logo



   প্রচ্ছদ  -   খেলার পাতা

   শুভ জন্মদিন মেসি
আজ থেকে ঠিক ৩১ বছর আগে আর্জেন্টিনার রোজারিও শহরে জন্ম হয়েছিল এক রূপকথার। হোর্হে মেসি ও সেলিয়া কুচেত্তিনির সংসারে এসেছিল তৃতীয় সন্তান। স্বাভাবিক বাচ্চাদের মত ছিল না সেই ছেলের বাল্যকাল।





   আর্জেন্টিনাকে বিদায় করে দেবেন মুসা
নাইজেরিয়ার আইসল্যান্ড-বধের নায়ক তিনি। শুক্রবার জোড়া গোল করে নাইজেরিয়ার শেষ ষোলোর আশা উজ্জ্বল করেছেন আহমেদ মুসা। নাইজেরিয়ার জয়ে নকআউট পর্বে যাওয়ার স্বপ্ন টিকে রয়েছে আর্জেন্টিনারও। মুসার দুর্দান্ত পারফরম্যান্সে দিয়েগো ম্যারাডোনার দেশের শেষ ষোলোতে যাওয়ার সম্ভাবনা তৈরি হওয়ায় আর্জেন্টাইন ভক্তরা তাকে ডাকছেন ‘লিওনেল মুসা’ নামে।





   শেষ মুহূর্তের গোলে বেঁচে গেল জার্মানি
শিল্পীরাও বোধহয় এত সুন্দর করে ম্যাচের দৃশ্যপট আঁকতে পারতেন না। ম্যাচের ৯৪ মিনিটের মাথায় ডি বক্সের বাইরে ফ্রি কিক পায় জার্মানি। তখন খেলার ফলাফল ১-১।





   বিশ্বকাপ ফুটবলের যতসব রেকর্ড
বিশ্বের জনপ্রিয় খেলা ফুটবল। ৯০ মিনিটের এই খেলায় খেলোয়াড় এবং দর্শকদের মধ্যে বেশ উত্তেজনাছড়িয়ে পড়ে। আর খেলা মানেই রেকর্ড ভাঙ্গার প্রতিযোগিতা। একজন খেলোয়াড়ের রেকর্ড আরেকখেলোয়াড় ভেঙ্গে দিয়ে নতুন আসুন রেকর্ড গড়বে, সৃষ্টি করবে নতুন এক ইতিহাস।



   শেষ ম্যাচে নাইজেরিয়ার বিপক্ষে যে সমীকরণ দাঁড়াল আর্জেন্টিনার
ক্রোয়েশিয়ার বিপক্ষে পরাজয়ের ফলে নিভু নিভু হয়েছিল আর্জেন্টিনার যে আশার প্রদীপটি, আইসল্যান্ডকে হারিয়ে সেই প্রদীপে আবার নতুন করে জ্বালানি দিয়েছে নাইজেরিয়া। লিওনেল মেসিদের দ্বিতীয় রাউন্ডের টিকিট পাওয়ার যে সমীকরণ সেটিও খানিক সহজ করেছে আফ্রিকান সুপার ঈগলরা।



   টিভিতে আজকের খেলা

বেলজিয়াম-তিউনিসিয়া

সরাসরি, সন্ধ্যা ৬টা, বিটিভি, মাছরাঙা, নাগরিক টিভি, সনি ইএসপিএন, সনি টেন টু ও সনি টেন থ্রি





   জয় নিয়ে মাঠ ছাড়ল সুইজারল্যান্ড
রাশিয়া বিশ্বকাপের ২৬তম ম্যাচের  মিনেটের মাথায় আলেকজান্ডার মিত্রোভিকের গোলে এগিয়ে যায়সার্বিয়া। গুপ পর্বে নিজেদের ২য়  ম্যাচে  ব্রাজিলের সাথে ড্র করা সুইজারল্যান্ড নিজেদের ২য় ম্যাচেসার্বিয়াকে হারালো  গোলে। এই ম্যাচে জয় পেয়ে নিজেদের ২য় রাউন্দে যাওয়ার রাস্তাটা অনেকটাইসহজ করলো সুইজারল্যান্ড।



   কোস্টারিকার বিপক্ষে জয় পেল ব্রাজিল
বিশ্বকাপে ‘ই’গ্রুপে নিজেদের দ্বিতীয় ম্যাচে মুখোমুখি হয়েছে ব্রাজিল ও কোস্টারিকা। প্রথমার্ধের খেলায় ব্রাজিল বেশ কিছু সুযোগ তৈরি করলেও কোনো গোলের দেখা পায়নি।  দ্বিতীয়ার্ধ শেষ অতিরিক্ত সময়ে কুতিনহোর ও নেইমারের গোলে কোস্টারিকাকে ২-০ ব্যবধানে হারিয়েছে ব্রাজিল।



   যেভাবে দ্বিতীয় রাউন্ডে যেতে পারে আর্জেন্টিনা
গোল করবেন মেসি, আর জয়ে ফিরবে আর্জেন্টিনা৷ আর্জেন্টাইন ভক্তরা এই প্রার্থনাই করছিলেন৷ কিন্তু এমন কিছুই হল না। ক্রোয়েশিয়ার বিপক্ষে ৩-০ গোলের পরাজয় নিয়ে মাঠ ছাড়লো আর্জেন্টিনা। 



   সন্ধ্যায় মাঠে নামবে হট ফেবারিট ব্রাজিল
ফুটবল
রাশিয়া বিশ্বকাপ ২০১৮
ব্রাজিল বনাম কোস্টারিকা
সন্ধ্যা ৬.০০ মিনিট
সরাসরি নাগরিক টেলিভিশন ও সনি 




   প্রথম গোলেই আর্জেন্টিনার সর্বনাশ
ক্রোয়েশিয়ার বিপক্ষে পুরো ম্যাচেই একের পর এক ভুল করেছে আর্জেন্টিনার ডিফেন্স। ডি বক্সের ভেতর বল ক্লিয়ার না করে নিজেদের মধ্যেই পাস-পাস খেলে বল হারিয়েছে বেশ কয়েকবার। তবু কপাল গুণে প্রথমার্ধে কোন গোল হজম করতে হয়নি তাদের। দ্বিতীয়ার্ধে মাঠে নেমেই ম্যাচের প্রথম গোলটি করেন আনতে রেবিক।



   নেইমারদের ঘুম হারাম
ঘুমাতে পারছেন না ব্রাজিলের ফুটবলাররা। নেইমারদের ঘুম হারাম হয়ে গেছে সেন্ট পিটার্সবার্গ এসে। শুক্রবার রাশিয়ার অনিন্দম সুন্দর এ শহরে বিশ্বকাপে নিজেদের দ্বিতীয় ম্যাচ খেলবে ৫ বারের চ্যাম্পিয়ন ব্রাজিল। 



   পেরুকে বিদায় করে দ্বিতীয় রাউন্ডে ফ্রান্স
সবার আগে দ্বিতীয় রাউন্ড নিশ্চিত করেছিলো স্বাগতিক রাশিয়া। তাদের পর দ্বিতীয় রাউন্ড নিশ্চিত করে উরুগুয়ে। এই দুই দলের পর তৃতীয় দল হিসেবে দ্বিতীয় রাউন্ড নিশ্চিত করলো বিশ্বকাপের অন্যতম ফেবারিট ফ্রান্স। 



   আর্জেন্টিনাকে বিধ্বস্ত করে দ্বিতীয় রাউন্ডে ক্রোয়েশিয়া
মাথা নিচু করে রয়েছেন। রাজ্যের হতাশা মাসেরানোর চেহারায়। হিগুয়াইনের মাথা চুইয়ে ঘাম ঝড়ে পড়ছে। কাবায়েরোর চোখে মুখে ক্ষমা চাওয়ার আকুতি। ৮০ মিনিটে লুকা মদ্রিচ যখন গোল করলেন তখনকার চিত্র এটি। এক ছবিতেই পুরো আর্জেন্টিনার চিত্র। 



   ইনজুরি কাটিয়ে অনুশীলনে নেইমার
ডান গোঁড়ালিতে ব্যাথার কারণে গতকাল নেইমার অনুশীলনে ছিলেননা, যে কারণে তার খেলা নিয়ে নানান জল্পনা কল্পনা শুরু হয়ে গিয়েছিল। কোস্টারিকার বিপক্ষে সেন্ট পিটার্সবার্গে আগামীকাল বিশ্বকাপের ম্যাচকে সামনে রেখে সোচিতে অনুষ্ঠিত ব্রাজিলের অনুশীলনে ফিরেছেন দলটির তারকা ফরোয়ার্ড নেইমার। 



   টিভিতে আজকের খেলার সময়সূচি

ডেনমার্ক-অস্ট্রেলিয়া সরাসরি সন্ধ্যা ৬টা।

 ফ্রান্স-পেরু সরাসরি রাত ৯টা।

 আর্জেন্টিনা-ক্রোয়েশিয়া সরাসরি রাত ১২টা।

 খেলাগুলো দেখতে চোখ রাখুন- বিটিভি, মাছরাঙা, ও নাগরিক টিভিতে।

 বাংলাদেশের চ্যানেলগুলো ছাড়াও নিম্নোক্ত চ্যানেলে খেলাগুলো দেখা যাবে-





   ইরানকে হারিয়ে বিশ্বকাপে টিকে রইল স্পেন
বিশ্বকাপে দ্বিতীয় রাউন্ডে যাওয়ার সম্ভাবনা জিইয়ে রাখতে জিততেই হবে স্পেনকে। এমন কঠিন সমীকরণকে সামনে রেখে এশিয়ার পরাশক্তি ইরানের মুখোমুখি হয় স্পেন। ২০১৪ সালের পর যে দলটি কোন প্রতিযোগিতামূলক ম্যাচ হারেনি তাদের বিপক্ষে ম্যাচটি যে সহজ হবে না সেটা ভালো করেই জানতো ইনিয়েস্তারা।



   সন্ধ্যায় নামছে রোনালদোর পর্তুগাল
ফুটবল
রাশিয়া বিশ্বকাপ-২০১৮
পর্তুগাল বনাম মরক্কো
সন্ধ্যা ৬.০০ মিনিট
সরাসরি নাগরিক টিভি ও সনি ইএসপিএন




   ৪৮১ রান করে ওয়ানডেতে নতুন বিশ্বরেকর্ড ইংল্যান্ডের

ফুটবল বিশ্বকাপ জ্বরে যখন কাঁপছে দুনিয়া, তখন অস্ট্রেলিয়াকে পেয়ে ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে নতুন রেকর্ড তৈরি করলো ইংল্যান্ড। কল্পনাকেও হার মানিয়ে যায়, অস্ট্রেলিয়ার বিপক্ষে এমন ব্যাটিংই করেছে ইংলিশ ব্যাটসম্যানরা।






   মিসরকে হারিয়ে সবার আগে দ্বিতীয় রাউন্ডে রাশিয়া
ইনজুরি থেকে পুরোপুরি ফিট না হয়েই দলকে বাঁচাতে মিসরের হয়ে মাঠে নেমেছিলেন সালাহ। কিন্তু শেষ পর্যন্ত ব্যর্থ হলেন। রাশিয়ার বিপক্ষে বাঁচামরার লড়াইয়ে ৩-১ গোলে পরাজয় বরণ করে নিতে মিসরকে। 



   বিমান দূর্ঘটনা থেকে রক্ষা পেল সৌদি ফুটবল টিম
সোমবার রাশিয়া যাওয়ার পথে এক মারাত্মক দুর্ঘটনারি মুখে পড়েছিল সৌদি আরবের ফুটবল টিম। মাঝ আকাশে তাদের বহনকারী বিমানটিতে আগুন ধরে গিয়েছিল।  তবে এ ঘটনায় কোনো খেলোয়ার হতাহত হননি।  তারা নিরাপদে রোস্তভ শহরে পৌঁছেছেন বলে জানিয়েছে সৌদি আরবের ফুটবল ফেডারেশন।



   টিভিতে আজকের খেলা
ফুটবল 
রাশিয়া বিশ্বকাপ ২০১৮
কলম্বিয়া-জাপান
সরাসরি, সন্ধ্যা ৬টা
পোল্যান্ড-সেনেগাল 
সরাসরি, রাত ৯টা
মিসর-রাশিয়া
সরাসরি, রাত ১২টা
নাগরিক টিভি, মাছরাঙ্গা টিভি এবং সনি টেন ২




   পানামাকে হারিয়ে উড়ন্ত সূচনা বেলজিয়ামের
বিশ্বকাপে প্রথমবারের মতো খেলতে এসেছে পানামা। কিন্তু রাশিয়া বিশ্বকাপে ছোট দলগুলো যেন মূর্তিমান আতঙ্ক হয়ে দাঁড়িয়েছে বড় দলগুলোর সামনে। ফেবারিটদের হোঁচট খাওয়ার বিশ্বকাপে বেলজিয়ামের বিপক্ষেও বেশ শক্ত রক্ষণভাগ নিয়ে প্রায় আটকে ফেলেছিল পানামা কিন্তু শেষ রক্ষা হয়নি নবাগত দলটির। মার্টেনসের অসাধারণ গোল এবং রোমেলু লুকাকুর জোড়া গোলে পানামাকে ৩-০ গোলে হারিয়ে বিশ্বকাপে উড়ন্ত সূচনা করলো বেলজিয়াম।



   হ্যারি কেইনের জোড়া গোলে অঘটন এড়াল ইংল্যান্ড
ফুটবল এমনই। শেষ বাঁশি না বাজা পর্যন্ত কোনো কিছুই বলা যায় না। যেমনটা বলা গেলো না ইংল্যান্ড আর তিউনিসিয়া ম্যাচে। ভলগোগ্রাদ এরেনায় তিউনিসিয়ার বিপক্ষে যখন ১-১ গোলে ড্র করে একটি নিশ্চিত অঘটনের মুখোমুখি ইংল্যান্ড, তখনই দলটির ত্রাতা হয়ে আবির্ভূত হলেন অধিনায়ক হ্যারি কেইন।



   আমিও পাঁচটি পেনাল্টি মিস করেছি, তাও আমি ম্যারাডোনা
বিশ্বকাপ জয়ের মিশন নিয়েই রাশিয়ায় এসেছে আর্জেন্টিনার। কিন্তু নিজেদের প্রথম ম্যাচেই নবাগত আইসল্যান্ডের কাছে হোঁচট খাবে, ভাবেননি সমর্থকরা। ১-১ গোলের ড্র যতটা না পোড়াচ্ছে, তার চেয়ে বেশি আলোচনা হচ্ছে দলের অধিনায়ক ও বিশ্বের সেরা খেলোয়ার লিওনেল মেসির পেনাল্টি মিস নিয়ে।



   টিভিতে আজকের খেলা
খেলাধুলা আমাদের জীবনের বিনোদনের এক অন্যতম মাধ্যম। অনেকে মাঠে গিয়ে খেলে আবার অনেকে টিভিতে খেলা দেখে খেলার আনন্দউপভোগ করে থাকে।





   থমকে গেলো ফেবারিট ব্রাজিলও
আগেরদিন আর্জেন্টিনাকে থমকে দিয়েছিল পুঁচকে আইসল্যান্ড। আজ দিনের দ্বিতীয় ম্যাচে বিশ্বচ্যাম্পিয়ন জার্মানিকে ১-০ গোলে হারিয়ে অঘটনের জন্ম দিয়েছে মেক্সিকো।





   প্রথম ম্যাচে ড্র করল ব্রাজিল
আগের দিন শনিবার আইসল্যান্ডের সঙ্গে ১-১ গোলে ড্র করেছিল আর্জেন্টিনা। পরদিন রবিবার ব্রাজিলও সেই একই ব্যবধানে ড্র করল। এফ গ্রুপের এই ম্যাচে তাদের প্রতিদ্বন্দ্বী ছিল সুইজারল্যান্ড।





   নাইজেরিয়াকে হারিয়ে ক্রোয়েশিয়ার শুভ সূচনা
তারকায় ঠাঁসা ক্রোয়েটদের কাছে পাত্তা পেল না নাইজেরিয়া। আফ্রিকান দেশটিকে ২-০ গোলে হারিয়ে গ্রুপের শীর্ষে উঠে গেল মদ্রিচ-রাকিতিচরা।





   নতুন লুকে নেইমার
বিশ্বকাপ ফুটবলের আসরে খেলার পাশাপাশি ফ্যাশন একটি গুরুত্বপূর্ণ বিষয় হয়ে উঠেছে সাম্প্রতিক বছরগুলোতে। সে ফ্যাশন আর কিছুতে নয়… চুলে। সেই ফ্যাশনেও কম যান না নেইমার।





   কে বেশি সফল মেসি না রোনালদো?
কোপা আমেরিকার ফাইনালে তিনি পেনাল্টি মিস করেছিলেন ৷  চিলির কাছে কাপ খুইয়েছিল আর্জেন্টিনা ৷ আর আইসল্যান্ডের বিরুদ্ধে গ্রুপ পর্বে পেনাল্টি মিসটাই আবার সেই কালো ইতিহাসকে মনে করিয়ে দিল ৷ তিনি আর্জেন্টাইন সুপার স্টার লিওনেল মেসি।





   আজ মুখোমুখি ব্রাজিল-সুইজারল্যান্ড

বিশ্বকাপ ফুটবল

কোস্টারিকা-সার্বিয়া
জার্মানি-মেক্সিকো
ব্রাজিল-সুইজারল্যান্ড
সরাসরি, সন্ধ্যা ৬টা, রাত ৯টা ও রাত ১২টা;
মাছরাঙা টিভি, নাগরিক টিভি ও সনি টেন-২।






   প্রথম ম্যাচে ব্রাজিলের অধিনায়ক মার্সেলো
বিশ্বকাপে ব্রাজিল দলের নেতৃত্ব দেবে মার্সেলো । তবে কেবল প্রথম ম্যাচের অধিনায়ক হিসেবে তাকে দায়িত্ব দেওয়ায় পুরো টুর্নামেন্ট কী হবে, তা নিয়ে খানিকটা রহস্য রয়েই গেছে।





   ফিনিক্স হওয়ার লড়াই শুরু মেসিদের
২৭ জুন, ২০১৬! শর্তবর্ষ কোপার ফাইনালে চিলির কাছে পেনাল্টিতে হার আর্জেন্টিনার৷ কাঁদতে কাঁদতে মাঠ ছেড়েছিলেন অধিনায়ক মেসি৷ পরমুহূর্তে দেশের জার্সিতে মেসির অবসরের সিদ্ধান্ত৷ দাবানলের মতো ছড়িয়ে পড়ল সেই খবর৷ মেটলাইফ টু বুয়েনস আইয়েস, চোখের কোণে জল নিয়ে কোটি কোটি মেসি ভক্তের প্রার্থনা, ফিরে এসো মেসি৷





   প্রথম VAR এর প্রয়োগ দেখল ফুটবলবিশ্ব
বিশ্বকাপে প্রথমবার ভিডিও অ্যাসিটেন্ট রেফারির (VAR )প্রয়োগ দেখল ফুটবলবিশ্ব৷ শনিবার কাজান স্টেডিয়ামে ফ্রান্স-অস্ট্রেলিয়া ম্যাচে প্রথমবার রেফারির সিদ্ধান্তের বিরুদ্ধে এর।





   অমীমাংসিত রয়েগেল স্পেন-পর্তুগাল লড়াই
শুক্রবারের সোচিতে জন্ম নিল দুই আইবেরিয়ান প্রতিবেশীর মহাকাব্যিক লড়াই। রাশিয়া বিশ্বকাপের প্রথম উত্তেজনাপূর্ণ ম্যাচে ইউরো চ্যাম্পিয়ন পর্তুগালের মুখোমুখি হয়েছিল ২০১০ সালের বিশ্ব চ্যাম্পিয়ন স্পেন। নিজের দিনে জ্বলে উঠলেন রোনাল্ডো। স্পেনও দেখাল নতুন কোচ ফের্নান্দো হিয়েরোর অধীনে নিজেদের সেরাটা দিতে প্রস্তুত পিকে, রামোস, ইনিয়েস্তারা।





   এসো হে বিশ্বকাপ
প্রতি বাংলা বর্ষপঞ্জি ঘুরে একবার করে দেখা দেয় বৈশাখ। সে তুলনায় বিশ্বকাপের জন্য অপেক্ষাটা আরেকটু বেশি।





   বিশ্বকাপে রাশিয়ান নারী ও যুবতীদের জন্য সতর্কবার্তা
ফিফা বিশ্বকাপ ফুটবলকে বলা হয় ‘দ্য গ্রেটেস্ট শো অন আর্থ’। রাশিয়ার মস্কোতে লুজনিকি স্টেডিয়ামে পর্দা উঠছে এবারের আসরের।





   বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচ পরিচালনা করবেন আর্জেন্টাইন রেফারি
রাশিয়া বিশ্বকাপ শুরুর আর মাত্র কয়েক ঘণ্টা বাকি। ফুটবলপ্রেমীরা ভাসছের বিশ্বকাপ উন্মাদনায়। এরইমধ্যে সকল প্রস্তুতি শেষ করেছে কর্তৃপক্ষ ও অংশগ্রহণকারী দেশগুলো। যেখানে আর্জেন্টাইন রেফারি নেস্টর পিটানাকে বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচ পরিচালনার দায়িত্ব দিয়েছে ফিফা।





   বিশ্বকাপে অফসাইড নিয়ে নতুন নির্দেশনা
আর মাত্র কয়েকঘন্টা পরই পর্দা উঠছে রাশিয়া বিশ্বকাপের। এরইমধ্যে সকল প্রস্তুতি শেষ করেছে আন্তর্জাতিক ফুটবল ফেডারেশন (ফিফা) ও অংশগ্রহণকারী দেশগুলো।






  এই বিভাগ থেকে আরও সংবাদ

   শুভ জন্মদিন মেসি
   আর্জেন্টিনাকে বিদায় করে দেবেন মুসা
   শেষ মুহূর্তের গোলে বেঁচে গেল জার্মানি
   বিশ্বকাপ ফুটবলের যতসব রেকর্ড
   শেষ ম্যাচে নাইজেরিয়ার বিপক্ষে যে সমীকরণ দাঁড়াল আর্জেন্টিনার
   টিভিতে আজকের খেলা
   জয় নিয়ে মাঠ ছাড়ল সুইজারল্যান্ড
   কোস্টারিকার বিপক্ষে জয় পেল ব্রাজিল
   যেভাবে দ্বিতীয় রাউন্ডে যেতে পারে আর্জেন্টিনা
   সন্ধ্যায় মাঠে নামবে হট ফেবারিট ব্রাজিল
   প্রথম গোলেই আর্জেন্টিনার সর্বনাশ
   নেইমারদের ঘুম হারাম
   পেরুকে বিদায় করে দ্বিতীয় রাউন্ডে ফ্রান্স
   আর্জেন্টিনাকে বিধ্বস্ত করে দ্বিতীয় রাউন্ডে ক্রোয়েশিয়া
   ইনজুরি কাটিয়ে অনুশীলনে নেইমার
   টিভিতে আজকের খেলার সময়সূচি
   ইরানকে হারিয়ে বিশ্বকাপে টিকে রইল স্পেন
   সন্ধ্যায় নামছে রোনালদোর পর্তুগাল
   ৪৮১ রান করে ওয়ানডেতে নতুন বিশ্বরেকর্ড ইংল্যান্ডের
   মিসরকে হারিয়ে সবার আগে দ্বিতীয় রাউন্ডে রাশিয়া
   বিমান দূর্ঘটনা থেকে রক্ষা পেল সৌদি ফুটবল টিম
   টিভিতে আজকের খেলা
   পানামাকে হারিয়ে উড়ন্ত সূচনা বেলজিয়ামের
   হ্যারি কেইনের জোড়া গোলে অঘটন এড়াল ইংল্যান্ড
   আমিও পাঁচটি পেনাল্টি মিস করেছি, তাও আমি ম্যারাডোনা
   টিভিতে আজকের খেলা
   থমকে গেলো ফেবারিট ব্রাজিলও
   প্রথম ম্যাচে ড্র করল ব্রাজিল
   নাইজেরিয়াকে হারিয়ে ক্রোয়েশিয়ার শুভ সূচনা
   নতুন লুকে নেইমার


  পুরনো সংখ্যা