logo



   প্রচ্ছদ  -   আন্তর্জাতিক

   সৌদি আরব প্রথমবারের মতো স্টেডিয়ামে ঢুকতে দিল নারীদের
রাজতন্ত্র প্রতিষ্ঠার ৮৭তম বার্ষিকীতে স্টেডিয়ামে প্রথমবারের মতো নারীদের প্রবেশ করতে দিয়েছে মধ্যপ্রাচ্যের অন্যতম প্রভাবশালী দেশ সৌদি আরব।



   চীনে ভূমিধস, নিহত ৩

চীনের পশ্চিমাঞ্চলে ভূমিধসে তিনজন নিহত ও আরো তিনজন নিখোঁজ রয়েছে। রবিবার কর্তৃপক্ষ একথা জানায়।

শনিবার গুইঝো প্রদেশের লিবো জেলায় মহাসড়কের ওপর ভূমিধসের সময় ১০ ব্যক্তি সেখানে উপস্থিত ছিল। একজন সরে আসতে সক্ষম হয়। অপর তিনজনকে উদ্ধারকারীরা রক্ষা করে। প্রবল বৃষ্টির কারণে ভূমিধস হয়েছে বলে প্রাথমিক তদন্তে জানা গেছে। উদ্ধারকাজ চলছে। সিনহুয়া।





   মিয়ানমারের লজ্জা- টাইম ম্যাগাজিনে
বিশ্বখ্যাত টাইম ম্যাগাজিনের প্রচ্ছদ প্রতিবেদনে ঠাই পেয়েছে রোহিঙ্গা সংকট। এই সংকটকে ‘মিয়ানমারের লজ্জা’ আখ্যা দিয়েছে ম্যাগাজিনটি।



   উ. কোরিয়ার উপকূল দিয়ে যুক্তরাষ্ট্রের বোমারু বিমানের মহড়া
মার্কিন বিমান বাহিনীর বোমারু বিমান বি-১বি উত্তর কোরিয়ার পূর্ব উপকূলের আন্তর্জাতিক আকাশসীমা দিয়ে উড়ে গেছে বলে জানিয়েছে মার্কিন প্রতিরক্ষা দপ্তর পেন্টাগন। এই বিমানটিকে পাহারা দিয়েছিল কয়েকটি যুদ্ধবিমান। শনিবার পেন্টাগন জানিয়েছে, যুক্তরাষ্ট্রের ক্ষমতা দেখাতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়।



   লন্ডনে আবারও এসিড হামলা
লন্ডনে ফের এসিড হামলা চালানো হয়েছে। শহরের পূর্বাঞ্চলীয় এলাকা স্ট্রাটফোর্ড সেন্টারে এসিড হামলা চালানো হয়েছে।



   সাবধান! এবার আসছে ‘সুপার ম্যালেরিয়া’
‘সুপার ম্যালেরিয়া’ হচ্ছে ম্যালেরিয়া জীবাণুর বিপজ্জনক সংস্করণ, যা ম্যালেরিয়া রোগ সারাতে বর্তমানে প্রচলিত প্রধান ওষুধে নিরাময়যোগ্য নয়।





   কিম ও ট্রাম্প কিন্ডারগার্টেনের শিশুদের মতো : রাশিয়া
উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন এবং মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মধ্যকার বাকযুদ্ধকে কিন্ডারগার্টেনের শিশুদের লড়াই বলে মন্তব্য করেছেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ।  খবর বিবিসি।





   মেক্সিকোতে ভূমিকম্পে নিহতের সংখ্যা ২৯৫
রাজধানী মেক্সিকো সিটিতেই ১৫৫ জন নিহত হয়েছেন। এছাড়া আশপাশের এলাকাগুলো থেকে আসা মৃতের সংখ্যায় দ্বিতীয়তে রয়েছে মোরেলসে ৭৩ জন, আর পুয়েবলায় ৪৫ জন।





   রোহিঙ্গাদের ফিরিয়ে নেয়ার প্রক্রিয়া যেকোনো সময় শুরু হতে পারে: সু চি
গত সপ্তাহে জাতির উদ্দেশ্যে দেয়া এক ভাষণে মিয়ানমারের ডি-ফ্যাক্টো নেত্রী অং সান সু চি বলেছিলেন যে রোহিঙ্গাদের ফিরিয়ে নেবে তার দেশ।





   অগ্ন্যুৎপাতের আশঙ্কায় বালি দ্বীপে সতর্কতা জারি করেছে ইন্দোনেশিয়া
যেকোনো সময় অগ্ন্যুৎপাতের আশঙ্কায় বালি দ্বীপে চূড়ান্ত সতর্কতা জারি করেছে ইন্দোনেশিয়া সরকার। পাশাপাশি, সকলকে অন্যত্র সরিয়ে নিয়ে যাওয়ার তৎপরতা শুরু হয়েছে প্রশাসন।





   রোহিঙ্গা সংকট মোকাবেলায় ছয় মাসে প্রয়োজন ২০ কোটি ডলার দিবে জাতিসংঘ
শরণার্থীদের জন্য আগামী ছয় মাসে সংস্থাটির ২০ কোটি ডলারের বেশি অর্থ প্রয়োজন। জাতিসংঘের আবাসিক সমন্বয়ক রবার্ট ওয়াটকিন্স এ কথা বলেছেন।





   কাশ্মীরে ভূমিকম্প
ভারত-শাসিত কাশ্মীরে শনিবার একটি স্বল্পমাত্রার ভূমিকম্প আঘাত হেনেছে।





   ইরান নতুন ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে
নবনির্মিত ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ‘খোররামশাহর’-এর সফল পরীক্ষা চালিয়েছে ইরান। রাজধানী তেহরানে শুক্রবার এক সামরিক কুচকাওয়াজ অনুষ্ঠানে এই ক্ষেপণাস্ত্র উন্মোচন করার কয়েক ঘণ্টা পর এটি পরীক্ষার ভিডিও ফুটেজ প্রকাশ করে ইরান।





   চীন তেল রপ্তানি কমাচ্ছে উত্তর কোরিয়ায়
উত্তর কোরিয়ার ৯০ শতাংশ বৈদেশিক বাণিজ্য হয় চীনের সঙ্গে। পরমাণু অস্ত্র পরীক্ষার জেরে গত সপ্তাহে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের আরোপ করা নিষেধাজ্ঞার অংশ হিসেবে উত্তর কোরিয়ায় তেল রপ্তানি কমিয়ে দিচ্ছে চীন।





   ঘূর্ণিঝড় মারিয়ার আঘাতে ক্যারিবিয়ান অঞ্চলে ২৫ জনের প্রানহানি
ঘূর্ণিঝড় মারিয়ার আঘাতে ক্যারিবিয়ান অঞ্চলে অন্তত ২৫ জন নিহত হয়েছে। এছাড়া অনেক ঘর-বাড়িও ধ্বংস হয়ে গেছে।





   তুরস্ক উপকূলে নৌকা ডুবে ২১ শরণার্থীর মৃত্যু
কৃষ্ণসাগরে শরণার্থী ও অভিবাসীদের একটি নৌকা ডুবে অন্তত ২১ জনের মৃত্যু হয়েছে বলে জানা গেছে। এতে ৯ জনের বেশি নিখোঁজ রয়েছে। শুক্রবার তুরস্ক উপকূলে এ ঘটনা ঘটে।





   রাখাইনে গণহত্যায় সু চি ও সেনাবাহিনীর বিরুদ্ধে ‘রায়’
মিয়ানমারে গণহত্যা ও যুদ্ধাপরাধের দায়ে ‘দোষী সাব্যস্ত’ হয়েছেন দেশটির স্টেট কাউন্সিলর ও ক্ষমতাসীন দলেন নেত্রী নোবেল বিজয়ী অং সান সু চি সরকার ও দেশটির সামরিক বাহিনী।





   ফের ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করতে যাচ্ছেন ট্রাম্প
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ফের ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করতে যাচ্ছেন। তবে দ্বিতীয়বারের নিষেধাজ্ঞায় নতুন কিছু বিষয় আসতে পারে বলে ধারণা করা হচ্ছে।





   উ. কোরিয়ার ওপর ফের ট্রাম্পের নিষেধাজ্ঞা
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ট ট্রাম্প এবার উত্তর কোরিয়ার পারমাণবিক অস্ত্র কর্মসূচির ওপর নিষেধাজ্ঞা আরোপের জন্য নতুন একটি আদেশ স্বাক্ষর করেছেন।



   ইন্টারন্যাশনাল ইয়ুথ ফেস্টিভ্যালে বাংলাদেশের স্টল
তুরস্কে অনুষ্ঠিত হয়েছে চারদিনব্যাপী ইন্টারন্যাশনাল ইয়ুথ ফেস্টিভ্যাল। এ ফেস্টিভ্যালের আয়োজন করে তুরস্কের যুব ও ক্রীড়া মন্ত্রণালয়, আঙ্কারার বাংলাদেশ দূতাবাস, চুবুক সিটি করপোরেশন ও ইয়েরলি দুশুঞ্জে দেরনেক। ২৭টি দেশ নিজ নিজ স্টলে তাদের ইতিহাস ও সংস্কৃতি তুলে ধরে।



   উদ্বোধন হল বিশ্বের দ্রুততম বুলেট ট্রেনের
বিশ্বের সবচেয়ে দ্রুততম বুলেট ট্রেনের উদ্বোধন হল চিনে। বেইজিং থেকে সাংহাই পর্যন্ত ছুটবে ওই ট্রেন। ঘণ্টায় ৩৫০ কিলোমিটার গতিবেগে ছুটে বেইজিং থেকে সাংহাই পৌঁছবে বিশ্বের সবচেয়ে দ্রুতগতি সম্পন্ন ওই ট্রেন।



   রোহিঙ্গা সংকট সমাধানে আন্তর্জাতিক সম্প্রদায়ের এগিয়ে আসা উচিত – সৌদি আরব
মিয়ানমারে মুসলিম সংখ্যালঘু রোহিঙ্গা সংকটের বিষয়টি সৌদি আরবের প্রধান উদ্বেগের। রোহিঙ্গাদের পরিকল্পিত জাতিগতভাবে নিধনযজ্ঞ থামাতে আন্তর্জাতিক সম্প্রদায়ের এগিয়ে আসা উচিত। বুধবার জেনেভায় জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলের ৩৬তম অধিবেশনের আগে দেওয়া ভাষণে সৌদি আরবের পক্ষ থেকে এই আহ্বান জানানো হয়েছে।



   যুক্তরাজ্য কেড়ে নেওয়া শুরু করলো সু চির পুরস্কারগুলো
সু চির মতোই শান্তিতে নোবেল পাওয়া বিশ্ব ব্যক্তিত্বরা তাঁকে ‘একঘরে’ করে দিয়েছেন আগেই। এবারে যুক্তরাজ্যের ট্রেড ইউনিয়ন ইউনিসন সু চিকে দেওয়া সম্মানসূচক সদস্য পদ বাতিল করেছে।





   ইন্দোনেশিয়ায় ৫.৭ মাত্রায় ভূমিকম্পের আঘাত; সুনামি সতর্কতা
ইন্দোনেশিয়ার বালি দ্বীপ উপকূলে ৫ দশমিক ৭ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। আজ বৃহস্পতিবার সকালে এ ভূমিকম্প আঘাত হানে। এতে সুনামি সতর্কতা জারি করা হয়েছে।





   তিনি দু’জন প্রেসিডেন্টের স্ত্রী!
রহস্যময়ী এক নারী। পর্দার আড়ালে তার অনেক ক্ষমতা। তিনি নাকি দুটি দেশের দুই প্রেসিডেন্টের স্ত্রী! অর্থকড়ির অভাব নেই। বিলাসী জীবনযাপন করেন। আরও কত কী!





   পাকিস্তানের অর্থমন্ত্রী ইশাক দারের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা
পানামা পেপার কেলেঙ্কারি মামলার শুনানিতে হাজিরা না দেওয়ায় পাকিস্তানের অর্থমন্ত্রী ইশাক দারের বিরুদ্ধে জামিনযোগ্য গ্রেফতারি পরোয়ানা জারি করেছে আদালত।





   রোহিঙ্গা সংকট অবসানে ‘বলিষ্ঠ ও দ্রুত’ পদক্ষেপ চান ট্রাম্প
মিয়ানমারের রোহিঙ্গা সংকট অবসানে জাতিসংঘের নিরাপত্তা পরিষদকে ‘বলিষ্ঠ ও দ্রুত’ পদক্ষেপ নেয়ার আহ্বান জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।





   ট্রাম্পকে কড়া জবাব রুহানির
জাতিসংঘের ভাষণে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের তীব্র সমালোচনা করেছেন ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি। এর আগে, সাধারণ পরিষদে মঙ্গলবারের ভাষণে ট্রাম্প ইরানকে ‘দুর্নীতিবাজ একনায়কতন্ত্র’ বলেন এবং ২০১৫ সালের পারমাণবিক চুক্তি নিয়ে সমালোচনা করেন।





   বিশ্বের সবচেয়ে বড় সৌর বিদ্যুৎকেন্দ্র নির্মাণ করতে ব্রিটেনের সঙ্গে ইরানের চুক্তি
প্রায় ৬০০ মেগাওয়াট উৎপাদন ক্ষমতাসম্পন্ন বিশ্বের সবচেয়ে বড় সৌর বিদ্যুৎকেন্দ্র নির্মাণ করতে ব্রিটিশদের সঙ্গে সম্প্রতি একটি চুক্তি স্বাক্ষর করল ইরান। সৌর বিদ্যুৎকেন্দ্র নির্মাণের জন্য ব্রিটেন প্রায় হাফ বিলিয়ন ইউরোর খরচ করবে।





   ঘন্টায় ৭৪০০ কিলোমিটার বেগে ছুটবে রাশিয়ার নয়া মিসাইল
সামরিক শক্তি প্রদর্শনে মেতেছে উন্নত বিশ্বের দেশগুলো। আর তারই জের ধরে এবার আরও অত্যাধুনিক মিসাইলের উৎপাদন করতে চলেছে রাশিয়া।





   ভারতের উত্তর প্রদেশ রাজ্যে ভয়াবহ সড়ক দুর্ঘটনায় নিহত ৪, আহত ৪০
ভারতের উত্তর প্রদেশ রাজ্যে এক সড়ক দুর্ঘটনায় কমপক্ষে চারজন নিহত ও ৪০ জনের বেশি আহত হয়েছেন। আজ বুধবার পুলিশ এ কথা জানায়।



   মিয়ানমার সেনাবাহিনীকে প্রশিক্ষণ দেবে না যুক্তরাজ্য
রাখাইন রাজ্যে সংখ্যালঘু রোহিঙ্গাদের ওপর সহিংসতা চালানোয় এবার মিয়ানমারের সামরিক বাহিনীকে কোনো প্রশিক্ষণ দেবে না যুক্তরাজ্য। ব্রিটিশ সরকার বলছে, মিয়ানমারের সেনাবাহিনীর সঙ্গে তাদের একটি প্রশিক্ষণ কর্মসূচি তারা স্থগিত করেছে। যদিও প্রতিবছর তিন লাখ পাউন্ড খরচ করে বর্মী সেনাবাহিনীকে এই প্রশিক্ষণ দিয়ে আসছিলো ব্রিটেন।




   মেক্সিকোয় শক্তিশালী ভূমিকম্প, নিহত ১১৯
মেক্সিকোয় শক্তিশালী ভূমিকম্পে অন্তত ১১৯ জন নিহত হয়েছে। এছাড়া রাজধানী মেক্সিকো সিটির বেশ কয়েকটি ভবন ধসে পড়েছে। রিখটার স্কেলে ভূমিকম্পটির মাত্রা ছিল ৭ দশমিক ১।



   আন্তর্জাতিক গণ-আদালত সু চি’র বিচার শুরু
নিপীড়নের শিকার হয়ে কয়েক লাখ রোহিঙ্গা মুসলিম নিজ দেশ থেকে পালিয়ে গেছেন। শুধু রোহিঙ্গা নয়, কাচিন, খ্রিস্টানসহ অন্যান্য সংখ্যালঘু জাতিগোষ্ঠীর বিরুদ্ধে মিয়ানমারের গণহত্যা ও মানবতাবিরোধী অপরাধ সংঘটনের দায়ে একটি আন্তর্জাতিক গণআদালতে বিচার শুরু হয়েছে।





   আফগানিস্তানে ৩ হাজার অতিরিক্ত সেনা পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র
আফগানিস্তানের তালেবান নিয়ন্ত্রিত অঞ্চল দখল ও সেখানে নিরাপত্তা নিশ্চিত করতে অতিরিক্ত সৈন্য পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র। এ ব্যাপারে মার্কিন প্রতিরক্ষা মন্ত্রী জিম ম্যাটিস বলেছেন, আফগানিস্তানে ৩ হাজার অতিরিক্ত সেনা পাঠাবে যুক্তরাষ্ট্র।





   উগান্ডায় ভয়াবহ সড়ক দুর্ঘটনায় ১৪ জন নিহত
উগান্ডায় এক সড়ক দুর্ঘটনায় ১৪ জন নিহত হয়েছে বলে দেশটির পুলিশ সোমবার এক সংবাদ মাধ্যমকে এ কথা জানায়।





   রোহিঙ্গা শরণার্থীদের জন্য ছয় কোটি ইউরো সহযোগিতার ঘোষণা দিয়েছে জার্মান
বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গা শরণার্থীদের জন্য ছয় কোটি ইউরো সহযোগিতার ঘোষণা দিয়েছে জার্মান সরকার। সরকারের জরুরি ত্রাণ তহবিল থেকে এই সহযোগিতা দেওয়া হবে।





   জাতিসংঘের অধিবেশন শুরু
রোহিঙ্গাদের ওপর মিয়ানমারের সামরিক বাহিনীর জাতিগত নিধনযজ্ঞ নিয়ে দেশটিকে কঠোর বার্তা দেওয়ার প্রস্তুতি নিয়ে জাতিসংঘের সাধারণ অধিবেশনে যোগ দিয়েছেন বাংলাদেশসহ বিভিন্ন দেশের রাষ্ট্র ও সরকারপ্রধানরা।





   যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা রাজ্যে হারিকেন ইরমার আঘাতে মৃতের সংখ্যা বেড়ে ৫০
যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা রাজ্যে হারিকেন ইরমার আঘাতে সোমবার পর্যন্ত মৃতের সংখ্যা বেড়ে ৫০ জনে দাঁড়িয়েছে। এটি গত সপ্তাহে এই রাজ্যে আঘাত হানে। এক সংবাদ প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।





   মুসলিমরা কেন পালাচ্ছে, তা খুঁজে বের করব: সু চি
মিয়ানমারের স্টেট কাউন্সেলর অং সান সু চি বলেছেন, ‘রাখাইন থেকে মুসলিমরা কেন পালিয়ে বাংলাদেশে যাচ্ছে, তা খুঁজে বের করতে চাই।






  এই বিভাগ থেকে আরও সংবাদ

   সৌদি আরব প্রথমবারের মতো স্টেডিয়ামে ঢুকতে দিল নারীদের
   চীনে ভূমিধস, নিহত ৩
   মিয়ানমারের লজ্জা- টাইম ম্যাগাজিনে
   উ. কোরিয়ার উপকূল দিয়ে যুক্তরাষ্ট্রের বোমারু বিমানের মহড়া
   লন্ডনে আবারও এসিড হামলা
   সাবধান! এবার আসছে ‘সুপার ম্যালেরিয়া’
   কিম ও ট্রাম্প কিন্ডারগার্টেনের শিশুদের মতো : রাশিয়া
   মেক্সিকোতে ভূমিকম্পে নিহতের সংখ্যা ২৯৫
   রোহিঙ্গাদের ফিরিয়ে নেয়ার প্রক্রিয়া যেকোনো সময় শুরু হতে পারে: সু চি
   অগ্ন্যুৎপাতের আশঙ্কায় বালি দ্বীপে সতর্কতা জারি করেছে ইন্দোনেশিয়া
   রোহিঙ্গা সংকট মোকাবেলায় ছয় মাসে প্রয়োজন ২০ কোটি ডলার দিবে জাতিসংঘ
   কাশ্মীরে ভূমিকম্প
   ইরান নতুন ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে
   চীন তেল রপ্তানি কমাচ্ছে উত্তর কোরিয়ায়
   ঘূর্ণিঝড় মারিয়ার আঘাতে ক্যারিবিয়ান অঞ্চলে ২৫ জনের প্রানহানি
   তুরস্ক উপকূলে নৌকা ডুবে ২১ শরণার্থীর মৃত্যু
   রাখাইনে গণহত্যায় সু চি ও সেনাবাহিনীর বিরুদ্ধে ‘রায়’
   ফের ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করতে যাচ্ছেন ট্রাম্প
   উ. কোরিয়ার ওপর ফের ট্রাম্পের নিষেধাজ্ঞা
   ইন্টারন্যাশনাল ইয়ুথ ফেস্টিভ্যালে বাংলাদেশের স্টল
   উদ্বোধন হল বিশ্বের দ্রুততম বুলেট ট্রেনের
   রোহিঙ্গা সংকট সমাধানে আন্তর্জাতিক সম্প্রদায়ের এগিয়ে আসা উচিত – সৌদি আরব
   যুক্তরাজ্য কেড়ে নেওয়া শুরু করলো সু চির পুরস্কারগুলো
   ইন্দোনেশিয়ায় ৫.৭ মাত্রায় ভূমিকম্পের আঘাত; সুনামি সতর্কতা
   তিনি দু’জন প্রেসিডেন্টের স্ত্রী!
   পাকিস্তানের অর্থমন্ত্রী ইশাক দারের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা
   রোহিঙ্গা সংকট অবসানে ‘বলিষ্ঠ ও দ্রুত’ পদক্ষেপ চান ট্রাম্প
   ট্রাম্পকে কড়া জবাব রুহানির
   বিশ্বের সবচেয়ে বড় সৌর বিদ্যুৎকেন্দ্র নির্মাণ করতে ব্রিটেনের সঙ্গে ইরানের চুক্তি
   ঘন্টায় ৭৪০০ কিলোমিটার বেগে ছুটবে রাশিয়ার নয়া মিসাইল


  পুরনো সংখ্যা