logo
   প্রচ্ছদ  -   বিনোদন

ঈদের দিনের সাজগোজ
Posted on Aug 31, 2017 05:49:23 PM.

ঈদের দিনের সাজগোজ

মুসলমানদের প্রধান ধর্মীয় উৎসব ঈদুল আযহা। ঘর গোছানো বা পোশাকের প্রস্তুতির পর নিজেদের আমরা ভিন্নভাবে সাজাই ঈদের দিনই। আগে থেকেই প্রত্যেকে ঠিক করে রাখি কীভাবে সাজব, কখন কী পোশাক পরব ইত্যাদি।

আর তাই ফেসিয়াল, চুল কেটে ফেলা, ম্যানিকিউর পেডিকিউর, ভ্রু প্লাকসহ এসব কাজ আগে থেকে করে ফেলা ভাল। এতে সৌন্দর্যটা ফুটে ওঠে খুব ভালোভাবে। এরপর ঈদের মেকআপ। ওই দিন বিভিন্ন ধাপে মেকআপ করতে হবে। কারণ, একেক সময় একেকভাবে নিজেকে উপস্থাপন করলে দেখতে অনেক ভালো লাগে। à¦¤à¦¬à§‡ উৎসবের ধরন, বয়স, সময় ও পরিবেশ খুব গুরুত্বপূর্ণ। স্বাচ্ছন্দ্যের বিষয়টিকে প্রাধান্য দিয়ে, ঈদের জন্য আমরা নিজেদের সাজিয়ে নিতে পারি যেকোন সাজে।

কামিজে সকালের সাজ
ঈদের দিন সকালে বাড়িতে কাজের চাপ বেশি থাকে। তাই এসময় কটন সালোয়ার-কামিজ আরামদায়ক হতে পারে। মেকআপের ক্ষেত্রে সাথে হালকা ফাউন্ডেশন, ফেস পাউডার, লিপিস্টিক আর কাজল দিয়ে সাজলে মানিয়ে যাবে বেশ। তবে গাঢ় আইশ্যাডো ব্যবহার করা যেতে পারে। আর পোশাকের সাথে মানানসই লিপস্টিকও গাঢ় রঙের হতে পারে। তবে গরমকারণে চুল খোলা না রেখে পাঞ্চ ক্লিপ দিয়ে আটকে নিলে স্বাচ্ছন্দ্যদায়ক হবে।

দুপুরের সাজ হতে পারে ইচ্ছেমতো
সকালের চেয়ে দুপুরের সাজ আরও বেশি দীপ্তিমান হতে হবে। দুপুরের আলোকিত সময়ে প্রসাধনীর রং উজ্জ্বল হতে হবে। চোখে গাঢ় করে কাজল দিতে পারেন আর লিপস্টিক হতে পারে একটু গাঢ় রঙের। গালে বুলিয়ে নিতে পারেন কিছুটা চকচকে রোজ পাউডার, লাগিয়ে নিতে পারেন চোখের ওপরে পোশাকের সঙ্গে রং মিলিয়ে আইশ্যাডো বা কালার পেনসিল। এ সাজে আপনাকে দেখাবে উজ্জ্বল ও দীপ্তিময়। সারা দিন বেড়ানো কিংবা মেহমানদারির পর সবাই কিছুটা ক্লান্ত হয়ে পড়তে পারে। এরপর আবার রাতে দাওয়াতে যাওয়ার পরিকল্পনা থাকে। তাই সহজেই ক্লান্তি যেন ভর না করে এ জন্য ত্বকের টোনিং করা প্রয়োজন।

রাতের সাজ
সারা দিনের সাজের ঠিক বিপরীত হবে রাতে। রাতের সাজ হতে হবে গাঢ় এবং ভারী। বাঙালি নারীর শাড়িতেই পূর্ণ সৌন্দর্য প্রকাশ পায়। রাতের কোনো দাওয়াতে গেলে চড়া রঙের শাড়ি বেছে নিতে পারেন যেকোনো বয়সীরা। মুখে একটু পুরু করে ফাউন্ডেশন লাগিয়ে ফেস পাউডার বা নরমাল সাদা পাউডার লাগিয়ে নিন। এতে আপনার ত্বকের কোনো দাগ চোখে পড়বে না। চোখের ওপরে মোটা করে আইলাইনার আর চোখের নিচেও টেনে দিতে পারেন মোটা করে কাজল। রাতের সাজে চোখে মাশকারা, আইলাইনার ও গাঢ় রঙের শ্যাডো ব্যবহার করলে ভালো লাগবে। ঠোঁটে গাড় লিপস্টিক, হাতভর্তি চুড়ি, গলায় ও কানে গয়না মোহনীয় করে তুলবে নারীর সাজসজ্জা। তবে ঠোঁটে গ্লস লিপস্টিকও দিতে পারেন। রাতের সাজে গ্লস লিপস্টিক একটা আলাদা আভিজাত্য। শেষে ব্লাশনের ব্যবহার সাজকে পরিপূর্ণ করে তুলবে।

কমন পোশাকের ক্ষেত্রে সাজের ধরন
পশ্চিমা ধাঁচের পোশাকগুলোকে বলা হয় কমন পোশাক। আর তরুণীদের পছন্দের তালিকার শুরুতেই থাকে এ জাতীয় পোশাক। এর মধ্যে রয়েছে শার্ট, জিনস, টপস, ফতুয়া, স্কার্ট ইত্যাদি।  এ ধরনের পোশাকের সাথে হালকা সাজই মানানসই। মুখে হালকা বেজ মেকআপ, চোখে আইলাইনার বা কাজল, আইশ্যাডো, মাশকারা লাগানো যেতে পারে। পাশাপাশি ঠোঁটে হালকা রঙের লিপস্টিক আর হাতে, কানে, গলায় সাদামাটা কিছু জুয়েলারি দিয়ে নিজেকে অসাধারণ করে তোলা যায় অনায়াসেই। চুলগুলো ছেড়ে রাখা যেতে পারে। আবার পনিটেল করে নিলেও ভালো লাগবে, পাশাপাশি স্বস্তিও থাকবে।

ঈদ মানে খুশি, ঈদ মানে আনন্দ। আর এ দিনে মন খারাপ করে বা রাগ করে থাকলে সাজসজ্জা ভালো হলেও সবকিছুই ফিকে হয়ে যায়। তাই বাইরের সাজের চেয়ে মনের সাজের বেশি প্রয়োজন। আর বাইরের সাজ অবশ্যই হওয়া চাই আবহাওয়া, পরিবেশ পরিস্থিতি ও ধর্মীয় চেতনাকে ধারণ করে।



  এই বিভাগ থেকে আরও সংবাদ

   যুক্তরাষ্ট্রে মৌসুমীর ‘কন্ট্রাক্ট বিয়ে’!
   ১০০০ কোটি টপকাল জওয়ান
   নতুন সিনেমায় চুক্তিবদ্ধ হলেন পরীমণি
   যেসব সিনেমা দিয়ে দর্শকদের মন কেড়েছেন নায়ক ফারুক
   সালমানের সঙ্গে সেলফিতে শেহনাজের বাজিমাত
   পরীকে নিয়ে দুবাইয়ে যাওয়ার বিষয় এবার মুখ খুললেন রাজ
   পরীমনির মামলার কার্যক্রম ছয় মাস বন্ধ থাকবে
   এবার দুবাই যাচ্ছেন রাজ-পরী
   অস্কারে মনোনীত ভারতীয় ছবির প্রদর্শন প্রিয়ঙ্কার বাড়িতে
   ১৮ নভেম্বর মুক্তি পাচ্ছে ‘বীরকন্যা প্রীতিলতা
   শাহরুখের জন্মদিনে মান্নাতের সামনে ভক্তদের ভিড়
   স্ত্রী ছাড়া অন্য নায়িকাকে জড়িয়ে ধরবেন না অনন্ত জলিল
   প্রথমবার মিউজিক ভিডিওতে সারিকা
   জনপ্রিয় তুর্কি অভিনেতা আইবেক প্যাকচানের মৃত্যু
   ‘দামপাড়া’
   বঙ্গবন্ধুকে নিয়ে অ্যানিমেশন চলচ্চিত্র
   নাসির-তামিমার বিয়ে বৈধ নয়: পিবিআইর প্রতিবেদন
   পরীমনি আদালতে যাচ্ছেন আজ
   এবার বলিউডে পা রাখছেন জয়া আহসান
   অবশেষে ছেলের বাবার নাম জানালেন অভিনেত্রী নুসরাত
   সাদেক বাচ্চুকে হারানোর এক বছর আজ
   বিকল্প মাধ্যমে সরব অপু বিশ্বাস
   সাংবাদিক হয়ে ফিরলেন চিত্রনায়িকা পরীমনি!
   হবু মায়েদের জন্য কারিনার বই
   ঝড় সামলে জনসমক্ষে নুসরাত জাহান
   সালমানকে সেদিনই প্রথম দেখেছি, আর দেখা হয়নি
   পরীমনির স্বজনদের প্রতীক্ষার অবসান
   পরীমনি কারামুক্ত
   বিরতির পর বিজ্ঞাপনে অপু
   জ্যাকলিনকে টানা ৫ ঘণ্টা জিজ্ঞাসাবাদ


  পুরনো সংখ্যা