logo



   প্রচ্ছদ  -   আন্তর্জাতিক

   ২৩ হাজার বন্দিকে মুক্তি দিল মিয়ানমারের জান্তা সরকার
নতুন বছর উদযাপনের মুহূর্তে সাধারণ ক্ষমার অংশ হিসেবে মিয়ানমারের জান্তা সরকার ২৩ হাজার ১৮৪ জন বন্দিকে মুক্তি দিয়েছে। কারাগার কর্তৃপক্ষের একজন মুখপাত্র এই খবর নিশ্চিত করেছেন।




   প্রিন্স ফিলিপকে শেষ বিদায় জানাতে প্রস্তুত ব্রিটেন
ব্রিটিশ রানী দ্বিতীয় এলিজাবেথের স্বামী প্রিন্স ফিলিপকে শেষ বিদায় জানাতে প্রস্তুত ব্রিটেন। শনিবার নির্দিষ্ট ৩০ জনের অংশগ্রহণে তার শেষকৃত্য অনুষ্ঠিত হবে। এরই মধ্যে সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে।




   যুক্তরাষ্ট্রে আবারও বন্দুক হামলা, নিহত ৮
যুক্তরাষ্ট্রে আবারো বন্দুক হামলার ঘটনা ঘটেছে। এবার ইন্ডিয়ানাপোলিস অঙ্গরাজ্যে কুরিয়ার সেবাদাতা প্রতিষ্ঠান ফেডএক্সের কার্যালয়ে বন্দুকধারীর গুলিতে অন্তত ৮ জন নিহত হয়েছেন। 


   ২৪ ঘণ্টায় করোনায় আরও ১৪ হাজার প্রাণহানি
বিশ্বব্যাপী করোনার তাণ্ডব কোনোভাবেই থামছে না। দিন দিন আরও ভয়ংকর হয়ে উঠছে এ ভাইরাস। প্রতিদিনই দীর্ঘ হচ্ছে আক্রান্ত ও মৃতের তালিকা। মহামারি এ ভাইরাসের নতুন নতুন ধরন মানুষের মনে আতঙ্ক বাড়িয়ে দিয়েছে। করোনার টিকা আবিষ্কার হলেও এখনও আতঙ্কে বিশ্ববাসী। এরই মধ্যে বিশ্বে করোনায় মৃতের সংখ্যা ছাড়িয়েছে ২৯ লাখ ৯৯ হাজার এবং আক্রান্ত হয়েছে ১৩ কোটি ৯৬ লাখেরও বেশি মানুষ।


   করোনায় মৃতদের ৮০ শতাংশই পঞ্চাশোর্ধ্ব
মহামারী করোনার দ্বিতীয় ঢেউয়ের তাণ্ডবে সংক্রমণ ও মৃত্যুর সংখ্যায় রেকর্ড ভাঙা-গড়া চলছে  ধারাবাহিকভাবে। সর্বশেষ দুইদিনে মৃতের সংখ্যা ছিল নব্বইয়ের ওপরে। এর মধ্যে করোনায় আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা বৃহস্পতিবার ১০ হাজার ছাড়িয়েছে। এদিন মৃত্যু হয়েছে ৯৪ জনের। মৃত ১০ হাজারের মধ্যে ৮০ শতাংশের বয়স ছিল পঞ্চাশোর্ধ্ব। স্বাস্থ্য অধিদপ্তরের পরিসংখ্যানে মৃতদের বয়সভিত্তিক এমন চিত্র উঠে এসেছে।


   বিশ্বব্যাপী মৃত্যু ৩০ লাখ ছাড়ালো
মহামারী করোনার দ্বিতীয় ঢেউয়ের তাণ্ডবে বিশ্বব্যাপী গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে আরও ১৪ হাজার ৯শ ৯২ জনের। যার মধ্যে সবচেয়ে বেশি মারা গেছে ব্রাজিলে, ৩ হাজার ৭৭৪ জন। 


   ভারতে ২৪ ঘণ্টায় ২ লাখ ১৭ হাজার আক্রান্তের রেকর্ড
কোভিড-১৯ মহামারিতে বিপর্যস্ত ভারত। রোজ আক্রান্তের নতুন রেকর্ড হচ্ছে দেশটিতে।  গত ২৪ ঘণ্টায় নতুন করে ২ লাখ ১৭ হাজার করোনা রোগী শনাক্ত হয়েছেন। যা দেশটিতে এ যাবৎকালে সর্বোচ্চ আক্রান্তের রেকর্ড।


   ১ লাখ প্রবাসীকে ফিরিয়ে আনতে কাল থেকে বিশেষ ফ্লাইট
কোভিড-১৯ মহামারিতে আটকে পড়া প্রায় এক লাখ প্রবাসীকে দেশে ফিরিয়ে আনার উদ্যোগ নিয়েছে সরকার। চালু হচ্ছে আন্তর্জাতিক বিশেষ ফ্লাইট। আগামীকাল শনিবার থেকেই এই ফ্লাইট চালু করা হবে। 


   বিশ্বব্যাপী আরও ১৪ হাজার লোকের মৃত্যু
মহামারী করোনার দ্বিতীয় ঢেউয়ের তাণ্ডবে বিশ্বব্যাপী গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে আরও ১৪ হাজার ২শ ৮৮ জনের। যার মধ্যে সবচেয়ে বেশি মারা গেছে ব্রাজিলে, ৩ হাজার ৪৬২ জন। এসময়ে বিশ্বে শনাক্ত হয়েছেন ৮ লাখ ২৬ হাজার ২৬৩ জন। টিকা কার্যক্রম চললেও মৃত্যুর মিছিল অব্যাহত থাকায় তাই চরম অস্বস্তিতে বিশ্ববাসী।


   মিসরে সড়ক দুর্ঘটনায় ২০ জনের মৃত্যু
মিসরে যাত্রীবাহী বাস ও ট্রাকের সংঘর্ষে অন্তত ২০ জনের মৃত্যু হয়েছে। এ ঘটনায় আরও তিনজন আহত হয়েছেন।


   অনন্ত যুদ্ধের অবসানের সময় এসেছে: বাইডেন
যুক্তরাষ্ট্রের দীর্ঘতম আফগানযুদ্ধের ইতি টেনে প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, আমেরিকার দীর্ঘতম যুদ্ধের সমাপ্তি টানার সময় এসেছে। সময় এসেছে সেনাদের ঘরে ফিরিয়ে আনার। 


   করোনায় একদিনে মারা গেল ১৩৫৩২ জন
গোটা বিশ্বে ভয়াবহ রূপ ধারণ করেছে প্রাণঘাতী করোনাভাইরাস। এ মহামারিতে আক্রান্তের সংখ্যার সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে মৃত্যুও।


   বিশ্বে করোনায় মৃত্যু ২৯ লাখ ৭১ হাজার ছাড়াল
বিশ্বব্যাপী মহামারি করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা প্রতিদিনই বেড়ে চলেছে। সারাবিশ্বে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন ১৩ কোটি ৮০ লাখ ১৩ হাজার ৭৪ জন।


   আজ থেকে মহারাষ্ট্রে জনতা কার্ফু
করোনা সংক্রমণে ভারতের মধ্যে কঠিন অবস্থা পার করছে মহারাষ্ট্র। রাজ্যটিতে লকডাউন নয়, কড়া ‘জনতা কার্ফু’ জারি করা হয়েছে। আজ বুধবার (১৪ এপ্রিল) রাত ৮টা থেকে ১ মে সকাল ৭টা পর্যন্ত এই কার্ফু জারি থাকবে। 


   নির্বাচনী প্রচারে নিষেধাজ্ঞা; প্রতিবাদে গান্ধী মূর্তির সামনে মমতা
নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে সোমবার ভারতের নির্বাচন কমিশন ২৪ ঘণ্টার জন্য পশ্চিমবঙ্গের ক্ষমতাসীন দল তৃণমূল কংগ্রেস প্রধান মমতা ব্যানার্জির নির্বাচনী প্রচারণায় নিষেধাজ্ঞা জারির সিদ্ধান্ত নেয়। আর সেই সিদ্ধান্তের প্রতিবাদে মঙ্গলবার কলকাতার গান্ধী মূর্তির সামনে অবস্থান কর্মসূচি পালন করেন মমতা ব্যানার্জি।




   এডেন সাগরে শরণার্থীবাহী নৌকাডুবি, নিহত ৩৪
আফ্রিকা থেকে মধ্যপ্রাচ্যে যাওয়ার পথে এডেন সাগরে শরণার্থীবাহী নৌকাডুবির ঘটনা ঘটেছে। এতে অন্তত ৩৪ জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে রয়টার্স ও আল জাজিরা।




   যুক্তরাষ্ট্রে ফের পুলিশের গুলিতে কৃষ্ণাঙ্গ নিহত, প্রতিবাদে বিক্ষোভ
যুক্তরাষ্ট্রের মিনিয়াপোলিস শহরে পুলিশের গুলিতে ফের এক কৃষ্ণাঙ্গ যুবক নিহত হয়েছেন। শহরতলি ব্রুকলিন সেন্টারে ডন্টি রাইট (২০) নামে এক কৃষ্ণাঙ্গ যুবককে ট্রাফিক স্টপে পুলিশ গুলি করে মারে।




   করোনা নিয়ে দুঃসংবাদ দিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা
করোনা মোকাবিলায় দ্বিধা এবং জটিলতার অর্থ হলো এই মহামারি অবসান হওয়ার এখনও অনেক বাকি। তবে জনস্বাস্থ্য সুরক্ষার প্রমাণিত নিয়মগুলো অনুসরণ করা গেলে এই মহামারি কয়েক মাসের মধ্যে নিয়ন্ত্রণে আনা সম্ভব বলে মনে করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।




   সৌদি আরবে রোজা শুরু মঙ্গলবার
সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে রোজা শুরু হবে মঙ্গলবার (১৩ এপ্রিল)। দেশগুলোত রোববার রমজান মাসের চাঁদ দেখা যায়নি। সেখানে সোমবার সাবান মাসের ৩০ দিন পূর্ণ হবে। রোববার (১১ এপ্রিল) সংযুক্ত আরব আমিরাতভিত্তিক ইংরেজি দৈনিক খালিজ টাইমস এ তথ্য জানায়।




   যুক্তরাষ্ট্রে দৈনিক ৩১৬ জন গুলিবিদ্ধ, মৃত্যু ১০৬: বাইডেন
মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন জানিয়েছেন, বন্দুক সহিংসতায় যুক্তরাষ্ট্রে প্রতিদিন গড়ে ৩৬০ জন গুলিবিদ্ধ হচ্ছেন। তিনি বলেন, তাদের মধ্যে ১০৬ জনের মৃত্যু হয়। শুক্রবার ফেসবুকে এক ভিডিও বার্তায় তিনি এমন মন্তব্য করে বলেন, কাজেই যথেষ্ট হয়েছে, এখন এসব বন্ধ করতে হবে।




   বিশ্বে করোনা আক্রান্ত ও মৃত্যুর সর্বশেষ তথ্য
করোনাভাইরাসে বিপর্যস্ত গোটা বিশ্ব। বিশ্বব্যাপী প্রতিদিনই বেড়ে চলেছে করোনাভাইরাসে মৃত্যু ও শনাক্তের সংখ্যা। রবিবার (১১ এপ্রিল, ২০২১) সকাল ১০ টা পর্যন্ত বিশ্বে করোনায় মৃত্যুর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৯ লাখ ৩৯ হাজার ৪৭২ জনে। একই সময়ে করোনায় আক্রান্ত সনাক্ত হয়েছে ১৩ কোটি ৬০ লাখ ৩৩ হাজার ৩১১ জন। এছাড়াও আক্রান্ত হয়ে এখন পর্যন্ত সুস্থ হয়ে উঠেছেন ১০ কোটি ৯৩ লাখ ৮৭ হাজার ২৫৭ জন।




   মিয়ানমার সেনাবাহিনীর ক্র্যাকডাউন, একদিনে নিহত ৮০
মিয়ানমারের বাগো শহরে বিক্ষোভকারীদের ওপর নিরাপত্তা বাহিনীর চালানো ক্র্যাকডাউনে ৮০ জনেরও বেশি মানুষ মারা গেছেন। খবরে বলা হচ্ছে, নিহতদের শরীর সেনাবাহিনীর সদস্যরা নিয়ে গেছে, এবং হতাহতের প্রকৃত সংখ্যা হয়ত কখনোই জানা যাবে না।




   মিয়ানমারে পুলিশ স্টেশনে হামলা, ১৪ পুলিশ নিহত
মিয়ানমারের পূর্বাঞ্চলে একটি পুলিশ স্টেশনে হামলা চালিয়ে কমপক্ষে ১৪ পুলিশ সদস্যকে হত্যা করা হয়েছে। আজ শনিবার ভোরের দিকে দেশটির জাতিগত বাহিনীর একটি জোট অভ্যুত্থানবিরোধী বিক্ষোভের বিরুদ্ধে জান্তা সরকারের অভিযানের বিরোধিতা করে এই হামলা চালিয়েছে। স্থানীয় গণমাধ্যমের বরাত দিয়ে এ খবর জানিয়েছে রয়টার্স।




   মিয়ানমারে নিহতের সংখ্যা ৬শ ছাড়াল
মিয়ানমারের সেনাশাসনের বিরুদ্ধে বিক্ষোভ শহরাঞ্চল থেকে প্রত্যন্ত এলাকায় ছড়িয়ে পড়েছে। দেশটির নিরাপত্তাবাহিনীও বিক্ষোভ দমনের চেষ্টা চালিয়ে যাচ্ছে। একের পর এক গুলি ছুড়েও মানুষকে দমাতে পারছে না সেনাশাসকরা।




   প্রিন্স ফিলিপ, রানি দ্বিতীয় এলিজাবেথের স্বামী মারা গেছেন
প্রিন্স ফিলিপ, রানি দ্বিতীয় এলিজাবেথের স্বামী ৯৯ বছরে মারা গেছেন বলে বাকিংহাম প্রাসাদ ঘোষণা করেছে। প্রিন্স ফিলিপ ১৯৪৭ সালে প্রিন্সেস এলিজাবেথকে বিয়ে করেন। এর পাঁচ বছর পর প্রিন্সেস এলিজাবেথ ব্রিটেনের রানি হন। ব্রিটিশ রাজপরিবারের ইতিহাসে তিনিই কোন রাজা বা রানির সবচেয়ে দীর্ঘদিনের জীবনসঙ্গী ছিলেন।




   বিশ্বে আক্রান্ত ছাড়ালো সাড়ে ১৩ কোটি
মহামারী করোনার দ্বিতীয় ঢেউয়ের তাণ্ডবে বিশ্বব্যাপী গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে আরও ১৪ হাজার ৩শ ৬৬ জনের। যার মধ্যে সবচেয়ে বেশি মারা গেছে ব্রাজিলে, ৩ হাজার ৬৪৭ জন। এসময়ে শনাক্ত হয়েছেন ৮ লাখ ১১ হাজার ২১০ জন। টিকা কার্যক্রম চললেও মৃত্যুর মিছিল অব্যাহত থাকায় চরম অস্বস্তিতে বিশ্ববাসী।




   করোনা টিকার দ্বিতীয় ডোজ নিলেন মোদি
করোনা টিকার দ্বিতীয় ডোজ নিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বৃহস্পতিবার (৮ এপ্রিল) সকালে ভারতের নয়াদিল্লির অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিকেল সায়েন্স (এআইআইএমএস) হাসপাতালে গিয়ে তিনি করোনার টিকা নেন।




   করোনা কেড়ে নিল আরও প্রায় ১২ হাজার প্রাণ
বিশ্বব্যাপী করোনার দ্বিতীয় ঢেউয়ের তাণ্ডব কোনোভাবেই থামছে না। দিন দিন এ ভাইরাসটি আরও ভয়ঙ্কর হয়ে উঠছে। কিছুতেই মানুষের মনে আতঙ্ক কমছে না। করোনার টিকা আবিষ্কার হলেও এখনো অস্বস্তিতে বিশ্ববাসী। এরই মধ্যে বিশ্বে করোনায় মৃতের সংখ্যা ছাড়িয়েছে ২৮ লাখ ৮৫ হাজার এবং আক্রান্ত হয়েছে ১৩ কোটি ৩০ লাখের বেশি মানুষ।




   ইথিওপিয়া সীমান্তে রক্তক্ষয়ী সংঘর্ষে নিহত শতাধিক
ইথিওপিয়ার সীমান্ত অঞ্চলে রক্তক্ষয়ী এক সংঘর্ষে শতাধিক মানুষ নিহত হয়েছেন। রয়টার্স বলছে, দেশটির সীমান্ত অঞ্চল আফতার ও সোমালি এলাকায় এই ঘটনা ঘটেছে। সংঘর্ষের শুরু হয় গত শুক্রবার। মঙ্গলবার ভয়াবহ সংঘর্ষ বাধে।




   সব রেকর্ড ভেঙে একদিনে সর্বোচ্চ মৃত্যু ব্রাজিলে
মহামারি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ব্রাজিলে একদিনে মৃত্যুর সব রেকর্ড ভেঙে গেছে। গত ২৪ ঘণ্টায় (একদিনে) সর্বোচ্চ ৪ হাজার ২১১ জনের মৃত্যু হয়েছে। যা কিনা দেশটিতে করোনার বিস্তার ঘটার পর সর্বোচ্চ মৃত্যু। নতুন শনাক্ত হয়েছেন ৮২ হাজার ৮৬৯ জন। এর আগে ৩১ মার্চ একদিনে ৩ হাজার ৯৫০ জনের মৃত্যু হয়েছিল।




   পশ্চিমবঙ্গে বিধানসভা নির্বাচনের তৃতীয় দফায় ভোট আজ
ভারতের পশ্চিমবঙ্গে বিধানসভা নির্বাচনের তৃতীয় দফায় তিন জেলায় ৩১ আসনে ভোট হচ্এ দফায় হাওড়া জেলার ৭টি , হুগলির ৮ টি এবং দক্ষিণ ২৪ পরগণার ১৬ কেন্দ্রে হচ্ছে । এবারও তৃণমূল ও বিজেপির বেশ কয়েকজন হেভিওয়েট প্রার্থী রয়েছে। ছে আজ। সকাল সাতটা থেকে শুরু হয়েছে ভোট।




   লকডাউন তুলে নিচ্ছে ব্রিটেন
মহামারি করোনা ভাইরাসের কারণে বিপর্যস্ত ব্রিটেন সোমবার (১২ এপ্রিল) থেকে লকডাউন তুলে নেবে বলে ঘোষণা দেওয়া হয়েছে। ওইদিন থেকে দেশটিতে রেস্টুরেন্ট, সব ধরনের দোকান, জিম এবং সেলুন খোলা থাকবে।




   করোনার নতুন ও পুরনো রূপের পার্থক্য কী? জেনে নিন লক্ষণগুলো
প্রথম ঢেউ সামলে ওঠার আগেই করোনার দ্বিতীয় ঢেউ আছড়ে পড়েছে বিশ্বের একাধিক দেশে। বিশ্বের বিভিন্ন দেশে এখন তাণ্ডব চালাচ্ছে করোনার পরিবর্তিত রূপ। বাংলাদেশেও দ্বিতীয় ঢেউয়ে বেশি সংক্রমণ ছড়াচ্ছে করোনার নতুন রূপ। প্রায় প্রতিদিনই সংক্রমিত করছে হাজার হাজার মানুষকে, যা নিয়ে ফের নতুন করে আতঙ্ক তৈরি হয়েছে।




   টোকিও অলিম্পিক থেকে নাম প্রত্যাহার করলো উত্তর কোরিয়া
টোকিও অলিম্পিক থেকে নিজেদের নাম সরিয়ে নিয়েছে উত্তর কোরিয়া। মূলত করোনাভাইরাসের কারণে উত্তর কোরিয়া অলিম্পিক থেকে নিজেদের নাম প্রত্যাহার করেছে।




   বাদশার প্রতি আনুগত্য প্রকাশ করে চিঠিতে স্বাক্ষর জর্ডানের গৃহবন্দী প্রিন্সের
বিদেশিদের সঙ্গে যোগসাজসে দেশের নিরাপত্তা ও স্থিতিশীলতা নষ্টের ষড়যন্ত্রের অভিযোগে গৃহবন্দী জর্ডানের প্রিন্স হামজা তার সৎভাই বাদশা দ্বিতীয় আব্দুল্লাহর প্রতি আনুগত্য প্রকাশ করেছেন। জর্ডানের রাজপ্রাসাদ এ তথ্য জানিয়েছে। তিনি এ সংক্রান্ত একটি পত্রে স্বাক্ষর করেছেন। আর এর মাধ্যমে রাজদ্বন্দ্ব প্রশমিত হচ্ছে। খবর আল জাজিরা।




   যুক্তরাষ্ট্রে একই পরিবারের ৬ বাংলাদেশির মরদেহ উদ্ধার
একটি বাড়ি থেকে একই পরিবারের ৬ বাংলাদেশির মরদেহ উদ্ধার করেছে যুক্তরাষ্ট্রের টেক্সাস অঙ্গরাজ্যের পুলিশ। সোমবার (৫ এপ্রিল) দেশটির ডালাস শহরের উপকণ্ঠের একটি বাড়ি থেকে তাদের মরদেহ উদ্ধার করা হয়।




   বিশ্বে করোনায় মৃত্যু ২৮ লাখ ৭৩ হাজারের বেশি
করোনার টিকা আবিষ্কার হলেও স্বস্তিতে নেই বিশ্ববাসী। করোনার দ্বিতীয় ঢেউয়ের তাণ্ডব যেন কোনোভাবেই থামছে না। দিন দিন এ ভাইরাসটি আরও ভয়ঙ্কর হয়ে উঠছে। এরই মধ্যে বিশ্বে করোনায় মৃতের সংখ্যা ছাড়িয়েছে ২৮ লাখ ৭৩ হাজার এবং আক্রান্ত হয়েছে ১৩ কোটি ২৪ লাখের বেশি মানুষ।




   বিশ্বে করোনায় মৃত্যু ছাড়াল ২৮ লাখ ৬৫ হাজার
বিশ্বব্যাপী করোনার দ্বিতীয় ঢেউয়ের তাণ্ডব কোনোভাবেই থামছে না। দিন দিন এ রোগটি আরও ভয়ঙ্কর হয়ে উঠছে। মানুষের মনে যেন আতঙ্কই বাড়ছে। করোনার টিকা আবিষ্কার হলেও এখনো অস্বস্তিতে বিশ্ববাসী। এরই মধ্যে বিশ্বে করোনায় মৃতের সংখ্যা ছাড়িয়েছে ২৮ লাখ ৬৫ হাজার এবং আক্রান্ত হয়েছে ১৩ কোটি ১৯ লাখের বেশি মানুষ।




   আক্রান্তের সংখ্যা ১৩ কোটি ১৮ লাখ ছাড়াল
বৈশ্বিক মহামারি করোনার বিস্তার রোধে হিমশিম খাচ্ছে বিশ্বের বিভিন্ন দেশ। নানা উদ্যোগ সত্বেও নিয়ন্ত্রণে আসছে না এই রোগ। সোমবার সকাল পর্যন্ত শনাক্ত রোগীর সংখ্যা ১৩ কোটি ১৮ লাখ ছাড়িয়েছে।




   ইন্দোনেশিয়ায় আকস্মিক বন্যা-ভূমিধসে অর্ধশত মানুষের মৃত্যু
ইন্দোনেশিয়ায় আকস্মিক বন্যায় ভূমিধসে অন্তত অর্ধশত মানুষের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন আরো অনেকে। এখনো নিখোঁজ রয়েছেন বহু মানুষ। রোববার (৪ এপ্রিল) সকাল থেকে সৃষ্ট ঝড়ো হাওয়া ও ভারি বৃষ্টিপাতে ইন্দোনেশিয়ার চারটি জেলার বাঁধ উপচে বন্যার পানি প্রবাহিত হয়।




   করোনায় প্রাণ গেল আরও সাড়ে ৬ হাজার মানুষের
বিশ্বজুড়ে গত ২৪ ঘণ্টায় (রবিবার) আরও সাড়ে ৬ হাজার মানুষের প্রাণ কেড়ে নিল করোনাভাইরাস। এতে মোট প্রাণহানি ২৮ লাখ ৬৫ হাজার ছাড়িয়েছে।




   করোনা আক্রান্ত আর্জেন্টিনার প্রেসিডেন্ট
করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন আর্জেন্টিনার প্রেসিডেন্ট আলবের্তো ফার্নান্দেজ। গতকাল শনিবার এক টুইট বার্তায় তিনি নিজেই বিষয়টি নিশ্চিত করেছেন।




   ক্যাপিটল হিলে হামলাকারীর পরিচয় মিলেছে
যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিতে কংগ্রেস ভবন ক্যাপিটল হিলে হামলাকারীর নাম–পরিচয় জানা গেছে। তার নাম নোয়া গ্রিন (২৫)। তিনি ইন্ডিয়ানা অঙ্গরাজ্যের বাসিন্দা। ক্ষোভ থেকেই ওই ব্যক্তি ক্যাপিটল ভবনে হামলার চেষ্টা করেন বলে জানা যাচ্ছে। খবর মার্কিন সংবাদমাধ্যম সিএনএনের।




   আবারও ক্যাপিটল হিলে হামলার চেষ্টা, নিহত ২
আমেরিকার কংগ্রেস ভবন ক্যাপিটল হিলে আবারও হামলার চেষ্টার ঘটনা ঘটেছে। এই ঘটনায় এক পুলিশ কর্মকর্তাসহ ওই হামলাকারী নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও একজন। খবর রয়টার্স ও সিএনএনের।





   তাইওয়ানে ট্রেন লাইনচ্যুত: নিহত বেড়ে ৫০
তাইওয়ানে টানেলের ভেতর ট্রেন লাইনচ্যুত হয়ে চালকসহ অন্তত ৫০ জন নিহত হয়েছে। এ ঘটনায় আহত প্রায় দেড় শত জন।ট্রেনটিতে অন্তত পাঁচশ’ যাত্রী ছিল।  কয়েক দশকের মধ্যে দেশটিতে এটি সবচেয়ে ভয়াবহ ট্রেন দুর্ঘটনা।  হতাহতদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়ে ঘটনা তদন্তের নির্দেশ দিয়েছেন তাইওয়ানের প্রেসিডেন্ট।




   করোনার তাণ্ডব বাড়ছে, মৃত্যু ২৮ লাখ ছুঁইছুঁই
বিশ্বব্যাপী করোনার তাণ্ডব কোনোভাবেই থামছে না। চলছে দ্বিতীয় ঢেউ। করোনার টিকা আবিষ্কার হলেও এখনো স্বস্তিতে নেই বিশ্ববাসী। এরই মধ্যে বিশ্বে করোনা আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা ছাড়িয়েছে ২৭ লাখ ৯৬ হাজার এবং আক্রান্ত ১২ কোটি ৭৭ লাখ।


   মিয়ানমারে গুলিতে একদিনেই নিহত ১১৪
মিয়ানমারে সামরিক বাহিনীর অভ্যুত্থানের বিরুদ্ধে বিক্ষোভে নিরাপত্তা বাহিনীর গুলিতে ১১৪ জনের বেশি নিহত হয়েছেন। দেশটিতে সেনাবিরোধী বিক্ষোভ শুরু হওয়ার পর এক দিনে এত মৃত্যু আর দেখা যায়নি।


   ফ্রান্সে বাংলাদেশ দূতাবাসের আয়োজনে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন

ফ্রান্সের প্যারিসে বাংলাদেশ দূতাবাসের আয়োজনে উৎসাহ এবং উদ্দীপনার মধ্য দিয়ে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন করা হয়েছে। ফ্রান্সে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত কাজী ইমতিয়াজ হোসেন দূতাবাসের সকল কর্মকর্তার উপস্থিতিতে জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে দিনের কর্মসূচির সূচনা করেন।





   মিশরে বহুতল ভবন ধসে নিহত ১৮

মিশরের রাজধানী কায়রোতে বহুতল ভবন ধসে নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৮ জনে। আহত হয়েছে অন্ততপক্ষে ২৪ জন। মিশরের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা মিনা এমনই এক প্রতিবেদন প্রকাশ করেছে। স্থানীয় সময় শনিবার (২৭ মার্চ) ভোর রাতের দিকে এই ঘটনা ঘটে।





   জিম্মিদের উদ্ধারকালে পুলিশের উপর জঙ্গীদের হামলা
মোজাম্বিকের উত্তরাঞ্চলীয় শহরের একটি হোটেলে জিম্মি মানুষদের উদ্ধারের সময় পুলিশের উপর অতর্কিত হামলা করেছে জঙ্গিগোষ্ঠী আইএস।




   পৌনে ২৮ লাখ ছাড়াল বিশ্বের মৃত্যু
বিশ্বব্যাপী করোনার তাণ্ডব কোনোভাবেই থামছে না। চলছে দ্বিতীয় ঢেউ। করোনার টিকা আবিষ্কার হলেও এখনো স্বস্তিতে নেই বিশ্ববাসী। এরই মধ্যে বিশ্বে করোনা আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা ছাড়িয়েছে ২৭ লাখ ৭৯ হাজার এবং আক্রান্ত ১২ কোটি ৬৭ লাখ।


   একদিনে আরও ১১ হাজার প্রাণহানি
বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়েই চলেছে। বর্তমানে সারাবিশ্বে এই ভাইরাসে শনাক্ত রোগী বেড়ে দাঁড়িয়েছে ১২ কোটি ৬০ লাখ ৫৭ হাজার ৭৫৭ জন। এর মধ্যে মারা গেছেন ২৭ লাখ ৬৭ হাজার ২৮৩ জন। সুস্থ হয়েছেন ১০ কোটি ১৭ লাখ ১৯ হাজার ৫১২ জন। এর মধ্যে একদিনে বিশ্বে ১১ হাজারের বেশি মানুষের প্রাণ করে নিয়েছে এই ঘাতক ভাইরাস।


   হু হু করে বাড়ছে আক্রান্ত, একলাফে শনাক্ত পৌনে ৬ লাখ
বিশ্বব্যাপী করোনার তাণ্ডব কোনোভাবেই থামছে না। চলছে দ্বিতীয় ঢেউ। করোনার টিকা আবিষ্কার হলেও এখনো স্বস্তিতে নেই বিশ্ববাসী। এরই মধ্যে বিশ্বে করোনা আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা ছাড়িয়েছে ২৭ লাখ ৫৬ হাজার এবং আক্রান্ত ১২ কোটি ৫৪ লাখ।


   অক্সফোর্ডের টিকার রফতানি বন্ধ করলো ভারত
অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকার রফতানি সাময়িকভাবে বন্ধ করেছে ভারত। দেশটি জানিয়েছে, তাদের অভ্যন্তরীণ করোনা আক্রান্তের সংখ্যা সামনের সপ্তাহগুলোতে বাড়বে বলে ধারণা করা হচ্ছে। তাই ভ্যাকসিনের ডোজগুলো ভারতেরই লাগবে।


   করোনায় মৃত্যু সাড়ে ২৭ লাখ, শনাক্ত সাড়ে ১২ কোটি ছাড়াল
বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়েই চলেছে। বর্তমানে সারাবিশ্বে এই ভাইরাসে শনাক্ত রোগী বেড়ে দাঁড়িয়েছে ১২ কোটি ৫৪ লাখ ১৭ হাজার ৩১৭ জন। 


   পাঁচ দশকে বাংলাদেশের অগ্রগতি প্রশংসার দাবিদার: সোনিয়া গান্ধী

গত পাঁচ দশকে বাংলাদেশের অগ্রগতি প্রশংসার দাবিদার বলে মন্তব্য করেছেন ভারতের কংগ্রেসের সভাপতি সোনিয়া গান্ধী। আজ বুধবার ভিডিও বার্তায় এই কথা জানান তিনি।





   বাংলাদেশের লাল-সবুজে আলোকিত অস্ট্রেলিয়ার দুই ব্রিজ

দিনের আলো যখন হারিয়ে যাচ্ছিল ঠিক তখনই মিটমিট করে জ্বলে ওঠে ৩০ লাখ শহীদের রক্তের বিনিময়ে পাওয়া লাল-সবুজ পতাকা। তবে বাংলাদেশে নয়, লাল-সবুজে আলোকিত হলো অস্ট্রেলিয়ার দুটি ঐতিহাসিক স্থাপনা স্টোরি ব্রিজ ও ভিক্টোরিয়া ব্রিজ। কুইন্সল্যান্ডে শহর ব্রিসবেনের এ দুটি উল্লেখযোগ্য স্থাপনা শহরের একেবারে প্রাণকেন্দ্রে অবস্থিত। অস্ট্রেলিয়ার কোনো বিশেষ স্থাপনা বাংলাদেশের পতাকার রঙে আলোকিত করার ঘটনা এটাই প্রথম।





   একদিনে ১০ সহস্রাধিক প্রাণ কেড়ে নিল করোনা
বিশ্বব্যাপী করোনার তাণ্ডব কোনোভাবেই থামছে না। চলছে দ্বিতীয় ঢেউ। করোনার টিকা আবিষ্কার হলেও এখনো স্বস্তিতে নেই বিশ্ববাসী। এরই মধ্যে গত ২৪ ঘণ্টায় (একদিন) বিশ্বে করোনা আক্রান্ত হয়ে মারা গেছেন ১০ হাজারের বেশি মানুষ এবং করোনা আক্রান্ত হয়েছেন পৌনে চার লাখ মানুষ।




   ভারতে বাস-অটোরিকশার মুখোমুখি সংঘর্ষে নিহত ১৩
ভারতের মধ্যপ্রদেশে সড়ক দুর্ঘটনায় ১৩ জন নিহত হয়েছেন। মঙ্গলবার (২৩ মার্চ) সকালে মধ্যপ্রদেশের গুয়ালিয়র জেলায় বাস ও অটোরিকশার মধ্যে এ সংঘর্ষ হয়।


   যুক্তরাষ্ট্রের সুপার মার্কেটে বন্দুকধারীর গুলিতে নিহত ১০
যুক্তরাষ্ট্রের কলারাডো অঙ্গরাজ্যের বোল্ডার শহরে একটি সুপার মার্কেটে বন্দুকধারীর গুলিতে অন্তত ১০ জন নিহত হয়েছেন। এর মধ্যে এরিক টেলি (৫১) নামের এক পুলিশ কর্মকর্তাও রয়েছেন।


   নাইজারে সন্ত্রাসী হামলায় ১৩৭ জন নিহত
পশ্চিম আফ্রিকার দেশ নাইজারে সন্ত্রাসী হামলায় অন্তত ১৩৭ জন নিহত হয়েছেন। দেশটির পশ্চিমাঞ্চলীয় এলাকায় মোটরসাইকেলে এসে সন্ত্রাসীরা এ হামলা চালায়। সোমবার (২২ মার্চ) দেশটির সরকার এ তথ্য নিশ্চিত করেছে।


   বিশ্বের ১০ কোটি মানুষ করোনামুক্ত
বিশ্বব্যাপী করোনার তাণ্ডব কোনোভাবেই থামছে না। চলছে দ্বিতীয় ঢেউ। করোনার টিকা আবিষ্কার হলেও এখনো স্বস্তিতে নেই বিশ্ববাসী। এরই মধ্যে বিশ্বে করোনা আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা ছাড়িয়েছে ২৭ লাখ ৩৫ হাজার এবং আক্রান্ত ১২ কোটি ৪২ লাখ।


   যুক্তরাষ্ট্রে পর পর দু’দিনে ৩০ লাখ ডোজ টিকা দেয়া হয়েছে
যুক্তরাষ্ট্রে প্রথমবারের মতো পর পর দু’দিনে ৩০ লাখেরও বেশি কোভিড-১৯ এর টিকা দেয়া হয়েছে।


   করোনা কেড়ে নিয়েছে ২৭ লক্ষাধিক প্রাণ
বিশ্বব্যাপী করোনার তাণ্ডব কোনোভাবেই থামছে না। চলছে দ্বিতীয় ঢেউ। করোনার টিকা আবিষ্কার হলেও এখনো স্বস্তিতে নেই বিশ্ববাসী। এরই মধ্যে বিশ্বে করোনা আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা ছাড়িয়েছে ২৭ লাখ ২৭ হাজার এবং আক্রান্ত ১২ কোটি ৩৮ লাখ।


   অঘোষিত কাবুল সফরে মার্কিন প্রতিরক্ষামন্ত্রী
আফগানিস্তানে অঘোষিত সফরে মার্কিন ডিফেন্স সেক্রেটারি লয়েড অস্টিন। তিনি বৈঠক করলেন আফগান প্রেসিডেন্টের সঙ্গে। সাবেক মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প ও তালেবানের মধ্যে চুক্তি অনুযায়ী, এপ্রিলের মধ্যেই সব সেনাকে আফগানিস্তান থেকে সরিয়ে নিয়ে যাবে অ্যামেরিকা।


   করোনায় মৃত্যু: শীর্ষ ১০ দেশ-
করোনাভাইরাসে বিপর্যস্ত গোটা বিশ্ব। প্রতিদিনই বাড়ছে কোভিড-১৯ এ আক্রান্ত ও মৃতের সংখ্যা। রবিবার (২১ মার্চ) সকাল ৯টা পর্যন্ত বিশ্বে করোনায় মৃত্যুর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৭ লাখ ২২ হাজার ৪৭ জনে। 


   ইউরোপে করোনার তৃতীয় ঢেউ শুরু
ইউরোপের করোনাভাইরাস মহামারির ‘তৃতীয় ঢেউ’ আঘাত করতে শুরু করেছে বলে আশঙ্কা করা হচ্ছে। এই হুমকির মুখে লাখ লাখ লোকের ওপর নতুন করে লকডাউন আরোপ করা হয়েছে। খবর বিবিসি বাংলা’র।


   প্রতিদিনই হাজার হাজার মানুষ মারছে করোনা
বিশ্বব্যাপী করোনার তাণ্ডব কোনোভাবেই থামছে না। চলছে দ্বিতীয় ঢেউ। করোনার টিকা আবিষ্কার হলেও এখনো স্বস্তিতে নেই বিশ্ববাসী। এরই মধ্যে বিশ্বে করোনা আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা ছাড়িয়েছে ২৭ লাখ ২২ হাজার এবং আক্রান্ত ১২ কোটি ৩৪ লাখ। 


   করোনায় মৃত্যু: শীর্ষ ১০ দেশ
করোনাভাইরাসে বিপর্যস্ত গোটা বিশ্ব। প্রতিদিনই বাড়ছে কোভিড-১৯ এ আক্রান্ত ও মৃতের সংখ্যা। শনিবার (২০ মার্চ) বিকাল ৫টা পর্যন্ত বিশ্বে করোনায় মৃত্যুর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৭ লাখ ১৫ হাজার ৫৮৪ জনে। একই সময়ে করোনায় আক্রান্ত সনাক্ত হয়েছে ১২ কোটি ৩০ লাখ ১৮ হাজার ৮৯৫ জন। এছাড়াও আক্রান্ত হয়ে এখন পর্যন্ত সুস্থ হয়ে উঠেছেন ৯ কোটি ৯১ লাখ ৪৫ হাজার ৬৮৮ জন। বিশ্বে মৃত্যু বিবেচনায় শীর্ষ ১০ দেশের মধ্যে রয়েছে;




   জাপানে ৭.২ মাত্রার ভূমিকম্প, সুনামি সতর্কতা জারি
জাপানের ৭ দশমিক ২ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। দেশটির আবহাওয়া বিভাগ জানায়, স্থানীয় সময় শনিবার (২০ মার্চ) সকাল ৬টা ৯ মিনিটে দেশটির উত্তর-পূর্ব উপকূলে এটি আঘাত হানে।




   ডিআর কঙ্গোতে সড়ক দুর্ঘটনায় ২৫ জন নিহত
গণপ্রজাতন্ত্রী কঙ্গোর পূর্বাঞ্চলীয় গোমা নগরীতে শুক্রবার (১৯ ফেব্রুয়ারি) এক সড়ক দুর্ঘটনায় কমপক্ষে ২৫ জন নিহত হয়েছে। একটি বড় ট্রাক তিনটি গাড়িকে ধাক্কা দিলে এ মর্মান্তিক দুর্ঘটনা ঘটে।




   বিশ্বে করোনায় মৃত্যু ছাড়াল ২৭ লাখ
বিশ্বব্যাপী করোনার তাণ্ডব কোনোভাবেই থামছে না। চলছে দ্বিতীয় ঢেউ। করোনার টিকা আবিষ্কার হলেও এখনো স্বস্তিতে নেই বিশ্ববাসী। এরই মধ্যে বিশ্বে করোনা আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা ছাড়িয়েছে ২৭ লাখ এবং আক্রান্ত ১২ কোটি ২৩ লাখ।


   ফাইজারের টিকার প্রথম ডোজ নিলেন জাপানের প্রধানমন্ত্রী
জাপানের প্রধানমন্ত্রী ইয়োশিহিদে সুগা ফাইজারের টিকার প্রথম ডোজ নিয়েছেন। টোকিওর একটি হাসপাতালে মঙ্গলবার (১৬ মার্চ) তিনি এ টিকা নেন। তিন সপ্তাহের বিরতিতে তিনি দ্বিতীয় ডোজ নিবেন।


   একদিনে আরও ৯ হাজার ৮৩০ প্রাণ কেড়ে নিল করোনা
বিশ্বব্যাপী করোনার তাণ্ডব কোনোভাবেই থামছে না। চলছে দ্বিতীয় ঢেউ। করোনার টিকা আবিষ্কার হলেও এখনো স্বস্তিতে নেই বিশ্ববাসী। এরই মধ্যে গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনা আক্রান্ত হয়ে মারা গেছেন ৯ হাজারেরও বেশি মানুষ। আর একদিনে আক্রান্ত হয়েছে প্রায় সাড়ে চার লাখ মানুষ।


   বঙ্গবন্ধুকে শ্রদ্ধা জানিয়ে ভিডিও বার্তা দেবেন জাস্টিন ট্রুডো
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর আয়োজনে উপস্থিত থাকতে না পারলেও বর্ণাঢ্য এই আয়োজনে ভিডিওবার্তা পাঠাবেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো।




   মুজিববর্ষ উদযাপনে নিউ ইয়র্কের সিনেটে প্রস্তাব পাশ
বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও মুজিববর্ষ উদযাপনে যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক অঙ্গরাজ্যের সিনেটে প্রস্তাব পাশ হয়েছে। গেল ৯ই মার্চ পাশ হয় প্রস্তাবটি। বাংলাদেশি-মার্কিনিদের অবদানে স্বীকৃতি দেয়া হয় প্রস্তাবে। 




   মিয়ানমারে নিহতের সংখ্যা বেড়ে ১৮০

সামরিক অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতা গ্রহণের পর মিয়ানমারের সেনাবাহিনীর দমন পীড়ন ভয়াবহ আকার ধারণ করেছে। দেশটিতে চলমান এ ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৮০ জনে। আজ মঙ্গলবার (১৬ মার্চ) সিএনএ-এর এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।





   চীনে দশকের ভয়াবহ ধূলিঝড়ে নিহত ৬, নিখোঁজ ৮১
চীনের রাজধানী বেইজিং এক দশকের মধ্যে সবচেয়ে ভয়াবহ ধূলিঝড়ের মুখোমুখি হয়েছে। সোমবারের (১৫ মার্চ) এই ধূলিঝড়ে নিহত হয়েছেন অন্তত ছয় জন। এছাড়া নিখোঁজ রয়েছেন আরও অন্তত ৮১ জন। সোমবার স্থানীয় সময় সকাল আটটার দিকে এই ধূলিঝড় শুরু হয়।





   মিয়ানমারে নিরাপত্তা বাহিনীর হামলায় আরও ২০ জন নিহত
মিয়ানমারে জান্তা সরকারের বিরুদ্ধে চলমান বিক্ষোভ ও আন্দোলনে নিরাপত্তা বাহিনীর সহিংসতায় আরও ২০ জন নিহত হয়েছেন। গণতান্ত্রিক সরকারকে উৎখাত করে সামরিক বাহিনী ক্ষমতা দখল করার পর থেকে উত্তাল হয়ে উঠেছে দক্ষিণপূর্ব এশিয়ার দেশটি।




   সৌদি প্রবাসীদের জন্য বিরাট সুখবর
৭০ বছরের পুরনো কাফালা প্রথা বিলুপ্ত করার মধ্য দিয়ে শ্রম আইনের ঐতিহাসিক সংস্কার করে নতুন যুগের সূচনা করেছে সৌদি আরব। এখন থেকে দেশটিতে অবস্থানরত বিদেশি শ্রমিকরা তাদের নিয়োগকর্তার অনুমতি ছাড়াই চাকরি পরিবর্তন করতে পারবেন। এতে খুশি প্রবাসী শ্রমিকরা।


   বিশ্বে করোনায় মৃত্যু ছাড়াল ২৬ লাখ ৬৪ হাজার
বিশ্বব্যাপী করোনার তাণ্ডব কোনোভাবেই থামছে না। চলছে দ্বিতীয় ঢেউ। করোনার টিকা আবিষ্কার হলেও এখনো স্বস্তিতে নেই বিশ্ববাসী। এরই মধ্যে করোনায় বিশ্বে আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ১২ কোটি ৪০ লাখ এবং মৃতের সংখ্যা ছাড়িয়েছে ২৬ লাখ ৬৪ হাজার।


   পুলিশের হাতে নারী খুন, উত্তাল লন্ডন
লন্ডনে পুলিশ সদস্যের হাতে সারাহ এভারার্ড নামে এক নারী খুন হওয়ার জেরে গতকাল রোববারও বিক্ষোভে উত্তাল হয়ে উঠে লন্ডন শহর। বিক্ষোভে পুলিশি বাধার নিন্দা জানিয়ে পুলিশপ্রধানের পদত্যাগের দাবি জানান আন্দোলনকারীরা। যদিও করোনার লকডাউনে জনসমাবেশকে বেআইনি উল্লেখ করে ওই পুলিশি কর্মকাণ্ডের পক্ষেই অবস্থান নেন পুলিশ কমিশনার ক্রেসিদা ডিক।


   ব্যাপক সংঘর্ষ মিয়ানমারে, একদিনেই নিহত ৩৯
মিয়ানমারে সামরিক সরকার বিরোধী বিক্ষোভে নিরাপত্তা বাহিনীর গুলিতে গত একদিনেই ৩৯ বিক্ষোভকারী নিহত হওয়ার খবর পাওয়া গেছে। এর মধ্যে শুধু হ্লাইংথায়ায় ২২ জন বিক্ষোভকারী নিহত হয়েছেন। 


   মিয়ানমারে অভ্যুত্থান পরবর্তী বিক্ষোভে নিহত ৭০
জাতিসংঘের মিয়ানমার বিষয়ক বিশেষ দূত জানিয়েছেন অভ্যুত্থান পরবর্তী বিক্ষোভে অন্তত ৭০ জন নিহত হয়েছে। বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, শুক্রবারও (১২ মার্চ) মিয়ানমারে নিরাপত্তা বাহিনীর গুলিতে  আরোও অন্তত ৫ বিক্ষোভকারী নিহত হয়েছেন।




   বিশ্বে করোনা আক্রান্ত ছাড়াল ১২ কোটি
বিশ্বব্যাপী করোনার তাণ্ডব কোনোভাবেই থামছে না। চলছে দ্বিতীয় ঢেউ। করোনার টিকা আবিষ্কার হলেও এখনো স্বস্তিতে নেই বিশ্ববাসী। এরই মধ্যে করোনায় বিশ্বে আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ১২ কোটি এবং মৃতের সংখ্যা ছাড়িয়েছে ২৬ লাখ ৫৯ হাজার।




   ভূমধ্যসাগরে ইসরাইল, গ্রিস, ফ্রান্স ও সাইপ্রাসের যৌথ নৌমহড়া
ভূমধ্যসাগরে নিয়ন্ত্রণ বৃদ্ধির অংশ হিসেবে যৌথ নৌমহড়া করেছে ইসরাইল, গ্রিস, ফ্রান্স ও সাইপ্রাস। বৃহস্পতিবার (১১ মার্চ) এ মহড়া পরিচালনা করা হয়।


   অক্সফোর্ডের টিকায় রক্ত জমাট বাঁধার প্রমাণ নেই
অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও অ্যাস্ট্রাজেনেকার উদ্ভাবিত টিকা নিয়ে ধুম্রজাল সৃষ্টি হয়েছে। এই টিকা নেওয়ার পর বেশ কয়েকজনের শরীরে রক্ত জমাট বাঁধার অভিযোগ উঠেছে। আর এ জন্য এই টিকার ব্যবহার আপাতত বন্ধ রেখেছে কয়েকটি দেশ। তবে এ টিকা নেওয়ার সঙ্গে রক্ত জমাট বাঁধার কোনো যোগসূত্র নেই বলে জানিয়ে দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। শুক্রবার এই টিকাদান কর্মসূচি চালিয়ে যাওয়ার জন্য সব দেশের প্রতি আহ্বান জানিয়েছে তারা।


   করোনায় মৃত্যু ছাড়াল সাড়ে ২৬ লাখ
বিশ্বব্যাপী করোনার তাণ্ডব কোনোভাবেই থামছে না। চলছে দ্বিতীয় ঢেউ। করোনার টিকা আবিষ্কার হলেও এখনো স্বস্তিতে নেই বিশ্ববাসী। এরই মধ্যে করোনায় বিশ্বে আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ১১ কোটি ৯৬ লাখ এবং মৃতের সংখ্যা ছাড়িয়েছে ২৬ লাখ ৫১ হাজার।


   জনসনের টিকার জরুরি অনুমোদন দিলো ডব্লিউএইচও
মার্কিন কোম্পানি জনসন অ্যান্ড জনসনের তৈরি করোনা টিকার জরুরি ব্যবহারের অনুমোদন দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। 


   বিশ্বব্যাপী করোনায় আক্রান্ত প্রায় ১২ কোটি মানুষ
করোনাভাইরাসে মৃত্যু ও শনাক্তের সংখ্যা প্রতিদিনই বেড়ে চলেছে। বিশ্বজুড়ে এখন পর্যন্ত এ ভাইরাসে আক্রান্ত হয়েছেন ১১ কোটি ৯১ লাখ ৯ হাজার ২০২ জন। মারা গেছেন ২৬ লাখ ৪১ হাজার ৬৮৩ জন। এ মহামারি থেকে বিশ্বব্যাপী সুস্থ হয়েছেন ৯ কোটি ৪৭ লাখ ২২ হাজার ৪৩৫ জন।


   বিশ্বজুড়ে একদিনেই আক্রান্ত সাড়ে ৪ লক্ষাধিক
বিশ্বব্যাপী করোনার তাণ্ডব কোনোভাবেই থামছে না। চলছে দ্বিতীয় ঢেউ। করোনার টিকা আবিষ্কার হলেও এখনো স্বস্তিতে নেই বিশ্ববাসী। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনা আক্রান্ত হয়েছে সাড়ে ৪ লাখেরও বেশি মানুষ এবং মারা গেছে ৯ হাজারের বেশি মানুষ।


   জনসনের টিকার অনুমোদনের অপেক্ষায় ইউরোপের ২৭ দেশ
জার্মানিসহ ইউরোপের ২৭ দেশে অনুমোদনের অপেক্ষায় যুক্তরাষ্ট্রের করোনার টিকা জনসন অ্যান্ড জনসন এবং রাশিয়ার স্পুটনিক ফাইভ। তবে সবকিছু ঠিক থাকলে আজ জনসন অ্যান্ড জনসন ইইউর মেডিসিন এজেন্সির অনুমোদন পাওয়ার কথা থাকলেও রোলিং রিভিউতে থাকা স্পুটনিক ফাইভকে অপেক্ষা করতে হবে আরো কয়েকটি দিন।


   সিরিয়ায় সংঘাতে ১০ হাজার শিশু হতাহত
সিরিয়ায় প্রায় ১০ বছর ধরে চলা সংঘাতে ১০ হাজারের বেশি শিশু হতাহত হয়েছে বলে জানিয়েছে জাতিসংঘ। এ ছাড়া কয়েক লাখ শিশু শিক্ষার আলো থেকে বঞ্চিত হয়েছে বলেও জানানো হয়।


   অবশেষে বাইডেনের করোনা ত্রাণ বিল অনুমোদন দিল কংগ্রেস
করোনাভাইরাস মহামারির কারণে ক্ষতিগ্রস্ত আমেরিকানদের জন্য প্রেসিডেন্ট জো বাইডেনের প্রস্তাবিত ত্রাণ বিল অবশেষে কংগ্রেসের অনুমোদন পেয়েছে। 


   আইভরি কোস্টের প্রধানমন্ত্রী আর নেই
পশ্চিম আফ্রিকার দেশ আইভরি কোস্টের প্রধানমন্ত্রী হামিদ বাকায়োকো মারা গেছেন।


   ৪৮ ঘণ্টার নিবিড় পর্যবেক্ষণে মমতা
বিধানসভা নির্বাচনের প্রচারে গিয়ে আহত পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে হাসপাতালে ৪৮ ঘণ্টার নিবিড় পর্যবেক্ষণে রাখা হয়েছে। 


   এশিয়ার শীর্ষ ধনী ‘নিঃসঙ্গ নেকড়ে’ খ্যাত জং শানচান
চীনা ধনকুবের জং শানচানের কথা খুব কম লোকই শুনে থাকবেন। বদমেজাজি বলে তার একটা দুর্নাম আছে। মানুষের সঙ্গে মিশতে দেখা যায় না তাকে—গণমাধ্যমেরও খবর হন না।




   বাইডেনের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের ১২ অঙ্গরাজ্যে মামলা
জলবায়ু সংক্রান্ত একটি নির্বাহী আদেশ জারি করায় যুক্তরাষ্ট্রজুড়ে ব্যাপকভাবে অর্থনৈতিক ও জ্বালানী শক্তির প্রতিষ্ঠানগুলোতে ক্ষয়ক্ষতির শঙ্কা দেখা দিয়েছে। এমতাবস্থায় মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের বিরুদ্ধে সম্মিলিতভাবে মামলা দায়ের করেছে দেশটির ১২টি অঙ্গরাজ্য। এ খবর মার্কিন সংবাদমাধ্যম ইউএসএ টুডে’র।




   তিউনিশিয়ায় নৌকা ডুবে ৩৯ অভিবাসীর মৃত্যু
তিউনিশিয়ায় নৌকা ডুবে ৩৯ অভিবাসীর মৃত্যু হয়েছে। জীবিত অবস্থায় উদ্ধার করা হয়েছে অন্তত ১৬৫ জনকে।




   ব্রিটিশ রাষ্ট্রদূতকে তলব করল চীন
বেইজিংয়ে নিযুক্ত ব্রিটেনের রাষ্ট্রদূত ক্যারোলাইন উইলসনকে তলব করল চীন। সম্প্রতি আন্তর্জাতিক মিডিয়ায় চীনা ইস্যুতে প্রচারিত রিপোর্ট সমর্থন করে একটি আর্টিকেল লেখার অভিযোগে কঠোর জবাব দিতেই মঙ্গলবার তাকে তলব কর হয়। চীনের দাবি, ওই আর্টিকেল ‘অযৌক্তিক’।




   টিকা নিলে দূরত্ব বজায় ছাড়াই একত্রিত হওয়া যাবে: সিডিসি
যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র (সিডিসি) জানিয়েছে, সম্পূর্ণ করোনার টিকা নিলে একসঙ্গে জড়ো হতে বাধা নেই। সম্পূর্ণ টিকা বলতে যেসব টিকার দুই ডোজ নিতে হয় তার উভয় ডোজ সম্পন্ন করাকে বোঝানো হয়েছে।




   কলকাতায় রেলের ভবনে আগুন, মৃত ৯
কলকাতার স্ট্র্যান্ডরোডে ভয়াবহ অগ্নিকাণ্ডে অন্তত নয় জন মারা গেছে। তার মধ্যে পাঁচজনের মৃত্যু হয়েছে লিফটে। লিফটের ভিতর আগুনে ঝলসে গিয়েছে তাদের শরীর।


   ইয়াঙ্গুনের ভবনে ‘আটকে পড়া’ বিক্ষোভকারীদের ছেড়ে দেয়ার আহবান জাতিসংঘের
মিয়ানমারে সোমবার (৮ মার্চ) একটি অ্যাপার্টমেন্ট ব্লকে আটকে পড়া বিক্ষোভকারীদের ছেড়ে দেয়ার জন্য সামরিক বাহিনীর প্রতি আহবান জানিয়েছে জাতিসংঘ। ইয়াঙ্গুনের একটি জেলায় নিরাপত্তা বাহিনী প্রায় দুশ’র মতো বিক্ষোভকারীকে চারদিক থেকে ঘিরে ফেললে তারা ওই ভবনে আটকা পড়ে।


   মঙ্গলবারের বৈশ্বিক করোনা পরিস্থিতি
বিশ্বব্যাপী করোনার তাণ্ডব কোনোভাবেই থামছে না। চলছে দ্বিতীয় ঢেউ। করোনার টিকা আবিষ্কার হলেও এখনো স্বস্তিতে নেই বিশ্ববাসী। এরই মধ্যে করোনায় বিশ্বে আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ১১ কোটি ৭৭ লাখ এবং মৃতের সংখ্যা ছাড়িয়েছে ২৬ লাখ ১১ হাজার।


   করোনায় আক্রান্ত ১১ কোটি ৭৪ লাখ
করোনাভাইরাসে মৃত্যু ও শনাক্তের সংখ্যা প্রতিদিনই বেড়ে চলেছে। পৃথিবীজুড়ে এখন পর্যন্ত এ ভাইরাসে আক্রান্ত হয়েছেন ১১ কোটি ৭৪ লাখ ৩৫ হাজার ১৯৪ জন। মারা গেছেন ২৬ লাখ ৪ হাজার ৮৪৭ জন। এ মহামারি থেকে বিশ্বব্যাপী সুস্থ হয়েছেন ৯ কোটি ২৯ লাখ ৪২ হাজার ৭৯৮ জন।


   ইয়েমেনে শরণার্থী শিবিরে আগুন
ইয়েমেনের রাজধানী সানা। সেখানেই শরণার্থীদের জন্য তৈরি হয়েছিল বিশাল শিবির। রোববার সেই শিবিরেই আগুন লেগে যায়। ঘটনাস্থলেই মৃত্যু হয়েছে অন্তত আটজনের। গুরুতর আহত অবস্থায় হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে ১৫৭ জনকে। তাঁদের সকলের অবস্থাই আশঙ্কাজনক বলে জানিয়েছেন চিকিৎসকরা।




   নারী দিবস: ব্রিটিশ সাম্রাজ্যের প্রথম নারী স্নাতক কাদম্বিনী গাঙ্গুলি
উনিশ শতকে বাঙলার সমাজে নারীর জীবন যখন ছিল খুবই পশ্চাদপদ এবং বহু প্রতিকূলতায় জর্জরিত, তখন সবরকম সামাজিক বাধার বিরুদ্ধে লড়াই করে ইতিহাস তৈরি করেছিলেন এক বাঙালি নারী, যার নাম কাদম্বিনী গাঙ্গুলি। কাদম্বিনী গাঙ্গুলি সমগ্র দক্ষিণ এশিয়াতেই শুধু নয়, উনবিংশ শতাব্দীতে তিনি ছিলেন ব্রিটিশ সাম্রাজ্যের প্রথম দুজন নারী স্নাতকের একজন।




   অর্থনৈতিক ভঙ্গুর হওয়ায় ধর্মঘটে যাচ্ছে মিয়ানমারের শ্রমিকরা
মিয়ানমারের নেত্রী অং সান সু চিকে গ্রেপ্তার করে সেনা শাসক ক্ষমতায় বসার পর থেকেই দেশটিতে সহিংসতা শুরু হয়েছে। ঘটেছে অর্ধ শতাধিক প্রাণহানির ঘটনাও। সেনা অভ্যুত্থানের পর এমন উদ্ভুত পরিস্থিতিতে দেশটির অর্থনৈতিক অবস্থা অনেকটা ভঙ্গুর হয়ে পড়েছে। এসময় ধর্মঘটে যাচ্ছে মিয়ানমারের শ্রমিক ইউনিয়নগুলো। সোমবার এক প্রতিবেদনে এতথ্য জানিয়েছে সংবাদ মাধ্যম রয়টার্স।




   ইন্দোনেশিয়ার পূর্বাঞ্চলে ৫.৮ মাত্রার ভূমিকম্প
ইন্দোনেশিয়ার পূর্বাঞ্চলীয় মালুকু প্রদেশে রবিবার (৭ মার্চ, ২০২১ ) ৫.৮ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছে। আবহাওয়া ও ভূতাত্ত্বিক সংস্থা এ কথা জানায়।




   সিনেটে বাইডেনের ১.৯ ট্রিলিয়ন ডলারের করোনা তহবিল পাস
যুক্তরাস্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের ১.৯ ট্রিলিয়ন ডলারের করোনা তহবিল কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটেও পাস হয়েছে। শনিবার (৬ মার্চ) সিনেটে এটি পাস হয়। তবে রিপাবলিকান দলের সিনেটরদের প্রত্যেকেই এই বিলের বিরোধিতা করেন। খবর: বিবিসি।




   ‘করোনার উৎস’ এ মাসেই জানাবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা
বৈশ্বিক মহামারি সৃষ্টি করা নভেল করোনাভাইরাসের উৎস কোথায়, তা এ মাসেই জানাবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। আরও সুর্নির্দিষ্টভাবে বললে, আগামী ১৫ মার্চের সপ্তাহটিতে জানা যাবে প্রাণঘাতী ভাইরাসটি কীভাবে কার মাধ্যমে ছড়িয়েছিল। খবর এএফপির।


   সোমালিয়ায় গাড়ি বোমা হামলায় নিহত ২০
সোমালিয়ার রাজধানী মোগাদিসুতে আত্মঘাতী গাড়ি বোমা হামলায় কমপক্ষে ২০ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছে ৩০ জন। প্রত্যক্ষদর্শী ও দেশটির রাষ্ট্রায়াত্ব সংবাদ মাধ্যমের উদ্ধৃতি দিয়ে এমনটাই জানিয়েছে আল জাজিরা ও রয়টার্স।


   উত্তাল মিয়ানমারে এবার বিদ্যুৎ সরবরাহ বন্ধ
আন্দোলন দমাতে এবার বিভিন্ন শহরে বিদ্যুৎ সরবরাহ বন্ধ করল মিয়ানমারের জান্তা সরকার। সে সঙ্গে বিক্ষোভকারীদের ওপর দমনপীড়ন অব্যাহত রেখেছে দেশটির নিরাপত্তা বাহিনী। এরই ধারাবাহিকতায় এবার স্বাস্থ্যকর্মীদের ওপর নেমে এসেছে নির্যাতনের খড়গ।


   ট্রাম্প ও তার ছেলের বিরুদ্ধে মামলা
যুক্তরাষ্ট্রের পার্লামেন্ট ভবন ক্যাপিটলে হামলায় উসকানি দেয়ার অভিযোগে সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে মামলা করেছেন এক ডেমোক্র্যাট কংগ্রেসম্যান। মামলায় ট্রাম্পের ছেলে ডোনাল্ড জুনিয়র, তার আইনজীবী রুডি গিউলিয়ানিসহ এক রিপাবলিকান আইনজীবীকে আসামি করা হয়েছে।


   করোনায় দীর্ঘ হচ্ছে মৃত্যুর মিছিল
করোনাভাইরাসে আক্রান্ত ও প্রাণহানির পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী, শনিবার (৬ মার্চ) সকাল পর্যন্ত বিশ্বে করোনায় আক্রান্ত হয়েছেন ১১ কোটি ৬৬ লাখ ৬০ হাজার ১৮৬ জন এবং মৃত্যু হয়েছে ২৫ লাখ ৯১ হাজার ৩০২ জনের। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৯ কোটি ২২ লাখ ৭৪ হাজার ২৮ জন।


   করোনায় মৃত্যু ২৫ লাখ ৮০ হাজার ছাড়াল
বিশ্বব্যাপী করোনাভাইরাসে মৃত্যু ও শনাক্তের সংখ্যা বেড়েই চলেছে। এখন পর্যন্ত এ ভাইরাসে আক্রান্ত হয়েছে ১১ কোটি ৬২ লাখ ৮ হাজার ৯০ জন। মারা গেছে ২৫ লাখ ৮০ হাজার ৮০০ জন। এ মহামারি থেকে বিশ্বব্যাপী সুস্থ হয়েছে ৯ কোটি ১৮ লাখ ৭৮ হাজার ৩২৪ জন।


   তুরস্কে হেলিকপ্টার বিধ্বস্ত, প্রাণ হারালেন ১১ সেনা
তুরস্কের দক্ষিণ-পূর্বাঞ্চলে একটি সামরিক হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে প্রাণ হারিয়েছেন ১১ সেনা কর্মকর্তা। আহত হয়েছেন আরও দুজন। তুর্কি প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বরাত দিয়ে এ কথা জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা।


   মিয়ানমারে বৃষ্টির মতো গুলি, ঝরে গেল ৩৮ প্রাণ
জান্তাবিরোধী বিক্ষোভের ভয়াবহ দিনে বুধবার মিয়ানমারে অন্তত ৩৮ জন বিক্ষোভকারী নিহত হয়েছেন বলে নিশ্চিত করেছে জাতিসংঘ। এ নিয়ে মৃতের সংখ্যা ৫০ ছাড়িয়েছে। 


   করোনায় মৃত্যুর মিছিল কেবলই বাড়ছে
মহামারি করোনার তাণ্ডব কোনোভাবেই থামছে না। বিশ্বব্যাপী চলছে দ্বিতীয় ঢেউ। করোনার টিকা আবিষ্কার হলেও বিশ্বের দেশে দেশে মৃত্যুর মিছিল কেবলই দীর্ঘ হচ্ছে। ফলে স্বস্তিতে নেই বিশ্ববাসী। এরই মধ্যে করোনায় বিশ্বে আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ১১ কোটি ৫৭ লাখ এবং মৃতের সংখ্যা ছাড়িয়েছে ২৫ লাখ ৭১ হাজার।


   বাড়ি বাড়ি ঢুকে লুটপাট চালাচ্ছে সেনা-পুলিশ
মিয়ানমারে অভ্যুত্থানবিরোধী বিক্ষোভ ঠেকাতে নানা কূটকৌশল করে আসছে পুলিশ। শুরু থেকেই চলছে গ্রেফতার অভিযান, বাড়ি বাড়ি তল্লাশি।


   করোনায় মৃত্যু ২৫ লাখ ৬০ হাজার ছাড়াল
বিশ্বব্যাপী করোনাভাইরাসে মৃত্যু ও শনাক্তের সংখ্যা বেড়েই চলেছে। এখন পর্যন্ত এ ভাইরাসে আক্রান্ত হয়েছেন ১১ কোটি ৫২ লাখ ৯৯ হাজার ৬৫৯ জন। মারা গেছেন ২৫ লাখ ৬০ হাজার ৬০২ জন। এ মহামারি থেকে বিশ্বব্যাপী সুস্থ হয়েছেন ৯ কোটি ১১ লাখ ১৫ হাজার ৪৮৭ জন।


   যুবরাজের বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধ তদন্তের আবেদন
সাংবাদিক জামাল খাশোগিকে হত্যার ঘটনায় সৌদি যুবরাজ ও দেশটির কার্যত শাসক মোহাম্মদ বিন সালমানের মানবতাবিরোধী অপরাধের তদন্ত করতে জার্মানির আদালতে আবেদন করেছে রিপোর্টার্স উইদাউট বর্ডার্স।


   রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা ইইউ-অ্যামেরিকার
রাশিয়ার বিরুদ্ধে কড়া পদক্ষেপ নিল অ্যামেরিকা এবং ইউরোপীয় ইউনিয়ন। পুটিনের দেশের একাধিক কর্মকর্তা এবং সংস্থারবিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করা হলো। নাভালনির গ্রেফতারের প্রেক্ষিতে এই পদক্ষেপ। রাশিয়া জানিয়েছে, এই পদক্ষেপ বাস্তবসম্মত নয়।


   সৌদি যুবরাজ সালমানের বিরুদ্ধে জার্মানির আদালতে মামলা
সাংবাদিক জামাল খাশগজি হত্যার ঘটনায় সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের বিরুদ্ধে জার্মানির একটি আদালতে মামলা করেছে রিপোর্টার্স উইদাউট বর্ডার্স আরএসএফ৷


   ভারত-পাকিস্তানকে বন্ধু হিসেবে দেখতে চান মালালা
স্বাধীনতার সূচনা লগ্ন থেকেই ভারত-পাকিস্তান একে অন্যের চির প্রতিদ্বন্দ্বী। লড়াইয়ের ময়দানে একাধিকবার মুখোমুখি হয়েছে এ দুটি দেশ। সীমান্তে যুদ্ধ যেন তাদের কাছে একটি প্রত্যাহিক রুটিনে পরিণত হয়েছে। এমন সময়ে প্রতিবেশী দুই দেশকে নিয়ে শান্তির বার্তা দিলেন মালালা ইউসুফজাই।


   হোয়াইট হাউস ছাড়ার আগেই গোপনে টিকা নেন ট্রাম্প-মেলানিয়া
হোয়াইট হাউসে থাকার সময়ই গত জানুয়ারিতে কোভিড-১৯ থেকে সুরক্ষার টিকা নিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং সাবেক ফার্স্টলেডি মেলানিয়া ট্রাম্প। সোমবার ট্রাম্পের এক উপদেষ্টা মার্কিন প্রভাবশালী গণমাধ্যম সিএনএনকে এই তথ্য জানান।


   অবিলম্বে সৌদি যুবরাজের শাস্তি চান খাশোগির বাগদত্তা
সৌদি আরবের রাজপরিবারের কঠোর সমালোচক সাংবাদিক জামাল খাশোগির বাগদত্তা খাদিজা চেঙ্গিস অনতিবিলম্বে যুবরাজ মোহাম্মদ বিন সালমানের শাস্তি দাবি করেছেন।


   যুবরাজের বিশেষ বাহিনী বিলুপ্ত করতে সৌদিকে চাপ যুক্তরাষ্ট্রের
সৌদি আরবের রাজপরিবারের কঠোর সমালোচক হিসেবে পরিচিত সাংবাদিক জামাল খাশোগিকে হত্যায় দেশটির যুবরাজ জড়িত বলে মার্কিন গোয়েন্দা প্রতিবেদনে তথ্য ওঠে আসায় প্রচণ্ড চাপে আছে যুবরাজ মোহাম্মদ বিন সালমান।


   বিশ্বে করোনায় মৃত্যু সাড়ে ২৫ লাখে পৌঁছাল
বিশ্বের দুইশ’র বেশি দেশে ছড়িয়ে পড়া করোনায় মৃতের সংখ্যা আজ সাড়ে ২৫ লাখে পৌঁছাল। তবে গত একদিনে প্রাণহানি কিছুটা কমেছে। একই অবস্থা সংক্রমণেও। নতুন করে প্রায় তিন লাখ মানুষের শরীরে শনাক্ত হয়েছে ভাইরাসটি। এতে করে আক্রান্তের সংখ্যা সাড়ে ১১ কোটি ছুঁতে চলেছে। অন্যদিকে স্বস্তি দিচ্ছে সুস্থতার হার। 


   বিশ্বে করোনা থেকে সুস্থ ৯ কোটি ছুঁই ছুঁই
বিশ্বের দুইশ’র বেশি দেশে ছড়িয়ে পড়েছে করোনা। সে তুলনায় টিকা প্রয়োগ হচ্ছে খুব সংখ্যক দেশে। এতে করে বেড়েই চলেছে করোনাক্রান্তের সংখ্যা।


   বিশ্বজুড়ে করোনায় মৃত্যু সাড়ে ২৫ লাখ ছুঁই ছুঁই
বিশ্বব্যাপী করোনার তাণ্ডব থামছে না। চলছে দ্বিতীয় ঢেউ। করোনার টিকা আবিষ্কার হলেও এখনো স্বস্তিতে নেই বিশ্ববাসী। এরই মধ্যে করোনায় বিশ্বে আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ১১ কোটি ৪৬ লাখ এবং মৃতের সংখ্যা ছাড়িয়েছে ২৫ লাখ ৪৩ হাজার।


   করোনা থেকে সুস্থ ৮ কোটি ৯৯ লাখ
প্রতিদিনই করোনাভাইরাসে মৃত্যু ও শনাক্তের সংখ্যা বেড়ে চলেছে। বিশ্বব্যাপী এ পর্যন্ত মারা গেছেন ২৫ লাখ ৩৬ হাজার ৭০৩ জন। আর শনাক্ত হয়েছেন ১১ কোটি ৪৩ লাখ ৬৫ হাজার ৫৯২ জন। এদিকে এখন পর্যন্ত করোনাভাইরাস থেকে বিশ্বব্যাপী সুস্থ হয়েছেন ৮ কোটি ৯৯ লাখ ২০ হাজার ৮৮৯ জন।


   মিয়ানমারে সামরিক অভ্যুত্থানবিরোধী মিছিলে গুলিতে নিহত ১
মিয়ানমারে সামরিক অভ্যুত্থানবিরোধী বিক্ষোভ মিছিলে রোববার পুলিশের গুলিতে এক আন্দোলনকারী নিহত এবং বেশ কয়েকজন আহত হয়েছেন।


   যুক্তরাষ্ট্রে জনসনের এক ডোজের টিকা অনুমোদন
ফাইজার ও মডার্নার পর এবার যুক্তরাষ্ট্রে তৃতীয় করোনার টিকা হিসেবে অনুমোদন পেল জনসন অ্যান্ড জনসনের এক ডোজের ভ্যাকসিন।


   বিশ্বে করোনায় মৃত্যু ২৫ লাখ ছাড়াল
করোনার সর্বোচ্চ আঘাতপ্রাপ্ত দেশগুলোতে টিকা প্রয়োগ চললেও থামছে না ভাইরাসটির তাণ্ডব। কখনো কমছে, কখনো বাড়ছে। গত একদিনেও সোয়া চার লাখের বেশি করোনা রোগী শনাক্ত হয়েছে বিশ্বে। নতুন করে প্রাণহানি ঘটেছে প্রায় ১১ হাজার ভুক্তভোগীর। এতে করে মৃতের সংখ্যা আজ ২৫ লাখ ছাড়িয়েছে। 


   ভূমধ্যসাগরে নৌকাডুবি, ৪১ অভিবাসীর মৃত্যু
আফ্রিকা থেকে ইউরোপে পাড়ি জমানোর সময় মধ্য ভূমধ্যসাগরে একটি নৌকাডুবির ঘটনা ঘটেছে।


   পশ্চিমবঙ্গকে স্বাধীন রাষ্ট্র ঘোষণা করতে মমতাকে চিঠি
বিধানসভা নির্বাচন নিয়ে উত্তেজনার মধ্যেই এবার পশ্চিমবঙ্গকে স্বাধীন রাষ্ট্র হিসেবে ঘোষণা করতে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে চিঠি দেওয়া হয়েছে। 


   পরমাণু স্থাপনা পরিদর্শনে ইরানের নতুন শর্ত
পূর্বঘোষণা ছাড়া আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থা-আইএইএর পরিদর্শকদের পরমাণু স্থাপনা পরিদর্শনে নতুন শর্ত দিয়েছে ইরান। 


   করোনা প্রতিরোধে জনসন অ্যান্ড জনসনের টিকা সর্বোচ্চ কার্যকর’
করোনার নতুন ধরনসহ কোভিড-১৯ রোগ প্রতিরোধে জনসন অ্যান্ড জনসনের এক ডোজের টিকা সর্বোচ্চ কার্যকর। বুধবার মার্কিন খাদ্য ও ঔষধ প্রশাসনের নথিতে এমন তথ্য পাওয়া গেছে।


   চীনের সিনোভ্যাকের টিকার প্রথম চালান থাইল্যান্ডে
থাইল্যান্ডের অর্ডার দেয়া চীনের সিনোভ্যাক বায়োটেক কোম্পানির তৈরি করোনা টিকার প্রথম চালান বুধবার (২৪ ফেব্রুয়ারি) রাজধানী ব্যাংককে পৌঁছেছে। এসব টিকা হাতে পওয়ার মধ্যদিয়ে দেশটি তাদের জাতীয় টিকাদান কর্মসূচি শুরু করতে যাচ্ছে।




   বিশ্বে করোনা শনাক্ত ও মৃত্যুর সর্বশেষ তথ্য
বিশ্বে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা ২৪ লাখ সাড়ে ৯৬ হাজার ছাড়িয়েছে। পাশাপাশি করোনা আক্রান্তের সংখ্যা ১১ কোটি সাড়ে ২৬ লাখ ছাড়াল।




   অস্ট্রেলিয়ায় ১৭ হাজার ৩০০ বছরের পুরোনো গুহাচিত্র আবিষ্কার
অস্ট্রেলিয়ায় ১৭ হাজার ৩০০ বছর আগের গুহাচিত্র আবিষ্কার করেছেন বিজ্ঞানীরা। দুই মিটার (৬ দশমিক ৫ ফুট) দীর্ঘ ক্যাঙ্গারুর চিত্রকর্মটি এখন পর্যন্ত দেশটিতে আবিষ্কার হওয়া সবচেয়ে পুরোনো গুহাচিত্র।




   ইকুয়েডরে কারাগারে দাঙ্গায় নিহত ৬২
ইকুয়েডরে পৃথক তিনটি কারাগারে দাঙ্গার ঘটনায় কমপক্ষে ৬২ জনের মৃত্যু হয়েছে। এছাড়া আরও ডজনখানেক মানুষ আহত হয়েছে। বন্দুক এবং ছুরি হামলায় বন্দিরা নিহত হয়েছে।




   রাশিয়া ও ইরানের কয়েকশ একাউন্ট বন্ধ ঘোষণা টুইটারের
সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারের নিয়ম ভাঙ্গার অভিযোগে রাশিয়া, ইরান ও আর্মেনিয়ায় ৩৭৩টি একাউন্ট বন্ধ করে দেওয়া হয়েছে।




   রাজ পরিবার থেকে চিরতরে বিদায় হ্যারি-মেগানের
ব্রিটিশ রাজ পরিবার থেকে চিরদিনের জন্য বিদায় হলো প্রিন্স হ্যারি ও মেগান মার্কেলের। সম্প্রতি বাকিংহাম প্যালেসের তরফ থেকে এই তথ্য নিশ্চিত করা হয়েছে। রাজ পরিবার ছাড়ার ঘোষণা দেয়ার একবছর পর এই সিদ্ধান্ত কার্যকর হলো।




   হোটেলে চিরকুট লিখে সংসদ সদস্যের আত্মহত্যা
ভারতের মুম্বাইয়ের একটি হোটেল থেকে ৭ বারের সংসদ সদস্য (এমপি) মোহন দেলকরের মৃতদেহ উদ্ধার করা হয়েছে। প্রাথমিকভাবে পুলিশ ধারণা করছে, আত্মহত্যা করেছেন ৫৮ বছর বয়সী দাদরা ও নগর হাভেলির এ স্বতন্ত্র সংসদ সদস্য। খবর: হিন্দুস্তান টাইমস।




   যুক্তরাষ্ট্রের বাইরে ডেল-এর প্রথম গবেষণা কেন্দ্র সিঙ্গাপুরে
মার্কিন যুক্তরাষ্ট্রের বাইরে প্রথম গবেষণা ও উন্নয়ন কন্দ্র খুলেছে ডেল টেকনোলজিস। পাঁচ কোটি মার্কিন ডলার খরচে সিঙ্গাপুরে এই কেন্দ্রটি বানিয়েছে প্রযুক্তি জায়ান্ট মার্কিন প্রতিষ্ঠানটি।




   যুক্তরাজ্যে চার ধাপে শিথিল হবে লকডাউন
লকডাউন শিথিলে রোডম্যাপ ঘোষণা করেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। দেশটিতে চলমান তৃতীয় দফার লকডাউন কীভাবে শিথিল করা হবে সোমবার (২২শে ফেব্রুয়ারি) পার্লামেন্ট এ বিষয়ে বক্তব্য রাখেন তিনি।




   কঙ্গোতে সন্ত্রাসী হামলা, ইতালির রাষ্ট্রদূতসহ নিহত
আফ্রিকার দেশ কঙ্গোতে জাতিসংঘের গাড়ি বহরে হামলায় ইতালির রাষ্ট্রদূতসহ তিনজন ঘটনাস্থলেই নিহত হয়েছেন।




   যুক্তরাষ্ট্রের আকাশে বিমানে আগুন; অল্পের জন্য রক্ষা পেলো ২৫০ যাত্রী
যুক্তরাষ্ট্রে অল্পের জন্য রক্ষা পেলো বিমানের প্রায় আড়াইশো আরোহী। স্থানীয় সময় গত শনিবার কলোরাডোর ডেনভার আন্তর্জাতিক বিমানবন্দর থেকে বোয়িং ৭৭৭ মডেলের একটি বিমান উড্ডয়নের পরপরই ইঞ্জিনে আগুন ধরে যায়।




  এই বিভাগ থেকে আরও সংবাদ

   ২৩ হাজার বন্দিকে মুক্তি দিল মিয়ানমারের জান্তা সরকার
   প্রিন্স ফিলিপকে শেষ বিদায় জানাতে প্রস্তুত ব্রিটেন
   যুক্তরাষ্ট্রে আবারও বন্দুক হামলা, নিহত ৮
   ২৪ ঘণ্টায় করোনায় আরও ১৪ হাজার প্রাণহানি
   করোনায় মৃতদের ৮০ শতাংশই পঞ্চাশোর্ধ্ব
   বিশ্বব্যাপী মৃত্যু ৩০ লাখ ছাড়ালো
   ভারতে ২৪ ঘণ্টায় ২ লাখ ১৭ হাজার আক্রান্তের রেকর্ড
   ১ লাখ প্রবাসীকে ফিরিয়ে আনতে কাল থেকে বিশেষ ফ্লাইট
   বিশ্বব্যাপী আরও ১৪ হাজার লোকের মৃত্যু
   মিসরে সড়ক দুর্ঘটনায় ২০ জনের মৃত্যু
   অনন্ত যুদ্ধের অবসানের সময় এসেছে: বাইডেন
   করোনায় একদিনে মারা গেল ১৩৫৩২ জন
   বিশ্বে করোনায় মৃত্যু ২৯ লাখ ৭১ হাজার ছাড়াল
   আজ থেকে মহারাষ্ট্রে জনতা কার্ফু
   নির্বাচনী প্রচারে নিষেধাজ্ঞা; প্রতিবাদে গান্ধী মূর্তির সামনে মমতা
   এডেন সাগরে শরণার্থীবাহী নৌকাডুবি, নিহত ৩৪
   যুক্তরাষ্ট্রে ফের পুলিশের গুলিতে কৃষ্ণাঙ্গ নিহত, প্রতিবাদে বিক্ষোভ
   করোনা নিয়ে দুঃসংবাদ দিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা
   সৌদি আরবে রোজা শুরু মঙ্গলবার
   যুক্তরাষ্ট্রে দৈনিক ৩১৬ জন গুলিবিদ্ধ, মৃত্যু ১০৬: বাইডেন
   বিশ্বে করোনা আক্রান্ত ও মৃত্যুর সর্বশেষ তথ্য
   মিয়ানমার সেনাবাহিনীর ক্র্যাকডাউন, একদিনে নিহত ৮০
   মিয়ানমারে পুলিশ স্টেশনে হামলা, ১৪ পুলিশ নিহত
   মিয়ানমারে নিহতের সংখ্যা ৬শ ছাড়াল
   প্রিন্স ফিলিপ, রানি দ্বিতীয় এলিজাবেথের স্বামী মারা গেছেন
   বিশ্বে আক্রান্ত ছাড়ালো সাড়ে ১৩ কোটি
   করোনা টিকার দ্বিতীয় ডোজ নিলেন মোদি
   করোনা কেড়ে নিল আরও প্রায় ১২ হাজার প্রাণ
   ইথিওপিয়া সীমান্তে রক্তক্ষয়ী সংঘর্ষে নিহত শতাধিক
   সব রেকর্ড ভেঙে একদিনে সর্বোচ্চ মৃত্যু ব্রাজিলে