logo



   প্রচ্ছদ  -   লাইফ স্টাইল
  গর্ভাবস্থায় স্যালাইন খাওয়া যাবে কি
হ্যাঁ, গর্ভাবস্থায় স্যালাইন খাওয়া যাবে। গর্ভাবস্থায় ডায়রিয়া, বমি বমি ভাব, বমি, অসুস্থতা, এবং জ্বর হলে স্যালাইন খাওয়া জরুরি। স্যালাইন শরীরে হারিয়ে যাওয়া পানি এবং ইলেক্ট্রোলাইটগুলির ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে।


  ইফতারে আনারস খেলে মিলবে ৬ উপকার
রোজার ইফতারে যতই আয়োজন করা হয় না কেন মুখরোচক খাবারের সঙ্গে বিভিন্ন ধরনের শরবত থাকেই, সঙ্গে ফলমূলও থাকে। এর মধ্যে আনারসও রাখেন অনেকে। এটি টক স্বাদের ফল হলেও এর উপকারিতা অনেক।  তাই আনারসের গুনাগুণ সম্পর্কে প্রত্যকের ধারণা রাখা উচিৎ।


  রোজায় পানিশূন্যতা থেকে মুক্ত থাকবেন যেভাবে
রোজার সময়ে দীর্ঘ সময় পানাহার থেকে বিরত থাকতে হয়। একারণে এমনিতেই মানুষ পানিশূণ্যতাসহ নানা শারীরিক জটিলতায় আক্রান্ত হতে পারেন। তার ওপর এবছর চৈত্র মাসের দীর্ঘ ও উত্তপ্ত দিনের বেলা রোজা রাখতে গিয়ে পনিশূন্যতায় ভোগার আশঙ্কা বেশি থাকবে। রোজায় পানিশূন্যতা থেকে মুক্ত থাকার জন্য করনীয়:


  সালাম দিন- সুস্থ থাকবেন
পাশ্চাত্যে ও পাশ্চাত্যের অনুকরণে গড়ে ওঠা নগরীগুলোর বাসিন্দারা প্রতিনিয়ত এক নীরব ঘাতকের শিকার হচ্ছে, যার নাম একাকিত্ব। কোলরিজের কবিতায় সমুদ্রের অসীম জলরাশির বুকে ভাসমান বুড়ো নাবিক যেমন তৃষ্ণা মেটানোর জন্যে একফোঁটা পানি পায় নি, নাগরিক মানুষও তেমনি জনসমুদ্রে আপন কোনো মুখ খুঁজে পায় না।


  শিশুর যত্নে হতে হবে কৌশলী
নতুন শিশু একটি পরিবারে আনে আনন্দের স্রোত। ছোটমনিকে ঘিরে উৎসবের কমতি থাকেনা। ঘুমিয়ে থাকা শিশুর মুখের দিকে তাকিয়ে বাবা-মা হয়তো স্বপ্ন দেখেন ভবিষ্যতের। স্বপ্ন বাস্তবে রূপ দিতে অবশ্য বহুদূর। শিশুর লালন-পালন যে চাট্টিখানি কথা নয়।