিবার ঢাকার সব ব্যাংকিং কার্যক্রম বন্ধ থাকবে
আগামী বৃহস্পতিবার (২৮ ফেব্রুয়ারি) ঢাকার উত্তর সিটি করপোরেশনের মেয়র পদের উপনির্বাচন ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের সম্প্রসারিত অংশে কাউন্সিলর পদে  নির্বাচন অনুষ্ঠিত হবে।



   সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত
উত্তর বঙ্গোপসাগর এলাকায় বজ্রমেঘের ঘনঘটা বেড়ে যাওয়ায় সমুদ্র বন্দরসমূহে ৩ নম্বর সতর্কতা সংকেত জারি করা হয়েছে। এতে আরও বলা হয়েছে, বাতাসের একটানা গতিবেগ ঘণ্টায় ৪০ থেকে ৫০ কিলোমিটার হতে পারে।



   বৃষ্টি হতে পারে আগামীকাল
আজ মঙ্গলবার সকাল কোথায় কোথাও বৃষ্টি দিয়ে দিন শুরু হয়েছে। মঙ্গলবার দিনে রাজধানীর সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ২৮ ডিগ্রি সেলসিয়াস, আর রাতে তা কমে দাঁড়াবে ২০ ডিগ্রিতে। আগামী কালও বৃষ্টি থাকতে পারে বঙ্গোপসাগরে লঘুচাপের কারণে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।





   বিমান ছিনতাইয়ের চেষ্টাকারী নিহত
ঢাকা থেকে দুবাইগামী বাংলাদেশ বিমানের নতুন উড়োজাহাজ ময়ূরপঙ্খী ছিনতাইয়ের চেষ্টাকারী সন্দেহভাজন ব্যক্তি নিহত হয়েছেন। রবিবার সন্ধ্যায় গুলিবিদ্ধ অবস্থায় তাকে আটক করা হয় বলে খবর পাওয়া যায়।



   আমি বাংলাদেশকে এমনভাবে গড়ে তুলতে চাই যেন সারাবিশ্ব অবাক হয়ে দেখে : প্রধানমন্ত্রী
প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্ণফূলী নদীর তলদেশে নির্মাণাধীন বহুল প্রতীক্ষিত কর্ণফুলী টানেলের বোরিং কাজের উদ্বোধনকালে বলেছেন, তিনি বাংলাদেশকে এমনভাবে গড়ে তুলবেন যেন সমগ্র বিশ্ব অবাক হয়ে বাংলাদেশের দিকে তাকিয়ে থাকে।



   বিমান ছিনতাই প্রচেষ্টা ব্যর্থ
রাজধানী ঢাকা থেকে দুবাইগামী একটি উড়োজাহাজের চট্টগ্রাম বিমানবন্দরে জরুরী অবতরণের মাধ্যমে ছিনতাই প্রচেষ্টা প্রতিহত করেছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স।
কর্মকর্তারা জানিয়েছেন, এসময় অভিযুক্ত ছিনতাইকারীকেও নিরস্ত্র করা হয়।




   চকবাজারে অগ্নিকান্ডে প্রাণহানির ঘটনায় রাষ্ট্রীয় শোক চলছে
রাজধানীর চকবাজারের চুরিহাট্টায় অগ্নিকান্ডে প্রাণহানির ঘটনায় আজ সোমবার এক দিনের রাষ্ট্রীয় শোক পালিত হচ্ছে।



   ফাল্গুনের সকালে রাজধানীতে টিপ টিপ বৃষ্টি
সোমবার (২৫ ফেব্রুয়ারি) ভোর থেকেই রাজধানীর আকাশ ছিল মেঘে ঢাকা। এরপর ৬টার দিকে শুরু হয় টিপ টিপ বৃষ্টি । এই বৃষ্টি কখনও ঝিরিঝিরি আবার কখনও গুঁড়ি গুঁড়ি নামে।



   কর্ণফুলী টানেলের নির্মাণকাজ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী
চট্টগ্রামের কর্ণফুলী নদীর তলদেশে নির্মাণাধীন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেলের বোরিং কার্যক্রমের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।





   ৫০ বছরে ‘বঙ্গবন্ধু’ ও জাতির পিতা উপাধি
১৯৬৯ সালের এ দিনে অর্থাৎ ২৩ ফেব্রুয়ারি বাংলাদেশের জনগণ জাতির জনক শেখ মুজিবুর রহমানকে ‘বঙ্গবন্ধু’ উপাধি দিয়েছিলেন। 



   ফুটপাত দখলমুক্ত করতে গুলিস্তানে পুলিশের অভিযান
যেখানে নিরাপত্তা ব্যত্যয়, সেখানেই ঢাকা মেট্রোপলিটন পুলিশ। নগরবাসীর নিরাপত্তার স্বার্থে নানমুখী নিত্য নতুন পদক্ষেপ গ্রহণ করে চলেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ।



   পুরান ঢাকায় আর রাসায়নিকের ব্যবসা নয় : প্রধানমন্ত্রী
প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, পুরান ঢাকা থেকে রাসায়নিকের গুদাম সরিয়ে ফেলতে উদ্যোগ নেয়ার পরেও তা না সরানো দুঃখজনক। 



   ওয়াহেদ ম্যানশনের কেমিক্যাল অপসারণ শুরু
চকবাজারের চুড়িহাট্টায় হাজী ওয়াহেদ ম্যানশন নামের যে ভবনটিতে আগুনের সূত্রপাত বলে দাবি করা হচ্ছে, সেই ভবনটির বেজমেন্টে থাকা কেমিক্যাল অপসারণের কাজ শুরু করেছে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন (ডিএসসিসি)।



   বিএনপির চকবাজার ট্র্যাজেডি নিয়ে রাজনীতি করা উচিত নয়: কাদের
সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, চকবাজার ট্র্যাজেডির দায় এড়িয়ে যেতে পারে না। নিমতলীর ঘটনার পর কেমিক্যাল গোডাউন সরানোর উদ্যোগ নেওয়া হয়েছিল।



   জনগণ ভালো থাকলে কিছু লোক অসুস্থ হয়ে পড়ে : প্রধানমন্ত্রী
প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘বাংলাদেশে এমন কিছু লোক আছে যারা জনগণ ভালো থাকলে অসুস্থ হয়ে পড়ে। গণতন্ত্র থাকলে তাদের ভালো লাগে না। 



   আজ বার্ন ইউনিটে যাচ্ছেন প্রধানমন্ত্রী
পুরান ঢাকার চকবাজারের চুড়িহাট্টায় অগ্নিকাণ্ডের ঘটনায় দগ্ধ ও আহতদের দেখতে আজ সকাল ১০টায় ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের বার্ন ইউনিটে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।



   কেউ বাঙালি সংস্কৃতি ধ্বংস করতে পারবে না : প্রধানমন্ত্রী
প্রধানমন্ত্রী শেখ হাসিনা কোন অশুভি শক্তিই আর বাংলাদেশের সংস্কৃতি ও ভাষাকে ধ্বংস করতে পারবেনা বলে দৃঢ় সংকল্প ব্যক্ত করে বলেছেন, দেশের জনগণ আজ বিশ্বে মর্যাদা নিয়ে বাঁচার জন্য ঘুরে দাাঁড়িয়েছে।



   চকবাজারে আগুন: নিহত স্বজনের মামলা
পুরান ঢাকার চকবাজারে অগ্নিকাণ্ডে হতাহতের ঘটনায় ‘অবহেলাজনিত প্রাণনাশ’ অভিযোগে একটি মামলা হয়েছে।



   একুশ শতকের উন্নয়নের মূল চালিকাশক্তি জীবনব্যাপী শিক্ষা: শিক্ষামন্ত্রী
টেকসই উন্নয়নের জন্য জীবনব্যাপী শিক্ষার ওপর গুরুত্ব দিয়ে শিক্ষামন্ত্রী দীপু মনি বলেছেন, একুশ শতকের উন্নয়নের মূল চালিকাশক্তি হলো জীবনব্যাপী শিক্ষা। শিক্ষা পদ্ধতিতে জীবনব্যাপী শিক্ষাকে অবিচ্ছেদ্য অংশ করতে হবে।





   আগুনে প্রাণহানির ঘটনায় রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী ও স্পিকারের শোক
পুরান ঢাকার চকবাজারে ভয়াবহ অগ্নিকাণ্ডে প্রাণহানির ঘটনায় রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও স্পিকার শিরীন শারমিন চৌধুরী গভীর শোক প্রকাশ করেছেন।





   চকবাজারে অগ্নিকাণ্ডে প্রাণহানিতে প্রধানমন্ত্রীর গভীর শোক
প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাজধানী পুরান ঢাকার চকবাজারে ভয়াবহ অগ্নিকাণ্ডে প্রাণহানিতে গভীর শোক প্রকাশ করেছেন। তিনি এই ঘটনায় আহতদের যথযথ চিকিৎসা দেয়া ও নিহতদের শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রয়োজনীয় সহায়তা প্রদানের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছেন।





   ভাষা শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করলেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী
আজ ২১শে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস।  বিনম্র শ্রদ্ধা, যথাযথ মর্যাদা ও পূর্ণ ভাবগাম্ভীর্য পরিবেশে অমর একুশে ফেব্রুয়ারির প্রথম প্রহরে জাতি ভাষা শহীদদের স্মরণের মাধ্যমে ‘মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’ পালন শুরু করেছে।





   যেভাবে পেলাম ২১শে ফেব্রুয়ারি
আজ ২১শে ফেব্রুয়ারি মহান আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। আমরাই পৃথিবীর একমাত্র জাতি যারা ভাষার জন্য জীবন দিয়েছি। তাই জাতি হিসেবে আমাদের ভাষার প্রতি অগাধ ভালোবাসার জন্য ইউনেস্কো ভাষা শহীদদের আত্মত্যাগের দিনটিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে স্বীকৃতি দিয়েছিল সেই ১৯৯৯ সালের ১৭ নভেম্বরে। ২০০০ সাল থেকে প্রতি বছরই জাতিসংঘ সদস্যভুক্ত দেশগুলো ২১ শে ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে যথাযথ সম্মানের সাথে পালন করে আসছে।





   শপথ নিলেন নারী এমপিরা
শপথ নিয়েছেন একাদশ জাতীয় সংসদে সংরক্ষিত আসনের নারী সংসদ সদস্যরা (এমপি)। স্পিকার ড. শিরীর শারমিন চৌধুরী বুধবার সকাল সাড়ে ১০টায় তাদের শপথ বাক্য পাঠ করান।



   সৌদি থেকে ফিরে আসলেন ৬২ নারী শ্রমিক
তিক্ত অভিজ্ঞতা আর দুর্বিষহ যন্ত্রণা নিয়ে সৌদি আরব থেকে দেশে ফিরেছেন ৬২ জন নারী শ্রমিক। রাতে সৌদি এয়ারলাইন্সের একটি ফ্লাইটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান তারা। 



   দেশে ফিরলেন প্রধানমন্ত্রী
জার্মানী এবং সংযুক্ত আরব আমিরাতে ৬ দিনের সরকারি সফর শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বাংলাদেশ বিমানের একটি ভিভিআইপি ফ্লাইট প্রধানমন্ত্রী এবং তাঁর সফরসঙ্গীদের নিয়ে আজ (২০ ফেব্রুয়ারি) সকাল ৬টা ২৫ মিনিটে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে।



   বিশ্ব ব্যাংকের সহায়তায় নৌপথ ও স্থলবন্দরগুলো আরো বেশি গতিশীল হবে
নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেছেন, বাংলাদেশের আর্থ-সামাজিক অবস্থার আরো উন্নয়ন এবং নৌ ও স্থলপথে আঞ্চলিক যোগাযোগের ক্ষেত্রে রিজিওনাল কানেক্টিভিটি প্রজেক্টগুলো গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। 



   আজ পদ্মা সেতুতে বসছে অষ্টম স্প্যান
পদ্মা সেতুর অষ্টম স্প্যান বসছে  আজ ।  ১৯ ফেব্রুয়ারি ২০১৯ মঙ্গলবার সকালে মাওয়া কনস্ট্রাকশন ইয়ার্ড থেকে স্প্যানটি ক্রেনে তুলে জাজিরার দিকে নেওয়া হয়। সেতুর ৩৫ ও ৩৬ নম্বর পিলারের মধ্যে বসবে এই স্প্যানটি। মঙ্গলবার সকাল আটটার দিকে মাওয়া থেকে স্প্যানটি ৩ হাজার ৬০০ ট‌ন ক্ষমতা সম্পন্ন একটি ক্রেনে তুলে জাজিরা প্রান্তে নিয়ে যাওয়া হয়। বুধবার সকালে পিলারের ওপর এটি বসানো হবে।



   বিনিয়োগে আমিরাতের সাড়া
সংযুক্ত আরব আমিরাতের শ্রমবাজারে বাংলাদেশি শ্রমিকদের অন্তর্ভুক্তি এবং বাংলাদেশে তাদের বিনিয়োগের বিষয়ে ইতিবাচক মনোভাব দেখিয়েছেন আবুধাবির যুবরাজ শেখ মোহাম্মাদ বিন জায়েদ আল নাহিয়ান। সূত্রঃ যুগান্তর।





   আজ আখেরি মোনাজাতের মাধ্যমে শেষ হচ্ছে বিশ্ব ইজতেমা
তাবলিগ জামাতের ৫৪তম বিশ্ব ইজতেমা আজ মঙ্গলবার আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হচ্ছে। মাওলানা সা’দ অনুসারীদের পরিচালনায় ইজতেমার আখেরি মোনাজাত অনুষ্ঠিত হবে সকাল ১০টায়।





   ‘জলবায়ুর প্রভাব মোকাবিলায় বিশ্ব নেতাদের এগিয়ে আসতে হবে’
প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলায় বিশ্ব সম্প্রদায়ের নানা প্রতিশ্রুতি থাকলেও কার্যত কোন পদক্ষেপ নেই। জলবায়ু উদ্বাস্তু এবং ক্ষতিগ্রস্থদের জন্য ভবিষ্যত কর্মপন্থা বিশ্ব নেতাদেরই গ্রহণ করতে হবে।





   রাজধানীতে বৃষ্টি
নগরীতে সকাল বেলা হঠাৎ চারদিক অন্ধকার হয়ে নামে স্বস্তির বৃষ্টি। সেই সাথে হয়েছে শিলা বৃষ্টি। এছাড়াও দেশের বিভিন্ন স্থানে শিলা বৃষ্টি হয়েছে। ভোর থেকে থেমে থেমে হয় এই বৃষ্টি।





   জার্মানি সফর শেষে আবুধাবিতে পৌঁছেছেন প্রধানমন্ত্রী
জার্মানি সফর শেষে সংযুক্ত আরব আমিরাতের আবুধাবিতে পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। স্থানীয় সময় রোববার সকাল সাড়ে ৬টার দিকে আবুধাবি পৌঁছান প্রধানমন্ত্রী।





   জার্মানি সফর শেষে আবুধাবি যাচ্ছেন প্রধানমন্ত্রী
জার্মানির মিউনিখে নিরাপত্তা সম্মেলন শেষে সংযুক্ত আরব আমিরাতের আবুধাবির উদ্দেশে রওনা হয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।





   বদির তিন ভাইসহ ১০২ মাদক ব্যবসায়ীর আত্মসমর্পণ
সাবেক সংসদ সদস্য আওয়ামী লীগ নেতা আবদুর রহমান বদির তিন ভাইসহ ১০২ মাদক ব্যবসায়ী আত্মসমর্পণ করেছেন। শনিবার দুপুরে টেকনাফ পাইলট উচ্চ বিদ্যালয়ে মাঠে স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে তারা আত্মসমর্পণ করেন।



   শতাধিক ইয়াবা ব্যবসায়ীর আত্মসমর্পণ আজ
আজ শনিবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের তালিকাভুক্ত টেকনাফের শতাধিক ইয়াবা ব্যবসায়ী আত্মসমর্পণ করবেন। এ উপলক্ষ্যে আত্মসমর্পণ অনুষ্ঠানের মাইকিং চলছে। আইনশৃঙ্খলা বাহিনীর তৎপরতাও বৃদ্ধি পেয়েছে। 



   আখেরি মোনাজাতে শেষ হলো প্রথম পর্বের ইজতেমা
আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হলো মাওলানা জোবায়ের পন্থীদের আয়োজনে ৫৪তম বিশ্ব ইজতেমার প্রথম পর্ব। 




  এই বিভাগ থেকে আরও সংবাদ

   মৌলভীবাজারে ট্রেন দুর্ঘটনায় নিহত ৪ : আহত শতাধিক
   স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ এর বিভিন্ন সংস্থার মধ্যে ২০১৯-২০২০ অর্থবছরের বার্ষিক কর্মসম্পাদন চুক্তি স্বাক্ষর
   দেশ ব্যাপী চলছে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন
   শনিবার শুরু হবে জাতীয় ভিটামিন ‘এ’ ক্যাম্পেইন
   কৃষক বাজেট বোঝে না, ধান পাটের দাম বোঝে
   কলেজছাত্র অহিদ হত্যা মামলায় ৪ জনের যাবজ্জীবন
   ৮,০৫৩ কোটি টাকা ব্যয়ে ১১ প্রকল্পের অনুমোদন
   দিনাজপুরে মিললো দেশের প্রথম লোহার খনি
   রাজধানীতে ৩০ মি. মি. বৃষ্টির রেকর্ড
   এলোপ্যাথিক চিকিৎসার পাশাপাশি আয়ুর্বেদিক চিকিৎসায়ও জোর দেয়া হবে : স্বাস্থ্যমন্ত্রী
   সেনাবাহিনীকে সব সময় জনগণের পাশে দাঁড়াতে হবে : প্রধানমন্ত্রী
   আজ উজবেকিস্তান যাচ্ছেন রাষ্ট্রপতি
   ১৩৬ কর্মকর্তাকে যুগ্ম সচিব পদে পদোন্নতি
   আজ বিশ্ব বাবা দিবস
   বাজেট বাস্তবসম্মত : সিপিডি
   কর্মসংস্থানের কথা বলেছি, চাকরি নয়: প্রধানমন্ত্রী
   বাজেট বাস্তবায়নে সকলের সহযোগিতা প্রত্যাশা করেছেন প্রধানমন্ত্রী
   সরকারের পদক্ষেপসমূহ ধানের ন্যায্যমূল্য নিশ্চিত করবে : প্রধানমন্ত্রীর আশাবাদ
   অপরাধী যে দলেরই হোক ছাড় পাবে না : প্রধানমন্ত্রী
   ২০১৯-২০ অর্থবছরের বাজেট ঘোষণা আজ
   অর্থমন্ত্রী অসুস্থ, হাসপাতালে ভর্তি
   নিষিদ্ধ হলো আরও ২২ পণ্য
   রোহিঙ্গা প্রত্যাবাসনে বিভিন্ন দেশকে সংশ্লিষ্ট করার উদ্যোগ নিতে কনসাল জেনারেলদের পররাষ্ট্রমন্ত্রীর পত্র
   রাষ্ট্রপতি আজ জাতীয় শিশু পুরস্কার-২০১৯ প্রদান করবেন
   কারামুক্তির ১১ বছর পূর্তিতে প্রধানমন্ত্রীকে সংগঠনের নেতৃবৃন্দের শুভেচ্ছা
   নতুন জেলা প্রশাসক ১৯ জেলায়
   আজ সংসদের বাজেট অধিবেশন শুরু
   ইমিগ্রেশনে কাউকে ছাড় নয়: প্রধানমন্ত্রী
   মুসলমানদের দ্বন্দ্ব-সংঘাতে লাভবান হচ্ছে অস্ত্র বিক্রেতারা: প্রধানমন্ত্রী
   বেনাপোল স্থলবন্দরে ভারতীয় হাইকমিশনার


  পুরনো সংখ্যা