logo
   প্রচ্ছদ  -   অর্থ-বাণিজ্য

বাড়ছে খেলাপি ঋণ
Posted on Feb 27, 2019 11:26:33 AM.

বাড়ছে খেলাপি ঋণ

ব্যাংকিং খাতে খেলাপি ঋণ বাড়ছে। এক বছরে খেলাপি ঋণ প্রায় ২০ হাজার কোটি টাকা বেড়েছে। এর আগে এক বছরে কখনো এত বেশি বাড়েনি। বাংলাদেশ ব্যাংকের হিসাবে দেখা গেছে, গত ডিসেম্বর শেষে ব্যাংকিং খাতে খেলাপি ঋণের পরিমাণ দাঁড়িয়েছে ৯৩ হাজার ৯১১ কোটি টাকা। যা মোট ঋণের ১০ দশমিক ৩০ শতাংশ।

আগের বছর অর্থাত্ ২০১৭ সালে খেলাপি ঋণের পরিমাণ ছিল ৭৪ হাজার ৩০৩ কোটি টাকা। যা ছিল ওই বছরের বিতরণ করা ঋণের ৯ দশমিক ৩১ শতাংশ।

বাংলাদেশ ব্যাংকের হিসাবে দেখা গেছে, ডিসেম্বর শেষে ৫৭টি ব্যাংকের মোট ঋণের পরিমাণ দাঁড়িয়েছে ৯ লাখ ১১ হাজার ৪৩০ কোটি টাকা। রাইট অফ করা ঋণ খেলাপি ঋণের সঙ্গে যোগ করলে মোট খেলাপি ঋণ আরও বেড়ে যাবে। হিসাবে দেখা গেছে, ২০১৬ সালে খেলাপি ঋণের পরিমাণ ছিল ৬২ হাজার ১৭২ কোটি টাকা, ২০১৫ সালে এ পরিমাণ ছিল ৫৯ হাজার ৪১০ কোটি টাকা, ২০১৪ সালে ছিল ৫০ হাজার ১৬০ কোটি টাকা এবং ২০১৩ সালে খেলাপি ঋণ ছিল ৪০ হাজার ৫৮৩ কোটি টাকা। এ হিসাবে গত বছরেই সবচেয়ে খেলাপি ঋণ বেড়েছে।

প্রান্তিকের হিসাব দেখলে সাধারণত, ডিসেম্বর প্রান্তিকে আগের প্রান্তিকের চেয়ে খেলাপি ঋণ কমে যায়। গত বছরেও একই ঘটনা ঘটেছে। তবে এর সঙ্গে যুক্ত হয়েছিল জাতীয় নির্বাচন। কারণ, জাতীয় নির্বাচনের আগে খেলাপিদের থেকে বড় একটা অংশ ঋণ আদায় হয়। অবশ্য গত নির্বাচনের আগে একশ্রেণির ঋণ খেলাপির ব্যাপক হারে ঋণ নবায়ন করা হয়েছে।

এরপরও ডিসেম্বর প্রান্তিকে আগের প্রান্তিক সেপ্টেম্বরে খেলাপি ঋণ কিছুটা কমেছে। সেপ্টেম্বর প্রান্তিক শেষে খেলাপি ঋণ হয়েছিল ৯৯ হাজার ৩৭০ কোটি টাকা। যা ছিল মোট বিতরণ হওয়া ঋণের ১১ দশমিক ৪৫ শতাংশ। ওই সময়ে ব্যাংকগুলো ৮ লাখ ৬৮ হাজার সাত কোটি টাকা বিতরণ করেছিল। আর রাইট অফ (অবলোপন) করা ঋণ খেলাপি ঋণের সঙ্গে যোগ করলে যা দেড় লাখ কোটি টাকা ছাড়িয়ে গিয়েছিল।

সংশ্লিষ্টরা বলছেন, রাজনৈতিক প্রভাব, ব্যাংকের উদ্যোক্তাদের চাপ, ঊর্ধ্বতন কর্মকর্তাদের পেশাদারিত্বের অভাবে ব্যাংকিং খাতে খেলাপি ঋণ বেড়েছে। এক্ষেত্রে সুদের হারও খেলাপি ঋণ বাড়ানোর ক্ষেত্রে ভূমিকা রেখেছে। সম্প্রতি ব্যাংক খাতে সুদের হার কমেছে বলে ব্যাংকারদের পক্ষ থেকে দাবি করা হলেও বাস্তবে তা খুব একটা কমেনি। যতটুকু কমেছে তার সুফল নিয়ে গিয়েছে ব্যাংকের উদ্যোক্তারাই।

ব্যাংকের উদ্যোক্তা বা পরিচালকদের মধ্যে যাদের ঋণ অন্য ব্যাংকে আছে তাদের সবার ঋণে সুদহার কমলেও সাধারণ গ্রাহকদের ঋণে সুদহার কমেনি। এসব কারণে লাগামহীন ভাবে বেড়ে চলছে খেলাপি ঋণের পরিমাণ। সময় যত যাচ্ছে খেলাপি ঋণের নতুন নতুন রেকর্ড তৈরি হচ্ছে।

বাংলাদেশ ব্যাংকের হিসাব বলছে, মোট খেলাপি ঋণের অর্ধেকই রাষ্ট্রায়ত্ত ৬ বাণিজ্যিক ব্যাংকের। ডিসেম্বর শেষে রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোর খেলাপি ঋণ দাঁড়িয়েছে ৪৮ হাজার ৬৯৫ কোটি টাকা। এ সময় রাষ্ট্রীয় মালিকানার ব্যাংকগুলোর মোট বিতরণ করা ঋণ এক লাখ ৬২ হাজার ৫২০ কোটি টাকা। বিশেষায়িত দুই ব্যাংকের ২০১৮ শেষে খেলাপি ঋণের পরিমাণ দাঁড়িয়েছে চার হাজার ৭৮৭ কোটি টাকা। যা মোট ঋণের ১৯ দশমিক ৪৬ শতাংশ। এই সময় তাদের মোট ঋণ দাঁড়িয়েছে ২৪ হাজার ৬০২ কোটি টাকা।

অন্যদিকে, খেলাপি ঋণ বেড়েছে বেসরকারি ব্যাংকগুলোতেও। ডিসেম্বর শেষে ৪০টি বেসরকারি ব্যাংকের মোট ঋণের স্থিতি দাঁড়িয়েছে ৬ লাখ ৮৮ হাজার ৯৩৮ কোটি টাকা। এর মধ্যে খেলাপি ঋণ ৩৮ হাজার ১৪০ কোটি টাকা। অবশ্য আগের প্রান্তিক থেকে এসব ব্যাংকের খেলাপি ঋণ সামান্য কমেছে।

আরও পড়ুনঃ বালাকোটে হামলায় ভারতের লক্ষ্য ছিল পাকিস্তানের সন্ত্রাসীরা

আর দেশে পরিচালিত ৯টি বিদেশি মালিকানার ব্যাংকে ২০১৮ শেষে মোট ৩৫ হাজার ৩৭০ কোটি টাকা বিতরণ করে। এর মধ্যে খেলাপি ঋণ দাঁড়িয়েছে ২ হাজার ২৮৮ কোটি টাকা। যা বিতরণ হওয়া ঋণের ৬ দশমিক ৭৭ শতাংশ।




  এই বিভাগ থেকে আরও সংবাদ

   দুই চুলার গ্যাসের দাম ১৪৪০ টাকা করতে চায় তিতাস
   গ্যাসের দাম ১০৩ শতাংশ বাড়ানোর প্রস্তাব
   নিত্যপ্রয়োজনীয় পণ্যে ভ্যাট দিতে হবে না : অর্থমন্ত্রী
   ২০১৭-২০১৮ অর্থ বছরে বাংলাদেশের রপ্তানি আয় ৩৬ হাজার ৬৬৮ দশমিক ১৭ মিলিয়ন মার্কিন ডলার
   বাংলাদেশের তিন ব্যাংক নিজস্ব শাখা খুলছে সৌদি আরবে
   চুরি হওয়া রিজার্ভের অর্থ উদ্ধার কাজ চলমান রয়েছে : অর্থমন্ত্রী
   শেষ হল ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা
   রেকর্ড পরিমান রেমিটেন্স এসেছে জানুয়ারিতে
   অর্থনৈতিক স্বাধীনতার সূচকে সাত ধাপ উন্নতি বাংলাদেশের
   বিশ্ব অর্থনীতিতে প্রবৃদ্ধির প্রথম সারিতে থাকবে বাংলাদেশ: জাতিসংঘ
   অতি ধনীর সংখ্যা দ্রুত বাড়ছে বাংলাদেশে
   নতুন সক্ষমতায় মংলা বন্দর
   অনলাইনে পাওয়া যাবে বাণিজ্য মেলার টিকিট
   ইলিশের জীবনরহস্যের আন্তর্জাতিক স্বীকৃতি পেল বাংলাদেশ
   ২০৩৩ সালের মধ্যে বাংলাদেশ হবে বিশ্বের ২৪তম অর্থনৈতিক দেশ
   বছরের শুরুতেই বাড়ল স্বর্ণের দাম
   আজ বিকেল থেকে সাময়িকভাবে বন্ধ থাকবে মোবাইলে লেনদেন
   ভোটের কারণে ৪৮ ঘণ্টা মোবাইল ব্যাংকিং বন্ধ
   মুরগির পর বেড়েছে ডিমের দাম
   ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের হিসাব ক্লোজিং আজ
   চাকরির সুযোগ সৃষ্টিতে বিশ্ব ব্যাংক বাংলাদেশকে ২৫০ মিলিয়ন ডলার দেবে
   প্রাণিসম্পদ খাতের উন্নয়নে ৫০ কোটি ডলার ঋণ অনুমোদন বিশ্বব্যাংকের
   ডেইরী ও প্রাণিসম্পদের উন্নয়নে ৫শ’ মিলিয়ন ডলার দেবে বিশ্ব ব্যাংক
   ৩২ প্রতিষ্ঠান পেলো বেস্ট কর্পোরেট অ্যাওয়ার্ড
   দক্ষিণ এশিয়ার তিন দেশের মুদ্রার চেয়ে এগিয়ে টাকা
   ৫৬ প্রতিষ্ঠান পাচ্ছে জাতীয় রফতানি ট্রফি
   ধান উৎপাদনে বাংলাদেশ বিশ্বে চতুর্থ
   বেসরকারি ব্যাংকগুলো বেশি সুদে কৃষি ঋণ বিতরণ করছে : গভর্নর ফজলে কবির
   ২ ডিসেম্বর পর্যন্ত দেওয়া যাবে আয়কর রিটার্ন
   আয়কর মেলার সাফল্য, ৯ বছরে আদায় ১৩ হাজার কোটি টাকা


  পুরনো সংখ্যা