logo



   প্রচ্ছদ  -   আন্তর্জাতিক

   ভারতে ট্রাক-প্রাইভেটকার সংঘর্ষে নিহত ১০
ভারতে সড়ক দুর্ঘটনায় একই পরিবারের ১০ জন নিহত হয়েছে। রোববার (৩০ ডিসেম্বর) সন্ধ্যায় গুজরাটে কোচ জেলার ভাচুয়া শহরের কাছে  ট্রাক ও প্রাইভেট কারের মধ্যে সংঘর্ষে এ ঘটনা ঘটে।



   সৌদির কাছে অস্ত্র বিক্রি বন্ধ করবে ইতালি
প্রতিবেশী ইয়েমেনের বিরুদ্ধে যুদ্ধ এবং নৃসংশতার অভিযোগে সৌদি আরবের কাছে তার সরকার অস্ত্র বিক্রি বন্ধ করতে চায় বলে জানিয়েছেন ইতালির প্রধানমন্ত্রী গুইসেপ কন্টে।



   মেক্সিকো সীমান্ত বন্ধের হুমকি দিলেন ট্রাম্প
দেয়াল নির্মাণে অর্থ বরাদ্দ না পেলে মেক্সিকো সীমান্ত পুরোপুরি বন্ধের হুমকি দিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ট্রাম্প শুক্রবার বলেন, দেয়াল নির্মাণের বিকল্প পন্থা হচ্ছে মেক্সিকো সীমান্ত বন্ধ করে দেওয়া। খবর রয়টার্সের।



   সুদানে সরকারবিরোধী আন্দোলনে নিহত ১৯
সুদানে সরকারবিরোধী বিক্ষোভে কমপক্ষে ১৯ জন নিহত হয়েছে। গুরুতর আহত হয়েছে আরো অনেকে। খবর আল-জাজিরার।



   সৌদি পররাষ্ট্রমন্ত্রী হলেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী
সৌদি আরবের মন্ত্রিসভায় ইতিমধ্যে ব্যাপক রদবদল শুরু হয়েছে। সৌদি পররাষ্ট্রমন্ত্রী পদ থেকে আদেল আল-জুবায়েরকে সরিয়ে দিলেন বাদশা সালমান বিন আব্দুল আজিজ। জুবায়েরের স্থলাভিষিক্ত করেছেন সাবেক অর্থমন্ত্রী ‘ইব্রাহিম আল-আসাফ’কে। অবশ্য জুবায়েরকে পররাষ্ট্র প্রতিমন্ত্রীর দায়িত্ব দেয়া হয়েছে। খবর আল-জাজিরার।



   আফগান তালেবানের সাথে বৈঠক ইরানের
ইরান আফগান তালেবানের সাথে বৈঠক করেছে। দেশটির শীর্ষ এক নিরাপত্তা কর্মকর্তা এ কথা জানান।
বুধবার তাসনিম বার্তা সংস্থা এ খবর প্রকাশ করে।




   সুনামি সংক্রান্তে নতুন পূর্বাভাস ব্যবস্থা তৈরির ঘোষণা ইন্দোনেশিয়ার
ইন্দোনেশিয়ায় আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতে অস্বাভাবিক সুনামির আঘাতে এখন পর্যন্ত প্রায় ৪২৯ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। তারই জের ধরে সুনামি মোকাবেলায় আগামী বছর নাগাদ নতুন পূর্বাভাস ব্যবস্থা তৈরির ঘোষণা দিয়েছে ইন্দোনেশিয়া সরকার।



   টোঙ্গা উপকূলে ৬.৪ মাত্রার ভূমিকম্প
প্রশান্ত মহাসাগরীয় দ্বীপরাষ্ট্র টোঙ্গা উপকূলের অদূরে সোমবার একটি শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। রিখটার স্কেলে এর তীব্রতা ছিল ৬.৪। তবে এতে সুনামি সতর্কতা জারি করা হয়নি। মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা একথা জানায়।



   অবসরের আগে জাপানের সম্রাটের আবেগঘন ভাষণ
শীঘ্রই সিংহাসন ত্যাগ করছেন সম্রাট। আর এজন্য নিজের জন্মদিনে টোকিওর ইমপেরিয়াল রাজপ্রাসাদ থেকে আবেগঘন বিদায়ী ভাষণ দিয়েছেন ৮৫ বছর বয়সী জাপানের সম্রাট আকিহিতো।  



   ইন্দোনেশিয়ার সুনামিতে মারা গেছে ২২২ জনের বেশি, আহত অন্তত ৮৪৩ জন
সে বার বড়দিনের পরে। এ বার তিন দিন আগে! ২০০৪-এর আতঙ্কের স্মৃতি ফিরল সেই ইন্দোনেশিয়াতেই।



   সৌদি প্রিন্স তালাল বিন আব্দুল আজিজের মৃত্যু
সৌদি আরবের বর্তমান রাজতন্ত্রের প্রতিষ্ঠাতা প্রয়াত বাদশাহ আব্দুল আজিজ ইবনে সৌদের ছেলে প্রিন্স তালাল বিন আব্দুল আজিজ আর নেই। সৌদি রাজপরিবারের ৮৭ বছর বয়সী এই জ্যেষ্ঠ সদস্য কয়েক বছর ধরে অসুস্থ ছিলেন।



   স্বাধীনতার পথে মুসলিম জনপদ ‘বাংসামোরো’
২০১৯ এর জানুয়ারি থেকে বিশ্ব মানচিত্রে নতুন মুসলিম দেশ হিসেবে স্থান পাবে ‘বাংসামোরো’। এটি ফিলিপাইনের মিন্দানাও অঞ্চলের অন্তর্ভূক্ত। ৯২ শতাংশ মুসলিম অধ্যুষিত মুসলিম জনপদ বাংসামোরো। মোরো সংক্ষিপ্ত নামে পরিচিত নতুন দেশটির মোট জনসংখ্যা ২ কোটি ৫৬ লাখ।



   ইন্দোনেশিয়ায় ভয়াবহ সুনামিতে নিহত ৪৩, আহত ৬ শতাধিক
ইন্দোনেশিয়ার লামপাংয়ের মাউন্ট ক্রাকাতোয়া দ্বীপের আগ্নেয়গিরির প্রভাব থেকে সেদেশে ভয়াবহ সুনামি আঘাত হেনেছে। এই আঘাতে অন্তত ৪৩ জন নিহত হয়েছে এবং গুরুতর আহত হয়েছে ৬ শতাধিক। দেশটির সান্দা স্ট্রেইট উপকূলে শনিবার ভয়াবহ এই সুনামি আঘাত হানে। খবর বিবিসির।



   জিম্বাবুয়ের সাবেক ফার্স্ট লেডি গ্রেস মুগাবের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা
জিম্বাবুয়ের সাবেক ফার্স্ট লেডি গ্রেস মুগাবের বিরুদ্ধে এক নারী মডেলকে মারধরের অভিযোগ আনা হয়েছে দক্ষিণ আফ্রিকায়। এতে তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছে দক্ষিণ আফ্রিকা।



   সিরিয়া থেকে সেনা প্রত্যাহারের সিদ্ধান্ত যুক্তরাষ্ট্রের
সিরিয়া থেকে যুক্তরাষ্ট্রের সব সেনা প্রত্যাহার করে নেওয়া হবে বলে জানিয়েছেন মার্কিন প্রতিরক্ষা কর্মকর্তারা। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও এ বিষয়টি কিছুদিন আগেই জানিয়েছিলেন।



   সিরিয়ার নতুন সংবিধান রচনায় ফের রাশিয়া, তুরস্ক ও ইরানের চাপ
সিরিয়ার জন্য একটি নতুন সংবিধান রচনার দায়িত্বে নিয়োজিত কমিটি আগামী বছরের গোড়ার দিক থেকেই কাজ শুরু করবে বলে রাশিয়া, তুরস্ক, ইরান ও জাতিসংঘ মঙ্গলবার আশাবাদ ব্যক্ত করেছে। খবর এএফপি’র।



   ১৭ অভিযোগে তদন্তের মুখে ট্রাম্প
যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়ার প্রভাব খাটানোর অভিযোগ নিয়ে বিশেষ কৌঁসুলি রবার্ট মুলারের তদন্তের ক্ষেত্র এখন অনেকটাই বিস্তৃত। প্রায় ১৭টি তদন্তের মুখে পড়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ট্রাম্পের ব্যক্তিগত জীবন ও ব্যবসা নিয়ে চলছে ১৭টি তদন্ত। 



   ৭২ হাজার সিরীয় শরণার্থীকে নাগরিকত্ব দেবে তুরস্ক
কয়েক হাজার সিরীয় শরণার্থীকে নাগরিকত্ব প্রদান করেছে তুরস্ক। তুর্কি সরকারের তরফ থেকে এ তথ্য নিশ্চিত করা হয়েছে। হুরিয়াত পত্রিকার এক প্রতিবেদনে জানানো হয়েছে, সর্বমোট ৭২ হাজার সিরীয় শরণার্থীকে নাগরিকত্ব দেয়ার সিদ্ধান্ত নিয়েছে তুরস্ক।



   ক্রিমিয়ায় রুশ জঙ্গি বিমান মোতায়েন
ক্রিমিয়ার পুনর্নিমিত বেলবেক বিমান ঘাঁটিতে অন্তত ১০টি এসইউ-২৭ ও এসইউ-৩০ জঙ্গিবিমান মোতায়েন করা হয়েছে। এসব যুদ্ধবিমান ‘স্থায়ীভাবে’ মোতায়েন করা হয়েছে। ইউক্রেনের সঙ্গে ক্রমবর্ধমান উত্তেজনার জের ধরে ক্রিমিয়া উপত্যকায় এ যুদ্ধবিমান মোতায়েন করে রাশিয়া।





   না ফেরার দেশে চলে গেলেন নেপালের সাবেক প্রধানমন্ত্রী
মঙ্গলবার নেপালের সাবেক প্রধানমন্ত্রী তুলসী গিরি  চলে গেলেন না ফেরার দেশে। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯২ বছর। তুলসী’র পারিবারিক সূত্র জানিয়েছে, প্রবীণ এই রাজনীতিবিদ কাঠমান্ডুর বুধানিকান্তায় নিজ বাসভবনে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তিনি দীর্ঘদিন ধরে লিভার ক্যান্সারে ভুগছিলেন।





   সোমালিয়ায় মার্কিন বিমান হামলায় ৬২ জঙ্গি নিহত
সোমালিয়ায় মার্কিন নেতৃত্বাধীন বিমান হামলায় কমপক্ষে ৬২ জন জঙ্গি নিহত হয়েছে। শনিবার ও রবিবারের মোট ৬ বারের হামলায় এতজন জঙ্গি নিহতের দাবি করছে মার্কিন সেনা।





   কলকাতায় শুরু হল ‘বাংলাদেশ বিজয় উৎসব’
ব্যাপক উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে কলকাতায় অবস্থিত বাংলাদেশ উপ-হাইকমিশনের উদ্যোগে আনুষ্ঠানিকভাবে শুরু হয়েছে তিনদিনের ‘বাংলাদেশ বিজয় উৎসব-২০১৮’। বাংলাদেশ উপ-হাইকমিশন প্রাঙ্গণে এই বিজয় উৎসবকে কেন্দ্র করে কলকাতার জনগণের মধ্যে ব্যাপক সাড়া পড়েছে।





   জাপানের রেস্তোরাঁয় বিষ্ফোরণ, আহত ৪২
জাপানের উত্তরাঞ্চলে একটি রেস্তোরাঁয় রোববার রাতে শক্তিশালী বিস্ফোরণে সেখানে আগুন ধরে যাওয়ায় ৪২ জন আহত হয়েছে। এতে পার্শ্ববর্তী কয়েকটি ভবন ধসে পড়ে। পরে কয়েক ঘণ্টা চেষ্টা করে আগুন নিয়ন্ত্রণে আনা হয়। সরকারি কর্মকর্তারা একথা জানান।





   জলবায়ু চুক্তি বাস্তবায়নে সম্মতি জানালো ২০০ দেশ
পোল্যান্ডের কাতোভিসে জলবায়ু সম্মেলনে সপ্তাহ দুই ধরে চলা ম্যারাথন আলোচনার পর শনিবার রাতে দেশগুলোর মন্ত্রীরা ১৫৬ পৃষ্ঠার নীতিমালায় (রুলবুক) সম্মত হন।





   ক্ষমতাচ্যুত হলেন মার্কিন স্বরাষ্ট্রমন্ত্রী
সাবেক এক্স-নেভি সীল ও কংগ্রেসম্যান জিংকের বিরুদ্ধে কর্মক্ষেত্রে  ক্ষমতার অপব্যবহার, সরকারি কোষাগার থেকে অতিরিক্ত ব্যয় ও নৈতিক স্খলনের অভিযোগে মার্কিন যুক্তরাষ্ট্রের স্বরাষ্ট্রমন্ত্রী রায়ান জিংকে মন্ত্রিসভা থেকে বাদ পড়ছেন। 



   শ্যালিকার নগ্ন ছবি অনলাইনে, দুলাভাইকে খুঁজছে পুলিশ
শ্যালিকার নগ্ন ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে দেওয়ার অভিযোগ উঠেছে এক দুলাভাইয়ের বিরুদ্ধে। এতে করে ওই তরুণীর বিয়েও ভেঙ্গে গেছে। অভিযুক্ত দুলাভাইয়ের বিরুদ্ধে থানায় মামলা দায়ের করেছে তরুণী।



   মার্কিন বিমান হামলায় নিহত ২০ আফগান নারী-শিশু
মার্কিন নেতৃতাধীন বিমান হামলায় অন্তত ২০ জন বেসামরিক লোক নিহত হয়েছে। গুরুতর আহত হয়েছে আরো অনেকে। খবর রয়টার্সের।



   যুক্তরাষ্ট্র-কানাডা-অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডে বোমা হামলার হুমকি
যুক্তরাষ্ট্র, কানাডা, অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডে কয়েক ডজন ইমেইল বার্তায় বোমা হামলার হুমকি দেয়া হয়েছে। কোথা থেকে কে বা কারা এসব বার্তা পাঠিয়েছে তা জানার চেষ্টা করছে দেশগুলোর কর্তৃপক্ষ।



   পর্তুগালে হেলিকপ্টার বিধ্বস্ত; নিহত ৪
পর্তুগালের দ্বিতীয় বৃহত্তম শহর পোর্তোর পাহাড়ি এলাকায় একটি উদ্ধারকারী হেলিকপ্টার বিধ্বস্ত হয়েছে। আশঙ্কা করা হচ্ছে এতে আরোহন করা চারজনই প্রাণ হারিয়েছেন। স্থানীয় সংবাদমাধ্যমের বরাত দিয়ে রবিবার এই তথ্য জানায় ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স।



   সিরিয়ায় সেনা ঘাঁটি বৃদ্ধি করছে যুক্তরাষ্ট্র
সিরিয়ার মানবাধিকার সংস্থা জানিয়েছে, রাকা প্রদেশের তেল আবিয শহরের অদূরে দু’টি নতুন সামরিক ঘাঁটি নির্মাণ করেছে যুক্তরাষ্ট্র। এ নিয়ে সিরিয়ার কুর্দি অধ্যুষিত অঞ্চলে মার্কিন ঘাঁটির সংখ্যা দাঁড়ালো ২১। গত ১৭ দিনে সেখানে তিনটি ঘাঁটি নির্মাণ করেছে মার্কিন বাহিনী।



   মন্দিরে প্রসাদ খেয়ে ভারতে নিহত ১১, আহত ৮২
ভারতের কর্ণাটকের চমরজগড়ে একটি মন্দিরের প্রসাদ খেয়ে ১১জনের মৃত্যু হয়েছে। গুরুতর অসুস্থ হয়ে পড়েছে ৮২জন। হাসপাতালের কর্তৃপক্ষ জানায় এমন মর্মান্তিক ঘটনা ঘটেছে প্রসাদে বিষক্রিয়া হয়ে। খবর এনডিটিভির।



   মার্কিন প্রতিনিধিসভায় রোহিঙ্গা গণহত্যার স্বীকৃতি
রোহিঙ্গাদের ওপর সংঘটিত নিপীড়নকে অবশেষে ‘গণহত্যা’ হিসেবে স্বীকৃতি দিয়ে প্রস্তাব গ্রহণ করেছে যুক্তরাষ্ট্রের পার্লামেন্টের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদ। 



   গান্ধীর মূর্তি সরালো ঘানা বিশ্ববিদ্যালয়
ভারতের স্বাধীনতা আন্দোলনের নেতা মোহনদাস করমচাঁদ গান্ধীর মূর্তি ঘানার রাজধানী আক্রার ইউনিভার্সিটি অব ঘানার চত্বর থেকে সরিয়ে নেওয়া হয়েছে। বর্ণবাদের অভিযোগে তাঁর মুর্তিটি বুধবার সরিয়ে নেওয়া হয় বলে জানিয়েছে বিবিসি অনলাইন।



   তুরস্কে উচ্চগতির ট্রেন লাইনচ্যুত, নিহত ৭
তুরস্কে উচ্চগতির একটি ট্রেন দুর্ঘটনায় অন্তত সাতজন নিহত হয়েছে। রাজধানী আঙ্কারা শহরের কাছে এ দুর্ঘটনায় আহত হয়েছে আরও প্রায় অর্ধশত জন। এক সংবাদ সম্মেলনে আঙ্কারার গভর্নর ভাসিপ শাহিন এ কথা জানান।





   ভিয়েতনামে ভারী বর্ষণে সৃষ্ট বন্যায় নিহত ১৩
ভিয়েতনামের মধ্যাঞ্চলে টানা ভারী বর্ষণে সৃষ্ট বন্যায় ১৩ জনের প্রাণহানি ও একজন নিখোঁজ হয়েছেন। বৃহস্পতিবার দেশটির জাতীয় দুর্যোগ প্রতিরোধ বিষয়ক সেন্ট্রাল স্টিয়ারিং কমিটি এ কথা জানিয়েছে। খবর বার্তা সংস্থা সিনহুয়া’র।





   ট্রাম্পের আইনজীবীকে ৩ বছরের কারাদণ্ড
নিউইয়র্কের একটি আদালত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সাবেক ব্যক্তিগত আইনজীবী মাইকেল কোহেনকে তিন বছরের কারাদণ্ড দিয়েছেন। রায় ঘোষণার আগে আদালতে প্রতিটি অভিযোগেরই দোষ স্বীকার করেন কোহেন। এবং তিনি বলেন, ট্রাম্পের নির্দেশেই এসব কাজ করেছেন বলে দাবি করেছিলেন তিনি।





   এক চুমুতে জীবন গেল শিশুর!
কিরা নমের ফুটফুটে শিশুটি সবার আদর নিয়েই বেঁচে থাকতে এসেছিল, কিন্তু সেই আদরেই পৃথীবি ছেড়ে চলে যেতে হলো তাকে। বাচ্চাদের দেখলে কে না আদর করতে চান। ওদের স্পর্শে স্বর্গীয় অনুভূতি মেলে। শিশুদের কোলে নিয়ে বা জড়িয়ে ধরে চুমু দেওয়া আদরের অতি সাধারণ বহিঃপ্রকাশ।





   আস্থা ভোটে জয় পেল থেরেসা মে
ব্রিটেনের কনজারভেটিভ দলের নেতৃত্বের প্রশ্নে আস্থা ভোটে আরো অন্তত এক বছরের জন্যে টিকে গেলেন থেরেসা মে। বুধবার রাতে ভোটাভুটিতে তাঁর পক্ষে পড়েছে ২০০ ভোট আর বিপক্ষে ১১৭।





   জাপানে নিখোঁজ ৫ নৌসেনাকে মৃত ঘোষণা
জাপান উপকূলের অদূরে দুই মার্কিন সামরিক বিমানের মধ্যে সংঘর্ষের প্রায় এক সপ্তাহ পর নিখোঁজ ৫ নৌসেনাকে মৃত ঘোষণা করেছে। সেইসঙ্গে তল্লাশী অভিযানও সমাপ্ত করা হয়। মার্কিন সেনাবাহিনী মঙ্গলবার এই তথ্য জানায়।



   ফ্রান্সে জরুরি অবস্থা ঘোষণা করলেন ম্যাক্রোঁ
ফ্রান্সে ‘ইয়োলো ভেস্ট’ সংকটের প্রেক্ষাপটে দেশে জরুরি অবস্থা জারি করেছেন দেশটির প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। সোমবার টেলিভিশনে প্রচারিত জাতির উদ্দেশ্যে দেয়া ভাষণে তিনি দেশের জন্য অর্থনৈতিক জরুরি অবস্থা ঘোষণা করেন।




  এই বিভাগ থেকে আরও সংবাদ

   চকবাজারে অগ্নিকাণ্ডে হতাহতের ঘটনায় জাতিসংঘ মহাসচিবের শোক
   তিন মিনিট দেরি, ক্ষমা চাইলেন জাপানের মন্ত্রী
   চকবাজারের অগ্নিকাণ্ডে সৌদি বাদশাহর শোক
   সুদানে জরুরি অবস্থা ঘোষণা
   বিক্ষোভে উত্তাল হাইতি
   ২শ’ মার্কিন সৈন্য থেকে যাবে সিরিয়ায়
   জার্মানির আবেদন প্রত্যাখ্যান করল চীন
   ব্রাজিল সীমান্ত বন্ধ রাখার ঘোষণা ভেনিজুয়েলার
   মাঠের মধ্যেই আম্পায়ারকে গণধোলাই
   অনুজ শর্মা হলেন কলকাতার নতুন পুলিশ কমিশনার
   পদত্যাগ করলেন জাস্টিন ট্রুডোর শীর্ষ উপদেষ্টা
   কায়রোতে বিস্ফোরণে ২ পুলিশ নিহত
   হাতে হাত রেখে মৃত্যু বরণ করলেন এই দম্পতি!
   নিয়ন্ত্রণ হারিয়ে বিয়ে বাড়িতে ট্রাক, নিহত ১৩
   জিম্বাবুয়ের স্বর্ণখনি থেকে ২৪ জনের লাশ উদ্ধার
   ভোট গ্রহণের আগে সহিংসতায় নাইজেরিয়ায় নিহত ৬৬, ভোট স্থগিত
   হংকংয়ে মিলিয়ন ডলারের গন্ডারের শিং উদ্ধার
   সৌদিকে কালো তালিকাভুক্ত করল ইইউ
   রাশিয়ায় আবারও বিমান দুর্ঘটনা: নিহত ৫
   কাশ্মীরের স্কুলে ভয়াবহ বিস্ফোরণ
   মাঝপথে ফ্লাইটে পানি না থাকায় জরুরী অবতরণ!
   নাইজেরিয়ায় প্রেসিডেন্ট বুহারির সমাবেশে পদদলিত হয়ে বেশ কয়েকজন নিহত
   আ.লীগের ভূয়সী প্রশংসায় ইসি সচিব
   ভারতে হোটেলে অগ্নিকান্ডে কমপক্ষে ৯ জনের মৃত্যু, আহত ৩
   তুরস্কে সামরিক হেলিকপ্টার বিধ্বস্তঃ নিহত ৪
   বিমানের ৩৬ কোটি টাকা ফাঁকি দিল টার্কিশ এয়ার
   গুলি করে হত্যা করা হলো পশ্চিমবঙ্গে তৃণমূলের বিধায়ককে
   ভারত মহাসাগরে বিশাল সামরিক মহড়া চালাবে ইরান
   ব্রাজিলে খনির বাঁধ ভেঙ্গে মৃতের সংখ্যা বেড়ে ১৫৭
   ১৮০০ সরকারী কর্মকর্তাকে প্রশিক্ষণ দেবে ভারত


  পুরনো সংখ্যা