logo
   প্রচ্ছদ  -   অর্থ-বাণিজ্য

বাংলাদেশে মুনাফা বাড়বে
Posted on Aug 12, 2017 12:10:53 PM.

বাংলাদেশে মুনাফা বাড়বে

৬৭% জাপানি কোম্পানি বলছে ২০১৭ সালে বাংলাদেশে মুনাফা পরিস্থিতির উন্নতি হবে, জনবল বাড়াবে ২৫%। বাংলাদেশে চলতি বছর ভালো ব্যবসার ক্ষেত্রে উন্নতির আশা দেখছে জাপানি কোম্পানিগুলো।


জাপানি সংস্থা জাপান এক্সটার্নাল ট্রেড অর্গানাইজেশনের (জেট্রো) এক জরিপে বাংলাদেশে কর্মরত ৬৭ শতাংশ জাপানি কোম্পানি বলেছে, এ বছর মুনাফা পরিস্থিতির উন্নতি হবে। এ তালিকায় এশিয়া ও প্রশান্ত মহাগরীয় ১৯টি দেশের মধ্যে বাংলাদেশ শীর্ষে আছে। এ জরিপের ফল ৪ আগস্ট সিঙ্গাপুরে অনুষ্ঠিত ‘বাংলাদেশ-জাপান বিজনেস কনফারেন্স’ শীর্ষক এ সম্মেলনে উপস্থাপন করে জেট্রো। এ সম্মেলনে সিঙ্গাপুরকেন্দ্রিক ৩৬টি জাপানি কোম্পানি অংশ নেয়। অন্যদিকে বাংলাদেশ থেকে সরকারি সংস্থা ও বেসরকারি খাতের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

জেট্রোর উপস্থাপনায় বাংলাদেশে জাপানি বিনিয়োগ ও ব্যবসা নিয়ে বিভিন্ন বিষয় উঠে আসে। এর মধ্যে একটি ছিল ২০১৭ সালে কত শতাংশ কোম্পানি এ দেশে মুনাফা পরিস্থিতির উন্নতি দেখছে। এ সূচকটিকে বলা হয়েছে, অপারেটিং প্রফিট ফোরকাস্ট বা পরিচালন মুনাফার পূর্বাভাস। এতে ৬৭ শতাংশ জাপানি কোম্পানি বলেছে, এ দেশে পরিস্থিতির উন্নতি হবে। ২২ শতাংশ কোম্পানি বলেছে, পরিস্থিতি একই থাকবে। এ ছাড়া ১১ শতাংশ বলেছে, তাদের মুনাফা পরিস্থিতির অবনতি হবে। জেট্রোর জরিপে বলা হয়েছে, ২০১৬ সালে বাংলাদেশে ৩৫ শতাংশ জাপানি কোম্পানি মুনাফা করেছে, যাকে বলা হয়েছে সারপ্লাস। ৩৩ শতাংশ কোম্পানি বলেছে, তাদের লাভ হবে না, আবার লোকসানও হবে না। ৩২ শতাংশ কোম্পানি বলেছে, তাদের লোকসান হয়েছে।

বাংলাদেশে বিদেশি কোম্পানিগুলো এখন কেমন ব্যবসা করছে, তা জানতে চাইলে ফরেন ইনভেস্টরস চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফআইসিসিআই) সভাপতি রূপালী চৌধুরী সাংবাদিকদের বলেন, ওষুধ ও চামড়া খাতে ব্যবসা ভালোই হচ্ছে। কিন্তু সিমেন্টে বহুজাতিক কোম্পানির ব্যবসা ভালো যাচ্ছে না। রঙের বাজারও গত বছরের মতো ভালো নয়। তিনি বলেন, সার্বিকভাবে কিছু খাত ভালো যাচ্ছে, কিছু খাত আবার খারাপ সময়ের দিক দিয়ে যাচ্ছে। জাপানের বড় বিনিয়োগ আছে সারে। সেখানে ভালো ব্যবসা হচ্ছে।

বাংলাদেশে এখন ২৪৫টি জাপানি কোম্পানি কাজ করছে। ১৭ শতাংশ টেলিযোগাযোগ, ১৪ শতাংশ সার, ১২ শতাংশ তৈরি পোশাক, ৫ শতাংশ বিদ্যুৎ, ৪ শতাংশ রাসায়নিক, ৩ শতাংশ চামড়া খাত এবং বাকিরা অন্যান্য খাতে বিনিয়োগ করেছে। এ জরিপে কর্মী নিয়োগে বাংলাদেশ শীর্ষ স্থান পেয়েছে। ২৫ শতাংশ জাপানি কোম্পানি বলেছে, আগামী বছর তারা কর্মী নিয়োগ বাড়াবে। ৬ শতাংশ বলেছে, তারা ছাঁটাই করবে। এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের ১৯টি দেশের মধ্যে বাংলাদেশ ছাড়া আর কোনো দেশে এত বেশি হারে জাপানি কোম্পানি কর্মী নিয়োগের বিষয়ে ইতিবাচক মনোভাব দেখায়নি।

সিঙ্গাপুরে জাপানি ব্যবসায়ীদের সঙ্গে বৈঠকে অংশ নেওয়া ঢাকা চেম্বারের সভাপতি আবুল কাসেম খান বলেন, বাংলাদেশে লাভজনক। জাপানিরা এ দেশে মুনাফা পরিস্থিতির উন্নতি দেখছে, এটা ভালো লক্ষণ।




  এই বিভাগ থেকে আরও সংবাদ

   চট্টগ্রামের চন্দনাইশে আখের বাম্পার ফলন
   ছয়টি ক্রেন কিনতে চীনা কোম্পানির সঙ্গে চুক্তি
   ঋণে সুদহার কমাল জনতা ও অগ্রণী
   দেশেই উৎপাদিত হচ্ছে ড্রাগন ফল
   ২০২৪ সালের মধ্যেই দারিদ্র্য দূরীকরণে বাংলাদেশ সাফল্য অর্জন করবে
   ব্যাংকমুখী হচ্ছেন বেসরকারি খাতের উদ্যোক্তারা
   এবছরও রেমিটেন্স কমার আশঙ্কা বিশ্বব্যাংকের
   আজ জাতীয় উৎপাদনশীলতা দিবস
   আজ থেকে বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহ শুরু
   চা রফতানিতে রেকর্ডতম আয়
   নিরাপত্তা সঞ্চিতিতে বিশেষ ছাড় কৃষিঋণ বাড়াতে
   বাংলাদেশের ওষুধ ভূটানে যাচ্ছে
   বাংলাদেশ চাইলে রোহিঙ্গা শরণার্থীদের সহায়তা দিতে প্রস্তুত বিশ্বব্যাংক
   চলতি অর্থবছরে বাংলাদেশের রফতানি আয়ে উচ্চ প্রবৃদ্ধি অর্জনের পূর্বাভাস এডিবির
   বিশ্ব ব্যাংকের কাছে ২৫০ মিলিয়ন মার্কিন ডলার সহায়তা চেয়েছে বাংলাদেশ
   আবারও কমেছে স্বর্ণের দাম
   ড্রোন ব্যবহার করে কৃষি উত্পাদন বাড়ানোর চেষ্টা
   আগামী ৩ মাস প্লাস্টিকের বস্তায় চাল আনা যাবে
   স্বর্ণের দাম কমলো
   চালের দাম কমানোর আশ্বাস দিলেন ব্যবসায়ীরা
   খোলা বাজারে ৩০ টাকা দরে ওএমএসের চাল বিক্রি শুরু
   ৩৫ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে পুরস্কার দেবে কেন্দ্রীয় ব্যাংক
   টাঙ্গাইলের সখীপুরে ডিম উৎপাদনে নতুন রেকর্ড
   এডিবি ২০ কোটি মার্কিন ডলার দিবে পৌরসভার উন্নয়নে
   বৃদ্ধি পেল স্বর্ণের দাম
   চাঁদপুরের আড়তগুলোতে লোনা ইলিশ প্রক্রিয়াজাত শুরু
   সরকার দেশে ১শ’টি অর্থনৈতিক অঞ্চল গড়ে তুলবে
   ভেস্তে যাচ্ছে গ্রিন ট্যাক্স আদায়ের উদ্যোগ
   ১০ লাখ নয়, ৩ লাখ টন চাল দিতে রাজী মিয়ানমার
   বাংলাদেশের মাথাপিছু জিডিপি হার ছাড়ালো পাকিস্তানকে


  পুরনো সংখ্যা