logo
   প্রচ্ছদ  -   আন্তর্জাতিক

সৌদিতে আরও সেনা পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র
Posted on Sep 21, 2019 09:20:53 AM.

সৌদিতে আরও সেনা পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র

সৌদি আরবে সেনা পাঠানোর ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। মধ্যপ্রাচ্যের দেশটির দুটি তেলক্ষেত্রে সাম্প্রতিক হামলার ঘটনার পরিপ্রেক্ষিতে এ ঘোষণা দিল যুক্তরাষ্ট্র। মার্কিন প্রতিরক্ষামন্ত্রী মার্ক এসপার সাংবাদিকদেরকে জানান, এখানে সেনা মোতায়েনের ধরন হবে ‘আত্মরক্ষামূলক’। তবে কত সংখ্যক সেনা পাঠানো হচ্ছে সে সিদ্ধান্ত চূড়ান্ত হয়নি।

সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতের সামরিক সহযোগিতার অনুরোধের পরিপ্রেক্ষিতে এই সেনা মোতায়েনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানান মার্কিন প্রতিরক্ষামন্ত্রী। তিনি আরো জানান, দুটি দেশের মধ্যেকার সামরিক সরঞ্জাম সরবরাহ স্বাভাবিক রাখার পাশাপাশি সৌদি আরবের আকাশপথের নিরাপত্তা নিশ্চিতে কাজ করবে মার্কিন বাহিনী।

গত সপ্তাহে সৌদি আরবের রাষ্ট্রীয় খাতের প্রতিষ্ঠান আরামকো পরিচালিত দুটি তেল উত্তোলন ক্ষেত্রে এ হামলার দায় স্বীকার করেছে ইরানের মদদপুষ্ট ইয়েমেনের হুতি বিদ্রোহীরা। কিন্তু যুক্তরাষ্ট্র ও সৌদি আরব হামলার জন্য সরাসরি ইরানকে দায়ী করছে।

গতকাল শুক্রবার সকালে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরানের ওপর ‘সর্বোচ্চ পর্যায়ের নিষেধাজ্ঞার’ ঘোষণা দেন। তবে তিনি সামরিক সংঘাত এড়াতে চেয়েছিলেন বলে জানান। ট্রাম্প আরো জানান, নতুন নিষেধাজ্ঞার শর্তসমূহে ইরানের কেন্দ্রীয় ব্যাংক ও দেশটির নিজস্ব তহবিলের ওপর নজর দেওয়া হয়েছে।

পেন্টাগনের ভাষ্য

মার্কিন জয়েন্ট চিফস অব স্টাফ জেনারেল জোসেফ ডানফোর্ড জুনিয়রকে পাশে রেখে শুক্রবার সেনা মোতায়েনের ঘোষণা দেন মার্ক এসপার। এই সিদ্ধান্তকে স্বাভাবিক (মডারেট) আখ্যা দিয়ে  জেনারেল ডানফোর্ড জানান, এতে সৈন্যসংখ্যা হাজার ছাড়াবে না। তবে কী কী ধরনের সেনা এই বহরে থাকবে তাও নির্দিষ্ট করে বলেননি তিনি।

একজন সাংবাদিক মার্ক এসপারের নিকট জানতে চান, ইরানে সরাসরি হামলা চালানোর বিষয়টি বিবেচনায় রয়েছে কি না? জবাবে মার্ক বলেন, ‘আমরা এখনই আসলে সে জায়গাটায় যাইনি।’ নিউইয়র্ক টাইমসের খবরে এ কথা বলা হয়।

গত ১৫ আগস্ট সৌদি আরবের আবকাইক ও খুরাইস দুটি তেলক্ষেত্রে হামলা চালানো হয়। এতে তেলের বিশ্ববাজারে প্রভাব পড়ে। গত বুধবার সৌদি প্রতিরক্ষা মন্ত্রণালয় এই ড্রোন হামলার জন্য ইরানকে দায়ী করে। তারা জানায়, ইরানের জড়িত থাকার বিষয়ে তাদের কাছে তথ্যপ্রমাণও রয়েছে। তবে ড্রোন ঠিক কোন জায়গা থেকে উড্ডয়ন করেছে তা জানাতে পারেনি সৌদি আরব।

মার্কিন যুক্তরাষ্ট্রও ইরানকে দায়ী করছে। মার্কিন প্রশাসনের জ্যেষ্ঠ কর্মকর্তারা বলেছেন, এ হামলায় ইরানের জড়িত থাকার প্রমাণ পেয়েছেন তাঁরা।

তবে ইরান এতে জড়িত থাকার কথা শক্তভাবে অস্বীকার করে আসছে। তবে আঘাত হলে সমুচিত জবাবের মাধ্যমে প্রতিরোধ গড়ে তোলার কথা জানিয়েছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ।

এর আগে ২০০৬ সালে সৌদি নিরাপত্তা বাহিনী আবকাইক তেল পরিশোধনাগারে আল-কায়েদার আত্মঘাতী বোমা হামলা চালানোর প্রচেষ্টাকে ব্যর্থ করে দিয়েছিল।

সৌদি আরবের জনবসতিপূর্ণ এলাকায় একের পর এক রকেট, ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলা চালিয়ে যাচ্ছে হুতিরা। এসব হামলায় এখন পর্যন্ত অন্তত চারজন সৌদি বেসামরিক নাগরিক নিহত হয়েছেন।

২০১৫ সালের মার্চে হুতি বিদ্রোহীরা ইয়েমেনের পূর্বাঞ্চলের সিংহভাগ এলাকা দখলে নিলে দেশটিতে সংকট তীব্রতর হয়ে ওঠে। হুতিরা ইয়েমেনের প্রেসিডেন্ট আবদ্রাব্বাহ মানসুর হাদিকে বিদেশে পালিয়ে যেতে বাধ্য করে।

এরপরই হাদি সরকারকে ক্ষমতায় পুনর্বহাল করতে সৌদি আরব ও তার মিত্র দেশগুলো জোট বেধে ইয়েমেনে বিমান হামলা শুরু করে।

জাতিসংঘ জানিয়েছে, সৌদি জোট ইয়েমেনে হামলা করার পর থেকে অন্তত সাত হাজার ২৯০ বেসামরিক নাগরিক নিহত হয়েছে। দেশটির মোট জনসংখ্যার ৮০ শতাংশ, অর্থাৎ দুই কোটি ৪০ লাখ মানুষেরই মানবিক সহায়তা অথবা নিরাপত্তা প্রয়োজন। এদের মধ্যে এক কোটি মানুষকে খাদ্য সহায়তা নিয়ে বেঁচে থাকতে হচ্ছে।




  এই বিভাগ থেকে আরও সংবাদ

   খুলে দেয়া হল আল আকসা মসজিদ
   বিক্ষোভে উত্তাল আমেরিকার মিনেসোটা
   সুস্থতার ৬ মাস পর আবারও আক্রান্ত হতে পারেন করোনায়!
   ভারতের আরেকটি ড্রোন ভূপাতিত করল পাকিস্তান
   কৃষ্ণ সাগরে উত্তেজনা, মার্কিন বোমারু বিমানকে রুশ বিমানের তাড়া
   দোষ আফ্রিকানদের, অথচ পাচারকারীরা মারল ২৬ বাংলাদেশিকে
   যুক্তরাষ্ট্রে মৃত্যু বেড়ে ১ লাখ ৩ হাজার, আক্রান্ত সাড়ে ১৭ লাখ
   ভারতে পঙ্গপাল মারতে ১০০০ ‘জলকামান’!
   পাকিস্তানে বিধ্বস্ত বিমানে পাওয়া গেল ৩ কোটি রুপি
   লিবিয়ায় ২৬ বাংলাদেশিকে গুলি করে হত্যা
   করোনা : আরও ৯৩০ বিলিয়ন ডলার প্রণোদনা দিচ্ছে জাপান
   লাদাখ সীমান্তে ১০,০০০ সেনা মোতায়েন, গালওয়ান উপত্যকা নিজেদের দাবি চীনের
   করোনায় এক লাখ আমেরিকানের মৃত্যু
   এটাই বিশ্বের সবচেয়ে দামি আম, ১ কেজি কিনতে ধনী ব্যক্তিও ঢোঁক গিলে!
   ভারতে আক্রান্ত ছাড়ালো দেড় লাখ
   যুদ্ধের প্রস্তুতি নিচ্ছে চীন?
   এক খুন লুকাতে ৯ খুন!
   দ্বিতীয় পর্যায়ের প্রাদুর্ভাবের আশঙ্কায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার হুঁশিয়ারি
   রাশিয়ায় রেকর্ড মৃত্যু
   দিল্লীতে ধেয়ে যাচ্ছে পঙ্গপাল
   গণহত্যা: আন্তর্জাতিক আদালতে প্রতিবেদন দাখিল মিয়ানমারের
   ভারতে বেতন না পেয়ে পরিবারসহ কুয়োয় ঝাঁপ, ৯ লাশ উদ্ধার
   বিশ্বে করোনা আক্রান্তের সংখ্যা ৫৩ লাখ ছাড়িয়েছে
   হোম কোয়ারেন্টিনে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী
   করোনা: সর্বোচ্চ আক্রান্তের সংখ্যায় দ্বিতীয় ব্রাজিল
   ভারতে ফের একদিনে করোনায় সর্বোচ্চ আক্রান্তের রেকর্ড
   করাচিতে বিমান দুর্ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে ৯৭
   ব্রাজিলে একদিনে রেকর্ড মৃত্যু
   যুক্তরাষ্ট্রে আক্রান্ত সাড়ে ১৫ লাখ ছাড়িয়েছে
   মৃত্যু ছাড়াল ৩ লাখ ২০ হাজার


  পুরনো সংখ্যা