logo



   প্রচ্ছদ  -   অর্থ-বাণিজ্য

   ঈদে যাত্রীদের সুবিধার্তে অতিরিক্ত কোচ সরবরাহ
কোরবানির ঈদকে সামনে রেখে ট্রেনে নিরাপদে যাত্রী পরিবহন করতে অতিরিক্ত কোচ সংযোজনসহ ব্যাপক প্রস্তুতি নিয়ে ঈদের অগ্রীম টিকেট বিক্রয় শুরু করেছে রেলওয়ে কর্তৃপক্ষ। গত ১৮ আগষ্ট থেকে এ টিকেট বিক্রয় শুরু হয়ে সোমবার ৪র্থ দিনের টিকেট বিক্রয় করা হচ্ছে। এতে যাত্রীদের ভীড়ও দেখা গেছে লক্ষণীয়। লাইনে দাঁড়িয়ে দীর্ঘক্ষণ অপেক্ষার পর টিকেট হাতে পাচ্ছেন যাত্রীরা।




   মানি লন্ডারিং ও সন্ত্রাসী অর্থায়ন প্রতিরোধে বাংলাদেশের উন্নতি
চলতি বছর ২৮টি দেশকে পেছনে ফেলে মানি লন্ডারিং ও সন্ত্রাসে অর্থায়ন প্রতিরোধ ব্যবস্থায় বাংলাদেশের উন্নতি হয়েছে। সুইজারল্যান্ড-ভিত্তিক ব্যাসেল এন্টি মানি লন্ডারিং (এএমএল) সূচকে এ চিত্র দেখা গেছে।



   প্যারিসের টেক্সওয়ার্ল্ডে অংশ নিচ্ছে ২৬ বাংলাদেশি প্রতিষ্ঠান
আগামী ১৮ সেপ্টেম্বর ফ্রান্সের রাজধানী প্যারিসে শুরু হচ্ছে টেক্সটাইল ও তৈরি পোশাকের চার দিনের প্রদর্শনী। ‘টেক্সওয়ার্ল্ড – অ্যাপারেল সোর্সিং’ নামে বিশ্বের মর্যাদাপূর্ণ এ প্রদর্শনীতে অংশ নিচ্ছে বাংলাদেশের ২৬টি টেক্সটাইল ও গার্মেন্টস পণ্য উৎপাদনকারী প্রতিষ্ঠান। গত দশটি প্রদর্শনী থেকেই বাংলাদেশের বিভিন্ন প্রতিষ্ঠান এ প্রদর্শনীতে অংশ নিয়ে আসছে।



   ঈদ-উল-আযহা উপলক্ষে ২৭ আগস্ট নতুন টাকা বিনিময় শুরু
বাংলাদেশ ব্যাংক ঈদুল আজহা উপলক্ষে বাজারে ছাড়ছে নতুন নোট । আগামী ২৭ আগস্ট (রোববার) থেকে নতুন নোট সংগ্রহ করতে পারবেন গ্রাহকরা। আসন্ন ঈদের ছুটির পূর্ব কার্যদিবস পর্যন্ত (সাপ্তাহিক ও সরকারি ছুটির দিন ব্যতীত) নতুন টাকা নিতে পারবে সাধারণ মানুষ।




   করদাতাদের সুবিধার্থে কর ব্যবস্থাপনা আরো সহজ ও যুগোপযোগি করা হয়েছে
করদাতাদের সুবিধার্থে কর ব্যবস্থাপনা আরো সহজ ও যুগোপযোগি করতে কোম্পানি, এনজিও এবং সমবায় সমিতির উৎসে করের অধিক্ষেত্র সংশোধন করা হয়েছে। সম্প্রতি জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) নতুন অধিক্ষেত্র আদেশ জারি করে।



   সাতটি নতুন পণ্য রপ্তানিতে নগদ সহায়তা দেবে সরকার
২০১৭-১৮ অর্থবছরে সফটওয়্যার, আইটিইএস ও হার্ডওয়্যার, নারকেল ছোবড়ার আঁশ দিয়ে তৈরি পণ্য এবং আগর ও আতরসহ সাতটি নতুন পণ্য রপ্তানিতে নগদ সহায়তা বা ভর্তুকি দেয়ার ঘোষণা দিয়েছে সরকার।



   ২০২১ সাল নাগাদ রপ্তানি আয় ৬০ বিলিয়ন ডলারে উন্নীত করতে কাজ চলছে : বাণিজ্যমন্ত্রী
বাংলাদেশ আগামী ২০২১ সালের মধ্যে ৬০ বিলিয়ন মার্কিন ডলার রপ্তানি আয়ের লক্ষ্যমাত্রা অর্জনে নিরলসভাবে কাজ করে যাচ্ছে বলেছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ ।



   ভাসমান ধাপে তৈরি হচ্ছে আমন ধানের চারা
বন্যায় এখন পর্যন্ত দেশের ৩৩ জেলার চার লাখ ৮৯ হাজার হেক্টর ফসলি জমি পানিতে নিমজ্জিত হয়েছে। এসব এলাকার সদ্য রোপণ করা আমন ধান ক্ষতিগ্রস্ত হয়েছে সবচেয়ে বেশি। এ পরিস্থিতিতে বন্যায় ক্ষতিগ্রস্ত কৃষকদের পাশে দাঁড়িয়েছে কৃষি মন্ত্রণালয়।





   একদিনেই বিক্রি হয় দুই কোটি ডিম
টাঙ্গাইলের সখীপুরে ডিম উৎপাদনে রেকর্ড ছাড়িয়ে যাচ্ছে। উৎপাদন লক্ষ্যমাত্রা ছাড়িয়ে দেশের কোনো উপজেলায় ডিম উৎপাদনে নতুন রেকর্ড গড়তে যাচ্ছে সখীপুর উপজেলাটি। পোল্ট্রি খামারি ও সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।



   দুগ্ধখামারিরা সোনালী ব্যাংক থেকে ৯ শতাংশ সুদে ঋণ পাবেন
বুধবার রাজধানীর একটি হোটেলে সোনালী ব্যাংকের সঙ্গে প্রাণ ডেইরির এক চুক্তি স্বাক্ষর অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।



   জাপানি উদ্যোক্তাদের বিনিয়োগের আহ্বান-শিল্পমন্ত্রী
শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বলেছেন, জাপানি উদ্যোক্তাদের জন্য বাংলাদেশ সরকার একটি বিশেষায়িত অর্থনৈতিক অঞ্চল (এসইজেড) গড়ে তুলছে । তিনি এই অর্থনৈতিক অঞ্চলে জাপানি উদ্যোক্তাদের বিনিয়োগের আহ্বান জানিয়েছেন।



   ক্ষুদ্র ঋণ দিয়ে ১০ লাখ নারী উদ্যোক্তা তৈরি করবে রূপালী ব্যাংক
উপবৃত্তি পাওয়া প্রাথমিক শিক্ষার্থীদের মায়েদের মধ্য থেকে ১০ লাখ মাকে ক্ষুদ্র ঋণ দিয়ে নারী উদ্যোক্তা হিসেবে গড়ে তোলার সংকল্পের কথা জানিয়েছেন রাষ্ট্রীয় মালিকানাধীন রূপালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মো. আতাউর রহমান প্রধান।



   রাজস্ব ফাঁকি ও অর্থ পাচার ঠেকাতে গোয়েন্দা তৎপরতা বাড়ানোর নির্দেশ
রাজস্ব ফাঁকি রোধ ও অর্থ পাচার ঠেকাতে গোয়েন্দা তৎপরতা বাড়ানোর জন্য রাজস্ব কর্মকর্তাদের ৮ দফা নির্দেশনা দেয়া হয়েছে। এসব নির্দেশনা পালনের মাধ্যমে রাজস্ব ফাঁকি রোধ, অর্থ পাচার বন্ধ এবং রাজস্ব আয় বাড়ানো সম্ভব হবে বলে আশা করছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।



   কেনিয়ায় জাহাজ রপ্তানি করল বাংলাদেশ
রোববার চট্টগ্রামের কর্ণফুলী নদীতে বাংলাদেশে নির্মিত পেট্রোল জাহাজ আমদানি করল কেনিয়ার সরকার। ‘দরিয়া’ নামের পেট্রোল জাহাজটি সরবরাহের জন্য উদ্বোধন করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।



   দাম কমাতে মিসর থেকে পেঁয়াজ আনা হচ্ছে: বাণিজ্যমন্ত্রী
দেশের বাজারে পেঁয়াজের দাম কমানোর জন্য মিসর থেকে পেঁয়াজ আমদানি করা হবে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।





   দেশ এখন খাদ্যে স্বয়ংসম্পূর্ণ
ফরিদপুরে স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন বলেছেন, সরকার কার্যকরী পদক্ষেপ নেওয়ায় দেশ আজ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ।





   বাংলাদেশে মুনাফা বাড়বে
৬৭% জাপানি কোম্পানি বলছে ২০১৭ সালে বাংলাদেশে মুনাফা পরিস্থিতির উন্নতি হবে, জনবল বাড়াবে ২৫%। বাংলাদেশে চলতি বছর ভালো ব্যবসার ক্ষেত্রে উন্নতির আশা দেখছে জাপানি কোম্পানিগুলো।





   প্রায় ৪৭০০ টন চাল নিয়ে মংলা বন্দরে ভারতীয় চালের প্রথম চালান
দীর্ঘ প্রায় আট বছর পর মংলা বন্দরে ভিড়েছে প্রায় চার হাজার ৭শ’ টন চাল নিয়ে বিদেশী জাহাজ এমভি ‘ডং আন কুইন’।





   ভবিষ্যতে ‘একটি বাড়ি একটি খামার’ প্রকল্পের মূলধন ২০ হাজার কোটি টাকা হবে
একটি বাড়ি একটি খামার’ প্রকল্পের মূলধন বর্তমানে ৮ হাজার কোটি টাকা হলেও ভবিষ্যতে এ মূলধনের পরিমান ২০ হাজার কোটি টাকা হবে। বর্তমানে ৪০ হাজার সমিতি থাকলেও আগামী বছর এর সংখ্যা ১ লক্ষ্যে পৌঁছাবে।





   হোটেল ‘ইন্টার কন্টিনেন্টাল ,২০১৮ সালেই চালু হবে
আগামী বছরের মধ্যেই বাণিজ্যিকভাবে চালু হচ্ছে পুঁজিবাজারে তালিকাভুক্ত ভ্রমণ ও অবকাশ খাতের কোম্পানি বিডি সার্ভিসেস লিমিটেডের মালিকানাধীন হোটেল ‘ইন্টার কন্টিনেন্টাল ঢাকা’।





   মিসর ও পাকিস্তান থেকে পেঁয়াজ আমদানির সিদ্ধান্ত-বাণিজ্যমন্ত্রী
ভারতে বন্যা পরিস্থিতি বিরাজ করায় পাকিস্তান ও মিসর থেকে সরকার পেঁয়াজ আমদানির সিদ্ধান্ত নিয়েছে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।





   থাইল্যান্ডে ৩৬টি পণ্যের শুল্কমুক্ত সুবিধা চেয়েছে বাংলাদেশ
থাইল্যান্ডে রফতানি বাড়াতে তৈরি পোশাক, পাট ও পাটজাত পণ্যসহ ৩৬টি পণ্যে শুল্কমুক্ত সুবিধা চেয়েছে বাংলাদেশ।





   পৌর উন্নয়নে এডিবি’র ২শ’ মিলিয়ন ডলার
এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি) বাংলাদেশে পৌরসভার অবকাঠামো সেবা প্রদান ও পরিচালনা কার্যক্রম জোরদার করতে ২শ’ মিলিয়ন ডলার প্যাকেজ ঋণ অনুমোদন করেছে।





   মরুভূমির দুম্বা এখন বাংলাদেশে
মরুভূমি অঞ্চলের পশু দুম্বা আর গাড়ল পালন করা হচ্ছে বাংলাদেশে। গাজীপুরের শ্রীপুরের বরমি ইউনিয়নের বরকুল গ্রামে রয়েছে দুম্বা ও গাড়লের খামার।





   সিঙ্গাপুরের ব্যবসায়ীরা চট্টগ্রামে বিনিয়োগ করতে আগ্রহী
সিঙ্গাপুরের ব্যবসায়ীদের অন্যতম প্রধান সংগঠন সিঙ্গাপুর বিজনেস ফেডারেশনের (এসবিএফ) চেয়ারম্যান এস এস টিও চট্টগ্রামে বিনিয়োগের আগ্রহ প্রকাশ করেছে। এ লক্ষে তিনি আগামী নভেম্বরে চট্টগ্রাম সফরে আসবেন।



   পায়রা তাপ বিদ্যুৎ কেন্দ্রের ৫৭১ কোটি টাকার কর মওকুফ
পায়রা সমুদ্র বন্দর পরিচালনাসহ আনুসঙ্গিক কাজের বিদ্যুৎ চাহিদা মেটানোর লক্ষ্যে পটুয়াখালীর পায়রায় নির্মাণাধীন ১৩২০ মেগাওয়াট তাপ বিদ্যুৎ প্রকল্পের ৫৭১ কোটি ৩৯ লাখ টাকার স্ট্যাম্প ফি মওকুফ করেছে সরকার।





   দ্বিপাক্ষিক বাণিজ্য ও বিনিয়োগ বাড়াতে সম্মত হয়েছে বাংলাদেশ ও ভিয়েতনাম
পররাষ্ট্র সচিব পর্যায়ের প্রথম বৈঠকে দ্বিপক্ষীয় বাণিজ্য ও বিনিয়োগ বাড়াতে সম্মত হয়েছে বাংলাদেশ ও ভিয়েতনাম। আজ রবিবার রাজধানীর রাষ্ট্রীয় অতিথি ভবন মেঘনায় হয় এই বৈঠক।





   আগামীকাল চুক্তির মাধ্যমে চট্টগ্রাম ওয়াসাকে ৩৮০ কোটি টাকা দিচ্ছে বিশ্বব্যাংক
বিশ্বব্যাংক ৩৮০ কোটি টাকার অতিরিক্ত সহায়তা দিচ্ছে চট্টগ্রামে পানি, স্যানিটেশন ও পয়ঃনিষ্কাশন ব্যবস্থার উন্নয়ন প্রকল্পে। চার কোটি ৭৫ লাখ ডলারের বাড়তি এ ঋণ আগেই অনুমোদন করেছিল বিশ্বব্যাংকের বোর্ড সভা। রোববার এনিয়ে বাংলাদেশ সরকারের সঙ্গে ঋণ চুক্তি সম্পাদন হবে। এ ধরনের প্রকল্পের মাধ্যমে বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম শহর চট্টগ্রামের সাড়ে ছয় লাখ মানুষ উপকৃত হবে।



   অর্থে মেলে সুখ
অর্থই সব অনর্থের মূল।’ তবে কখনো কখনো এ অনর্থের চাবিকাঠি দিয়েই সুখ পাওয়া সম্ভব বলে দাবি করা হয়েছে সাম্প্রতিক এক গবেষণায়। এতে উঠে আসা ফল বর্ণনা করে সম্প্রতি যুক্তরাষ্ট্রভিত্তিক গবেষণা জার্নাল ‘প্রসিডিংস অব দ্য ন্যাশনাল একাডেমি অব সায়েন্স’-এ এক নিবন্ধও প্রকাশ করেছেন বিশেষজ্ঞরা।



   ভারতের সাথে বাণিজ্য বৃদ্ধিতে চারটি স্থল বন্দরের উন্নয়ন হবে
সরকার আঞ্চলিক কানেক্টিভিটির মাধ্যমে ভারতের সঙ্গে বাণিজ্য বৃদ্ধি করতে তিনটি স্থল বন্দরের অবকাঠামো উন্নয়নে নতুন একটি প্রকল্প গ্রহণ করেছে।



   ভিয়েতনাম থেকে আমদানির ৫৫ হাজার টন চাল নিয়ে দুটি জাহাজ চট্টগ্রামে পৌঁছেছে
ভিয়েতনাম থেকে আমদানি করা আরও ৫৫ হাজার টন চাল নিয়ে দুটি জাহাজ চট্টগ্রাম বন্দরের বহির্নোঙরে পৌঁছেছে।





   বাংলাদেশ এআইআইবি’র কাছে ১ বিলিয়ন ডলার ঋণ চায় : মুহিত
অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত আজ বলেছেন, এশিয়ান ইনফ্রাসট্র্যাকচার ইনভেস্টমেন্ট ব্যাংক (এআইআইবি)-র কাছে বাংলাদেশে পাওয়ার ডিস্ট্রিবিউশন সিস্টেম আপগ্রেডেশনসহ সাতটি প্রকল্প বাস্তবায়নের জন্য ১ বিলিয়ন মার্কিন ডলার ঋণ চেয়েছে।



   জলবায়ু প্রকল্পে এডিবির ১২৫ কোটি ডলারের তহবিল বৃদ্ধি
জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলা ও প্রকল্প বাস্তবায়নে ৫ বছর মেয়াদী ডুয়াল-ট্রান্স ও ১০ বছর মেয়াদী গ্রীন বন্ডস ইস্যু করে এশিয়ান উন্নয়ন ব্যাংক (এডিবি) তার তহবিল ১২৫ কোটি ডলার বাড়িয়েছে।



   বাংলার জমিতে আরব আমিরাতের খেজুর চাষ
নরসিংদীর বেলাবতে আরব আমিরাতের খেজুর চাষ করে প্রথমবারের মতো আশানুরুপ ফলন পেয়েছেন তাজুল ইসলাম নামে এক প্রবাস ফেরত কৃষক। বিঘা প্রতি তিন লাখ টাকা ব্যয় করে পাঁচ বছরেই ২৫ থেকে ৩০ লাখ টাকা আয়ের স্বপ্ন দেখছেন তিনি। তার এ সফলতা দেখে অন্যরাও খেজুর চাষে আগ্রহী হয়ে উঠেছেন। কৃষি বিভাগ বলছে, খেজুর চাষের এ সফলতা জেলাজুড়ে ছড়িয়ে দেওয়ার চেষ্টা চালানো হচ্ছে।



   পাট ও পাটজাত পণ্য রফতানিতে আয় বেড়েছে ৪ শতাংশ
পাট ও পাটজাত পণ্য রফতানিতে আয় বেড়েছে। ২০১৬-১৭ অর্থবছরে এ খাত থেকে মোট আয় হয়েছে ৯৬ কোটি ২৪ লাখ ২০ হাজার মার্কিন ডলার। যা এর আগের অর্থবছরের (২০১৫-১৬ সাল) তুলনায় ৪ দশমিক ৬৬ শতাংশ বেশি।





   সম্মিলিত প্রয়াসেই রাজস্ব ঘাটতি পূরণ
২০১৭-২০১৮ অর্থ বছরে নতুন মূল্য সংযোজন কর (ভ্যাট/মূসক) আইন বাস্তবায়ন না হওয়ায় রাজস্ব ঘাটতি হচ্ছে অন্তত ২০ হাজার কোটি টাকা।   ওই ঘাটতি পূরণে নতুন কর্ম পরিকল্পনা গ্রহণ করার পাশাপাশি সম্মিলিত প্রয়াসকেই বেশি গুরুত্ব দিচ্ছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।




  এই বিভাগ থেকে আরও সংবাদ

   ঈদে যাত্রীদের সুবিধার্তে অতিরিক্ত কোচ সরবরাহ
   মানি লন্ডারিং ও সন্ত্রাসী অর্থায়ন প্রতিরোধে বাংলাদেশের উন্নতি
   প্যারিসের টেক্সওয়ার্ল্ডে অংশ নিচ্ছে ২৬ বাংলাদেশি প্রতিষ্ঠান
   ঈদ-উল-আযহা উপলক্ষে ২৭ আগস্ট নতুন টাকা বিনিময় শুরু
   করদাতাদের সুবিধার্থে কর ব্যবস্থাপনা আরো সহজ ও যুগোপযোগি করা হয়েছে
   সাতটি নতুন পণ্য রপ্তানিতে নগদ সহায়তা দেবে সরকার
   ২০২১ সাল নাগাদ রপ্তানি আয় ৬০ বিলিয়ন ডলারে উন্নীত করতে কাজ চলছে : বাণিজ্যমন্ত্রী
   ভাসমান ধাপে তৈরি হচ্ছে আমন ধানের চারা
   একদিনেই বিক্রি হয় দুই কোটি ডিম
   দুগ্ধখামারিরা সোনালী ব্যাংক থেকে ৯ শতাংশ সুদে ঋণ পাবেন
   জাপানি উদ্যোক্তাদের বিনিয়োগের আহ্বান-শিল্পমন্ত্রী
   ক্ষুদ্র ঋণ দিয়ে ১০ লাখ নারী উদ্যোক্তা তৈরি করবে রূপালী ব্যাংক
   রাজস্ব ফাঁকি ও অর্থ পাচার ঠেকাতে গোয়েন্দা তৎপরতা বাড়ানোর নির্দেশ
   কেনিয়ায় জাহাজ রপ্তানি করল বাংলাদেশ
   দাম কমাতে মিসর থেকে পেঁয়াজ আনা হচ্ছে: বাণিজ্যমন্ত্রী
   দেশ এখন খাদ্যে স্বয়ংসম্পূর্ণ
   বাংলাদেশে মুনাফা বাড়বে
   প্রায় ৪৭০০ টন চাল নিয়ে মংলা বন্দরে ভারতীয় চালের প্রথম চালান
   ভবিষ্যতে ‘একটি বাড়ি একটি খামার’ প্রকল্পের মূলধন ২০ হাজার কোটি টাকা হবে
   হোটেল ‘ইন্টার কন্টিনেন্টাল ,২০১৮ সালেই চালু হবে
   মিসর ও পাকিস্তান থেকে পেঁয়াজ আমদানির সিদ্ধান্ত-বাণিজ্যমন্ত্রী
   থাইল্যান্ডে ৩৬টি পণ্যের শুল্কমুক্ত সুবিধা চেয়েছে বাংলাদেশ
   পৌর উন্নয়নে এডিবি’র ২শ’ মিলিয়ন ডলার
   মরুভূমির দুম্বা এখন বাংলাদেশে
   সিঙ্গাপুরের ব্যবসায়ীরা চট্টগ্রামে বিনিয়োগ করতে আগ্রহী
   পায়রা তাপ বিদ্যুৎ কেন্দ্রের ৫৭১ কোটি টাকার কর মওকুফ
   দ্বিপাক্ষিক বাণিজ্য ও বিনিয়োগ বাড়াতে সম্মত হয়েছে বাংলাদেশ ও ভিয়েতনাম
   আগামীকাল চুক্তির মাধ্যমে চট্টগ্রাম ওয়াসাকে ৩৮০ কোটি টাকা দিচ্ছে বিশ্বব্যাংক
   অর্থে মেলে সুখ
   ভারতের সাথে বাণিজ্য বৃদ্ধিতে চারটি স্থল বন্দরের উন্নয়ন হবে


  পুরনো সংখ্যা