logo



   প্রচ্ছদ  -   আন্তর্জাতিক

   মধ্যপ্রাচ্য শান্তি প্রস্তাব প্রায় প্রস্তুত : জাতিসংঘে মার্কিন দূত
জাতিসংঘে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত নিকি হ্যালে বৃহস্পতিবার বলেছেন, ইসরাইল  ফিলিস্তিনেরমধ্যে দীর্ঘ প্রতীক্ষিত শান্তি পরিকল্পনা শেষ পর্যায়ে রয়েছে।





   ‘হাইপারসনিক হেভি বম্বার’ বানাচ্ছে চীন
চীন এমন একটি যুদ্ধবিমান বানানোর পরিকল্পনা করছে, দুই ঘণ্টার মধ্যে যা বেইজিং থেকে নিউ ইয়র্কে পৌঁছাতে সক্ষম হবে।





   ইউনিসেফের ডেপুটি পরিচালকের পদত্যাগ
সহকর্মীদের সঙ্গে অসৌজন্যমূলক আচরণ ও যৌন হয়রানির অভিযোগের মধ্যে জাতিসংঘের শিশুবিষয়ক সংস্থার (ইউনিসেফ) ডেপুটি পরিচালক জাস্টিন ফরসিথ পদত্যাগ করেছেন।  এর আগে তিনি আন্তর্জাতিক বেসরকারি সংস্থা সেভ দ্য চিলড্রেনের প্রধান নির্বাহীর দায়িত্বে ছিলেন।



   শিক্ষকদের অস্ত্র রাখার কথা বলে বিতর্কে ট্রাম্প
সমাধান বার করতে গিয়ে উল্টে আরও বিতর্কে জড়ালেন ডোনাল্ড ট্রাম্প। আমেরিকার স্কুলে বন্দুকবাজের হানা ঠেকাতে এ বার শিক্ষক ও স্কুলকর্মীদের বন্দুক রাখার পরামর্শ দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট। যার ফলে দেশ জুড়ে শুরু হয়েছে নতুন বিতর্ক। শুধু ডেমোক্র্যাটরা নয়, কিছু রিপাবলিকান নেতাও ট্রাম্পের এই বক্তব্যের প্রবল সমালোচনা শুরু করেছেন।



   স্কুলে ঢুকে হত্যার ঘটনা বন্ধে শিক্ষকদের হাতে অস্ত্র দিতে চান ট্রাম্প
গত ১৪ ফেব্রুয়ারি এক স্কুলে গুলি চালিয়ে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় ১৭ জনকে হত্যা করেছে নিকোলাস ক্রুজ (১৯) নামে এক যুবক। এ নিয়ে যুক্তরাষ্ট্রের স্কুলে গুলি চালানোর ১৮তম ঘটনা এটি। ফলে স্কুলে ঢুকে গুলি চালিয়ে হত্যার ঘটনা বন্ধে শিক্ষকদের হাতে অস্ত্র দেওয়ার প্রস্তাব দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।



   শ্রীলংকায় বাসে আগুন, ১৭ যাত্রী আহত
শ্রীলংকার সেন্ট্রাল হাইল্যান্ডে বুধবার একটি যাত্রীবাহী বাসে আগুন ধরে যাওয়ায় কমপক্ষে ১৭ জন আহতহয়েছে। পরে তাদেরকে ঘটনাস্থল থেকে উদ্ধার করে হাসপাতালে ভর্তি করা হয়। পুলিশ একথা জানায়।



   সিরিয়ায় অস্ত্রবিরতি প্রশ্নে ভোটাভুটি হতে যাচ্ছে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে
সিরিয়ার পূর্ব ঘৌতা অঞ্চলে জরুরি মানবিক সাহায্য সরবরাহ এবং চিকিৎসা সেবার সুযোগ করে দিতে দেশটিতে ৩০ দিনের অস্ত্রবিরতির দাবির একটি খসড়া প্রস্তাব বিষয়ে ভোট দেয়ার আশা করছে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ। আর এ ভোট বৃহস্পতিবার অনুষ্ঠিত হতে পারে বলে ধারণা করা হচ্ছে। 



   ফিলিপাইনে ডায়রিয়ায় ১০ জনের মৃত্যু
ফিলিপাইনের দক্ষিণাঞ্চলীয় দ্বীপ শহর পালাওয়ানের বালাবাকে ডায়রিয়া ছড়িয়ে পড়ায় এ পর্যন্ত ১০ জনের মৃত্যু হয়েছে। এদের মধ্যে ১১ মাসের এক শিশু রয়েছে। মঙ্গলবার স্বাস্থ্য কর্তৃপক্ষ একথা জানায়।



   পাকিস্তানে আদালত প্রাঙ্গণে গুলিতে ২ আইনজীবীর মৃত্যু
সহকর্মীর গুলিতে পাকিস্তানের লাহোরের একটি আদালত প্রাঙ্গণে দুই আইনজীবীর মৃত্যু হয়েছে। মঙ্গলবার সকালের ওই ঘটনায় ঘটনাস্থলেই মারা যান রানা নাদিমের একজন।  অপরজনকে হাসপাতালে নেওয়ার পর মারা যান।



   রাজনীতিবিদ-সাংবাদিকদের নৈশভোজে যোগ দিচ্ছেন ট্রাম্প
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এ বছরের গ্রিডিরন ক্লাব ডিনারে অংশ নেবেন। এটি যুক্তরাষ্ট্রের রাজনীতিবিদ ও সাংবাদিকদের বার্ষিক মিলনমেলা।প্রায়ই গণমাধ্যম কর্মীদের তীব্র ভর্ৎসনা করে আসা ক্ষ্যাপাটে পপ্রসিডেন্ট প্রথমবারের মতো এই মিলনমেলায় যোগ দিতে যাচ্ছেন।



   সিরীয় বাহিনীর বিমান হামলায় ২০ শিশুসহ নিহত ৭৭
সিরিয়ার দামেস্কের কাছে বিদ্রোহী অধ্যুষিত পূর্বাঞ্চলীয় ঘৌটা শহরে সিরীয় বাহিনীর বিমান হামলায় কমপক্ষে ৭৭ জন বেসামরিক নিহত হয়েছে। দেশটিতে যুক্তরাজ্য ভিত্তিক মানবাধিকার সংগঠন সিরিয়ান অবজারভেটরি ফর হিউমেন রাইটস জানিয়েছে, নিহতদের মধ্যে ২০ জনই শিশু। সোমবার কয়েক দফা বিমান ও রকেট হামলা চালানো হয়।



   চালকহীন জাহাজ নির্মাণ করবে চীন
দক্ষিণ চীন সাগরে চালকহীন জাহাজ নিয়ে গবেষণার জন্য বিশ্বের সবচেয়ে বড় কেন্দ্র নির্মাণ করবে বেইজিং। গোলযোগপূর্ণ এ অঞ্চলে চীন নিজ উপস্থিতি জোরদারের করার লক্ষ্য এটি তৈরি করবে চীন।





   বিদেশে বাংলাদেশি তরুণীর কৃতিত্ব
কানাডার ব্রিটিশ কলাম্বিয়া প্রদেশের নানাইমো অ্যাম্বাসেডর নির্বাচিত হয়েছেন বাংলাদেশি তরুণী লিউনা শেরিফ। তীব্র প্রতিযোগিতায় অবতীর্ণ হয়ে লিউনা শেরিফ মিস নানাইমোর মুকুট জয় করেন। এছাড়া দুজন কানাডীয় তরুণী মারিয়া ক্লিউমটে এবং ক্যাথেরিন নরম্যান ভাইস নানাইমো অ্যাম্বাসেডর নির্বাচিত হন।





   রাশিয়ায় গির্জায় বন্দুকধারীর হামলায় নিহত ৫
রাশিয়ার দাগেস্তান প্রদেশের গির্জায় এক বন্দুকধারীর হামলায় ৫ জন নিহত এবং ৫ জন আহত হয়েছে। গতকাল রবিবার প্রার্থনার সময় এই হামলার ঘটনা ঘটে।





   লিবিয়ায় জাতিসংঘ সমর্থিত সরকারি বাহিনীর সামরিক মহড়া
লিবিয়ায় সরকারি বাহিনীর সামরিক মহড়া লিবিয়ার জাতিসংঘ সমর্থিত সরকারের সামরিক বাহিনী শনিবার দেশটির উত্তর-পশ্চিমাঞ্চলীয় মিসুরাতা নগরীতে মহড়া করেছে। খবর বার্তা সংস্থা সিনহুয়া’র।





   চলন্ত গাড়ির নিচে অক্ষত শিশু! (ভিডিওসহ)
বাড়ির সামনের পার্কিং লটেই মনের আনন্দে খেলা করছিল শিশুটি। সে যখন খেলতে আসে তখন বাবা ও দাদা সঙ্গেই ছিল।





   হরিণ শাবক লালিত হচ্ছে সিংহীর কোলে!
নামিবিয়ার ইতোশা ন্যাশনাল পার্কে এক সিংহী দত্তক নিয়েছে এক হরিণ শাবককে৷ মাতৃস্নেহে লালন পালন করছে তাকে৷ সিংহীর নিজের শাবক ছিল৷ সেই শাবকদের মেরে ফেলেছে আরেকটি সিংহ৷ সন্তানহারা হয়ে পড়েছে সেই সিংহী।





   ভারতের ত্রিপুরায় চলছে বিধানসভা নির্বাচন
রোববার সকাল সাতটা থেকে ভারতের ত্রিপুরা রাজ্যে  বিধানসভা নির্বাচনের ভোটগ্রহণ শুরু হয়েছে। চলবে বিকেল চারটা পর্যন্ত।



   চীনের প্রতি ভারতের সতর্ক নজর
চীন ডোকলাম ইস্যুতে আজও অস্ত্রসহ সৈন্য সাজিয়ে রেখেছে সীমান্ত জুড়ে। তাই কোন অবস্থাতেই নিরাপত্তায় ফাঁক রাখতে চায় না ভারত। আর সেই জন্যই ভারতের উত্তরাখণ্ডের বেসামরিক বিমানবন্দর থেকে সুখোই ওড়ানোর বন্দোবস্ত করছে দেশটি।



   হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে মেক্সিকোতে নিহত ১৪
মেক্সিকোতে একটি হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে দেশটির ঊর্ধ্বতন এক সরকারি কর্মকর্তা ও এক শিশুসহ ১৪ জন নিহত হয়েছেন। স্থানীয় সময় শুক্রবার রাতে আঘাত হানা ভূমিকম্পে কী পরিমাণ ক্ষয়ক্ষতি হয়েছে তা নিরুপণে কয়েকজন ওই হেলিকপ্টারে যাচ্ছিলেন। নিহতদের কেউই হেলিকপ্টারের যাত্রী কি না তা এখনও পরিষ্কার নয়।



   আফগানিস্তানে সরকারি বাহিনীর অভিযানে ৭০ জঙ্গি নিহত
আফগানিস্তানের দক্ষিণাঞ্চলীয় উরুজগান প্রদেশে নিরাপত্তা বাহিনীর অভিযানে কমপক্ষে ৭০ জঙ্গি নিহত ও অপর ১৫ জন আহত হয়েছে। তারা সেখানে বৃহস্পতিবার এ অভিযান শুরু করে। শনিবার স্থানীয় এক নিরাপত্তা কর্মকর্তা একথা জানান। 



   ভয়াবহ ভূমিকম্পে কেঁপে উঠল মেক্সিকো
ভয়াবহ ভূমিকম্পে কেপে উঠল মেক্সিকোর বিস্তির্ণ উপকূলীয় এলাকা। শুক্রবার রাতে দক্ষিণ-পশ্চিম মেক্সিকোয় ৭.২ মাত্রার শক্তিশালী ভূমিকম্প অনুভূত হয়েছে। এই ভূমিকম্পে  রাজাধানী  মেক্সিকো সিটি শহরও কেঁপে উঠে।





   ফ্লোরিডার হাসপাতালে ট্রাম্প ও মেলানিয়া
মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প ও ফার্স্টলেডি মেলানিয়া ফ্লোরিডায় একটি হাসপাতাল পরিদর্শন করেন। ফ্লোরিডায় স্কুলে গুলিবর্ষণে হতাহতদের প্রতি সম্মান জানাতে শুক্রবার উভয়ে হাসপাতালে আসেন।





   রাশিয়ার নির্বাচনী প্রচারণা শুরু
রাশিয়ায় ২০১৮ সালের প্রেসিডেন্ট নির্বাচনী প্রচারণা শনিবার ১৭ ফেব্রুয়ারি গণমাধ্যমে শুরু হয়েছে। ভোটাররা টেলিভিশনে নির্বাচনে প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের বিতর্ক দেখতে পারবেন। খবর বার্তা সংস্থা তাসের।   যদিও সকল প্রার্থীই বিতর্কে অংশ নেবেন না।





   ফুটবল খেলাকে কেন্দ্র করে ৩৮ পুলিশ আহত
তিউনিসিয়ায় ফুটবল লিগ ম্যাচকে কেন্দ্র করে দুই প্রতিদ্বন্দ্বী ক্লাবের সমর্থকদের সংঘর্ষ থামাতে গিয়ে অন্তত ৩৮জন পুলিশ কর্মকর্তা আহত হয়েছে।





   সিনাই উপদ্বীপে সেনা অভিযানঃ নিহত ১০
সিনাই উপদ্বীপে মিশরীয় সেনাবাহিনীর অভিযানে ১০ জঙ্গি নিহত হয়েছে। এর সঙ্গে ৪০০ সন্দেহভাজনকে গ্রেপ্তার করেছে দেশটির নিরাপত্তা বাহিনী। খবর রয়টার্স।





   স্বামীকে নিজের কিডনি দিয়ে ভালোবাসার প্রতিদান
‘ভ্যালেন্টাইনস ডে’ নিয়ে কোনোদিনই তেমন মাতামাতি ছিল না তমাল-সুব্রতার জীবনে। লাল গোলাপ, নামী রেস্তোরাঁয় মৃদু আলোয় ‘ডিনারে’ ভালবাসার দিন উদযাপনও সেভাবে করতেন না। কিন্তু, মধ্য তিরিশের সুব্রতা স্বামী তমালকে গত বড়দিনের দুদিন আগে এমন উপহার দিয়েছেন যে ‘ভ্যালেন্টাইন ডে’ তে সেটাই আলোচনার বিষয় হয়ে দাঁড়িয়েছে।





   বিশ্বের সেরা অর্থমন্ত্রীর খেতাব পেলেন ইন্দোনেশিয়ার নারী অর্থমন্ত্রী
ইন্দোনেশিয়ার নারী অর্থমন্ত্রী শ্রী মুলায়নি পেলেন বিশ্বের সেরা অর্থমন্ত্রীর খেতাব। রোববার দুবাইয়ে ওয়ার্ল্ড গভর্নমেন্ট সম্মেলনের ষষ্ঠ বার্ষিকীর অনুষ্ঠানে তার হাতে বিশ্ব সেরা অর্থমন্ত্রীর পদক তুলে দিয়েছেন সংযুক্ত আরব আমিরাতের প্রধানমন্ত্রী শেখ মোহাম্মদ বিন রশিদ আল মাকতুম।





   উ. কোরিয়ার সঙ্গে আলোচনায় প্রস্তুত যুক্তরাষ্ট্র : মাইক পেন্স
উত্তর কোরিয়া ইস্যুতে মার্কিন নীতি পরিবর্তনের আভাস দিয়েছেন যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স। দ্য ওয়াশিংটন পোস্ট’কে দেওয়া এক  সাক্ষাৎকারে তিনি বলেছেন, পরমাণু প্রকল্প নিয়ে উত্তর কোরিয়ার ওপর চাপ অব্যাহত রাখবে ওয়াশিংটন। তবে একইসঙ্গে দেশটির সঙ্গে আলোচনায়ও প্রস্তুত রয়েছে ট্রাম্প প্রশাসন।





   সেলফি তুলতে গিয়ে নদীতে, অতঃপর মৃত্যু
সেলফি তুলতে গিয়ে আবারও মৃত্যু। প্রায় সময় দেখা যায় একটু ভিন্ন আঙ্গিকে সেলফি তুলতে গিয়ে প্রাণ হারাচ্ছেন অনেকে।





   যুক্তরাষ্ট্রে ৪ জনকে হত্যার পর বন্দুকধারীর আত্মহত্যা
যুক্তরাষ্ট্রে দুটি পৃথক ঘটনায় এক বন্দুকধারীর গুলিতে চারজন নিহত হয়েছে। কেনটাকি অঙ্গরাজ্যে ঘটা ওই ঘটনার পরে বন্দুকধারী আত্মহত্যা করে বলে পুলিশ জানিয়েছে।





   সিনেমা দেখে অনুপ্রাণিত হয়ে শ্বশুরবাড়ির টাকা-গয়না নিয়ে পালিয়েছেন ১০৩ পাত্রী
বাস্তব ঘটনা থেকে অনুপ্রাণিত হয়ে, সেটা রিল লাইফে দেখানোর ঘটনা একাধিকবার ঘটেছে। কিন্তু রিল লাইফ দেখে রিয়েল লাইফে সেই কাণ্ড ঘটাতে গেলে, বেশিরভাগ সময়ই ফল উল্টো হয়। কিন্তু অনেক সময় ফল আবার মন্দ হয় না। যেমন গত চার বছরে রাজস্থানে এমন হাওয়াই চলছে।





   এবার ট্রাম্প ও কিম উন একসঙ্গে হাজির হলেন অলিম্পিক আসরে
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উনের মধ্যকার সম্পর্ক কেমন তা হয়তো নতুন করে বলার অবকাশ নেই।





   বোমা পাওয়ায় বন্ধ লন্ডনের সিটি এয়ারপোর্ট
লন্ডনের টেমস নদীতে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়ের দুটি বোমা পাওয়ার পর পাশের সিটি এয়ারপোর্ট বন্ধ রাখা হয়েছে।





   যুক্তরাষ্ট্রে গুলিবিদ্ধ হয়ে ২ পুলিশ কর্মকর্তা নিহত
যুক্তরাষ্ট্রের ওয়াইয়ো অঙ্গরাজ্যে সম্ভাব্য পারিবারিক সহিংসতা নিয়ে ৯১১ কলে সাড়া দিতে গিয়ে দুই পুলিশ কর্মকর্তা নিহত হয়েছেন।





   মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী মাহাথির হাসপাতালে ভর্তি
গত শুক্রবার মধ্যরাতে মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদকে কুয়ালালামপুরে অবস্থিত ন্যাশনাল হার্ট ইনস্টিটিউটে ভর্তি করা হয়েছে।





   সেলফি কেড়ে নিল তরুণীর প্রাণ!
মোবাইল ফোনে সেলফি তুলতে গিয়ে প্রতিনিয়ত ঘটছে নানা অপ্রীতিকর ঘটনা। তেমনি এক ঘটনা ঘটেছে ব্যাংককে।





   কুরিয়ারের প্যাকেটে বাঘের বাচ্চা
কুরিয়ারের প্যাকেটে বাঘের বাচ্চা মিলল মেক্সিকোয় ।এক ঝলক দেখলে মনে হবে যেন খেলনা বাঘের ছানা। কিন্তু তা হলে তো আর সোশ্যাল মিডিয়ার চোখ ছানাবড়া হবে না।





   ‘গণহত্যা’ চালানোয় ইরাকি কুর্দি অভিযুক্ত
ইসলামিক স্টেট গ্রুপের সন্দেহভাজন বন্দি সদস্যদের একের পর এক হত্যা করায় হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডব্লিউ) শুক্রবার ইরাকি কুর্দি নিরাপত্তা বাহিনীকে অভিযুক্ত করেছে। খবর এএফপি’র।





   নিষেধাজ্ঞা আরোপে ক্ষতিগ্রস্ত হবে পশ্চিমারাই: পুতিন
রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, তার দেশের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপকারী পশ্চিমা দেশগুলো এক সময় ক্লান্ত হয়ে পড়বে। কারণ, চূড়ান্তভাবে এসব নিষেধাজ্ঞার কারণে পাশ্চাত্যই ক্ষতিগ্রস্ত হবে।






  এই বিভাগ থেকে আরও সংবাদ

   মধ্যপ্রাচ্য শান্তি প্রস্তাব প্রায় প্রস্তুত : জাতিসংঘে মার্কিন দূত
   ‘হাইপারসনিক হেভি বম্বার’ বানাচ্ছে চীন
   ইউনিসেফের ডেপুটি পরিচালকের পদত্যাগ
   শিক্ষকদের অস্ত্র রাখার কথা বলে বিতর্কে ট্রাম্প
   স্কুলে ঢুকে হত্যার ঘটনা বন্ধে শিক্ষকদের হাতে অস্ত্র দিতে চান ট্রাম্প
   শ্রীলংকায় বাসে আগুন, ১৭ যাত্রী আহত
   সিরিয়ায় অস্ত্রবিরতি প্রশ্নে ভোটাভুটি হতে যাচ্ছে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে
   ফিলিপাইনে ডায়রিয়ায় ১০ জনের মৃত্যু
   পাকিস্তানে আদালত প্রাঙ্গণে গুলিতে ২ আইনজীবীর মৃত্যু
   রাজনীতিবিদ-সাংবাদিকদের নৈশভোজে যোগ দিচ্ছেন ট্রাম্প
   সিরীয় বাহিনীর বিমান হামলায় ২০ শিশুসহ নিহত ৭৭
   চালকহীন জাহাজ নির্মাণ করবে চীন
   বিদেশে বাংলাদেশি তরুণীর কৃতিত্ব
   রাশিয়ায় গির্জায় বন্দুকধারীর হামলায় নিহত ৫
   লিবিয়ায় জাতিসংঘ সমর্থিত সরকারি বাহিনীর সামরিক মহড়া
   চলন্ত গাড়ির নিচে অক্ষত শিশু! (ভিডিওসহ)
   হরিণ শাবক লালিত হচ্ছে সিংহীর কোলে!
   ভারতের ত্রিপুরায় চলছে বিধানসভা নির্বাচন
   চীনের প্রতি ভারতের সতর্ক নজর
   হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে মেক্সিকোতে নিহত ১৪
   আফগানিস্তানে সরকারি বাহিনীর অভিযানে ৭০ জঙ্গি নিহত
   ভয়াবহ ভূমিকম্পে কেঁপে উঠল মেক্সিকো
   ফ্লোরিডার হাসপাতালে ট্রাম্প ও মেলানিয়া
   রাশিয়ার নির্বাচনী প্রচারণা শুরু
   ফুটবল খেলাকে কেন্দ্র করে ৩৮ পুলিশ আহত
   সিনাই উপদ্বীপে সেনা অভিযানঃ নিহত ১০
   স্বামীকে নিজের কিডনি দিয়ে ভালোবাসার প্রতিদান
   বিশ্বের সেরা অর্থমন্ত্রীর খেতাব পেলেন ইন্দোনেশিয়ার নারী অর্থমন্ত্রী
   উ. কোরিয়ার সঙ্গে আলোচনায় প্রস্তুত যুক্তরাষ্ট্র : মাইক পেন্স
   সেলফি তুলতে গিয়ে নদীতে, অতঃপর মৃত্যু


  পুরনো সংখ্যা