logo
   প্রচ্ছদ  -   জাতীয়

সাত খুন মামলায় হাইকোর্টের রায় পেছাল
Posted on Aug 13, 2017 12:04:05 PM.

 সাত খুন মামলায় হাইকোর্টের রায় পেছাল

নারায়ণগঞ্জে আলোচিত সাত খুন মামলায় আসামিদের ডেথ রেফারেন্স (মৃত্যুদণ্ড অনুমোদন) ও আপিলের ওপর হাইকোর্টের রায়ের দিন পিছিয়েছে।


২২ আগস্ট রায়ের নতুন তারিখ ধার্য করেছেন বিচারপতি ভবানী প্রসাদ সিংহ ও বিচারপতি মোস্তফা জামান ইসলামের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ। আজ রোববার এই মামলায় হাইকোর্টের রায় ঘোষণার দিন ধার্য ছিল। গত ২৬ জুলাই হাইকোর্টের একই বেঞ্চ রায়ের এই দিন ধার্য করেছিলেন। রায় ঘোষণার ধার্য দিনে আজ আদালত বলেন, রায়ের জন্য ২২ আগস্ট তারিখ রাখা হলো।

সাত খুন মামলায় মামলায় চলতি বছরের ১৬ জানুয়ারি নিম্ন আদালত রায় দেন। রায়ে র‍্যাবের সাবেক ১৬ কর্মকর্তা ও সদস্য এবং নারায়ণগঞ্জের সাবেক ওয়ার্ড কাউন্সিলর নূর হোসেন ও তাঁর অপরাধজগতের ৯ সহযোগীসহ মোট ২৬ জনের মৃত্যুদণ্ডের আদেশ দেন আদালত। এ ছাড়া র‍্যাবের আরও নয়জন সাবেক কর্মীকে বিভিন্ন মেয়াদে সশ্রম কারাদণ্ড দেওয়া হয়।

র‍্যাবের যেসব কর্মকর্তা ও সদস্যকে মৃত্যুদণ্ডসহ বিভিন্ন মেয়াদে সাজা দেওয়া হয়েছে, তাঁরা সেনাবাহিনী, নৌবাহিনী, বিজিবি, পুলিশ ও আনসার বাহিনী থেকে প্রেষণে র‍্যাবে এসেছিলেন। অপরাধ সংঘটনের সময় তাঁরা সবাই র‍্যাব-১১-তে কর্মরত ছিলেন। সাত খুনের মামলার পর তাঁদের সবাইকে নিজ নিজ বাহিনী থেকে অব্যাহতি দেওয়া হয়। দণ্ডাদেশের রায়ের বিরুদ্ধে ৩৫ আসামির মধ্যে ২৮ জন আপিল করেন। অপর সাতজন পলাতক রয়েছেন।

নিম্ন আদালতের রায়ের পর ডেথ রেফারেন্স অনুমোদনের জন্য হাইকোর্টে আসে। গত ২২ মে হাইকোর্টে শুনানি শুরু হয়। গত ২৬ জুলাই শুনানি শেষ হয়। ২০১৪ সালের ২৭ এপ্রিল ঢাকা-নারায়ণগঞ্জ লিংক রোড থেকে অপহৃত হন নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের কাউন্সিলর নজরুল ইসলাম, আইনজীবী চন্দন সরকারসহ সাতজন। তিন দিন পর ৩০ এপ্রিল শীতলক্ষ্যা নদীতে একে একে ভেসে ওঠে ছয়টি লাশ, পরদিন মেলে আরেকটি লাশ। সাত খুনের ঘটনায় দুটি মামলা হয়। দুই মামলায় নারায়ণগঞ্জ জেলা ও দায়রা জজ গত ১৬ জানুয়ারি রায় দেন।

রায়ে মৃত্যুদণ্ডপ্রাপ্তরা হলেন সাবেক কাউন্সিলর ও আওয়ামী লীগের নেতা নূর হোসেন, র‍্যাব-১১-এর সাবেক অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল (অব.) তারেক সাঈদ মোহাম্মদ, সাবেক দুই কোম্পানি কমান্ডার মেজর (অব.) আরিফ হোসেন, লে. কমান্ডার (চাকরিচ্যুত) এম মাসুদ রানা, হাবিলদার মো. এমদাদুল হক, এ বি মো. আরিফ হোসেন, ল্যান্স নায়েক হিরা মিয়া, ল্যান্স নায়েক বেলাল হোসেন, সিপাহি আবু তৈয়ব আলী, কনস্টেবল মো. শিহাব উদ্দিন, এসআই পূর্ণেন্দু বালা, সৈনিক আসাদুজ্জামান নুর, সৈনিক আবদুল আলিম, সৈনিক মহিউদ্দিন মুনশি, সৈনিক আল আমিন, সৈনিক তাজুল ইসলাম, সার্জেন্ট এনামুল কবির, নূর হোসেনের সহযোগী আলী মোহাম্মদ, মিজানুর রহমান, রহম আলী, আবুল বাশার, মোর্তুজা জামান, সেলিম, সানাউল্লাহ, শাহজাহান ও জামালউদ্দিন।

রাষ্ট্রপক্ষ জানায়, মৃত্যুদণ্ডপ্রাপ্ত ব্যক্তিদের মধ্যে পাঁচজন পলাতক। তাঁরা হলেন সৈনিক মহিউদ্দিন মুনশি, সৈনিক আল আমিন, সৈনিক তাজুল ইসলাম, নূর হোসেনের সহকারী সানাউল্লাহ ও শাহজাহান। ১০ বছর সশ্রম কারাদণ্ডসহ বিভিন্ন মেয়াদে দণ্ডপ্রাপ্ত ব্যক্তিরা হলেন ল্যান্স করপোরাল রুহুল আমিন, এএসআই বজলুর রহমান, সৈনিক নুরুজ্জামান, কনস্টেবল বাবুল হাসান, এএসআই আবুল কালাম আজাদ, কনস্টেবল হাবিবুর রহমান, হাবিলদার নাসির উদ্দিন, করপোরাল মোখলেছুর রহমান ও এএসআই কামাল হোসেন। শেষ দুজন পলাতক।

বিচারিক আদালতের রায় ও নথি গত ২২ জানুয়ারি হাইকোর্টে পৌঁছায়, তা ডেথ রেফারেন্স হিসেবে নথিভুক্ত হয়। পরে প্রধান বিচারপতির নির্দেশে অগ্রাধিকার ভিত্তিতে দুই মামলার পেপারবুক প্রস্তুত করে হাইকোর্টের সংশ্লিষ্ট শাখা। শুনানির জন্য প্রধান বিচারপতি ওই বেঞ্চ নির্ধারণ করে দেন, পরে শুনানি শুরু হয়।




  এই বিভাগ থেকে আরও সংবাদ

   এফএম রেডিওতে ‘বাংরেজি’ বন্ধের নির্দেশ
   বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ব্যয় কমানোর আহ্বান
   আইভির সিটি স্ক্যান সম্পন্ন
   সাগরদাঁড়িতে আজ শুরু হচ্ছে মধুমেলা
   মধুসূদন দত্তের হাতে বাংলা সাহিত্য সমৃদ্ধ হয়েছে : রাষ্ট্রপতি
   আজ শহীদ আসাদ দিবস
   রংপুর বিভাগে ৪.৬ মাত্রার মৃদু ভূ-কম্পন অনুভূত
   প্রধানমন্ত্রীকে সেনাবাহিনীর এসডব্লিউও কর্তৃক বাস্তবায়নাধীন দুটি প্রকল্প সম্পর্কে অবহিতকরণ
   পাঁচ দিনের সফর শেষে ফিরে গেলেন প্রণব মুখার্জি
   ওপেক বাংলাদেশের সঙ্গে সম্পর্ক সম্প্রসারণে আগ্রহী
   ইজতেমার দ্বিতীয় পর্ব শুরু আজ
   নবনির্বাচিত রংপুর সিটি কর্পোরেশনের মেয়র ও কাউন্সিলরদের শপথ গ্রহণ
   সাব ইন্সপেক্টর পদে নতুন নিয়োগ বিজ্ঞপ্তি
   মুক্তিযোদ্ধা হতে একাত্তরে বয়স কমপক্ষে সাড়ে ১২ বছর
   বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব শুরু কাল
   জঙ্গিদের খুঁজে বের করে কঠোর হস্তে দমন করা হবে : আইজিপি
   ঢাকা ত্যাগ করলেন প্রণব মুখার্জি
   গঠিত হল বাংলাদেশ পুলিশ সার্ভিস এসোসিয়েশনের পূর্ণাঙ্গ কমিটি
   শাহজালালে সোয়া দুই কেজি সোনার বার জব্দ
   উবার, পাঠাওয়ের মতো স্মার্টফোননির্ভর পরিবহনসেবার আইনি বৈধতা দিল সরকার।
   অজ্ঞাতনামার পরিচয় চায় পুলিশ
   ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানালেন প্রণব মুখার্জি
   মন্ত্রিসভায় ‘রাইডশেয়ারিং সার্ভিস নীতিমালা-২০১৭’ এর খসড়া অনুমোদন
   আজ প্রণবকে রান্না করে খাওয়াবেন প্রধানমন্ত্রী
   পৌষের শেষে জেঁকে বসেছে কুয়াশা
   বাংলাদেশ পুলিশের অতিরিক্ত ডিআইজি পদমর্যাদার ৪৮ জন কর্মকর্তার বদলি
   বাংলাদেশ পুলিশ কনস্টেবল নিয়োগ পরীক্ষা স্থগিত
   ঢাকায় পৌঁছেছেন প্রণব মুখার্জি
   ফেরি চলাচল শুরু করেছে পাটুরিয়া-দৌলতদিয়া নৌপথে
   নির্বাচন নিয়ে বিএনপির সংলাপের প্রস্তাবকে আওয়ামী লীগের প্রত্যাখান


  পুরনো সংখ্যা