logo
   প্রচ্ছদ  -   তথ্য-প্রযুক্তি

হোয়াটসঅ্যাপ ব্যবহারের দারুণ কিছু কৌশল
Posted on May 29, 2018 11:28:16 AM.

হোয়াটসঅ্যাপ ব্যবহারের দারুণ কিছু কৌশল

ক্রমেই বেড়ে চলেছে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীর সংখ্যা। ইনস্ট্যান্ট মেসেজিং প্লাটফর্মটির মাধ্যমে এখন ভয়েস কলও করা যায়। ফেসবুকের মালিকানাধীন এই অ্যাপটি ব্যবহার করছেন ৮০০ মিলিয়ন মানুষ। কাজেই এর ব্যবহার সম্পর্কে সবারই জ্ঞান থাকা দরকার। এখানে জেনে নিন হোয়াটসঅ্যাপের কিছু দারুণ কৌশল।

১. স্মার্টফোনটি যদি বদলে ফেলেন তবে আগের ফোনের চ্যাটিং হিস্ট্রি নতুন ফোনে নিতে পারবেন। মাইক্রোএসডি কার্ড ব্যবহার করলে চ্যাট হিস্ট্রি কার্ডে নিয়ে যান। এটি করতে মেনু>সেটিংস>চ্যাট সেটিংস>ব্যাকআপ কনভারসেশন প্রক্রিয়াটি সম্পন্ন করুন। নতুন ফোনে এই কার্ডটি লাগিয়ে নিয়ে রিস্টোর করুন।

২. আপনি শেষ কখন হোয়াটসঅ্যাপে ছিলেন তা অন্যকে না জানাতে চাইলে সেটিংসে যান। সেখান থেকে অ্যাকাউন্টের প্রাইভেসিতে গিয়ে এটি বন্ধ করে দিন।

৩. আপনার পাঠানো মেসেজ শেষ কখন দেখা হয়েছে তা বুঝতে দেখুন চ্যাট উইন্ডো নীল রংয়ের হয়েছে কি না। নীল হলে বুঝবেন দেখা হয়েছে।

৪. আইওএস অপারেটিংয়ে জেলব্রেকিং ছাড়া হোয়াটসঅ্যাপ লক করা যায় না। তবে অ্যান্ড্রয়েডে পিন কোডের মাধ্যমে চ্যাট লক করতে পারবেন। এ জন্যে ম্যাসেঞ্জার অ্যান্ড চ্যাট ব্লকস, অ্যাপ লক অথবা স্মার্ট অ্যাপলক অ্যাপগুলো ব্যবহার করতে পারেন।

৫. কম্পিউটারে ক্রোম ব্রাউজার থাকলে হোয়াটসঅ্যাপ ওয়েবে গিয়ে তা ব্যবহার করতে পারবেন। এ জন্যে ব্রাউজার থেকে অ্যাপের ওয়েবে গিয়ে মেনু থেকে কিউআর কোড স্ক্যান করে নিন। মোবাইলের মতোই এতে চ্যাট করতে পারবেন।

৬. হোয়াটস অ্যাপ ব্যবহারকারী সব ছবি হয়তো গ্যালারিতে দেখতে চান না। এটি বন্ধ করতে সেটিংস>প্রাইভেসি>ফটোস-এ যান। সেখান থেকে হোয়াটসঅ্যাপ অফ করে দিন।

৭. কিছু গ্রুপ কনভারসেশন খুব যন্ত্রণাদায়ক হয়ে ওঠে। আইফোন ব্যবহার করলে গ্রুপ চ্যাপ অপশনে গিয়ে গ্রুপ ইনফো স্ক্রিনে যান। সেখানে মিউট বাটন ট্যাপ করুন। অ্যান্ড্রয়েডে চ্যাট খুলে মিউট চেপে দিন। সেখানে শো নোটিফিকেশন এর টিক চিহ্নটি তুলে দিতে পারেন।

৮. মুছে ফেলা মেসেজ ফিরে পাওয়ার সবচেয়ে ভালো উপায় হলো, হোয়াটসঅ্যাপটি মুছে ফেলে তা আবারো ইনস্টল করুন। এ সময় জানতে চাওয়া হবে আপনি মেসেজ রিস্টোর করবেন কি না। রিস্টোর করলেই মুছে ফেলা মেসেজ ফিরে পাবেন।

৯. শুধু অ্যান্ড্রয়েডে প্রতিদিনের চ্যাটের জন্যে শর্টকাট তৈরি করে নিতে পারবেন। চ্যাটে প্রশ্নবোধক বাটনটি চেপে ধরে রাখুন। এরপর অ্যাড কনভারসেশন শর্টকাট সিলেক্ট করে নিন।

১০. কাউকে বড় আকারের মেসেজ ব্যক্তিগতভাবে পাঠাতে পারবেন। অ্যান্ড্রয়েডে মেনু থেকে নিউ ব্রডকাস্ট অপশন থেকে প্রাইভেট মেসেজ করে নিতে পারবে। আর আইওএস-এ চ্যাটস স্ক্রিনের ব্রডকাস্ট লিস্টস ট্যাপ করুন। এরপর নিউ লিস্ট ট্যাপ করে যাকে পাঠাতে চান তাকে সিলেক্ট করে নিন।




  এই বিভাগ থেকে আরও সংবাদ

   ৫ বিলিয়ন ডলার জরিমানা গুগলকে
   আকাশে ওড়ার স্পোর্টস কার
   আরও নতুন ইমোজি আসছে আইফোনে
   অপরাধী ধরার চশমা
   ফেসবুকের অজানা তথ্যসমূহ
   রক্ত দেওয়ার আগে ও পরে যে বিষয়গুলো মাথায় রাখবেন
   কী কী ফিচার থাকছে ট্যাবলেট গ্যালাক্সি এস ফোরে
   স্কাইপেতে যুক্ত হচ্ছে কল রেকর্ডিং ফিচার
   চীনের রাস্তায় চালকবিহীন বাস
   ফেক অ্যাকাউন্টের দিন শেষ! নতুন ফিচারে ফেসবুক
   ডাবের পানিতে পাওয়া যাবে ক্যালসিয়াম ও জিংক
   অসাধারণ একটি Electric Scooter আনছে হুন্ডাই
   স্মার্ট ফোনে পানি ঢুকেছে! জেনে নিন সহজ সমাধান
   ফেসবুককে ৫ লক্ষ পাউন্ড জরিমানা করল ব্রিটেন
   ডাবের পানিতে পাওয়া যাবে ক্যালসিয়াম ও জিংক
   গুগল ড্রাইভের প্রয়োজনীয় ৮ ফিচার
   অবশেষে লঞ্চ হল অপ্পো এ৫
   ৯ ক্যামেরার স্মার্টফোন
   এবার রাস্তায় ছুটবে চালকহীন বাস!
   ২৭শে জুলাই পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ
   হাত থেকে পড়ে গেলেও ভাঙবে না মোবাইল
   হোয়াটসঅ্যাপের নতুন ফিচার ‘সেন্ড মেসেজ’
   সিলিন্ডারে কতটুকু গ্যাস অবশিষ্ট আছে বুঝবেন যেভাবে
   বিশ্বের সবচেয়ে দামি গাড়ি
   যেসব কাজে লাগাতে পারেন পুরানো স্মার্টফোন
   গোটা দুনিয়া তিন ঘণ্টায়!
   ইয়ামাহার তিন চাকার মোটরসাইকেল ‘নিকেন’!
   WhatsApp-এ আসছে দুর্দান্ত গ্রুপ ভিডিও কলিং ফিচার
   ২৭ জুলাই সুপারমুন ও চন্দ্রগ্রহণ
   স্পেসের আবর্জনা পরিষ্কার করবে স্যাটেলাইট!


  পুরনো সংখ্যা