logo
   প্রচ্ছদ  -   ইসলাম

বুধবার ঈদ উদযাপন করছে কোন কোন দেশ?
Posted on Apr 10, 2024 10:29:10 AM.

বুধবার ঈদ উদযাপন করছে কোন কোন দেশ?

সাধারণত সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে যেদিন ঈদ উদযাপিত হয়, দক্ষিণ এশিয়ার দেশগুলোতে হয় তার পরের দিন। কিন্তু এবার কিছু জায়গায় তার ব্যতিক্রম ঘটছে। 

পাকিস্তানে পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা গেছে মঙ্গলবার (৯ এপ্রিল) সন্ধ্যায়। ফলে বুধবার মধ্যপ্রাচ্যের সঙ্গে একই দিনে ঈদুল ফিতর উদযাপন করছে তারা।

ঈদের চাঁদ দেখা গেছে ভারতের কিছু জায়গাতেও। জম্মু-কাশ্মীর, লাদাখ ও কেরালায় শাওয়াল মাসের চাঁদ দেখার কথা জানিয়েছে ভারতীয় কর্তৃপক্ষ। ফলে এসব জায়গার মুসলিমরাও বুধবার ঈদযাপন করছেন। তবে দেশটির বাকি অংশে ঈদ উদযাপিত হবে বৃহস্পতিবার। অর্থাৎ, গোটা বাংলাদেশ ও ভারতের বেশিরভাগ অংশের মুসলিমরা ৩০টি রোজা পালনের পরেই ঈদ উদযাপন করবেন।

বুধবার ঈদ কোন কোন দেশে?
সৌদি আরবে গত সোমবার পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা না যাওয়ায় আগেই অনেকটা নিশ্চিত হয়ে গেছিল, সেখানে ঈদ হবে বুধবার। যথারীতি মঙ্গলবার সন্ধ্যায় দেশটির আকাশে সমহিমায় হাজির হয়েছে ঈদের চাঁদ। ফলে বুধবার ঈদ উদযাপন করছেন সৌদির বাসিন্দারা।

সৌদির মতো প্রতিবেশী সংযুক্ত আরব আমিরাত, কুয়েত, কাতার, বাহরাইন, তুরস্ক, মিশর, ইরাক, ইরান, ফিলিস্তিন, সিরিয়া, ওমান, মরক্কোতেও মঙ্গলবার শাওয়াল মাসের চাঁদ দেখা গেছে। অর্থাৎ, এসব দেশে ঈদযাপিত হচ্ছে বুধবার।

এশিয়ার ভেতর মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, সিঙ্গাপুর, ফিলিপাইন, জাপান, পাকিস্তান ও ভারতের কিছু অংশে ঈদ উদযাপিত হচ্ছে বুধবার।

যুক্তরাষ্ট্র, কানাডা, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়ার মুসলিমরাও বুধবার ঈদ উদযাপন করছেন।