logo
   প্রচ্ছদ  -   জাতীয়

সাত খুন মামলায় হাইকোর্টের রায় পেছাল
Posted on Aug 13, 2017 12:04:05 PM.

 সাত খুন মামলায় হাইকোর্টের রায় পেছাল

নারায়ণগঞ্জে আলোচিত সাত খুন মামলায় আসামিদের ডেথ রেফারেন্স (মৃত্যুদণ্ড অনুমোদন) ও আপিলের ওপর হাইকোর্টের রায়ের দিন পিছিয়েছে।


২২ আগস্ট রায়ের নতুন তারিখ ধার্য করেছেন বিচারপতি ভবানী প্রসাদ সিংহ ও বিচারপতি মোস্তফা জামান ইসলামের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ। আজ রোববার এই মামলায় হাইকোর্টের রায় ঘোষণার দিন ধার্য ছিল। গত ২৬ জুলাই হাইকোর্টের একই বেঞ্চ রায়ের এই দিন ধার্য করেছিলেন। রায় ঘোষণার ধার্য দিনে আজ আদালত বলেন, রায়ের জন্য ২২ আগস্ট তারিখ রাখা হলো।

সাত খুন মামলায় মামলায় চলতি বছরের ১৬ জানুয়ারি নিম্ন আদালত রায় দেন। রায়ে র‍্যাবের সাবেক ১৬ কর্মকর্তা ও সদস্য এবং নারায়ণগঞ্জের সাবেক ওয়ার্ড কাউন্সিলর নূর হোসেন ও তাঁর অপরাধজগতের ৯ সহযোগীসহ মোট ২৬ জনের মৃত্যুদণ্ডের আদেশ দেন আদালত। এ ছাড়া র‍্যাবের আরও নয়জন সাবেক কর্মীকে বিভিন্ন মেয়াদে সশ্রম কারাদণ্ড দেওয়া হয়।

র‍্যাবের যেসব কর্মকর্তা ও সদস্যকে মৃত্যুদণ্ডসহ বিভিন্ন মেয়াদে সাজা দেওয়া হয়েছে, তাঁরা সেনাবাহিনী, নৌবাহিনী, বিজিবি, পুলিশ ও আনসার বাহিনী থেকে প্রেষণে র‍্যাবে এসেছিলেন। অপরাধ সংঘটনের সময় তাঁরা সবাই র‍্যাব-১১-তে কর্মরত ছিলেন। সাত খুনের মামলার পর তাঁদের সবাইকে নিজ নিজ বাহিনী থেকে অব্যাহতি দেওয়া হয়। দণ্ডাদেশের রায়ের বিরুদ্ধে ৩৫ আসামির মধ্যে ২৮ জন আপিল করেন। অপর সাতজন পলাতক রয়েছেন।

নিম্ন আদালতের রায়ের পর ডেথ রেফারেন্স অনুমোদনের জন্য হাইকোর্টে আসে। গত ২২ মে হাইকোর্টে শুনানি শুরু হয়। গত ২৬ জুলাই শুনানি শেষ হয়। ২০১৪ সালের ২৭ এপ্রিল ঢাকা-নারায়ণগঞ্জ লিংক রোড থেকে অপহৃত হন নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের কাউন্সিলর নজরুল ইসলাম, আইনজীবী চন্দন সরকারসহ সাতজন। তিন দিন পর ৩০ এপ্রিল শীতলক্ষ্যা নদীতে একে একে ভেসে ওঠে ছয়টি লাশ, পরদিন মেলে আরেকটি লাশ। সাত খুনের ঘটনায় দুটি মামলা হয়। দুই মামলায় নারায়ণগঞ্জ জেলা ও দায়রা জজ গত ১৬ জানুয়ারি রায় দেন।

রায়ে মৃত্যুদণ্ডপ্রাপ্তরা হলেন সাবেক কাউন্সিলর ও আওয়ামী লীগের নেতা নূর হোসেন, র‍্যাব-১১-এর সাবেক অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল (অব.) তারেক সাঈদ মোহাম্মদ, সাবেক দুই কোম্পানি কমান্ডার মেজর (অব.) আরিফ হোসেন, লে. কমান্ডার (চাকরিচ্যুত) এম মাসুদ রানা, হাবিলদার মো. এমদাদুল হক, এ বি মো. আরিফ হোসেন, ল্যান্স নায়েক হিরা মিয়া, ল্যান্স নায়েক বেলাল হোসেন, সিপাহি আবু তৈয়ব আলী, কনস্টেবল মো. শিহাব উদ্দিন, এসআই পূর্ণেন্দু বালা, সৈনিক আসাদুজ্জামান নুর, সৈনিক আবদুল আলিম, সৈনিক মহিউদ্দিন মুনশি, সৈনিক আল আমিন, সৈনিক তাজুল ইসলাম, সার্জেন্ট এনামুল কবির, নূর হোসেনের সহযোগী আলী মোহাম্মদ, মিজানুর রহমান, রহম আলী, আবুল বাশার, মোর্তুজা জামান, সেলিম, সানাউল্লাহ, শাহজাহান ও জামালউদ্দিন।

রাষ্ট্রপক্ষ জানায়, মৃত্যুদণ্ডপ্রাপ্ত ব্যক্তিদের মধ্যে পাঁচজন পলাতক। তাঁরা হলেন সৈনিক মহিউদ্দিন মুনশি, সৈনিক আল আমিন, সৈনিক তাজুল ইসলাম, নূর হোসেনের সহকারী সানাউল্লাহ ও শাহজাহান। ১০ বছর সশ্রম কারাদণ্ডসহ বিভিন্ন মেয়াদে দণ্ডপ্রাপ্ত ব্যক্তিরা হলেন ল্যান্স করপোরাল রুহুল আমিন, এএসআই বজলুর রহমান, সৈনিক নুরুজ্জামান, কনস্টেবল বাবুল হাসান, এএসআই আবুল কালাম আজাদ, কনস্টেবল হাবিবুর রহমান, হাবিলদার নাসির উদ্দিন, করপোরাল মোখলেছুর রহমান ও এএসআই কামাল হোসেন। শেষ দুজন পলাতক।

বিচারিক আদালতের রায় ও নথি গত ২২ জানুয়ারি হাইকোর্টে পৌঁছায়, তা ডেথ রেফারেন্স হিসেবে নথিভুক্ত হয়। পরে প্রধান বিচারপতির নির্দেশে অগ্রাধিকার ভিত্তিতে দুই মামলার পেপারবুক প্রস্তুত করে হাইকোর্টের সংশ্লিষ্ট শাখা। শুনানির জন্য প্রধান বিচারপতি ওই বেঞ্চ নির্ধারণ করে দেন, পরে শুনানি শুরু হয়।




  এই বিভাগ থেকে আরও সংবাদ

   ফোন রিস্টার্ট করার প্রয়োজনীয়তা
   আগামীকাল রাজ্জাকের দাফন, আসছেন মেজ ছেলে বাপ্পি
   বিভিন্ন নদ-নদীর পানি কমছে
   আজ পেট্রলবোমায় হতাহতদের পরিবারকে চেক প্রদান করবেন প্রধানমন্ত্রী
   সাত খুন মামলার আপিলের রায়ের অপেক্ষা
   অতিরিক্ত পুলিশ সুপার পদমর্যাদার ২২ কর্মকর্তার বদলি
   অবৈধভাবে ক্ষমতা দখলের বিরুদ্ধে প্রধানমন্ত্রীর হুঁশিয়ারি
   চলচ্চিত্র তারকা রাজ্জাকের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক
   চাঁদ দেখা কমিটির বৈঠক বুধবার
   নায়করাজ রাজ্জাকের মৃত্যুতে রাষ্ট্রপতির শোক
   শেখ হাসিনাকে হত্যার জন্য আমাদেরকে সবধরনের সহায়তার আশ্বাস দেন তারেক : মুফতি হান্নান
   শামসুল আরেফিন দুদকের নতুন সচিব
   হজে গিয়ে সৌদি আরবে আরও দুই বাংলাদেশির মৃত্যু
   মেয়র আনিসুল হকের শারীরিক অবস্থার উন্নতি
   বঙ্গবন্ধুর আদর্শ আমাদের প্রেরণার উৎস : রাষ্ট্রপতি
   বিআরটিসি’র ঈদ স্পেশাল বাস সার্ভিস ২৯ আগস্ট শুরু
   ঈদ উপলক্ষে বিশেষ নিরাপত্তামূলক ব্যবস্থা নেওয়া হয়েছে : স্বরাষ্ট্রমন্ত্রী
   বুধবার জিলহজের চাঁদ দেখা গেলে ঈদ হবে ২ সেপ্টেম্বর
   ২৪ আগস্ট থেকে মেডিকেলে ভর্তি পরীক্ষার আবেদন শুরু
   ২১ আগস্ট ভয়াবহতম গ্রেনেড হামলার ১৩তম বার্ষিকী আজ
   কোনো মানুষ না খেয়ে মরবে না, প্রয়োজনে জীবন দিবো: প্রধানমন্ত্রী
   বন্যা দুর্গতরা নতুন ফসল ঘরে তোলার আগ পর্যন্ত ত্রাণ সমগ্রী পাবেন : প্রধানমন্ত্রী
   ঈদে শ্রমিকদের ছুটি শুরু ২৮ অগাস্ট
   ফেসবুকে রাষ্ট্রের গুরুত্বপূর্ণ ব্যক্তিদের কুরুচিপূর্ণ Edited ছবি আপলোডকারী গ্রেফতার
   বীর মুক্তিযোদ্ধা খাঁন টিপু সুলতানের জানাজা অনুষ্ঠিত
   সাবেক সংসদ সদস্য মুক্তিযোদ্ধা খান টিপু সুলতানের মৃত্যুতে স্পিকারের শোক
   সাবেক এমপি খাঁন টিপু সুলতানের ইন্তেকালে রাষ্ট্রপতির শোক
   বন্যায় ক্ষতিগ্রস্ত ঘরবাড়ি নির্মাণ করে দেয়া হবে : ত্রাণ মন্ত্রী
   ঢাকার সঙ্গে উত্তর ও দক্ষিণাঞ্চলের রেল চলাচল বন্ধ
   বন্যাকবলিত এলাকায় মেডিকেল টিম নিষ্ঠার সাথে কাজ করছে: স্বাস্থ্যমন্ত্রী


  পুরনো সংখ্যা