logo



   প্রচ্ছদ  -   খেলার পাতা

   আগামীকাল চট্টগ্রাম আসছে বাংলাদেশ-অস্ট্রেলিয়ার ক্রিকেটাররা
ঐতিহাসিক ঢাকা টেস্টে শেষ হাসি হেসেছে বাংলাদেশ। মিরপুরে অস্ট্রেলিয়ার বিপক্ষে বাংলাদেশ পেল ২০ রানের ঐতিহাসিক জয়।



   ২য় টেস্টের দল ঘোষণা: অপরিবর্তিত ১৪ সদস্য
অস্ট্রেলিয়ার বিপক্ষে দুই টেস্ট সিরিজের প্রথমটিতে জয়লাভ করে দারুণ উচ্ছ্বসিত বাংলাদেশ।



   বাংলাদেশের প্রসংশায় ক্রিকেট বিশ্ব
ঢাকা টেস্টের চতুর্থ দিনের মধ্যাহ্ন বিরতির পরই অস্ট্রেলিয়াকে ২০ রানে হারিয়ে অবিস্মরণীয় জয় তুলে নেয় বাংলাদেশ ক্রিকেট দল। বিশ্বের অন্যতম পরাশক্তি অস্ট্রেলিয়াকে এভাবে নাকানিচুবানি খাওয়াবে বাংলাদেশ, তা হয়তো ক্রিকেটের সাবেক ও বর্তমান মহাতারকারা চিন্তাও করেননি।



   ছয় কোটি টাকা পুরস্কার পাচ্ছেন সাকিব- মুশফিকরা
প্রথমবারের মতো অস্ট্রেলিয়াকে টেস্ট ক্রিকেটে হারিয়েছে বাংলাদেশ। আর টাইগারদের এই জয় এই ঈদে দেশের মানুষের জন্য ঈদ উপহার।



   ম্যান অব দ্য ম্যাচ হয়েছেন সাকিব
সাকিব প্রথম টেস্টের প্রথম ও দ্বিতীয় ইনিংসে পরপর ৫ উইকেট শিকার করে ম্যান অব দ্য ম্যাচ হয়েছেন। বাংলাদেশ ও অস্ট্রেলিয়ার প্রথম টেস্টে অবিস্মরণীয় জয় পেয়েছে টাইগাররা। চতুর্থদিনে লাঞ্চের পর টানটান উত্তেজনায় শেষ দুই উইকেটের পতন ঘটে। ম্যাক্সওয়েলকে বোল্ড করে দ্বিতীয় ইনিংসেও ৫ উইকেট পেলেন সাকিব।



   জয়ের নায়ক সাকিবের আরেকটি অনন্য অর্জন
ঢাকা টেস্টে তৃতীয় দিন শেষে মনস্তাত্ত্বিকভাবে অস্ট্রেলিয়াই এগিয়ে ছিল ম্যাচে। হাতে ৮ উইকেট নিয়ে জয় থেকে ১৫৬ রান দূরে ছিল তারা। কিন্তু আজ সকালে সাকিব আল হাসানের স্পিনে ঘুরে যায় ম্যাচের মোড়।





   অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম টেস্টে বাংলাদেশের ঐতিহাসিক জয়
সিরিজের প্রথম টেস্টে রোমাঞ্চকর লড়াইয়ে অস্ট্রেলিয়াকে ২০ রানে হারিয়ে ঐতিহাসিক জয় তুলে নিল  টাইগাররা।





   ম্যাক্সওয়েলকে ফিরিয়ে জয় দেখছে বাংলাদেশ
ঢাকা টেস্টের চতুর্থ দিন সকালটা যেন রোমাঞ্চের ডালা সাজিয়ে বসেছে। প্রথম ঘণ্টায় ডেভিড ওয়ার্নার আর স্টিভ স্মিথ ৬৫ রান তুলে ম্যাচ থেকে প্রায় ছিটকেই দিয়েছিলেন বাংলাদেশকে।





   বাংলাদেশের দরকার আর ৩ উইকেট
ডেভিড ওয়ার্নার আর স্টিভ স্মিথের ১৩০ রানের জুটি বাংলাদেশকে প্রায় ছিটকে দিয়েছিল ম্যাচ থেকে। কিন্তু সাকিব আল হাসান ৩ উইকেট তুলে নিয়ে আবারও ম্যাচে ফিরিয়েছেন বাংলাদেশকে।





   ওয়ার্নারের পর ফিরলেন স্মিথও
আবারও প্রাণ ফিরেছে ঢাকা টেস্টে। ডেভিড ওয়ার্নার আর স্টিভ স্মিথকে ফিরিয়ে প্রাণ ফিরিয়েছেন সাকিব আল হাসানই। সেঞ্চুরি পূরণ করে সাকিবের বলে এলবির ফাঁদে পড়েন ওয়ার্নার।





   ওয়ার্নারের পর ফিরলেন স্মিথও
বাংলাদেশের বিপক্ষে আন্তর্জাতিক ক্রিকেটে প্রথম ফিফটি পেয়েই সেটিকে সেঞ্চুরিতে পরিণত করলেন ডেভিড ওয়ার্নার। ১৩০ বলে ১০৬ রান করে অপরাজিত অস্ট্রেলীয় ওপেনার।





   আন্তর্জাতিক কারাতে প্রতিযোগিতায় ৩য় বারের মত স্বর্ণপদক পেল সিএমপি’র লতা পারভীন
ভারতের কলকাতা নেতাজি ইনডোর ষ্টেডিয়ামে ৩য় সেইসিনকাই আন্তর্জাতিক কারাতে প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। প্রতিযোগিতায় মধ্যপ্রাচ্যের দেশ ইরানসহ দক্ষিণ এশিয়ার দেশ ভুটান, নেপাল, শ্রীলংকা, বাংলাদেশ ও স্বাগতিক ভারতের কারাতে খেলোয়াড়রা অংশগ্রহণ করে এবং উক্ত প্রতিযোগিতায় বাংলাদেশ জাতীয় কারাতে দল রানার আপ হওয়ার গৌরব অর্জন করে।



   লিয়ন ঝড়ে ২২১ রানে থেমে গলে দ্বিতীয় ইনিংস; টার্গেট ২৬৫
ঢাকা টেস্টের তৃতীয় দিনের প্রথম সেশনটা ছিল বাংলাদেশেরই। তামিম ইকবালের ফিফটিতে ভর করেই বড় লিডের এদিকে এগুচ্ছিল স্বাগতিকরা। মুশফিককে নিয়ে ৬৮ রানের জুটিও গড়েছিলেন। প্রতিরোধের এই দেওয়ালটা পোক্ত হওয়ার আগেই তা ভেঙে দিলেন প্যাট কামিন্স। তার লাফিয়ে উঠা বলে তালুবন্দী হন ম্যাথু ওয়েডের হাতে। অবশ্য তা ক্যাচ ছিল কিনা জানতে রিভিউ নেয় অসিরা। তার পরেই সাজঘরের পথ ধরেন ৭৮ রানে ব্যাট করতে থাকা তামিম। তার ১৫৫ বলের ইনিংসে ছিল ৮টি চার। আগের ইনিংসেও ফিরেছিলেন ৭১ রানে। এবারও পারলেন না ইনিংসকে বড় করতে।



   আসা-যাওয়ার মিছিলে সাব্বির-নাসির
তামিম-সাকিব আউট হওয়ার পর লিডটাকে বাড়ানোর পুরো দায়িত্বটাই নিয়েছিলেন অধিনায়ক মুশফিকুর রহিম। দারুণ ছন্দে মনে খেলছিলেন তিনি। তবে ভাগ্যটা সহায় হলো না তাঁর। রান আউট হয়ে ফিরলেন বাংলাদেশ অধিনায়ক। ৪১ রান করেন মুশফিক। নাথান লায়নের বলটা জোরের ওপরই মেরেছিলেন সাব্বির রহমান। সোজা গিয়ে লাগে স্টাম্পে এর আগে বলে হাত ছোঁয়াতে সক্ষম হয়েছিলেন লায়ন।





   তৃতীয় দিনের প্রথম সেশন শেষ; টাইগারদের ১৭৬ রানের লিড
ঢাকা টেস্টে তৃতীয় দিনের ব্যাটিংয়ে নেমে দুর্দান্ত এক শুরু করেন ওপেনার তামিম। প্রথম ওভারেই দু’টি বাউন্ডারি তুলে নেন তিনি। তৃতীয় দিনের প্রথম সেশন শেষে বাংলাদেশের সংগ্রহ ৩ উইকেটে ১৩৩ রান। ৭৬ রান করে ক্রিজে আছেন তামিম, অপর পাশে ২৫ রান করে আছেন অধিনায়ক মুশফিক।



   চলে গেলেন স্বাধীন বাংলা ফুটবল দলের সদস্য আইনুল হক
স্বাধীন বাংলা ফুটবল দলের সদস্য আইনুল হক আর নেই। মরণব্যাধি ক্যান্সারের সঙ্গে লড়ে গতকাল সোমবার রাতে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন। (ইন্নালিল্লাহি…রাজিউন)।



   দিনের শুরুতেই তাইজুলের বিদায়
সাকিব-মিরাজের বোলিং তোপে অস্ট্রেলিয়াকে ২১৭ রানে আটকে দিয়ে বড় লিডের স্বপ্ন নিয়ে তৃতীয় দিনে ব্যাট করতে নামা বাংলাদেশ শুরুতেই ধাক্কা খেল। দ্বিতীয় দিনের খেলা শেষ হওয়ার কিছু আগে সৌম্যর বিদায়ের পর নৈশ প্রহরী হিসেবে মাঠে নামা তাইজুল দিনের শুরুতেই বিদায় নিয়েছেন। লিওনের বলে এলবিডব্লিউ হয়ে ব্যক্তিগত ৪ রান করে সাজঘরে ফেরেন এই তারকা।



   টিভিতে আজকের খেলা

ক্রিকেট

বাংলাদেশ-অস্ট্রেলিয়া
প্রথম টেস্ট, তৃতীয় দিন
সরাসরি, সকাল ১০টা
গাজী টিভি ও স্টার স্পোর্টস সিলেক্ট ১
ইংল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজ
দ্বিতীয় টেস্ট, পঞ্চম দিন
সরাসরি, বিকাল ৪টা
স্টার স্পোর্টস সিলেক্ট ২





   দ্বিতীয় দিনশেষে ৮৮ রানের লিড পেল বাংলাদেশ
অস্ট্রেলিয়ার বিপক্ষে দ্বিতীয় ইনিংসে ৮৮ রানের লিড নিয়ে দ্বিতীয় দিনের খেলা শেষ করেছে বাংলাদেশ। দিনশেষে বাংলাদেশের সংগ্রহ ১ উইকেটে ৪৫ রান। সোমবার বিকেলে তামিম ইকবাল ও সৌম্য সরকার সতর্ক সূচনা করলেও দিনের একেবারে শেষ দিকে এসে সৌম্য আউট হয়ে যান|





   ছন্দে ফিরেছে বাংলাদেশের ব্যাটিং
প্রথম ইনিংসে ব্যর্থতার পর দ্বিতীয় ইনিংসে ছন্দে ফিরেছে বাংলাদেশের ব্যাটিং। দারুণ ব্যাটিং করছেন সৌম্য সরকার। আত্মবিশ্বাসী মনে হচ্ছে বাঁহাতি এই ব্যাটসম্যানকে। এছাড়া সহজাত ব্যাটিংটাই করছেন তামিম। এই দুজনের প্রচেষ্টায় দ্বিতীয় ইনিংসে ভালো শুরু করেছে বাংলাদেশ। এই পর্যন্ত বিনা উইকেটে ১৪ ওভারে ৩৬ রান করেছে বাংলাদেশ। তামিম ইকবাল ২৩(৪৭) ও সৌম্য সরকার ১৩(৩৭) রানে ব্যাটিং করেছেন।






   ৪৩ রানের লিড নিয়ে দ্বিতীয় ইনিংস শুরু করেছে বাংলাদেশ
অস্ট্রেলিয়াকে ২১৭ রানে গুটিয়ে দিয়ে বাংলাদেশ প্রথম ইনিংসে লিড পেল ৪৩ রানের। প্রথম ইনিংসে ২৬০ রান করেছিল বাংলাদেশ। সাকিব তার পঞ্চম উইকেটটি নিয়ে অস্ট্রেলিয়াকে অলআউট করেন। জশ হ্যাজলউডকে ৫ রানে ইমরুলের ক্যাচ বানান তিনি।



   আবারও বিশ্ব রেকর্ড গড়লেন সাকিব
বিশ্বের চতুর্থ ক্রিকেটার হিসেবে টেস্ট খেলুড়ে সবক’টি (৯টি) দেশের বিরুদ্ধেই ৫ উইকেট নেওয়ার রেকর্ড গড়েছেন সাকিব আল হাসান।



   অস্ট্রেলিয়াকে চাপে রেখেছে বাংলাদেশ
অস্ট্রেলিয়ার বিপক্ষে ঢাকা টেস্টের দ্বিতীয় দিনের মধ্যাহ্ন বিরতি পর্যন্ত ভালো অবস্থায় স্বাগতিক বাংলাদেশ। অস্ট্রেলিয়ার উপর প্রাধান্য বিস্তার করে খেলছে টাইগাররা। প্রথম ইনিংসে বাংলাদেশের ২৬০ রানের জবাবে দ্বিতীয় দিন মধ্যাহ্ন বিরতি পর্যন্ত ৬ উইকেটে ১২৩ রান করেছে অসিরা। ৪ উইকেট হাতে নিয়ে এখনো ১৩৭ রানে পিছিয়ে সফরকারীরা।



   মিরাজ-সাকিবের স্পিনে দিশেহারা অস্ট্রেলিয়া
গতকালের ৩ উইকেটে ১৮ রান নিয়ে দ্বিতীয় দিনের খেলা শুরু করে অজিরা। দ্বিতীয় দিনের প্রথম সেশনেই সাকিব-মিরাজ-তাইজুল স্পিনে দিশেহারা অস্ট্রেলিয়ার ব্যাটসম্যানরা।। উইকেট পেয়েছেন তিন স্পিনারই। বাংলাদেশের স্পিন বিষে ম্যাচের অনেকটা বাইরে চলে গেছে অস্ট্রেলিয়া। ৭ উইকেটে   ১৩৫  রান তুলেছে স্মিথরা।



   টেস্টের দ্বিতীয়-দিনের শুরুতেই স্মিথকে ফেরালেন মেহেদি হাসান
ঢাকা টেস্টের দ্বিতীয়-দিনেরে শুরুতেই স্মিথকে ফেরালেন মিরাজ।এর আগে প্রথম ইনিংসে বাংলাদেশের ২৬০ রানের জবাবে ব্যাটিংয়ে নেমে প্রথম ইনিংসে তিন উইকেটে ১৮ রান করে প্রথম দিনের খেলা শেষ করে অস্ট্রেলিয়া।



   প্রথম ইনিংসে চাপ নিয়ে ব্যাটিংয়ে অস্ট্রেলিয়া
বাংলাদেশের বিপক্ষে প্রথম টেস্টের প্রথম ইনিংসে ব্যাট করছে অস্ট্রেলিয়া। শেষ খবর পাওয়া পর্যন্ত অতিথিদের সংগ্রহ ৩ উইকেট হারিয়ে ২৪ রান।



   টিভিতে আজকের খেলা
ক্রিকেট
বাংলাদেশ-অস্ট্রেলিয়া
প্রথম টেস্ট, দ্বিতীয় দিন
সরাসরি, সকাল ১০টা
গাজী টিভি ও স্টার স্পোর্টস সিলেক্ট ১




   স্ত্রীকে নির্যাতনের অভিযোগে ক্রিকেটার মারুফের বিরুদ্ধে মামলা
স্ত্রীকে নির্যাতন করে গর্ভপাত ঘটানোর অভিযোগে জাতীয় দলের ক্রিকেটার মেহেদী মারুফের বিরুদ্ধে মামলা হয়েছে। চট্টগ্রাম মহানগর হাকিম আবু সালেম মো. নোমানের আদালতে মারুফের স্ত্রী তামান্না বিনতে আজাদ মামলাটি দায়ের করেন। হাকিম আবু সালেম মো. নোমান মামলাটি আমলে নিয়ে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনকে (পিবিআই) তদন্তের দায়িত্ব দিয়েছেন।





   কাঁপছে অস্ট্রেলিয়া, কাঁপাচ্ছেন মিরাজ-সাকিব
‘ওরে...ইশ্‌...আহারে...আরেকটু...!’ মিরপুরে আজ শেষ আধ ঘণ্টায় এ শব্দগুলোই ঘুরে ফিরে আসছিল বারবার।





   ২৬০ রানে থামল বাংলাদেশ
আগুন ঝরালেন প্যাট কামিন্স। অস্ট্রেলীয় পেসারের গতিতে বিভ্রান্ত বাংলাদেশের ব্যাটিং। স্কোরবোর্ডে ১০ রান উঠতেই নেই ৩ উইকেট।





   ফিরে গেলেন তামিম
আগুন ঝরালেন প্যাট কামিন্স। অস্ট্রেলীয় পেসারের গতিতে বিভ্রান্ত বাংলাদেশের ব্যাটিং। স্কোরবোর্ডে ১০ রান উঠতেই নেই ৩ উইকেট।





   ৫০তম টেস্টে সাকিব–তামিমের ফিফটি
আগুন ঝরালেন প্যাট কামিন্স। অস্ট্রেলীয় পেসারের গতিতে বিভ্রান্ত বাংলাদেশের ব্যাটিং। স্কোরবোর্ডে ১০ রান উঠতেই নেই ৩ উইকেট।





   এক ম্যাচের দাম ৪৮৭০ কোটি টাকা!
দুবছর আগেও ফ্লয়েড মেওয়েদারকে নিয়ে এমন খবর ছাপাতে হয়েছে সংবাদমাধ্যমকে। এরপর মেওয়েদার অবসর নিয়ে দুদণ্ড শান্তি দিয়েছিলেন সবাইকে।





   সাকিব–তামিমের ব্যাটে ঘুরে দাঁড়ানোর চেষ্টা
আগুন ঝরালেন প্যাট কামিন্স। অস্ট্রেলীয় পেসারের গতিতে বিভ্রান্ত বাংলাদেশের ব্যাটিং। স্কোরবোর্ডে ১০ রান উঠতেই নেই ৩ উইকেট। সৌম্য সরকার, ইমরুল কায়েস আর সাব্বির রহমান—বড় বিপর্যয়।





   ৫০০তম আন্তর্জাতিক ম্যাচের খেলছে বাংলাদেশ
আজকের ম্যাচের মধ্যে দিয়ে সাকিব-তামিম স্পর্শ করল নিজেদের পঞ্চাশতম টেস্টের রোমাঞ্চ। তবে এর থেকেও বড় এক মাইলফলকের সামনে দাঁড়িয়ে বাংলাদেশের ক্রিকেট।





   শুরুতেই ব্যাটিং বিপর্যয়
অস্ট্রেলিয়ার বিপক্ষে ১১ বছর পর দেশের মাটিতে টেস্ট খেলছে টাইগাররা। অনেক আশা নিয়ে বাংলার ক্রিকেট প্রেমীরা কেউ মাঠে, কেউ টিভি পর্দায় চোখ রাখছেন।





   টিভিতে আজকের খেলা
খেলাধুলা আমাদের জীবনের বিনোদনের এক অন্যতম মাধ্যম। অনেকে মাঠে গিয়ে খেলে আবার অনেকে টিভি স্কিনি খেলা দেখে খেলা করার আনন্দ উপভোগ করে থাকে।





   মেসির জোড়া গোলে অ্যালাভেসকে হারালো বার্সেলোনা
রাহিম স্টার্লিংয়ের ৯৭ মিনিটের গোলে বোর্নমাউথের মাঠে হোঁচট খাওয়ার পরিবর্তে ২-১ গোলের জয় তুলে নিল শিরোপা প্রত্যাশিত ম্যানচেস্টার সিটি।





   টস জিতে ব্যাটিংয়ে মুশফিক বাহিনী
দীর্ঘ প্রতীক্ষার পর ১১ বছর মাঠে গড়াচ্ছে বাংলাদেশ-অস্ট্রেলিয়ার টেস্ট ম্যাচ।





   মেসি ভক্তদের জন্য সুখবর
গতমাসেই ছোটবেলার বান্ধবী আন্তোনেল্লা রোকুজ্জোর সঙ্গে নতুন জীবন শুরু করেছেন। আর তারপরের মাসেই ভক্তরা পেলেন আরও একটি সুখবর। বিয়ের পর প্রথমবার বাবা হতে চলেছেন লিওনেল মেসি।




  এই বিভাগ থেকে আরও সংবাদ

   বাংলাদেশ-ভারতকে নিয়ে শ্রীলঙ্কায় ত্রিদেশীয় সিরিজ মার্চে
   মেসির চোখে রাশিয়া বিশ্বকাপের চ্যাম্পিয়ন
   সিলেটের টানা তৃতীয় হার
   মেসির চোখে রাশিয়া বিশ্বকাপের চ্যাম্পিয়ন
   অ্যাশেজ সিরিজে অস্ট্রেলিয়া দল ঘোষণা
   আবারও নিষিদ্ধ হলেন হাফিজ
   ৩৬ বছর পর বিশ্বকাপে পেরু
   বিসিবির নতুন নিয়মে কোন সমস্যা নেই: মাশরাফি
   আমি রোবট নই : কোহলি
   পাকিস্তানের বিপক্ষে ব্যাট করছে বাংলাদেশ
   বরখাস্ত ইতালি কোচ
   রিয়াল ছাড়ছেন রোনালদো!
   টিভিতে আজকের খেলা
   আয়ারল্যান্ডকে ৫-১ গোলে গুঁড়িয়ে বিশ্বকাপে ডেনমার্ক
   ব্রাজিলের সঙ্গে ইংল্যান্ডের গোল শূন্য ড্র
   বিপিএলে আজ মাঠে নামবে যে ৪টি দল
   কুমিল্লা-চট্টগ্রাম ম্যাচের ১৬তম ওভারে বিস্ময়কর ঘটনা
   আর্জেন্টিনার জালে নাইজেরিয়ার চার গোল
   মাহমুদউল্লাহর অবিশ্বাস্য ক্যাচ!
   মালয়েশিয়াকে উড়িয়ে সেমির পথে বাংলাদেশ
   ইতালিকে ছাড়াই ফুটবল বিশ্বকাপ
   রংপুরে যুক্ত হচ্ছে গেইল ও ম্যাককুলাম
   চিটাগংয়ের লক্ষ্য ১৭১
   দুপুরে চিটাগংয়ের মুখোমুখি খুলনা
   বিশ্বকাপ প্রস্তুতি ম্যাচে রাশিয়াকে ১-০ গোলে হারাল আর্জেন্টিনা
   যুব এশিয়া কাপে প্রথম ম্যাচে জয় পেয়েছে বাংলাদেশে
   বোকা বানাতে গিয়ে উল্টো মুমিনুলের কাছে ধরা খেল মালিঙ্গা
   রাশিয়া বিশ্বকাপে ইতালির যাত্রা নিয়ে শঙ্কা
   আজ থেকে ঢাকায় শুরু হচ্ছে বিপিএল
   আজ থেকে ঢাকায় শুরু হচ্ছে বিপিএল


  পুরনো সংখ্যা