logo



   প্রচ্ছদ  -   আন্তর্জাতিক

   ফ্রান্স আমেরিকার ক্রীড়নক নয়: ফরাসি প্রেসিডেন্ট
ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ বলেছেন, ইতিহাসের প্রতিটি মুহূর্তে ফ্রান্স ও যুক্তরাষ্ট্র পরস্পরের মিত্র। মিত্র হিসেবে আমাদের পরস্পরের প্রতি সম্মান রয়েছে। তবে আমেরিকার সঙ্গে বন্ধুত্বের অর্থ এই নয় যে, প্যারিস ওয়াশিংটনের ক্রীড়নকে পরিণত হয়েছে। বুধবার টেলিভিশনে সরাসরি সম্প্রচারিত এক সাক্ষাৎকারে তিনি এসব কথা বলেন।





   ওমরাহ শেষে ফেরার পথে বিমানেই শিশুর মৃত্যু
সৌদি আরব থেকে ওমরাহ করে পরিবারের সঙ্গে ফেরার পথে বিমানেই মারা গেছে চার বছর বয়সী এক ভারতীয় শিশু। সোমবার ওমান এয়ারওয়েজের একটি বিমানে এ ঘটনা ঘটে। খবর গালফ নিউজের।





   সৌদি আরবে রাষ্ট্রদূত মনোনয়ন দিলেন ট্রাম্প
প্রথমবারের মত সৌদি আরবে রাষ্ট্রদূত মনোনয়ন দিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সেনাবাহিনীর সাবেক জেনারেল জন আবিজায়েদকে তিনি মনোনীত করেছেন। এখন তার চূড়ান্ত নিয়োগে সিনেটের অনুমোদন লাগবে। গত বছরের জানুয়ারি থেকে সৌদি আরবে মার্কিন রাষ্ট্রদূতের পদ শূন্য রয়েছে। খবর আল জাজিরা’র।





   বক্সিং রিংয়ে কিশোর বক্সারের মৃত্যু
থাইল্যান্ডে বক্সিং খেলার সময় মাথায় আঘাত পেয়ে মস্তিস্কে রক্ষক্ষরণে ১৩ বছর বয়সী এক কিশোর বক্সার মারা গেছে। নিহত কিশোরের নাম আনুচা তাসাকো। এতে দেশটিতে ব্যাপক ক্ষোভের সৃষ্টি হয়েছে এবং শিশুদের জন্য মুয়াই থাই মার্শাল আর্ট খেলা নিষিদ্ধ করার জোর দাবি উঠেছে। খবর বার্তা সংস্থা এএফপি’র।





   ট্রাম্পের বিরুদ্ধে মামলা করল সিএনএন
সংবাদ সম্মেলনে সাংবাদিকের বিরুদ্ধে অসাংবিধানিক আচরণ করায় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে মামলা করেছে দেশটির সংবাদমাধ্যম সিএনএন।





   উত্তর কোরিয়ার ১৩টি ক্ষেপণাস্ত্র পরিচালনা কেন্দ্র চিহ্নিত
উত্তর কোরিয়ার ১৩টি ক্ষেপণাস্ত্র পরিচালনা কেন্দ্র চিহ্নিত করা হয়েছে। যুক্তরাষ্ট্রের একটি গবেষণা প্রতিষ্ঠান জানিয়েছে, উত্তর কোরিয়ার অঘোষিত প্রায় ২০টি ক্ষেপণাস্ত্র পরিচালনা কেন্দ্রের মধ্যে ১৩টি তারা চিহ্নিত করতে পেরেছেন।





   সু চি’র কঠোর সমালোচনায় মাহাথির
মিয়ানমারের রোহিঙ্গা জনগোষ্ঠীর উপর সেনাবাহিনীর চালানো বর্বর নির্যাতনকে সমর্থন করায় দেশটির নোবেল জয়ী নেত্রী অং সান সু চি’র কঠোর সমালোচনা করেছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ।





   ‘ট্রাম্পের মাত্রাতিরিক্ত আত্মবিশ্বাস পতন ডেকে আনতে পারে যুক্তরাষ্ট্রের’
ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ ‘যুক্তরাষ্ট্র ফার্স্ট’ বা ‘যুক্তরাষ্ট্রই প্রথম’ নীতি গ্রহণ করার জন্য মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের তীব্র সমালোচনা করে বলেছেন, এর মাধ্যমে মারাত্মক ভুল করছেন ট্রাম্প। জারিফ আরও বলেন, এই নীতির কারণে আন্তর্জাতিক চুক্তির প্রতি ট্রাম্প প্রশাসন যে অবজ্ঞা দেখাচ্ছে তা চূড়ান্তভাবে ওয়াশিংটনের বিরুদ্ধে গোটা বিশ্বকে ক্ষেপিয়ে তুলবে।





   চীনে গাড়ি-ট্রাকের সংঘর্ষে নিহত ১০
চীনের উত্তরপশ্চিমাঞ্চলীয় নগরী ঝিয়ানে গাড়ি ও ট্রাকের মধ্যে সংঘর্ষে মৃতের সংখ্যা বেড়ে ১০ জনে দাঁড়িয়েছে। এ ঘটনায় গুরুতর আহত হয়ে হাসপাতালে চিকিৎসা নেয়ার সময় মঙ্গলবার রাতে একজন মারা গেছে। বুধবার দেশটির পুলিশ এ কথা জানিয়েছে।





   ইয়েমেনে সরকারি বাহিনী ও বিদ্রোহীদের মধ্যে সংঘর্ষে নিহত ১৪৯
ইয়েমেনের হোদেইদা নগরীতে ২৪ ঘন্টায় সরকারের অনুগত বাহিনী ও হুতি বিদ্রোহীদের মধ্যে সংঘর্ষে অন্তত ১৪৯ জন নিহত হয়েছে। গতকাল সোমবার দেশটির চিকিৎসা কর্মী ও সামরিক সূত্র একথা জানিয়েছে। খবর বার্তা সংস্থা এএফপি’র।





   গাজা উপত্যকায় হামাস কমান্ডারসহ নিহত ৬
গাজা উপত্যকায় স্থানীয় এক হামাস কমান্ডারসহ ছয় ফিলিস্তিনি নিহত হয়েছে। গাজায় ইসরায়েলি বাহিনীর একটি অভিযানের সময় তারা নিহত হয়েছে বলে ফিলিস্তিনি কর্মকর্তারা জানিয়েছেন। ইসরায়েলি সেনাবাহিনী জানিয়েছে, বিশেষ বাহিনীর অভিযানে তাদের এক সেনা নিহত হয়েছে এবং আরও একজন আহত হয়েছে।





   রিয়ায় হামলার প্রতিবাদে জাতিসংঘে তুরস্কের চিঠি
সিরিয়ায় মার্কিন নেতৃত্বাধীন জোটের বিমান হামলায় বেসামরিক লোকজনের প্রাণহানির ঘটনার প্রতিবাদ জানিয়ে জাতিসংঘকে চিঠি দিয়েছে তুরস্ক। পূর্বাঞ্চলীয় দেইর আজ-জোরপ্রদেশের হাজিন অঞ্চলে মার্কিন হামলার ঘটনা ঘটেছে বলে দাবি করেছে তুরস্ক।





   ক্যালিফোর্নিয়ায় দাবানলে নিহতের সংখ্যা বেড়ে ৩১
যুক্তরাষ্ট্রের অঙ্গরাজ্য ক্যালিফোর্নিয়ায় ভয়াবহ দাবানলে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩১। নিখোঁজ রয়েছেন আরো ১১০ জন। দেশটির উদ্ধারকর্মীরা জানায় আরো জানায়, ইতিমধ্যে ক্যালিফোর্নিয়ার তিন লক্ষাধিক মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হয়েছে।





   প্যারিসে প্রথম বিশ্বযুদ্ধ সমাপ্তির শতবর্ষ পূর্তিতে স্মরণানুষ্ঠান
প্রথম বিশ্বযুদ্ধ অবসানের শতবর্ষ পূর্তির স্মরণানুষ্ঠান উপলক্ষে ফ্রান্সের রাজধানী প্যারিসে জড়ো হয়েছেন বিশ্বের প্রায় ৭০ দেশের রাষ্ট্র ও সরকার প্রধান। যুদ্ধে নিহত সৈন্যদের স্মৃতির প্রতি সম্মান প্রদর্শন করছেন তারা।





   চলে গেলেন ‘এ যুগের শাহজাহান’
ফাইজুল হাসান কাদরি। বয়স ৮৩ বছর। অবসরপ্রাপ্ত পোস্ট মাস্টার। স্ত্রীর মৃত্যুর পর ভালোবাসার নিদর্শন হিসেবে তৈরি করেছিলেন খুদে এক তাজমহল। নিজের বানানো সেই তাজমহলে স্ত্রীর পাশে সমাহিত হওয়ার শেষ ইচ্ছা ছিল তার।





   নতুন মার্কিন রাষ্ট্রদূত ঢাকায় আসছেন ১৮ নভেম্বর

আগামী ১৮ নভেম্বর বাংলাদেশে আসছে মার্কিন যুক্তরাষ্ট্রের নবনিযুক্ত রাষ্ট্রদূত আর্ল আর মিলার। ঢাকায় সাবেক মার্কিন রাষ্ট্রদূত মার্শা বার্নিকাটের স্থলাভিষিক্ত হতে যাওয়া মিলার এর আগে বতসোয়ানায় মার্কিন রাষ্ট্রদূত হিসেবে কাজ করেছেন। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সদস্য মিলার ২০১৪ সাল থেকে বতসোয়ানায় দায়িত্ব পালন করে আসছিলেন।






   খাশোগি হত্যার রেকর্ডিং পাঁচটি দেশে পাঠাল তুরস্ক
সাংবাদিক জামাল খাশোগিকে হত্যার রেকর্ডিং পাঁচটি দেশের কাছে পাঠিয়েছে তুরস্ক। এগুলো হল, সৌদি আরব, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জার্মানি ও ফ্রান্স। প্রথম বিশ্বযুদ্ধ সমাপ্তির ১০০ বছর পূর্তি উপলক্ষে ফ্রান্সে আয়োজিত অনুষ্ঠানে যোগ দিতে শনিবার দেশ ছাড়ার আগে তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তায়্যিপ এরদোয়ান এ কথা জানান। খবর ইয়েনিসাফাক।





   অতিশক্তিশালী সুপারসনিক ক্ষেপণাস্ত্র রয়েছে চীনের
যেকোন ক্ষেত্রে নিখুঁত হামলায় পারদর্শী রুশ ও ভারতের যৌথ উদ্যোগে তৈরি ব্রহ্মস। মনে করা হয়, এমন অস্ত্র ন্যাটো বাহিনীর হাতেও নেই। তবে, চীন দাবি করছে ব্রহ্মসের থেকেও শক্তিশালী ক্ষেপণাস্ত্র রয়েছে তাদের। এমনকি ব্রহ্মসকে চ্যালেঞ্জও করতে পারে চিনের তৈরি এইচডি-১ নামে সুপারসনিক ক্রুজ ক্ষেপণাস্ত্র।





   ভূমিকম্পে কেঁপে উঠল ভারত
মাঝারি ভূমিকম্পে কেঁপে উঠল ভারতের উত্তর-পূর্ব প্রান্ত৷ মণিপুর, মিজোরাম ও আসামের একাংশে ভূমিকম্প অনুভূত হয়৷ শনিবার রাত প্রায় ১১টা নাগাদ ভূমিকম্প টের পাওয়া যায়৷ শুধু মিজোরাম নয়, কেঁপে ওঠে বাংলাদেশের সিলেটের মাটিও৷ রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৫.৩৷





   ৫ই জানুয়ারি শ্রীলঙ্কায় আগাম নির্বাচন
পার্লামেন্ট ভেঙে দিয়েছেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা। পাশাপাশি তিনি আগাম জাতীয় নির্বাচন ঘোষণা দিয়েছেন। সে অনুযায়ী আগামী ৫ই জানুয়ারি সেখানে নির্বাচন হওয়ার কথা।





   মেলবোর্নে হামলাকারী আইএস সদস্য
শুক্রবারে অস্ট্রেলিয়ার মেলবোর্নে এক ব্যক্তি ছুরি নিয়ে পথচারীদের ওপর হামলা চালায়। সে হামলায় একজন নিহত ও দুইজন আহত হয়। হামলার দায় স্বীকার করেছে জঙ্গিগোষ্ঠী আইএস।





   পার্লামেন্ট ভেঙে দিলেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট
শ্রীলঙ্কার পার্লামেন্ট ভেঙে দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা। প্রেসিডেন্টের নিয়োগ দেওয়া নতুন প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে আস্থা ভোটে  সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ার আশঙ্কায় এই সিদ্ধান্ত নেন তিনি। খবর বিবিসির।





   ব্রেক্সিট ইস্যুতে ব্রিটিশ মন্ত্রীর পদত্যাগ
ব্রেক্সিট ইস্যুতে পদত্যাগ করলেন ব্রিটিশ প্রধানমন্ত্রীর থেরেসা মে-এর কেবিনেটের আরেক মন্ত্রী। সদ্য পদত্যাগী ওই মন্ত্রীর নাম জো জনসন। তিনি দেশটির পরিবহনমন্ত্রী ছিলেন। তবে থেরেসা মে-এর ব্রেক্সিট পরিকল্পনা নিয়ে মতবিরোধের জেরে শুক্রবার তিনি পদত্যাগ করেন।





   সোমালিয়ায় সন্ত্রাসী হামলায় নিহত ২০
সোমালিয়ার রাজধানী মোগাদিসুতে শুক্রবার জনপ্রিয় সাহাফি হোটেল ও অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) দপ্তরের কাছে বোমা ও বন্দুক হামলায় অন্তত ২০ জন নিহত হয়েছে। এ ঘটনায় আহত হয়েছে আরো ১৭ জন। সন্ত্রাসীগোষ্ঠী আল-শাবাব এ হামলার দায় স্বীকার করেছে।





   ক্যালিফোর্নিয়ায় দাবানলে ৯ জন নিহত
যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যে ভয়াবহ দাবানলে অন্তত নয়জনের প্রাণহানি ঘটেছে; আহত হয়েছে বহু মানুষ। দেড় লাখেরও বেশি মানুষ ঘরবাড়ি ছেড়ে পালিয়েছেন। স্থানীয় কর্মকর্তাদের বরাতে এ তথ্য জানা গেছে।





   ক্যালিফোর্নিয়ার বারে হামলায় পুলিশসহ অন্তত ১২ জন নিহত
ক্যালিফোর্নিয়ার একটি বারে বন্দুকধারীর অনবরত গুলিবর্ষণে কমপক্ষে ১২জন নিহত হয়েছে। নিহতের সংখ্যা দ্রুত বাড়ছে। আহত অনেক মানুষকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। দেশটির পুলিশ বৃহস্পতিবার এ তথ্য জানায়। খবর সিএনএনের।



   জিম্বাবুয়েতে ভয়াবহ বাস দুর্ঘটনা, নিহত ৪৭
জিম্বাবুয়েতে ভয়াবহ বাস দুর্ঘটনায় কমপক্ষে ৪৭ জন নিহত হয়েছে। জিম্বাবুয়ের রাজধানী হারারের কাছে গতকাল ( বুধবার ) একটি হাইওয়েতে এ মর্মান্তিক দুর্ঘটনা ঘটে। খবর দ্য গার্ডিয়ানের।



   ট্রাম্প-পুতিন বৈঠক ১১ নভেম্বর
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন আগামী ১১ নভেম্বর সাক্ষাত্ করবেন। 



   যে কারণে বরখাস্ত হলেন মার্কিন অ্যাটর্নি জেনারেল
যুক্তরাষ্ট্রের অ্যাটর্নি জেনারেল জেফ সেশনসকে বরখাস্ত করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। শীর্ষ এই আইন প্রণেতার সম্পর্কে বিভিন্ন সময়ে তীব্র ভাষায় সমালোচনা করেছেন ট্রাম্প।



   ক্যামেরুনে অপহৃত ৭৮ শিক্ষার্থীর মুক্তি
ক্যামেরুনের উত্তর-পশ্চিমাঞ্চলে একটি স্কুল থেকে অপহৃত হওয়া ৭৮ শিক্ষার্থীকে মুক্তি দিয়েছে অপহরণকারীরা। দেশটির কর্তৃপক্ষের বরাত দিয়ে এমনটিই জানিয়েছে বিবিসি। 



   ফ্রান্সে দুটি পুরনো ভবন ধসে নিহত ৮
ফ্রান্সের দক্ষিণাঞ্চলের মার্সেলে শহরে চার ও পাঁচ তলা দুটি পুরনো আবাসিক ভবন ধসে পড়েছে। ধসে পড়া ভবনের ভেতর থেকে শেষ খবর পাওয়া পর্যন্ত ৮ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। এখনো আরও জীবিত অথবা মৃত মানুষ পাওয়া যেতে পারে বলে ধারণা করা হচ্ছে।



   যুক্তরাষ্ট্রের আইন সভায় প্রথম দুই নারী
যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচনে আইনসভা কংগ্রেসে প্রথমবারের মতো দুজন মুসলিম নারী নির্বাচিত হয়েছেন। তাদের একজন ফিলিস্তিন বংশাদ্ভুত রাশিদা তালিব, অপরজন সোমালি বংশাদ্ভুত ইলহান ওমর।



   যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচনে ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সের বড় ভাই বিজয়ী
মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সের বড় ভাই গ্রেগ পেন্স ইউএস হাউস অব রিপ্রেজেন্টেটিভের একটি আসনে জয়ী হয়েছেন। 



   আফগানে তালেবানের হামলায় ২০ সীমান্তরক্ষী নিহত
আফগানিস্তানে তালেবানের হামলায় কমপক্ষে ২০ জন সীমান্তরক্ষী বাহিনীর সদস্য নিহত হয়েছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। ফারাহ প্রদেশে বাহিনীর ঘাঁটিতে হামলা চালালে এ ঘটনা ঘটে। এবিসি নিউজ।



   ব্লাক বক্সের তথ্য মতে ইন্দোনেশিয়ার বিধ্বস্ত বিমানে ত্রুটি ছিল
ইন্দোনেশিয়ায় ১৮৯ জন যাত্রী নিয়ে লায়ন এয়ারের ফ্লাইট বোয়িং ৭৩৭-ম্যাক্স ৮ বিমানটি সাগরে বিধ্বস্ত হয়ে বিমানের সকল আরোহীর মৃত্যু হয়। বিধ্বস্ত বিমানের উদ্ধারকৃত ব্লাক বক্স পর্যবেক্ষণ করে জানা যায়, ইন্দোনেশিয়ায় জাকার্তা থেকে সুমাত্রা দ্বীপে যাওয়ার সময় সাগরে বিধ্বস্ত যাত্রীবাহী বিমানে যান্ত্রিক ত্রুটি ছিল।





   আজ ট্রাম্পের ভাগ্য নির্ধারণের দিন
প্রতি চার বছর পর পর অনুষ্ঠিত হওয়া মার্কিন মধ্যবর্তী নির্বাচনে মূলত প্রেসিডেন্ট হিসেবে ডোনাল্ড ট্রাম্পের ভবিষ্যৎ নির্ধারণ হবে।  আর মাত্র কয়েক ঘণ্টা বাকি। যুক্তরাষ্ট্রে বাংলাদেশ সময় মঙ্গলবার রাতে শুরু হচ্ছে মধ্যবর্তী নির্বাচন। তাই এ নির্বাচনকে ট্রাম্পের অগ্নিপরীক্ষা হিসেবে দেখছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা।





   চলতি সপ্তাহে বিশ্বের চারটি গুরুত্বপূর্ণ ঘটনা
ঘটনাবহুল বিশ্বে প্রতিনিয়ত কতই না ঘটনা ঘটছে। তার মধ্যে কিছু ঘটনা গুরুত্বহীন বা গুরুত্ব কম আবার কিছু ঘটনা বিশ্বকে নাড়া দিয়েছে।





   বাবার লাশ ফেরত দিন সৌদিকে খাশোগির দুই ছেলে
সৌদি আরবের রাজতন্ত্র-বিরোধী নিহত সাংবাদিক জামাল খাশোগির মরদেহ ফিরিয়ে দেয়ার আর্তি জানিয়েছেন তার দুই ছেলে আব্দুল্লাহ ও সালাহ। রোববার মার্কিন নিউজ চ্যানেল সিএনএন’কে দেয়া এক সাক্ষাৎকারে তারা এ দাবি জানান।





   যে ড্রাগ মানুষকে কুমির বানিয়ে দিচ্ছে!
ব্রিটেনের এক ড্রাগ বেশ শোরগোল ফেলে দিয়েছে। ওই ড্রাগ নেওয়ার পরেই মানুষ নাকি হয়ে যাচ্ছে কুমিরের মতো। হ্যাঁ, ঠিকই শুনছেন। এমনটাই খবর দিচ্ছে বেশ কয়েকটি সংবাদমাধ্যম।





   ইরানের বিরুদ্ধে কঠোর নিষেধাজ্ঞা আরোপ করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র
মার্কিন বিরোধী আন্দোলনের মধ্যেই আজ সোমবার ইরানের বিরুদ্ধে এ যাবতকালের সবচেয়ে কঠোর নিষেধাজ্ঞা আরোপ করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র।






  এই বিভাগ থেকে আরও সংবাদ

   ফ্রান্স আমেরিকার ক্রীড়নক নয়: ফরাসি প্রেসিডেন্ট
   ওমরাহ শেষে ফেরার পথে বিমানেই শিশুর মৃত্যু
   সৌদি আরবে রাষ্ট্রদূত মনোনয়ন দিলেন ট্রাম্প
   বক্সিং রিংয়ে কিশোর বক্সারের মৃত্যু
   ট্রাম্পের বিরুদ্ধে মামলা করল সিএনএন
   উত্তর কোরিয়ার ১৩টি ক্ষেপণাস্ত্র পরিচালনা কেন্দ্র চিহ্নিত
   সু চি’র কঠোর সমালোচনায় মাহাথির
   ‘ট্রাম্পের মাত্রাতিরিক্ত আত্মবিশ্বাস পতন ডেকে আনতে পারে যুক্তরাষ্ট্রের’
   চীনে গাড়ি-ট্রাকের সংঘর্ষে নিহত ১০
   ইয়েমেনে সরকারি বাহিনী ও বিদ্রোহীদের মধ্যে সংঘর্ষে নিহত ১৪৯
   গাজা উপত্যকায় হামাস কমান্ডারসহ নিহত ৬
   রিয়ায় হামলার প্রতিবাদে জাতিসংঘে তুরস্কের চিঠি
   ক্যালিফোর্নিয়ায় দাবানলে নিহতের সংখ্যা বেড়ে ৩১
   প্যারিসে প্রথম বিশ্বযুদ্ধ সমাপ্তির শতবর্ষ পূর্তিতে স্মরণানুষ্ঠান
   চলে গেলেন ‘এ যুগের শাহজাহান’
   নতুন মার্কিন রাষ্ট্রদূত ঢাকায় আসছেন ১৮ নভেম্বর
   খাশোগি হত্যার রেকর্ডিং পাঁচটি দেশে পাঠাল তুরস্ক
   অতিশক্তিশালী সুপারসনিক ক্ষেপণাস্ত্র রয়েছে চীনের
   ভূমিকম্পে কেঁপে উঠল ভারত
   ৫ই জানুয়ারি শ্রীলঙ্কায় আগাম নির্বাচন
   মেলবোর্নে হামলাকারী আইএস সদস্য
   পার্লামেন্ট ভেঙে দিলেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট
   ব্রেক্সিট ইস্যুতে ব্রিটিশ মন্ত্রীর পদত্যাগ
   সোমালিয়ায় সন্ত্রাসী হামলায় নিহত ২০
   ক্যালিফোর্নিয়ায় দাবানলে ৯ জন নিহত
   ক্যালিফোর্নিয়ার বারে হামলায় পুলিশসহ অন্তত ১২ জন নিহত
   জিম্বাবুয়েতে ভয়াবহ বাস দুর্ঘটনা, নিহত ৪৭
   ট্রাম্প-পুতিন বৈঠক ১১ নভেম্বর
   যে কারণে বরখাস্ত হলেন মার্কিন অ্যাটর্নি জেনারেল
   ক্যামেরুনে অপহৃত ৭৮ শিক্ষার্থীর মুক্তি


  পুরনো সংখ্যা