logo



   প্রচ্ছদ  -   খেলার পাতা

   আইপিএলের শেষ চারে কে কার মুখোমুখি
রোববার রাতেই শেষ হয়ে গেলো একাদশতম আইপিএলের জমজমাট গ্রুপ পর্বের লড়াই। শেষ ম্যাচ পর্যন্ত অপেক্ষা করতে হয়েছে কোন চারটি দল খেলছে এবারের আইপিএলের প্লে-অফে।



   বার্সেলোনার জার্সিতে শেষ ম্যাচ খেলে ফেললেন ইনিয়েস্তা
বার্সেলোনার জার্সিতে শেষ ম্যাচ খেলে ফেলেছেন অধিনায়ক আন্দ্রেস ইনিয়েস্তা। ২২ বছরের স্মৃতি বিজড়িত ক্যাম্প ন্যুতে স্মরণীয় এক বিদায়ই হলো এই মহান ফুটবলারের। জয় ও শিরোপা দুটোই অধিনায়কের হাতে তুলে দিলেন সতীর্থরা। সেই সাথে রাজস্যিক বিদায়।



   টিভিতে আজকের খেলা

ক্রিকেট
ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল)
চেন্নাই-পাঞ্জাব
হাইলাইটস, সকাল ১১-৩০ মিনিট
স্টার স্পোর্টস ওয়ান

প্রিভিউ টু প্লে-অফ
পুনঃপ্রচার, সন্ধ্যা ৭-৩০ মিনিট, স্টার স্পোর্টস ওয়ান





   হারে আইপিএল থেকে মুস্তাফিজদের বিদায়
মুম্বাইয়ের জয়ের জন্য শেষ ওভারে  দরকার ছিল ১৮ রান। হার্শাল প্যাটেলের প্রথম বলেই ছক্কা মেরে জয়ের আভাস দেন বেন কাটিং। প্লে অফে খেলতে পরের ৫ বলে মুম্বাইয়ের দরকার ১২ রান। কিন্তু বিধি বাম হলে যা হয়।



   ৩০ বছর পর জার্মান কাপ জিতল ফ্রাঙ্কফুর্ট
৩০ বছর পর জার্মান কাপে বায়ার্ন মিউনিখকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছে ফ্রাঙ্কফুর্ট। শনিবার রাতের ফাইনালে ৩-১ গোলে জিতেছে নিকো কোভাচের দল। এর আগে এখানে তারা সবশেষ চ্যাম্পিয়ন হয়েছিল ১৯৮৮ সালে।





   ড্র দিয়েই মৌসুম শেষ করলো রিয়াল
পুরো মৌসুমের ক্লাব বার্সেলোনার চেয়ে অনেকখানি দূরেই ছিল রোনালদো-বেলরা। মৌসুমটা শেষও হলোনা ভালভাবে। লা লিগায় এবারের মৌসুমটা বেশ একটা ভালো যায়নি রিয়াল মাদ্রিদের। শনিবার (১৯ মে) রাতে লিগে নিজেদের শেষ ম্যাচে ভিয়ারিয়ালের সঙ্গে ২-২ গোলে ড্র করলো জিনেদিন জিদানের ছাত্ররা।





   দুধ বিক্রেতা থেকে খেলবেন বিশ্বকাপে!
চা বিক্রেতা থেকে প্রধানমন্ত্রী, রাজমিস্ত্রি থেকে প্রেসিডেন্ট- এমন খবর গণমাধ্যমে হরহামেশাই দেখা যায়; কিন্তু দুধ বিক্রেতা থেকে বিশ্বকাপ ফুটবল দলে এমনটা বোধহয় খুব কমই শুনে থাকবে মানুষ। এমনই এক ঘটনা ঘটলো ইংলিশ গোলরক্ষক নাইক পোপের জীবনে।



   জিম্বাবুয়ে ক্রিকেট দলে নতুন কোচ
জিম্বাবুয়ে ক্রিকেট দলের অন্তর্বতীকালীন কোচ হলেন লালচাঁদ রাজপুত। ফলে তিনি কোচ হিথ স্ট্রিকের জায়গায় স্থলাভিষিক্ত হলেন। এর আগে লালচাঁদ ভারতীয় ক্রিকেট দলের ম্যানেজার ও আফগানিস্তান দলের সাবেক কোচের দায়িত্ব পালন করেছেন।



   দিল্লির কাছে হেরে গেল চেন্নাই
প্লে-অফ আগেই নিশ্চিত হয়ে গিয়েছে ৷ হাতে পড়ে থাকা দু’ম্যাচ জিতলে গ্রুপ পর্বে শীর্ষে থেকে এলিমিনেটরে যাওয়ার সুযোগ ৷ এমন পরিস্থিতি পচা শামুকে পা কেটে সমস্যা বাড়াল ধোনির সুপারকিংস ৷



   রোনালদোকে অধিনায়ক করে দল ঘোষণা
পর্তুগালের ফুটবল ইতিহাসে সর্বোচ্চ সাফল্য ২০১৬ সালের ইউরো চ্যাম্পিয়শিপ জয়। টুর্নামেন্টের ফাইনালের অতিরিক্ত সময়ের (১০৯ মিনিটে) গোল করে পর্তুগিজদের সোনালি সাফল্যে উদ্ভাসিত করে তোলেন এডার। অথচ মাত্র দুই বছরের মাথায় সেই স্ট্রাইকার চলে গেলেন বাতিলের খাতায়। শুধু এডার নয় দলে সুযোগ পাননি অধিকাংশ ইউরোজয়ী সদস্য।





   হায়দারাবাদকে হারিয়ে প্লে-অফের দৌড়ে টিকে থাকল আরসিবি
সানরাইজার্স হায়দরাবাদকে হারিয়ে প্লে-অফের দৌড়ে টিকে থাকল রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর ৷ সাকিবদের ১৪ রানে হারিয়ে ম্যাচ জিতে নেয় বিরাটবাহিনী ৷ ২১৯ রান তাড়া করতে নেমে ২০৪ রানে থেমে যায় হায়দরাবাদের ইনিংস ৷





   ইতালিয়ান ওপেনের তৃতীয় রাউন্ডে নাদাল
বসনিয়ান ডামির জুমহারের বিপক্ষে সরাসরি সেটে জয়ী হয়ে এটিপি ইতালিয়ান ওপেনের তৃতীয় রাউন্ড নিশ্চিত করেছেন নাদাল। দ্বিতীয় রাউন্ডে স্প্যানিশ তারকা মাত্র এক ঘন্টার লড়াইয়ে ৬-১, ৬-০ গেমে ডামিরকে উড়িয়ে দিয়ে পরের রাউন্ডে উঠেন। ফোরো ইতালিতে এই নিয়ে অষ্টম ও ২০১৩ সালের পরে প্রথম শিরোপা জয়ের লক্ষ্যেই তিনি এগিয়ে চলেছেন। 



   অনুশীলনে ফিরলেন রোনালদো
উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালের আগে যথাসময়েই উজ্জীবিত হওয়ার রসদ পেয়ে গেল রিয়াল মাদ্রিদ। পায়ের গোড়ালির আঘাতের কারণে কয়েক দিন পর গতকাল দলের অনুশীলনে ফিরেছেন দলের প্রাণভোমরা ক্রিশ্চিয়ানো রোনালদো।





   রিয়ালেই বিশ্বের সেরা খেলোয়াড়রা আছেন
বার্সেলোনা ফরোয়ার্ড লিওনেল মেসি বলেছেন, বিশ্বের কোন দলেরই রিয়াল মাদ্রিদের মত জেতার ক্ষমতা নেই। মাঝে মাঝে খারাপ খেলেও মাদ্রিদ ঠিকই ম্যাচ শেষে ফলাফল আদায় করে নেয়।



   আইসিসি’র চেয়ারম্যান নির্বাচিত হলেন মনোহর
আন্তর্জাতিক ক্রিকেট সংস্থার (আইসিসি) চেয়ারম্যান হিসেবে বিনা প্রতিদ্বন্দ্বিতায় আরও একবার নির্বাচিতহলেন শশাঙ্ক মনোহর। এর ফলে আরও দুবছর এই পদে থাকবেন তিনি। 



   রাজস্থানকে হারিয়ে প্লে-অফের পথে কেকেআর
রয়্যালস বধ’ করে প্লে-অফের পথে এক পা বাড়িয়ে রাখল কেকেআর ৷ রাহানেদের হারানোর পর ১৩ ম্যাচে নাইটদের পয়েন্ট এখন ১৪ ৷ প্লে-অফ নিশ্চিত করতে ম্যাজিক ফিগার ১৬ পয়েন্ট ৷ আজকের ম্যাচ হারলেও রাস্তা কঠিন হত শাহরুখের ফ্যাঞ্চাইজির ৷ ঘরের মাঠে সেই অঘটন ঘটতে দেয়নি দীনেশরা ৷



   পাঞ্জাবকে ১০ উইকেটে হারিয়ে টিকে রইল ব্যাঙ্গালুরু
রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর বিপক্ষে কিংস ইলেভেন পাঞ্জাবের জয় মানেই ছিল মুম্বাই ইন্ডিয়ান্সের বিপদ। অন্যদিকে টুর্নামেন্টে টিকে থাকতে হলে রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর জয় ছাড়া বিকল্প ছিল না। অবশেষে মুম্বাই ইন্ডিয়ান্স এবং রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু- দু’দলের আশাই টিকিয়ে রাখলেন বিরাট কোহলিরা।



   কলকাতার মুখোমুখি হবে রাজস্থান
ক্রিকেট
আয়ারল্যান্ড-পাকিস্তান
ডাবলিন টেস্ট, পঞ্চম দিন
সরাসরি, বিকেল ৪টা
সনি সিক্স




   রাতে মাঠে নামবে গেইলের পাঞ্জাব
ক্রিকেট
পাকিস্তান-আয়ারল্যান্ড
একমাত্র টেস্ট, চতুর্থ দিন
সরাসরি, বিকেল ৪টা
সনি সিক্স




   কোহলির পাগল ভক্তের কান্ড
বিখ্যাত খেলোয়াড়দের জীবনে এমন ঘটনা ঘটে। লিওনেল মেসি, ক্রিশ্চিয়ানো রোনালদো, শচিন টেন্ডুলকার, মহেন্দ্র সিং ধোনি কিংবা বাংলাদেশের মাশরাফি বিন মর্তুজা-ভক্তদের পাগলামির সামনে পড়েছেন সবাই। এবার সেই পরিচিত দৃশ্যের সাক্ষী হলেন ভারতের অধিনায়ক বিরাট কোহলিও।



   আগস্টে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজ খেলবে বাংলাদেশ
চলতি বছর আগস্টে বাংলাদেশকে নিয়ে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ আয়োজন করবে ওয়েস্ট ইন্ডিজ। যার মধ্যে সিরিজের দ্বিতীয় ও তৃতীয়া ম্যাচ হবে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায়। সম্ভবত ফ্লোরিডার সেন্ট কিটসে এটি হবে প্রথম ম্যাচ।



   সোমবার ব্রাজিলের বিশ্বকাপ দল ঘোষণা
১৩ মে সোমবার রাশিয়া বিশ্বকাপের জন্য ব্রাজিলের চূড়ান্ত দল ঘোষণা করা হবে। যদিও প্রাথমিক দল আগেই ঘোষণা হয়েগেছে 



   চেন্নাইকে হারিয়ে প্লে-অফের লড়াই জমিয়ে দিল রাজস্থান
ধোনির চেন্নাই সুপার কিংসের বিরুদ্ধে রুদ্ধশ্বাস ম্যাচ জিতে আইপিএলের প্লেঅফে লডা়ই জমিয়ে দিলরাজস্থান রয়্যালস৷ ঘরের মাঠে ১৭৭ রান তাড়া করতে নেমে শেষ ওভারে এক বল বাকি থাকতে থ্রিলারম্যাচ জিতল রাহানের দল৷ 



   বিশ্বকাপে আর্জেন্টিনার সমর্থকদের ওপর বিধি-নিষেধ আরোপ
রাশিয়া বিশ্বকাপে খেলা দেখতে প্রায় আসা তিন হাজার আর্জেন্টাইন সমর্থকের উপর বিধি-নিষেধ আসতে পারে বলে ইঙ্গিত পাওয়া গেছে। পূর্ব অভিজ্ঞতার নিরিখে আর্জেন্টাইন সমর্থকদের ওপর খড়গ আসতে পারে বলে একটি সূত্র নিশ্চিত করেছে।



   কলকাতাকে ১০২ রানে হারাল মুম্বাই
গতকালের হাইপ্রোফাইল ম্যাচে টসে জিতে নাইট অধিনায়ক দীনেশ কার্তিক প্রথমে ব্যাট করতে ডাকেন মুম্বইকে ৷ প্রথমে ব্যাট করে মুম্বই নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেট হারিয়ে ২১০ রান তোলে৷ ইনিংসের গোড়াপত্তন করতে নেমে সূর্যকুমার যাদব ৩৬ রানের কার্যকরী ইনিংস খেলেন৷ তিন নম্বরে ব্যাট করতে নেমে রোহিত শর্মা করেন ৩৬ রান ৷ তবে ম্যাচের রং বদলে দেন ইশান কিষাণ ৷



   ৫-০ গোলের বড় ব্যবধানে জয় বার্সার
লীগ চ্যাম্পিয়ন হওয়া বার্সেলোনা কার্যত নিয়মরক্ষার ম্যাচে ৫-১ গোলে পরাজিত করেছে ভিয়ারিয়ালকে ৷ ফলে অপরাজিত থেকে লা লিগা শেষ করার দিকে আরও এক পা বাড়িয়ে রাখলেন মেসিরা ৷



   আর্থিক সংকট, অস্ট্রেলিয়ার বাংলাদেশ সফর বাতিল
আগামী আগস্ট-সেপ্টেম্বরে দুইটি টেস্ট ও তিনটি ওয়ানডে ম্যাচ খেলতে অস্ট্রেলিয়া সফর করার কথা ছিল বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের। কিন্তু আর্থিক কারণ দেখিয়ে তথা অলাভজনক ভেবে এই সিরিজটি বাতিল করল ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)। ২০০৩ সালের পর এই প্রথম অস্ট্রেলিয়া সফর করার কথা ছিল বাংলাদেশের।



   পাকিস্তানে খেলতে চায় আয়ারল্যান্ড
শুক্রবার মাঠে গড়াচ্ছে আয়ারল্যান্ডের ঐতিহাসিক টেস্ট। টেস্ট মর্যাদা পাওয়ার পর প্রথমবারের মতো সাদা পোশাকে খেলতে নামছে দেশটি। প্রতিপক্ষ পাকিস্তান। 



   রাতে মাঠে নামবে মোস্তাফিজের মুম্বাই

ক্রিকেট

আইপিএল ২০১৮
কলকাতা-মুম্বাই
সরাসরি, রাত ৮.৩০ মি.
চ্যানেল নাইন, স্টার স্পোর্টস ১





   সাকিবই সবচেয়ে আন্ডাররেটেড বোলারঃ লক্ষ্মণ
আইপিএলের এগারোতম আসরে দুর্দান্ত ফর্মে রয়েছেন টাইগার অলরাউন্ডার সাকিব আল হাসান। সানরাইজার্স হায়দরাবাদের জার্সিতে একর পর এক চমক দেখিয়ে চলেছেন তিনি। গতরাতে সাকিবের অলরাউন্ড নৈপুণ্যে বেঙ্গালুরুকে হারিয়ে সবার আগে প্লে-অফ নিশ্চিত করেছে হায়দরাবাদ। আর সেই সুর ধরেই হায়দরাবাদের মেন্টর ভিভিএস লক্ষ্মণ প্রশংসায় ভাসিয়েছেন সাকিবকে।





   অস্ট্রেলিয়া দলের নতুন ওয়ানডে অধিনায়ক পেইন
নতুন কোচ জাস্টিন ল্যাঙ্গারের অধীনে এবার নতুন ওয়ানডে ও টি-২০ অধিনায়ক খুঁজে পেল অস্ট্রেলিয়া। আগামী মাসে ইংল্যান্ড সফরের জন্য অসিদের নতুন অধিনায়ক হিসেবে টিম পেইনের নাম ঘোষণা করেছেন ল্যাঙ্গার।





   জয় দিয়ে শুরু করলেন জোকোভিচ
কনুইয়ের ইনজুরির পর বাজে পারফরম্যান্সের বৃত্তে থাকা সার্বিয়ান তারকা  নোভাক জোকোভিচ জয় দিয়ে শুরু করলেন মাদ্রিদ ওপেন। জানুয়ারিতে কনুইয়ের সার্জারির পর পাঁচটি টুর্নামেন্ট খেলে ফেলেছেন এই তারকা। একটিতেও কোয়ার্টার ফাইনালের বৈতরণী পার হতে পারেননি তিনি।  এই জয় দিয়ে নিজেকে ফিরে পেয়েছেন তিনি।





   অস্ট্রেলিয়ার বিপক্ষে দিবা-রাত্রির টেস্ট খেলবে না ভারত
আসন্ন অস্ট্রেলিয়া সফরে ভারতীয় ক্রিকেট দল দিবা-রাত্রির কোনো টেস্ট খেলবে না। চলতি বছরের শেষ দিকে আসন্ন সফরে দিবা-রাত্রির কোনো টেস্ট না খেলার বিষয়টি ক্রিকেট অস্ট্রেলিয়াকে (সিএ) আনুষ্ঠানিকভাবে জানিয়ে দিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)।





   টিভিতে আজকের খেলা
খেলাধুলা আমাদের জীবনের বিনোদনের এক অন্যতম মাধ্যম। অনেকে মাঠে গিয়ে খেলে আবার অনেকে টিভিতে খেলা দেখে খেলার আনন্দ উপভোগ করে থাকে।





   প্লে-অফে পৌঁছে গেল সানরাইজার্স হায়দরাবাদ
১০ ম্যাচে ১৬ পয়েন্ট নিয়ে প্রথম দল হিসেবে একাদশ আইপিএলের প্লে-অফে পৌঁছে গেল সানরাইজার্স হায়দরাবাদ৷





   ২-২ গোলের ড্র নিয়ে মাঠ ছেড়েছে বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদ
এই ড্রয়ে লাভ-ক্ষতি কোনটাই হয়নি বার্সা বা রিয়ালের। আগেই শিরোপা জিতে যাওয়া বার্সা লা লিগায় নিজেদের অপরাজিত থাকার রেকর্ডটা আরেক ম্যাচ বাড়িয়ে নিয়েছিল মাত্র।



   রিয়ালের বিপক্ষে মেসির নতুন রেকর্ড
রিয়াল-বার্সা ম্যাচ মানেই টান টান উত্তেজনা। সমর্থকরাও অধীর আগ্রহে থাকে দুর্দান্ত কিছু মুহূর্তের সাক্ষী হতে। মৌসুমের শেষ এল ক্লাসিকোতে কি ছিল না। দুর্দান্ত গোল, অসাধারণ পাসিং, স্পোর্টসম্যানশিপ, হলুদ কার্ড, লাল কার্ড পাশাপাশি দু’দলের খেলোয়াড়দের মারামারি। উত্তেজনা ছড়ানো ম্যাচে রিয়াল মাদ্রিদের বিপক্ষে ২-১ গোলে এগিয়ে থেকেই শেষ পর্যন্ত ২-২ গোল ড্র করে মাঠ ছাড়ে বার্সেলোনা।



   রোনালদোর চোট গুরুতর নয় : জিদান
লা লিগার শিরোপা আগেই নিশ্চিত করে ফেলেছে বার্সা। তাই মৌসুমের শেষ এল ক্লাসিকো ছিল শুধু মাত্র মর্যাদার লড়াই। তবে রিয়াল মাঠে নেমেছিল লিভারপুলের বিপক্ষে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালের আগে নিজেদের ঝালিয়ে নেয়ার ম্যাচ হিসেবে। ম্যাচে রোনালদোর ইনজুরি নিয়ে মাঠ ছাড়ায় ফাইনালের আগে রিয়াল শিবিরে চিন্তার ভাঁজ পড়েছে।



   আজ রাতে মাঠে নামছে রিয়াল ও বার্সা
রিয়াল ও বার্সার লড়াই মানেই অন্য কিছু। মর্যাদার এ লড়াইয়ে আবেগ ও উত্তেজনা থাকছে যথারীতি। সঙ্গে রয়েছে ভিন্ন সমীকরণও। লা লিগার মহারণে আজ রাতে মুখোমুখি হচ্ছে এফসি বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদ।





   ইনজুরি কাটিয়ে ফিট নেইমার, খেলবে বিশ্বকাপ!
ইনজুরির ধকল সামলিয়ে ফিট হয়ে বিশ্বকাপের জন্য প্রস্তুত ব্রাজিল সুপারস্টার নেইমার। বিশ্বকাপের আগে ব্রাজিল সমর্থকের জন্য এটা দারুন সুখকর সংবাদ। 




  এই বিভাগ থেকে আরও সংবাদ

   আইপিএলের শেষ চারে কে কার মুখোমুখি
   বার্সেলোনার জার্সিতে শেষ ম্যাচ খেলে ফেললেন ইনিয়েস্তা
   টিভিতে আজকের খেলা
   হারে আইপিএল থেকে মুস্তাফিজদের বিদায়
   ৩০ বছর পর জার্মান কাপ জিতল ফ্রাঙ্কফুর্ট
   ড্র দিয়েই মৌসুম শেষ করলো রিয়াল
   দুধ বিক্রেতা থেকে খেলবেন বিশ্বকাপে!
   জিম্বাবুয়ে ক্রিকেট দলে নতুন কোচ
   দিল্লির কাছে হেরে গেল চেন্নাই
   রোনালদোকে অধিনায়ক করে দল ঘোষণা
   হায়দারাবাদকে হারিয়ে প্লে-অফের দৌড়ে টিকে থাকল আরসিবি
   ইতালিয়ান ওপেনের তৃতীয় রাউন্ডে নাদাল
   অনুশীলনে ফিরলেন রোনালদো
   রিয়ালেই বিশ্বের সেরা খেলোয়াড়রা আছেন
   আইসিসি’র চেয়ারম্যান নির্বাচিত হলেন মনোহর
   রাজস্থানকে হারিয়ে প্লে-অফের পথে কেকেআর
   পাঞ্জাবকে ১০ উইকেটে হারিয়ে টিকে রইল ব্যাঙ্গালুরু
   কলকাতার মুখোমুখি হবে রাজস্থান
   রাতে মাঠে নামবে গেইলের পাঞ্জাব
   কোহলির পাগল ভক্তের কান্ড
   আগস্টে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজ খেলবে বাংলাদেশ
   সোমবার ব্রাজিলের বিশ্বকাপ দল ঘোষণা
   চেন্নাইকে হারিয়ে প্লে-অফের লড়াই জমিয়ে দিল রাজস্থান
   বিশ্বকাপে আর্জেন্টিনার সমর্থকদের ওপর বিধি-নিষেধ আরোপ
   কলকাতাকে ১০২ রানে হারাল মুম্বাই
   ৫-০ গোলের বড় ব্যবধানে জয় বার্সার
   আর্থিক সংকট, অস্ট্রেলিয়ার বাংলাদেশ সফর বাতিল
   পাকিস্তানে খেলতে চায় আয়ারল্যান্ড
   রাতে মাঠে নামবে মোস্তাফিজের মুম্বাই
   সাকিবই সবচেয়ে আন্ডাররেটেড বোলারঃ লক্ষ্মণ


  পুরনো সংখ্যা