logo
   প্রচ্ছদ  -   জাতীয়

সাত খুন মামলায় হাইকোর্টের রায় পেছাল
Posted on Aug 13, 2017 12:04:05 PM.

 সাত খুন মামলায় হাইকোর্টের রায় পেছাল

নারায়ণগঞ্জে আলোচিত সাত খুন মামলায় আসামিদের ডেথ রেফারেন্স (মৃত্যুদণ্ড অনুমোদন) ও আপিলের ওপর হাইকোর্টের রায়ের দিন পিছিয়েছে।


২২ আগস্ট রায়ের নতুন তারিখ ধার্য করেছেন বিচারপতি ভবানী প্রসাদ সিংহ ও বিচারপতি মোস্তফা জামান ইসলামের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ। আজ রোববার এই মামলায় হাইকোর্টের রায় ঘোষণার দিন ধার্য ছিল। গত ২৬ জুলাই হাইকোর্টের একই বেঞ্চ রায়ের এই দিন ধার্য করেছিলেন। রায় ঘোষণার ধার্য দিনে আজ আদালত বলেন, রায়ের জন্য ২২ আগস্ট তারিখ রাখা হলো।

সাত খুন মামলায় মামলায় চলতি বছরের ১৬ জানুয়ারি নিম্ন আদালত রায় দেন। রায়ে র‍্যাবের সাবেক ১৬ কর্মকর্তা ও সদস্য এবং নারায়ণগঞ্জের সাবেক ওয়ার্ড কাউন্সিলর নূর হোসেন ও তাঁর অপরাধজগতের ৯ সহযোগীসহ মোট ২৬ জনের মৃত্যুদণ্ডের আদেশ দেন আদালত। এ ছাড়া র‍্যাবের আরও নয়জন সাবেক কর্মীকে বিভিন্ন মেয়াদে সশ্রম কারাদণ্ড দেওয়া হয়।

র‍্যাবের যেসব কর্মকর্তা ও সদস্যকে মৃত্যুদণ্ডসহ বিভিন্ন মেয়াদে সাজা দেওয়া হয়েছে, তাঁরা সেনাবাহিনী, নৌবাহিনী, বিজিবি, পুলিশ ও আনসার বাহিনী থেকে প্রেষণে র‍্যাবে এসেছিলেন। অপরাধ সংঘটনের সময় তাঁরা সবাই র‍্যাব-১১-তে কর্মরত ছিলেন। সাত খুনের মামলার পর তাঁদের সবাইকে নিজ নিজ বাহিনী থেকে অব্যাহতি দেওয়া হয়। দণ্ডাদেশের রায়ের বিরুদ্ধে ৩৫ আসামির মধ্যে ২৮ জন আপিল করেন। অপর সাতজন পলাতক রয়েছেন।

নিম্ন আদালতের রায়ের পর ডেথ রেফারেন্স অনুমোদনের জন্য হাইকোর্টে আসে। গত ২২ মে হাইকোর্টে শুনানি শুরু হয়। গত ২৬ জুলাই শুনানি শেষ হয়। ২০১৪ সালের ২৭ এপ্রিল ঢাকা-নারায়ণগঞ্জ লিংক রোড থেকে অপহৃত হন নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের কাউন্সিলর নজরুল ইসলাম, আইনজীবী চন্দন সরকারসহ সাতজন। তিন দিন পর ৩০ এপ্রিল শীতলক্ষ্যা নদীতে একে একে ভেসে ওঠে ছয়টি লাশ, পরদিন মেলে আরেকটি লাশ। সাত খুনের ঘটনায় দুটি মামলা হয়। দুই মামলায় নারায়ণগঞ্জ জেলা ও দায়রা জজ গত ১৬ জানুয়ারি রায় দেন।

রায়ে মৃত্যুদণ্ডপ্রাপ্তরা হলেন সাবেক কাউন্সিলর ও আওয়ামী লীগের নেতা নূর হোসেন, র‍্যাব-১১-এর সাবেক অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল (অব.) তারেক সাঈদ মোহাম্মদ, সাবেক দুই কোম্পানি কমান্ডার মেজর (অব.) আরিফ হোসেন, লে. কমান্ডার (চাকরিচ্যুত) এম মাসুদ রানা, হাবিলদার মো. এমদাদুল হক, এ বি মো. আরিফ হোসেন, ল্যান্স নায়েক হিরা মিয়া, ল্যান্স নায়েক বেলাল হোসেন, সিপাহি আবু তৈয়ব আলী, কনস্টেবল মো. শিহাব উদ্দিন, এসআই পূর্ণেন্দু বালা, সৈনিক আসাদুজ্জামান নুর, সৈনিক আবদুল আলিম, সৈনিক মহিউদ্দিন মুনশি, সৈনিক আল আমিন, সৈনিক তাজুল ইসলাম, সার্জেন্ট এনামুল কবির, নূর হোসেনের সহযোগী আলী মোহাম্মদ, মিজানুর রহমান, রহম আলী, আবুল বাশার, মোর্তুজা জামান, সেলিম, সানাউল্লাহ, শাহজাহান ও জামালউদ্দিন।

রাষ্ট্রপক্ষ জানায়, মৃত্যুদণ্ডপ্রাপ্ত ব্যক্তিদের মধ্যে পাঁচজন পলাতক। তাঁরা হলেন সৈনিক মহিউদ্দিন মুনশি, সৈনিক আল আমিন, সৈনিক তাজুল ইসলাম, নূর হোসেনের সহকারী সানাউল্লাহ ও শাহজাহান। ১০ বছর সশ্রম কারাদণ্ডসহ বিভিন্ন মেয়াদে দণ্ডপ্রাপ্ত ব্যক্তিরা হলেন ল্যান্স করপোরাল রুহুল আমিন, এএসআই বজলুর রহমান, সৈনিক নুরুজ্জামান, কনস্টেবল বাবুল হাসান, এএসআই আবুল কালাম আজাদ, কনস্টেবল হাবিবুর রহমান, হাবিলদার নাসির উদ্দিন, করপোরাল মোখলেছুর রহমান ও এএসআই কামাল হোসেন। শেষ দুজন পলাতক।

বিচারিক আদালতের রায় ও নথি গত ২২ জানুয়ারি হাইকোর্টে পৌঁছায়, তা ডেথ রেফারেন্স হিসেবে নথিভুক্ত হয়। পরে প্রধান বিচারপতির নির্দেশে অগ্রাধিকার ভিত্তিতে দুই মামলার পেপারবুক প্রস্তুত করে হাইকোর্টের সংশ্লিষ্ট শাখা। শুনানির জন্য প্রধান বিচারপতি ওই বেঞ্চ নির্ধারণ করে দেন, পরে শুনানি শুরু হয়।




  এই বিভাগ থেকে আরও সংবাদ

   বন্দুকযুদ্ধে’ রাজধানীসহ সারাদেশে ৭ মাদক ব্যবসায়ী নিহত
   ফিলিস্তিনের প্রেসিডেন্টকে শেখ হাসিনার ফোন
   প্রধান বিচারপতির ইফতারে রাষ্ট্রপতির যোগদান
   কলকাতা গেলেন প্রধানমন্ত্রী
   আজ জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১১৯ তম জন্মবার্ষিকী
   বাংলাদেশি মুজিবুর ইংল্যান্ডের ফের মেয়র
   বাংলাদেশের কাছ থেকে বিশ্বকে শিক্ষা নেয়ার কথা বললেন প্রিয়াঙ্কা
   বাংলাদেশ স্বল্পোন্নত থেকে উন্নয়নশীল দেশে প্রবেশ করেছে : স্পিকার
   প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা জানালেন প্রিয়াঙ্কা চোপড়া
   বিপন্ন রোহিঙ্গারা স্থানীয় জনগণের সহযোগিতা পাচ্ছে : প্রধানমন্ত্রী
   প্রধানমন্ত্রী কলকাতা যাচ্ছেন আগামীকাল
   বিচারপতি এবং কূটনীতিকদের সম্মানে প্রধানমন্ত্রীর ইফতার
   হজে সব খরচ বাদ দিয়েও সঙ্গে নেওয়া যাবে ১ হাজার ডলার
   ছাত্র বৃত্তি সঠিকভাবে বিতরণের নির্দেশ দিলেন প্রধানমন্ত্রী
   একলাখ রোহিঙ্গাকে ভাসানচরে স্থানান্তর করা হবে: প্রধানমন্ত্রী
   ৫৮টি অস্ত্রসহ সুন্দরবনের ৫৭ বনদস্যুর আত্মসমর্পণ
   তাজিন আহমেদের জানাজা সম্পন্ন
   মুক্তামণির মৃত্যু আমার জন্য হার্ট ব্রেকিং খবর : ডা. সামন্ত লাল
   বিকাশের সঙ্গে সিম্ফনির চুক্তি স্বাক্ষর
   শুক্রবার কলকাতা যাচ্ছেন প্রধানমন্ত্রী
   একনেকে ৩৯ হাজার ২৪৬ কোটি টাকা ব্যয়ে পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পের অনুমোদন
   নারী ক্ষমতায়নে বিশ্বে বাংলাদেশ রোল মডেল : স্পিকার
   বিরল রোগে আক্রান্ত সাতক্ষীরার মুক্তামনি আর নেই
   চালু হচ্ছে বাংলাদেশ-অস্ট্রিয়া সরাসরি ফ্লাইট
   তিন দিনের সফরে ঢাকায় আসছে থাই রাজকুমারী
   প্যাকেটজাত তরল দুধ পরীক্ষা করতে সরকারকে নির্দেশ
   মন্ত্রী-সচিবদের মোবাইল কেনার টাকা বাড়লো
   আজ ঢাকা আসছেন ইউএনএফপিএর নির্বাহী পরিচালক নাতালিয়া কানেম
   বঙ্গোপসাগরে ৬৫ দিন মাছ ধরা নিষেধ
   নতুন প্রজন্মকে রক্ষা করতে মাদকের বিরুদ্ধে রুখে দাঁড়াতেই হবে : আসাদুজ্জামান খান কামাল


  পুরনো সংখ্যা