logo
   প্রচ্ছদ  -   তথ্য-প্রযুক্তি

স্মার্টফোন কেনার আগে যা জানা জরুরি
Posted on Oct 15, 2018 12:32:13 PM.

স্মার্টফোন কেনার আগে যা জানা জরুরি

আগে থেকে ধারণা না থাকায় অনেকেই স্মার্টফোন কিনতে গিয়ে বিপদে পড়ে যান। আবার পছন্দের ফোনটির জন্য প্রয়োজনীয় অর্থ খরচ করলেও অনেক সময় এটি বেশি দিন টিকে না। তখন কপাল চাপড়ানো ছাড়া আর কোনো উপায় থাকে না। 

কাজেই নিজের পছন্দমতো সেটটি কিনতে যখন প্রয়োজনীয় অর্থ খরচ করছেন তখন ভালোটা কিনতে দোষ কোথায়?

ডিজাইন : যে কোনো স্মার্টফোন কেনার ক্ষেত্রে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো এর ডিজাইন। তাই আগে থেকেই মনস্থির করুন কোন ডিজাইনের স্মার্টফোন ভালো লাগে। বাজারের সব স্মার্ট ফোনের নজরকাড়া ডিজাইন রয়েছে। কাজেই নিজের ব্যক্তিগত চাহিদা এবং রুচি অনুযায়ী ডিজাইন পছন্দ করাই ভালো।

ওজন : স্মার্টফোন কিনতে যাওয়ার আগে কেমন ওজনের মোবাইল ফোনসেট কিনবেন তা একবার ভেবে নেবেন। কারণ মোবাইল ফোনসেট যত বড় হয় সাধারণত এর ওজনও তত বেশি হয়। তবে ফোনসেটে ব্যাটারি লাগানোর কারণেও সোবাইলের ওজন বেশি হয়।

পর্দার আকার : বড় স্ক্রিনের মোবাইল বেশি জনপ্রিয় হলেও সহজে বহন করতে চাইলে ছোট পর্দার মোবাইল নেওয়া উচিত। এক্ষেত্রে চার ইঞ্চি বা সাড়ে চার ইঞ্চি বা পাঁচ ইঞ্চি পর্দার ফোনেরও বেশ চাহিদা রয়েছে।

ডিসপ্লের মান : স্মার্টফোন কেনার সময় পর্দার গুণগত মান দেখে নেওয়াটা অনেক বেশি প্রয়োজনীয়। সবচেয়ে ভালো মানের ডিসপ্লে ১০৮০পি ( ১০৮০ পিক্সেলস) ফোনের দাম বেশ চড়া। এ ক্ষেত্রে কেনার আগে খেয়াল করে দেখতে হবে ভিন্ন ভিন্ন কোণ থেকে দেখলে ছবি পরিষ্কার দেখা যায় কিনা। তবে সাধারণ মানের মোবাইলের ডিসপ্লে ৭২০পি-এর কম হয়ে থাকে।

অপারেটিং সিস্টেম : এখনকার সবচেয়ে জনপ্রিয় অপারেটিং সিস্টেমের মধ্যে অ্যান্ড্রয়েড, আইওএস ৭, উইন্ডোজ অন্যতম। এক্ষেত্রে স্মার্টফোন কেনার আগে পছন্দেরটি বেছে নিন। কারণ অপারেটিং সিস্টেমের ওপর ভিত্তি করেই গোটা ফোনের সব কার্যক্রম নির্ধারিত হয়।

ব্যাটারির শক্তি : মোবাইল ফোনটি কেমন তার ওপর ভিত্তি করে ব্যাটারির শক্তি নির্ধারিত হয়। তবে বড় মাপের স্ক্রিনের জন্য শক্তিশালী ব্যাটারি প্রয়োজন হয়। আর এখন ৩০০০ এমএএইচ সবচেয়ে বেশি শক্তির ব্যাটারি হিসেবে বাজারে চালু রয়েছে।

ব্লু টুথ : ব্লু টুথ ছাড়া অন্য কোনো মোবাইলের সঙ্গে কিছুই লেনদেন করতে পারবেন না। তাই কেনার আগে ব্লু-টুথ আছে কিনা তা একবার যাচাই করে নিন।

র‌্যামের ক্ষমতা : ফোনের কার্যক্রমে দ্রুততা এনে দেয় র‌্যাম। কাজেই ফোন কিনতে গেলে ২ জিবি র‌্যাম নেওয়ার চেষ্টা করা উচিত। তবে আধুনিক মোবাইলগুলো ৩ জিবি পর্যন্ত র‌্যাম নিয়ে বাজারে আসছে।

ওয়্যারলেস চার্জিং : তার ছাড়া চার্জ দেওয়ার ব্যবস্থা অবশ্য খুব প্রয়োজনীয় কিছু নয়। তবে যেখানে সেখানে প্লাগ পয়েন্ট না থাকার সমস্যায় ওয়্যারলেস চার্জিং সিস্টেম বেশ ভালো।

অ্যাক্সেসরিজ : অ্যাক্সেসরিজ সব মোবাইলের সঙ্গেই দেওয়া হয়। তবে অ্যাক্সেসরিজ দেখে ফোন পছন্দ করার দরকার নেই। স্মার্ট অ্যাক্সেসরিজ বেশ আকর্ষণীয়।

অ্যাপ্লিকেশন : মোবাইল ফোনসেটটি যেসব অ্যাপস সাপোর্ট করে তাই ব্যবহার করুন। আর যেসব অ্যাপস মোবাইলের জন্য নয় তা অবশ্যই কাজে লাগানোর চেষ্টা করবেন না। তা ছাড়া মোবাইল ফোনসেট অনুযায়ী আলাদাভাবে অ্যাপসের কালেকশন ইন্টারনেটে দেওয়া থাকে। সেখান থেকেই ফোনটির জন্য অ্যাপস বাছাই করে নেওয়া উচিত।




  এই বিভাগ থেকে আরও সংবাদ

   অ্যান্ড্রয়েড ফোনে এয়ারপ্লেন মোড সর্ম্পকে জানুন
   বাজারে এলো নকিয়া ১ প্লাস
   নববর্ষ উপলক্ষে ডুডল প্রকাশ করেছে গুগল
   দেশের বাজারে হুয়াওয়ের ‘সুপার ক্যামেরা’ ফোন পি৩০
   অ্যাপল-ফেসবুকের ওপর কর বসাচ্ছে ফ্রান্স
   ভেস্তে গেল নারী নভোচারীদের মহাকাশ অভিযান!
   গুগল ডুডলে স্বাধীনতা দিবস
   হাঁটলেই চার্জ হবে মোবাইল ফোন!
   চালকদের নিরাপত্তা দেবে উবার
   হারানো স্মার্টফোন খুঁজে দেবে গুগল ম্যাপ
   এবার ৬০ কোটি ব্যবহারকারীর পাসওয়ার্ড ফাঁস করল ফেসবুক
   Google-এ বন্ধ হচ্ছে জনপ্রিয় এই অ্যাপ: আসছে নতুন ফিচার
   আজ শুরু হচ্ছে শিশু একাডেমি বইমেলা
   গুগলকে ইইউ’র জরিমানা
   ২১ মার্চ দিন-রাত সমান
   ফাইল ছবি টেকনো আনছে ৪ ক্যামেরার স্মার্টফোন
   গুগল ডুডলে বাংলাদেশের শিশু দিবস
   ফেসবুকে বিপর্যয়: ১০ ঘন্টা পর চালু
   ১২ মে’র মধ্যে বঙ্গবন্ধু স্যাটেলাইটের মাধ্যমে সব টিভি চ্যানেলের সম্প্রচার
   স্মার্টফোন গরম হওয়া রোধে করণীয়
   দেশে প্রথম সাপের বিষের ডাটাবেজ তৈরি করলেন রাবি শিক্ষক
   মেসেঞ্জারে ডার্ক মোড চালু করবেন যেভাবে
   স্মার্টফোন দিচ্ছে ১৮,০০০ mAh ব্যাটারি!
   গুগল ডুডলে আন্তর্জাতিক নারী দিবস
   মার্কিন যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে হুয়াওয়ের মামলা
   অ্যাপ ভিত্তিক সেবাই পররাষ্ট্র মন্ত্রণালয়
   বাসায় গ্যাস সিলিন্ডার থাকলে যেসব ভুল করা যাবে না
   বাজারে আসছে নকিয়ার ছয় ক্যামেরার স্মার্টফোন
   হুয়াওয়ের ভাঁজযোগ্য স্মার্টফোন
   ভাঁজ করা ও ৫জি ফোন আনল স্যামসাং


  পুরনো সংখ্যা