logo



   প্রচ্ছদ  -   তথ্য প্রযুক্তি
  এক চার্জেই ফোন চলবে ৫০ বছর!
আপনার স্মার্ট ফোনটি আপনার কাছে ঠিক যতটাই প্রিয়, ঠিক ততটাই অপ্রিয় এবং বিরক্তিকর হচ্ছে, প্রতিদিন ফোনে চার্জ দেওয়া।


  ঘরে বসে ফোন কলেই মিলবে দলিল সংক্রান্ত সব তথ্য
এখন ঘরে বসে ফোন কলেই মিলবে দলিল সংক্রান্ত যাবতীয় তথ্য সেবা। জমি রেজিস্ট্রেশনের পর দলিলের নকলসহ মূল দলিল সংক্রান্ত তথ্য পেতে ভোগান্তি লাঘবে এ সেবা চালু করেছে নিবন্ধন অধিদপ্তর।


  ভোটের দিন ইন্টারনেট সচল রাখতে নির্দেশনা
দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন আগামী ৭ জানুয়ারি অনুষ্ঠিত হবে। এদিন ভোটের ফলাফল দ্রুত পৌঁছানোর জন্য টেলিফোন, ফ্যাক্স ও ইন্টারনেট সংযোগ সচল রাখার নির্দেশনা দিয়েছে সরকার।


  স্টোরি শেয়ারসহ একাধিক ফিচার টেলিগ্রাম চ্যানেলে
মেসেজিং অ্যাপগুলোর মধ্যে সাম্প্রতিক সময়ে বেশ জনপ্রিয়তা পেয়েছে টেলিগ্রাম। অন্য প্লাটফর্মগুলোর সঙ্গে এতেও বিভিন্ন ফিচার যুক্ত হচ্ছে ও পরিবর্তন আসছে। সম্প্রতি এ প্লাটফর্মে স্টোরি যুক্ত করার সুবিধা আনা হয়। এবার প্লাটফর্মটিতে একাধিক নতুন আপডেট আনা হয়েছে।


  রাত জেগে স্মার্টফোন ব্যবহারে কী কী ক্ষতি হচ্ছে জানেন
অতিরিক্ত ক্লান্ত থাকার পরও রাত জেগে স্মার্টফোন ঘাঁটাঘাঁটি করা যেকোনও বয়সি মানুষের যেন অভ্যাস হয়ে গেছে। বিছানায় শুয়ে এপাশ-ওপাশ করতে করতে রাতে ঘুম না আসার সঙ্গে, অতিরিক্ত স্মার্টফোন ঘাঁটার প্রত্যক্ষ সম্পর্ক আছে বলে জনিয়েছেন বিশেষজ্ঞরা।


  আইফোন ব্যবহারকারীদের জন্য হোয়াটসঅ্যাপে আকর্ষণীয় ফিচার
হোয়াটসঅ্যাপ এই মাসের শুরুতে অ্যাকাউন্টগুলির জন্য ইমেল অ্যাড্রেস যাচাই করার পরীক্ষা শুরু করেছে। এখন, এই বৈশিষ্ট্যটি iOS ব্যবহারকারীদের জন্য উপলব্ধ রয়েছে। 


  ফেসবুক-ইউটিউব নিবন্ধনে আইন হবে: তথ্যমন্ত্রী
তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, সামাজিক যোগাযোগমাধ্যমগুলো বাধ্যতামূলকভাবে নিবন্ধনের আওতায় আনতে নতুন আইন করা হবে। আগামী সংসদে এ আইন হবে, এ বিষয়ে আইনমন্ত্রীর সঙ্গে তার কথা হয়েছে। 


  স্মার্টফোন ব্যবহারে চোখের ক্ষতি রক্ষা হবে ৬ কৌশলে
বর্তমান সময়ে স্মার্টফোন মানুষের জীবনে এনেছে বিরাট পরিবর্তন।তাই স্মার্টফোনের যুগে ঘরে বসে আমরা বহু সুবিধা ভোগ করে থাকি। এই স্মার্টফোন ব্যবহারের রয়েছে সুবিদা ও অসুবিদা দুটোই।


  জিমেইলে দুই স্তরের নিরাপত্তা চালু করবেন যেভাবে
জিমেইলে অ্যাকাউন্টে থাকা তথ্য চুরি করতে নিয়মিত সাইবার হামলা চালিয়ে থাকে হ্যাকাররা। তাই সাইবার হামলা থেকে ব্যবহারকারীদের নিরাপদ রাখতে দুই স্তরের নিরাপত্তা সুবিধা রয়েছে জিমেইলে। 


  শাওমির নতুন স্মার্টফোন ‘রেডমি এটু প্লাস’
দেশের বাজারে শাওমি নিয়ে এলো নতুন স্মার্টফোন শাওমি রেডমি এটু প্লাস। রেডমি এটু প্লাস ফোনটিতে রয়েছে শক্তিশালী প্রসেসর মিডিয়াটেক হেলিও জিথ্রিসিক্স। এতে আরো রয়েছে ৮ মেগাপিক্সেলের এআই ডুয়াল ক্যামেরা সিস্টেম।


  বিশ্বে ভিপিএনের ব্যবহার বাড়ছে
বিশ্বের বিভিন্ন অংশে ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্কের (ভিপিএন) ব্যবহার প্রতিনিয়ত বাড়ছে। সাইবার নিরাপত্তা নিশ্চিতে ব্যবহারকারীরা বর্তমানে গোপনীয়তা ও সুরক্ষার বিষয়ে সচেতন হচ্ছেন বলে অ্যালয়েড মার্কেট রিসার্চের এক প্রতিবেদনের উঠে এসেছে।


  নতুন আইফোনে পুরোনোটা থেকে ডাটা ট্রান্সফার করবেন যেভাবে
গত মাসেই বাজারে এসেছে আইফোন ১৫। অনেকেই এরই মধ্যে আইফোন কিনেছেন কিংবা কেনার কথা ভাবছেন। এক্ষেত্রে পুরোনো আইফোন থেকে নতুনটাতে ডাটা ট্রান্সফার করা বেশ ঝামেলার কাজ। তবে গুরুত্বপূর্ণ অনেক ডাটা, ছবি, ভিডিও থাকে সবার ফোনেই। সেগুলো নতুন ফোনে নেওয়াও খুব জরুরি।


  গোপনীয়তা রক্ষায় নতুন ফিচার হোয়াটসঅ্যাপে
ব্যক্তিগত যোগাযোগ ও গোপনীয়তায় দেড়শর বেশি দেশে নতুন চ্যানেল ফিচার চালু করেছে মেটা মালিকানাধীন মেসেজিং প্লাটফর্ম হোয়াটসঅ্যাপ। নতুন ফিচারটি বিভিন্ন প্রতিষ্ঠান, শিল্পী, সেলিব্রিটিদের সম্পর্কে নতুন তথ্য পেতে সহায়তা করবে।


  স্টোরি শেয়ারসহ একাধিক ফিচার টেলিগ্রাম চ্যানেলে
মেসেজিং অ্যাপগুলোর মধ্যে সাম্প্রতিক সময়ে বেশ জনপ্রিয়তা পেয়েছে টেলিগ্রাম। অন্য প্লাটফর্মগুলোর সঙ্গে এতেও বিভিন্ন ফিচার যুক্ত হচ্ছে ও পরিবর্তন আসছে। 


  নতুন সুবিধা আনছে হোয়াট্‌সঅ্যাপ
স্মার্টফোন আছে আর হোয়াট্‌সঅ্যাপ নেই? এই প্রজন্মের কাছে এমন ঘটনা একেবারেই অবিশ্বাস্য। বিভিন্ন ধরনের মেসেজিং অ্যাপের মধ্যে এই হোয়াটস্‌অ্যাপই এখন সবচেয়ে জনপ্রিয়। 


  ফেসবুক আসক্তি মাদকের মতোই ভয়ংকর
বিশ্বের অন্যতম সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক। মেটার মালিকানাধীন এই জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যমটির ব্যবহারকারীর দিক থেকে শীর্ষ ৩ দেশের একটি হলো বাংলাদেশ। সম্প্রতি মেটার প্রকাশিত এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা গেছে। বিশ্বব্যাপী ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা সম্প্রতি ২০০ কোটি ছাড়িয়েছে।


  সূর্য অভিযানে যাচ্ছে ভারতীয় মহাকাশযান আদিত্য
চাঁদে ইতিহাস সৃষ্টির পর এবার সূর্য অভিযানে যাচ্ছে ভারত। শনিবার স্থানীয় সময় সকাল ১১টা ৫০ মিনিটে সূর্যের উদ্দেশ্যে পাড়ি দেবে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরোর মহাকাশযান আদিত্য-এল ওয়ান।


  এবার ফোন নম্বর ছাড়াই অডিয়ো-ভিডিয়ো কল!
ট্যুইটারের (এক্স) মালিকানা নিজের হাতে নিয়ে, একের পর এক চাল দিয়েছেন এলন মাস্ক (Elon Musk)। বিশ্বের ধনীতম ব্য়ক্তি ভীষণ ভাবে চাইছেন যে, মানুষের যোগাযোগের ভাষাটাই বদলে দিতে। ফেসবুকের জমি কেড়ে নেওয়ার জন্য তিনি কোমর বেঁধে নেমেছেন। এলন এবার দিলেন মাস্টারস্ট্রোক।


  গোপন ক্যামেরা শনাক্ত করবেন যেভাবে
অধিকাংশ জায়গায়ই সিসি ক্যামেরা নিরাপত্তার উদ্দেশ্যে ব্যবহৃত হয়ে থাকলেও বেশ কিছু জায়গায় খারাপ উদ্দেশ্যে গোপন ক্যামেরা লাগানো থাকে। 


  যে ১০টি কাজ করবেন না স্মার্টফোন চার্জ দেওয়ার সময়
একটু অসতর্কতার ফলে ঘটতে পারে মারাত্মক দূর্ঘটনা। আপনার প্রিয় স্মার্টফোনটি হতে পারে আপনার বড় শত্রু। আমরা ফোন চার্জ করার সময় নানান কিছু জেনে না জেনে করে থাকি।


  যেভাবে অপরাধীদের কাছে বিক্রি হচ্ছে ছিনতাই হওয়া মোবাইল
রাজধানী থেকে চুরি-ছিনতাই হওয়া মোবাইল ফোন হাতবদল হয়ে যেত একটি চক্রের হাতে। চক্রটি এসব মোবাইলের আইএমইআই নম্বর পরিবর্তন করে বিক্রি করত বিভিন্ন অপরাধীদের কাছে। অপরাধীরা এসব মোবাইল দিয়ে সহজেই বিভিন্ন অপরাধ কর্ম চালিয়ে যেত।


  ফেসবুককে বাংলাদেশের আইন-কানুন মানতে হবে : মোস্তাফা জব্বার
ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, ফেসবুককে বাংলাদেশের আইন কানুন ও বিধি-বিধান মানতে হবে। একে কারো অপকর্মের হাতিয়ার হিসেবে ব্যবহার করতে দেওয়া যায় না। 


  ঝড়–বৃষ্টিতে মুঠোফোন ভিজে গেলে কী করবেন
বর্তমানে মোবাইল ফোন দৈনন্দিন জীবনের অংশ হয়ে দাঁড়িয়েছে। অন্যান্য জিনিসপত্রের মতো এরও নিয়মিত যত্নের প্রয়োজন। 


  ফোনের ব্যাটারি দীর্ঘস্থায়ী করতে সহজ টিপস
ফোন এখন মানুষের জীবনের গুরুত্বপূর্ণ অংশ। বিনোদন হোক বা কাজের জন্য, জেন ওয়াইয়ের দিনের অনেকটা অংশ কাটে ফোনের পর্দায় চোখ রেখে। কিন্তু সারাদিন ফোন ব্যবহার করতে গেলে তো ফোনের ব্যাটারি টিকে থাকাও প্রয়োজন। আর তা না হলেই চার্জার, পাওয়ার ব্যাঙ্কের ঝক্কি।


  ব্যাংকে বাড়তি সতর্কতা
বাংলাদেশের ডিজিটাল জগতে সাইবার হামলার ঝড় বয়ে দেওয়ার হুমকির পরিপ্রেক্ষিতে ব্যাংকগুলো ব্যাপক সতর্কতামূলক পদক্ষেপ নিয়েছে।


  এআই কারসাজিতে খ্যাতিমানদের নকল ভিডিও’র ছড়াছড়ি
আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স- এআই বা কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে সেলিব্রেটি থেকে শুরু করে বিশ্বের খ্যাতিমান সব রাজনীতিবিদ এমনকি রাষ্ট্রপ্রধানদের নকল ভিডিও ছড়িয়ে পড়ছে অনলাইনে। 


  গ্রামীণফোনের দ্বিতীয় প্রান্তিক প্রকাশ
পুঁজিবাজারে তালিকাভুক্ত দেশের শীর্ষস্থানীয় মোবাইল ফোন কোম্পানি গ্রামীণফোন লিমিটেড গত ৩০ জুন ২০২৩ তারিখে সমাপ্ত দ্বিতীয় প্রান্তিকের (এপ্রিল,২৩-জুন’২৩) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে।


  ফ্রিজ ব্যবহারে মেনে চলুন কিছু নিয়ম
বাড়ির ফ্রিজটা শখের জিনিসই হয় গৃহকর্ত্রীর। দৈনন্দিন জীবনের অপরিহার্য একটি যন্ত্রও বটে। যন্ত্র বলেই মাঝে মাঝে এক-আধটু পরিষ্কার রাখতে হয় ফ্রিজ। সেই সাথে নিশ্চিত হয় পরিবারের সবার স্বাস্থ্য সুরক্ষা।


  ফোনের ব্যাটারি দীর্ঘস্থায়ী করতে সহজ টিপস
ফোন এখন মানুষের জীবনের গুরুত্বপূর্ণ অংশ। বিনোদন হোক বা কাজের জন্য, জেন ওয়াইয়ের দিনের অনেকটা অংশ কাটে ফোনের পর্দায় চোখ রেখে। কিন্তু সারাদিন ফোন ব্যবহার করতে গেলে তো ফোনের ব্যাটারি টিকে থাকাও প্রয়োজন। আর তা না হলেই চার্জার, পাওয়ার ব্যাঙ্কের ঝক্কি।


  বৃষ্টিতে ফোন ভিজে গেলে ঘাবড়াবেন না, মাথায় রাখুন ৫ কথা
কদিন ধরেই সময়-অসময়ে ঝমঝম করে বৃষ্টিও পড়ছে। তাই বাইরে বেরোনোর আগে সঙ্গে ছাতা থাকা খুব জরুরি। তবে ছাতা দিয়ে মাথা রক্ষা হলেও, পকেটে থাকা ফোন কিন্তু সব সময়ে সুরক্ষিত রাখা যায় না। একটু অসতর্ক হলেই বর্ষার পানি লেগে ফোন খারাপ হয়ে যেতে পারে। তবে কয়েকটি বিষয় মাথায় রাখলে ফোন সুরক্ষিত থাকবে।


  দেশেই যেভাবে বিদেশি নম্বর ব্যবহার করছেন রাজনীতিবিদরা
মিথ্যা মামলা, বাসায় গিয়ে হয়রানি, মুঠোফোনের ব্যক্তিগত আলাপে নজরদারিসহ আইনশৃঙ্খলা বাহিনীর বিরুদ্ধে নানা অভিযোগ রাজনৈতিক নেতাদের। 


  ইন্টারনেটে আসক্ত ৯১ শতাংশ শিক্ষার্থী
ইন্টারনেটের কারণে ৯১ শতাংশের বেশি শিক্ষার্থী মানসিক সমস্যায় ভুগছে। এদের মধ্যে ২৬ দশমিক ১ শতাংশ শিক্ষার্থী মনে করে, তাদের সমস্যার ‘পুরোপুরি দায়’ ইন্টারনেটের।


  তাপপ্রবাহ আরও ৫ থেকে ৬ দিন থাকতে পারে
সারাদেশে চলমান তাপপ্রবাহ আগামী ৫ থেকে ৬ দিন আব্যাহত থাকতে পারে। জলীয় বাষ্পের আধিক্যের কারণে অশ্বস্তিকর অনুভূতি অব্যাহত থাকতে পারে বলে আবহাওয়া অফিস জানিয়েছে।


  ইয়ারবাডের সাধারণ কিছু সমস্যা ও সমাধান
বর্তমানে তারবিহীন ইয়ারফোন ও ইয়ারবাড বেশ জনপ্রিয় হয়ে উঠছে। সহজে বহন করা যায় এবং নানান ফিচার থাকায় সবার পছন্দের তালিকায় সহজেই জায়গা করে নিয়েছে। দামেও বেশ সস্তা হওয়ায় যে কোনো সময় কিনে নিতে পারছে যে কেউ। তবে ইয়ারবাড ব্যবহারে বেশ কিছু সমস্যায় পড়েন ব্যবহারকারীরা।


  গোপনে ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য সংরক্ষণ করে মার্কিন কোম্পানি
ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্যের সুরক্ষায় বর্তমানে বিভিন্ন দেশ কঠোর অবস্থানে রয়েছে। বিশেষ করে চীনের প্রতিষ্ঠানগুলোর ওপর নিষেধাজ্ঞা বাড়াচ্ছে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলো। তবে এবার যুক্তরাষ্ট্রের কোম্পানির বিরুদ্ধে তথ্য সংগ্রহ ও সরবরাহের অভিযোগ উঠেছে। 


  প্রথম প্রান্তিকে স্মার্টফোন বিক্রি বেড়েছে চীনে
স্মার্টফোনের বাজার হিসেবে বিশ্বে শীর্ষ স্থানে থাকা চীনে ২০২৩ সালের প্রথম প্রান্তিকে ৬ কোটি ৫৪ লাখ ইউনিটের বেশি স্মার্টফোন বিক্রি হয়েছে, যা আগের বছরের তুলনায় ১১ দশমিক ৮ শতাংশ বেশি।


  যে কারণে এসির বিস্ফোরণ ঘটে
বিস্ফোরণ কারোই কাম্য নয়। ঠান্ডা বাতাস নিতে গিয়ে অনেক সময় এসি হয়ে উঠতে পারে বিপদের কারণ। সঠিক নিয়মে এসি ব্যবহার না করলে যেকোনো সময় ঘটতে পারে দুর্ঘটনা। 


  এটিএম কার্ড জালিয়াতি থেকে সাবধান থাকুন
একদিকে যেমন সবকিছু ডিজিটালাইজড হচ্ছে, ঠিক তেমনই পাল্লা দিয়ে বাড়ছে সাইবার ক্রাইমও। আর এই সাইবার জালিয়াতির দুনিয়ায় সফ্ট টার্গেট হচ্ছে এটিএম কার্ড। 


  স্মার্টফোন কেনার সময় মাথায় রাখুন বিষয়গুলো
তথ্য প্রযুক্তির কল্যাণে মানুষের দৈনন্দির জীবনের গুরুত্বপূর্ণ অনুষঙ্গ হয়ে উঠেছে স্মার্টফোন। শুধু যোগাযোগ রক্ষার্থেই নয়; ছবি তোলা, গান শোনা, মুভি দেখা, গুরুত্বপূর্ণ তথ্য ক্লাউডে সংরক্ষণ, ইন্টারনেট ব্রাউজিংসহ নানা কাজে ব্যবহার হচ্ছে এ ডিভাইস। ঈদে নতুন স্মার্টফোন কেনার আগে অবশ্যই কয়েকটি বিষয় গুরুত্বের সঙ্গে খেয়াল রাখতে হবে-


  চ্যাটজিপিটি নিষিদ্ধ করল ইতালি
পশ্চিমা দেশেই প্রথম ব্লক হলো চ্যাটবট চ্যাটজিপিটি। ডিজিটাল দুনিয়ায় গোপনীয়তা রক্ষার অংশ হিসেবে এই প্রযুক্তি নিষিদ্ধ করেছে ইতালি। খবর বিবিসি।


  গুগল ডুডলে উড়ছে লাল-সবুজ পতাকা
আজ ২৬ মার্চ, মহান স্বাধীনতা ও জাতীয় দিবস। বাঙালির স্বাধীনতা অর্জনের পথে এক ইতিহাসখচিত দিন এটি। বাংলাদেশের ৫৩তম মহান স্বাধীনতা ও জাতীয় দিবসে বিশ্বের জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগলে উড়ছে লাল-সবুজ পতাকা। আর এর ওপর মাউসের কার্সর রাখলে লেখা উঠছে ‘বাংলাদেশ ইন্ডিপেন্ডেন্স ডে ২০২৩’।


  ফোনের ব্যাটারি দ্রুত শেষ করছে যে ১০ অ্যাপ
গুগল প্লে স্টোরে এমন অনেক অ্যাপ রয়েছে যেগুলো স্মার্টফোনের ব্যাটারি খুব দ্রুত শেষ করে ফেলে। এর মধ্যে অনেক অ্যাপ রয়েছে যেগুলো অত্যন্ত জরুরি। 


  রাত জেগে স্মার্টফোন ব্যবহারে কী কী ক্ষতি হচ্ছে জানেন
অতিরিক্ত ক্লান্ত থাকার পরও রাত জেগে স্মার্টফোন ঘাঁটাঘাঁটি করা যেকোনও বয়সি মানুষের যেন অভ্যাস হয়ে গেছে। বিছানায় শুয়ে এপাশ-ওপাশ করতে করতে রাতে ঘুম না আসার সঙ্গে, অতিরিক্ত স্মার্টফোন ঘাঁটার প্রত্যক্ষ সম্পর্ক আছে বলে জনিয়েছেন বিশেষজ্ঞরা।


  হেডফোন ব্যবহার করুন নিরাপদে
কানে সারা ক্ষণ হেডফোন গুঁজে রাখলে, তা কানের কতটা ক্ষতি করে—এ সম্পর্কে মোটামুটি ধারণা আমাদের অনেকেরই রয়েছে। বিশেষজ্ঞদের মতে, দীর্ঘ ক্ষণ কানে হেডফোন গুঁজে রাখলে আমাদের শ্রবনশক্তি ক্রমশ দুর্বল হয়ে যেতে পারে। 


  স্মার্টফোন গরম হওয়া রোধে করণীয়
বর্তমান এই প্রযুক্তিনির্ভর যুগে স্মার্টফোনের অন্যতম একটি সমস্যা হলো- ব্যবহারের মাঝখানে খুবই গরম হয়ে যায়। স্মার্টফোন গরম হওয়ার বেশ কিছু কারণ আছে। তবে অতিরিক্ত গরম বিপদের কারণ হতে পারে। তাই আমাদের স্মার্টফোন অতিরিক্ত গরম হবার কারণ জানা দরকার।


  ভূমিকম্প কী, কেন হয়, করণীয়?
ভূমিকম্প হচ্ছে ভূমির কম্পন। ভূ অভ্যন্তরে যখন একটি শিলা অন্য একটি শিলার উপরে উঠে আসে তখনই ভূমি কম্পন হয়। পৃথিবীপৃষ্ঠের অংশবিশেষের হঠাৎ অবস্থান পরিবর্তন বা আন্দোলনই ভূমিকম্পন। সহজ কথায় পৃথিবীর কেঁপে ওঠাই ভূমিকম্প।


  স্মার্টফোন ব্যবহারে চোখের ক্ষতি রক্ষা হবে ৬ কৌশলে
বর্তমান সময়ে স্মার্টফোন মানুষের জীবনে এনেছে বিরাট পরিবর্তন।তাই স্মার্টফোনের যুগে ঘরে বসে আমরা বহু সুবিধা ভোগ করে থাকি। এই স্মার্টফোন ব্যবহারের রয়েছে সুবিদা ও অসুবিদা দুটোই।


  গেমারদের জন্য ফায়ারবোল্টের পডস নিনজা ৬০১
তারযুক্ত ইয়ারফোনের পাশাপাশি বর্তমান সময়ে ট্রু ওয়্যারলেস ইয়ারবাডও বেশ জনপ্রিয়। বিশ্বের বড় বড় প্রযুক্তি জায়ান্টের পাশাপাশি ছোট প্রতিষ্ঠানগুলোও এখন স্মার্ট ওয়্যারেবল ডিভাইস হিসেবে ইয়ারবাড তৈরি করছে। দাম ও ফিচারের দিক থেকে গ্রাহকদের পছন্দ একেক রকম। 


  নকল ওয়েবসাইট চেনার উপায়
তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ব্যবহার করে দৈনন্দিন কাজ সম্পাদনের ক্ষেত্রে অনেক ধরনের ওয়েবসাইটে ভিজিট করতে হয়। সেখানে ব্রাউজিং থেকে শুরু করে রেজিস্ট্রেশন, তথ্য সংযোজন অনেক কাজ থাকে। এখানেও হ্যাকারদের আক্রমণের সম্ভাবনা রয়েছে। তাই কোন ওয়েবসাইটটি আসল আর কোনটি নকল বা ভুয়া সে বিষয় জানাও প্রয়োজন।


  যে ১০টি কাজ করবেন না স্মার্টফোন চার্জ দেওয়ার সময়
একটু অসতর্কতার ফলে ঘটতে পারে মারাত্মক দূর্ঘটনা। আপনার প্রিয় স্মার্টফোনটি হতে পারে আপনার বড় শত্রু। আমরা ফোন চার্জ করার সময় নানান কিছু জেনে না জেনে করে থাকি। 


  কম্পিউটার স্লো হয়ে গেলে কি করবেন
কম্পিউটার বা ল্যাপটপ এখন আর শখের কোনো ডিভাইস নয়। এ দুটি ডিভাইস ছাড়া দৈনন্দিন কাজ চলে না বললেই চলে। অথচ কাজের সময় অনেক ক্ষেত্রে তা গতিহীন হয়ে পড়ে। কমান্ড শুনতেই চায় না।




  পৃথিবীর মতো আরও একটি গ্রহের সন্ধান পেল নাসা
ঠিক পৃথিবীর মতো দেখতে আরও একটি গ্রহের সন্ধান পেয়েছে মার্কিন মহাকাশ গবেষণা প্রতিষ্ঠান নাসা। ‍পৃথিবী থেকে প্রায় শতকোটি আলোকবর্ষ দূরের টিওআই-৭০০ গ্রহটিতে এমন তাপমাত্রা এবং পানি বিরাজ করছে যা, প্রাণ বিকাশের উপযোগী।


  স্প্যাম কল থেকে মুক্তি দিতে গুগলের নতুন ফিচার
স্প্যাম কলের জন্য বিরক্ত অনেকেই। কারণে-অকারণে যে কোনো সময় বিভিন্ন কোম্পানির নম্বর থেকে ফোন আসছে। আবার প্রতারকদের উৎপাত তো আছেই। এবার গুগল নিয়ে এলো এর সমাধান। এখন থেকে মুক্তি পাবেন বিরক্তিকর এসব স্প্যাম কল থেকে।


  মোবাইল মাথার কাছে রেখে ঘুমানো কতটা ঝুঁকিপূর্ণ?
জরুরি এসএমএস, ফেসবুক বা ম্যাসেঞ্জার মেসেজ, ফোন কল আসার যতই সম্ভাবনা থাকুক না কেন দিনে, রাতে যখনই ঘুমোতে যাবেন, মোবাইলটা হয় বিছানা থেকে বেশ কিছুটা দূরে রাখবেন বা সেটা বন্ধ করে রাখবেন।


  ক্যামেরার সেন্সর পরিষ্কার রাখার সহজ উপায়
বর্তমানে সাংবাদিক ছাড়াও অনেকে শখের বশে বিভিন্ন ব্যান্ডের দামি দামি ক্যামেরা হরহামেশাই ব্যবহার করে থাকেন। এসব ক্যামেরায় ভাল ছবি পেতে সেন্সর সবসময় পরিস্কার রাখতে হয়। এসএলআর ক্যামেরার লেন্স বদল করার সময় সেন্সরে ধুলাবালি ঢোকার সম্ভাবনা বেশি থাকে।


  ইন্টারনেটের গতিতে সাত ধাপ এগিয়েছে বাংলাদেশ
দেশে মোবাইল ইন্টারনেটের গতি বেড়েছে। এতে বৈশ্বিক র‌্যাঙ্কিংয়েও বাংলাদেশের উন্নতি হয়েছে। ২০২২ সালের অক্টোবর মাসের তুলনায় নভেম্বরে ইন্টারনেটের গতিতে সাত ধাপ এগিয়েছে দেশ।


  সাইলেন্ট অবস্থায় রাখা মোবাইল ফোন খুঁজে পেতে যা করবেন
আপনি আপনার মোবাইল ফোনটি সাইলেন্ট অবস্থায় রেখেছেন, সেই সময়েই হঠাৎ দেখলেন মোবাইলটি খুঁজে পাচ্ছেন না। এরকম ঘটনা প্রায়ই হয়। মোবাইলটি বাজতে শুরু করলেই সেই আওয়াজ অনুসরণ করে সহজেই তা খুঁজে পেয়ে যাবেন। 


  সস্তায় অ্যাডভেঞ্চার বাইক আনছে ইয়ামাহা
যেকোনো রোডে চলার উপযুক্ত হালকা ওজনের সাশ্রয়ী মূল্যের অ্যাডভেঞ্চার বাইক বাজারে আনতে যাচ্ছে জাপানের বিখ্যাত বাইক নির্মাতা প্রতিষ্ঠান ইয়ামাহা। বাজারে আসা জনপ্রিয় এফজেড-এক্স মডেলের আদলেই নির্মিত হবে সিঙ্গেল সিলিন্ডার ইঞ্জিনের আপকামিং বাইকটি। উচ্চ গ্রাউন্ড ক্লিয়ারেন্স যুক্ত এই অ্যাডভেঞ্চার মোটরসাইকেলে থাকবে স্পোক যুক্ত চাকা, এলইডি হেডলাইট, এলইডি টেল লাইটসহ আধুনিক সব ফিচার।


  তৃতীয় সন্তানের বাবা হচ্ছেন জুকারবার্গ
ফেসবুক তথা মেটার কর্ণধার মার্ক জুকারবার্গ তৃতীয় সন্তানের বাবা হতে চলেছেন। নতুন বছরের শুরুতে অন্তঃসত্ত্বা স্ত্রীর সঙ্গে ছবি পোস্ট করে সকলকে নতুন বছরের শুভেচ্ছা জানিয়েছেন তিনি।


  হোয়াটসঅ্যাপে স্ট্যাটাস আপডেট রিপোর্ট
মেটা মালিকানাধীন মেসেজিং প্ল্যাটফরম হোয়াটসঅ্যাপ ডেস্কটপ বেটা ভার্সনে স্ট্যাটাস আপডেট রিপোর্টের ফিচার আনতে কাজ করছে। স্ট্যাটাস সেকশন থেকে নতুন মেনুর অধীনে ব্যবহারকারীরা স্ট্যাটাস আপডেটের রিপোর্ট করতে পারবে।


  শীতকালে মোটরসাইকেল স্টার্ট না নিলে করণীয়
শীতকালে মোটরসাইকেল স্টার্ট দিতে অনেকেই সমস্যায় পড়েন। বিশেষ করে যেসব বাইকে কার্বুরেটর সিস্টেম রয়েছে, সেগুলোয় এই সমস্যা দেখা দেয়। জেনে নিন এর কারণ ও প্রতিকার-


  কর্মী ছাঁটাই করছে শাওমি
স্মার্টফোন উৎপাদন ও ইন্টারনেট পরিষেবা খাত থেকে কর্মী ছাঁটাই শুরু করেছে শাওমি। চীনে ফের কভিড-১৯ প্রাদুর্ভাবের কারণে বেশকিছু চীনা প্রযুক্তি কোম্পানি ব্যবসা সংকোচন ও কর্মী ছাঁটাই শুরু করেছে। 


  নিজস্ব মহাকাশ স্টেশনে নভোচারী পাঠাল চীন
নিজস্ব মহাকাশ স্টেশন তিয়ানগংয়ে চীন প্রথমবারের মতো তিনজন নভোচারী পাঠিয়েছে। সেখানে তারা ছয়মাস অবস্থান করবে।




  বিরক্তিকর মেইল আসা বন্ধ করবেন যেভাবে
সোশ্যাল মিডিয়া তো বটেই মেইলেও অচেনা মানুষের হাত থেকে রেহাই নেই। বার বার বলা সত্ত্বেও অনেকেই মেসেজ পাঠাতেই থাকেন। অপর পাশের মানুষ বিরক্ত হচ্ছে এটা বোঝার পরও তাকে সকাল সন্ধ্যা গুড মর্নিং, গুড নাইট। এসব মানুষের থেকে জি-মেইলে খুব সহজেই রক্ষা পেতে পারেন।


  প্লুটোর নজরকাড়া ছবি প্রকাশ নাসার
প্লুটোর নজরকাড়া ছবি প্রকাশ করেছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা। ছবিটি তুলেছে নাসার নিউ হরাইজনস নামের মহাকাশযান। গতকাল শনিবার ইনস্টাগ্রামে ছবিটি প্রকাশ করা হয়েছে।




  এটিএম কার্ডের পিন ৪ সংখ্যার কেন হয়?
বর্তমানে টাকা তোলার জন্য সবচেয়ে জনপ্রিয় মাধ্যম হলো ‘অটোমেটেড টেলারিং মেশিন’ বা এটিএম বুথ। এর ব্যবহার শুরু হওয়া অর্ধ শতাব্দী পেরিয়ে গেছে। যেকোন সময় টাকা তোলার সুবিধার জন্য দ্রুতই এটি মানুষের আস্থা অর্জন করেছে।


  কর্মীদের চাকরি ছাড়ার হিড়িকে সংকটের মুখে টুইটার
বিশ্বের অন্যতম জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটার কর্মীদের চাকরি ছাড়ার হিড়িকে সংকটের মুখে পড়েছে। ২১ নভেম্বর পর্যন্ত বন্ধ টুইটারের সব অফিস।




  দুই বারের ব্যর্থ চেষ্টার পর আবারও চন্দ্র অভিযানে নাসার তোড়জোর
দুই ব্যর্থ প্রচেষ্টার পর আবারও চন্দ্রাভিযানে রকেট পাঠানোর তোড়জোর শুরু করেছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা। ফ্লোরিডা থেকে বুধবার এই রকেট চাঁদের উদ্দেশে উৎক্ষেপণ করা হবে।




  ১১ হাজার কর্মী ছাঁটাই মেটা-র, ‘দুঃখিত’ জাকারবার্গ
টুইটারের পর এবার মেটা। প্রায় ১১ হাজার কর্মীকে ছাঁটাই করতে চলেছে ফেসবুকের নিয়ন্ত্রক সংস্থা মেটা। কাজ হারাতে বসা ওইসব কর্মী সংস্থায় কর্মরত মোট কর্মীর ১৩ শতাংশ। এই ছাঁটাই নিয়ে দুঃখ প্রকাশ করেছেন সংস্থার প্রধান মার্ক জাকারবার্গ।


  টেলিভিশনের জন্য একাধিক নতুন চিপ উন্মোচন করল মিডিয়াটেক
তাইওয়ানের অন্যতম চিপ উৎপাদনকারী প্রতিষ্ঠান মিডিয়াটেক সম্প্রতি টেলিভিশনসহ বিভিন্ন ইলেকট্রনিকস পণ্যের জন্য একাধিক নতুন চিপ উন্মোচন করেছে। 


  স্মার্টফোনের ইতিহাসে স্যামসাংয়ের ১০টি উদ্ভাবনী প্রযুক্তি
বিশ্বের শীর্ষস্থানীয় স্মার্টফোন ব্র্যান্ড স্যামসাং উদ্ভাবনী প্রযুক্তির সাহায্যে স্মার্টফোনের ইতিহাস সমৃদ্ধ করে চলেছে। স্ক্রিন, ক্যামেরা, এআই প্রযুক্তির ব্যবহার সহ নানান বিষয়ে উদ্ভাবনের সাহায্যে মানুষের লাইফস্টাইলকে আগের চেয়েও সহজ করছে স্যামসাং। 


  ইউটিউব আনছে ‘গো লাইভ টুগেদার’ ফিচার
সময়ের সঙ্গে সঙ্গে ইউটিউব তাদের ফিচারে বরাবরই আনে নতুন নতুন চমক। ক্রিয়েটর ও গ্রাহকদের কথা মাথা রেখে নতুন এসব ফিচারে থাকে নানান সব সুযোগ সুবিধা। 


  এক সপ্তাহের মধ্যেই বিশ্বের জনসংখ্যা ৮০০ কোটি হবে
আগামী ১৫ নভেম্বরের মধ্যে ৮০০ কোটি জনসংখ্যার মাইলফলক স্পর্শ করতে যাচ্ছে বিশ্ব।


  কম্পিউটারে সি ড্রাইভ থাকে কেন
এক সময় পৃথিবীতে কম্পিউটার নামে একটি যন্ত্র থাকলেও সেই যন্ত্রে ছিল না কোনো হার্ডডিস্ক। হার্ডডিস্কের পরিবর্তে ছিল প্লাস্টিকের চারকোনা একটি পাতলা বস্তু। এটা ফ্লপি ডিস্ক নামে পরিচিত ছিল।




  বাংলাদেশে মঙ্গলবার দেখা যাবে পূর্ণ চন্দ্রগ্রহণ
সূর্যের আলোয় আলোকিত হয় চন্দ্র। সূর্যের আলো চন্দ্রের উপর পড়ে প্রতিফলিত হলে চন্দ্রকে আলোকিত দেখায়। প্রাকৃতিক নিয়মে সূর্য, পৃথিবী এবং চন্দ্র এক সরলরেখায় অবস্থান করলে পৃথিবীর ছায়া চন্দ্রের উপর পড়ে এবং সংগঠিত হয় চন্দ্রগ্রহণ। পূর্ণ চন্দ্রগ্রহণ ঘটবে আগামী মঙ্গলবার (৮ই নভেম্বর)।




  ‘আমাকে ক্ষমা করবেন’
টুইটার কেনার পরই প্রায় ৫০ শতাংশ জনবল ছাঁটাই করেছেন নতুন মালিক ইলন মাস্ক। এবার সেই বিষয়ে মুখ খুললেন সংস্থাটির প্রতিষ্ঠাতা জ্যাক ডরসি। যারা এখনো সংস্থায় কাজ করছেন এবং যাদের ছাঁটাই করা হয়েছে, সকলের কাছেই ক্ষমা চেয়েছেন তিনি।




  আইফোনে ব্লু টিকের জন্য টুইটারের নতুন নিয়ম চালু
ইলেকট্রিক গাড়ি নির্মাতা ও প্রযুক্তি প্রতিষ্ঠান টেসলার প্রধান নির্বাহী এবং টুইটারের নতুন মালিক ইলন মাস্ক একের এক নতুন নিয়ম চালু করছেন। টুইটারকে লাভজনক করার জন্য বিভিন্ন পরিবর্তন আনার জন্য নিত্য নতুন ঘোষণা আসছে।




  মোবাইল মাথার কাছে রেখে ঘুমানো কতটা ঝুঁকিপূর্ণ?
জরুরি এসএমএস, ফেসবুক বা ম্যাসেঞ্জার মেসেজ, ফোন কল আসার যতই সম্ভাবনা থাকুক না কেন দিনে, রাতে যখনই ঘুমোতে যাবেন, মোবাইলটা হয় বিছানা থেকে বেশ কিছুটা দূরে রাখবেন বা সেটা বন্ধ করে রাখবেন।


  টুইটারের সিইও হলেন ইলন মাস্ক
টুইটারের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) হিসেবে নিজের নাম ঘোষণা করেছেন ইলন মাস্ক। ৪ হাজার ৪০০ কোটি ডলারে সামাজিক যোগাযোগমাধ্যম (টুইটার) কেনার সঙ্গে সঙ্গে প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তাকে (সিইও) সরিয়ে দিয়েছিলেন তিনি।




  ছবি ঝাপসা করার বিশেষ টুলস হোয়াটসঅ্যাপে
মেটার মালিকানাধীন ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপ বর্তমানে সবচেয়ে জনপ্রিয় সাইট।




  দুর্যোগে উদ্বেগ বাড়ায় মোবাইল নেটওয়ার্ক
ঘূর্ণিঝড়-জলোচ্ছ্বাসে বিপন্ন মানুষের যখন সবচেয়ে বেশি দরকার মোবাইল ফোনের সার্বক্ষণিক যোগাযোগ, ঠিক সে সময়েই মোবাইলের নেটওয়ার্ক থাকে না দুর্গত এলাকায়। 


  আংশিক সূর্যগ্রহণ আজ
আংশিক সূর্যগ্রহণ মঙ্গলবার (২৫ অক্টোবর)। বাংলাদেশের আকাশ পরিষ্কার থাকলে এ সূর্যগ্রহণ দেখা যাবে।


  ল্যাপটপের উপর পানি পড়লে দ্রুত যা করবেন
ল্যাপটপে কাজ করার সময় আমরা ডেস্কে নানান ধরনের খাবার-দাবার নিয়ে বসি। কাজের ফাঁকে ফাঁকে একটু খাওয়া। অনেকের জন্য আবার খাওয়ার ফাঁকে ফাঁকে ল্যাপটপে কাজ করার অভ্যাস। এতে প্রায় সময়ই অসতর্কতাবশত খাবার পড়ে যায় ল্যাপটপের উপর। বিশেষ করে পানি পড়লে তো আর রক্ষা নাই।


  স্মার্ট ফোনে পানি ঢুকেছে, জেনে নিন সহজ সমাধান
বৃষ্টির কারণে স্মার্টফোন ভিজে যাওয়া নিয়ে চিন্তা এ বার সরান। বরং দেখে নিন সার্ভিস সেন্টারে না দৌড়েই কত সহজে নিজের ভিজে যাওয়া স্মার্টফোনকে স্মার্টলি শুকিয়ে নেবেন।


  ওয়াইফাই নেটওয়ার্ক শক্তিশালী করতে যা করবেন
অনলাইনে থাকার জন্য ব্রডব্যান্ড ইন্টারনেটের পাশাপাশি এখন অনেকেই হরেক রকম মোবাইল ডিভাইস ব্যবহার করেন। এদের একটি হলো ওয়াইফাই। এই ডিভাইসটি এখন বেশি জনপ্রিয়। তবে বিভিন্ন কারণে তা পুরোদমে ব্যবহার করা সম্ভব হয় না। 


  স্মার্ট টিভি ব্যবহারে যেসব সতর্কতা মানতে হবে
মাঝে মাঝেই বিভিন্ন জায়গায় স্মার্টফোন, হেডফোন এমনকি টিভি বিস্ফোরণের খবরও শোনা যায়। অনেক সময় হতাহতের ঘটনাও ঘটে। এজন্য ইলেকট্রিক এসব ডিভাইস ব্যবহারে অবশ্যই সতর্ক হতে হবে। স্মার্টফোন ব্যবহারে নানান সতর্কতার কথা জানলেও অনেকেই জানেন স্মার্ট টিভি ব্যবহারের সঠিক পদ্ধতি।


  ইউরোপে সব ডিভাইসে একই চার্জার
ইউরোপীয় পার্লামেন্ট ২০২৪ সালের মধ্যে সব ধরনের মোবাইল ফোন, ট্যাবলেট এবং ক্যামেরার জন্য একটি একক চার্জিং পোর্ট চালুর পক্ষে ভোট দিয়েছে। ইইউর এমন পদক্ষেপ অ্যাপলের জন্য সমস্যার কারণ হবে, কেননা প্রতিষ্ঠানটির আইফোন ভিন্ন পাওয়ার সংযোগের ব্যবহার করে।


  তৃতীয়বারের মত পিতা হচ্ছেন জাকারবার্গ
পৃথিবীজুড়ে আলোড়িত নাম মার্ক জাকারবার্গ। কারণ তিনি ফেসবুকের প্রতিষ্ঠাতা। এই সেই বিখ্যাত সৃষ্টির জনক তৃতীয়বারের মত পিতা হতে চলেছেন। জানা গেছে, মার্ক জাকারবার্গ ও তার স্ত্রী প্রিসিলা চ্যান দম্পতির ঘরে আলো করে আসছে নতুন অতিথি।


  দেনায় জর্জরিত টেলিটক, টিকে থাকা নিয়ে সংশয়
ভালো সেবা দেওয়ার প্রতিশ্রুতি নিয়ে যাত্রা শুরু করেছিল রাষ্ট্রায়ত্ত একমাত্র মোবাইল ফোন অপারেটর টেলিটক। প্রথমদিকে সাড়াও ফেলেছিল ব্যাপক। 


  যে ১০টি কাজ করবেন না স্মার্টফোন চার্জ দেওয়ার সময়
একটু অসতর্কতার ফলে ঘটতে পারে মারাত্মক দূর্ঘটনা। আপনার প্রিয় স্মার্টফোনটি হতে পারে আপনার বড় শত্রু। আমরা ফোন চার্জ করার সময় নানান কিছু জেনে না জেনে করে থাকি। ফলে ফোনের ব্যাটারি যেমন ক্ষতিগ্রস্ত হয়। 


  গ্রামীণ ফোনের সিম বিক্রিতে নিষেধাজ্ঞা
গ্রামীণফোনের সিম বিক্রি নিষিদ্ধ করেছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা-বিটিআরসি। মানসম্মত সেবা (ভয়েস কল ও ইন্টারনেট) দিতে না পারায় দেশের শীর্ষ মোবাইল ফোন অপারেটর বিরুদ্ধে এ সিদ্ধান্ত নিয়েছে সংস্থাটি।


  এখন ঘরে বসেই করতে পারবেন জিডি
এখন ঘরে বসেই ভুক্তভোগী নাগরিক ডিজিটাল প্ল্যাটফর্মে সাধারণ ডায়েরি বা জিডি করতে পারবেন। এক্ষেত্রে প্রয়োজন হবে শুধু জাতীয় পরিচয়পত্রের তথ্য। প্রধানমন্ত্রী শেখ হাসিনা উদ্বোধন করার পর প্রতিটি থানায় চালু হয়েছে দীর্ঘ প্রতিক্ষীত এই নাগরিক সেবা। 


  স্মার্ট ফোনে পানি ঢুকেছে, জেনে নিন সহজ সমাধান
বৃষ্টি যেমন হবে, তেমন ঝড়–বৃষ্টি মাথায় করে বাহির হতে হবে এ-ও স্বাভাবিক। তবে বৃষ্টিতে মাথা বাঁচানোর সঙ্গে অন্যতম চিন্তা স্মার্টফোনটিকে বাঁচানো।


  ইউএসবি-সি পোর্ট: ইউরোপে সব ফোনে একই ধরনের চার্জার
ইউরোপের বাজারে কার্যক্রম পরিচালনা করা সব স্মার্টফোন কোম্পানিকেই একই ধরনের চার্জার ব্যবহার করতে হবে। সব স্মার্টফোনে বাধ্যতামূলক ইউএসবি-সি পোর্টের চার্জারসংক্রান্ত নীতিমালা অনুমোদন করেছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)।


  যেসব ওয়েবসাইটে মিলবে বাজেটের তথ্য
অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বৃহস্পতিবার (০৯ জুন) জাতীয় সংসদে ২০২২-২৩ অর্থবছরের জাতীয় বাজেট পেশ করবেন। এটি দেশের ৫১তম এবং আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকারের ২৩তম বাজেট।


  ফেসবুকের প্রধান পরিচালন কর্মকর্তার পদত্যাগ
সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের মূল কোম্পানি মেটা-র প্রধান পরিচালন কর্মকর্তা (সিওও) শেরিল স্যান্ডবার্গ পদত্যাগ করার ঘোষণা দিয়েছেন। জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যমটিতে ১৪ বছর ধরে কাজ করার পর নিজের ভেরিভায়েড ফেসবুক পেজে পদত্যাগের ঘোষণা দেন তিনি।


  ইন্টারনেট কেন স্লো হয়? হলে যা করবেন
নেট দুনিয়া সবাই চাই দ্রুত গতির ইন্টারনেট। কাজ করার সময়ে অথবা বিনোদনের সময়ে যদি ইন্টারনেট স্লো হয়ে যায়, তবে বিরক্ত হতে হয় বই কী। বিরক্তিতে অনেকেই মেজাজের ওপর নিয়ন্ত্রণ হারিয়ে ফেলেন। ইন্টারনেট স্লো হওয়াটা নিত্যদিনের একটি সমস্যা।


  ২০২২ সালে বিক্রিতে সেরা ৫ ফোন
২০২২ সালের প্রথম ত্রৈমাসিকে সর্বাধিক বিক্রিত ফোনের তালিকা প্রকাশ করেছে মার্কিন সংস্থা আন্তর্জাতিক ডেটা কর্পোরেশন, আইডিসি। বিক্রিতে শীর্ষে পাঁচ ফোনের মধ্যে তিনটিই অ্যাপলের আইফোন। আইডিসির গবেষক ফ্রান্সিসকো জেরোনিমো টুইটারে এই তালিকা প্রকাশ করেন।


  দ্রুত চার্জ করতে চান আপনার স্মার্টফোন? রইল ৫ পরামর্শ
দ্রুত আপনার মোবাইল চার্জ করতে লাগবে না বড় চার্জার। নতুন প্রযুক্তি ছাড়াও এই কাজ সহজেই করতে পারবেন আপনি। কিছু ছোট বিষয় মাথায় রাখলেই আপনার স্মার্টফোনের চার্জিং স্পিডকে উল্লেখযোগ্যভাবে বাড়িয়ে দিতে পারবেন। তাহলে জেনে নিন কী এই টিপস।


  যে অ্যাপগুলো হাতিয়ে নিতে পারে ফেসবুক পাসওয়ার্ড
এই সময়ে ফেসবুক ছাড়া জীবন যেনো অচল। জীবনের সব কিছুই যেনো ফেসবুকে শেয়ার করতে ব্যস্ত সবাই। আর এ জন্যই ফেসবুক জীবনের একটি গুরুত্বপুর্ণ অংশ হয়ে উঠেছে। তাই জীবনের গুরুত্বপূর্ণ জিনিসের গোপনীয়তা রক্ষা করাটাও জরুরী। 


  গুগল প্লে-তে ফাইল শেয়ারের সুবিধা
গুগল তার ব্যবহারকারীদের অভিজ্ঞতা ভালো করতে নতুন আপডেট নিয়ে আসছে প্রতিনিয়ত। এবার এর গুগল প্লে সার্ভিসে বিভিন্ন ধরনের পরিবর্তন এনেছে টেক জায়ান্টটি। বিভিন্ন ধরনের পরিবর্তনের মধ্যে সবচেয়ে উল্লেখযোগ্য ফিচার হলো সেলফ শেয়ার ফিচার।


  স্বাস্থ্যের খেয়াল রাখবে স্মার্টওয়াচ
স্মার্টওয়াচ এখন ফ্যাশনের অন্যতম অংশ। স্বাস্থ্যের খেয়াল রাখা থেকে শুরু করে নানা বৈশিষ্ট্যে স্মার্টওয়াচ আসছে বাজারে। এবার ভারতে আত্মপ্রকাশ করল গার্মিন সংস্থার নতুন স্মার্টওয়াচ। যার নাম গার্মিন ভিভো স্পোর্টস (Garmin Vivo Sports)। হাইব্রিড টাচস্ক্রিন ডিসপ্লের এই স্মার্টওয়াচটিতে রয়েছে একাধিক উন্নততর টেকনোলজি।


  ইন্টারনেট ছাড়া জিমেইল ব্যবহারের উপায়
যারা দৈনন্দিন জীবনে জিমেইল ব্যবহার করেন তাদের জন্য দারুণ খবর। এবার ইন্টারনেট ছাড়া জিমেইলে পুরোনো মেইল পড়ার পাশাপাশি নতুন মেইলও পাঠানো যাবে। জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগলের জিমেইলে রয়েছে অফলাইন সুবিধা। অফলাইন সুবিধা ব্যবহার করে ইন্টারনেট না থাকলেও জিমেইল ব্যবহার করা সম্ভব। বেশিরভাগেরই জানা নেই এ ফিচারের কথা। চলুন জেনে নেয়া যাক অফলাইনে জিমেইল ব্যবহার করার উপায়-


  ওয়াইফাই নেটওয়ার্ক শক্তিশালী করতে যা করবেন
অনলাইনে থাকার জন্য ব্রডব্যান্ড ইন্টারনেটের পাশাপাশি এখন অনেকেই হরেক রকম মোবাইল ডিভাইস ব্যবহার করেন। এদের একটি হলো ওয়াইফাই। এই ডিভাইসটি এখন বেশি জনপ্রিয়। তবে বিভিন্ন কারণে তা পুরোদমে ব্যবহার করা সম্ভব হয় না। 


  হোয়াটসঅ্যাপ-টেলিগ্রাম কী সুরক্ষিত?
বর্তমানে তথ্য প্রযুক্তির যুগে এসএমএস-এর থেকে সবথেকে বেশি ব্যবহার করা হয় বিভিন্ন ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপ। তার মধ্যে জনপ্রিয়তার শীর্ষে রয়েছে হোয়াটসঅ্যাপ। পৃথিবী জুড়ে এই অ্যাপ বর্তমানে শীর্ষে রয়েছে। তবে এর পাশাপাশি বর্তমানে অনেকেই ব্যবহার করেন টেলিগ্রাম। জনপ্রিয়তায় হোয়াটসঅ্যাপ-এর মত না হলেও কাছাকাছিই রয়েছে টেলিগ্রাম। বিভিন্ন কারণে এই দুটি মেসেজিং অ্যাপ ব্যবহার করেন অনেকে।


  সেপ্টেম্বরের মধ্যে থ্রি হুইলার গাড়ি বাজারে আনছে রানার : আইসিটি প্রতিমন্ত্রী
আগামী সেপ্টেম্বরের মধ্যে থ্রি হুইলার গাড়ি বাজারে আনতে যাচ্ছে মোটরসাইকেল শিল্পে দেশের প্রথম উৎপাদনকারী ও রপ্তানিকারক প্রতিষ্ঠান রানার। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এ কথা জানান।

এরপরে এই ইঞ্জিন চালিত গাড়ির বদলে আসবে প্রতিষ্ঠানটির বিদ্যুৎ চালিত থ্রি হুইলার। তখন আর বাংলাদেশকে বিদেশ থেকে সিএনজি আমদানি করতে হবে না। এরপর ধাপে ধাপে আসবে সাশ্রয়ী মূল্যের টেকসই বিদ্যুৎ চালিত দুই চাকা ও চার চাকার গাড়ি। 



  ফেসবুক ভিডিও অটো প্লে বন্ধ করার উপায়
ইউটিউবের চেয়ে ফেসবুক ভিডিও বেশি জনপ্রিয়। যারা ফেসবুক ব্যবহার করেন তাদের বেশিরভাগই ভিডিও দেখেন। ফেসবুক অ্যাপে ফিড স্ক্রল করা শুরু করলেই সব ভিডিও নিজে থেকেই চলতে শুরু করে। এর ফলে অকারণে ফোনের ডাটা খরচ হয়। যদিও ওয়াইফাইয়ের মাধ্যমে এই ফিচার ব্যবহার করলে কোন সমস্যা নেই।


  গুগলে ডাক পেলেন ববি শিক্ষার্থী
বিশ্বের সর্ববৃহৎ টেক জায়ান্ট গুগলে সফটওয়্যার ইঞ্জিনিয়ার হিসেবে ডাক পেয়েছেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের (ববি) শিক্ষার্থী আবু সায়েম সেফাতুল্লাহ। 


  ২৫ শতাংশ লভ্যাংশ ঘোষণা করল সিটি ব্যাংক
পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংক খাতের প্রতিষ্ঠান সিটি ব্যাংক লিমিটেড শেয়ারহোল্ডারদের জন্য à§¨à§« শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। গত ৩১ ডিসেম্বর, ২০২১ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য বিনিয়োগকারীদেরকে ১২.৫ শতাংশ নগদ লভ্যাংশ ও ১২.৫ শতাংশ বোনাস লভ্যাংশ দিবে প্রতিষ্ঠানটি।


  ওয়াইফাই নেটওয়ার্ক শক্তিশালী করতে যা করবেন
অনলাইনে থাকার জন্য ব্রডব্যান্ড ইন্টারনেটের পাশাপাশি এখন অনেকেই হরেক রকম মোবাইল ডিভাইস ব্যবহার করেন। এদের একটি হলো ওয়াইফাই। এই ডিভাইসটি এখন বেশি জনপ্রিয়। তবে বিভিন্ন কারণে তা পুরোদমে ব্যবহার করা সম্ভব হয় না। 


  নতুন রিঅ্যাকশন ফিচারের পরীক্ষা চালাচ্ছে ইউটিউব
ভিডিও দেখার সময় ব্যবহারকারীরা যেন আরো অভিনব উপায়ে তাদের অভিমত ব্যক্ত করতে পারেন, সেজন্য রিঅ্যাকশন ফিচারের পরীক্ষা চালাচ্ছে ইউটিউব। খবর গ্যাজেটসনাউ।


  নতুন ফিচার আসছে হোয়াটসঅ্যাপে
মেটার (Meta) মালিকানাধীন ইনস্ট্যান্ট মেসেজিং প্লাটফর্ম হোয়াটসঅ্যাপে প্রতিদিন প্রায় ৭ বিলিয়ান ভয়েস মেসেগ পাঠানো হয় বলে জানিয়েছে। তারা আরও জানিয়েছে যে এই প্রতিটি মেসেজ এন্ড টু এন্ড এনক্রিপ্টেড।


  ফেসবুক প্রটেক্ট চালু না করলে লক হচ্ছে অ্যাকাউন্ট
কিছুদিন ধরে অভিযোগের সংখ্যা বাড়ছে। প্রায়ই শোনা যাচ্ছে ফেসবুক অ্যাকাউন্ট লক হওয়ার খবর। চলতি মাসের শুরুর দিকে অনেকেই এ নিয়ে ই-মেইল পেয়েছেন। যারা এই মেইলের নির্দেশনা মেনে ‘ফেসবুক প্রটেক্ট’ চালু করেছেন তাদের অ্যাকউন্ট সচল রাখা হয়েছে। বাকিদের অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়া হচ্ছে।




  স্মার্টফোনের মাধ্যমেই স্বাস্থ্যের নজর রাখবে গুগল!
নতুন পরিকল্পনা নিয়ে হাজির হল গুগল। সম্প্রতি তারা জানিয়েছে- স্মার্টফোনের মাধ্যমেই ব্যবহারকারীদের স্বাস্থ্যে নজর রাখাবে এই সংস্থা। হৃদপিণ্ডের শব্দ এবং চোখের মণির ইমেজ ক্যাপচারের মাধ্যমে এটা করার পরিকল্পনার কথা জানিয়েছে তারা।




  ২ জিবি সাইজের ফাইল শেয়ার করা যাবে হোয়াটসঅ্যাপের মাধ্যমেই
দুর্দান্ত এক নতুন ফিচার আসছে হোয়াটসঅ্যাপে। বলা হচ্ছে, এবার ২ জিবি সাইজ পর্যন্ত ফাইল হোয়াটসঅ্যাপের মাধ্যমে পাঠানো যাবে। নতুন ফিচার সব ইউজারদের জন্য চালু করার আগে বেটা সংস্করণে আনবে হোয়াটসঅ্যাপ।




  স্বাধীনতা দিবসে গুগলের ডুডল
বাংলাদেশের মহান স্বাধীনতা ও জাতীয় দিবসে বিশেষ ডুডল প্রকাশ করেছে বিশ্বের জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগল।


  যে কারণে এসির বিস্ফোরণ ঘটে
বিস্ফোরণ কারোই কাম্য নয়। ঠান্ডা বাতাস নিতে গিয়ে অনেক সময় এসি হয়ে উঠতে পারে বিপদের কারণ। সঠিক নিয়মে এসি ব্যবহার না করলে যেকোনো সময় ঘটতে পারে দুর্ঘটনা। নিয়মিত এসির ভালো যত্ন নিলে ব্যবহারকারীরা বিস্ফোরণ থেকে রক্ষা পেতে পারেন।  জেনে নেই এসি বিস্ফোরণের কিছু কারন:




  ক্যাসপারস্কি ব্যবহারে হ্যাক হতে পারে ডিভাইস, সতর্কতা জারি
মস্কো-ভিত্তিক ক্যাসপারস্কি ল্যাবের তৈরি অ্যান্টি-ভাইরাস সফটওয়্যার ব্যবহারকারীদের জন্য সতর্কবার্তা দিল জার্মানির সাইবার নিরাপত্তা সংস্থা- বিএসআই। জার্মান সংস্থাটির তরফে সতর্কতা জারি করে বলা হয়েছে, ক্যাসপারস্কি অ্যান্টি-ভাইরাস সফটওয়্যার ব্যবহার করলে হ্যাকিংয়ের ঝুঁকি বাড়বে।


  হোয়াটসঅ্যাপ ওয়েব এখন আরও সুরক্ষিত
ব্যবহারকারীদের কথা মাথায় রেখেই একের পর এক নতুন আপডেট নিয়ে আসছে হোয়াটসঅ্যাপ। ফলে প্ল্যাটফর্মটির ব্যবহারের অভিজ্ঞতা আরও ভালো হচ্ছে। বাড়ছে ব্যবহারকারীর সংখ্যাও।




  দেশের বাজারে ভিভোর “ওয়াই ২১টি
দেশের বাজারে ভিভো নিয়ে এসেছে দীর্ঘ ব্যাটারি লাইফ, আকর্ষণীয় ডিজাইন, উন্নত ক্যামেরাসহ ওয়াই২১টি মডেলের নতুন একটি স্মার্টফোন । গত মাসে স্মার্টফোনটি বিশ্ববাজারে উন্মুক্ত করেছে প্রতিষ্ঠানটি।


  ফুসফুস ক্যানসার বাড়ছে ১৮-৫০ বছর বয়সিদের
বাংলাদেশের মানুষের ফুসফুস ক্যানসারে আক্রান্ত হওয়ার ক্ষেত্রে গড় বয়স সাধারণত ৬০ বছর। কিন্তু জাতীয় ক্যানসার গবেষণা ইনস্টিটিউট ও হাসপাতালে চিকিৎসা নিতে আসা রোগীদের পরিসংখ্যান বলছে, ১৮ থেকে ৫০ বছর বয়সি নারী-পুরুষের ফুসফুস ক্যানসার বাড়ছে আশঙ্কাজনক হারে।




  নতুন প্রজন্মের স্মার্টওয়াচ হুয়াওয়ে জিটি ৩
দেশের বাজারে নতুন প্রজন্মের স্মার্টওয়াচ জিটি ৩ নিয়ে এসেছে হুয়াওয়ে। স্মার্টওয়াচটিতে হারমোনি ওএস ২.১ ব্যবহার করা হয়েছে।




  নতুন ফিচার এমআই স্মার্ট ব্যান্ড ৭
শিগগিরই বাজারে আসছে এমআই স্মার্ট ব্যান্ড ৭। এতে থাকছে বেশ কিছু নতুন চমক। এমআই স্মার্ট ব্যান্ড ৬ এর চাহিদার কথা মাথায় রেখেই নতুন ভার্সন আনতে চলেছে নির্মাতা প্রতিষ্ঠান শাওমি। ধারণা করা হচ্ছে চলতি বছরের কোনো এক সময়ে এই ব্যান্ডটি বাজারে আসতে পারে।




  নারী দিবসে গুগলের বিশেষ ডুডল
৮ মার্চ, আন্তর্জাতিক নারী দিবস। দিবসটি উপলক্ষে নিজেদের হোমপেজে বিশেষ ডুডল প্রকাশ করেছে জনপ্রিয় সার্চ ইঞ্জিন প্ল্যাটফর্ম গুগল। বিশেষ এ ডুডলে ছবির বদলে ব্যবহার করা হয়েছে একটি ভিডিও। ভিডিওটিতে আছে অসাধারণ অ্যানিমেশনের কাজ।


  গুরুত্বপূর্ণ মেইল হারিয়ে যাচ্ছে? জানুন সমাধান
এখনও ডিজিটাল দুনিয়ায় যোগাযোগের অন্যতম জনপ্রিয় মাধ্যমের নাম ইমেইল। বিশেষ করে অফিস ও ব্যবসায়িক কাজে এখনও ইমেইলের ব্যবহার বহুল প্রচলিত। এছাড়াও বিভিন্ন কোম্পানি বিজ্ঞাপনের জন্য ইমেইলকে ব্যবহার করে। এই হাজার হাজার ইমেইলের মধ্যে প্রয়োজনের সময় নিজের দরকারি ইমেইল খুঁজে পাওয়া সমস্যা হয়। তবে এই সমস্যার সমাধানে ইমেইলে বিশেষ ফিচার নিয়ে এসেছে জিমেইল।


  হ্যাকার থেকে আইফোন নিরাপদ রাখবেন যেভাবে
প্রযুক্তি যতই এগিয়ে যাচ্ছে তাল মিলিয়ে বাড়ছে হ্যাকারদের তৎপরতা। নানাভাবে গ্রাহকদের তথ্য হ্যাক করছে তারা। সামাজিক যোগাযোগের মাধ্যমগুলো তো বটেই স্মার্টফোন, কম্পিউটার কিছুই রক্ষা পায় না এদের হাত থেকে।


  ইমোতে এলো নতুন ফিচার
জনপ্রিয় ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপ ইমো সম্প্রতি অ্যান্ড্রয়েড সংস্করণে ‘আইবাবল’ নামক নতুন একটি ফিচার চালু করেছে। এর মাধ্যমে প্রযুক্তিপ্রেমীরা আরও সহজ ও কার্যকরী উপায়ে যোগাযোগ করতে সক্ষম হবেন। এই ফিচারের ফলে বন্ধুদের দেওয়া মেসেজ স্ক্রিনে বেলুনের (বাবল) মতো ভেসে থাকবে। ফলে ব্যবহারকারীরা কোনো প্রয়োজনীয় মেসেজ মিস করবেন না।




  ফেসবুক, টুইটার ও ইউটিউব নিষিদ্ধ করেছে রাশিয়া
নিজ দেশে ফেসবুক, টুইটার ও ইউটিউব নিষিদ্ধ ঘোষণা করেছে রাশিয়া। শুক্রবার রাশিয়ার যোগাযোগ তদারকি সংস্থা রোসকোমনাডজোর দেশটিতে এই পরিষেবাগুলো নিষিদ্ধ করে দেয়।


  হোয়াটসঅ্যাপের মেসেজ রিঅ্যাকশনে আসছে অ্যানিমেশন
প্রযুক্তি বাজারে টিকে থাকতে গ্রাহকের চাহিদামতোই নিজেরদের দিন দিন আপডেট করছে টেক জায়ান্টগুলো। এর ব্যতিক্রম নয় অন্যতম জনপ্রিয় মেসেজিং প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপ। 


  এবার গুগল-ইউটিউবে রাশিয়ার আয়ের পথ বন্ধ

ফেসবুকের পরে এবার গুগল এবং ইউটিউব থেকেও আয়ের পথ বন্ধ হলো রাশিয়ার।আন্তর্জাতিক বার্তা সংস্থা রয়টার্সের প্রকাশিত প্রতিবেদন সূত্রে এ তথ্য জানা গেছে।





  হেডফোন ব্যবহার করুন নিরাপদে
কানে সারা ক্ষণ হেডফোন গুঁজে রাখলে, তা কানের কতটা ক্ষতি করে—এ সম্পর্কে মোটামুটি ধারণা আমাদের অনেকেরই রয়েছে। বিশেষজ্ঞদের মতে, দীর্ঘ ক্ষণ কানে হেডফোন গুঁজে রাখলে আমাদের শ্রবনশক্তি ক্রমশ দুর্বল হয়ে যেতে পারে।




  বিশ্বের দ্রুততম চার্জিং প্রযুক্তি উন্মোচন করবে রিয়েলমি
বিশ্বের দ্রুততম চার্জিং প্রযুক্তি উন্মোচন করবে রিয়েলমি বিশ্বের দ্রুততম স্মার্টফোন চার্জিং প্রযুক্তি নিয়ে আসার ঘোষণা দিয়েছে রিয়েলমি। টেক জায়ান্ট প্রতিষ্ঠানটি মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস (এমডাব্লিউসি) ২০২২-এ প্রযুক্তিটি উন্মোচন করবে।




  চাঁদ সম্পর্কে ৯টি অজানা তথ্য
চাঁদকে ঘিরে এখনও অনেক রহস্য। পৃথিবীর এই উপগ্রহটি সম্পর্কে শোনা যায় নানা কথা। অনেক রোমান্টিক নামও আছে তার-ব্লু মুন, ক্রিসেন্ট মুন, ফুল মুন ইত্যাদি ইত্যাদি। রাতের আকাশে খালি চোখে দেখা এই উপগ্রহটি সম্পর্কে এখানে কিছু তথ্য তুলে ধরা হলো:




  ইন্টারনেট ছাড়াই গুগল ম্যাপ ব্যবহারের উপায়
গুগল ম্যাপ সবার জীবনকেই সহজ করেছে। এখন অপরিচিত কোনো স্থানে যাওয়া কঠিন কিছু না। সঙ্গে একটি স্মার্টফোন থাকলেই হলো। সার্চ ইঞ্জিন গুগলের ম্যাপের সাহায্যে এখন যে কোনো স্থানে সহজেই যাতায়াত করতে পারবেন।




  মোবাইলে ইন্টারনেটের স্পিড বাড়ানোর সহজ উপায়
এখন আমরা প্রায় সবাই ফোর জি স্মার্টফোন ব্যবহার করি। সেইসঙ্গে বেশিরভাগ সময়েই থাকে আনলিমিটেড ডেটা কানেকশন। কিন্তু অনেকসময়েই দেখা যায় যে ফোর জি ইন্টারনেট কানেক্টিভিটি থাকা সত্ত্বেও ওয়েবপেজ লোড হতে অনেকটা বেশি সময় নিয়ে নিচ্ছে। অথচ কিছু ছোট বিষয়ে খেয়াল রাখলেই আমাদের মোবাইলের ইন্টারনেটের স্পিড বাড়তে পারে।




  ফুসফুস চিকিৎসায় অভাবনীয় সাফল্য, প্রতিস্থাপনে আর দরকার নেই রক্তের গ্রুপ মেলানোর!
ফুসফুসের চিকিৎসায় অভাবনীয় সাফল্য অর্জন করলেন বিজ্ঞানীরা। ফুসফুস প্রতিস্থাপনের ক্ষেত্রে এতদিন যে রক্তের গ্রুপ মেলানোর দরকার হতো, এখন আর সেটির প্রয়োজন হবে না বলে জানিয়েছেন বিজ্ঞানীরা।




  কম্পিউটার স্লো হয়ে গেলে কি করবেন
কম্পিউটার বা ল্যাপটপ এখন আর শখের কোনো ডিভাইস নয়। এ দুটি ডিভাইস ছাড়া দৈনন্দিন কাজ চলে না বললেই চলে। অথচ কাজের সময় অনেক ক্ষেত্রে তা গতিহীন হয়ে পড়ে। কমান্ড শুনতেই চায় না।




  কিভাবে জিমেইল পাসওয়ার্ড সুরক্ষিত রাখবেন
অফিসের কাজসহ এখন ব্যক্তিগতকাজেও এখন অনেকেই জিমেইল ব্যবহার করছেন। জিমেইল বর্তমানে সবার প্রয়োজনীয় অংশ হয়ে দাঁড়িয়েছে। তবে হ্যাকারদের হাত থেকে নিজের জিমেইল সুরক্ষিত রাখার দিকেও নজর দিতে হবে।




  সাধের মোবাইলটি যে কারণে হ্যাং হয়
আপনার হাতের স্মার্টফোন কি মিনিটে মিনিটে হ্যাং হয়ে যাচ্ছে? অ্যাপ খুলতে দীর্ঘ সময় লাগছে? ইন্টারনেটে যদি ভারী কোনও Game খেলেন, তাহলে তো আর রক্ষে নেই।  কিন্তু কয়েকটি সহজ বিষয়ের দিকে নজর রাখলেই সাধের মোবাইলটি Hang হওয়ার কোনও সম্ভাবনাই তৈরি হবে না।




  ডেস্কটপ অ্যাপে গ্লোবাল অডিও প্লেয়ার আনছে হোয়াটসঅ্যাপ!
গ্রাহকের মন জয় করতে ও প্রতিযোগীদের ক্রমাগত চাপে ফেলতে বিগত কয়েক বছর ধরে নিয়মিত নতুন নতুন ফিচার নিয়ে হাজির হয়েছে হোয়াটসঅ্যাপ। মোবাইল অ্যাপ ছাড়াও মেসেজিং প্ল্যাটফর্মের ওয়েব ভার্সন ও ডেক্সটপ অ্যাপে নতুন ফিচার যুক্ত করেছে মার্কিন মেসেজিং কোম্পানিটি। এবার ডেক্সটপ ভার্সনেও যুক্ত হল গ্লোবাল অডিও প্লেয়ার।




  প্রথম বৈদ্যুতিক গাড়ি দিয়েই বাজিমাত টাটার
বৈদ্যুতিক গাড়ির জগতে বিশ্ববিখ্যাত গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টাটা এসেছে বছর দুই আগেই। টাটা নেক্সন ইভি (Tata Nexon EV) নিয়েই টাটার বৈদ্যুতিক গাড়ি জগতে প্রবেশ। সেই গাড়ি দিয়েই নজির গড়লো প্রতিষ্ঠানটি।


  গোপনে চ্যাটের স্ক্রিনশট নিলে জানাবে মেসেঞ্জার
ফেসবুকের মেসেজিং প্ল্যাটফর্ম মেসেঞ্জার ব্যবহারকারীদের জন্য নতুন সুবিধা নিয়ে এলো। এখন মেসেঞ্জার ব্যবহার হবে আরও নিরাপদ।


  ক্রোম ব্রাউজার থেকে আপনার তথ্য ডিলিট করবেন যেভাবে
ক্রোমের আরও উন্নত ভার্সন ক্রোম-৯৭ নিয়ে এসেছে গুগল। অনেক নতুন সুবিধার পাশাপাশি এতে যোগ হয়েছে ব্যক্তিগত গোপনীয়তা ও নিরাপত্তার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ কিছু পরিবর্তন।


  এবার টুইন সিলিন্ডার ইঞ্জিনের পালসার আনছে বাজাজ
বাইকের জগতে যুক্ত হতে যাচ্ছে বাজাজের আরও একটি নতুন বাইক। দুই দশক ধরে স্পোর্টস মোটরসাইকেলের বিশ্বকে শাসন করে চলেছে বাজাজ। বাজাজের পালসার নামটি যুব সম্প্রদায়ের কানে এলেই উন্মাদনা যেন স্বতঃস্ফূর্তভাবেই প্রকাশ পায়। বাইকের বিশ্ব বাজারে টু-হুইলারের গতির ক্ষেত্রে নতুন সংজ্ঞা দিয়েছিল এই নামটি। সময়ের সঙ্গে তালে তাল মিলিয়ে নতুন নতুন অবতারে হাজির হয়েছে পালসার।


  হেডফোন ও স্পিকার আনতে যাচ্ছে টেসলা
বৈদ্যুতিক গাড়িতে বিপ্লব আনার সঙ্গে সঙ্গে বিভিন্ন সীমিত এডিশনের পণ্য এনেছে টেসলা। এর মধ্যে রয়েছে টেকিলা, টি-শার্ট, অন্তর্বাসসহ বিভিন্ন পণ্য।




  ইন্সটাগ্রামে সহজেই ফিরে পাওয়া যাবে ডিলিটেড পোস্ট
ফেইসবুক ও হোয়াটসঅ্যাপ এর সঙ্গে সমান ভাবে জনপ্রিয় সোশ্যাল প্ল্যাটফর্ম ইন্সটাগ্রাম। বিশেষ করে তরুণ প্রজন্মের মধ্যে ইন্সটাগ্রাম-এর জনপ্রিয়তা আকাশছোঁয়া।


  পৃথিবীতে প্রাণের উৎস কীভাবে? গবেষণায় এল নতুন তথ্য
পৃথিবীতে প্রাণের উৎস নিয়ে দীর্ঘদিন ধরে গবেষণা চলছে। এবার উঠে এল নতুন একটি তথ্য। সম্প্রতি নাসার এক গবেষণায় এই তথ্য সামনে এসেছে। সাধারণ জড় বস্তু থেকেই পৃথিবীতে প্রাণের উৎস বলে অনুমান বিজ্ঞানীদের।




  চ্যাট বক্স ওপেন না করেই ভয়েস মেসেজ শোনা যাবে হোয়াটসঅ্যাপে!
চ্যাটবক্স ওপেন না করেই শোনা যাবে ভয়েস মেসেজ, এমনই এক ফিচার আনছে ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপ। ফিচারটির নাম গ্লোবাল ভয়েস মেসেজ প্লেয়ার। শিঘ্রই ফিচারটি উন্মুক্ত করতে যাচ্ছে প্রতিষ্ঠানটি। ফলে কারো পাঠানো ভয়েস মেসেজ শোনার জন্য সেই ব্যক্তির চ্যাট বক্স ওপেন করে রাখতে হবে না।




  ক্রোম ব্রাউজার থেকে আপনার তথ্য ডিলিট করবেন যেভাবে
ক্রোমের আরও উন্নত ভার্সন ক্রোম-৯৭ নিয়ে এসেছে গুগল। অনেক নতুন সুবিধার পাশাপাশি এতে যোগ হয়েছে ব্যক্তিগত গোপনীয়তা ও নিরাপত্তার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ কিছু পরিবর্তন।




  শীতকালে মোটরসাইকেল স্টার্ট না নিলে করণীয়
শীতকালে মোটরসাইকেল স্টার্ট দিতে অনেকেই সমস্যায় পড়েন। বিশেষ করে যেসব বাইকে কার্বুরেটর সিস্টেম রয়েছে, সেগুলোয় এই সমস্যা দেখা দেয়। জেনে নিন এর কারণ ও প্রতিকার-





  এই বিভাগ থেকে আরও সংবাদ

   এক চার্জেই ফোন চলবে ৫০ বছর!
   ঘরে বসে ফোন কলেই মিলবে দলিল সংক্রান্ত সব তথ্য
   ভোটের দিন ইন্টারনেট সচল রাখতে নির্দেশনা
   স্টোরি শেয়ারসহ একাধিক ফিচার টেলিগ্রাম চ্যানেলে
   রাত জেগে স্মার্টফোন ব্যবহারে কী কী ক্ষতি হচ্ছে জানেন
   আইফোন ব্যবহারকারীদের জন্য হোয়াটসঅ্যাপে আকর্ষণীয় ফিচার
   জিমেইলে দুই স্তরের নিরাপত্তা চালু করবেন যেভাবে
   শাওমির নতুন স্মার্টফোন ‘রেডমি এটু প্লাস’
   বিশ্বে ভিপিএনের ব্যবহার বাড়ছে
   নতুন আইফোনে পুরোনোটা থেকে ডাটা ট্রান্সফার করবেন যেভাবে
   গোপনীয়তা রক্ষায় নতুন ফিচার হোয়াটসঅ্যাপে
   স্টোরি শেয়ারসহ একাধিক ফিচার টেলিগ্রাম চ্যানেলে
   নতুন সুবিধা আনছে হোয়াট্‌সঅ্যাপ
   ফেসবুক আসক্তি মাদকের মতোই ভয়ংকর
   এবার ফোন নম্বর ছাড়াই অডিয়ো-ভিডিয়ো কল!
   গোপন ক্যামেরা শনাক্ত করবেন যেভাবে
   যে ১০টি কাজ করবেন না স্মার্টফোন চার্জ দেওয়ার সময়
   ঝড়–বৃষ্টিতে মুঠোফোন ভিজে গেলে কী করবেন
   ফোনের ব্যাটারি দীর্ঘস্থায়ী করতে সহজ টিপস
   ব্যাংকে বাড়তি সতর্কতা
   ফ্রিজ ব্যবহারে মেনে চলুন কিছু নিয়ম
   ফোনের ব্যাটারি দীর্ঘস্থায়ী করতে সহজ টিপস
   বৃষ্টিতে ফোন ভিজে গেলে ঘাবড়াবেন না, মাথায় রাখুন ৫ কথা
   দেশেই যেভাবে বিদেশি নম্বর ব্যবহার করছেন রাজনীতিবিদরা
   ইন্টারনেটে আসক্ত ৯১ শতাংশ শিক্ষার্থী
   ইয়ারবাডের সাধারণ কিছু সমস্যা ও সমাধান
   গোপনে ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য সংরক্ষণ করে মার্কিন কোম্পানি
   প্রথম প্রান্তিকে স্মার্টফোন বিক্রি বেড়েছে চীনে
   যে কারণে এসির বিস্ফোরণ ঘটে
   এটিএম কার্ড জালিয়াতি থেকে সাবধান থাকুন


  পুরনো সংখ্যা