logo
   প্রচ্ছদ  -   তথ্য-প্রযুক্তি

পৃথিবীর সবচেয়ে দামি ১০ মোবাইল ফোন
Posted on May 20, 2018 12:47:07 PM.

পৃথিবীর সবচেয়ে দামি ১০ মোবাইল ফোন

আধুনিক বিজ্ঞানের বিস্ময়কর আবিস্কার মোবাইল ফোন। মোবাইল ফোনের মাধ্যমে কথা বলা ছাড়াও অনেক কাজ করা যায়। যার কাছে একটি স্মার্ট ফোন রয়েছে, তার হাতের মুঠোয় পুরো বিশ্বটা  মোবাইল ফোন এখন আধুনিক জীবনের এক অপরিহার্য অংশ।


আর বাজারে এই মোবাইল ফোনের দামের তারতম্যও ব্যাপক। কোনোটি একেবারেই সস্তা তো, কোনোটি রীতিমতো আকাশছোঁয়া মূল্যের। এর বাইরেও কিছু মণিমানিক্যখচিত ফোন রয়েছে, যেগুলো বানানো হয়েছে নিতান্তই বিশ্বের ধনকুবেরদের কথা মাথায় রেখে। ওয়ান্ডার্সলিস্টের সৌজন্যে জেনে নেওয়া যাক বিশ্বের সবচেয়ে দামি মোবাইল ফোনগুলোর পরিচয়।

১. ডায়মন্ড রোজ আইফোন ৪

এখন পর্যন্ত পৃথিবীর সবচেয়ে দামি মোবাইল ফোনের আসনটি দখল করে রাখার পেছনে যুক্তিসংগত কারণ আছে ডায়মন্ড রোজ আইফোন ৪-এর। আট মিলিয়ন মার্কিন ডলার মূল্যের ফোনটির চারপাশে বসানো আছে ৫০০টি হীরা, যার ওজন সব মিলিয়ে ১০০ ক্যারেট। এ ছাড়া ফোনের পেছনে আইফোনের লোগোটি সজ্জিত করা হয়েছে আরো ৫৩টি হীরার টুকরা দিয়ে। এতেই শেষ নয়, ডায়মন্ড রোজের সামনের নেভিগেশন বাটনটি সম্পূর্ণ প্লাটিনামের তৈরি এবং এর ঠিক মাঝে বসানো আছে আট ক্যারেটের একটি মস্তবড় হীরা। এর বাংলাদেশি মূল্যমান প্রায় ৬২ কোটি টাকা।

২. সুপ্রিম গোল্ড স্ট্রাইকার আইফোন ৩জি

৩২ লাখ মার্কিন ডলার (প্রায় ২৫ কোটি টাকা) মূল্যমানের এই ফোনটির ২৭১ গ্রাম ওজনের কেসিংটি সম্পূর্ণ সোনা দিয়ে তৈরি। স্ক্রিনের চারপাশে বসানো আছে ৫৩টি এক ক্যারেট ওজনের হীরা। হোম বাটনটি মুড়ে দেওয়া হয়েছে ৭ দশমিক ১ ক্যারেট ওজনের একটি ডায়মন্ড দিয়ে। এখানেই শেষ নয়, গোটা ফোনটির জন্য থাকছে গ্রানাইট পাথর কুঁদে তৈরি বাক্স।

৩. আইফোন ৩জি কিংস বাটন

এ ফোনটির ডিজাইনারও পিটার অ্যালোইসন। ১৩৮ খানা হীরা দিয়ে সজ্জিত ফোনটির মূল্যমান ২৪ লাখ মার্কিন ডলার, যা কি না বাংলাদেশি টাকার হিসাবে প্রায় ১৯ কোটি টাকা।

৪. গোল্ডভিশ লে মিলিয়ন

তালিকার ৪ নম্বরে আছে ইম্মানুয়েল গুইতের ডিজাইন করা লে মিলিয়ন। ২০০৬-এ কান উৎসবে ১৩ লাখ মার্কিন ডলারে বিক্রীত এই ফোন সে সময় পৃথিবীর সবচেয়ে দামি ফোন হিসেবে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসে স্থান করে নিয়েছিল। হোয়াইট গোল্ড আর ২০ ক্যারেট হীরা দিয়ে ফোনটি সাজানো হয়েছে।

৫. ডায়মন্ড ক্রিপ্টো স্মার্টফোন

অস্ট্রিয়ার বিখ্যাত মণিকার পিটার অ্যালোইসন এই ফোনের সাজসজ্জা করেছেন। ফোনটির চারপাশে বসানো আছে ৫০ খানা হীরা, এর মধ্যে ১০টি আবার বিরল নীল রঙের। এ ছাড়া ফোনের কিছু কিছু অংশ সোনা দিয়ে তৈরি। মূল্য ১৩ লাখ মার্কিন ডলার বা ১০ কোটি টাকা মাত্র!

৬. গ্রেসো লুক্সর লাস ভেগাস জ্যাকপট

২০০৫ সালে সুইজারল্যান্ডে প্রথম প্রদর্শিত হয় এই ফোন। ১৮০ গ্রাম নিখাদ সোনা দিয়ে মোড়ানো এই ফোনের ব্যাক প্যানেলটি বানানো হয়েছে প্রায় ২০০ বছরের পুরাতন আফ্রিকান ব্ল্যাকউড দিয়ে, যা কি না পৃথিবীর সবচেয়ে মূল্যবান কাঠ। এক মিলিয়ন মার্কিন ডলার মূল্যের এই ফোনটির বাটনগুলো আবার আকাশি রঙের স্ফটিক দিয়ে তৈরি। বাংলাদেশি টাকায় এর মূল্যমান দাঁড়ায় সাত কোটি ৮৪ লাখ টাকা।

৭. ভার্টু সিগনেচার কোবরা

তালিকার ৭ নম্বর স্থানটিও ভার্টুর দখলে। সিগনেচার কোবরার নামকরণ একদম আক্ষরিক, কারণ ফোনটির দুই পাশে গোখরো সাপের প্রতিকৃতি স্থান পাচ্ছে। ফরাসি মণিকার বুশেরোঁর ডিজাইন করা এই ফোনে আছে একটি ডিম্বাকৃতির ও একটি গোল হীরা, দুটি পান্না এবং ৪৩৯টি চুনি পাথর। দাম পড়বে তিন লাখ ১০ হাজার মার্কিন ডলার বা দুই কোটি ৪৩ লাখ টাকা।

৮. ব্ল্যাক ডায়মন্ড ভিআইপিএন স্মার্টফোন

সনি এরিকসনের এই ফোনটিতে আছে পলিকার্বনিক স্ক্রিন আর অর্গানিক এলইডি প্রযুক্তি। নেভিগেশন বাটন আর ফোনের পেছনের অংশে বসানো আছে একটি করে হীরা। মূল্য হলো তিন লাখ মার্কিন ডলার বা দুই কোটি ৩৫ লাখ টাকার মতো।

৯. আইফোন প্রিন্সেস প্লাস

আইফোনের এই বিশেষ মডেলটির দাম এক লাখ ৭৬ হাজার ৪০০ মার্কিন ডলার (বাংলাদেশি টাকায় এক কোটি ৩৮ লাখ টাকা)। ফোনটির সাজসজ্জায় সোনার পাশাপাশি ৩১৮ টুকরো হীরা ব্যবহার করা হয়েছে।

১০. ভার্টু সিগনেচার ডায়মন্ড

তালিকার দশম স্থানটি অধিকার করে আছে লাক্সারি ফোন নির্মাণ করে বিখ্যাত ভার্টুর সিগনেচার ডায়মন্ড। প্লাটিনামের তৈরি এই ফোনের বিশেষ বৈশিষ্ট্য হলো এর পুরোটাই হাত দিয়ে বানানো, যন্ত্রের সাহায্য নেওয়া হয়নি। এ ছাড়া গোটা ফোনজুড়ে বসানো আছে অনেক হীরা। মাত্র ২০০টি এই জাতীয় ফোন বানানো হয়েছে, একেকটির মূল্য ৮৮ হাজার মার্কিন ডলার বা ৬৯ লাখ টাকা।




  এই বিভাগ থেকে আরও সংবাদ

   স্মার্টফোনের স্ক্রিনে টয়লেটের তিনগুন বেশি জীবাণু !
   ফেসবুকে যুক্ত হলো নতুন ফিচার ‘ইয়োর টাইম ওন ফেসবুক’
   এবার গুগল নিয়ে এলো টাচস্ক্রিন স্মার্ট স্পিকার
   ফেসবুকে দেখা যাবে লা লিগার খেলা
   আপনার ঘুম কেড়ে নিচ্ছে প্রযুক্তি!
   সূর্য্যের কাছাকাছি স্যাটেলাইট পাঠানোর অভিযান ২৪ ঘণ্টা পেছাল
   আজ দেখা যাবে বছরের শেষ সূর্যগ্রহণ
   এবার জালনোট শনাক্ত করা যাবে অ্যাপের মাধ্যমে
   এবার বাস্তবে আসছে উড়ন্ত ট্রেন
   ফেসবুকে যেকোনো স্ট্যাটাস পোস্ট দেয়ার আগে সতর্ক হোন
   এবার ফেসবুক আনছে ডেটিং অ্যাপস
   হোয়াটসঅ্যাপ না খুলেই পড়া যাবে মেসেজ!
   বিশ্বের দ্বিতীয় স্মার্টফোন প্রস্তুতকারক প্রতিষ্ঠান হুয়াওয়ে
   বাজারে আসছে নতুন ‘আইফোন X প্লাস
   আজ থেকে রাজধানীতে শুরু হচ্ছে ল্যাপটপ মেলা
   স্মার্টফোন চার্জ হবে এক ঘণ্টায়
   জাহাজ চলছে বোয়িং ৭৪৭ জেট ইঞ্জিনে
   ৫৭৫ কিলোমিটার রেললাইনও আসছে অপটিক্যাল ফাইবারের আওতায়
   ডুডল দিয়ে বিখ্যাত নজরুলসংগীতশিল্পী ফিরোজা বেগমকে স্মরণ করছে গুগল
   Sony-র নতুন Xperia XZ2, কী থাকছে এই ফোনে
   ৩১ জুলাই পৃথিবীর সবচেয়ে কাছাকাছি আসছে মঙ্গলগ্রহ
   ফাইভজি নিশ্চিত হবে: জয়
   ফাইভজির পরীক্ষামূলক প্রদশর্নী আজ
   সেরা ১০ এয়ারলাইন্স
   ২৫ থেকে ৩০ জুলাই ইন্টারনেটে ধীরগতি থাকবে
   ঢাকায় ল্যাপটপ মেলা শুরু ২ আগস্ট
   ৫ বিলিয়ন ডলার জরিমানা গুগলকে
   আকাশে ওড়ার স্পোর্টস কার
   আরও নতুন ইমোজি আসছে আইফোনে
   অপরাধী ধরার চশমা


  পুরনো সংখ্যা