logo
   প্রচ্ছদ  -   আন্তর্জাতিক

প্রথমবার মহাকাশে হাঁটলেন নারী নভোচারীদের দল
Posted on Oct 20, 2019 07:30:19 PM.

প্রথমবার মহাকাশে হাঁটলেন নারী নভোচারীদের দল

প্রথমবারের মতন মহাকাশে হাঁটলেন শুধুই নারী নভোচারীদের একটি দল। এই মিশনে অংশ নিয়ে ইতিহাস সৃষ্টি করেছেন দুই নভোচারী ক্রিস্টিনা কখ্‌ ও জেসিকা মায়ার।


বিকল হয়ে যাওয়া একটি ‘পাওয়ার কন্ট্রোল ইউনিট’ প্রতিস্থাপন করতে গিয়ে তারা আন্তর্জাতিক মহাকাশ কেন্দ্রের বাইরে সাত ঘণ্টা সময় কাটিয়েছেন। এর আগেও আরও চারবার মহাকাশে হেঁটেছেন মিজ কখ্‌ । তবে, মিজ মায়ারের জন্য এটিই ছিল প্রথম মহাকাশ মিশন।

নাসা জানিয়েছে, জেসিকা মায়ার হলেন মহাকাশ হাঁটায় অংশ নেয়া ১৫তম নারী। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ভিডিও কল দিয়ে এই দুই নভোচারীকে অভিনন্দন জানিয়েছেন। অভিনন্দন জানাতে গিয়ে মি. ট্রাম্প এই দুই নভোচারীকে ‘সাহসী ও মেধাবী নারী’ বলে বর্ণনা করেছেন।

মিজ কখ্‌ একজন ইলেকট্রিকাল ইঞ্জিনিয়ার। আর মিজ মায়ার মেরিন বায়োলজিতে ডক্টরেট করেছেন। শুক্রবার গ্রিনিচ মান সময় বেলা ১১:৩৮ মিনিটে তাঁরা আন্তর্জাতিক মহাকাশ কেন্দ্রের বাইরে যান। এ সময়ে তাদের গায়ে ছিল নাসার স্পেস-স্যুট বা মহাকাশযাত্রায় ব্যবহারের উপযোগী বিশেষ পোশাক।

এই দুই নভোচারীর হাঁটার গন্তব্য ছিল আন্তর্জাতিক মহাকাশ কেন্দ্রের পোর্ট-৬ ট্রাস স্ট্রাকচার নামক একটি স্থান। সেখানে পৌঁছে তারা ব্যাটারি চার্জ-ডিসচার্জ ইউনিট (বিসিডিইউ) প্রতিস্থাপন করেছেন। প্রতিস্থাপন শেষ করে তারা বিকল হয়ে যাওয়া সেই যন্ত্রাংশ নিয়ে ফিরে আসেন।

দুই নারী নভোচারীর এই মহাকাশ-যাত্রাকে ‘ঐতিহাসিক ঘটনার চেয়ে অধিক গুরুত্বপূর্ণ’ বলে উল্লেখ করেছেন যুক্তরাষ্ট্রের ডেমোক্র্যাটিক দলের প্রেসিডেন্ট পদপ্রার্থী কামালা হ্যারিস।

এক টুইট বার্তায় তিনি বলেন, ইতিহাসে এই প্রথমবারের মত শুধু নারী নভোচারীদের একটি দল মহাকাশে হাঁটলেন। এটি কেবল একটি ঐতিহাসিক ঘটনাই নয়। নারীরা যে আকাশকেও ছাড়িয়ে যেতে পারে, এই ঘটনা তাকেই মনে করিয়ে দিচ্ছে।

মার্চ মাসে নাসা এক ঘোষণায় জানিয়েছিল যে, এই প্রথম শুধু নারীদের দিয়ে গঠিত একটি দল মহাকাশ যাত্রায় যাচ্ছে। সেই দলে মিজ কখ্‌ ও তার সহকর্মী অ্যানি ম্যাকক্লেইন-এর নাম ঘোষণা করা হয়।

কিন্তু তখন সেই মিশন স্থগিত করা হয়েছিল। কারণ মিজ ম্যাকক্লেইনের গায়ের উপযোগী মধ্যম আকৃতির মহাকাশ-স্যুট পাওয়া যাচ্ছিলো না।

মহাকাশে প্রথম যে নারী হেঁটেছিলেন তিনি হলেন রাশিয়ার নাগরিক স্ভেৎলিনা সাভিৎস্কায়া। ১৯৮৪ সালের ২৫শে জুলাই তিনি স্পেস স্টেশনের বাইরে ৩ ঘণ্টা ৩৫ মিনিট সময় কাটিয়েছিলেন। আর মহাকাশে হাঁটা প্রথম মানুষটির নাম অ্যালেক্সি লিওনভ। এই মাসের শুরুর দিকেই ৮৫ বছর বয়সে মি. লিওনভ মারা গেছেন।

এই মঙ্গলবারেই নাসা নতুন এক ধরণের স্পেস স্যুটের ঘোষণা করেছে। পৃথিবী থেকে চাঁদে পরবর্তী যে মিশনটি যাবে, সেটির নভোচারীরা হয়তো নতুন এই মহাকাশ-বর্মটি পরার সুযোগ পাবেন। নাসা বলছে, নতুন এই স্পেস স্যুট এমনভাবেই নকশা করা হয়েছে যে, এটি যেই নভোচারী পড়বেন তার আকার বা আকৃতি নিয়ে ভাবতে হবে না।

কারণ ব্যক্তির গায়ের গড়ন যাই হোক না কেন, নতুন এই পোশাকে রয়েছে নভোচারীর শরীরের সাথে প্রয়োজন-মাফিক কাস্টমাইজড করে নেয়ার সুবিধা।সূত্র: বিবিসি বাংলা




  এই বিভাগ থেকে আরও সংবাদ

   পদত্যাগ করলেন বলিভিয়ার প্রেসিডেন্ট
   কারামুক্ত হলেন লুলা ডি সিলভা
   ইরাকে পুলিশের গুলিতে ৭ বিক্ষোভকারী নিহত
   পরিচয় মিলেছে লরিতে মৃত ৩৯ জনের
   দ্য বার্লিন ওয়াল পতন দিবস আজ
   মহাকাশে কেন্দ্রে কৃত্রিম পদ্ধতিতে গরুর মাংস তৈরি করলেন বিজ্ঞানীরা
   বাবরি মসজিদের জায়গায় মন্দির, মসজিদের জন্য আলাদা জমি
   গান্ধী পরিবারের বিশেষ নিরাপত্তা বাতিল
   ঘুমের মধ্যেই অসাধারণ ছবি আঁকেন যিনি
   দাবানলে পুড়ছে অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলস
   একটি কাঁকড়ার মূল্য ৩৯ লাখ টাকা
   বুরকিনা ফাসোতে গাড়িবহরে হামলায় নিহত ৩৭
   জর্ডানে পর্যটকদের ওপর ছুরি নিয়ে হামলা
   ইরাকে বিক্ষোভকারীদের ওপর গুলি না ছোড়ার নির্দেশ
   প্রথমবারের মতো সুদানের স্যাটেলাইট উৎক্ষেপণ
   থাইল্যান্ডে তল্লাশি চৌকিতে হামলা; নিহত ১১
   মেক্সিকোতে মার্কিন পরিবারের ওপর বন্দুকহামলা, শিশুসহ নিহত ৯
   থাইল্যান্ডে মুসলিমপ্রধান এলাকায় তল্লাশিচৌকিতে হামলায় নিহত ১৫
   প্রচন্ড বায়ু দূষণে চোখ জ্বালাপোড়ায় ভুগছে দিল্লীবাসী
   রেফ্রিজারেটেড ট্রাক থেকে উদ্ধার ৪১ জন শরণার্থী
   কাশ্মীর থেকে বাড়ি ফিরে এলেন ১৩৩ জন বাঙালি
   ভারতে ক্যান্সার মহামারী রূপ নিচ্ছে
   ফ্রান্সে লরি থেকে ৩১ পাকিস্তানি উদ্ধার
   ভূস্বর্গের নতুন মানচিত্র প্রকাশ করল ভারত
   ব্রিটিশ সাম্রাজ্যের মুকুটের মূল্য কত?
   বিশ্বের সর্বাধিক পছন্দের পর্যটনের দেশ ভুটান
   চীনের নয়, লরিতে পাওয়া ৩৯ মরদেহই ভিয়েতনামের নাগরিক
   বৃষ্টি আনতে পাহাড় বানাচ্ছে দুবাই
   বাগদাদি ও আইএস আমেরিকার সৃষ্টি: রুশ পররাষ্ট্রমন্ত্রী
   মালিতে সামরিক ফাঁড়িতে হামলায় ৫৩ সৈন্য নিহত


  পুরনো সংখ্যা