logo



   প্রচ্ছদ  -   আন্তর্জাতিক

   সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যে ঈদুল আজহা ১ সেপ্টেম্বর
সৌদি আরবের আকাশে কোথাও সোমবার (২১ আগস্ট) জিলহজ মাসের চাঁদ দেখা  যায়নি। তাই জিলকদ মাস ৩০ দিন পূর্ণ হচ্ছে।  সে হিসাবে আগামী ১ সেপ্টেম্বর সৌদি আরবসহ  মধ্যপ্রাচ্যে উদযাপিত হবে ঈদুল আজহা। এবং আগামী ৩১ আগস্ট অনুষ্ঠিত হবে পবিত্র হজ।



   আফগানিস্তানকে সহায়তার অঙ্গিকার প্রেসিডেন্ট ট্রাম্পের
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, আফগানিস্তান থেকে মার্কিন বাহিনীর হঠাৎ করে সরে গেলে সেখানে যে শূণ্যতা তৈরি হবে সেটি পূরণ করবে সন্ত্রাসীরা। তিনি বলেন, তাঁর প্রাথমিক ইচ্ছা ছিল আফগানিস্তান থেকে মার্কিন বাহিনী পুরোপুরি সরিয়ে নেয়া। কিন্তু পরে তিনি ইরাক থেকে সেনা সরিয়ে নেয়ার মতো ভুল না করার সিদ্ধান্ত নেন।



   রাশিয়ায় ভিসা দেওয়া স্থগিত করছে যুক্তরাষ্ট্র
রাশিয়ায় অবস্থিত মার্কিন দূতাবাস তাদের অনভিবাসী ভিসা প্রদান স্থগিত করেছে। গতকাল সোমবার এই ঘোষণা দিলেন মার্কিন দূতাবাস। বলা হয়েছে, আগামী ২৩ আগস্ট থেকে দূতাবাসসহ সব কনস্যুলেটে অনভিবাসী ভিসা দেওয়া স্থগিত থাকবে।




   তেলবাহী ট্যাংকারের সঙ্গে মার্কিন রণতরীর সংঘর্ষ, ১০ মার্কিন নৌসেনা নিখোঁজ
যুক্তরাষ্ট্রের একটি যুদ্ধজাহাজ তেলবাহী ট্যাংকারের সঙ্গে সংঘর্ষে ডুবে গেছে। এতে মার্কিন নৌবাহিনীর ১০ কর্মকর্তা নিখোঁজ হয়েছেন। আহত হয়েছেন পাঁচ নাবিক।



   কঙ্গোতে ভূমিধসে নিহতের সংখ্যা বেড়ে ২ শতাধিক
কঙ্গোতে ভূমিধসে দুই শতাধিক নিহত হয়েছে। দেশটির ইতুরি প্রদেশে জেলেদের গ্রাম বলে পরিচিত টোরাতে ৫৭টি বাড়ি মাটির নিচে চলে গেছে। প্রাদেশিক গভর্ণর প্যাসিফিক কেটা এই তথ্য জানিয়েছেন।




   বিক্ষোভে উত্তাল যুক্তরাষ্ট্র
উগ্র শ্বেতাঙ্গ ও বর্ণবাদ বিরোধীদের পাল্টাপাল্টি বিক্ষোভে এখন উত্তাল যুক্তরাষ্ট্র। শনিবার বোস্টন শহরে উগ্র ডানপন্থীরা ‘ফ্রি স্পিচ‘ নামের একটি সমাবেশের আয়োজন করে। পাল্টা প্রতিবাদে রাস্তায় নেমে বিক্ষোভ শুরু করে বর্ণবাদ বিরোধী হাজার হাজার মানুষ। এক পর্যায়ে বর্ণাবাদবিরোধীদের চাপের মুখে নির্ধারিত সময়ের আগেই সমাবেশ শেষ করতে বাধ্য হয় উগ্র ডানপন্থীরা। স্থানীয় সংবাদ মাধ্যমের খবর অনুযায়ী, বর্ণবাদবিরোধী ওই বিক্ষোভে অন্তত ৩০ হাজার মানুষ অংশ নেন। আটক করা হয় অন্তত ২৭ জনকে।



   ভারতে ট্রেন লাইনচ্যুত, নিহতের সংখ্যা বেড়ে ২৩
ভারতের উত্তর প্রদেশে ট্রেন লাইনচ্যুত হয়ে অন্তত ২৩ জন নিহত এবং আরো ৬০ জনের বেশি আহত হয়েছে।



   ভারতে বগির উপরে বগি, নিহত ৫
ভারতের উত্তরপ্রদেশের পুরী-হরিদ্বার-কলিঙ্গগামী উৎকল এক্সপ্রেস নামের একটি ট্রেনের ছয়টি বগি উল্টে গেছে। এতে বেশ কয়েকটি বগি উল্টে অপর বগির উপর উঠে যাওয়ায় ধ্বংসাবশেষের নিচে চাপা পড়ে অন্তত পাঁচজনের প্রাণহানি ঘটেছে। শনিবার সন্ধ্যা পৌনে ৬টার দিকে রাজ্যের মুজাফফরনগর জেলায় এ দুর্ঘট্না ঘটে।



   ট্রাম্পকে অভিশংসনে মার্কিন সিনেটে প্রয়োজন ছয় ভোট
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে অভিশংসনের জন্য মার্কিন কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটে প্রয়োজন আর মাত্র ছয় ভোট। সিনেটের ডেমোক্র্যাটরা তো বটেই, নিজ দল রিপাবলিকানদেরও অনেকে তার বিপক্ষে চলে গেছেন।



   আফগানিস্তানে ৯৮তম স্বাধীনতা দিবস পালিত
রাতভর উৎকণ্ঠা ছিল। হয়তো সকালেই হামলা হতে পারে। কারণ পাক গুপ্তচর সংস্থা আইএসআই ও তালেবান হাত মিলিয়ে নাশকতার পরিকল্পনা করেছে। সেই ছক বানচাল করেছে সরকার। ফলে নাশকতার তীব্র আতঙ্ক নিয়েই ৯৮তম স্বাধীনতা দিবস পালন করছেন আফগানিস্তান।





   বৃটিশ হাইকোর্টে প্রথম বাংলাদেশি বংশোদ্ভূত বিচারক
বৃটিশ হাইকোর্টে প্রথম বাংলাদেশি বংশোদ্ভূত বিচারক হিসেবে নিয়োগ পেয়েছেন আখলাকুর রহমান চৌধুরী। রানী দ্বিতীয় এলিজাবেথ তাকে এ পদে নিয়োগ দিয়েছেন। তার নিয়োগ কার্যকর হবে ২রা অক্টোবর থেকে। বৃটিশ বিচার বিভাগকে উদ্ধৃত এ কথা বলা হয়েছে মিডিয়ার রিপোর্টে।



   কলকাতায় ‘বঙ্গবন্ধু স্মারক’ পুরস্কার পেলেন যারা
বাংলাদেশের জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে ‘বঙ্গবন্ধু স্মারক পুরস্কার’এ ভূষিত করা হল প্রখ্যাত সাহিত্যিক মণিশঙ্কর মুখোপাধ্যায় ও সাহিত্যিক ও গবেষক নুহ আলম লেনিনকে। এছাড়া ‘বিশেষ বঙ্গবন্ধু’ পুরস্কার পেয়েছেন অভিনেত্রী সুপ্রিয়া দেবী ও সাহিত্যিক জুলফিয়া ইসলাম।





   বার্সেলোনার শ্রদ্ধায় অন্ধকারে ঢেকে ফেলা হলো আইফেল টাওয়ার
বার্সেলোনায় জঙ্গি হামলায় নিহতদের শ্রদ্ধায় অন্ধকারে ঢেকে ফেলা হলো আইফেল টাওয়ার।





   ট্রাম্প প্রশাসনের নতুন যোগাযোগ পরিচালক ‘হোপ হিক্স’
ট্রাম্প প্রশাসনের প্রথম যোগাযোগ পরিচালকের পদত্যাগের পর এসেছিলেন অ্যান্থনি স্কারামুচি। কিন্তু তাকেও ১০ দিনের মাথায় চাকরিচ্যুত করা হয়।





   সিয়েরা লিওনে বন্যা ও ভূমিধসে নিহত বেড়ে ৪৬৭
সিয়েরা লিওনে বন্যা ও ভূমিধসে নিহত বেড়ে ৪৬৭ জনে দাঁড়িয়েছে। এছাড়া এখনও অনেক মানুষ নিখোঁজ রয়েছে। তাই নিহতের সংখ্যা ৬ শতাধিক ছাড়ার আশঙ্কা করেছে জাতিসংঘ।





   হজে অংশগ্রহণকারী সব হাজিদেরকে উপহার স্বরূপ কুরআন প্রদান
পবিত্র নগরী মক্কায় আগত হাজিগণ হলেন আল্লাহর ঘরের মেহমান। আর আল্লাহর মেহমানদের সম্মানিত করতে প্রত্যেক হাজিকে কুরআনের কপি উপহার হিসেবে দেয়ার উদ্যোগ নেয়া হয়েছে। এ বছর প্রকল্পটি ৫ম বর্ষে পা দেবে।





   অক্সফোর্ডে পড়বে মালালা
শান্তিতে নোবেলজয়ী মালালা ইউসুফজাই বিশ্বের অন্যতম প্রাচীন উচ্চশিক্ষা প্রতিষ্ঠান যুক্তরাজ্যেরঅক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে পড়ার সুযোগ পেয়েছেন। বিশ্ববিদ্যালয়টির দর্শন, রাজনীতি ও অর্থনীতি বিভাগে স্নাতকে ভর্তি হচ্ছেন তিনি।



   স্পেনে ভয়াবহ হামলা : হতাহতদের মধ্যে রয়েছে ১৮টি দেশের নাগরিক
বার্সেলোনাথাটে ভয়াবহ হামলায় ১৩ জন নিহত ও প্রায় ১শ’ জন আহত হয়েছেন। এদের মধ্যে কমপক্ষে ১৮টি দেশের নাগরিক রয়েছে। পথচারীদের ভিড়ের মধ্যে একটি ভ্যান গাড়ি দ্রুত বেগে চালিয়ে দিয়ে এ হামলা চালানো হয়। শুক্রবার স্পেনের জন নিরাপত্তা সংস্থা একথা জানায়।



   গাড়ী হামলায় বার্সেলোনায় নিহত ১৩ জন
জনতার ভিড়ের মধ্যে একটি ভ্যান গিয়ে ধাক্কা মারার ঘটনায় অন্তত ১৩ জন নিহত এবং আহত হয়েছেন একশোরো বেশি মানুষ। ঘটনাটি ঘটেছে স্পেনের বার্সেলোনায় বিখ্যাত লা রাম্বলা-তে। স্পেনের প্রধানমন্ত্রী মারিয়ানো র‍্যাহয় বলেছেন, এই হামলার জন্য জিহাদিরা দায়ী।



   সৌদিতে ৫৪ হজযাত্রী নিহত
সৌদি আরবে পৌঁছার পর এখন পর্যন্ত ৫৪ জন হজযাত্রী প্রাণ হারিয়েছেন। আনাদলু অ্যাজেন্সির খবরে এ তথ্য জানানো হয়েছে।



   কাতারের হজযাত্রীদের প্রবেশের জন্য অনুমতি দিল সৌদি আরব
চলতি বছর পবিত্র হজ পালনে ইচ্ছুক কাতারের নাগরিকদের জন্য সীমান্ত খুলে দেওয়ার নির্দেশ দিয়েছেন সৌদি আরবের বাদশাহ সালমান বিন আবদুলআজিজ আল সৌদ।



   ভূমিধস ও বন্যায় সিয়েরা লিওনে নিহত ৪০০ সাত দিনের শোক
পশ্চিম আফ্রিকার দেশ সিয়েরা লিওনের রাজধানী ফ্রিটাউনে ভূমিধস ও বন্যায় প্রায় ৪০০ মানুষ প্রাণ হারিয়েছেন। ৬০০ এখনো নিখোঁজ।



   ট্রাম্পের ব্যবসায়ী পরিষদ বিলুপ্ত
যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়ার শার্লোটসভিলে উগ্র শ্বেতাঙ্গ বর্ণবাদী আর বর্ণবাদ বিরোধীদের মধ্যে ব্যাপক সহিংসতার জন্য উভয় পক্ষেরই দোষ ছিল, মন্তব্য করে দেশের ভেতরে এবং বাইরে ব্যপক সমালোচনার মুখে পড়েছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এ নিয়ে ইতিমধ্যেই নিজের উপদেষ্টা পরিষদ থেকে গণহারে ব্যবসায়ী নেতৃবৃন্দের পদত্যাগের প্রেক্ষাপটে দুটি উপদেষ্টা পরিষদকে বিলুপ্ত ঘোষণা করেছেন মি. ট্রাম্প। নিন্দা জানিয়েছেন ইউরোপের বিভিন্ন দেশের নেতৃবৃন্দ আর জাতিসংঘ।



   ভারতে বন্যা প্রাণহানি ৯১ জনের, ক্ষতিগ্রস্ত ৯৬ লাখ লোক
ভারতের পূর্বাঞ্চলীয় রাজ্য বিহারে বন্যায় অন্তত ৯১ জন মারা গেছে। এতে ক্ষতিগ্রস্ত হয়েছে ৯৬ লাখেরও বেশি লোক। বুধবার দেশটির উর্ধ্বতন কর্মকর্তারা একথা জানান।



   পাকিস্তানের রোগীদের মেডিকেল ভিসা দেবে ভারত
পাকিস্তানের প্রকৃত রোগীদের মেডিকেল ভিসা দেয়ার ঘোষণা দিয়েছে ভারত। ইসলামাবাদে ভারতীয় হাইকমিশনে যাদের আবেদন জমা পড়ে আছে তাদের এ ভিসা দেয়া হবে।



   ইরাক-সৌদি আরব সীমান্ত ২৭ বছর পর খুলছে
দীর্ঘ ২৭ বছর বন্ধ থাকার পর আবার খুলে যাচ্ছে ইরাক ও সৌদি আরবের মধ্যকার সীমান্ত যোগাযোগ।





   সৌদি আরবের জেদ্দায় বহুতল ভবনে আগুন
সৌদি আরবে তিনটি বহুতল ভবনে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। মঙ্গলবার জেদ্দা শহরের প্রাণকেন্দ্রে অবস্থিত তিনটি বহুতল ভবনে আগুন ধরে যায়।



   ভারত বিদেশী হুমকি মোকাবেলায় সক্ষম : মোদি
ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি মঙ্গলবার দেশটির স্বাধীনতা দিবসের ভাষণে বলেন, ‘ভারতের বিরুদ্ধে যেসব বিদেশী শক্তি আগ্রাসন চালাতে চাইছে’ আমরা তাদের মোকাবেলা করতে সক্ষম।



   নাইজেরিয়ায় তিন নারী আত্মঘাতীর হামলায় ২৭ জন নিহত
নাইজেরিয়ায় তিন নারী আত্মঘাতীর হামলায় কমপক্ষে ২৭ জন নিহত হয়েছে। দেশের উত্তর-পূর্বাঞ্চলে ওই হামলা চালানো হয়েছে বলে জানিয়েছেন স্থানীয় কর্মকর্তারা।



   স্বাধীনতা দিবসে চীন-পাকিস্তানকে মোদীর কড়া বার্তা
মঙ্গলবার সকালে ভারতের স্বাধীনতা দিবসে দিল্লির লালকেল্লা থেকে জাতির উদ্দেশ্যে ভাষণ দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি বলেন, “চলতি বছর সকল ভারতবাসীর জন্য খুব গুরুত্বপূর্ণ। অনেক প্রতিকূলতা জয় করে ভারত এগিয়ে চলেছে।”



   মায়ের কোলে ফিরল ২ সন্তান, তাও আবার ৪৬ বছর পর!
৪৬ বছর আগে এলসি নামে এক নারী তার দুই ছেলে সন্তান রেমন্ড আব্রু ও অ্যান্থনি উইগস নিয়ে বসবাস করতেন ক্যারিবিয়ান দ্বীপাঞ্চল পুয়ের্তো রিকোতে।





   নেপালে ভারী বর্ষণের ফলে সৃষ্ট বন্যায় নিহত ৭০
অবিরাম ভারি বর্ষণের ফলে নেপালে সৃষ্ট বন্যায় বেড়েছে ভূমিধস। আর গত চার দিনে বন্যায় অন্তত ৭০ জন মানুষ নিহত হয়েছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।





   বন্যা ও ভূমিধসে সিয়েরা লিওনে ৩১২ জন নিহত
সিয়েরা লিওনে প্রচণ্ড বৃষ্টিপাতের কারণে বন্যা ও পাহাড়ধসের ঘটনায় ৩১২ জনের প্রাণহানির কথা জানিয়েছে রেড ক্রস। দেশটির রাজধানী ফ্রিটাউনে প্রচণ্ড বৃষ্টিপাতের কারণে পাহাড়ধসে বেশ কিছু ঘরবাড়ি সম্পূর্ণ চাপা পড়েছে। পাহাড়ধসে মাটির নিচে চাপা পড়া ঘরবাড়িতে এখনো অনেকে আটকা পড়ে আছেন বলে আশঙ্কা করা হচ্ছে। ফলে মৃতের সংখ্যা আরও বাড়তে পারে।



   মোবাইল গেমে আসক্ত চীনের তরুণ সেনা
চীনের সেনাবাহিনীকে নতুন এক শত্রু মোকাবেলা করতে হচ্ছে। সেটি হলো মোবাইল গেম। দেশটির তরুণ সৈন্যরা মোবাইলের জনপ্রিয় যুদ্ধ বিষয়ক একটি গেমে আসক্ত হয়ে পড়ছে। এর ফলে বাস্তব জীবনের লড়াইয়ে তারা হয়ে পড়ছে মন্থর, অমনোযোগী। সেনা কর্মকর্তারা এই গেমটিকে নতুন শত্রু হিসেবে অভিহিত করেছেন।



   হজযাত্রীদের সেবায় প্রায় দেড় লাখ কর্মী নিয়োগ
হজযাত্রীদের সেবায় এক লাখ ৩৮ হাজার ব্যক্তিকে নিয়োগ করেছে সৌদি আরব। এবারও হজ করতে সৌদি আরবে যাবেন বিশ্বের কমপক্ষে ২০ লাখ মুসলিম। তাদের যাতে সেবায় কোনো ত্রুটি না হয় সে জন্য এত বিপুল সংখ্যক সদস্যকে মোতায়েন করা হয়েছে।



   ভারতে ভূমিধসে ৬ জনের মৃত্যু
ভারতের উত্তরাঞ্চলীয় পার্বত্য অঞ্চলে বড় ধরনের ভূমিধসে দুটি বাস পাহাড়ি রাস্তা থেকে গভীর খাদে পড়ে অন্তত ছয় জন মারা গেছে। নিখোঁজ হয়েছে বেশ কয়েকজন ।



   পাকিস্তানের কোয়েটায় বিস্ফোরণে নিহত ১৫, আহত ৩০
পাকিস্তানের কোয়েটা নগরীতে শনিবার সন্ধ্যায় নিরাপত্তা বাহিনীর একটি ট্রাকে বোমা বিস্ফোরণে আট নিরাপত্তাকর্মীসহ ১৫ জন নিহত ও অপর ৩০ জন আহত হয়েছে। দেশটির কর্মকর্তারা একথা জানান।





   ইন্দোনেশিয়ায় ৬.৬ মাত্রার ভূমিকম্প
ইন্দোনেশিয়ায় পশ্চিমাঞ্চলীয় বেংকুলু প্রদেশে রোববার শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। রিখটার স্কেলে এর তীব্রতা ছিল ৬.৬। তবে এতে সুনামির আশঙ্কা নেই। স্থানীয় আবহাওয়া সংস্থা একথা জানিয়েছে।





   গরীবের দুঃখ বুঝতে ছদ্মবেশে বস্তিতে রাত কাটালেন মেয়র
তৃতীয় বিশ্বের দেশগুলোর মতো বিশ্বের অনেক উন্নত দেশেও আছে নাগরিকদের গৃহ সংকট। সারাদিন কাজ শেষ করে সেখানোর ঘুমানোর একটু জায়গা পান না অনেক মানুষ।





   মিশরে দুই ট্রেনের মুখোমুখি সংঘর্ষ: নিহতের সংখ্যা বেড়ে ৪২
মিশরের উপকূলীয় শহর আলেক্সান্দ্রিয়ায় দুই ট্রেনের মুখোমুখি সংঘর্ষে নিহতের সংখ্যা বেড়ে ৪২ জনে দাঁড়িয়েছে। এ ঘটনায় প্রায় অর্ধশতাধিক যাত্রী আহত হয়েছেন।






  এই বিভাগ থেকে আরও সংবাদ

   সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যে ঈদুল আজহা ১ সেপ্টেম্বর
   আফগানিস্তানকে সহায়তার অঙ্গিকার প্রেসিডেন্ট ট্রাম্পের
   রাশিয়ায় ভিসা দেওয়া স্থগিত করছে যুক্তরাষ্ট্র
   তেলবাহী ট্যাংকারের সঙ্গে মার্কিন রণতরীর সংঘর্ষ, ১০ মার্কিন নৌসেনা নিখোঁজ
   কঙ্গোতে ভূমিধসে নিহতের সংখ্যা বেড়ে ২ শতাধিক
   বিক্ষোভে উত্তাল যুক্তরাষ্ট্র
   ভারতে ট্রেন লাইনচ্যুত, নিহতের সংখ্যা বেড়ে ২৩
   ভারতে বগির উপরে বগি, নিহত ৫
   ট্রাম্পকে অভিশংসনে মার্কিন সিনেটে প্রয়োজন ছয় ভোট
   আফগানিস্তানে ৯৮তম স্বাধীনতা দিবস পালিত
   বৃটিশ হাইকোর্টে প্রথম বাংলাদেশি বংশোদ্ভূত বিচারক
   কলকাতায় ‘বঙ্গবন্ধু স্মারক’ পুরস্কার পেলেন যারা
   বার্সেলোনার শ্রদ্ধায় অন্ধকারে ঢেকে ফেলা হলো আইফেল টাওয়ার
   ট্রাম্প প্রশাসনের নতুন যোগাযোগ পরিচালক ‘হোপ হিক্স’
   সিয়েরা লিওনে বন্যা ও ভূমিধসে নিহত বেড়ে ৪৬৭
   হজে অংশগ্রহণকারী সব হাজিদেরকে উপহার স্বরূপ কুরআন প্রদান
   অক্সফোর্ডে পড়বে মালালা
   স্পেনে ভয়াবহ হামলা : হতাহতদের মধ্যে রয়েছে ১৮টি দেশের নাগরিক
   গাড়ী হামলায় বার্সেলোনায় নিহত ১৩ জন
   সৌদিতে ৫৪ হজযাত্রী নিহত
   কাতারের হজযাত্রীদের প্রবেশের জন্য অনুমতি দিল সৌদি আরব
   ভূমিধস ও বন্যায় সিয়েরা লিওনে নিহত ৪০০ সাত দিনের শোক
   ট্রাম্পের ব্যবসায়ী পরিষদ বিলুপ্ত
   ভারতে বন্যা প্রাণহানি ৯১ জনের, ক্ষতিগ্রস্ত ৯৬ লাখ লোক
   পাকিস্তানের রোগীদের মেডিকেল ভিসা দেবে ভারত
   ইরাক-সৌদি আরব সীমান্ত ২৭ বছর পর খুলছে
   সৌদি আরবের জেদ্দায় বহুতল ভবনে আগুন
   ভারত বিদেশী হুমকি মোকাবেলায় সক্ষম : মোদি
   নাইজেরিয়ায় তিন নারী আত্মঘাতীর হামলায় ২৭ জন নিহত
   স্বাধীনতা দিবসে চীন-পাকিস্তানকে মোদীর কড়া বার্তা


  পুরনো সংখ্যা