logo
   প্রচ্ছদ  -   জাতীয়

সাত খুন মামলায় হাইকোর্টের রায় পেছাল
Posted on Aug 13, 2017 12:04:05 PM.

 সাত খুন মামলায় হাইকোর্টের রায় পেছাল

নারায়ণগঞ্জে আলোচিত সাত খুন মামলায় আসামিদের ডেথ রেফারেন্স (মৃত্যুদণ্ড অনুমোদন) ও আপিলের ওপর হাইকোর্টের রায়ের দিন পিছিয়েছে।


২২ আগস্ট রায়ের নতুন তারিখ ধার্য করেছেন বিচারপতি ভবানী প্রসাদ সিংহ ও বিচারপতি মোস্তফা জামান ইসলামের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ। আজ রোববার এই মামলায় হাইকোর্টের রায় ঘোষণার দিন ধার্য ছিল। গত ২৬ জুলাই হাইকোর্টের একই বেঞ্চ রায়ের এই দিন ধার্য করেছিলেন। রায় ঘোষণার ধার্য দিনে আজ আদালত বলেন, রায়ের জন্য ২২ আগস্ট তারিখ রাখা হলো।

সাত খুন মামলায় মামলায় চলতি বছরের ১৬ জানুয়ারি নিম্ন আদালত রায় দেন। রায়ে র‍্যাবের সাবেক ১৬ কর্মকর্তা ও সদস্য এবং নারায়ণগঞ্জের সাবেক ওয়ার্ড কাউন্সিলর নূর হোসেন ও তাঁর অপরাধজগতের ৯ সহযোগীসহ মোট ২৬ জনের মৃত্যুদণ্ডের আদেশ দেন আদালত। এ ছাড়া র‍্যাবের আরও নয়জন সাবেক কর্মীকে বিভিন্ন মেয়াদে সশ্রম কারাদণ্ড দেওয়া হয়।

র‍্যাবের যেসব কর্মকর্তা ও সদস্যকে মৃত্যুদণ্ডসহ বিভিন্ন মেয়াদে সাজা দেওয়া হয়েছে, তাঁরা সেনাবাহিনী, নৌবাহিনী, বিজিবি, পুলিশ ও আনসার বাহিনী থেকে প্রেষণে র‍্যাবে এসেছিলেন। অপরাধ সংঘটনের সময় তাঁরা সবাই র‍্যাব-১১-তে কর্মরত ছিলেন। সাত খুনের মামলার পর তাঁদের সবাইকে নিজ নিজ বাহিনী থেকে অব্যাহতি দেওয়া হয়। দণ্ডাদেশের রায়ের বিরুদ্ধে ৩৫ আসামির মধ্যে ২৮ জন আপিল করেন। অপর সাতজন পলাতক রয়েছেন।

নিম্ন আদালতের রায়ের পর ডেথ রেফারেন্স অনুমোদনের জন্য হাইকোর্টে আসে। গত ২২ মে হাইকোর্টে শুনানি শুরু হয়। গত ২৬ জুলাই শুনানি শেষ হয়। ২০১৪ সালের ২৭ এপ্রিল ঢাকা-নারায়ণগঞ্জ লিংক রোড থেকে অপহৃত হন নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের কাউন্সিলর নজরুল ইসলাম, আইনজীবী চন্দন সরকারসহ সাতজন। তিন দিন পর ৩০ এপ্রিল শীতলক্ষ্যা নদীতে একে একে ভেসে ওঠে ছয়টি লাশ, পরদিন মেলে আরেকটি লাশ। সাত খুনের ঘটনায় দুটি মামলা হয়। দুই মামলায় নারায়ণগঞ্জ জেলা ও দায়রা জজ গত ১৬ জানুয়ারি রায় দেন।

রায়ে মৃত্যুদণ্ডপ্রাপ্তরা হলেন সাবেক কাউন্সিলর ও আওয়ামী লীগের নেতা নূর হোসেন, র‍্যাব-১১-এর সাবেক অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল (অব.) তারেক সাঈদ মোহাম্মদ, সাবেক দুই কোম্পানি কমান্ডার মেজর (অব.) আরিফ হোসেন, লে. কমান্ডার (চাকরিচ্যুত) এম মাসুদ রানা, হাবিলদার মো. এমদাদুল হক, এ বি মো. আরিফ হোসেন, ল্যান্স নায়েক হিরা মিয়া, ল্যান্স নায়েক বেলাল হোসেন, সিপাহি আবু তৈয়ব আলী, কনস্টেবল মো. শিহাব উদ্দিন, এসআই পূর্ণেন্দু বালা, সৈনিক আসাদুজ্জামান নুর, সৈনিক আবদুল আলিম, সৈনিক মহিউদ্দিন মুনশি, সৈনিক আল আমিন, সৈনিক তাজুল ইসলাম, সার্জেন্ট এনামুল কবির, নূর হোসেনের সহযোগী আলী মোহাম্মদ, মিজানুর রহমান, রহম আলী, আবুল বাশার, মোর্তুজা জামান, সেলিম, সানাউল্লাহ, শাহজাহান ও জামালউদ্দিন।

রাষ্ট্রপক্ষ জানায়, মৃত্যুদণ্ডপ্রাপ্ত ব্যক্তিদের মধ্যে পাঁচজন পলাতক। তাঁরা হলেন সৈনিক মহিউদ্দিন মুনশি, সৈনিক আল আমিন, সৈনিক তাজুল ইসলাম, নূর হোসেনের সহকারী সানাউল্লাহ ও শাহজাহান। ১০ বছর সশ্রম কারাদণ্ডসহ বিভিন্ন মেয়াদে দণ্ডপ্রাপ্ত ব্যক্তিরা হলেন ল্যান্স করপোরাল রুহুল আমিন, এএসআই বজলুর রহমান, সৈনিক নুরুজ্জামান, কনস্টেবল বাবুল হাসান, এএসআই আবুল কালাম আজাদ, কনস্টেবল হাবিবুর রহমান, হাবিলদার নাসির উদ্দিন, করপোরাল মোখলেছুর রহমান ও এএসআই কামাল হোসেন। শেষ দুজন পলাতক।

বিচারিক আদালতের রায় ও নথি গত ২২ জানুয়ারি হাইকোর্টে পৌঁছায়, তা ডেথ রেফারেন্স হিসেবে নথিভুক্ত হয়। পরে প্রধান বিচারপতির নির্দেশে অগ্রাধিকার ভিত্তিতে দুই মামলার পেপারবুক প্রস্তুত করে হাইকোর্টের সংশ্লিষ্ট শাখা। শুনানির জন্য প্রধান বিচারপতি ওই বেঞ্চ নির্ধারণ করে দেন, পরে শুনানি শুরু হয়।




  এই বিভাগ থেকে আরও সংবাদ

   লন্ডনের উদ্দেশে রাষ্ট্রপতির ঢাকা ত্যাগ
   আগামীকাল রবিবার ঢাকায় আসছেন সুষমা স্বরাজ
   স্বাস্থ্য পরীক্ষার জন্য রাষ্ট্রপতি আজ লন্ডন যাচ্ছেন
   বঙ্গোপসাগরে নিম্নচাপের কারণে নদীবন্দর সমূহে ২ নম্বর হুঁশিয়ারি সংকেত
   প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারের প্রশংসা করেছেন কমনওয়েলথ মহাসচিব
   আগামী সপ্তাহে ৩৭তম বিসিএস লিখিত পরীক্ষার ফল
   রাজধানীতে আজ থেকে গৃহায়ন অর্থায়ন মেলা শুরু
   প্রতিটি ইউনিয়নে উচ্চ ক্ষমতাসম্পন্ন ব্রডব্যান্ড ইন্টারনেট : জয়
   উত্তরা থেকে চেরাগআলী পর্যন্ত উড়াল সেতু
   এতিম রোহিঙ্গা শিশুদের সুরক্ষায় ‘শিশু পল্লী’ নির্মাণের উদ্যোগ নিয়েছে সরকার
   বাংলাদেশে পেপ্যালের ‘জুম সার্ভিস’ চালু
   চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্র বন্দরে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত
   আজ শ্যামাপূজা ও দীপাবলি উৎসব
   বায়োমেট্রিক নিবন্ধিত রোহিঙ্গা ২ লাখের ঊর্ধ্বে
   বাংলাদেশের ইসি অন্য দেশের চেয়ে বেশি স্বাধীনতা ভোগ করছে : সিইসি
   রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের মানবতার ভূয়সী প্রশংসা মার্কিন রাষ্ট্রদূতের
   পুলিশকে আহত করেও ছাড় পেলনা ছিনতাইকারীরা
   জাতিসংঘের মহাসচিবের সাথে বৈঠক করেছেন স্পিকার
   খোকসায় কালী মূর্তির মাথা ভেঙে নিয়ে গেল দুর্বৃত্তরা
   জাপানি বিনিয়োগের আহবান জানিয়েছেন রাষ্ট্রপতি
   মুক্তিযুদ্ধের গেরিলা আবুল মাসুদ সাদেক চুল্লুর মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক
   আজ বিশ্ব পরিযায়ী পাখি দিবস
   বিশ্বব্যাংকের স্থগিতকৃত ঋণ মিয়ানমারেই থাকছে
   বীর মুক্তিযোদ্ধা চুল্লুর মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক
   মুক্তিযোদ্ধা চুল্লুর দাফন আগামীকাল
   পাঁচ দফা প্রস্তাবেই রোহিঙ্গা সংকটের সমাধান সম্ভব : প্রধানমন্ত্রী
   যুদ্ধ নয়, আলোচনায় সমাধান: প্রধানমন্ত্রী
   কর্মস্থলে অনুপস্থিত চিকিৎসকদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেয়ার নির্দেশ স্বাস্থ্যমন্ত্রীর
   রোহিঙ্গা ক্যাম্প এলাকায় ফিল্ড হাসপাতাল স্থাপন করবে মালয়েশিয়া
   প্রধানমন্ত্রীকে মন্ত্রিসভার অভিনন্দন


  পুরনো সংখ্যা