logo
   প্রচ্ছদ  -   অর্থ-বাণিজ্য

জিডিপির প্রবৃদ্ধি হবে ৭ শতাংশ : বিশ্বব্যাংক
Posted on Oct 02, 2018 04:51:01 PM.

জিডিপির প্রবৃদ্ধি হবে ৭ শতাংশ : বিশ্বব্যাংক

#খেলাপি ঋণের কারণে আগামী বাজেটে চাপ আসবে
#প্রয়োজন আর্থিক খাতে সংস্কার
#আমরা ক্রমেই ঝুঁকিপূর্ণ ঋণের দিকে যাচ্ছি : জিল্লুর

আর্থিকখাতে সংস্কার আনার পরামর্শ দিয়ে বহুমুখী সংস্থা বিশ্বব্যাংক বলছে, চলতি অর্থবছর শেষে বাংলাদেশে মোট দেশজ উৎপাদন (জিডিপি) ৭ শতাংশ হতে পারে। 


তবে এজন্য আর্থিক খাতে বেশ কিছু সংস্কার করতে হবে। তাহলে গত কয়েক বছরের ন্যয় আগামীতেও ভালো প্রবৃদ্ধির এই ধারা অব্যাহত থাকবে।

মঙ্গলবার রাজধানী ঢাকার আগারগাঁওয়ে বিশ্বব্যাংকের নিজস্ব কার্যালয়ে আয়োজিত বাংলাদেশে অর্থনৈতিক অবস্থার উপর তৈরি করা ‘বাংলাদেশ ডেভেলপমেন্ট আপডেট’ প্রতিবেদনে এসব কথা বলা হয়েছে। বিশ্বব্যাংক ঢাকা অফিসের মুখ্য অর্থনীতিবিদ ড. জাহিদ হোসেন এ প্রতিবেদন তুলে ধরেন।

প্রতিবেদনে বলা হয়, অভ্যন্তরীণ চাহিদা বৃদ্ধি, বেসরকারি খাতের বিনিয়োগ বৃদ্ধি এবং রফতানি ও রেমিটেন্সের ইতিবাচক ধারায় বছর শেষে এই ৭ শতাংশ প্রবৃদ্ধি অর্জন হবে।

বিশ্বব্যাংক ঢাকা অফিসের মুখ্য অর্থনীতিবিদ জাহিদ হোসেন বলেন, দেশের অর্থনৈতিক গ্রোথ এখন ভালো অবস্থানে আছে। আমাদের জিডিপির পরিমাণ ৭ বা ৬ শতাংশ বড় কথা নয়, আমাদের গ্রোথ ধরে রাখতে হবে। মূল্যস্ফীতি কিছুটা নিম্নগামী, এটা ধরে রাখতে হবে।

বিশ্ব ব্যাংকের প্রতিবেদন তুলে ধরে জাহিদ হোসেন জানান, দেশে মোট খেলাপি ঋণের পরিমাণ ১০ দশমিক ৪ শতাংশ। এর মধ্যে রাষ্ট্রায়ত্ত ৬ ব্যাংকে এর পরিমাণ ৪৮ শতাংশ। এতে বাংলাদেশে মূলধন ঘাটতি দেখা দেবে বলে সতর্ক করেছে সংস্থাটি।

খেলাপি ঋণের কারণে আগামী বাজেটে চাপ আসবে বলে সতর্ক করেছে বিশ্বব্যাংক। একইসঙ্গে বাজেটে চাপ মোকাবেলায় আর্থিক খাত সংস্কারের প্রস্তাব দিয়েছে সংস্থাটি। 
বিশ্বব্যাংকের তথ্য মতে, বাংলাদেশে মূলধন ঘাটতি মোকাবেলায় ব্যাংক ঋণের সুদহার কমানো, সঞ্চয়পত্রের সুদহার কমানো ও রাজস্ব ব্যবস্থায় প্রযুক্তির ব্যবহার বাড়াতে হবে। একইসঙ্গে রেমিটেন্স ধরে রাখতে হবে, যেটা গত কয়েক বছর কিছুটা কমে গেছে। তাছাড়া রফতানি ও ব্যক্তি বিনিয়োগের ক্ষেত্রে যেসব বাধা আছে তা দূর করতে হবে।

সরকার চলতি অর্থবছরের বাজেটে ৭ দশমিক ৮ শতাংশ জিডিপি প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা ধরেছে। গত ২০১৭-১৮ অর্থবছরে এই হার ছিল ৭ দশমিক ৮৬ শতাংশ। সেপ্টেম্বরের শেষে এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) এক প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশ এবার ৭ দশমিক ৫ শতাংশ প্রবৃদ্ধি পেতে পারে।

বিশ্ব ব্যাংকের প্রতিবেদন প্রকাশ অনুষ্ঠানে ঢাকায় এ সংস্থার আবাসিক প্রতিনিধি চিমিয়াও ফান ছাড়াও বেসরকারি গবেষণা সংস্থা পলিসি রিসার্চ ইনস্টিটিউটের (পিআরআই) নির্বাহী পরিচালক আহসান এইচ মনসুর এবং পাওয়ার অ্যান্ড পার্টিসিপেশন রিসার্চ সেন্টারের (পিপিআরসি) চেয়ারম্যান হোসেন জিল্লুর রহমান উপস্থিত ছিলেন।

চিমিও ফান বলেন, বাংলাদেশের অর্থনীতি ক্রমেই এগিয়ে যাচ্ছে। এই অর্থনৈতিক প্রবৃদ্ধিকে আরও এগিয়ে নেয়া সম্ভব। এজন্য আর্থিক খাতের বেশ কিছু ইস্যুতে সংস্কার আনা প্রয়োজন।

অর্থনীতিবিদ আহসান মনসুর বলেন, আমাদের দেশে মেগা প্রকল্প সব ঋণের ওপর নির্ভরশীল, এ বিষয়ে আমাদের সতর্ক হতে হবে। এখন বিলিয়নের হিসাব চলছে কিন্তু আমরা চাই সবুজের সঙ্গে থাকতে, লালের সঙ্গে না। আমরা যেন অন্য দেশের মতো ঋণগ্রস্ত হয়ে না পড়ি এ বিষয়ে সব থেকে গুরুত্ব দিতে হবে।

সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা হোসেন জিল্লুর রহমান বলেন, প্রতিটি প্রকল্পে শুরু থেকে যা ব্যয় দেখানো হয়, সময়ের সঙ্গে সঙ্গে বহুগুণে এর বাজেট বেড়ে যায়। আমরা এখন ক্রমেই ঝুঁকিপূর্ণ ঋণের দিকে যাচ্ছি। যে কোনো প্রকল্পেই আমাদের ঋণ না নিয়ে এটা নিয়ে বিতর্ক তৈরি করতে হবে। তার ভালো-খারাপ দিক নিয়ে আলোচনা করতে হবে। আমরা মধ্যম আয়ের কথা বলছি, অথচ আমাদের দেশে এখনও ১ কোটি ৪০ লাখ মানুষ দরিদ্র। তাদের উন্নয়নে কাজ করতে হবে। মানুষ দেশের বাইরে যায় কিন্তু রেমিটেন্স কমে যাচ্ছে এ বিষয়টি দেখা প্রয়োজন।




  এই বিভাগ থেকে আরও সংবাদ

   ডেইরী ও প্রাণিসম্পদের উন্নয়নে ৫শ’ মিলিয়ন ডলার দেবে বিশ্ব ব্যাংক
   ৩২ প্রতিষ্ঠান পেলো বেস্ট কর্পোরেট অ্যাওয়ার্ড
   দক্ষিণ এশিয়ার তিন দেশের মুদ্রার চেয়ে এগিয়ে টাকা
   ৫৬ প্রতিষ্ঠান পাচ্ছে জাতীয় রফতানি ট্রফি
   ধান উৎপাদনে বাংলাদেশ বিশ্বে চতুর্থ
   বেসরকারি ব্যাংকগুলো বেশি সুদে কৃষি ঋণ বিতরণ করছে : গভর্নর ফজলে কবির
   ২ ডিসেম্বর পর্যন্ত দেওয়া যাবে আয়কর রিটার্ন
   আয়কর মেলার সাফল্য, ৯ বছরে আদায় ১৩ হাজার কোটি টাকা
   সপ্তাহব্যাপী আয়কর মেলায় রেকর্ড ২৪৬৯ কোটি টাকা আদায়
   আঞ্চলিক বাণিজ্যে বিমস্টেকের গুরুত্ব অনেক: বাণিজ্যমন্ত্রী
   আজ থেকে চট্টগ্রামে আয়কর মেলা শুরু
   আয়কর আদায়ের শীর্ষ ১০ দেশ
   আগামী ১৩ নভেম্বর থেকে করমেলা শুরু
   বাংলাদেশ ডাক বিভাগের নতুন সেবা ‘নগদ’
   ৮৫ বছরেও মনে হয় না বুড়ো হয়ে গেছি : অর্থমন্ত্রী
   বছরে ১২ হাজার কোটি টাকার উত্পাদনশীলতা ক্ষতি
   সংসদ থেকে বিদায় নিলেন অর্থমন্ত্রী
   বাংলাদেশে সচ্ছল পরিবারেও পুষ্টিহীনতা বড় সমস্যা
   নদী ভাঙনে ক্ষতিগ্রস্তদের ঋণের শর্ত শিথিল
   মুনাফা বেড়েছে ব্যাংক এশিয়ার
   কে হচ্ছেন পরবর্তী অর্থমন্ত্রী?
   ৮৩ কোটি ডলার রেমিট্যান্স এসেছে ২১ দিনে
   বাংলাদেশের ইস্পাত শিল্পে বিনিয়োগ করছে জাপান
   বাংলাদেশ থেকে শিক্ষা নিতে পারে অন্য দেশ: বিশ্ব ব্যাংক
   চট্টগ্রাম বন্দরে নতুন রেকর্ড
   মাথাপিছু আয় ১ হাজার ৭৫১ ডলার, জিডিপি ৭ দশমিক ৮৬ শতাংশ
   একনেক প্রতিবেদনে বিদায়ী অর্থবছরে জিডিপির প্রবৃদ্ধি ৭.৮৬ শতাংশ
   দাম কমলো টিভিএস মোটরসাইকেলের
   উচ্চ-ফলনশীল নতুন দুটি ধানের জাত উদ্ভাবন
   ১৩৬ ব্যবসায়ী পাচ্ছেন সিআইপি কার্ড


  পুরনো সংখ্যা