logo



   প্রচ্ছদ  -   আন্তর্জাতিক

   করোনা : আরও ৯৩০ বিলিয়ন ডলার প্রণোদনা দিচ্ছে জাপান
করোনাভাইরাসে ক্ষতিতে পড়া অর্থনীতি রক্ষা করতে টোকিওসহ বাকি চারটি শহর থেকেও জরুরি অবস্থা তুলে নিয়েছে জাপান। গত ২৫ মে জাতির উদ্দেশ্যে দেয়া এক ভাষণে দেশটির প্রধানমন্ত্রী সিনজো আবে এই জরুরি অবস্থা তুলে নেয়ার কথা জানান।





   লাদাখ সীমান্তে ১০,০০০ সেনা মোতায়েন, গালওয়ান উপত্যকা নিজেদের দাবি চীনের
আসন্ন বিপর্যয়ের আশঙ্কায় থমথমে লাদাখ। গালওয়ানে চীনা সেনার আগ্রাসী সমরসজ্জায় অশনি সংকেত দেখছেন ভারতের পাহাড়ি অঞ্চলটির বাসিন্দারা। দ্রুত সংঘাতের আবহ না কাটলে চীন ও ভারতের মধ্যে যুদ্ধ এক প্রকার আসন্ন বলেই মনে করছেন প্রতিরক্ষা বিশেষজ্ঞদের একাংশ।





   করোনায় এক লাখ আমেরিকানের মৃত্যু
২৩৩ বাংলাদেশীসহ যুক্তরাষ্ট্রে করোনায় প্রাণ হারালেন এক লাখ মানুষ। ২৬ মে মঙ্গলবার রাত ১১টায় প্রাপ্ত সর্বশেষ তথ্য অনুযায়ী, সবচেয়ে বেশি মানুষ মারা গেছে নিউইয়র্ক স্টেটে ২৩ হাজার ২৮২ জন।





   এটাই বিশ্বের সবচেয়ে দামি আম, ১ কেজি কিনতে ধনী ব্যক্তিও ঢোঁক গিলে!
ফলের রাজা আম। তাই তেমনই তার দাম! চলতি বছরে ঘূর্ণিঝড় আম্ফান আম চাষে ব্যাপক ক্ষতি করেছে। ঝড়ে গিয়েছে আম। তাতে চাষীদের মাথায় হাত। করোনা আর আম্ফানের জোড়া থাবায় মানুষের নাজুক অবস্থা।





   ভারতে আক্রান্ত ছাড়ালো দেড় লাখ
প্রাণঘাতী করোনা ভাইরাসে ভারতে গত ২৪ ঘণ্টায় নতুন করে আরও ৬ হাজার ৩৮৭ জন আক্রান্ত হয়েছে। এনিয়ে দেশটিতে আক্রান্তের সংখ্যা ১ লাখ ৫১ হাজার ৭৬৭ জনে দাঁড়ালো।





   যুদ্ধের প্রস্তুতি নিচ্ছে চীন?
করোনা মহামারি পরিস্থিতিতেই ক্রমে ঘনাচ্ছে যুদ্ধের আবহ৷ ভারত-চীন মুখোমুখি সীমান্তে৷ নিয়ন্ত্রণ রেখা বরাবর পূর্ব লাদাখের কাছে একাধিক জায়গায় মুখোমুখি ভারত-চীন বলে সংবাদ প্রকাশ করেছে ভারতীয় গণমাধ্যমগুলো।





   এক খুন লুকাতে ৯ খুন!
প্রথমে যখন লাশগুলো কুয়ায় পাওয়া গিয়েছিল, তখন প্রাথমিকভাবে ধারনা করা হয়েছিলো এটা গণআত্মহত্যা। পরে সামনে এলো আসল রহস্য। আর সেটা হলো- একটা খুন লুকাতে ৯ খুনের ঘটনা।





   দ্বিতীয় পর্যায়ের প্রাদুর্ভাবের আশঙ্কায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার হুঁশিয়ারি
করোনা ভাইরাসের প্রকোপ কমে যাওয়ায় লকডাইন শিথিল বা কড়াকড়ি তুলে নেয়া হচ্ছে; এমন দেশগুলোতে আবারও সংক্রমণ বেড়ে যেতে পারে পারে বলে সতর্ক করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।





   রাশিয়ায় রেকর্ড মৃত্যু
প্রাণঘাতী করোনা ভাইরাসে রাশিয়ায় একদিনে রেকর্ড ১৭৪ জনের মৃত্যু হয়েছে। এনিয়ে দেশটিতে মৃতের সংখ্যা ৩ হাজার ৮০৭ জনে দাঁড়ালো।





   দিল্লীতে ধেয়ে যাচ্ছে পঙ্গপাল
এমনিতেই রাজধানী নয়াদিল্লীসহ ভারতের অনেকগুলো রাজ্যে করোনা কারণে মৃত্যু ও আক্রান্তের হার বৃদ্ধির গতি। তা নিয়ে কপালে দুশ্চিন্তার ভাঁজ বেড়েছে নরেন্দ্র মোদি সরকারের। আর এহেন নাজুক অবস্থায় দিল্লীর দিকে ধেয়ে যাচ্ছে সর্বনাশা পঙ্গপাল।





   গণহত্যা: আন্তর্জাতিক আদালতে প্রতিবেদন দাখিল মিয়ানমারের
জাতিসংঘের আন্তর্জাতিক ন্যায়বিচার আদালতে (আইসিজে) একটি প্রতিবেদন দাখিল করেছে মিয়ানমার। প্রতিবেদনে ভবিষ্যতে মিয়ানমারে গণহত্যার মতো ঘটনা যাতে না ঘটে এবং অতীতে গণহত্যার মতো ঘটে যাওয়া ঘটনাগুলোর আলামত যাতে নষ্ট না হয়, সে জন্য গত চার মাসে কী কী পদক্ষেপ নেওয়া হয়েছে তা জানানো হয়েছে।





   ভারতে বেতন না পেয়ে পরিবারসহ কুয়োয় ঝাঁপ, ৯ লাশ উদ্ধার
ভারতের তেলেঙ্গানায় কুয়োয় ঝাঁপ দিয়ে একই পরিবারের ছয়জনসহ ৯ জন আত্মহত্যা করেছেন।





   বিশ্বে করোনা আক্রান্তের সংখ্যা ৫৩ লাখ ছাড়িয়েছে

বিশ্বে মোট করোনা আক্রান্ত ছাড়িয়েছে ৫৩ লাখ ২০ হাজার। এর মধ্যে মারা গেছে ৩ লাখ ৪০ হাজারের বেশি।করোনাভাইরাসের নতুন কেন্দ্রে রূপ নিয়েছে দক্ষিণ আমেরিকা।






   হোম কোয়ারেন্টিনে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী

কোভিড-১৯ মহামারীতে আক্রান্ত হওয়ার আশঙ্কায় স্বেচ্ছায় হোম কোয়ারেন্টিনে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী তান সেরি মুহিউদ্দিন ইয়াসিন






   করোনা: সর্বোচ্চ আক্রান্তের সংখ্যায় দ্বিতীয় ব্রাজিল
ব্রাজিলে গত ২৪ ঘণ্টায় করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন ২১ হাজার ৪০৮ জন। দেশটিতে এ পর্যন্ত করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন ৩ লাখ ৩০ হাজার ৮৯০ জন।





   ভারতে ফের একদিনে করোনায় সর্বোচ্চ আক্রান্তের রেকর্ড
করোনা ভাইরাসে ভারতে গত ২৪ ঘণ্টায় রেকর্ড ৬ হাজার ৬৫৪ জন আক্রান্ত হয়েছেন। দেশটিতে এটি একদিনে করোনায় আক্রান্ত হওয়ার সর্বোচ্চ সংখ্যা। শনিবার কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে এমনটি বলা হয়েছে।





   করাচিতে বিমান দুর্ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে ৯৭
পাকিস্তানের করাচিতে আবাসিক এলাকায় ৯৯ জন আরোহী নিয়ে বিধ্বস্ত হওয়া এয়ারবাসটির ধ্বংসাবশেষ থেকে এখন পর্যন্ত ৯৭ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। এ ছাড়া বিধ্বস্ত বিমানটি থেকে দুজনকে জীবিত উদ্ধার করা হয়েছে।





   ব্রাজিলে একদিনে রেকর্ড মৃত্যু
প্রাণঘাতী করোনা ভাইরাসে ব্রাজিলে গত ২৪ ঘণ্টায় ১ হাজার ১৭৯ জনের প্রাণহানি ঘটেছে। যা একদিনের হিসেবে দেশটিতে সর্বোচ্চ। এনিয়ে দেশটিতে মৃতের সংখ্যা প্রায় ১৮ হাজারে দাঁড়ালো।





   যুক্তরাষ্ট্রে আক্রান্ত সাড়ে ১৫ লাখ ছাড়িয়েছে
মহামারি করোনার আঘাতে দিশেহারা মার্কিন যুক্তরাষ্ট্রে এখনো মিলেনি সুখবর। ফলে, এখনো প্রতিদিন আক্রান্তের তালিকায় যুক্ত হচ্ছে হাজার হাজার মানুষের নাম।



   মৃত্যু ছাড়াল ৩ লাখ ২০ হাজার
বিশ্বের ৪৮ লাখ ৯১ হাজার ৩২৬ মানুষের শরীরে করোনা ভাইরাসের উপস্থিতি শনাক্ত হয়েছে। এদের মধ্যে ৩ লাখ ২০ হাজার ১৩৪ জন মারা গেছেন। এছাড়া আক্রান্তদের মধ্যে ১৯ লাখ ৭ হাজার ৪১৩ জন সুস্থ হয়েছেন। 



   আমি প্রতিদিন একটি করে ম্যালেরিয়ার ট্যাবলেট খাই, বললেন ট্রাম্প
যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রতিদিন ম্যালেরিয়া প্রতিরোধক ওষুধ হাইড্রোক্সিক্লোরকুইন গ্রহণ করেন! অথচ এর ব্যবহার নিয়ে খোদ যুক্তরাষ্ট্রের ওষুধ প্রশাসনই সতর্ক করেছিল।



   করোনার উৎস সন্ধানে নিরপেক্ষ তদন্তে রাজি চীন
করোনাভাইরাসের উৎস নিয়ে তদন্ত করে দেখার বিষয়ে এবার চীনের প্রেসিডেন্ট শি জিনপিং সমর্থন জানিয়েছেন।



   করোনা আতঙ্কের মধ্যেই চীনে ভূমিকম্প, নিহত ৪
করোনা আতঙ্কের মধ্যেই চীনের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় ইউনান প্রদেশে ভূমিকম্পে কমপক্ষে চার জন নিহত হয়েছেন। এই ঘটনায় আহত হয়েছেন ২৩ জন। 



   কার্যকারিতা পাওয়া গেছে মডার্নার করোনা ভ্যাকসিনে
মহামারী করোনাভাইরাস প্রতিরোধে লড়ছে পৃথিবী। সারা বিশ্বে যে আটটি করোনা ভ্যাকসিনের পরীক্ষা নিরীক্ষা চলছে তার মধ্যে আছে মডার্নার ভ্যাকসিন। 



   করোনার ভ্যাকসিন নিয়ে বড় ঘোষণা আসছে: ট্রাম্প
করোনাভাইরাস মোকাবিলায় চিকিৎসাবিদ্যা ও ভ্যাকসিন নিয়ে শিগগিরই বড় ঘোষণা আসছে বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। 



   ভারতে করোনায় আক্রান্ত লাখের বেশি, মৃত্যু ৩১৬৩
ভারতে সময়ের সঙ্গে পাল্লা দিয়ে করোনায় আক্রান্তের সংখ্যা বাড়ছেই। এর মধ্যেই দেশটিতে করোনায় আক্রান্তের সংখ্যা ১ লাখ ছাড়িয়ে গেছে।



   ভারতে একদিনে রেকর্ড সংখ্যক আক্রান্ত
ভারতে আবারও একদিনে সর্বোচ্চ আক্রান্তের ঘটনা ঘটেছে। লাফিয়ে লাফিয়ে বেড়ে চলা এই করোনাভাইরাসে গত ২৪ ঘণ্টায় দেশটিতে আক্রান্ত হয়েছে আরও ৫ হাজার ৫ জন।





   ডব্লিউএইচওর ইতিহাসে প্রথম ভার্চুয়াল অধিবেশন
করোনা ভাইরাস (কভিড-১৯) মহামারি নিয়ে যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে দ্বন্দ্ব চরমে। এরই মধ্যেই দুই দিনের ভার্চুয়াল অধিবেশন শুরু হচ্ছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও)।



   করোনায় আক্রান্ত ছাড়াল ৪৮ লাখ
বিশ্বব্যাপী করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা ৪৮ লাখ ছাড়িয়ে গেছে। ওয়ার্ল্ডো মিটারের দেয়া তথ্যানুযায়ী, এখন পর্যন্ত ভাইরাসটি শনাক্ত হয়েছে মোট ৪৮ লাখ ১ হাজার ৮৭৫ জনের শরীরে।ভাইরাসটিতে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত প্রাণ হারিয়েছেন ৩ লাখ ১৬ হাজার ৬৭১ জন। এছাড়া আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়েছেন ১৮ লাখ ৫৮ হাজার ১৭০ জন।



   মেক্সিকোতে অ্যালকোহল পানে ১২১ জন নিহত
করোনাভাইরাসের তাণ্ডবে ধুঁকছে বিশ্ব। দেশে দেশে চলছে লকডাউন। করোনা নিয়ন্ত্রণে মেক্সিকোতে লকডাউন ঘোষণা করা হয় গত মার্চে। 



   ব্রাজিলে রোগীর চাপে ভেঙে পড়ছে স্বাস্থ্য ব্যবস্থা
করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বুলেটের গতিতে বাড়ছে লাতিন আমেরিকার দেশ ব্রাজিলে। দেশটিতে এই মহামারী হঠাৎ করে এমনভাবে জড়িয়ে পড়েছে যে, হাসপাতালগুলোর আইসিইউতে তো দূরের কথা, সাধারণ বেডও খালি পাওয়া যাচ্ছে না।



   সৌদিতে করোনায় একদিনে আক্রান্তের সর্বোচ্চ মক্কায়
সৌদি আরবে গত ২৪ ঘণ্টায় নতুন করে আরও ২ হাজার ৭৩৬ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে।



   ভ্যাকসিন আসার আগেই প্রাকৃতিকভাবে ধ্বংস হবে করোনা?
জাতিসংঘের স্বাস্থ্যবিষয়ক সংস্থা বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) সাবেক শীর্ষ এক চিকিৎসক বলেছেন, বিশ্বে যে কোনও একটি ভ্যাকসিন আসার আগেই প্রাকৃতিকভাবেই ধ্বংস হয়ে যাবে করোনাভাইরাস।



   করোনাভাইরাসের ভ্যাকসিন পেতে লাগবে এক বছর
বৈশ্বিক মহামারি করোনাভাইরাস থেকে বাঁচতে ১১৫টি ভ্যাকসিন বা টিকা নিয়ে গবেষণা চলছে বলে জানিয়েছে দ্য কোয়ালিশন ফর প্রিপেয়ার্ডনেস ইনোভেশনস (সিইপিআই)। 



   করোনা মোকাবিলায় সফল বলা হচ্ছে যেসব দেশকে
মহামারি করোনায় বিশ্বের প্রতিটি মানুষ চরম এক মৃত্যু আতঙ্ক নিয়ে দিনযাপন করছে। কেননা এখন পর্যন্ত ৩ লাখ ১৪ হাজারের বেশি মানুষ এই ভাইরাসে সংক্রমিত হয়ে প্রাণ হারিয়েছেন। 



   সুস্থ হয়ে কাজে ফিরেছেন নিউইয়র্কের ৫ হাজারের বেশি পুলিশ
যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক অঙ্গরাজ্যের ৫ হাজারের বেশি পুলিশ সদস্য কোভিড-১৯ থেকে সুস্থ হয়ে কাজে ফিরেছেন। নিউইয়র্ক পুলিশ ডিপার্টমেন্টের করোনাভাইরাস নিয়ে করা প্রাত্যহিক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।



   শুরুতেই সত্যি লুকিয়েছে উহান কর্তৃপক্ষ
করোনা ভাইরাস পরিস্থিতি সামাল দেওয়া নিয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অভিযোগ, মহামারির শুরুতে চীন বিশ্ববাসীকে সঠিক সত্য দেয়নি। চীন শুরুতেই এই মহামারি ঠেকাতে পারতো বিশ্বাস তার। 



   কানাডায় আগামী সপ্তাহ থেকে লকডাউন শিথিল হচ্ছে
কানাডায় লকডাউন শিথিল হচ্ছে আগামী সপ্তাহ থেকে। করোনাভাইরাসের প্রকোপ কমতে থাকায় সরকার এ পদক্ষেপ নিতে যাচ্ছে।



   ৪৭ লাখ ছাড়াল করোনায় আক্রান্ত, মৃত্যু ৩ লাখ ১৩ হাজার
কোভিড-১৯ মহামারী পিছু ছুটছে না বিশ্ববাসীর। আক্রান্ত ও মৃত্যুর মিছিলে রোজ হাজার হাজার মানুষ যোগ দিচ্ছেন। করোনায় আক্রান্তের সংখ্যা ইতিমধ্যে ৪৭ লাখ ছাড়িয়ে গেছে। আর মারা গেছেন অন্তত ৩ লাখ ১৩ হাজার মানুষ।



   ভারতে ফের একদিনে সর্বোচ্চ আক্রান্তের রেকর্ড, মোট ৯০ হাজার পার
ভারতে করোনাভাইরাসের সংক্রমণ বেড়েই চলেছে। গত ২৪ ঘণ্টায় দেশটিতে নতুন রোগী শনাক্ত হয়েছেন প্রায় পাঁচ হাজার, মারা গেছেন আরও শতাধিক।




  এই বিভাগ থেকে আরও সংবাদ

   করোনা : আরও ৯৩০ বিলিয়ন ডলার প্রণোদনা দিচ্ছে জাপান
   লাদাখ সীমান্তে ১০,০০০ সেনা মোতায়েন, গালওয়ান উপত্যকা নিজেদের দাবি চীনের
   করোনায় এক লাখ আমেরিকানের মৃত্যু
   এটাই বিশ্বের সবচেয়ে দামি আম, ১ কেজি কিনতে ধনী ব্যক্তিও ঢোঁক গিলে!
   ভারতে আক্রান্ত ছাড়ালো দেড় লাখ
   যুদ্ধের প্রস্তুতি নিচ্ছে চীন?
   এক খুন লুকাতে ৯ খুন!
   দ্বিতীয় পর্যায়ের প্রাদুর্ভাবের আশঙ্কায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার হুঁশিয়ারি
   রাশিয়ায় রেকর্ড মৃত্যু
   দিল্লীতে ধেয়ে যাচ্ছে পঙ্গপাল
   গণহত্যা: আন্তর্জাতিক আদালতে প্রতিবেদন দাখিল মিয়ানমারের
   ভারতে বেতন না পেয়ে পরিবারসহ কুয়োয় ঝাঁপ, ৯ লাশ উদ্ধার
   বিশ্বে করোনা আক্রান্তের সংখ্যা ৫৩ লাখ ছাড়িয়েছে
   হোম কোয়ারেন্টিনে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী
   করোনা: সর্বোচ্চ আক্রান্তের সংখ্যায় দ্বিতীয় ব্রাজিল
   ভারতে ফের একদিনে করোনায় সর্বোচ্চ আক্রান্তের রেকর্ড
   করাচিতে বিমান দুর্ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে ৯৭
   ব্রাজিলে একদিনে রেকর্ড মৃত্যু
   যুক্তরাষ্ট্রে আক্রান্ত সাড়ে ১৫ লাখ ছাড়িয়েছে
   মৃত্যু ছাড়াল ৩ লাখ ২০ হাজার
   আমি প্রতিদিন একটি করে ম্যালেরিয়ার ট্যাবলেট খাই, বললেন ট্রাম্প
   করোনার উৎস সন্ধানে নিরপেক্ষ তদন্তে রাজি চীন
   করোনা আতঙ্কের মধ্যেই চীনে ভূমিকম্প, নিহত ৪
   কার্যকারিতা পাওয়া গেছে মডার্নার করোনা ভ্যাকসিনে
   করোনার ভ্যাকসিন নিয়ে বড় ঘোষণা আসছে: ট্রাম্প
   ভারতে করোনায় আক্রান্ত লাখের বেশি, মৃত্যু ৩১৬৩
   ভারতে একদিনে রেকর্ড সংখ্যক আক্রান্ত
   ডব্লিউএইচওর ইতিহাসে প্রথম ভার্চুয়াল অধিবেশন
   করোনায় আক্রান্ত ছাড়াল ৪৮ লাখ
   মেক্সিকোতে অ্যালকোহল পানে ১২১ জন নিহত


  পুরনো সংখ্যা